নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

[email protected]

রাগ ইমন

রাগ ইমন।এক সময় দেশ নিয়ে, মানুষ নিয়ে লিখতাম। কবিতা লিখতাম। এখন কবিতা লিখতে বসলে দেশের সমস্যা গুলোর কথা লেখার কথা মনে পড়ে যায়। অনেক কিছু - যা নিয়ে কেউ লিখছে না। দুঃখ নেই। একটা সময় তো আজলা ভরে কাদামাটি , শীতলক্ষ্যার জল নিয়ে খেলেছি। সে খেলাও ছাড়তে হয়েছে। আছি । পেন্সিলে আঁকা ছবির মত।

রাগ ইমন › বিস্তারিত পোস্টঃ

ইয়েশিম কি বাঙ্গালী ?

০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ৯:৪০

এই ব্লগেই জাফর ইকবালের মেয়ের কিছু ছবি শেয়ার হয়েছে বা ছবির লিংক। জন্মসূত্রে আমেরিকান কিংবা ছোটবেলা থেকেই আমেরিকায় বেড়ে ওঠা আমেরিকান সংস্কৃতির সাথে মিশে যাওয়া ছেলে মেয়েরা যা করে , সেই সবই করছে ইয়েশিম। বাংলাদেশের প্রেক্ষাপটে তার অনেক কিছুই অস্বাভাবিক লাগতে পারে, কিন্তু আমেরিকার পরিবেশে এই ধরনের আচরণ খুব স্বাভাবিক। মজার ব্যাপার হলো, একটু অন্য রকমের পোশাক বা আচরণ খুঁজতে আমেরিকা যাওয়া লাগে না। এই বাংলাদেশেই ভিন্ন মতের , ভিন্ন পোশাকের বহু মানুষ আছে।



যাক সে সব। ছবি গুলোর সাথে জামাতী নেতা কামরুজ্জামানের ছেলের নাইটক্লাবের ছবিগুলোর মিল পেলাম। পার্থক্য হলো , ইয়েশিম নিজের জীবনে নিজেকে খাঁটি মুমিন মুসলমান হিসেবে দাবী করেছে বলে কোথাও দেখি নাই। সে ইসলাম প্রচার করে না। ইসলামের নামে ভোটও চায় না। সে তাকে ভোট দিলে বা তার পছন্দের দলকে ভোট দিলে বেহেস্ত এ যাওয়া যাবে এমন দাবীও কখনো করে নাই। সে কি ভাবে চলাফেরা করে সেইটা নিয়ে কোন কিছু লুকায় নাই। বাংলাদেশের রাজনৈতিক ও প্রশাসনিক কোন সিদ্ধান্ত সে নেয় না। সে বাংলাদেশ সরকার বা কোন রাজনৈতিক দলের নেতা নয়। তাহলে ইয়েশিম কি খেলো , কি পরলো তাতে আমাদের কি আসে যায়?



জাফর ইকবাল বাঙ্গালী বলে বাংলাদেশ নিয়ে কথা বলতে পারেন।



ইয়েশিম কি বাঙ্গালী?



সে যদি নিজেকে আমেরিকান বা আমেরিকান বাঙ্গালী হিসেবে জীবনযাপন করতে চায়- আমাদের কোন অধিকার নাই সেই সিদ্ধান্ত নিয়ে প্যাক প্যাক করার। যেদিন ইয়েশিম আমেরিকান বাঙ্গালী হয়ে বাংলাদেশের মানুষকে হেদায়েত করতে আসবে- সেইদিন তাকে প্রশ্ন করা যেতে পারে আদৌ তার সেই জ্ঞান বা অধিকার আছে কি না।



একটা ছোট্ট রিমাইন্ডার-









যাকে উপরের ছবিতে আপ্নারা দেখতে পাচ্ছেন তার নাম হাসান ইকবাল ওয়ামী । এসএসসি ও এইচএসসি ন্যাশনাল ব্যাংক স্কুল ও কলেজ থেকে। ইসলামি ইউনিভার্সিটি থেকে মিডিয়া এন্ড ম্যাস কমিনিকেশনে অনার্স করেছেন, এখন মাস্টার্স শেষ করেছে। শেষ সংবাদ অনুযায়ী ওয়ামী ফ্রান্সে ছিলো। তার একটি বিশেষ পরিচয় হলো সে কুখ্যাত রাজাকার, জামাতের সহকারী সেক্রেটারি জেনারেল কামরুজ্জমানের পুত্র। একসময় ব্লগিং করতো সামহোয়্যার ইনে। মুক্তিযোদ্ধাদের কুকুর বলে সম্বোধন করাতে পুরো ব্লগ ফুঁসে ওঠে। প্রচন্ড রকমের দৌড়ানি খায় মুক্তিযুদ্ধের সমর্থনকারী ব্লগারদের কাছে।



ওয়ামী মদ খেয়ে ফরাসী বান্ধবীর গলা জড়িয়ে ধরে তাকে কোলে বসিয়ে প্রেম করবে , লিভ টুগেদার করবে আর বাংলাদেশে এসে ইসলামের নামে জামায়াতের প্রচার করবে - এইটা মোনাফেকি, ভন্ডামী, চরম প্রতারণা।



ইয়েশিমকে তো এই রকম জামায়াত ইসলামীর পক্ষে প্রচার করতে দেখি নাই।



জাফর ইকবাল যেহেতু বাংলাদেশ নিয়ে কথা বলেন, তিনি কি খান, কি পরেন নিয়ে সমালোচনা হইতে পারে। তিনি আজকে ইসলাম প্রচার শুরু করলে আমরা বলতে পারি তার কথা-কাজে মিল নাই।



একজন প্রশ্ন তুলেছেন যে হাসিনা বা খালেদার জীবন যাপন নিয়ে ছবি প্রকাশ করা গেলে ইয়েশিমকে নিয়ে কেন যাবে না। দুইটা এক ব্যাপার নয়।



হাসিনা, খালেদা, এরশাদ, নিজামী বা গো আযমের জীবন নিয়ে, আয় ব্যয় নিয়ে, ছবি নিয়ে , পড়ালেখার সার্টিফিকেট নিয়ে আলোচনা অবশ্যই করা উচিত । শুধু এরাই না, যারাই রাজনীতি করে, যে কোন নির্বাচনে দাঁড়ায় - তাদের সকলকে নিয়েই করা উচিত। কারণ,



১। এরা কেউ ব্যক্তিগত জীবনযাপন করে না। করে রাষ্ট্রীয় জীবন যাপন। জনগণের টাকায় চলে এমন কোন পাবলিক অফিস বা নির্বাচনে দাঁড়ালে পাবলিকের কাছে জবাব্দিহিতা করতেই হবে।



২। এই লোকগুলার জীবনযাপন এবং সিদ্ধান্ত গ্রহণের চরিত্র দিয়ে আমরা চিন্তিত থাকি কারণ এই সবের সাথে আমাদের জীবন জড়িত। এরা যা করে তার প্রভাব আমাদের জীবনে পড়বেই।



কিন্তু ইয়েশিমের কাজ কর্ম দিয়ে আমার কি? সে মানুষ না টেবিল চেয়ার -তা দিয়ে ভুরুঙ্গামারীর কি লাভ?



যতদূর মনে পড়ে জাফর ইকবাল একবার বলেছিলেন আমার বাচ্চারা বাংলাদেশে ফিরে নাই কারণ ওদের কাছে আমেরিকা ওদের দেশ।



তাই যদি হয় তাহলে সবচেয়ে বড় প্রশ্ন,



ইয়েশিম কি বাঙ্গালী ?

মন্তব্য ২০৩ টি রেটিং +৪৫/-০

মন্তব্য (২০৩) মন্তব্য লিখুন

১| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ৯:৪৭

ম্যাজিক লাইট বলেছেন: kota tik tobe akon kota halo k borka porbe r k porbe na ta nia jafor mia keno kota bolbe?

০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:০৫

রাগ ইমন বলেছেন: কথা তিনি বলতেই পারেন। উনি উনার বিশ্বাস থেকে বলেছেন। কিন্তু উনি উনার কথা না মানলে আপনার রগ কেটে দিবেন বলেছেন?
মেনে নিতেই হবে বলে জোর খাটানোর চেষ্টা করেছেন?

যদি না করে থাকেন তো উনি ঠিকই আছেন।

জোর জবরদস্তি করে উনার নিজের সিদ্ধান্ত উনি আপনার উপরে চাপিয়ে দিতে পারেন না। এইটাই হইলো কথা।

আপনিও আপনার কথা বলেন। যুক্তি দেন। কিন্তু আপনার কথা মানতেই হবে, নাইলে দোযখের রাস্তা দেখায় দিবেন- এইটা ঠিক না।

২| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ৯:৪৮

ইমানুয়েল বলেছেন: জাফর ইকবালের ইমেজ রক্ষার লড়াইয়ে জামাতি ঢাল ও ব্যবহার করা লাগলো । হাহা ! জামাতি ওয়ামী করছে বইলা জাফরী ইয়েশিমেরটাও জায়েজ। তাইলে,

Ashique Hasan
I'm not interested about his personal life and not agreed with the writer but I want to mention some different aspect of Dr Jafor Iqbal.He is the member of the " The Chittagong Hill Tracts Commission". And this commission has got another me...mber named "Lord Eric Avebury" go through his career background and get know how he divided the East Timur from Indonesia. And his future aim to separate the CHT from Bangladesh. This commission is working for a long time and they all ready spoiled the culture and religion of CHT's people. Maximum Upojati people changed their religion to Christianity. Why the so called patriots are not raising their voice against the religious aggression rather being a member of that group working against the Bangladesh. They know very well what is the difference between ADHIBASHI and UPOJATI . And knowing fully the consequence they took the side of addressing the CHT people as ADHIBASHI. Go through the UN charter and role of Bangladesh Govt against that charter. And clear your haze eyes. Before its delay.


এই লোকটার কমেন্টের একটা জবাব দেয়া যেতে পারে, জামাতি রাজাকারেরা ৭১ এ স্বাধীনতা বিরোধী ছিলো, জাফর ইকবাল যদি ২০১১ তে এসে চিটাগঙ হিল ট্রাককে পূর্ব তিমুর বানাতে চায়, চাইলে তার দোষ কোথায় ? জামাতিদের এক্সাম্পল দিয়েএইটাও জায়েজ করা যাবে।

০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:১১

রাগ ইমন বলেছেন: ওয়ামীর উদাহরণ দিয়েছি এবং তার সাথে ওয়ামীর কাজটাকে ভন্ডামি, প্রতারণাও বলেছি। তার আচরণকে জায়েজ তো আমি বলিনি!

আপনি বাংলায় এবং ভুল ইংরেজিতে যা লিখলেন- তার কোন অর্থই তো পাওয়া গেলো না।

আপনি আরেকবার লেখেন। এইবার নিজের ভাষায় লেখেন। তাতে হয়ত অর্থবহ কিছু হইতে পারে।

৩| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ৯:৪৯

যুদ্ধবাজ বলেছেন: যেই বাপ তার নিজের পুলা-মাইয়াদের বাঙ্গালী বানাইতে পারে নাই সে আবার অন্যের বাচ্চাদের বাঙ্গালীত্ব শেখানোর তালিম দেয়, সেলুকাস!

০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:১৪

রাগ ইমন বলেছেন: তাইলে যেই মুহম্মদ (সাঃ) নিজের আত্মীয় স্বজনকে মুসলমান বানাইতে পারে নাই, তার তালিম কি মানবেন?

দুই একজন যদি ইসলাম গ্রহণ না করে, (যেইটা হয়েওছিলো, আল্লাহ এদের কলব মোহর করা বলে সাবধানও করেছেন কুরানে) তাইলে কি মুহম্মদ (সাঃ) এর তালিম দেওয়াটা অবৈধ - এইটাই বলতে চান?

৪| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ৯:৫০

ভুদাই বলেছেন: ম্যাজিক লাইট বলেছেঃ কথা ঠিক, তবে এখন এখন কথা হল কে বোরকা পড়বে আর কে পড়বেনা তা নিয়া জাফর মিয়ে কেন কথা বলে?

০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:১৬

রাগ ইমন বলেছেন: বলতেই পারে। চাপায় তো দেয় নাই, নাকি? মানতে বাধ্য করেছে? তা তো করে নাই।

উনি বলতে পারে কিন্তু বাধ্য করতে পারে না।

আপনিও বলতে পারেন, কিন্তু বাধ্য করতে পারেন না। সেই অধিকার আপনার নাই।

৫| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ৯:৫০

আমি সুফিয়ান বলেছেন: গত কয়েকদিন এ এই ছবি গুলো নিয়ে যা হলো সেটা সম্পুর্ণ নোংরামী।
অপেক্ষায় থাকুন গা চুলকাতে চুলকাতে কিছু নিম্নশ্রেণীর ছাগু পোস্টে এসে আজাইরা প্যাচাল শুরু করবে
পোস্ট চমৎকার হয়েছে+
ছবিটার জন্য +++

০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:১৭

রাগ ইমন বলেছেন: ব্লগে এই আর নতুন কি?

জাফর ইকবালের মেয়ে কি করলো তা দিয়ে ভুরুঙ্গামারীর কি লাভ?

৬| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ৯:৫১

বাঙ্গাল বলেছেন: ইয়েশিমের ছবি দেখেও বিরক্ত হোইছি...একি কারনে ওয়ামীর ছবি দেখেও বিরক্ত হৈলাম। বাঙ্গালীর প্রাইভেসী কেবল বাথ্রুমে।

০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:২২

রাগ ইমন বলেছেন: ভুল কইলেন। গ্রামে গঞ্জে এই প্রাইভেসিও নাই। সব ময়দানে।

খামোখাই ইউরোপ আমেরিকারে গালি দেই। আমাদের চেয়ে ওপেন সোসাইটি আর আছে?

খোলা মাঠে হাগা মুতা।
একটা চাটাইয়ের ঘরে বউ বাচ্চা নিয়ে বাচ্চার সামনেই "সংসার" করা।
পাড়া প্রতিবেশীরে জানান দিয়ে "সংসার" বাড়ানো।
লুঙ্গী নামক একটা ভয়াবহ অসভ্য পোশাক কোমরে জড়িয়ে দুনিয়াশুদ্ধ সবাইকে ব্যক্তিগত স্থানের জিওগ্রাফি দেখিয়ে গোসল করা এবং ভেজা কাপড়ে ঘুরে বেড়ানো।
রাস্তাঘাটে সবার সামনে দাঁড়িয়ে মোতা।

হ রে ভাই, বাঙ্গালী বহুত "কনজারভেটিভ"।

৭| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ৯:৫১

প্রতিবাদীকন্ঠ০০৭ বলেছেন: যারা ঘুমিয়ে আছে, তাদের ঘুম ভাঙ্গানো যায়, আর যারা ঘুমের ভান করে পড়ে থাকে তাদের জাগানো যায় না।

কিন্তু আবারো একি প্রশ্ন, যার ছবি দিলেন সে কখন কোথায় কোন মেয়ের সাথে কি অবস্থায় ছিল সেটা নিয়ে আমাদের কি আসলেই মাথা ব্যথার কারণ আছে ? তাহলে জাফর ইকবালের মেয়েকে নিয়ে যারা লিখছে, তার সাথে আপনার পার্থক্য কোথায় থাকল ?এই লোকটি ও তো জাতীয় নেতা বলে মনে হয় না।

মানুষের ব্যক্তিগত লাইফ নিয়ে আর কত কাদা ছোড়াছুড়ি হবে ? আমরা আসলেই বিচিত্র জাতি, সামনে শীতে যাতে একজন ও না মারা যায় সে চিন্তা করতে পারি,আগামী গ্রীস্মে যাতে লোডশেডিং না হয় সে চিন্তা করতে পারি, বেকার সমস্যা নিয়ে আলোচনা হতে পারে, সরকারের কোন অন্যায়ের বিরুদ্ধে বা বিরোধীদলের ব্যর্থতার বিরুদ্ধে আলোচনা হতে পারে, কিন্তু বিদেশে গিয়ে কে কি করতেছে, এটা নিয়ে ঘাটাঘাটি করা আমাদের কেই ছোট করে।

০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:২৫

রাগ ইমন বলেছেন: কিন্তু আবারো একি প্রশ্ন, যার ছবি দিলেন সে কখন কোথায় কোন মেয়ের সাথে কি অবস্থায় ছিল সেটা নিয়ে আমাদের কি আসলেই মাথা ব্যথার কারণ আছে ?--- ওয়ামীর বেলায় আছে।

ওয়ামী বাংলাদেশে যখন আসে তখন জামাতের পক্ষে প্রচার চালায়, এই ব্লগে এসে ফ্রান্স থেকেই জামাতের পক্ষে প্রচার চালায়, এবং সেই প্রচারে "ইসলাম" থাকে মূখ্য থিম।

ইয়েশিম ইসলাম প্রচার করে না।

৮| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ৯:৫২

ভুদাই বলেছেন: যুগে যুগে স্ক্যান্ডাল:((:((

আপা আপনার কিছু থাকলে বলে পেলেন, ছেড়ে দেই। ছামে হিট হয়ে যাইতে পারেন। হিট এখন কে না চায় বলেন?? তাসলিমা নাস্রিনের দিকেই একবার তাকিয়ে দেখুন।

০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:২৭

রাগ ইমন বলেছেন: আপনার প্রোফাইল পিকটা খুব সুন্দর। আপনার এবং আপনার মত সারমেয়দের হিট বেশি হইলে এই রকম গদাম দিতে হয়। আপনিও মনে হয় গদাম খেতে পছন্দ করেন, তাই না?

আপনার সুন্দর পিকটা কি এই ঈদের? কয়টা গদাম খাইলেন?

৯| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ৯:৫৩

আকাশ_পাগলা বলেছেন: ইয়েশিমকে নিয়ে কিছু বলার নাই। সে যেভাবে চলতে চায় সেভাবেই চলুক।
শুধু এভাবে ভাবলেই কষ্ট লাগে যে, যার পরিবার থেকে বাঙালিত্বের প্রতি মায়া আসল না, যে তার পরিমারকে বাঙালি মনোভাব আর টান বুঝাতে পারলো না; তার কথা পুরা দেশ অন্তত আমি নিজেই নিজের মনোভাব কত চেঞ্জ করছি। উনি স্বপ্ন দেখিয়েছেন যে দেশের জন্য আমরা কত কী করতে পারি।
ছাগু সুশীল প্রতিটা লোকই প্রতিটা টপিকেই তার মতামত চায়। পজিটিভ আর নেগেটিভ যেই অর্থেই হোক। তার মানে উনার কথার আলাদা মূল্য আছে। যে নিজের পরিবারকে বাঙালি আর বাংলাদেশের প্রতি মায়া বা দেশপ্রেম শিখাতে পারল না, তার থেকে পুরো জাতি শিখল?
তার কলামগুলা কী শুধুই তাহলে ভাষার খেলা ছিল?
আমি জানি উনি ব্যক্তিগত জীবনে দেশের বহু কাজে এগিয়ে আসেন। তাহলে নিজের পরিবারে কেন নিজের দেশপ্রেম তুলে ধরলেন না ??


ওহ, আরেকটা কথা। আমেরিকার আলো বাতাসে মদে দুধে শুধু ইয়েশিম না বহু বাঙালি মেয়ে আছে। এরা সবাই ইনফ্যাক্ট অর্ধেকের বেশিই এভাবে চলে না। বাংলাদেশিদের তুলনায় ওপেন মাইন্ডেড ঠিকাছে, কিন্তু এত বেশি না। বেশি দূর না, ব্লগেই খুঁজেন।

০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:৪১

রাগ ইমন বলেছেন: আমরা একটু অতিরিক্ত আবেগী। মানুষের কাজের চেয়ে কথার, আর কথার চেয়ে পোশাকের মূল্য বেশি দেই। নইলে ইয়েশিম বাঙ্গালী সংস্কৃতির ধারক ও বাহক না হইলে তার পিতার কাজ কর্ম মানবো না- এই আবেগে চলতে পারতাম না।

আমরা কয়জন আমাদের বাবা মার মত হয়েছি? ৯৯%-ই তো হই না। একলা ইয়েশিমকে নিয়ে দুঃখ করার কি আছে? সে কি বাংলাদেশের স্বার্থবিরোধী কোন কাজ করেছে বা করতে বলে?

ইয়েশিম বাংলাদেশের প্রতি প্রেম অনুভব করে কি না, সেইটা পোশাক আশাক দিয়ে কেমনে বুঝা গেলো?

মায়া বা দেশপ্রেম জিনিসটা মনে হয় এত সস্তা না।

সবচেয়ে হাস্যকর হইলো পোশাক নিয়ে কথা। শাড়ি যদি বাঙ্গালী নারীর পোশাক হয়ে থাকে তাহলে সালোয়ার কামিজ কি?

আর বাঙ্গালী পুরুষের পোশাক কি?

সারাক্ষণ বৃটিশ এর পোশাক শার্ট প্যান্ট আর পাকিস্থানী পোশাক পাজামা পাঞ্জাবীর , খুব বেশি হলে বার্মার পোশাক লুঙ্গী পরা
বাঙ্গালী পুরুষের "বাঙ্গালিয়ানা এবং বাঙ্গালীর পোশাক" নিয়ে এত প্যাক প্যাক করা সাজে না।

১০| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ৯:৫৪

ভুদাই বলেছেন: দেখেন এই হুজুর সুফি সাহেব শুধু ক্যাটরিনার নিতম্বের পেছনেই স্পন্সর করেছে ৫ কোটি!!!!!

তিনি সুফি নামধারী ভন্ড, ক্যাটরিনার রসালো নিতম্ব দেখতে স্পন্সর করেন ৫ কোটি আর মিতালীকে নিয়ে যান নিজ বাসায়......

১১| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ৯:৫৭

ভুদাই বলেছেন: আপা তাড়াতাড়ি ড্রাফট মারেন, মনে হয় বাতাস সুবিধার না। এখনো কারো ভাল লাগেনি পোষ্ট।

সবচেয়ে বিশ্রি ব্যাপার হল আপনি কুক্যাত কাম্রুজ্জামানের ছেলের সাথে তুলনা করেছে বিখ্যাত প্রগতিশীল জাফর ইকবালের মেয়ের সাথে।

১২| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ৯:৫৮

তোমোদাচি বলেছেন: ডঃ জাফর ইকবাল বাংলাদেশের আধুনিক তরুণ প্রজন্মের কাছে আইডল স্বরূপ; তাকে আদর্শ ধরে অনেকে তাঁর মত হওয়ার স্বপ্ন দেখে। মেয়ের এসব আপত্তিকর ছবি স্যারের ভক্তদের জন্য অবশ্যই বিব্রতকর। সব সন্তানের, বিশেষ করে সেলিব্রেটিদের সন্তানদের উচিৎ তাদের বাবা-মায়ের সম্মান রক্ষা করে চলা; আর এই শিক্ষা তারা পরিবার থেকেই পেয়ে থাকে। মেয়েকে শালীনতা শিক্ষা দিতে না পারার ব্যারথতা নিশ্চয় তিনি অস্বীকার করতে পারেন না। এসব ছবি যারা ব্লগে বা ফেইসবুকে দিচ্ছে তারা অবশ্যই নিচু মানষিকতার মানুষ। তবে অনেকে আবার অতি ইস্মাট হওয়ার আকাংখাই এর পক্ষে সাফাই গাইতে গিয়ে নিজেদের হাস্যকর করে তুলছে। বিদেশে যেয়ে গড্ডালিকা প্রবাহে গা ভাসিয়ে দিবে এটা আমরা স্যারের পরিবারের কারো কাছ থেকে আশা করি না।

০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:৫৮

রাগ ইমন বলেছেন: ফাউল যুক্তি। যারে পছন্দ করেন তার সন্তান আপনার মনের মত না হইলে দুঃখ পাইতে পারেন কিন্তু কারো ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করতে পারেন না।

আমেরিকায় তোলা ছবি গুলো বাংলাদেশের সামনে এনে মানুষের চোখে মুখে ইয়েশিম তো ঘষে নাই, করেছে অন্য কেউ। বিব্রত বোধ করলে তাদেরকেই ধরেন।


জাফরের বা তার পরিবারের সব কিছুই আমার মন মত হইতে হবে কেন এইটাও বুঝলাম না।

জাফর ইকবালের মত হইতে চাইলে দেশের ভালোর জন্য কাজ করেন।

১৩| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ৯:৫৯

ম্যাজিক লাইট বলেছেন:

০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:০০

রাগ ইমন বলেছেন: তিশমার গান যদি বাংলাদেশের মানুষ শোনে এবং কিনে তাহলে অবশ্যই এইটা আমাদের কালচার।

রাস্তায় দাঁড়ায় মোতা যেমন আমাদের কালচার। অসভ্য কালচার কিন্তু আমাদের কালচার।

১৪| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:০০

ম্যাজিক লাইট বলেছেন:

১৫| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:০৩

জীবন্মৃত০১ বলেছেন: বাঙ্গাল বলেছেন: ইয়েশিমের ছবি দেখেও বিরক্ত হোইছি...একি কারনে ওয়ামীর ছবি দেখেও বিরক্ত হৈলাম। বাঙ্গালীর প্রাইভেসী কেবল বাথ্রুমে।
হিডেন ক্যামেরার এ যুগে বাথ্রুমেও প্রাইভেসী পাইবেন্না কলাম...

১৬| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:০৪

কামাল_কক্সবাজার বলেছেন:


আমি কিন্তু কান্না করে দিলাম। আপনি কিভাবে জাফরের মেয়ের সাথে কামারুজ্জামানের ছেলের তুলনা করলেন?? এই সাহস আপনাকে কে দিল?? কোথায় রাজাকার আর কোথায় প্রগতিশীল!!!

১৭| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:০৬

কামাল_কক্সবাজার বলেছেন: আর একটা কথা, আপনার এক পোষ্টেই কিন্তু ছাগু বা জাতীয়তাবাদীরা যে ইয়েশিমের ছবি ব্লগে দিয়েছিল সেটা বৈধতা পেল। কারন এখন তারা যুক্তি দিবে ওরাওতো মানুষের ব্যক্তিগত ছবি ব্লগে দেয়। নাকি ছাগুদের পারসোনাল জীবন বলে কিছু নেই?? :P :P :P |-) |-)

০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:০৩

রাগ ইমন বলেছেন: ছাগু যতক্ষণ অন্যদের উপর নিজের জীবনযাপনের সূত্র চাপায় দেওয়ার চেষ্টা না করবে ততক্ষণ ওইটা পারসোনাল ।

উপরে বলে দিয়েছি কাদের ব্যক্তিগত তথ্য কখন এবং কেন পাবলিকের কাছে উন্মুক্ত করতে হয়।

যেমন আপনার আমার ইনকাম গোপনীয় তথ্য কিন্তু একজন সুপ্রীম কোর্টের বিচারক কিংবা রাজনৈতিক নেতার ইনকাম পাবলিক করা উচিত।

১৮| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:০৯

ফটিকছড়ি বলেছেন: বাঙ্গাল বলেছেন: বাঙ্গালীর প্রাইভেসী কেবল বাথ্রুমে।

১৯| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:১২

মৃগয়া বলেছেন: আপা আমি আপনার পোষ্ট লাইক দিছি।

আমার এক্টা কোশ্চেন আছে। পেজগি টা ইচ্ছা কইরা লাগাইলেন ;) ?

০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:০৪

রাগ ইমন বলেছেন: লাইক দিলে ভুরুঙ্গামারীর কি লাভ?

২০| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:১২

জ্ঞানী বালক বলেছেন: হা হা হা ..... হাসতে হাসতে শেষ।

শেষ পর্যন্ত জাফর সাহেবের মেয়ের অকাম-কুকাম জায়েজ করতে শেষ পর্যন্ত জামাতের কাছে যেতে হল ........

B-) :P =p~ :-B

০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:০৬

রাগ ইমন বলেছেন: মূর্খের কাছে সেই রকম মনে হইতে পারে ।


ওয়ামীর আকাম কূকাম ইয়েশিমেরটা দিয়ে জায়েজ করলাম- ব্যাপারটা এই রকম হইলে কেমন হয়?

২১| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:১৬

রিপেনডিল বলেছেন: ইয়েশিম, জন্ম আমেরিকায়, বড় হয়েছে আম্রিকায় সেই পরবেশে বড় হওয়া একটি মেয়ে তার পরিচিত অঙ্গনে এমন তার কালচার অনুসারে পোশাক পরবে সেটাই স্বাভাবিক। ব্যাপারটাকে দৃষ্টিকটূ এবং জাফর ইকবালের হিপোক্রেসি বলা যেত যদি তারা বাংলাদেশের আশার পরেও এ আমাদের আমেরিকান সংস্কৃতির চর্চা করত যেখানে তার বাবা বাঙ্গালঈ সংস্কৃতি নিয়ে অনেক লেখা লেখি করেন।

ইয়েশীমের এই ছবিগুলো নিয়ে তোলপাড় করার কিছু নেই। ইয়েশিম বাঙ্গালী এবং সে এখনো বাঙ্গালীই আছে। তবে এরা বাঙ্গালী কিনা সেটা আগে চিন্তা করুন।
দেশে থেকে যারা দেশ কে অপমান করছে তাদের ধামা ধরা মানুষের অভাব নেই।

০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:১৩

রাগ ইমন বলেছেন: ভাই , আপনি কোন দুনিয়ায় বাস করেন জানি না। তবে বাংলাদেশে জিন্স আর টি শার্ট এখন যে কোন বাঙ্গালীর পোশাক। শহরের বাইরে হয়ত এখনো তেমন চালু হয় নাই। তবে মনে হয় হয়ে যাবে।

এর কারণ পাশ্চাত্য সংস্কৃতিই শুধু নয়। জিন্স টেকসই। টি শার্ট আরামদায়ক। মার্কেটিং এর প্রভাব তো আছেই। শাহবাগের নিত্য উপহারের টিশার্ট আমার নিজেরও খুব প্রিয়। প্রচুর উপহার দিয়েছি।

ইংলিশ মিডিয়ামও খারাপ না।

যেইটা খারাপ সেইটা হইলো বাংলাদেশে বসে, দেশের খেয়ে পরে বৃটেন কিংবা আমেরিকান সিলেবাস ফলো করা। বাংলা না জানা। বাংলাদেশকে না চেনা।

এই দোষটা বাংলাদেশ সরকারের । দোষটা আমাদের মানে বাপ মার। এই বাচ্চা গুলো তাই শিখেছে যা তাদের শেখানো হয়েছে।


বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা যদি যুগোপযোগী হইত, আধুনিক হইত, বিশ্ব বাজারে জব পেতে সাহায্য করতো তাহলে কেউই কি ইংলিশ মিডিয়াম স্কুল খুলে ব্যবসা করতে পারত?


বাচ্চাগুলাকে গালি দিয়ে লাভ নাই। এরা সবাই আমাদের ভুল সিদ্ধান্ত, আমাদের অলসতা, আমাদের লোভের পরিণতি। আমাদের মানসিক দৈণ্যের উদাহরণ।

২২| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:১৯

বাঙ্গাল বলেছেন: বাই দা বাই, "বাঙ্গালীর প্রাইভেসী কেবল বাথ্রুমে" কথাটা আমার না। খুব সম্ভবত সঞ্জীবের।

--আমার পড়া রাগ ইমনের সবচেয়ে খারাপ পোষ্ট এটা। ড্রাফট করলে খুশি হব

০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:১৪

রাগ ইমন বলেছেন: এইটা আপনার মত। মতের জন্য ধন্যবাদ। কিন্তু মানব না।

২৩| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:২২

আমি সুফিয়ান বলেছেন: জাফর স্যার কে নিয়ে কারো প্রবলেম থাকলে তারে নিয়া বলা হোক তার মেয়েরে নিয়া টানাটানি কেন?
আর তার মেয়ে ও বিশাল ইডিয়ট, পারসোনাল ছবির কোন সিক্রেসি নাই!!!

তবে জাফর স্যার যদি তার পরিবারকে বান্গালী না করতে পারেন তাগলে এটা কিন্তু বিশাল ব্যর্থতা, এটা এই ইস্যুতে কোন যু্ক্তি হতে পারে না।

০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:১৭

রাগ ইমন বলেছেন: বিশ্বের সেরা বিদ্যাটা অর্জন করতে আমাদেরকে আমেরিকাতেই যাইতে হয় - এইটা আমাদের ব্যর্থতা ।

আর বাংলাদেশকে ভালোবাসার বাইরে আর কোন জিনিসটা বাঙ্গালীত্ব সেইটা নিয়ে বিশাল তর্ক হতে পারে।

আমরা মেয়েরা অনেক কষ্ট করে শাড়ি ধরে রেখেছি। ১২ হাত একটা কাপড় সামলানো কিন্তু অনেক কঠিন।

আপনারা কিন্তু সুবিধাবাদী স্বার্থপরের মত ঠিকই ধুতি ছেড়ে দিয়েছেন।

২৪| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:২৪

মোঃ উরমান বলেছেন: শেষ পর্যন্ত জাফর সাহেবের মেয়ের অকাম-কুকাম জায়েজ করতে শেষ পর্যন্ত জামাতের কাছে যেতে হল ........


সহমত =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~

০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:১৮

রাগ ইমন বলেছেন: ওয়ামীর আকাম কূকাম ইয়েশিমেরটা দিয়ে জায়েজ করলাম- ব্যাপারটা এই রকম হইলে কেমন হয়?

২৫| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:২৪

কান্টি টুটুল বলেছেন: জাফর ইকবাল বাঙ্গালী বলে বাংলাদেশ নিয়ে কথা বলতে পারেন।

হ্যাঁ পারেন,তবে......
চ্যারিটি বিগিন্‌স আ্যট হোম,উনার এই বাঙ্গালী চর্চা নিজ পরিবার থেকেই শুরু করা যৌক্তিক।

সেটি যখন পারেন না তখন..........
এই দেশের তরুণীদের বোরকা পরিহার করার পর প্রগতিশীলতার কোন সড়কে তুলে দিতে চান সেটি তলিয়ে দেখার জন্য ইয়েশিমের ছবি প্রাসঙ্গিক হয়ে যায় বৈকি।

আফটার অল,
উনিতো আর বেগম রোকেয়া না যে সমাজ পরিবর্তনের পুরো দায়ভারটা নিজ কাঁধে নিয়ে নিবেন।

০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:১৯

রাগ ইমন বলেছেন: উনি পরিবারে বলেন না - এইটা আপনি নিশ্চিত জানেন?

তার পরিবারের কেউ তো বোরখা পরে না- কথা কাজে তো অমিল পাইলাম না।

২৬| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:২৬

মোটামানুষ বলেছেন: কারো প্রতি অতিরিক্ত ভালোবাসা হেতু অনেকে নিজের হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলে।

এই ধরণের পোস্ট রাগইমন থেকে আশা করা যায় না।

কয়লা নাড়াচাড়া করলে হাতে কালি লাগবেই।


পোস্টের হিটের তুলনায় প্লাস আসছে না। সুশীলরা মনে হয় এখনো ঘুম থেকে উঠে নাই।

০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:২০

রাগ ইমন বলেছেন: আহা রে , প্লাসের দুঃখে চৌক্ষে পানি আইসা পড়লো। ওরে আমার কি হপে?

এ জীবন আর রাকপো না!!!!!

২৭| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:২৬

কামাল_কক্সবাজার বলেছেন: হা হা, আসলে আপা যতই ল্যাঞ্জা লুকাতে চান না কেন ২ নাম্বার মন্তব্যের প্রশ্নের জবাব আপনার থেকে নাই।

২৮| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:২৮

যোগী বলেছেন: যাক আপনি বলেদিলেন ভালই হলো।
আমি আসলে ঠিক এই কথাগুলো দিয়েই একটা পোষ্ট দিতে চেয়েছিলাম শুধু সময়ের অভাবে দিতে পারিনি।

০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:২১

রাগ ইমন বলেছেন: কি বলতে চেয়েছিলেন?

২৯| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:৩২

আকাশটালাল বলেছেন: ওদের মাথায় আয়োডিনের অভাব। ওদের বরং মোল্লা সল্টের প্যাকেট দিন।

গতকয়েকদিন ধরে ব্লগে ঢুকায় দায় হয়ে পরেছে এগুলোর জ্বালায় X( X( X(

০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:২১

রাগ ইমন বলেছেন: কিসের জ্বালায়?

৩০| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:৩৭

বাঙ্গাল বলেছেন: @রাগ ইমনঃ ইয়েশিমের ছবি দিয়া জামাতিরা যেই নোংরামি কর্ছে, আপনি ওয়ামীর ছবি দিয়া একি কাজ করলেন। আপনার জবাব শুনে এলোমেলো অফটপিক লাগলো। এইখানে ইসলাম কে প্রচার করলো, করলো না--এইসব প্রশ্ন অবান্তর। আপনি সুস্থির হয়ে (মানসিকভাবে) একটা পোষ্ট দিতে পারেন। আপাতত ড্রাফট করতে পারেন

০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:৩৩

রাগ ইমন বলেছেন: দেখুন, ছবি কে কোথায় দিয়েছে সেইটা তো আমার পোস্টের পয়েন্ট না। ছবি যদি কেউ পাবলিক করে রাখে তাহলে বুঝতে হবে তার নিজের কোন প্রবলেম নাই। আমি সেভাবেই দেখছি। আর ইয়েশিম এর পোশাক নিয়ে আমার বিন্দুমাত্র প্রতিক্রিয়া নাই।

নোংরামি করাটা জামাতিদের আজন্ম স্বভাব। সেইটা জামাতিদের সমস্যা।

ওয়ামী পাবলিক ফিগার । তার রাজণৈতিক কর্মকান্ড এবং ভন্ডামি তার ছবিকে প্রকাশের যোগ্য করে। এইটা যদি না করতো তাহলে তার ছবিও দিতাম না। (যেমন ইয়েশিমের ছবি দেই নাই)

আবার ইয়েশিম যদি বাংলাদেশে জামায়াতী রাজনীতি করত কিংবা ইসলাম প্রচারের মত কাজ করত যেখানে এই পোশাক নিষিদ্ধ তাহলে ইয়েশিমের ছবি দিতাম।

ইসলাম প্রচারের প্রসঙ্গ অবশ্যই আসবে।

কারণ আমার পয়েনটাই ছিলো, আমাদের জাতীয় জীবনে কার কি ভূমিকা এবং সেই দৃষ্টিকোন থেকে তাদের ব্যক্তিগত জীবন জাতীয় আলোচনায় আসা উচিত কি না।

এর বাইরে জাফর ইকবালের ভক্তরা কি দুঃখ কষ্ট পাইলো তাতে আমার কিছু যায় আসে না। আমি তাকে মূল্যায়ন করি কাজ দিয়ে। তার কাজ যদি বাংলাদেশের আপামর মানুষের জনকল্যাণের পক্ষে যায় - ইয়েশিম এইখানে কোন ফ্যাক্টরই না।


ওয়ামী আজকে ইসলাম বাদ দিয়ে শুধু জামাতের প্রচার করুক, আমি ওয়ামীর ছবি মুছে দেব।

৩১| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:৫১

জিসান শা ইকরাম বলেছেন:
পোষ্টের সাথে সহমত। জাফর স্যারের মেয়ে কি করলো , তার দায়দায়িত্ব কোন ভাবেই স্যারের উপর পরবে না।
স্যারের সাথে আছি। থাকবো।

দিগন্ত টিভিকে সাক্ষাতকার দিতে অস্বীকৃতি জানানো ভিডিওই যথেষ্ট স্যারের সাথে থাকার জন্য ।

শুভকামনা আপনার জন্য।

২ , ৩ মন্তব্যের জবাবেও প্লাস ।

০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:৪৪

রাগ ইমন বলেছেন: আমার জীবনে ইয়েশিম কোন ফ্যাক্টর না। এইটাই বটম লাইন।

যতক্ষণ ইয়েশিম প্রাইভেট জীবন থেকে সরে এসে পাবলিক অফিসে না বসছে, রাজনীতি না করছে - ততক্ষণ পর্যন্ত ইয়েশিমের কোন গুরুত্ব আমার কাছে নাই।

৩২| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:৫৮

কামাল_কক্সবাজার বলেছেন: জিসান শা ইকরাম বলেছেন:
পোষ্টের সাথে সহমত। জাফর স্যারের মেয়ে কি করলো , তার দায়দায়িত্ব কোন ভাবেই স্যারের উপর পরবে না।
স্যারের সাথে আছি। থাকবো।


জিশান, একি ভাবে যদি বলি বাবা কামারুজ্জামানের জন্য ওয়ামী না???

৩৩| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:০১

আমার- নাম- মেহেদী বলেছেন: ধুর মিয়া কিসের সাথে কি তুলনা দিলেন /:) ইয়েশিম রে ভালো প্রমান করার জন্য একজন রাজাকারের বাচ্চার সাথে তুলনা করতে হবে কেন?

০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:৪৬

রাগ ইমন বলেছেন: ইয়েশিম ভালো - এই কথা কোন জায়গায় বললাম?

এই রকম উলটা পালটা কথা লেখেন কেন?

ইয়েশিম মোনাফেক বা ভন্ড না। এইটা বলেছি। ওয়ামী ভন্ড , প্রতারক- এইটা বলেছি।

ইয়েশিম তার নিজের পরিবেশে স্বাভাবিক - এইটা বলেছি।

ভালো কোথায় বললাম?

৩৪| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:১৮

আকাশ_পাগলা বলেছেন: জাফর স্যার আমার কাছে আইডলের মত, অনেকটা পথ প্রদর্শনকারী নেতার মত।


এখনও বিপক্ষ দলের মত মনে করে যুক্তি না বুঝলে কোন ভাবে বুঝানোর সাধ্য নাই। বিশ্বচোরা তারেকের কর্মকাণ্ড কী তার মা কে নিতে হবে না? যতই সে কোন পার্টির টপ হোক না কেন !
ছেলে মাস্তান জানলে কী তার বাপকে আপনি ভোট দিবেন? চিন্তা করে কথা বলেন।

পোশাকটা কথা না। কথা হচ্ছে তাদের একশন। উনি হাফপ্যান্ট না পড়ে ফুলপ্যান্ট পড়ে ঘুরলে বোধহয় এত কথা উঠত না, সেখানে কেউ বাঙালি পণার কথা তুলনা, যদিও সেটা আমাদের দেশে চলে না। কিন্তু তবু তেমন কোন প্রশ্ন উঠত না। কারণ উনি আমেরিকার।
আর প্রশ্নটা ইয়েশিমকে নিয়ে না, প্রশ্নটা হল উনি কী শিক্ষা পেয়েছেন তার উপর।
ইয়েশিমের অবশ্যই যা ইচ্ছা তা পড়ার অধিকার আছে। সেটা আমেরিকা হোক বা বাংলাদেশ। তার পোশাক আমি সাপোর্ট করি নাকি করিনা, সেটা আমার ব্যাপার, তার না। কিন্তু একই সাথে তার চয়েজ অব একশন, আমার কাছে তার একটা ভাবমূর্তি তুলে ধরে। সে কী ধরণের শিক্ষা আর গাইডলাইন পেয়েছে সেটা নিয়ে একটা ধারণা পাওয়া যায়।

উনার মেয়ে না হয়ে উনার ছেলে মাস্তানি করলে আপনি এ ধরণের যুক্তি তুলতেন না। সবসময়েই আপনি নারীবাদী মনোভাবের এক্সট্রিম ধারক (ব্যক্তিগত মতামত)। কিন্তু আপনাকে বুঝতে হবে যেটা অনুচিত তার মাঝে নারী পুরুষ নাই।


বাই দ্যা ওয়ে, কোন জামাতির পুত্র কী করল তাতে কী আসে যায় ! কার সাথে কার তুলনা?

০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:৫৬

রাগ ইমন বলেছেন: মূল পয়েন্ট মিস করে যাওয়ার জন্য অভিনন্দন। আর দুইটা উদাহরণ বেশি দেওয়ার জন্য ধন্যবাদ।

খালেদা, তারেক, ওয়ামী- সকলেই ভোট, রাজনীতি , তথা বাংলাদেশের শাসন ব্যবস্থার সাথে যুক্ত। ভাবমূর্তি বা আরেকটু স্পেসিফিক করে বললে - তারা কতটা সৎ , তাদের চরিত্র কেমন, তারা বাংলাদেশকে রিপ্রেজেন্ট করে কি না - এই গুলা খুবই গুরুত্বপূর্ণ ফ্যাক্টর এই জন্য।

কিন্তু ইয়েশিম এর বেলায় তার একটাও প্রযোজ্য না। এই জন্যই ইয়েশিম আমার কাছে কোন ইস্যু না।


আমি বার বার এইটাই বলছি- বাংলাদেশের সেই সব নাগরিক যাদের ব্যক্তিগত জীবন আমাদের জীবনকে কোন না কোন ভাবে প্রভাবিত করে ( যেমন রাজনীতিবিদ, আমলা, বিচারক, প্রশাসক) , যাদের চরিত্রের উপর আমাদের জীবনের জন্য নেওয়া সিদ্ধান্ত নির্ভর করে ( যেমন যে কোন ভোট) শুধুমাত্র তাদের ব্যক্তিজীবন প্রকাশিত এবং আলোচিত হওয়া উচিত।

এখন ইয়েশিমের পোশাক যদি আপনার মেয়ে কি করবে এইটা ঠিক করে দেয় - সেইটা আপনার একান্ত নিজের সিদ্ধান্ত- তাই না?


ওয়ামী কি করলো তাতে অনেক কিছু এসে যায় কারণ ওয়ামী বাংলাদেশের জাতীয় রাজনীতি করে, ইসলাম প্রতিষ্ঠা করবে- এই রকম প্রমিস করে তার দলকে ক্ষমতায় বসাতে বলে।

৩৫| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:২৩

সবুজ-ভাই বলেছেন: উপরে থুতু দিলে কি নিজের গায়ে পড়ে না ? পড়ে ।
জাফর সাহেবের মেয়েকে নিয়ে কথা এজন্যেই হয় কারণ উনার দর্শনে উনি লাখ লাখ বাংলাদেশীদের আদর্শ নিয়ে প্রশ্ন তোলেন। তারা বাঙ্গালীদের দোষ খুজে বেড়ান তাই বাঙ্গালীরা তার দোষ খুজে বেড়ায় তাহলে দোষটা কার ?

আদর্শ নিয়ে ব্যবসা করাটা কেন বাদ দিতে পারেন না আপনারা ?
অমানুষদের তোষামোদ করা কি খুব জরুরী ?

দুর্জন বিদ্যান হইলেও পরিতেজ্য।

জাফর সাহেব ভাল কথা বলতেই পারেন তিনি শিক্ষা গ্রহনের সুযোগ পেয়েছেন, হয়তো অসভ্য পোশাক লুন্গি পড়া মানুষ গুলো সে সুযোগ পায় নি তাই বলে কি তারা মানুষ হিসেবে গন্য হবে না ?

আপনার জাফর সাহেব তার মেয়ে ও জামাত নিয়ে আমার মাথা ব্যথা নেই ভাই। কিন্তু বাঙ্গালী জাতি এতিম অশিক্ষিত জাতি কারণ আমরা দরিদ্র। অসহায় মানুষ গুলোকে অমানুষদের তুলনায় আনবেন না দয়া করে। আপনাদের ভাবার প্রয়োজন নেই তারা কি পরিবেশে মানুষ হচ্ছে আপনারা জাফর সাহেব ও তার অসভ্য মেয়েকে নিয়ে মেতে থাকুন কোন সমস্যা নাই। কিন্তু আপনারা ও আপনার জাফর সাহেবরা বাংগালীদের পেছনে লাগা আগে বন্ধ করুন। যার নিজের আদর্শ নাই সে জাতিকে আদর্শের বানী শুনায় । আপনাদের মত শিক্ষিত মূর্খদের আতলামি দেখলে দু্ঃখ হয়।
দু'পাতা বই পড়ে শিক্ষিত হয়েছেন বলে কি মানুষ হয়েছেন আপনারা আর বাংগালী হয়েছে গালী। জাফর সাহেবকে বলুন অসহায় দেশটার পেছনে না লাগতে তার বা তার পরিবারের পেছনে কেউ লাগবে না। তা না পারলে যাচ্ছেতাই করুন কিন্তু কথায় কথায় বাংগালী শব্দটাকে গালীর মত ব্যবহার না করার অনুরোধ রইলো।

আর আমার মন্তব্যের জবাব না দিলে খুশি হব কারন আপনার মন মানসিকতা কি সেটা আপনার লেখা পড়েই বোঝা যায়। আপনাদের নবী জাফর ইকবাল ও নবী কন্য নিয়ে আরও লিখুন সময় করে কিন্তু ভদ্রতার সীমা অতিক্রম না করাই ভাল।

০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:৫৯

রাগ ইমন বলেছেন: জাফর ইকবালকে নবী বলে ইসলামের অবমাননা আর বাংগালী শব্দটাকে "গালি" আখ্যা দিয়ে ( এখানে কেউই এমন কথা বলেনি, আপনি প্রথম বললেন) বাঙালীত্বকে অপমান করলেন।

একটা জাতি আর একটা ধর্মের প্রতি এত ঘৃণা আপনার?

৩৬| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:২৭

ডিজিটাল ভূত বলেছেন: পোস্ট ভালাছৈ । তয় আপনি গাধা পিটায়া ঘোড়া বানাইতে পারবেন না । যাদের মাথায় ঘিলু আছে তারা এমনিতেই বুঝবে কিন্তু যারা ঘিলুবিহীন তাগোরে শতবার বুঝাইলেও যেই লাউ হেই কদুই :|

০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:৫৯

রাগ ইমন বলেছেন: খুব সত্যি কথা

৩৭| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:২৭

ম্যাক্রোফেজ বলেছেন: যেই ব্যাডায় নিজের ঘরে নিজের নিয়ম শিখাইতে পারে না, হেই ব্যাডার কোনো অধিকারই নাই পুরা জাতিরে হেদায়েত করোনের।


নিজের মাইয়া আমেরিকায় থাকে বইলা কি ঐ মাইয়ার উপরে বাপ মা-র সংস্কৃতি শিক্ষা দেওন বন্ধ থাকবো? আর অন্যের পোলামাইয়া কি পড়বো,কি করবো-তার লিস্টি দিবো যা ফোরিকবাল??

আপনি আচরি ধর্ম শিখাও অপরে।



যা ফোরিকবালের মাইয়া কি করলো না করলো,তা আপনার কথায় যেমন কারোই দেখার বিষয় না, তেমনই আপনেগো জিগাই, আপনেরা যা ফোরিকবালরে এত ডিফেন্ড করতে উঠেন কি নিয়া?

০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:০০

রাগ ইমন বলেছেন: তাইলে যেই মুহম্মদ (সাঃ) নিজের আত্মীয় স্বজনকে মুসলমান বানাইতে পারে নাই, তার তালিম কি মানবেন?

দুই একজন যদি ইসলাম গ্রহণ না করে, (যেইটা হয়েওছিলো, আল্লাহ এদের কলব মোহর করা বলে সাবধানও করেছেন কুরানে) তাইলে কি মুহম্মদ (সাঃ) এর তালিম দেওয়াটা অবৈধ - এইটাই বলতে চান?

৩৮| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:৩০

সবুজ-ভাই বলেছেন: এই দোষটা বাংলাদেশ সরকারের । দোষটা আমাদের মানে বাপ মার। এই বাচ্চা গুলো তাই শিখেছে যা তাদের শেখানো হয়েছে।


বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা যদি যুগোপযোগী হইত, আধুনিক হইত, বিশ্ব বাজারে জব পেতে সাহায্য করতো তাহলে কেউই কি ইংলিশ মিডিয়াম স্কুল খুলে ব্যবসা করতে পারত?


বাচ্চাগুলাকে গালি দিয়ে লাভ নাই। এরা সবাই আমাদের ভুল সিদ্ধান্ত, আমাদের অলসতা, আমাদের লোভের পরিণতি। আমাদের মানসিক দৈণ্যের উদাহরণ।


উত্তর সব এখানেই আছে তাহলে প্রশ্ন কেন করেন ?

বই পড়লেই কি শিক্ষিত হয়ে যায় ?

০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:০১

রাগ ইমন বলেছেন: কি করলে শিক্ষিত হয়, সেইটা বলেন

৩৯| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:৩২

জিসান শা ইকরাম বলেছেন:

@ ব্লগার কামাল_কক্সবাজার, জাফর স্যার জামায়েত ইসলামীকে পছন্দ করেন না। কারন ১৯৭১ এর ঘৃণিত রাজাকার আলবদর আলসামস রা ১৯৭৫ সনের পরে এই দল পুনর্গঠিত করে। যারা আজ পর্যন্ত ১৯৭১ সনে তাদের কাজকে বৈধ ভাবে। বলতে পারেন রাজাকার আ:লীগেও আছে। আছে এটা সত্য। রাজাকার রাজাকারই , তা যে দলেই থাকুক না কেন ? কামরুজ্জামান এর ১৯৭১ এর সময়কার ভুমিকা একটু বলুন। ১৯৭১ এর স্বাধীনতা বিরোধীদের সাথে কোন আপস নেই। এই আমার অবস্থান। আমার উত্তর টা বুঝে নিন এবার। সাফর স্যার এর উপর আস্থা রাখার জন্য- এই ভিডিওটাই যথেষ্ঠ। দেখুন এটা ।

৪০| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:৩২

সবুজ-ভাই বলেছেন: আমেরিকান সংস্কৃতি সম্পর্কে কতটুকু ধারনা রাখেন ?

০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:০৬

রাগ ইমন বলেছেন: বেশ ভালো ধারণা রাখি। প্রচুর পড়ালেখা এবং জানাশোনা আছে। এর বাইরে পরিচিত ঘনিষ্টজন আছে মনে করেন প্রায় দুই শত জন। সারা আমেরিকাতে ছড়িয়ে আছে। বই, জার্নাল, নিউজ, সিনেমা, মিউজিক, সোশাল মিডিয়া , এন্থ্রোপলজি এবং সোশাল গবেষণা পত্র এর মাধ্যমে প্রতিদিন যোগাযোগ থাকে।

আর আপনি?

৪১| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:৩৮

খইকাঁটা বলেছেন: লেখক পোস্টের এক জায়গায় 'গো আযম' লিখেছেন, সংশোধন করুন। নাম বিকৃত করে অন্যকে অসম্মান করাটা বিবেকহীন লোকের কাজ।
@ আমি সুফিয়ান : নোংরামীর ব্যাখাটা ব্যাক্তি ভেদে পরিবর্তন হয়। আপনার শিক্ষা আমার কাছে কুশিক্ষা হতেও পারে।
তোমোদাচি বলেছেন: ডঃ জাফর ইকবাল বাংলাদেশের আধুনিক তরুণ প্রজন্মের কাছে আইডল স্বরূপ।
ঠিক বলেছেন, তবে জানেনতো তরুনরাই সব চাইতে হুজুগে। এদেরকে আর নাচতে দিলে সামাজিক ব্যাধি বৃদ্ধির আশংকা বাড়বে।
আমি সুফিয়ান বলেছেন : জাফর স্যার কে নিয়ে কারো প্রবলেম থাকলে তারে নিয়া বলা হোক তার মেয়েরে নিয়া টানাটানি কেন?
আর তার মেয়ে ও বিশাল ইডিয়ট,
বিনা অপরাধে আমরা সাইদী-নিজামীকে ফাসাই। জোর করে প্রমান বানাই। আরা ছেলে মেয়ে নিয়ে টানাটানি, এটা অনেক হয়, হয়েছে, হবে।
আর তার মেয়ে ইডিয়ট হবে কেন? সে তো এসব ছবিতে কোন অপরাধ দেখে নাই, তার পরিবার তাকে অতটা কনজারভেটিভ করে গড়ে তোলে নাই। তাছাড়া ভাই মনে রাখবেন বেল গাছে আম ফলে না।

শেষে বলি যারা মনেপ্রানে জাফর সাহেবের পক্ষে সাফাই গাইছেন, আপনারা আসলেই মাল। ক্ষমা করেবন কেউ কষ্ট পেলে।

০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:১১

রাগ ইমন বলেছেন: গো আযম এর মত নরপিশাচকে বাংলাদেশের জনগণ একবার মসজিদের সামনে জুতা দিয়ে পিটিয়ে তার কৃত কর্মের সম্মান দিয়েছিলো। অপেক্ষায় আছি, এই নরাধমকে কবে বাংলাদেশ যুদ্ধাপরাধী হিসেবে কাঠগড়ায় বিচার করবে।

জনতার আদালতে বিচার তো হয়েই গেছে। এখন ফর্মাল আদালতের অপেক্ষা।

যে বদমাশ দুই দিন শিক্ষিকতা করে নিজের নামের আগায় অধ্যাপক লাগায়, বাংলা "হিন্দুয়ানী" ভাষা বলে গালি দিয়ে পরে নিজেই ভাষা সৈনিক সাজে - এর মত ভন্ড, প্রতারক, জালেমকে থু থু দেই আমি। সম্মান তো অনেক পরের ব্যাপার।

লক্ষ লক্ষ বাঙ্গালী মুসলমান হত্যা আর নারীদের ধর্ষনের নেতৃত্ব দেওয়া গো আযম একটা বরাহ।

আর কিছু?

৪২| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:৩৮

বাঙ্গাল বলেছেন: @জিসান শা ইকরাম: জাফর ইকবাল স্যার রেডিও ফূর্তিতে সাক্ষাতকার দিতে রাজি হন নাই...কারন রেডিও ফূর্তি হিন্দীগান প্রচার করে। করতেই পারেন...তার ব্যক্তিগত ইচ্ছা। কিন্তু তিনি হিন্দীগান "নো এন্ট্রী"র তালে নাচতে পারেন। এসব কি দ্বৈতনীতি না।

০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:১৩

রাগ ইমন বলেছেন: জাফর ইকবাল স্যার রেডিও ফূর্তিতে সাক্ষাতকার দিতে রাজি হন নাই...কারন রেডিও ফূর্তি হিন্দীগান প্রচার করে-- এইটা আবার কখন হইলো? লিংক আছে?

৪৩| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:৩৯

সবুজ-ভাই বলেছেন: পরিমল সম্পর্কে জাফর সাহেবের মতামত কি ছিল ?

০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:১৩

রাগ ইমন বলেছেন: আপনি জিজ্ঞেস করেছিলেন তাকে?

৪৪| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:৪১

সবুজ-ভাই বলেছেন: নবী জাফর সাহেবের নৃত্যকলায় বাংগালী জাতি কি উপকার পাইয়াছে ?

৪৫| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:৪৫

যুদ্ধবাজ বলেছেন: আপনি এই পোষ্ট নিয়া বিপাকে পড়ছেন বুঝবার পারছি; না পারতাছেন গিলতে, না পারতাছেন উগরাইতে। শেষ-মেশ নবীরে হাজির করা হৈলো যার কাছে কিনা ধর্মের ভিত নাই। আপনার জন্য একরাশ করুণা।

০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:১৫

রাগ ইমন বলেছেন: আমার মনে কি চলছে জাইনা গেলেন? ভাই এই গায়েবী ক্ষমতা কই পাইলেন?

আপনার করুণা আপনি নিজের কাছেই রাখেন। মশা মাছি আমি পছন্দ করি না।

৪৬| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:৫২

সবুজ-ভাই বলেছেন: বই পড়া জ্ঞান এমন পর্যায়ে এসে পড়েছে যে নবী জাফর মেয়েদের কে উলঙ্গ হতে বললেও তা নারীত্বের অপমান নয়। উনি যাই বলবেন করবেন আমাদের জী হুজুর , জী হুজুর করতে হবে কারন ? উনি শিক্ষিত আমরা মূর্খ জাতি।

৪৭| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:৫৫

সবুজ-ভাই বলেছেন: Click This Link

৪৮| ০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:৫৭

জিসান শা ইকরাম বলেছেন:
@ ব্লগার বাঙ্গাল , জাফর স্যার - দিগন্ত টিভির সাথে কথা বলতে রাজি হন নি।

হিন্দি গান , হিন্দুস্থান এসব বলে কোন লাভ নেই। এসব শুনলেই ১৯৭১ এর কথা মনে হয়। পাকিস্থানী ও রাজাকাররা মুক্তিযোদ্ধকে ইন্ডিয়ার চক্রান্ত , দালাল বলতো। এখনো তাদের উত্তরসুরিরা তাই বলছে। এটাই স্বাভাবিক।

দেশের কিছু লোক আছে তারা - ইন্ডিয়ার টাটা কোম্পানীর ট্রাকে পরিবহনকৃত পিয়াজ , চাল , তেল সকালে বাজার থেকে কিনে বাসায় যায়, ইন্ডিয়ার থ্রি-পিচ/ শাড়িতে মোড়ানো বউ, কন্যাদের সাথে নিয়ে ঘুরতে যায় - তাও ইন্ডিয়ার সিএনজিতে । রাতে ইন্ডিয়ার সিরিয়ালগুলো বাসায় দেখে , আবার রাতেই পেপার বা পরের দিন ইন্ডিয়ার বিরুদ্ধে কি কি লেখা যায়- তার খসরা করে।

আমরা পোষ্টের মুল আলোচনায় থাকি না কেন ? অন্য দিকে কেন যাই ?

০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ২:১০

রাগ ইমন বলেছেন: আলোচনা মূল পয়েন্টে থাকুক।

অবশ্য মূল পয়েন্ট ধরতে হলে এই ব্লগের মন্তব্যকারীদেরকে অবজেকটিভ হইতে হবে। সবাই পারে না।

৪৯| ০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:০৩

কান্টি টুটুল বলেছেন: তার পরিবারের কেউ তো বোরখা পরে না- কথা কাজে তো অমিল পাইলাম না।

কথা সইত্য আর সমস্যা এইখানেই........
উনার পরিবাবের এক সদস্য তো শুধু বোরখা না সময়ের প্রয়োজনে জনসমক্ষে ফুল প্যান্ট পরার প্রয়োজনও বোধ করেন না এবং আরও কত কিছু যা নিয়া আমাদের মাথা ব্যাথা হওয়ার কোন কারন দেখি না,
প্রশ্ন হইল জাফর সাহেব ইয়েশিমের মত বাঙ্গালী তরুণীদেরও ঐ মহাসড়কে তুলিয়া দিতে চান কিনা।

জাফর ইকবাল বাঙ্গালী বলে বাংলাদেশ নিয়ে কথা বলতে পারেন
হ্যাঁ এই দৃষ্টিভঙ্গিটা উনার জন্য এখনো খোলা আছে,কারন
একজন কন্যার পিতা হিসাবে বাঙ্গালী মেয়ের বোরখা পরা নিয়ে কথা বলার অধিকার তিনি ইতিমধ্যেই হারিয়েছেন।

০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:১৭

রাগ ইমন বলেছেন: অধিকার হারিয়েছেন - কেন?

বোরখার প্রতি সমর্থন জানিয়েছেন নাকি? !!!!

৫০| ০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:০৮

সামী মিয়াদাদ বলেছেন: গুড পয়েন্ট...

০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:১৮

রাগ ইমন বলেছেন: ওরে অনেক দিন পর দেখি!

৫১| ০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:০৯

সবুজ-ভাই বলেছেন: মুক্তিযুদ্ধ, জামাত, ইসলাম


যুদ্ধবাজ বলেছেন: যেই বাপ তার নিজের পুলা-মাইয়াদের বাঙ্গালী বানাইতে পারে নাই সে আবার অন্যের বাচ্চাদের বাঙ্গালীত্ব শেখানোর তালিম দেয়, সেলুকাস!
০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:১৪
লেখক বলেছেন: তাইলে যেই মুহম্মদ (সাঃ) নিজের আত্মীয় স্বজনকে মুসলমান বানাইতে পারে নাই, তার তালিম কি মানবেন?

দুই একজন যদি ইসলাম গ্রহণ না করে, (যেইটা হয়েওছিলো, আল্লাহ এদের কলব মোহর করা বলে সাবধানও করেছেন কুরানে) তাইলে কি মুহম্মদ (সাঃ) এর তালিম দেওয়াটা অবৈধ - এইটাই বলতে চান?

৫২| ০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:০৯

ম্যাক্রোফেজ বলেছেন: যা ফোরিকবালের লগে মুহম্মদের তুলনা ? এক্কেবারে পয়গম্বর ??

ভালু , সাধনা ভজনা খাদেমগিরি খেদমতি চালাই যান.... পয়গম্বরের বিরুদ্ধে কোনো কথাই কানে যাইতোনা,বুঝলাম।সুতরাং কথা চালানো অর্থহীন।

৫৩| ০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:১৫

বালক বন্ধু বলেছেন: খুব সহজ প্রশ্ন। কেন জাফর স্যারের মেয়েরা আমেরিকাকে নিজেদের দেশ মনে করে? কারন তারা সেখানেই বড় হয়েছে।

এবার একটু গভীরে যাই। প্রশ্নটা একটু বড় করি। কেন জাফর স্যারদের মত বুদ্ধিজীবী যারা নিজেদের দেশী প্রমাণ করতে ফেনা তুলে তাদের সন্তানরা কেন বিদেশে বড় হয়? তাদের কাছে কি এই দেশ সন্তান মানুষের জন্য অযোগ্য? নাকি আমরা যারা এই দেশে আছি তারা অমানুষ? যারা এই দেশে নিজ সন্তানের উত্তম ভবিষ্যত খুজে পান না তাদের মুখে দেশপ্রেম মানায় না।

দেশের সরকার প্রধান, বিরোধী দল প্রধান, সবাই একই কাতারে পরে। যাতের সন্তানরা বিদেশকে নিজেদের দেশ ভাবে তাদের মুখে দেশের কথা শুনলে গালি মনে হয়।

এর চাইতে বেশী কিছু বলার নেই।

০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:২৪

রাগ ইমন বলেছেন: এইটা একটা ভ্যালিড পয়েন্ট। বাংলাদেশে শিক্ষা নীতি ও শিক্ষাব্যবস্থার যারা রক্ষক হবেন, সেই সব সিদ্ধান্ত গ্রহণকারী রাজনৈতিক নেতা এবং সরকারী আমলাদের সকলের সন্তান বিদেশে পড়ে। ফলে, বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা পড়ে আছে ২০০ বছর পিছনে।

আমি নিজে দেশ সেরা বিদ্যাপীঠে পড়ার সুযোগ পেয়েছি। কিন্তু পড়াতে গিয়ে দেখেছি অধঃপতন কাকে বলে! এখন কোন স্কুলেই আর পড়ালেখা হয় না।

আবার লিখতে পড়তে শিখায় কিন্তু নৈতিক শিক্ষা দেয় না। আবার যা শিক্ষা দেওয়া হচ্ছে তা শ্রম বাজারের সাথে সঙ্গতিহীন।

শিক্ষানীতি যেইটা হলো, তার সত্যিকারের প্রয়োগ হলে আমরা ধীরে ধীরে এই জাল থেকে মুক্ত হতে পারতাম।

৫৪| ০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:১৮

সবুজ-ভাই বলেছেন: আপনি একটু বিশ্রাম নিন। জাফর ইকবাল ও তার মেয়ের বডিগার্দ হতে গিয়ে নিজের বিবেক বুদ্ধি বিসর্জন দিতে বসেছেন। আগের কমেন্ট গুলো রাগ করেই করেছি। লোকটাকে আপনার পছন্দ তাই আপনি ডিফেন্ড করতেই পারেন কিন্তু ইসলাম, বাংগালী কনজারভেটিভ এইসব কথা বাদ দিন। আমি পোস্ট পরে পড়েছি, কমেন্টস পড়েই খারাপ লেগেছে। অন্তত আপনার থেকে এমন খোড়াযুক্তির লেখা আশা করিনি হয়তো বা। মোবাইল থেকে লিখছি তাই অলোচনা সম্ভব না। আপনার পক্ষে একটা কথা বলি। যে মেয়েটিকে নিয়ে আপনি লিখলেন আপনার লেখার জন্যে মেয়েটির সন্মান আরও কমলো বিশেষ করে আপনার যুক্তির জন্যে।

০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:২৭

রাগ ইমন বলেছেন: আপনার বুদ্ধি শুদ্ধি আসলেই কম। নিজে থেকে যেহেতু বুঝতে পারছেন না, সরাসরি বলেই দেই, আপনার নির্বোধ , বুদ্ধিহীন , অর্থহীন মন্তব্য এর জবাব আমি দেব না। আমি আপনাকে ইগনোর করছি। এইটাই শেষ উত্তর।

৫৫| ০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:২৭

সবুজ-ভাই বলেছেন: ছোট্ট একটা কথা, আপনি যেমন জামাত কে বা আযম কে ঘৃণা করেন খআরন দেশের কথা ভেবে, আবার এদেশেই তআদের সমর্থক আছে বা তারা সরকারী রেজিট্রিকৃত একটা দল। ঠিক তেমনি আমরা যারা দেশের ব্যপারকে প্রাধান্য দেই ধান্দাবাজ জাফর সাহেবকে দেশের স্বার্থেই ঘৃণা করি কিন্তু তারও আবার সমর্থক এই দেশেই আছে তিনিও আবার জন্মগত ভাবে এই দেশেরই নাগরিক। আযম, সাইদীও দেশের কথা বলে দেশের ভাল চায় !!!! তেমনি জাফর সাহেবও দেশের ভাল চান। আযম , সাইদী জামাত করে দল আগে দেশের, তেমনি ঝাফর সাহেব আওয়ামিলীগ করেন দেশের চেয়ে দল বড় তআর কাছেও। জামাতিড়া সুবিধাবাদি তেমনি জাফর সাহেবও সুবিধাবাদী। জামাতীরা যেমন পাকিস্তান অনুরাগী তেমনি জাফর সাহেব ভারত অনুরাগি।

৫৬| ০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:৩০

আমি সুফিয়ান বলেছেন: আপনার মত একজন ব্লগার এরকম উল্টাপাল্টা যুক্তি দিলে হবে?
আমি জাফর স্যার এর মহাভক্ত, আমি মেনে নিতে পারি; কিন্তু এরকম উল্টাপাল্টা যুক্তি দিলে ছাগুদেরই লাভ হবে।
আপনারা কিন্তু সুবিধাবাদী স্বার্থপরের মত ঠিকই ধুতি ছেড়ে দিয়েছেন।
ধুতি কখনো ধরিনি তাই ছাড়ার প্রসন্গ আসছে না, বান্গালী মানে ধুতি পান্জাবী / শাড়ি এই কথা আপনাকে কে বললো?

আর আমরা কিন্তু এই ব্যাপারে কথা বলছি না। আমাদের প্রসন্গ ছিলো ইয়েশিম এর ছবি ব্লগে দেয়া নিয়ে, এটা চুড়ান্ত অসভ্যতা। কিন্ত ভালো হোক খারাপ হোক এই ছবি গুলো কিন্তু আমাদের আতন্কিত করে।
তার পোষাক নিয়ে আমার কিছু বলার নেই,এটা তার ব্যাক্তিগত ব্যাপার, এটা তার আশেপাশের পরিবেশ এর দাবি। কিন্তু তার আচরণ কিন্তু ভাবনার বিষয়; কারন এই ব্যাপারটা তার পরিবার শেখায়। এটা যদি প্রশ্নবিদ্ধ হয় তাহলে কিন্তু প্রবলেম, কারন আমি আমার ছোট ভাইবোনদের বলি জাফর স্যারের বই পড়তে; তার যেকোন কথা আগ্রহ নিয়ে শোনার জন্য। কিন্তু এখন তো মনে হবে জাফর স্যার তার নিজের সন্তান দের ও সুশিক্ষা দিতে পারেন নি।
আপনি বান্গালীত্ব বাদ দিন, মদ পান নিশ্চয় কখনই সুশিক্ষার পরিচায়ক নয়; সেটা আপনি যে জাতীয়তারই হোন না কেন।
আর জাফর স্যারকে ভালো লাগে তাই বলে স্যারের খারাপটাকে ও মেনে নেয়া ঠিক না, এটা বোকামী।

আর ইয়েশিম ছবি দিয়ে যে অপরাধ করা হয়েছে, সেই অপরাধ আপনি ও ওয়ামীর ছবি দিয়ে করেছে তবে ওয়ামী ব্লগে যেভাবে ইসলাম করে গলা শুকাত তাতে তার এই ছবি দেয়ায় আপনার দোষ প্রায় কেটে গেছে ( আমি খুশি, আমার কিছু পরিচিত কে এই ছবি দিয়ে সাইজ করা যাবে)

০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১:০৫

রাগ ইমন বলেছেন: আবু সুফিয়ান, বলেন তো আমার এই পোস্টটা আসলে কি নিয়ে?

কারণ আপনি কথা বলছেন ফেসবুকের ছবি ব্লগে দেওয়া নিয়ে। আমার ফোকাস সেইটা না।

তারপরের অংশে আপনাকে খুবই কনফিউজড মনে হলো। ভক্তি, কন্যা, সুশিক্ষা ইত্যাদি গুলিয়ে শরবত করলেন। আপনি ভুলেই গেলেন যে ইয়েশিম আর জাফর দুইজন আলাদা ব্যক্তি। দুইটা সম্পূর্ণ ভিন্ন মতের মানুষ যে একসাথে সুসম্পর্ক বজায় রেখে চলতে পারে- এই ধারণাই আপনার ভিতরে নাই। ফলে আপনি ধরেই নিচ্ছেন,

জাফর= ইয়েশিম।

এই মূর্খতা আমাদের জাতীয় চরিত্র। অনেকেই মনে করে হাসিনা = মুজিব। খালেদা = জিয়া= তারেক।

তারমানে, মানুষের কর্ম নয়, পিতৃপরিচয় দিয়ে তাকে বিচার করি আমরা। অথবা ভাইস ভার্সা। তাও আবার অপ্রাসঙ্গিকভাবে জগাখিচুড়ি পাকিয়ে।

কে বললো এইটা বাদ দিয়ে কি বললো - তার মেরিট বিচার করার ক্ষমতা কি আপনার নাই?

সাবজেক্টিভ এনালাইসিসের বাইরে অবজেকটিভ এনালাইসিস করতে শিখেন নাই?

একজন কুমারী মাতার গর্ভে জন্মানো অবৈধ সন্তান - সেই নবীর মুখ থেকে নিঃসৃত আল্লাহর বানী আপনার কাছে তাহলে গ্রহনযোগ্য নয়?

আপনার কেন মনে হয় যে জাফর ইকবালের পরিবার আপনার মোরালিটির আইডল হবেন? মদ যদি খারাপ হয় তো ইয়েশিম খাইলেও খারাপ, ওয়ামী খাইলেও খারাপ, আমি খাইলেও খারাপ।

এইটুকু জ্ঞান যদি আপনার থাকে তাহলে নিজেই আপনার মেয়েদের আইডল হোন। জাফর ইকবাল কেন? ভক্তি থাকা ভালো, অন্ধ ভক্তি নয় - এইটা যদি বুঝেন তাহলে ইয়েশিম নিয়ে মাথা ব্যথা কেন?

ইয়েশিম বিকিনি পরে ঘুরে বেড়াক আপনি আপনার কন্যাদের নিজের পছন্দমত পোশাক পরান। নিজের বিচার বিবেচনা কারো ভক্ত হলে ড্রেনে ফেলে দিতে হবে?

অযথাই যখন জামাতী শুয়োর গুলো জাফর ইকবালের পিছনে লাগে এবং আমরা সকলেই জানি কেন লাগে, তাহলে সরাসরি সাহস করে বলতে পারেন না কেন যে জাফর ইকবালের সব কিছু আমার মনের মত না কিন্তু তার জামাত বিরোধিতাকে আমি সমর্থন করি?


জামাতের শুয়োরদের মনে ভয় আছে বলেই তারা অহেতুক আউল ফাউল ইস্যু টেনে আনে। ইয়েশিম যেইখানে আমাদের কারো জীবনে কোন ফ্যাক্টর না- এইটা বুঝেন না?

মুহম্মদ (সাঃ) এর এতো গুলা বিয়ে তো আমার পছন্দ না। কিন্তু তাই বলে মুহম্মদ (সাঃ) যে বিশ্বাসের প্রচার করেছেন তা নিয়ে নোংরামি তো আমি করি না।

এইটা জামাত করবেই। কারণ তারা ইসলামের অনুসারী না, তারা "জামায়াতে ইসলামীর" অনুসারী। এরা ইসলাম ব্যবসায়ী।


বটম লাইন হইলো, আপনার ব্যক্তিগত জীবনে ইয়েশিম গুরুত্বপূর্ণ এইটা যদি আপনার মনে হয়- এইটা একান্তই আপনার ব্যক্তিগত মূল্যায়ন।

কিন্তু জাতীয় ইস্যুতে জাফর ইকবালের কথার মূল্য যা তার তুলনায় ইয়েশিমের হাফ প্যান্ট কোন গুরুত্ব বহন করে না।

একটা নন ইস্যুকে ইস্যু বানানো হচ্ছে। আপনারা সেই ফাঁদে পা দিচ্ছেন।

৫৭| ০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:৩৭

প্রতিবাদীকন্ঠ০০৭ বলেছেন: জাফর ইকবাল কে নবী বলে সম্বোধন করা হচ্ছে কেন বুঝতে পারতেছি না।

অবশ্য ই পরিমল ইস্যুতে জাফর ইকবালের মতামত পাওযা যায় নাই বলে অনেকে ই দুঃখ পেয়েছিল। মানুষ কেন উনার মতামত আশা করেছিল, সেটা ও বোঝা যায়। কারণ উনি একজন শ্রদ্ধেয় , সম্মানিত ব্যক্তি।


জাফর ইকবাল বাঙ্গালী জাতির কি উপকার করছে ? অবশ্য ই উনার সায়েন্স ফিকশন লেখা শিশু কিশোরদের সায়েন্স এর প্রতি আগ্রহী করে তুলছে। উনার লেখা শিশু কিশোরদের উপন্যাস কিশোর কিশোরীদের এডভেঞ্চারের উতসাহ দিয়েছে। উনি বিদেশের চাকরি সুযোগ সুবিধা ছেড়ে দিয়ে ছাত্র ছাত্রীদের পড়াচ্ছেন। এগুলাই উপকার। আরো যদি উপকার করে থাকে, সেটা আমি জানি না। তবে বাংলাদেশের জন্য আরো অনেক জাফর ইকবালের প্রয়োজন।

৫৮| ০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:৪০

সবুজ-ভাই বলেছেন: আপনিই বলেন বাচ্চাদের দোষ না বাবা মা এর দোষ আবার আপনঐ বলেন বাবার কোন দোষ না বাচ্চা যেমন হোক। আবার আপনি বলেন বাচ্চা ভাল হইলো না দেখে কি বাবা তালিম দিতে পারবে না।

এখন আপনি কি বুঝাতে চান ???

১।) মেয়েটা ভাল কাজ করেছে সবার ছেলে মেয়ের উচিৎ জাফর সাহেবের মেয়েকে আইডল মানা।

২।) মেয়েটা তাই শিখেছে যা তার বাবা মা শিখি্যেছে।

৩।) মেয়েটা বাবার উল্টো বাবা মেয়ে খারাপ হলেও বাবা ভাল।

৪।) মেয়েও ভাল মেয়ের বাবাও ভাল বাংগালী খারাপ।

আপনি একধারায় কথা বলুন সব ধারায় কথা বলছেন। আজ রোগি দেখলে তো সব রোগের ওষুধ দিয়ে দেবেন দেখা যাচ্ছে।

৫৯| ০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:৪৫

বেঙ্গলেনসিস বলেছেন: ধন্যবাদ। এই লেখাটির দরকার ছিলো।

৬০| ০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:৪৯

সবুজ-ভাই বলেছেন: প্রতিবাদীকন্ঠ০০৭ , কেন নিজের মন মত করে বলে যাচ্ছেন ? আমি যদি বলি, পরিমলের মত নিজে ফেসে না জান এই ভয়ে কথা বলেননি জাফর সাহেব ,সায়েন্স ফিকশান না বলে শুধু ফিকশান বললে সমস্যা কোথায় ? উনার নিজের ছেলে মেয়েকে কেন সেই বই পড়াচ্ছেন না উনি ? যদি বলি বিদেশে ভন্ডামির সুযোগ না পেয়ে দেশে এসেছেন কারণ এখানে শজে ভন্দ সাজা যায়। লাখ লাখ শিশুদের মাথা খেয়ে জাতিকে পন্ঘু বানাতে বিদেশ থেকে এসেছেন।

৬১| ০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:৫৫

যুদ্ধবাজ বলেছেন: ২-১ টা পাব্লিক কৈতাছে, জাফর ছাহেব নাকি মনের দুঃখে বিদেশ চৈলা যাবেন। জাফর স্যার এই ইস্যুতে দেশ ছেড়ে চলে গেলে লাখো বাঙালি না খেয়ে মারা যাবে। বিরান হয়ে যাবে দেশের সব অঞ্চল, খালি হয়ে যাবে সব স্কুল-কলেজ। এদেশের আর কেউ কোন সময় আম্রিকাতে গিয়ে পড়াশুনা করে নাই, এ দেশের কেউ হারভার্ড-এমআইটি-হপকিন্স-ইউসি, বার্কলি-ক্যালটেকে পড়াশুনা করে নাই। এদেশের আর কোনোই শিক্ষিত মানুষ নাই, আছেন শুধু আমাদের জাফর স্যার। আর তাই জাফর স্যার দেশ ছেড়ে চলে যাওয়া মানে আমাদের পরবর্তী প্রজন্মকে পথে বসিয়ে দিয়ে সর্বস্বান্ত করে বিদেয় দেয়া। জাফর স্যার পূর্ববর্তী যুগে এদেশে কোন শিক্ষিত মানুষ ছিলো না, ছিলো সব গরু-ছাগল। জাফর স্যার পরবর্তী যুগেও এদেশ হবে গরু-ছাগলের আখাঁড়া। আমাদের একটাই মিনতী, জাফর স্যার, আপনি এদেশ ছেড়ে যাবেন না। কারন আপনি এদেশ ছেড়ে গেলেও আগাচৌ এর মতন কলাম লেখা শুরু করবেন যার ৯৯% চাপা আর ১% ভাওতাবাজিতে পরিপূর্ণ।

৬২| ০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:৫৬

প্রতিবাদীকন্ঠ০০৭ বলেছেন: @ সবুজ ভাই ঃ আপনাদের অনেক যুক্তি শুনলাম, কিন্তু এমন একজন জ্ঞানী মানুষের প্রতি আপনাদের ক্ষোভের কারণ টা বুঝলাম না।

যাই হোক, আপনাকে একটা প্রশ্ন করি, বর্তমানে সারা পৃথিবীতে আপনার দৃষ্টিতে অনুকরণীয় একজন ব্যক্তি ও কি আছেন ?

২য় প্রশ্ন ঃ বাংলাদেশে আপনার দৃষ্টিতে সবচেয়ে অনুকরণীয় ব্যক্তি কেউ কি আছেন ? যদি না ও থেকে থাকে তারপরেও সবচেয়ে অনুকরণীয় কে ? ( পিতা, মাতা, এবং আপনি নিজে ছাড়া)

আপনার উত্তরের জন্য আগাম ধন্যবাদ।

৬৩| ০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১:০২

রাজামশাই বলেছেন: চিন্তা করতেছি,

বেশ কয়েক বছর পর...

মেয়ের বাড়ীতে বেড়াইতে গিয়া ..বাঙ্গালীর লুঙ্গী পইরা জাফর আম্রিকার হাটিতেছে, সেই সময় ইয়েশিম এর পুলা (জাফরের নাতি-বয়স ৪-৫) আইসা দিলো একটা হেচকা টান লুঙ্গিতে ....

নাতির দোষ নাই, সে তো আর লুঙ্গি দেখে নাই.... আগ্রহ জাগতেই পারে জিনিস টা কি?

প্রশ্ন

১) দোষ কি জাফরের - কারণ পরবর্তী প্রজন্মরে লুঙ্গি চিনা্য় নাই।

২) নাকি দোষ এই যে, আম্রিকায় গিয়া ঐখানকার পোষাক পরে নাই।

বিঃ দ্রঃ - দোষ যারই হোক লুঙ্গি কিন্তু জাফর মিয়ার খুলছে।



আচ্ছা মুক্তিযুদ্ধ কেন হইছিল কইতে পার?

- অনেকগুলা কারণে মধ্যে একটা হইলো নিজের একটা জাতীয়তা থাকবে।

জাফর

৬৪| ০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১:০৭

আমি সুফিয়ান বলেছেন: @খইকাঁটা : বিনা অপরাধে আমরা সাইদী-নিজামীকে ফাসাই। জোর করে প্রমান বানাই। হাহাগপে
আপনার কমেন্টের উত্তর ব্লগে এতবার দেয়া হয়েছে তা আর নতুন করে দিতে ইচ্ছা করতেছে না...

ছাগলামীর একটা লিমিট থাকা দরকার

৬৫| ০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১:০৭

অক্টোপাস বলেছেন: জামাতিরা সবসময়ই খারাপ .. আর 'ড. মুহম্মদ জাফর ইকবাল' মাঝে মাঝে !! /:)

০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১:২৩

রাগ ইমন বলেছেন: অক্টু কি জামাতের কর্মী?

৬৬| ০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১:১১

রাগিব বলেছেন: ছাগুদের সামনে কাঁঠাল পাতা শব্দদুইটা উচ্চারণ না করাই ভালো :)। আরো ভালো ছাগুদের সাথে তর্কে না নামা। কারণ মানুষের শিঙ থাকেনা, ছাগুদের থাকে।

০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১:২৭

রাগ ইমন বলেছেন: হা হা হা হা, খুব ভালো বলেছেন। তর্ক করে সময় নষ্ট করতে চাই না বলেই সব মন্তব্যের উত্তর দিচ্ছি না।

তবে, বাংলাদেশে কেউই অবজেক্টিভ এনালাইসিস করে অভ্যস্ত না।

মানে সূর্য পশ্চিমে উঠে কি না এইটা কেউই তলিয়ে দেখতে যায় না । সবার আগে প্রশ্ন করবে - সূর্য পশ্চিম দিকে উঠে এইটা কে বলেছে? তার বাপের পরিচয় কি?

তারপর লোকটারে পছন্দ হইলে কথাটা সত্য বলে ধরে নিবে।

এইটা যে কত বড় মূর্খতা সেইটা ইঙ্গিত করেই পোস্টটা লিখেছিলাম। কিন্তু, ঐ যে ! স্বভাব!

৬৭| ০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১:১৮

রাজামশাই বলেছেন: চিন্তা করতেছি,

বেশ কয়েক বছর পর...

মেয়ের বাড়ীতে বেড়াইতে গিয়া ..বাঙ্গালীর লুঙ্গী পইরা জাফর আম্রিকার হাটিতেছে, সেই সময় ইয়েশিম এর পুলা (জাফরের নাতি-বয়স ৪-৫) আইসা দিলো একটা হেচকা টান লুঙ্গিতে ....

নাতির দোষ নাই, সে তো আর লুঙ্গি দেখে নাই.... আগ্রহ জাগতেই পারে জিনিস টা কি?

প্রশ্ন

১) দোষ কি জাফরের - কারণ পরবর্তী প্রজন্মরে লুঙ্গি চিনা্য় নাই।

২) নাকি দোষ এই যে, আম্রিকায় গিয়া ঐখানকার পোষাক পরে নাই।

বিঃ দ্রঃ - দোষ যারই হোক লুঙ্গি কিন্তু জাফর মিয়ার খুলছে।



আচ্ছা মুক্তিযুদ্ধ কেন হইছিল কইতে পার?

- অনেকগুলা কারণে মধ্যে একটা হইলো নিজের একটা জাতীয়তা থাকবে।

জাফর মুক্তিযোদ্ধা না , তারপরও অনেক মুক্তিযুদ্ধ নিয়া, বাঙ্গালীত্ব নিয়া কতা কয়, আমজনতা তা মন্ত্রজ্ঞান করে।

নিজের ঘরের লোকজনের যখন জাতীয়তা বদল হয় - তখন কষ্ট হওয়ার কতা।
লেখালেখির মধ্যে যখন বলে,
যতদূর মনে পড়ে জাফর ইকবাল একবার বলেছিলেন আমার বাচ্চারা বাংলাদেশে ফিরে নাই কারণ ওদের কাছে আমেরিকা ওদের দেশ।

প্রশ্ন যাগে
মুক্তিযুদ্ধ নিয়া, বাঙ্গালীত্ব নিয়া ভাষন দান কারী

জাফর একজন সুবিধাবাদী চরিত্রের লোক কিনা?
বাংলাদেশী জাতীয়তার কোন মূল্য আছে কি না?





০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১:২৯

রাগ ইমন বলেছেন: বাংলাদেশের আইন এ দ্বৈত নাগরিকত্ব রাখা যায়। অনেক দেশেই যায় না।

আপনি এই ব্যাপারে কি বলেন? দ্বৈত নাগরিকত্ব থাকা উচিত না নিষিদ্ধ ঘোষণা করা উচিত?

৬৮| ০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১:৩৫

রাজামশাই বলেছেন: একদম সোজা

ইতিহাস স্বাক্ষী,

কোন দেশ প্রেমিক তার জাতীয়তা বদল করে নাই... তার পরিবারও না

;)

০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১:৫৫

রাগ ইমন বলেছেন: কথা ঘুরাচ্ছেন কেন?

বাংলাদেশীদের জন্য দ্বৈত নাগরিকত্ব থাকা উচিত না নিষিদ্ধ ঘোষণা করা উচিত?

সরাসরি উত্তর দেন।

৬৯| ০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১:৫২

স্বাধীকার বলেছেন:
জাফর ইকবালের লেখাকে, ব্যক্তিত্বকে, প্রভাবিত করার ক্ষমতাকে-যারা লেখা দিয়ে মোকাবিলা করার ক্ষমতা রাখেনা, তারাই তাকে টার্গেট করে মাঠে নেমেছে। আক্রমন করার জন্য বেছে নিয়েছে তার মেয়ের ছবিকে।

ইয়েশিমদের জন্ম, বেড়ে উঠা, লেখা পড়া সবই আমেরিকায়, তাদের নাগরিকত্বও আমেরিকান। তাই তাদের নিয়ে আমার তেমন আগ্রহও নেই। খেয়াল করবেন, কারা এই বিষয়টি নিয়ে মাঠে আছে-যারা একটি নির্দিষ্ট মতবাদের প্রতি আস্থাবান। তাই তাদের একটি মুখ্য সুযোগ এসেছে বলে মনে করে ইয়েশিমের ছবি দিয়ে পোস্ট দিচ্ছে।

এমন ব্যক্তি আক্রমন ও গীবত করা ইসলামের শিক্ষা না হলেও এই ধার্মিকেরা এভাবে মেয়ের ছবি দিয়ে পোস্ট দিচ্ছে কেবল ধর্মপ্রেম থেকেই। কিন্তু সব মুর্খতার একটি সীমা থাকা দরকার যখন ‍মুর্খতাটি একটি ব্লগে হচ্ছে।

০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ১:৫৬

রাগ ইমন বলেছেন: জামাত "ইসলামের" অনুসারী নয়, "জামায়াতে ইসলামী" -এর অনুসারী।

আপনি মুসলমান হতে চাইলে "জামায়াতে ইসলামী" নামক ধর্ম থেকে দূরে থাকুন।

৭০| ০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ২:০১

রাজামশাই বলেছেন: -থাকা উচিত না

০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ২:০৯

রাগ ইমন বলেছেন: উত্তরের জন্য ধন্যবাদ। এখন বলেন, এই আইনের সুযোগে যারা দুই দেশের নাগরিকত্বের সুবিধা নিচ্ছেন,

তারা কি সুবিধাবাদী?

এইটার উত্তরও সরাসরিই আশা করছি।

৭১| ০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ২:১২

রাজামশাই বলেছেন:
-তারা সুবিধাবাদী

-তাদের অনেক অধিকারও খর্ব করা উচিৎ

০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ২:১৪

রাগ ইমন বলেছেন: কি কি অধিকার নিয়ে নেওয়া উচিত?

৭২| ০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ২:২১

রাজামশাই বলেছেন:
- যেই সুবিধা গুলা সে অন্য নাগরিকত্ব থাইক্যা পাইছে।

০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:৩৯

রাগ ইমন বলেছেন: এইটা নিয়া একটা পোস্ট দেন।

৭৩| ০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ২:৩৬

আমি সুফিয়ান বলেছেন: @ লেখক, আপনি শুধু পোস্টটা পড়ুন তারপর আপনি নিজেই বলুন পোস্টের টপিকটা কি?
আমার কম বুদ্ধিতে যা বুঝলাম নিচের গুলো হতে পারে...
১. ইয়েশিম বান্গালী না
২.মানুষের কর্ম দিয়ে তাকে বিচার করা উচিত, বাবার পরিচয়ে নয়
৩.যাদের চরিত্রের উপর আমাদের জীবনের জন্য নেওয়া সিদ্ধান্ত নির্ভর করে শুধুমাত্র তাদের ব্যক্তিজীবন প্রকাশিত এবং আলোচিত হওয়া উচিত।


১। যদি ইয়েশিম বান্গালী না হন, তাহলে ধরে নিচ্ছি এটা ইয়েশিমের সিদ্ধান্ত। অর্থাৎ জাফর স্যার তার নিজের সন্তানদের মনে বাংলাদেশের জন্য ভালোবাসা সৃস্টি করতে পারেন নি। তাহলে জাফর ইকবাল স্যার একজন পিতা হিসেবে ব্যর্থ। তিনি তার কন্যার ইচ্ছাকে প্রাধান্য দিয়েছেন এবং মেনে নিয়েছেন(যদিও সেটা তার বেটার জাজমেন্টের বিরুদ্ধে)। তাহলে তিনি ইংলিশ মিডিয়াম/ মাদ্রাসা শিক্ষা নিয়ে ও কিছু বলার অধিকার হারালেন। কারন একজন মানুষ তার পুত্র কন্যাকে কিভাবে শিক্ষিত করবে সেটা তার ইচ্ছা (যদিও সেটা তার বেটার জাজমেন্টের বিরুদ্ধে)।
২। এটা চমৎকার একটা পয়েন্ট, যেটা সবার মেনে নেয়া উচিত।কিন্তু আপনি নিজেই তো সেটা করলেন না।
তার একটি বিশেষ পরিচয় হলো সে কুখ্যাত রাজাকার, জামাতের সহকারী সেক্রেটারি জেনারেল কামরুজ্জমানের পুত্র।
সে জামাত এর গুনগান গায়, এটাই তার পরিচয় প্রকাশ করার জন্য যথেস্ট। এখানে তার বাপের পরিচয় তো দরকার ছিলো না ( যদি ও আমরা সকলেই মোটামুটি একে চিনি এবং এর বাপকেও চিনি কুখ্যাত রাজাকার হিসেবে)
৩। এটাও একটা ভালো পয়েন্ট, কিন্তু এর মানে হচ্ছে এখন তাহলে ব্লগে আর নেটে এখন অনেক আজেবাজে, অপ্রয়োজনীয় তথ্য আর ছবিতে ভরে যাবে, অনেক ফালতু ক্যাচাল আর অসংখ্য সময় নস্ট।একজন মানুষের পারসোনাল ব্যাপার, পারসোনাল থাকাটাই মনে হয় ভালো।

আর এগুলো যদি না হয় তাহলে আর একটাই হতে পারে...
" একজন জাফর ইকবাল এর যা কিছু হোক না কেন, তার পারসোনাল লাইফে যাই ঘটুক না কেন; যুদ্ধাপরাধী প্রসন্গে তাকে আমরা সবসময় সমর্থন করবো...জামাতীরা যেন কখনো বাংলার মাটিতে টিকতে না পারে সেটাই খেয়াল রাখতে হবে"

তাহলে আপনার আমার অত চিন্তা করার দরকার নেই, কারন আমরা এখন আশা করতেই পারি যে আমরা তরুণ প্রজন্মরা এখন যথেস্ট সচেতন, জামাত যতই ফাল পারুক না কেন, তাদের পাইপলাইন এখন শুকিয়ে যাবে খুব দ্রুতই।

০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:৩৮

রাগ ইমন বলেছেন: ১। জন্মসূত্রে আমেরিকান একটা বাচ্চা যদি বাংলাদেশ আর আমেরিকার ভিতরে তুলনা করে আমেরিকা বেছে নেয়, আমি সেইটাকে পিতার ব্যর্থতা কিছুতেই বলবো না। আপনি আমি কোন চয়েস পাইনি, তুলনা করার সুযোগ পাইনি। আর বড় হয়ে যদি সুযোগ পাই, আমাদের ভিতরে অনেকেই ভিন্ন দেশের নাগরিকত্ব নেই। এই ব্লগেই প্রচুর ব্লগার আছেন যারা কর্মসংস্থানের খাতিরে বিদেশে থাকেন। তাদের অনেকেই ভিন্ন দেশের নাগরিকত্ব নিয়েছেন । এদের পিতারা কি ব্যর্থ?

এরা বিদেশে থেকেও সকলেই দেশের কথা ব্লগে বলেন। আলোচনা করেন। মত দেন। অনেকের সন্তান বাংলা জানে না। অন্য দেশের নাগরিকত্ব নিয়েছেন বলে কি এই ব্লগারদের আপনি নিষিদ্ধ করতে চান?

সব মানুষই সন্তানদের বেটার লাইফ দিতে চায়। তাই কেউ কুড়িগ্রাম থেকে ঢাকা আসে। কেউ ঢাকা থেকে নিউ ইয়র্ক। আমরা যারা গ্রামে ফিরিনি তারা কি বাংলাদেশের গ্রাম কি ভাবে শাসিত হবে তা নিয়ে কথা বলার অধিকার রাখি? একটু চিন্তা করে দেখেন। এত সহজ না হিসাবটা।

আর জাফর ইকবাল ইংলিশ মিডিয়াম না মাদ্রাসায় পড়াবেন- সেই সিদ্ধান্ত বাপ মার হাত থেকে কেড়ে নেওয়ার কথা বলেন নাই। সকল মিডিয়ামের শিক্ষা ব্যবস্থা আর সিলেবাস উন্নত করার কথা বলেছেন। গুলিয়ে ফেলেন না।

শিক্ষানীতি প্রবর্তন করে বাংলাদেশের শিক্ষাব্যবস্থাকে আধুনিক , যুগ উপযোগী এবং বাংলাদেশের মানুষের উন্নতির সহায়ক করা আর " আমার ছেলে মেয়ে কোন প্রতিষ্ঠানে যাবে সেই সিদ্ধান্ত নেওয়া" - নিশ্চয়ই একই কাজ না।

২। হ্যা, তাই । ওয়ামীর পরিচয় এর জন্য তার পিতার পরিচয় আসে নাই। এসেছে তার নিজের রাজনৈতিক কর্মকান্ড এবং রাজনীতিবিদ পিতার পক্ষে ভোট চাওয়ার জন্য।

৩। যারা লক্ষ লক্ষ মানুষের সম্পদ এবং জীবনের ব্যাপারে সিদ্ধান্ত নেয়, তাদের অবশ্যই জনগণের কাছে নিজেদের উন্মুক্ত করে দিতে হবে।

কি ধরনের তথ্য দিতে হবে তাও বলে দিয়েছি।

ছেলে মেয়ে কি পরে , এইটা নিশ্চয়ই চাইনি। তবে ছেলে মেয়ে কি পড়ে, এইটা জানা উচিত। কারণ দুইটা, শিক্ষার ব্যয় কোথা থেকে আসে এইটা জানা উচিত আর ভবিষ্যত নেতার শিক্ষাগত যোগ্যতাও জানা উচিত। বাপ তো ছেলেকে দিয়েই নমিনেশন কেনাবে তাই না?


৭৪| ০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ২:৪৭

অক্টোপাস বলেছেন: জামাতিরা সবসময়ই খারাপ .. আর 'ড. মুহম্মদ জাফর ইকবাল' মাঝে মাঝে
----------------

এর মাঝে জামাতির কী দেখলেন আপামনি ? কোনো মানুষই তো পুরোপুরি ভালো হতে পারে না .. মানুষতো ফেরেশতা না !

নাকি ড. জাফর ইকবালকে পুরোপুরি ফেরেশতাই মনে হয় ??!!!
:)

৭৫| ০৮ ই নভেম্বর, ২০১১ দুপুর ২:৪৭

আকাশ_পাগলা বলেছেন: এভাবে এড়িয়ে গেলে কথা বলে মজা হল না।

আমার প্রথম কমেন্টে সম্ভবত পোশাক নিয়ে কিছু বলা হয়নি। আপনি পোশাকের কথা দিয়ে তার উত্তর দিলেন। সেটা শুনে আমি দ্বিতীয় কমেন্টে তা বললাম। আপনি যা উত্তর দিলেন, সেটা ত আগেই বলে দিছিলাম।

অন্য কোন জাতীয় নেতার চাইতে জাফর স্যার তার সন্তানদের কী শিক্ষা দেন, সেটা আমাদের উপর অনেক বেশি প্রভাব ফেলে। এটাই বাস্তবতা। দেশে থাকলে সম্ভবত এটা অস্বীকার করার উপায় নেই আপনার।

সাইফুরের পোলা মাস্তান জেনে কেউ সাইফুরকে ভোট দিবে না,ঘটনা এখানেই শেষ। কিন্তু জাফর স্যার কিছু করলে তাকে সবাই অণুসরণ করব। ঘটনা লম্বা। কারণ, উনাকে আমরা পথপ্রদর্শক মানি।

আপনি আমার মেইন পয়েন্টটা মিস করছেন। ইয়েশিমকে কখনও কিছু বলা যায় না, কারণ যা ইচ্ছা তাই করার অধিকার আছে তার। প্রশ্নটা উঠছে যে সে পরিবার থেকে কী শিক্ষা পেল? আমেরিকান নাকি বাংলাদেশি শিক্ষা?
আমেরিকাতে বাংলাদেশি মেয়েরা আর নাই? সবাই মদের বোতল আর হাফপ্যান্ট পড়ে ছবি তুলে না। আমি তাকে দোষ দিচ্ছি না, তার চারপাশে যে পরিবেশ তৈরি হয়েছে, আছে সেটাই নির্দেশ করছি (দোষ দেওয়া না, আঙ্গুল তুলে দেখানো)।


যে কোন জাতীয় নেতার চাইতে জাফর স্যারের দাম ও গুরুত্ব বেশি। অন্তত আমার কাছে। তাই উনি তার সন্তানদের কী শিক্ষা দিছেন সেটার সাথে কোন জামাতি ছাগু তার সন্তানকে কী শিক্ষা দিছে তার কোন তুলনাই হয় না।

আর বিশ্বাসের একটা দাম আছে জানেন? আমাকে যিনি ভাল কথা শেখাবেন, তার নিজের ছেলে মেয়েকে সেটা না শেখালে আমি কতটুকু ভরসা পাব? তাও ঘটনা জানলাম এত দিন পর !!


০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:১০

রাগ ইমন বলেছেন: সাইফুরের পোলা মাস্তান জেনে কেউ সাইফুরকে ভোট দিবে না,ঘটনা এখানেই শেষ। কিন্তু জাফর স্যার কিছু করলে তাকে সবাই অণুসরণ করব। ঘটনা লম্বা। কারণ, উনাকে আমরা পথপ্রদর্শক মানি। ------ এখন বলেন, একজন সাধারণ দোষে গুণে ভরা মানুষকে যে পথ প্রদর্শক হিসেবে অনুকরণ করেন বা করতে চান ----এইটা কি জাফর ইকবালের সমস্যা না আপনার সিদ্ধান্তের সমস্যা?

কারো দ্বারা এতটা প্রভাবিত হওয়া - এইটা তার সমস্যা না আপনার নিজের সিদ্ধান্তের সমস্যা?


জাফর ইকবাল ও তার পরিবারের সদস্যদের সকল আচার আচরণ আপনার মনের মত হইতে হবে - নাইলে আপনি কষ্ট পাবেন, তার ভালো কথাও ভালো লাগবে না, সত্য কথাও বিশ্বাস হবে না --- কারণ সে আপনার পছন্দ অপছন্দকে রিপ্রেজেন্ট করে না --- এইটা কি জাফর ইকবালের দোষ না আপনার সাথে তার পার্থক্য এর ফলাফল?

আপনার আবেগ আক্রান্ত হইলে সেই আবেগকে পূনর্বিবেচনা করেন। সিদ্ধান্তে ঝামেলা হইলে সিদ্ধান্ত পরিবর্তন করেন কিন্তু আমেরিকান মেয়ে কেন বাঙ্গালী হইলো না টাইপ নাটকীয় ডায়লগ দেওয়ার তো কোন মানে দেখি না!


আওয়ামী লীগ , বি এন পি যখন জামায়াতকে সাথে নিয়ে সরকার গঠন করে আর রাজাকারের গাড়িতে বাংলাদেশের পতাকা ওড়ে - তখন আমাদের সকলের আবেগ ভয়াবহ অপমানিত হয় । হয় না?

তারপর আমাদের শিখতে হয়, কাউকেই বিশ্বাস করা ঠিক না। সবাইকেই যাচাই করে নেওয়া উচিত।

আপনিও জাফর ইকবালকে যাচাই করে নেন। অনুকরণ কোন ভালো কথা না।


আমি পোস্টে মূল যেই কথাটা বলেছি , জাফরের বলা কথার মূল্য আমি যাচাই করেই গুরুত্ব দেই । জাফর ইকবাল আমার কাছে গুরুত্বপূর্ণ ফ্যাকটর।

কিন্তু তার মেয়ের ফুটা পয়সা দাম আমার কাছে নাই। সে একটা নন ফ্যাক্টর , নন ইস্যু। কেন? তার ব্যাখ্যা আমি দিয়েছি। ইয়েশিম আমার কাছে আমেরিকান। সে বাংলাদেশকে রিপ্রেজেন্ট করে না। সে বাংলাদেশে আসে বাপ মার টানে। তাতে আমার কি? সেই জন্য যে কোন বাংলাদেশী ইস্যুতে আমি তাকে টাটা বাই বাই করে দিয়েছি।


আবার জাফর ইকবাল যেই বিষয়ে পন্ডিত না সেই বিষয়ে আমি তাকে ফুটা পয়সা দাম দিতে রাজি না। যেমন, বোরখা। উনি তার অপছন্দের কথা জানিয়েছেন, আমি পড়েছি। ব্যাস শেষ। বাকি আলোচনাটা আমি কুরান, হাদীস , বড় জোর কোন সত্যিকারের ইসলাম বিশেষজ্ঞের সাথে করতে রাজি। কিন্তু তাই বলে জাফরের মত জানানোর অধিকার কেড়ে নিতে রাজি নই।

আর নিজের মত (বা প্রতিবাদ) জানাতে গিয়ে কোন নোংরামি করতে রাজি নই।

৭৬| ০৮ ই নভেম্বর, ২০১১ বিকাল ৩:০২

দি ফিউরিয়াস ওয়ান বলেছেন: দৌড়ের উপর, তাই পুরা পোস্ট/সব মন্তব্য পড়লামনা, তবে শেষ মন্তব্যে চোখ আটকে গেল।

আমি সুফিয়ান বলেছেন: যদি ইয়েশিম বান্গালী না হন, তাহলে ধরে নিচ্ছি এটা ইয়েশিমের সিদ্ধান্ত। অর্থাৎ জাফর স্যার তার নিজের সন্তানদের মনে বাংলাদেশের জন্য ভালোবাসা সৃস্টি করতে পারেন নি। তাহলে জাফর ইকবাল স্যার একজন পিতা হিসেবে ব্যর্থ।


এই যুক্তিটা ভুল। ইয়েশিমের জন্ম আর বেড়ে ওঠা , স্কুলিং এর বড় অংশ আমেরিকায়, মাঝখানে কিছু বছর বাংলাদেশে কাটিয়ে আবার আমরিকায় স্নাতক শিক্ষা ইত্যাদির জন্য ফিরে যাওয়া। তাই আমেরিকান হওয়াটা ইয়েশিমের জন্য কোনো "সিদ্ধান্তের" ব্যাপরা নয়, বরং স্বাভাবিক একটা ব্যাপার। জাফর ইকবালের অনেক পুরোনো একটা বইয়েও তিনি নিজেই বলেছেন, যে ছেলেমেয়ের বাড়ি আসলে আমেরিকাতেই----- জন্ম, বেড়ে ওঠা আর স্কুলিংএর সুবাদে।

তাই এখানে পিতা হিসাবে জাফর ইকবালের ব্যার্থ হওয়ার কোনো কারণ দেখিনা। মনে রাখা উচিত, জাফর ইকবাল ও বাংলাদেশী হয়েছেন কোনো "সিদ্ধান্ত" দিয়ে নয়, বরং বাংলাদেশের আলো হাওয়ায় বেড়ে উঠে তিনি খুব স্বাভাবিকভাবেই বাংলাদেশী।

০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:৪৯

রাগ ইমন বলেছেন: সেইটাই।

যে জন্মসূত্রে আমেরিকান তারেও পিটায়ে বাঙ্গালী বানাতে হবে। কি আজব!

তার চেয়েও বড় কথা ইয়েশিম কি করলো না করলো তা দিয়ে আমাদের কি?

৭৭| ০৮ ই নভেম্বর, ২০১১ বিকাল ৩:৫১

ফেলুদার চারমিনার বলেছেন: একজন প্রাপ্তবয়ষ্ক মেয়ে যদি নিজের ডিসিশান নিজে নেয় তাহলে পিতা কিভাবে ব্যর্থ হয় বুঝলাম না।

০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:৪৭

রাগ ইমন বলেছেন: এত কঠিন প্রশ্নের জবাব দিতে পারবে না।

৭৮| ০৮ ই নভেম্বর, ২০১১ বিকাল ৪:০১

কাউসার রুশো বলেছেন: জাফর স্যার কী নিয়ে নোংরামি বন্ধ হোক।
স্যারের মতামত নিয়ে কারো কোন আপত্তি থাকলে গঠনমূলক সমালোচনা করুন। যুক্তি দিয়ে আলোচনা ও তর্কে নামুন। কিন্তু তার ব্যক্তিগত জীবন নিয়ে টানা-হ্যাচড়া ও নোংরামি দয়া করে বন্ধ করুন

০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:৪৬

রাগ ইমন বলেছেন: জামায়াতকে এই উপদেশ দিলেন?

জ্ঞান বুদ্ধি থাকলে নোংরামি করা লাগে?

ব্রেইন ওয়াশড ছাগুদের নিজে থেকে চিন্তা করার ক্ষমতাই যেখানে নাই সেইখানে যুক্তি তর্ক করবে কি করে?

৭৯| ০৮ ই নভেম্বর, ২০১১ বিকাল ৪:১১

নষ্ট ছেলে বলেছেন: জামাতীর পোলার লগে জাফর ইকবালের মাইয়ার তুলনা কইরা কারে উপ্রে উঠাইলেন কারে নীচে নামাইলেন বুঝতে পারলাম না B:-) B:-) B:-)

০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:৪৪

রাগ ইমন বলেছেন: যারা উপরে আর নিচে ছাড়া কিছু দেখে না তাদের জন্য এই পোস্ট না।

মানে মূর্খদের জন্য এই পোস্ট না। এই পোস্ট বুঝতে হলে কিছু মিনিমাম বিদ্যা এবং বুদ্ধি থাকতে হবে।

শুধু বাংলা টাইপিস্ট হইলে চলবে না। আপনি ভুল জায়গায় আসছেন।

৮০| ০৮ ই নভেম্বর, ২০১১ বিকাল ৪:২৬

কাউসার রুশো বলেছেন: ছোটবেলা থেকেই স্যারের ফ্যান। আমার মত হাজার হাজার কিংবা লাখ লাখ ছেলে মেয়ে আছে যারা ছোটবেলা থেকেই স্যারের ভক্ত। একটা সময় ছিলাম অন্ধভক্ত। বড় হওয়ার সাথে সাথে চিণ্তা-চেতনার পরিবর্তন এলো। তারপরও স্যারের ভক্ত থেকে গেলাম। তবে অন্ধ ভক্ত বলা যাবেনা। একজনকে শ্রদ্ধা করলেই তার সব কিছু মেনে নিতে হবে ব্যাপারটা তেমন নয়। মতপার্থক্য থাকতেই পারে। কিছু কিছু ইস্যুতে জাফর স্যারের নীরবতা আমাকে কষ্ট দিয়েছে। ভক্ত হিসেবে সেজন্য আমার অধিকার আছে তাকে তিরস্কার করতে পারি, জবাব চাইতে পারি।
(জবাব দেয়া না দেয়া তার ব্যাপার।)
কিন্তু এসব কী শুরু হয়েছে??? যারা এসব নোংরামি শুরু করেছে তাদেরকে জিজ্ঞেস করি বুক হাত দিয়ে বলুন তো আপনারা পারিবারিক সূত্র হয়ত মুসলমান কিন্তু অর্ন্তআত্মা থেকে আপনারা কী? আমার দৃঢ় বিশ্বাস সহীহ মুসলমান হিসেবে জীবন যাপনের বেশিরভাগ তরিকাই আপনাদের অজানা এবং যেগুলো জানেন সেগুলোও পালন করেননা। আপনাদের পরিবারের নারীরা বোরকা বা সহীহ তরিকা অনুযায়ী পর্দা না করলেও তারা কী অশালীনভাবে চলাচল করে? আপনাদের কারো বোনের একটি শালীন ছবি নিয়েই যদি আমি আপনাদের ছোট করার উদ্দেশ্যে স্থূল নোংরামিতে নামি কেমন লাগবে?

০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:৪৩

রাগ ইমন বলেছেন: ইসলামে গীবত হারাম কিন্তু ব্লগে ইসলামের দোহাই দিয়ে প্রতিযোগিতা করে নোংরামি চলছে।

এই দেশেই এইটা সম্ভব কারণ ভিক্ষাও ইসলামে হারাম কিন্তু বাংলাদেশে আল্লাহর নামেই ভিক্ষা চায়।

দুর্নীতি হারাম কিন্তু রোযা রেখে ঘুষ চায় ।

চুরি সম্পূর্ণ হারাম কিন্তু চোর নামায পড়ে দোয়া করে "আল্লাহ , আজকে যেন ধরা না পড়ি।"

সেলুকাস!

৮১| ০৮ ই নভেম্বর, ২০১১ বিকাল ৪:২৮

কাউসার রুশো বলেছেন: দি ফিউরিয়াস ওয়ান এর শেষ কমেন্টের সাথে একমত

০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:৪০

রাগ ইমন বলেছেন: ধন্যবাদ

৮২| ০৮ ই নভেম্বর, ২০১১ বিকাল ৫:০০

প্রিন্স অফ ব-দ্বীপ বলেছেন: লেখক বলেছেন: ভাই , আপনি কোন দুনিয়ায় বাস করেন জানি না। তবে বাংলাদেশে জিন্স আর টি শার্ট এখন যে কোন বাঙ্গালীর পোশাক। শহরের বাইরে হয়ত এখনো তেমন চালু হয় নাই। তবে মনে হয় হয়ে যাবে।

এর কারণ পাশ্চাত্য সংস্কৃতিই শুধু নয়। জিন্স টেকসই। টি শার্ট আরামদায়ক। মার্কেটিং এর প্রভাব তো আছেই। শাহবাগের নিত্য উপহারের টিশার্ট আমার নিজেরও খুব প্রিয়। প্রচুর উপহার দিয়েছি।



হাসতে হাসতে পেট ব্যাথায় হয়ে গেল। শহরের কিছু ছেলে মেয়ে এই পোশাক পরল আর তা বাঙ্গালির পোশাক হয়ে গেল। তাহলে বোরকা আর সৌদি স্টাইলে হুজুরদের জোব্বাও বাঙ্গালির পোশাক। কারন এর সংখ্যা আপনার জিন্স প্যান্ট পরা ছেলে মেয়ের পোশাকের সংখ্যা থেকে অনেক বেশি, এবং তা সারা দেশ জুরে অনেকেই পরে।এ দেশে বাংলা ভাষার সাথে ইংলিশ ও হিন্দি ব্যাবহার করা মানুষের সংখ্যা নিতান্ত কম না। তাই বলে সেই ভাষা বাঙ্গালির ভাষা হয়ে যেতে পারে না,। আপনার এই একটা কমেন্টেই বুঝতে পারছি কোন বুদ্ধিতে আপনি জামাতি ছাগুর ছেলের রেফারেন্স ব্লগে ইউজ করেন।


তবে একটা কথা একজন মুসলমান হিসেবে কারো গীবত গাওয়া পছন্দ করি না। জাফর ইকবালের কোন এক কর্মকান্ডের জবাবে যদিও তার মেয়ের রেফারেন্স টানা লাগে সেটা নিছক কিছু বক্তব্যের মাধ্যমে ফুটিয়ে তোলা যেত। কিন্তু বিনা কারনে তার মেয়ের ছবি ব্লগে দেয়া ঠিক হয় নি। অনেকেই বলছেন তার ছবি ফেসবুকে পাব্লিকলি দেয়া ছিল। কিন্তু এটা রুলস এর কথা। নৈতিকভাবে চিন্তা করলে একজন পাব্লিক্লি ছবি দিলেও তার ছবি ব্লগে শেয়ার করতে সে দিবে কিনা সেটাও চিন্তা করা উচিত।

একই সাথে আপনি মুহম্মাদ (সাঃ) এর রেফারেন্স দিয়েছেন। আমাদের নবীর অনেক আত্মিয় মুসলমান হননি বলে কিন্তু নবী যথেস্ট উদ্মিগ্ন ও দুঃখিত ছিলেন। তো জাফর ইকবাল তার পরিবারের সদস্যাদের বাংলাদেশ প্রেম নাই, বাংলাইত্বের প্রতি মমত্ব নাই এই কারনে দুঃখিত, মর্মাহিত কিনা তা একটু জানতে ইচ্ছা হয়। যদি তিনি দুঃখিত না হন, তাহলে একজনন মুসলমান হিসেবে আমার আচরন নিয়ে ওনার দুঃখিত না হলেও চলবে এবং আমি কি করব বা পরব তা নিয়ে ওনার মন্তব্য করার কোন অধিকারই থাকবে না।

০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:৩৯

রাগ ইমন বলেছেন: ধুর মিয়া । কিয়ের মধ্যে কি আনেন!

পোশাক কোন ধ্রুব ব্যাপার না। ঐটা যুগের সাথে তাল মিলিয়ে পরিবর্তন হবেই। আগে তো বাঙ্গালী ধুতি পরত , এখন পরে? ব্লাউজ ছাড়া শাড়ি পোরত , এখন পরে? আমি নিজেই বলেছি শহরের বাইরে তেমন চালু হয়নি এবং এইটাও বলেছি - আস্তে আস্তে সেখানেও চালু হবে। এইটা আমার ধারণা। কারণ মানুষ সব সময় সুবিধাজনক পোশাক খোজে। কালচার কখনো আটকে থাকে না- বদলায়। সব দেশেই বদলায়।

দ্বিতীয় প্যারার সাথে একমত যে ছবি নিয়ে নোংরামি ঠিক হয়নি।

তৃতীয় প্যারা নিয়ে বেশি ভাবার দরকার নাই কারণ ওইটা একটা কুযুক্তির বিরুদ্ধে উদাহরণ দিয়ে সেই কুযুক্তির ফ্যালাসিটা ধরিয়ে দিয়েছি।

মানুষ মুহম্মদ (সাঃ) আর আরেকটা মানুষের বেলায় একই যুক্তি একই ভাবে খাটায় না। এই দুই মুখা সাপের নীতি বা ডাবল স্ট্যান্ডার্ড জিনিসটা ধরিয়ে দিলাম চোখে আংগুল দিয়ে।

কয়জন কারে মানলো আর না মানলো তা দিয়ে সত্য চেনা যায় না। সত্য চিনতে হয় যুক্তি দিয়ে ।

গ্যালিলিওরে কেউ মানে নাই । কিন্তু গ্যালিলিও -ই ঠিক ছিলো আর চার্চ কিংবা সেযুগের পন্ডিতরা ভুল ছিলো । সেই ইতিহাস মনে আছে?

৮৩| ০৮ ই নভেম্বর, ২০১১ বিকাল ৫:২৪

বেঈমান আমি বলেছেন: ২১ তম ভালো লাগা।পুর্নসহমত।

০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:২৫

রাগ ইমন বলেছেন: কি ভালো লাগলো লিখলে আমারও ভালো লাগত।

৮৪| ০৮ ই নভেম্বর, ২০১১ বিকাল ৫:৪৫

হাসান মাহবুব বলেছেন: ইয়েশিমের ছবিগুলা দেখায়া জামাতি খাপোগুলা প্রাণপন চেষ্টা কর্সিলো জাফরইকবালের প্রতি মানুষের মন বিষায়া তুলতে। কিন্তু ছাগযুক্তির কাছে কী আর মানুষ বশীভূত হয়? ছাগুর দৌড় মগবাজার থেকে গাবতলীর হাট পর্যন্ত।

পোস্টে প্লাস।

০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:২৪

রাগ ইমন বলেছেন: সহমত।

তবে জাফর ইকবাল তো মানুষ। তারে নবী জ্ঞান করে অনুকরণ করাটাও ঠিক না। সব সময় নিজের বিচার বুদ্ধি বিবেচনা করে প্রশ্ন করে চলা উচিত।

যে ব্যটা ইয়েশিমের পোশাক দেখে নিজের মেয়ের পোশাক ঠিক করে তার মত পাঠার বাঙ্গালী হওয়ারই দরকার নাই।

যে পাঠা জাফর ইকবালের পছন্দ না বলে বোরখা পরা ছেড়ে দেয় তার ইসলাম পালনেরই দরকার নাই।


আর যে পাঠা ইয়েশিমের পোশাক দিয়ে জাফর ইকবালের দেশপ্রেম , বাঙ্গালীত্ব ইত্যাদি মাপে- তার বাংলাদেশী হওয়ার দরকার নাই।


জাফর ইকবাল অনেক তরুণের মতকে প্রভাবিত করতে পারেন এবং তিনি জামায়াতের বিরুদ্ধে জনমত গড়ে তুলার ক্ষমতা রাখেন- এইটাই এত নোংরামির কারণ।

সেইটা আমরা সকলেই বুঝি।


সারাজীবন বাংলা ভাষাকে গালি দিয়া ঘাটের মড়া গো আযমকেও শেষ পর্যন্ত উর্দু বাদ দিয়া "৫২ এর ভাষা সৈনিক" হইতে হইলো দুইটা ভোট ভিক্ষা করার জন্য।

তারপরেও ছাগু গুলার শিক্ষা হয় না!

৮৫| ০৮ ই নভেম্বর, ২০১১ বিকাল ৫:৫৯

জাহিদুল হাসান বলেছেন: এইসব ছবিটবি দিয়ে জাফর স্যারকে নীচে নামানো যাবে না। ছাগুদের অন্তরজালা কখনো কমবে না, তারা যেই অপরাধের, যেই পাপের ধ্বজাধরে আছে তাতে সারাজীবনই অন্যের কুৎসা রাটতেই নিয়োজিত থাকবে। অথচ তারাই নাকি ইসলামের অনুসারী। তারাই আবার গীবৎ করে। তারাই আবার শরীয়া আইনের জন্য মায়াকান্না করে। একজন গীবৎকারী শাস্তি শরীয়া আইনে কি এটা কি তারা জানে ?

একজন জাফর ইকবালকে তাদের এত বেশী ভয় যে তারা তাদের ভন্ডামীর মুখোশ খুলে পড়ছে এটাও বুঝে উঠতে পারছে না। এই যুব সমাজকে ছাগুদের বিরুদ্বে যুদ্বে নামাতে জাফর স্যারের এক মিনিটও সময় লাগবে না এই কথাটা তারা খুব ভালো করেই জানে।

জাফর স্যারের "আমেরিকান" মেয়েকেও তাদের ভয় ?

পোষ্টে সহমত এবং ভালো লাগা জানিয়ে গেলাম।

০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:১৬

রাগ ইমন বলেছেন: জামায়াতের ছাগুদের অন্তরজালা কখনো কমবে না, তারা যেই অপরাধের, যেই পাপের ধ্বজা ধরে আছে তাতে সারাজীবনই অন্যের কুৎসা রটাতেই নিয়োজিত থাকবে। অথচ তারাই নাকি ইসলামের অনুসারী। তারাই আবার গীবৎ করে। তারাই আবার শরীয়া আইনের জন্য মায়াকান্না করে। একজন গীবৎকারী শাস্তি শরীয়া আইনে কি এটা কি তারা জানে ?

------- বাংলাদেশের কিছু মানুষের একটু ভুল ধারণা আছে। জামায়াত "ইসলাম" এর অনুসারী না। তারা মওদুদীবাদের অনুসারী। আবার নিজেদের প্রয়োজনমত ইসলামকে নানা ভাবে বিকৃত করে নেয়। প্রপাগান্ডা চালায়।

একজন প্রকৃত মুসলমানের সবচেয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব হইলো কুরান পড়া এবং কুরান পড়ে বুঝার চেষ্টা করা।

এইজন্য কুরান নিজে পড়া ইসলামে ফরয করা হয়েছে।

অন্যের মুখে শুনে কুরান বুঝার চেষ্টা মানে হইলো ফরয ছেড়ে দিয়ে ফাঁকিবাজি করা। আগে নিজে পড়তে হবে।

তারপর অন্যের সাথে আলোচনা করতে হবে।


আপনার যুক্তিপূর্ণ মন্তব্যের জন্য ধন্যবাদ।

৮৬| ০৮ ই নভেম্বর, ২০১১ সন্ধ্যা ৬:৩৩

এ হেলাল খান বলেছেন: ডিজিটাল ভূত বলেছেন: পোস্ট ভালাছৈ । তয় আপনি গাধা পিটায়া ঘোড়া বানাইতে পারবেন না । যাদের মাথায় ঘিলু আছে তারা এমনিতেই বুঝবে কিন্তু যারা ঘিলুবিহীন তাগোরে শতবার বুঝাইলেও যেই লাউ হেই কদুই।

সহমত।

০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:১১

রাগ ইমন বলেছেন: ঠিক বলেছেন।

অশিক্ষিত পাঠার চেয়ে শিক্ষিত পাঠা বেশি ক্ষতিকর।

৮৭| ০৮ ই নভেম্বর, ২০১১ সন্ধ্যা ৭:০৪

তৌফিক জোয়ার্দার বলেছেন: দারুণ যুক্তিপূর্ণ ও ব্যালেন্সড পোস্ট। এরকম একটা আশা করছিলাম। কয়েকটা মন্তব্য পড়ে বিরক্ত হলাম। মনে হল তার পুরো পোস্ট না পড়েই আন্দাজের উপর কমেন্ট করেছে।

০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:১০

রাগ ইমন বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য। একটু ইলাবোরেট করলে ভালো হত।

কিছু পাঠাও মন্তব্য করেছে। কিছু করার নেই। বাংলাদেশে এমন প্রচুর পাঠা আছে। নইলে আওয়ামী লীগ আর বি এন পির সন্ত্রাসী নেতারা সাংসদ হইত না। ভালো নেতারা মারা পড়ত না।

আর জামায়াত রে ভোট দিলে বেহেস্তে যাইবেন - এইটা বিশ্বাস করে এমন ভয়ংকর শিরক বাঙ্গালী করত না।

কে বেহেস্তে যাবে সেইটা নির্ধারণ করে একমাত্র আল্লাহ। কিন্তু এই পাঠারা জামায়াতের পিছে পিছে চলে শুধু শুধু ঈমান নষ্ট করে।

৮৮| ০৮ ই নভেম্বর, ২০১১ সন্ধ্যা ৭:২৩

চাটিকিয়াং রুমান বলেছেন: ড জাফর ইকবাল আমার অপছন্দ। কিন্তু তার মেয়েকে নিয়ে ব্লগে নোংরামী মোটেও সমর্থন করতে পারিনি।

++++

০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:০৬

রাগ ইমন বলেছেন: নোংরামি কখনোই সমর্থনযোগ্য না। সেই নোংরামি যেই করুক।

৮৯| ০৮ ই নভেম্বর, ২০১১ সন্ধ্যা ৭:৩৭

রবিন মিলফোর্ড বলেছেন: পোষ্টের লেখকের সাথে সহমত । এরকম একটা পোষ্টের দরকার ছিল । +++++++

০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:০৫

রাগ ইমন বলেছেন: কোন মতটার সাথে সহমত? বুঝলাম না।

৯০| ০৮ ই নভেম্বর, ২০১১ সন্ধ্যা ৭:৫৩

নেক্সাস বলেছেন: প্রিন্স অব ব-দ্বীপ কমেন্টে পারফেক্ট। কমেন্টে প্লাস

৯১| ০৮ ই নভেম্বর, ২০১১ রাত ৮:০১

নেক্সাস বলেছেন: জামাতির পোলার লগে ঝাফর ইকবালের মাইয়ার তুলনা !

বাহ বাহ বাহ কি সুন্দর জ্ঞানী আলোচনা।

জামাতির পোলায় করবারই পারে। হের চৌদ্ধগুষ্টি বাঙ্গালী না। হেরা জারজ কুলাঙ্গার।
জামাতির পোলায় করছে বলে জাফর ইকবালের মাইয়াও কোরবো।

তা কার লগে কারে তুলনা করলেন?

জাফর ইকবালের লগে কামরুঞ্জামানের তুলনা করলেন?

কামরুজ্জামানের পরিবার যেটা করবে ইকবালের পরিবারও সেটা করবে।

তাহলে দুইজনের মাঝে তফাত কি?


বলিহারি বুদ্ধি আপনার।

০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:০৪

রাগ ইমন বলেছেন: মূর্খদের জন্য এই পোস্ট না। এই পোস্ট বুঝতে হলে কিছু মিনিমাম বিদ্যা এবং বুদ্ধি থাকতে হবে।

শুধু বাংলা টাইপিস্ট হইলে চলবে না। আপনি ভুল জায়গায় আসছেন।

৯২| ০৮ ই নভেম্বর, ২০১১ রাত ১০:৪৯

জ্ঞানী বালক বলেছেন: সুশীল রাগ আফামনির লেন্জা বাইর হইয়া গেলো। =p~ =p~ =p~ =p~ =p~

০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:০৩

রাগ ইমন বলেছেন: মূর্খদের জন্য এই পোস্ট না। এই পোস্ট বুঝতে হলে কিছু মিনিমাম বিদ্যা এবং বুদ্ধি থাকতে হবে।

শুধু বাংলা টাইপিস্ট হইলে চলবে না। আপনি ভুল জায়গায় আসছেন।

৯৩| ০৯ ই নভেম্বর, ২০১১ রাত ১২:১৩

এবং আব্দুল্লাহ বলেছেন: নষ্ট ছেলে wrote: জামাতীর পোলার লগে জাফর ইকবালের মাইয়ার তুলনা কইরা কারে উপ্রে উঠাইলেন কারে নীচে নামাইলেন বুঝতে পারলাম না B:-) B:-) B:-)

০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:০১

রাগ ইমন বলেছেন: যারা উপরে আর নিচে ছাড়া কিছু দেখে না তাদের জন্য এই পোস্ট না।

মানে মূর্খদের জন্য এই পোস্ট না। এই পোস্ট বুঝতে হলে কিছু মিনিমাম বিদ্যা এবং বুদ্ধি থাকতে হবে।

শুধু বাংলা টাইপিস্ট হইলে চলবে না। আপনি ভুল জায়গায় আসছেন।

৯৪| ০৯ ই নভেম্বর, ২০১১ রাত ৩:৫৩

আমি রুবেল বলেছেন: ইয়েশিম তার পরিবেশে স্বাভাবিক কি না, তা সবাই ভালোই জানে। বিষয়টা নিয়ে বোধহয় আলোচনা হতো না যদি ইয়েশিম অন্য কারো মেয়ে হতো। আর জাফর স্যারের পিছনে লাগার(বান্গালীত্ব নিয়ে প্রশ্ন তোলার) অন্যতম একটা কারণ বোধহয় তার জামাতের বাংগালীত্ব নিয়ে প্রশ্ন তোলা। তিনি তার কিছু লেখায় জামাতীদেরকে ভালোই গদাম দেয়ার চেষ্টা করেছেন। তাই জামাতীরা তাকে 'ডাবল এজেন্ট' বানানোর চেষ্টা করছে। এখন তিনি দেশের প্রচলিত খারাপ সিস্টেমকে যদি ভালো করার চেষ্টা করেন, তিনি দেশদ্রোহী বিবেচিত হবেন জামাতীদের দ্বারা। তাদের যুক্তি হবে লোকটার সবাই থাকে আমেরিকাতে, আর তিনি দেশে বসে আমেরিকা/বহুজাতিক কোম্পানীর দালালী করেন। আর সূফী মিজানের(পি এইচ পি'র) দ্বিমুখী চরিত্রের উন্মোচন এ পোস্টে নতুন মাত্রা যোগ করেছে। তারা এবার "সূফী মিজান দ্বিমুখী = জাফর ইকবাল দ্বিমুখী = ওয়ামী দ্বিমুখী" সমীকরণ প্রমাণ করার চেষ্টা করবে 'দ্বিমুখী' কমন নিয়ে :) । এতক্ষণে বোধহয় প্রমাণ পেয়েও গিয়েছেন আমার আগে যারা কমেন্ট দিয়েছেন তাদের কমেন্টে (আমার এত কমেন্ট পড়ার ধৈর্য নেই, তাই সব পড়িনি)।
সবশেষে বলবো, সবকিছুই দুইভাবে দেখা যায়- পজিটিভ ও নেগেটিভ। আপনার মত পজিটিভলি দেখলে অনেক ঝামেলা এড়ানো সম্ভব কিন্তু বাস্তবে নেগেটিভ ই বেশি গুরুত্ব পায়। এখন আমিও মনে করি, ইয়েশিম তার যেভাবে ভালো লাগে সেভাবেই থাকুক, আমাদের জাতীয় কোনো ইস্যুতে সে জড়ানোর আগ পর্যন্ত সে এবং তার কর্ম আমাদের কাছে গুরুত্বহীন এবং ফালতু বিনোদন ও ঝগড়ার উপকরণ ছাড়া কিছুই না।

০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ৯:৫৯

রাগ ইমন বলেছেন: ইয়েশিম তার যেভাবে ভালো লাগে সেভাবেই থাকুক, আমাদের জাতীয় কোনো ইস্যুতে সে জড়ানোর আগ পর্যন্ত সে এবং তার কর্ম আমাদের কাছে গুরুত্বহীন এবং ফালতু বিনোদন ও ঝগড়ার উপকরণ ছাড়া কিছুই না।---- এইটাই হলো আসল পয়েন্ট।


কিন্তু এই পয়েন্টের ধার কাছ দিয়ে যাওয়ার সাহস কারো হইলো না।

যুক্তি বাদ দিয়া ভক্তি নিয়া ব্যস্ত!

৯৫| ০৯ ই নভেম্বর, ২০১১ ভোর ৪:৫১

আবদুর রহমান (রোমাস) বলেছেন: ++++++

হামা ভাইর সাথে বলতে চাই ছাগুর দৌড় মগবাজার থেকে গাবতলীর হাট পর্যন্ত।

০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ৯:৫৭

রাগ ইমন বলেছেন: এই গুলি খাওয়ার যোগ্য ছাগল না। সব রোগ গ্রস্থ , পচে যাওয়া ছাগু।

৯৬| ০৯ ই নভেম্বর, ২০১১ ভোর ৫:০৬

মজলুম বলেছেন: আড়ালে ছাগু দেখায়া, তুলনা দিয়া আম্রাযে কতো কি হারাইতেছি।

পোষ্টের কমেন্টের আর্গুমেন্ট গুলা ভঙ্গুর, অনেক বড় বড় ফাঁক রাইখা গেছেন, মনে করছেন কেউই দেখে নাই?

০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ৯:৫৬

রাগ ইমন বলেছেন: ফাক থাকলে সেইটা নিয়ে আলোচনা করেন। যদি বিদ্যা থাকে তো কাজে লাগান।

ছাগলরে হাতি প্রমাণের চেষ্টা করলে সেই তর্ক জোরালো হয় কি করে? বিসমিল্লাহতেই তো গলদ।

৯৭| ০৯ ই নভেম্বর, ২০১১ ভোর ৬:০৭

আরিয়ানা বলেছেন: ইমন লেখাটা খুবই যুক্তি সম্পন্ন ও শিক্ষিত মানের। বাবা মুসলিম হলে যে সন্তান মুসলিম হবে তা তো নয়। আর দেশি বাঙ্গালি মেয়েরা যারা প্রবাসী বাঙালী তাদের চাইতে অনেক বেশি ভাল্গার পোশাক পরেন এমন কি ইয়েশিমের চাইতে অনেক বেশি ভাল্গার পোশাক পরেন। আপনাদের ঢাকার Halloween এর ছবিতে মেয়ে গুলোর পোশাক ও সাজ দেখে প্রস ছারা আমার আর কিছু মনে হয়নি এবং তাদের সংখ্যা কম নয়। আমার বাবা মুসলিম, বলব খাটি মুসলিম, তবে আমি নই। আমিও ইয়েশিমের মতনই পোশাক পরি, আমি কিন্তু এটা দাবি করতে পারি আমার আত্বসন্মান বোধ যেকোন বাঙ্গালি চাইতে কোন অংশে কমতো নয়ই বরং বেশিই হবে।

০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ৯:৫৪

রাগ ইমন বলেছেন: ধন্যবাদ আরিয়ানা। সত্যি কথা বলতে কি বাংলাদেশে সত্যিকারের সুশিক্ষিত লোকের সংখ্যা খুবই কম। যারা যুক্তি দিয়ে চিন্তা করতে পারে।

এর চেয়ে বরং তারা ভালো যারা জীবনে কোনদিন স্কুলে যায় নাই। তাদের মনে সামান্য ভয় থাকে বলে তারা কোন কথা বলার আগে একটু চিন্তা করে নেয় যে ঠিক বলছি না ভুল!

আর স্কুল কলেজ থেকে যে কিছু চিন্তা প্রতিবন্ধী পাঠা বের হয়েছে তাদের ধারণা তারা বিরাট জ্ঞানী। আকাট মূর্খের মত কথা বলার সময়েও টের পায় না যে কত বড় আহাম্মকের পরিচয় দিচ্ছে।


কেউ প্রতিবাদ করছে জাফর ভক্ত হিসেবে।
কেউ প্রতিবাদ করছে জামায়াত ভক্ত হিসেবে।
দুই একজন প্রতিবাদ করছে ইসলাম বা বাঙ্গালী সংস্কৃতিভক্ত হিসেবে।

সকলই ভক্তি জনিত চিৎকার । হাতে গোণা কয়টা লোক শুধু যুক্তি দিয়ে কথা বলে গেলো।

এইসব শিক্ষিত (মুখস্থ বিদ্যার অধ্যা-পোক) পাঠাদের জ্বালায় ব্লগে কোন যুক্তি-তর্ক করাই এখন মুশকিল হয়ে গেছে।


খুব কষ্ট লাগে যখন দেখতে পাই আমাদের ট্যাক্সের টাকায় বেতন ফ্রি স্কুল থেকে কিছু সার্টিফিকেটধারী পাঠা বেরিয়েছে। :(

৯৮| ০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:২৯

আবদুর রহমান (রোমাস) বলেছেন: "এই গুলি খাওয়ার যোগ্য ছাগল না। সব রোগ গ্রস্থ , পচে যাওয়া ছাগু।"
আপনি ঠিকই বলেছেন আসলেই এরা অনেকটা প্রতিবন্ধি টাইপের কিছু এদের মধ্যে ধর্ম মানার চেয়ে ধর্ম ভিরুতাই বেশি এরা স্বার্থের জন্য ধর্মকে বিদ্ধাঙুলি দেখিয়ে স্বার্থ হাসিল করবে আবার অন্যের বেলায় আসলে জাত গেল জাত গেল বলে মুখে ফেনা তুলবে, তবে এই পোষ্টের ধরকার অবশ্যই ছিল এই জন্যে আপনাকে ধন্যবাদ কারন বাঙালি হুজুগে মাতাল ওরা যেইভাবে কয়েকটা ছবির ইস্যুতে ঘোলা জ্বলে মাছ শিকার করতে ছিল এটা দেয়া ঠিক হত না.... আর একভাবে ভাল হল কিছু ধর্মভিরু পাব্লিকও চেনা হয়ে গেল, এদের মাথায় এটা ডুকে না কেন মানুষের ব্যক্তি স্বাধিনতায় সে এই রকম পোশাক পরার অধিকার রাখে এর সাথে স্যারকে জড়ানো ওদের হীন্য উদ্দেশ্য মাত্র।

০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:৪১

রাগ ইমন বলেছেন: হুম

৯৯| ০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:২০

আবু সালেহ বলেছেন: ঈদ মোবারক...আপু , ..........
কেমন আছেন??

০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:৪১

রাগ ইমন বলেছেন: ভালো। তুমি?

১০০| ০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:২৩

রোবোট বলেছেন: এইসব ছাগুদের জন্য সামুতে আসতে মনে চায়না। এই সব ধর্মপরায়ণ বাংগালিরাই লাক্স মডেলদের আর প্রভাদের ভার্চুয়াল ধর্ষণ করে সামুর পাতা ভরাইতো। ইনটারেসটিং ব্যাপার হৈলো, কেউ (ছাগু অর্থে)ওয়ামীর ছবিটা তার ভন্ডামীর পরিচয় সেটা কিন্তু বলে না।

০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:৪৪

রাগ ইমন বলেছেন: ওয়ামী কত বড় ভন্ড - সেইটার ধার কাছ দিয়েও কেউ গেলো না।

আবার কামরুজ্জামান যে একজন ব্যর্থ পিতা- এইটাও কেউ বললো না।

নিজের ছেলেকে ইসলামের পথে আনতে না পারায় কামরুজ্জামান যে ইসলাম নিয়ে কথা বলার অধিকার সম্পূর্ণ হারাইলো - এইটাও কেউ বললো না।

এই ডাবল স্ট্যান্ডার্ড এর কি মানে?

১০১| ০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:২৮

ব্লগীয়ষণা বলেছেন: ভুদাই বলেছেন: ম্যাজিক লাইট বলেছেঃ কথা ঠিক, তবে এখন এখন কথা হল কে বোরকা পড়বে আর কে পড়বেনা তা নিয়া জাফর মিয়ে কেন কথা বলে?
০৮ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:১৬
লেখক বলেছেন: বলতেই পারে। চাপায় তো দেয় নাই, নাকি? মানতে বাধ্য করেছে? তা তো করে নাই।

উনি বলতে পারে কিন্তু বাধ্য করতে পারে না।


স্বাধীন মতামতের ভিত্তিতে যদি উনি বলতেই পারেন তাহলে সেটার প্রতিবাদ করার অধিকার কেন থাকবেনা??

কোথায় জামাত আর কোথায় জাফর =p~ এই লম্পটগুলোর বিরুদ্ধে বল্লেই কি জামাত হয়ে যায়?? আজবতো

০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:৪৫

রাগ ইমন বলেছেন: ওয়ামী কত বড় ভন্ড - সেইটার ধার কাছ দিয়েও কেউ গেলো না।

আবার কামরুজ্জামান যে একজন ব্যর্থ পিতা- এইটাও কেউ বললো না।

নিজের ছেলেকে ইসলামের পথে আনতে না পারায় কামরুজ্জামান যে ইসলাম নিয়ে কথা বলার অধিকার সম্পূর্ণ হারাইলো - এইটাও কেউ বললো না।

এই ডাবল স্ট্যান্ডার্ড এর কি মানে?

১০২| ০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:৫৩

রাজসোহান বলেছেন: উপ্রে বেশ কিছু ছাগল পেমেন্ট হালাল করে গেছে ;)

১০৩| ০৯ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:৫৭

ব্লগীয়ষণা বলেছেন: উপ্রে এক ছাগুর (ছাত্রলীগের গুন্ডা) বাচ্চা হালাল করে গেল পেমেন্ট।




আমি যা বলেছি তার জবাব না দিয়ে পিচলালেন কেন??

১০৪| ০৯ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:২০

রাগ ইমন বলেছেন: অন্য পোস্টের মন্তব্য এইখানে করে চালাকি করে লাভ নেই। :)

১০৫| ০৯ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:২৫

স্বল্পজ্ঞানী বলেছেন: নাহ্‌ ঐ মন্তব্যটা আসলে এই পোস্টের জন্য ছিল। এটাই কপি করে ওখানে দিয়েছিলাম। আপনি সময়টা দেখে নিন প্লিজ। আর কোন জবাব থাকলে দিন।

০৯ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:৪৪

রাগ ইমন বলেছেন: আচ্ছা, দিব। নো টেনশন।

১০৬| ০৯ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:৩৮

আমি সুফিয়ান বলেছেন: আপনার পোস্ট যদি ওয়ামীকে নিয়ে হয়ে থাকে তাহলে তো বলার কিছু নাই । কারন যেটা সত্য সেটা আবার বলারদরকার তো নেই।
তবে কামরু কিন্তু ব্যর্থ পিতা না। সে যেমন শুয়োর, সে তার ছেলেকেও শুয়োর বানাতে পেরেছে। সে যেমন দুনিয়ার সবচেয়ে নিকৃস্ট প্রাণী হয়ে ইসলাম নিয়ে ব্যবসা করছে তেমনি তার পুত্র ও সেই চেস্টা করে যাচ্ছে।
কামরুর ইসলাম নিয়ে ডায়ালগ দেয়ার অধিকার কখনো ছিলো না যে সে অধিকার হারাবে।আমি ধর্ম কম বুঝি কিন্তূ এটুকু জানি যে দেশপ্রেম ঈমানের অঙ্গ । একটা রাজাকারের যদি ঈমান না থাকে তাহলে সে ইসলাম নিয়ে বলার অধিকার এমনিতেই রাখে না।


আর জন্ম সুত্রে আমেরিকান এর প্রসণ্গে; আমি আমার পারসোনাল অভিজ্ঞতায় যা দেখেছি, একজন চাইলেই তার ছেলেমেয়েকে তার দেশ সম্পর্কে আগ্রহী করে তুলতে পারে। তবে এটা যার যার পারসোনাল ব্যাপার।

আসলে ইয়েশিম কোন পয়েন্ট না, পয়েন্ট ছিলো জাফর ইকবাল। ছাগুরা জাফর ইকবাল কে বলার চান্স পেলো আর আমরা আতন্কিত হলাম। দোষ আমাদেরই, আমরা যখন কাউকে পছন্দ করি তখন তাকে দেবতার আসনে নিয়ে যাই, যখন হঠাৎ দেখা যায় সেও দেবতা নয়, মানুষ মাত্র। তখন আমাদের ক্ষোভটা তার উপরে ঢেলে দিই।

০৯ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:৪৬

রাগ ইমন বলেছেন: ধন্যবাদ আপনাকে। শেষ মুহুর্ত পর্যন্ত অত্যন্ত ঠান্ডা মাথায় আলোচনার জন্য। কিন্তু মন্তব্যটা আসলে পরের পোস্টের জন্য প্রাসঙ্গিক। এই পোস্টটা ওয়ামী বা কামরু নিয়ে ছিলো না।

ছিলো, বাংলাদেশ প্রশ্নে ইয়েশিম কোন ফ্যাকটর হতে পারে কি না। এই জন্যই শিরোণাম- ইয়েশিম কি বাঙ্গালী?

এই মন্তব্যটা পরের পোস্টে দিলে খুশি হব।

১০৭| ০৯ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:৪২

এখনই সময় বলেছেন: ইয়েশিমের পক্ষ নিয়ে আপনি যে কথা গুলো বলতে চেয়েছেন, সেটার সাথে আমি একমত।

তবে, যেখানে আপনি নিজেই স্বীকার করলেন ওয়ামী সামুর ব্লগার সেখানে তার অনুমতি ছাড়া ব্যক্তিগত জীবনের ছবি প্রকাশ করাটা তার প্রাইভেসী লঙ্ঘন।

জেনে শুনে এই রকম জঘন্য কাজটা না করলেও পারতেন।

জাফর ইকবালের মেয়ের কর্মকান্ডের সাফাই গাওয়ার জন্য বিনা প্রয়োজনে অন্য একজন ব্লগারের প্রাইভেসী লঙ্ঘন কতটা যুক্তি সঙ্গত?

ওয়ামীর আচরনের সাথে ইয়েশিমের কর্মকান্ডের কি কোন সম্পর্ক আছে?
ওয়ামীর যে কোন অপরাধের জন্য কি ইয়েশিমের অপরাধ জায়েজ হয়ে যাবে?

দুইজনই ভিন্ন পরিবেশে অবস্থান। সেখানে হটাৎ করে একজনের ব্যক্তিগত জীবনের প্রাইভেসী লঙ্ঘন কতটা যুক্তিযুক্ত? ওয়ামী কি সামুতে ইয়েশিমের সম্পর্কে কোন কুটক্তি করেছে? না করে থাকলে তাকে কেন হটাৎ করে টেনে আনা?

ওয়ামী বলে আমি এখানে তার পক্ষ অবলম্বন করতে আসি নি, আমি এসেছি একজন ব্লগারের প্রাইভেসী রক্ষার জন্য, যেটা আগামীতে আপনি হলেও হয়ত আমি করতাম।


আজ যদি আপনার প্রাইভেসী লঙ্ঘন করে পোষ্ট দেয়া হয়, সেটা কি আপনি মেনে নিবেন?
আশা করি যে কোন ব্লগারের প্রাইভেসী রক্ষাতে আপনি সচেষ্ট থাকবেন।


আশা করি এই রকম নিচু মন মানসিকতা থেকে বের হয়ে আগামীতে ভাল রুচি পূর্ন লেখা দিবেন।
পোষ্টটি অত্যন্ত কুরুচিপূর্ন যুক্তি যুক্ত বলে মনে হচ্ছে।

০৯ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:৫৪

রাগ ইমন বলেছেন: ওয়ামীর ছবিটা সামু ব্লগ থেকে নেওয়া। ছবির ইনফো দেখুন। যখন দেওয়া হয়েছে তখন ওয়ামী স্বনামেই এই ব্লগে ছিলো। এখন বেনামে আছে। কোন প্রতিবাদ হলে ওয়ামি নিজেই করতে পারে।

আর রাজনীতিবিদ হইলে সে যখন ভন্ডামি করে , বিশেষ করে আল্লাহর নামে ভোট চায়, ইসলাম প্রতিষ্ঠার জন্য ভোট চায় - তখন তার সমালোচনা এবং তার সপক্ষে প্রমাণ হাজির করার অনুমতি খোদ ইসলামেই আছে।

একজন জালিমের হাত থেকে মুসলমানদের রক্ষার জন্য এইটা করা আমার নৈতিক দায়িত্ব।

একজন ভন্ড , প্রতারক , মিথ্যুক রাজনীতিবিদের মুখোশ খুলে দিয়ে দেশের জনগণকে রক্ষা করা আমার নাগরিক দায়িত্ব।

যে প্রাইভেসীর দোহাই দিলেন- ওয়ামীর বেলায় সেইটা প্রযোজ্য না।

এই গোপনীয়তার সুবিধা পাওয়ার অধিকার সে নিজেই হারিয়েছে।

প্রাইভেট লাইফ লিড করলে প্রাইভেসী থাকে। কিন্তু পাবলিক অফিসের ক্ষমতা অর্জন করতে চাইলে, ভোটে জিততে চাইলে এই প্রাইভেসীর মায়া কান্না কেঁদে লাভ নেই।

১০৮| ০৯ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:৪৭

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: "যতদূর মনে পড়ে জাফর ইকবাল একবার বলেছিলেন আমার বাচ্চারা বাংলাদেশে ফিরে নাই কারণ ওদের কাছে আমেরিকা ওদের দেশ।"

এই কথার পর নতুন করে আর কিছু বলার কি দরকার আছে ?

জাফর ইকবাল নিজের কাছে ক্লিয়ার, উনি কি বলতে চান তা তাঁর লেখালেখি, বক্তব্য এর মাধ্যমেই আমরা জানি। আমি যদি মুক্তবুদ্ধির, মুক্তচিন্তার দাবীদার হই তাহলে তার অনেক কথার সাথে হয়তোবা আমি একমত নাও হতে পারি। তাই বলে তার সন্তানের পার্সোনাল নির্দোষ ছবিগুলি নিয়ে ব্লগে ছোটলোকি করে তাঁকে দমানোর চেষ্টা করবো ?

আসল কথা হলো, তাঁর সাথে যুক্তিতে লেখালেখিতে যাবার ক্ষমতা এদের নাই। তরুন শিক্ষিত সমাজের উপর তাঁর প্রভাব এরা মেনে নিতে পারছে না। কোনভাবে না পেরে তারা সিম্পল কিছু ছবি নিয়ে উঠে পড়ে লেগেছে।

মাঝে মাঝে বদমাইশগুলির বিভৎস নৃত্য দেখে নিজেকে স্থির রাখতে পারি না। মনে হয় এখানে না এসে অন্য ব্লগে যেখানে অসভ্যতা নেই সেখানেই স্থায়ী হই। আবার ভাবি এদেরকে প্লট ছেড়ে গেলে আমারই তো পরাজয় হবে। সুকান্তের ভাষায় বলি - ".............প্রাণপনে সরাবো জঞ্জাল"


এবার ড্রেস এর কথায় আসি -

এরা যে হিজাব হিজাব করছে তা দেখলেই তো আমার বিজাতীয় মনে হয়। সত্যি বলতে কি প্যান্ট শার্ট যদি বিজাতীয় হয় হিজাবও তাহলে বিজাতীয়, বোরখা বিজাতীয়।

শালীনতার ব্যাখা কি তারা জানে ?

দুঃখটা কি জানেন, যারা এখন লাফাচ্ছে তারা ইন্ডিয়ান নায়িকাদের নাচ দেখা ছাড়া এক মূহুর্ত থাকতে পারে না। নিজের মা - বোনদের সাথে বসে ড্রইংরুমে বসে দেখতেও তাদের বাধে না। কিন্তু এখানে আসে অসভ্যতার চুড়ান্ত করতে। হিপোক্রেসি তাদের রক্তে মজ্জায় !

আর একটা কথা বলি এখানে মাল্টিনিকে অল্প কয়েকটা ছাগুই লাফালাফি করছে, তাদেরকে গুরুত্ব দেয়াতে ওদের লাফালাফি আরও বেড়েছে।

০৯ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:৫৬

রাগ ইমন বলেছেন: অত্যন্ত যুক্তিগ্রাহ্য মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ। আর শেষে যা বললেন, তাদের লম্ফনৃত্য দেখার জন্য আছে পরের পোস্ট। :)

১০৯| ০৯ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:৫৯

রাগ ইমন বলেছেন: ০৯ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:৩৮
মেেহদী১০ বলেছেন: আপনার আগের পোস্ট ও মন্তব্যগুলো আজ প্রায় ১ ঘন্টা ধরে পড়ছি আগেরটাই মন্তব্য করি নাই । এটাই করলাম ।

জামায়তকে কেউ সহ্য করতে পারি না আমরা তাই তারা ভাল কাজ করলেও আমরা খারাপ বলব তেমনে খারাপ কাজ করলে ভাল বলার কোন কারনও নাই ।
আপনি হয়ত কামরুজ্জামান বা তার ছেলের কাছ থেকে ভাল কিছু প্রত্যাশা করেন আমি বা আমরা করি না ।তাই তার সাথে কারও তুলনা পাগলের প্রলাপের বেশি কিছু না ।

কিন্তু আমরা জাফর স্যারের কাছে অনেক কিছু প্রত্যাশা করি । তার কথা তার জীবন-যাপন সবকিছুই আমরা মেনে চলতে চাই । তিনি আমাদের আইডল । তার হাজারটা ভাল কাজ হলে যেমন তিনি আমাদের কাছে সম্মান পাবে একটা খারাপ কাজ করলে তার চেয়ে বেশি সমালচোনা হবে এটাই সত্য । কারন তো বললাম আইডল তিনি ।


আপনি এর আগের পোস্ট বা এ পোস্ট দ্বারা কি বোঝাতে চেয়েছেন সঠিক আমি বুঝতে পারি নি । এটা আমার ব্যার্থতা মেনে নিলাম ।

তবে জাফর স্যারের ব্যাপারে একটা কথা বলতে খুব ইচ্ছা করছে । ধরুন আমি ১ ওয়াক্তও নামাজ পড়ি না, মিথ্যা কথা বলি, খারাপ কাজ করি । অথচ আমি সবাইকে বলে বেরায় ভাই নামাজ পড়েন,মিথ্যা কথা বলবেন না, খারাপ কাজ থেকে দূরে থাকেন । আপনি বা কেউ আমাকে পারলে ২টা থাপ্পর দিবেন আমি যেটা নিজে করি না সেটা করার জন্য মানুষকে উপদেশ দেওয়ার জন্য ।
এখানে জাফর স্যারের মেয়ে এসেছে হয়ত এ হিসাবে তিনি নিজের মেয়েকে বাঙ্গালিপনা শেখান নাই,শালিনতা শেখান নাই শেখানে তিনি এসব বলার কে ??
তিনি নিজে হিন্দি গান শোনায় বলে কোন এক ফ.এম এ সাক্ষাৎকার দেন নাই । অথচ তার হিন্দি গানের সাথে নাচ ইউটিউবে আজকেই দেখলাম । ব্যাপারটা চোখে পরল দিগন্ত টিভিকে সাক্ষাৎকার দিবেন না সেটা দেখতে গিয়ে ।

যাই হোক জাফর স্যার অন্যতম একজন সেরা আইডল । তিনি তার সম্মান রেখে দেশকে এগিয়ে নিয়ে যাবেন এটাই আশা রাখি ।


জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


০৯ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:৫৮

লেখক বলেছেন: আপনার মন্তব্যটা অফ টপিক কিন্তু গুরুত্বপূর্ণ । এইটা আগের পোস্টেই অনেক বেশি প্রাসঙ্গিক। অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি এইটা মুছে দিতে হচ্ছে। তবে আগের পোস্টে কপি করে দিলাম।

১১০| ০৯ ই নভেম্বর, ২০১১ দুপুর ১:১৩

এখনই সময় বলেছেন: পোষ্টের মন্তব্য গুলো পড়ে মনে হচ্ছে, যদি কোন মৃত বীর শ্রেষ্ঠ কবর থেকে উঠে এসেও যদি এই পোষ্টে প্রাইভেসী রক্ষার পক্ষে কথা বলত তখনও তাকে আপনি ছাগু বলে ট্যাগ করতেন।

আপনার কাছে আপনার মতের সাথে না মিললেই সে "ছাগু" এর থেকে কম কিছু আপনি বলতে পরেন নি।

আর প্রতিটা মন্তব্যেই "তালগাছ আমার" টাইপ বক্তব্য পড়ে মনে হয় এটা কোন "তালগাছ বাদীর" কথা বার্তা, এর থেকে বেশী কিছু নয়।

০৯ ই নভেম্বর, ২০১১ বিকাল ৩:৫৯

রাগ ইমন বলেছেন: ওয়ামীর ছবি দেখে প্রাইভেসীর কথা মনে পড়লো?

১১১| ০৯ ই নভেম্বর, ২০১১ দুপুর ১:১৬

আমি সুফিয়ান বলেছেন: আপনার এইপোস্টে কিন্তু ছাগুর তুলনায় আমরা যারা জাফর স্যারের ভক্ত তারাই বেশি কমেন্ট করেছি(অন্তত বড় কমেন্ট গুলো), আমারআগের কমেন্ট বা অন্যান্যদের কমেন্ট পড়ে কিন্তু আপনার বুঝে ফেলা উচিত ছিলো আমরা কেন এই ধরনের কমেন্ট করছি।

আমরা যখন বড় হচ্ছিলাম তখন বিজ্ঞান বা মুক্টিযুদ্ধ কোন কিছু নিয়ে ভাল কোন গ্রাউন্ড ছিলো না। তার বিভিন্ন বই অথবা ম্যাথ অলিম্পিয়াড এর সাথে সম্পর্কিত থাকা বা আমেরিকা থেকে ফিরে আসায়, তাকে আমাদের মনে তাকে অনেক উপরে স্থান দিয়ে ফেলেছি।
আমরা ব্লগে যতই সুশীল সাজতে চাই, মনে মনে আমরা অনেকেই ভীতু, আসল জায়গায় আমরা সবসময় ব্যর্থতার ভয়ে কাবু থাকি । ফলে যখন একজনকে আমরা আইডল বানিয়ে ফেলি তখন আশা করি তিনি একজন নিখুত মানুষ হবেন, তার কোন কথা বা সিদ্দান্ত নিয়ে প্রশ্ন আসবে না। কিন্তু সেটা যখন বাস্তবে হ্য় না তখন আমরা বিপদে পরে যাই।
আপনি বলবেন এটা তো অযৌক্তিক, কিন্তু আমরা তো এরকমই।

ও হ্যা, পোস্ট আর কমেন্ট পড়তে পড়তে ঘটকালকে একটা কথা বলা হয়নি, ঈদ মোবারক

০৯ ই নভেম্বর, ২০১১ বিকাল ৪:০১

রাগ ইমন বলেছেন: দেখুন, জামাতিদের নোংরামি যেমন প্রতিরোধ করা উচিত সেই রকম অতি আবেগে ভেসে যাওয়াটাও নিয়ন্ত্রণ করা উচিত।

অন্ধ ভক্তি আর অন্ধ ঘৃণা দুইটাই দোষের।

১১২| ০৯ ই নভেম্বর, ২০১১ দুপুর ১:৫৯

মজারু বলেছেন: আপনাদের ঢাকার Halloween এর ছবিতে মেয়ে গুলোর পোশাক ও সাজ দেখে প্রস ছারা আমার আর কিছু মনে হয়নি এবং তাদের সংখ্যা কম নয়।

আমিও ইয়েশিমের মতনই পোশাক পরি, আমি কিন্তু এটা দাবি করতে পারি আমার আত্বসন্মান বোধ যেকোন বাঙ্গালি চাইতে কোন অংশে কমতো নয়ই বরং বেশিই হবে।


দেশি বাঙ্গালি মেয়েরা যারা প্রবাসী বাঙালী তাদের চাইতে অনেক বেশি ভাল্গার পোশাক পরেন এমন কি ইয়েশিমের চাইতে অনেক বেশি ভাল্গার পোশাক পরেন।

উপরের কথা গুলো ব্লগার আরিয়ানার! আরিয়ানা কে প্রশ্ন:

১. প্রস কি পোষাক দেখে চেনা যায়?

২. যারা প্রস তাদের খারাপ ভাবছেন কেন? তারা শরীর বেঁচে বলে?

৩. আপনি নিজে এধরনের ড্রেস পরেন স্বীকার করলেন, আপনি সেই ছবিগুলো ফেসবুকে সবার জন্য কি ওপেন রেখেছেন? উল্লেখ্য ইয়েশিম অ্যালবাম টা সবার জন্য ওপেন রেখেছেন!

৪. আপনার সাথে ইয়েসিমের মোটা দাগের একটা পার্থক্য আছে, আপনার বাবা আমাদের বাঙালিদের কাছে কোন গুরুত্ব বহন করেনা, এজন্য আপনি যদি প্রস দের তথাকথিত ড্রেস পরেও থাকেন এটা গুরুত্বপূর্ন কিছু বলে কি আপনার মনে হয়? আপনাদের মত প্রবাসী বাঙালিদের বিকিনি পরা শত শত ছবি এখানে ওখানে খুজে পাবেন।

আপনি নিজেও ইয়েসিমের ড্রেস কে ভালগার বল্লেন, কেন? যেহেতু আপনি নিজেও একি ড্রেস পরেন!

৫. আপনার আত্বসম্মান বোধ সাধারন বাঙালিদের তুলনায় বেশি, সেটা স্বপক্ষে কিছু তথ্য জানানো যাবে?

০৯ ই নভেম্বর, ২০১১ বিকাল ৪:০৩

রাগ ইমন বলেছেন: পোস্টের প্রাসঙ্গিক মন্তব্য দিন। আরিয়ানার ব্যক্তিগত রীতি নীতি নিয়ে আলোচনা করতে চাইলে আরিয়ানার ব্লগেই করা উচিত।

১১৩| ০৯ ই নভেম্বর, ২০১১ দুপুর ২:১৪

মজারু বলেছেন: আমার নিজস্ব অবস্থান: জাফর ইকবাল আমার অত্যান্ত প্রিয় লেখক, তার সব বই আমার পড়া।তার একজন দুর্বল মানুষ পড়ে আমি অনেক বার কেদেছি।বাঙালি জাতি কোনদিন এই দুই ভাইয়ের ঋন কোনদিন শোধ করতে পারবেনা।

ইয়েসিমের ড্রেস আমারো ভালো লাগেনি, কিন্তু তাই বলে নির্বোধের মত প্রিয় মু.জা. ই কে দায়ী করতে পারবোনা!

০৯ ই নভেম্বর, ২০১১ বিকাল ৪:০৫

রাগ ইমন বলেছেন: হুম

১১৪| ০৯ ই নভেম্বর, ২০১১ বিকাল ৪:১৪

মানুষ বলেছেন: গুড জব

১১৫| ০৯ ই নভেম্বর, ২০১১ সন্ধ্যা ৭:১৪

ফোটোনিক্‌স বলেছেন: প্রথমে ধন্যবাদ জানাই সুন্দর এই লেখাটির জন্য, যেটা খুবই জরুরী ছিল এই মুহুর্তে। বেশ গত ২ দিন ব্লগে টেকাই যাচ্ছিলোনা কিছু ছাগলদের জন্য। এখন যদি তাদের মাথা ঠান্ডা হয়!
আর জাফর ইকবাল ইংলিশ মিডিয়াম না মাদ্রাসায় পড়াবেন- সেই সিদ্ধান্ত বাপ মার হাত থেকে কেড়ে নেওয়ার কথা বলেন নাই। সকল মিডিয়ামের শিক্ষা ব্যবস্থা আর সিলেবাস উন্নত করার কথা বলেছেন। গুলিয়ে ফেলেন না।
একটা ছাগু ও এই কথা টা মানে না। ছাগুরা যদি এভাবে গুনীজনদের বিরুদ্ধে লাগে তাহলে সেদিন আর বেশী দূরে নয় যখন দেশে শুধু ছাগুই পাওয়া যাবে আর ছাগুই জন্মাবে। ইসলাম না মানা মানেই যে ইসলাম বিরোধী নয় সেটা স্বীকার করতে হবে। আমেরিকায় থাকা বা আমেরিকা থেকে ঘুরে আসা মানেই আরেকটা জাফর ইকবাল না। আর বেশী কিছু লিখতে ইচ্ছা করছে না। যারযার ধর্মের চশমা তারতার কাছেই রাখা উচিৎ, বেশী ফালাফালি করলে ভেঙ্গে যেতে পারে।

সবশেষে ছাগুদের জন্য কিছু অমর বানী!!! কিন্তু তারা বিশ্বাস করে না!!
ইসলামে গীবত হারাম কিন্তু ব্লগে ইসলামের দোহাই দিয়ে প্রতিযোগিতা করে নোংরামি চলছে।
এই দেশেই এইটা সম্ভব কারণ ভিক্ষাও ইসলামে হারাম কিন্তু বাংলাদেশে আল্লাহর নামেই ভিক্ষা চায়।
দুর্নীতি হারাম কিন্তু রোযা রেখে ঘুষ চায় ।
চুরি সম্পূর্ণ হারাম কিন্তু চোর নামায পড়ে দোয়া করে "আল্লাহ , আজকে যেন ধরা না পড়ি।"


১১৬| ১০ ই নভেম্বর, ২০১১ ভোর ৪:০১

নষ্ট ছেলে বলেছেন: অন্যকে মূর্খ বলা আর নিজেকে জ্ঞানী বলে একই কথা!
প্রচলিত প্রবাদটা আর বললাম না।

ছবি নিয়ে যে নোংরামি আপনিও করলেন সেটা তো স্বীকার করবেন?
রাজাকালের পোলার নোংরা ছবি না দিয়ে কি ইয়েশিমকে ডিফেন্ড করা যেত না?

বাই দ্যা ওয়ে, আপনার মত এত বিদ্যা বুদ্ধি আমার ভান্ডারে নাই। আমি এখনো শিক্ষা নবিস।

১১৭| ১০ ই নভেম্বর, ২০১১ ভোর ৫:৩১

সীমানা ছাড়িয়ে বলেছেন: আমার কথাও সেটা। জাফর ইকবালকে নিয়ে আলোচনা-সমালোচনা যাই করি না কেন, সেখানে ইয়েশিমকে টেনে আনাটা অবান্তর।

১১৮| ১৪ ই নভেম্বর, ২০১১ রাত ২:১৫

মর্তবাসী বলেছেন: জাফর ইকবালের মেয়ের ছবি দিয়ে তাকে ভন্ড, প্রতাকর প্রমাণ করা ছাগুদের প্রথম স্টেপ, তাদের পরবর্তী স্টেপ হবে আক্রমন করা। আওয়ামিলীগ ও হাসিনা ছাগুদের কোন সমস্যা না। তাদের বড় সমস্যা জাফর ইকবাল। তিনি একা যা করতে পারেন বা তিনি যা করার ক্ষমতা রাখেন তা মনে পরলে ছাগুদের হাগু এসে পরে।

১১৯| ১৮ ই নভেম্বর, ২০১১ রাত ১১:৩৭

সমানুপাতিক বলেছেন:
বাংলাদেশে জাফর ইকবালের ব্যাপক প্রভাব - তাঁর মেয়ের কিছু ছবি নিয়ে নাচানাচি দেখে তাই মনে হচ্ছে । ইয়েশিমের হাতে মদের বোতল শুনে হাসি পেল - পশ্চিমা দুনিয়ায় মদ, সফট ড্রিঙ্ক , জুস , এনার্জি ড্রিঙ্ক , পানি - সব বোতল জাত । বোতল মানেই মদ নয় ।
রাগ ইমন, আপনার পোস্ট এর সাথে আমি সম্পূর্ণ একমত । ++++++ চমৎকার লিখেছেন ।
একচক্ষু সাইক্লপদের সীমিত সীমানাতে ধাক্কা দিতে পেরেছেন এটা কিন্তু কম নয় । প্লাস আবারো ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.