নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

উযায়র

সাধারন মুসলমান

উযায়র › বিস্তারিত পোস্টঃ

জংগীদের মুলে কেন কথিত 'আহলে হাদীস' : মুফতী উযাইরের ব্লগ

২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:১৯

বোমা মেরে নিরীহ মানুষ মারার অনন্য রেকর্ড করেছে এদেশে জে এম বি । এর নেতা কে ? আহলে হাদীস দাবী কারী শায়খ আব্দুর রহমান ।



জংগী অভিযোগে গ্রেফতার হওয়া আসাদুল্লাহ গালিব সাহেব -ও কথিত আহলে হাদীস । সম্প্রতি জংগী অভিযোগে গ্রেফতার ও আটক জসীম -উদ্দীন - রহমানী -ও তাদের প্রচারক - সমর্থক । রহমানী সাহেব এককালে মুল ধারার আলেম হলেও শেষে মত বদলে কথিত আহলে হাদীস ও জংগী মতবাদ গ্রহণ করে ।



কারণটা কি ???????????????????????



কথিত ' আহলে হাদীস ' মতবাদের মূল বাণী -ই হচ্ছে এদেশের মানুষ ( যারা তাদের কথা মানে না ) সব মুশরিক হয়ে গেছে । আর মুসলমান পরিচয় ধারীরা মুশরিক হলে, বা কাফের হয়ে গেলে, এদের মুরতাদ বলা হয় । যার শাস্তি -ই হচ্ছে মৃত্যুদন্ড ।



তাই বোমা মেরে সব সাফা করে দাও - জান্নাতের টিকিট কনফার্ম !

মন্তব্য ২৩ টি রেটিং +০/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:২১

উযায়র বলেছেন: হাদীস বিরোধী আলবানী, জাকের নায়েক আর আহলে হাদীস!

নামাজে নাভীর নীচে হাত বাধা সুন্নত , বুকের উপর হাত বাধার কথা কোন সহিহ হাদীসে নেই ।
http://somewhereinblog.net/blog/uzair/29878107

" ইমামের পিছনে মুক্তাদী কেরাত পড়বে " - এরূপ একটিও সহিহ হাদীস নেই http://somewhereinblog.net/blog/uzair/29876548

আলবানীর ভ্রান্ত মতের ফিরিস্তই !
http://somewhereinblog.net/blog/uzair/29875076

নাস্তিক - আর আলবানীর দাবী পর্দা করতে হলে চেহারা ঢাকতে হবে না ।
http://somewhereinblog.net/blog/uzair/29878123

এক সাথে / এক বাক্যে / এক মজলিশে তিন তালাক দিলে কয় তালাক হয় ? http://somewhereinblog.net/blog/uzair/29875197

আহলে হাদীস' ভাইদের প্রতি প্রশ্ন : " সাহাবাদের অনুসরণ করা কি জরুরী ?"
http://somewhereinblog.net/blog/uzair/29875315

২| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:২৩

উযায়র বলেছেন: কোরাণ হাদীস বিরোধী এই সব ধর্ম বিকৃতকারীদের প্রতিরোধ করুন । ধর্মীয় ও নৈতিক পবিত্র দায়িত্ব পালন করুন ।

৩| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:৩৯

শফিক আলম বলেছেন: কোরআন এবং হাদিসে সব স্পষ্ট করে বলা আছে। এর বাইরে কারো ফতওয়া অনুসরন করার প্রয়োজন নাই। কোরআনে যা স্পষ্ট করে বলা আছে তা 'মো্হ্‌কাম', সেগুলোকেই অনুসরন করার নির্দেশ দেয়া আছে কোরআন-হাদিসে। যা অস্পষ্ট তা 'মোতাশাবেহ্‌', সেগুলো নিয়ে বাড়াবাড়ি করা নিষেধ আছে। আমাদের দেশে আলেম সমাজের জ্ঞান সীমিত, যে কারনে অনেকেই প্রায়োগিক ক্ষেত্রে ভুল করে থাকে।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:০৪

উযায়র বলেছেন: ভাই কি ঐ দলে ?

৪| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:১২

মাতব্বর বলেছেন: ভাইজান কি কুতুববাগী, দেওয়ানবাগী ইত্যাদি লাইক করেন নাকি? নিজেই পোষ্ট করে নিজেই কমেন্ট করেন। টাইটেল সর্বস্ব লেখা পোষ্ট করেন। আবার লিখেছেন 'মুফতী উযাইরের ব্লগ'। যদি কিছু মনে না করেন তাহলে এই অধম আপনার (মুফতি হওয়ার) শিক্ষাগত যোগ্যতা সম্বন্ধে জানতে চাই। আমি আমি মনে করি দ্বীন বোঝার জন্য নিজের চেষ্টাটাই অনেকাংশে যথেষ্ট।


আর দয়া করে এটা বলবেন না যে অমকের এই ভুল, তাই অমকের কোন কথাই মানা যাবে না ইত্যাদি। যেটা ভালো বলবে (অবশ্যই কোরআন হাদীস এর বাইরে নয়) সেটাই মানুন যদি পারেন।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:০৬

উযায়র বলেছেন: দয়া করে পোষ্টের বিষয়ে কিছু বলুন । জংগী সব আহলে হাদীস নামধারীদের থেকে তৈরী হয় কেন ? কথিত আহলে হাদীস এদেশের মুসলমানদের মুশরিক বলে কি না ?

আমি নগণ্য মাণুষ, আমার পরিচ্য় নিয়ে উদ্বিগ্ন না হলেও চলবে । আলবানী আর জাকের নায়েকের শিক্ষাগত যোগ্যতাটা একটু বলবেন কি ?

৫| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:৪৬

মাতব্বর বলেছেন: আমার কমেন্ট টা এর উপরের কমেন্ট এবং আপনার অধিকাংশ পোষ্টের প্রেক্ষিতে।

"জংগী সব আহলে হাদীস নামধারীদের থেকে তৈরী হয় কেন ?" যদি তাই হয় এবং তারা এই ধারনা পোষন করে তাহলে তারাও পরিতাজ্য।


আলবানী (রহঃ) আর জাকির নায়েকের গবেষনা নিয়ে প্রশ্ন তোলার কোন অবকাশ আছে বলে আমার মনে হয়না। আর তঁারা মন গড়া কোন ফতোয়া দেন নাই/না। সবই কোরআন এবং সহীহ হাদীসের রেফারেন্স সহ দেন। এরপর ও যদি তঁাদের কোন স্টেটমেন্ট ভুল প্রমানিত হয়, মুসলিম হিসেবে আমাদের মান্য করা উচিৎ নয়।

আমাদের মূল সমস্যা হলঃ আমরা সবাই মাজহাব মাজহাব করে চিল্লাই, কিন্তু মাজহাবের ইমাম(রহঃ) গন সবসময় সহীহ হাদীসের উপর ফতোয়া দিতেন এবং এ কথাও বলতেন যে তাদের কোন ফতোয়া সহীহ হাদীসের বিরুদ্ধে গেলে তঁাদের কথা ছুড়ে ফেলে দিতে। আমরা ইহুদী/নাসারা দের মতো প্রথম অংশ মানি আর পরের অংশ আড়াল করে রাখি। এখোনো মুফতি দের বলতে শুনি "আমরা জানি এই হাদীস টি সহীহ, কিন্তু আমরা অমক মাজহাব ফলো করি(যদিও তা সহীহ হাদীসের বিরুদ্ধে যায়) কারন আমরা মনে করি ইমাম(রহঃ) গন এই ব্যাপারে আরো ভালো জানতেন" যেখানে ইমাম(রহঃ) গন বলে গেছেন "তাদের কোন ফতোয়া সহীহ হাদীসের বিরুদ্ধে গেলে তঁাদের কথা ছুড়ে ফেলে দিতে", আমরা এটা মানিনা।

সর্বোপরি আমাদের করনীয়/পালনীয় হলো:





২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:১২

উযায়র বলেছেন: আলবানী (রহঃ) আর জাকির নায়েকের গবেষনা নিয়ে প্রশ্ন তোলার কোন অবকাশ আছে বলে আমার মনে হয়না। আর তঁারা মন গড়া কোন ফতোয়া দেন নাই/না।

তাদের পুরাটাই তো মনগড়া আর গোমরাহী !


আমাদের মূল সমস্যা হলঃ আমরা সবাই মাজহাব মাজহাব করে চিল্লাই মাঝাব কইরা চিল্লাইলাম কৈ ? হাদীস বললাম, হাদীস চাইলাম, জংগি ধরাইরা দিলাম, গায়ে চুলকানী ধইরা গেল ?

মাথা ঠিক আছে ? মাযহাবের কথা কোথায় বললাম ?

৬| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:২৬

শফিক আলম বলেছেন: লেখকের অবস্থা দেখে হাসি পায়। তার পোস্টটি prejudice, সন্দেহ নেই। চুপ থাকাই ভাল।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:২২

উযায়র বলেছেন: Ahle hadith kills muslim by bombing, is it prejudice ?

পেপার পত্রিকা পড়েন না ? হাদীস উল্টাতে উল্টাতে এখন ইতিহাসও উল্টাবেন ?

শায়েখ আব্দুর রহমান আহলে হাদীস না ? তার দলের লোকেরা আহলে হাদীস - মৌদুদী নেট ওয়ার্কের না ? জে এম বির নেতৃত্ব আহলে হাদীসের হাতে ছিল না ? নাকি জে এম বি বোমা মেরে লোক মারে নি ? কোনটা অস্বীকার করবেন ?

৭| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:৫৭

মাতব্বর বলেছেন: চুলকানি তো দেখি আপনার ই ধরছে B-)

@শফিক আলম , ভেবেছিলাম কিছু আলোচনা করা যােব। উনার পোষ্টের ও যে অবস্থা উনার (মাথার) ও একই অবস্থা। পুরাই সদরঘাট মার্কা।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:২৫

উযায়র বলেছেন: মাথা নষ্ট কার ?
আহলে হাদীস আমাদের দেশের মুসলমানদের মুশরিক বলে না ?
এই সব মুশরিক মুরতাদ হয়নি ?
এদের মৃত্যু দন্ড দেয়নি, আহলে হাদীস নামের জে এমবি রা ?
সত্য প্রকাশ পাওয়ায় মাথা নষ্ট হয়ে গেছে ?

৮| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৩৫

মাতব্বর বলেছেন: আরে ভাই, আমি তো তথাকথিত 'আহলে হাদীস' এর পক্ষ নিই নাই। আমি তো আপনার এই পোষ্টের কন্টেন্টের সাথে একমত পোষন করলাম আমার কমেন্টে। আমি এটাও বললাম যে "আমার কমেন্ট টা এর উপরের কমেন্ট এবং আপনার অধিকাংশ পোষ্টের প্রেক্ষিতে"। আমি এটাও বললাম যে "আলবানী (রহঃ) আর জাকির নায়েকের গবেষনা নিয়ে প্রশ্ন তোলার কোন অবকাশ আছে বলে আমার মনে হয়না। আর তঁারা মন গড়া কোন ফতোয়া দেন নাই/না। সবই কোরআন এবং সহীহ হাদীসের রেফারেন্স সহ দেন। এরপর ও যদি তঁাদের কোন স্টেটমেন্ট ভুল প্রমানিত হয়, মুসলিম হিসেবে আমাদের মান্য করা উচিৎ নয়।" সবসময় বাক্যের শেষ ভাগ এড়িয়ে যান কেন?

এখন বলেন নিচের অংশ নিয়ে আপনি আলোচনা করতে চান কি না?

"আমাদের মূল সমস্যা হলঃ আমরা সবাই মাজহাব মাজহাব করে চিল্লাই, কিন্তু মাজহাবের ইমাম(রহঃ) গন সবসময় সহীহ হাদীসের উপর ফতোয়া দিতেন এবং এ কথাও বলতেন যে তাদের কোন ফতোয়া সহীহ হাদীসের বিরুদ্ধে গেলে তঁাদের কথা ছুড়ে ফেলে দিতে। আমরা ইহুদী/নাসারা দের মতো প্রথম অংশ মানি আর পরের অংশ আড়াল করে রাখি। এখোনো মুফতি দের বলতে শুনি "আমরা জানি এই হাদীস টি সহীহ, কিন্তু আমরা অমক মাজহাব ফলো করি(যদিও তা সহীহ হাদীসের বিরুদ্ধে যায়) কারন আমরা মনে করি ইমাম(রহঃ) গন এই ব্যাপারে আরো ভালো জানতেন" যেখানে ইমাম(রহঃ) গন বলে গেছেন "তাদের কোন ফতোয়া সহীহ হাদীসের বিরুদ্ধে গেলে তঁাদের কথা ছুড়ে ফেলে দিতে", আমরা এটা মানিনা। "

৯| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:০৫

উযায়র বলেছেন: আলবানী (রহঃ) আর জাকির নায়েকের গবেষনা নিয়ে প্রশ্ন তোলার কোন অবকাশ আছে বলে আমার মনে হয়না। আর তঁারা মন গড়া কোন ফতোয়া দেন নাই/না।

তাদের পুরাটাই তো মনগড়া আর গোমরাহী !
-এটা মানেন ?
-আলবানী বলে মেয়েদের চেহারা ঢাকার কথা নাকি কোরাণ হাদিসে কোথাও নেই, আপনি কি বলেন ?

জাকির নায়েক বলে অযু ছাড়া কোরান শরীফ ধরা যায় , আপনি কি বলেন ?

১০| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:২২

মাতব্বর বলেছেন: ১ম পয়েন্ট : "আলবানী বলে মেয়েদের চেহারা ঢাকার কথা নাকি কোরাণ হাদিসে কোথাও নেই"

ধরে নিলাম যে আমি একমত। যদি আপনি কোন সহীহ দলীল (কোরআন অথবা সহীহ হাদিস) দেখাতে পারেন, তাহলে আমি মেনে নেব ইনশাআল্লাহ, সহীহ দলীল এর বিপক্ষে কারও কথা গ্রহনযোগ্য নয়। আশা করছি একটা ভালো সিরিজ হবে এবং মানুষ এখান থেকে অনেক উপকৃত হবে ইনশাআল্লাহ।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:০৪

উযায়র বলেছেন: যদি আপনি কোন সহীহ দলীল (কোরআন অথবা সহীহ হাদিস) দেখাতে পারেন, তাহলে আমি মেনে নেব ইনশাআল্লাহ -

Will you not obey if you get any fotwa from Sahaba ?

১১| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:২৯

শফিক আলম বলেছেন: লেখক আমাদের পুরোপুরি ভুল ভুল বুঝে ফেলেছেন। বুঝলাম না কেন? কি বললাম, আর উনি কি বুঝলেন!

২৫ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:০৫

উযায়র বলেছেন: I am sorry if I have misunderstood you .

১২| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:২৭

মাতব্বর বলেছেন: নিশ্চয় সাহাবী (রাঃ) দের মধ্যে আমাদের জন্য র‌য়েছে উত্তম আদর্শ। পয়েন্ট টা ছিল:

"আলবানী বলে মেয়েদের চেহারা ঢাকার কথা নাকি কোরাণ হাদিসে কোথাও নেই"

তাই আমি (কোরআন অথবা সহীহ হাদিস) এর রেফারেন্স জানতে চেয়েছি। উল্লেখ্য এখানে চেহারা বলতে মুখমন্ডল বোঝায়। অনেক আলেম চেহারা ঢাকার কথা বলে থাকেন, এটা তাদের মতামত। এটা পালন করায় তো কোন দোষের কিছু নাই। বরং ভালো। কোরআনে স্পষ্ট করে বলা আছে নারীদের কে কিভাবে পর্দা করতে হবে, এটা নিয়ে (এমনকি ধর্ম নিয়ে ) বাড়াবাড়ি করার ও কোন মানে হয় না। আর সাহাবী(রাঃ) গন যে ধরনের জীবন যাপন করতেন সেটা সর্বেচ্চ মানের, তাই বলে এটাকে আপনি একমাত্র রেফারেন্স ধরে কাওকে ভুল প্রমান করার চেষ্টা করা বোকামি। বরং কেও যদি একটা কিছু ভুল করে থাকে সেটা গোপন রেখে তার ভালো কথা গুলো মানা উচিৎ। এটাই প্রকৃত মু'মিনের কাজ। একটা ভূল কথার জন্য(আমি এখনো বলছি না আলবানি রহঃ এর উপোরোক্ত কথাটি ভুল) কাওকে ঢালাওভাবে গোমরাহী বলা অপবাদ দেবার শামিল। আর অপবাদ দেয়া যে কি ধরনের জঘন্য কাজ সেটা তো আপনার জানার কথা। আবারও আমি ঐ আয়াতের কথা বলব:



এবার আপনার রেফারেন্স পেশ করেন।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:৪৮

উযায়র বলেছেন: গোমরাহ আলবানীকে বাচানোর আর কত চেষ্টা করবেন ?
ওর গোমরাহীর উপর তো আরবের বড় বড় আলেমরাই বই লিখে দিয়েছেন !

আর আগের প্রশনটা তো ্উত্তর দিলেন না!
সাহাবীদের আদর্শ মানেন ?
তাদের অনুসরণ জরুরী ?

১৩| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:৩৭

মাতব্বর বলেছেন: কোরআনে স্পষ্ট বলা আছে, আমাদের মধ্যে কোন মতভেদ হলে তাহলে আল্লাহ ও রসুল (সাঃ) দিকে ফিরে যেতে হবে। এই অংশটা ভালো করে চিন্তা করবেন। আর ওজু না থাকলে (কিন্তু শরীর পবিত্র থাকলে) যে কোরআন শরীফ ধরা/পড়া যাবেনা। এটা অতি মাত্রায় বাড়াবাড়ি ও বোকামি। ওজু হচ্ছে নামাযের জন্য একান্ত আবশ্যক। কিছু আলেম নামধারি আছে যারা ধর্মের নামে অনেক কিছু বলে থাকে, এদের ব্যাপারে রসুল (সাঃ) কঠোর ভাষায় সতর্ক করেছেন।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:৪৯

উযায়র বলেছেন: জানব, কথার মাঝে নাস্টিক নাস্টিক গন্ধ আসছে !

১৪| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৭:০০

মাতব্বর বলেছেন: বুঝেছি ভাই, আয়োডিন এখোন ও আমাদের দেশে সহজলভ্য নয়। আর আপনার দৌড় যে "ইয়েস, নো, ভেরি ওয়েল" মার্কা সেটা বুঝলাম। আল্লাহ আপনাকে আরো জ্ঞান দান করুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.