![]() |
![]() |
নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
না পাওয়ার সম্ভাবনায় শৈশবে কোন চাওয়া ছিলো না আমার...মধ্যবয়সে এসে অনেক পাল্টে গেছি...এখন আমি চাইতে শিখেছি...কেবল না পাওয়ার সম্ভাবনাটা গেছে বেড়ে...
আমি একটা মেয়ের সাথে থাকতেছি প্রায় 4 মাস হইলো, আমরা কোনরম সম্পর্কের সামাজিক দলিল ছাড়াই একসাথে থাকতে শুরু করনের পর দেখলাম আমাগো চাইর পাশে বিভিন্ন রম প্রতিক্রিয়া। এক এক প্রতিক্রিয়ার রঙ একেক রম পুরা। কিন্তু আমরা লিভিং পার্টনার হিসাবে সমাজের অন্য অনেকের চাইতে বেশি ব্যক্তি সত্ত্বা বিনিময় করি, হয়তো এই দাবী যে কেউই করবেন নিজের ক্ষেত্রে। কিন্তু আমি আসলেই সামাজিক ঐ দলিলের প্রয়োজনীয়তা দেখতেছিনা আমার জন্য! ঐ বন্ধন আসলে কি করে? সম্পর্কটারে বৈধ করে? কিন্তু এই বৈধ হওয়াটা আসলে কি? সামাজিক শৃঙ্খলা রাখনের উদ্দেশ্যে ক'ন কেউ কেউ, আবার অনেকে ধর্মের বানী শুনাইবেন। আমি আমার চারপাশে যেই সমাজ, সেইটারে বিশৃঙ্খল করনের মতোন কিছু করতেছি না, এই বিষয়ে আমি নিশ্চিত! আমি যেমনে থাকি এমনে যদি সেই সময়ের মানুষেরাও থাকতো, তাইলে মনে হয় না এই বন্ধনের বিতর্ক তৈরী হইতো। আমি যেরম আছি সেইটা নিয়া আমি ভালোই আছি।
২| ১৭ ই অক্টোবর, ২০০৬ দুপুর ১২:১৪
হ-য-ব-র-ল বলেছেন: ছি-ছি-ছি । বেগানা মহিলার লগে এক সাথে থাকেন !!!
৩| ১৭ ই অক্টোবর, ২০০৬ দুপুর ১২:১৮
অতিথি বলেছেন: কে আসলে কার রেসপনসিবিলিটি নিবো? আমি ভদ্রমহিলার রেসপনসিবিলিটি নেওনের কে? এই খানে রেসপনসিবিলিটির ভাবনাটা আমাগো একদম ভিন্ন, পরে এই বিষয়ে আমি জানাইতেছি ভাইগ্না! দায়িত্বটাও বা কিসের সেইটা ক্লিয়ার করেন সাদিক তাইলে আমার বক্তব্য কইতে পারুম।
৪| ১৭ ই অক্টোবর, ২০০৬ দুপুর ১২:২০
অতিথি বলেছেন: বেগানা অর্থটা ঠিক জানি না। তা'ও কইলাম হ!
৫| ১৭ ই অক্টোবর, ২০০৬ দুপুর ১২:২২
অতিথি বলেছেন: হ রেসপনিসিবিলিটিটা মিউচুয়াল।
দুইজন মানুষ এক ছাদের তলায় থাকা, এক টেবিলে বইসা খাওন অথবা এক বিছানায় এক চাদর শেয়ার করাই তো সব সম্পর্কে শুরু বা শেষ না।
দায়িত্বটা অনেক জায়গায় আসতে পারে। তার পরিবারের প্রতি দায়িত্ব যারা তাদের প্রিয় কন্যার একটা সুন্দর ঘর দেখতে আশা করতেই পারে। এইটা নিজের বাপ মায়ের প্রতি ঐ ভদ্রমহিলার দায়িত্ববোধ। অথবা আপনার বাবা মায়ের প্রতি একইভাবে আপনার দায়িত্ববোধ। এখন যদি কন, আমি আমার বাপ মায়েরে চিনি না, তয় আমার কিছু কওনের নাইক্কা।
তয়, সব ছাড়াইয়া সবচেয়ে বড় দায়িত্বটা আসে সন্তানের প্রশ্নে।
শরীরের ভাঁজ টানটান থাকতে থাকতে অনেক কিছু ভালো লাগলেও মামা, টান ঠিলা হইলে - 'সময় গেলে সাধন হবে না'।
৬| ১৭ ই অক্টোবর, ২০০৬ দুপুর ১২:২৩
অতিথি বলেছেন: ভালো কথা,
আপনাদের ভিন্ন ধরনের রেসপনসিবিলিটির ভাবনাটা শেয়ার কইরেন। শেখার চেষ্টা করি।
৭| ১৭ ই অক্টোবর, ২০০৬ দুপুর ১২:২৩
রাকিব হাসনাত সুমন বলেছেন: আগেরটার সাথে কয়মাস ছিলেন...মামা
৮| ১৭ ই অক্টোবর, ২০০৬ দুপুর ১২:২৫
অতিথি বলেছেন: কয় মাস থাকলে খুশী হ'ন ভাইগ্না?
৯| ১৭ ই অক্টোবর, ২০০৬ দুপুর ১২:২৬
অতিথি বলেছেন: যদি দুইজন নিজেদের আলাদাভাবে পরিচালনে সমর্থ হয়, সামাজিক, আত্মিক ও অর্থণৈতিকভাবে তাহলে কোন অসুবিধা দেখি না। নিয়মকানুন তৈরী হইছে অবলাদের রক্ষার জন্য।
১০| ১৭ ই অক্টোবর, ২০০৬ দুপুর ১২:২৮
অতিথি বলেছেন: আমার মনে হয় এটা পুরান া মাল নতুন বোতলে। )
এক্সপেরিমেন্ট করন লাগবো না, চইলা আসেন। সব কিছুই রেডি পাইবেন।
১১| ১৭ ই অক্টোবর, ২০০৬ দুপুর ১২:৩২
অতিথি বলেছেন: সাদিক আপনের পুরা পোস্টটা পইড়া মনে হইলো রেসপনসিবিলিটি আসলে নির্ধারিত হয় অন্য মানুষের নিরীখ এ। কিন্তু আমরা এই ভাবে ভাবিনা। পিতা মাতার প্রতি দায়িত্ব কর্তব্যটাও শাসন বিধি দিয়া নিয়ন্ত্রিত হওয়া উচিত না বইলাই আমি মনে করি, তারা এইরম পছন্দ করেন তাই এইরম হওয়া উচিত! এই ভাবে ব্যাপারটা কখনো সমাধান আনে না
১২| ১৭ ই অক্টোবর, ২০০৬ দুপুর ১২:৩৬
অতিথি বলেছেন: পরিচালনের বিষয়টা আসলে নিজেগো বুঝের উপর হইতে পারে, নাকি? পরিচালন কনসেপ্টটাই কি সমাজের মুখাপেক্ষি বিষয় না?
১৩| ১৭ ই অক্টোবর, ২০০৬ দুপুর ১২:৪২
অতিথি বলেছেন: ফ্রুলিংস এইটা পুরানা মাল এইটা আমিও কনফার্ম। মানুষ সম্পর্কে র দলিল বানানের পর থেইকাই এর বিরোধী হওনের মানুষও বহুত গজাইছে দুনিয়ায়।
আর আপনে কই আছেন আর এখন সেইখানে যাইতে হইবো ক্যান সেইটা বুঝি নাই?
১৪| ১৭ ই অক্টোবর, ২০০৬ দুপুর ২:০৩
অতিথি বলেছেন: জামাল ভাস্কর,
কথা কাছাকাছি সইত্য।
রেসপনসিবিলিটি তো পরের কথা, আপনার জন্মই হইছে অন্য মানুষের সিদ্ধান্তে। আপনে যে শিক্ষিত হইছেন সেইটাও বাপে সময় মতো ইক্কুলে দিছিলো বইলা। সেইটাও অন্য মানুষের নিরীখে।
এই অন্য সব মানুষের নিরীখরেই গুছায়ে কইলে সমাজ কয়। আপনে কি সমাজের বাইরের কেউ?
আর বিষয়টা শাসন বিধির না। বিষয়টা প্রথমে কমন সেনসের। সেইটার ঘাটতি যাদের তাদের লাইগা কি যেন সব বিধি তৈরী করতেই হয়।
১৫| ১৭ ই অক্টোবর, ২০০৬ দুপুর ২:২৬
অতিথি বলেছেন: ভালো যুক্তি দিছেন সাদিক, কিন্তু জন্ম অন্যের সিদ্ধান্তে হইছে বইলা অন্যের নিরীখে চলতে হইবো ক্যান তা বুঝলাম না। যে জন্ম দিছে তার নিরীখে চলতে হইলে আইজকা আর আমারে এইখানে দেখতেন না। মৌলভীবাজারে ময়দার আড়তে এক্ষণে দোকান কর্মচারী হইতে হইতো।জন্ম দিছে বইলা একধরনের শ্রদ্ধাবোধ আছে আমার যেইটারে পিতা-মাতার প্রতি কর্তব্য নামে চালাইয়া দিতে পারেন।
অন্য মানুষের নিরীখে আমরা অসচেতন পরিবারের সদস্য হইয়া থাকতাম মনে হয়, আর নাইলে বহুত জ্ঞানী হইতাম,দুইটার কোনটাই আমি হইতে পারি নাই।
সমাজে জীবন গঠনের হাজারো নিরীখ আছে কোনটারে মানতাম? আমার চাইরপাশের সমাজ এক্ষণে লাদেন টুইন টাওয়ার উড়াইয়া দিলে খুশি হয়, কাদিয়ানীগো অমুসলিম ঘোষণার দাবীতে মসজিদে বোমা মারে আমি কাগো নিরীখে চলুম?
১৬| ১৭ ই অক্টোবর, ২০০৬ দুপুর ২:২৬
অতিথি বলেছেন: জামাল ভাষ্কর, বাংলাদেশের মত দেশেও অর্থনৈতিকভাবে সাবলম্বী দম্পতিরা দলিল ছাড়া একসাথে থাকছেন। কবিতা পাঠ করে বিয়ে করেছেন এমন দম্পতিদেরও চিনি।
জুুটির নারীটি যদি অর্থনৈতিকভাবে নির্ভরশীল হন তখন সামাজিক চুক্তির দলিলটি খুব দরকারী হয়ে উঠে। বর্তমান রাষ্ট্রীয় কাঠামোতেও এই দলিলটি দরকার হয়। উন্নত রাষ্ট্রগুলোতে দলিলটি অপ্রয়োজনীয়।
মা-বাবা, ভাই-বোন, দাদা-দাদী, নানা-নানীর প্রতি দায়িত্ব যদি দলিল ছাড়া পালন করতে পারে মানুষ, তবে সন্তান ও সাথীর প্রতি দায়িত্বও দলিল ছাড়া পালন করতে পারবে।
দলিলের একটি বড় কারণ হচ্ছে অর্থনৈতিক। আপনার জীবনাবসানের পর আপনার রেখে যাওয়া ধন-সম্পদ যদি আপনার সাথী বা সন্তানকে আগে থেকে উইল না করে দেন তবে তাদের পক্ষে প্রমাণ করা কঠিন হতে পারে যে তারা আইনসম্মতভাবে এসবের উত্তরাধিকারী। আপনার মা-বাবার সাথে সম্পর্কিত কেউ এ ধরনের মামলা করলে এরা হেরে যেতে পারে- বাংলাদেশের প্রচলিত আইনে। (তবে পৃথিবীর অনেক দেশে এখন আইন করে সমকামী-সাথীদেরও অধিকার নিশ্চিত করা হয়েছে।)
বিতর্কের কিছু নেই। পরিবার প্রথার ক্ষেত্রে বিয়ে-ব্যবস্থার অনেক ত্রুটি আছে তবে এটি টিকে গেছে তার অনেক ধরনের সুবিধার জন্য। তবে জীবনযাপনের জন্য এটি শুদ্ধতম উপায় নয়।
সুতরাং জামাল, আপনার পছন্দমত কায়দায়ই জীবন-যাপন করুন। শুভেচ্ছা।
১৭| ১৭ ই অক্টোবর, ২০০৬ দুপুর ২:২৭
অতিথি বলেছেন: আমার মনে হয় কমন সেনস বেশি।
১৮| ১৭ ই অক্টোবর, ২০০৬ দুপুর ২:২৯
অতিথি বলেছেন: উপরের মন্তব্যে জামালের প্রশ্ন, এই ব্লগে পড়া আমার বিবেচনায় শ্রেষ্ঠ প্রশ্ন-মন্তব্য।
সাধু! সাধু!
১৯| ১৭ ই অক্টোবর, ২০০৬ দুপুর ২:২৯
অতিথি বলেছেন: শোহেইল ভাই আমার জবান বন্ধ কইরা দিছেন একেবারে।
২০| ১৭ ই অক্টোবর, ২০০৬ দুপুর ২:৫৫
আরাফাত রহমান বলেছেন: শুধু জবান নয় পরকালের পথও বন্ধ হয়ে যাবে।
আর যদি পরকালে সন্দেহ থাকে তাহলে ভিন্ন কথা...
২১| ১৭ ই অক্টোবর, ২০০৬ বিকাল ৩:০২
অতিথি বলেছেন: ইউনিকোডে লেখা জিনিস দেখতে ভালোই লাগে। মনে হয় পুরা আন্তর্জাতিক!
পরকালের পথ বন্ধ হইয়া কি ইহকালেই কাটাইতে হইবো বাকীটা জীবন?
২২| ১৭ ই অক্টোবর, ২০০৬ বিকাল ৩:২০
হযবরল বলেছেন: শোমচৌ আপকে লিয়ে হাজার কুরনিশ , সো উইথ জামাল ভাস্কর,
২৩| ১৭ ই অক্টোবর, ২০০৬ বিকাল ৩:২০
অরূপ বলেছেন: আমার মহা আপত্তি!
আপনে বস হেভী কিপটা!
তাই ভোজসভা এভয়েড করার ষড়যনত্র করতেছেন! রেজালা-মাংস দেন, কিছু কমু না..
২৪| ১৭ ই অক্টোবর, ২০০৬ বিকাল ৩:২৮
অতিথি বলেছেন: বস ডিএইচএল-এ রেজালা পাঠাইতে গেলে আমি নিঃস্ব থেইকা নিঃস্বতর হইয়া যামু।
২৫| ১৭ ই অক্টোবর, ২০০৬ বিকাল ৫:৩০
অতিথি বলেছেন: আর একটা বিষয় আমার কাছে অন্যরম লাগতাছে যারা নেতি খুঁজতাছেন বিষয়টার মধ্যে তাদের কথায় মনে হইতাছে, আমি একজন পুরুষ হিসাবে এই থাকনের সিদ্ধান্তটা নিছি। আমার লিভিং পার্টনারেরও যে একইরম সম্মতি এবং বোঝাপরা থাকতে পারে সেইটা ক্যান ভুইলা যাইতেছেন?
২৬| ১৭ ই অক্টোবর, ২০০৬ সন্ধ্যা ৬:৫৩
অতিথি বলেছেন: জামাল ভাস্কর, অরূপের প্রশ্নের উত্তর শুনে সিউর হইলাম, কিপ্টামুটা সহিহ কারণ।
তয় একটা হাচা কতা কই। আপনি যেভাবে আছেন তাতে সন্তান গ্রহণের আগ্রহ কিন্তুক কমে (আপনার কথা কইতে পারিনা)। তাতে ফলাফল শুভ হয়না। রাশিয়া আর কানাডার কথা জানি। এই কারণে জনসংখ্যা বৃদ্ধির হার মাইনাসে। কানাডা তো জনসংখ্যা আমদানি কইরা ব্যালানস করনের চেষ্টা করতাছে। আর রাশিয়া মরুভূমি হইবার লাগছে।
২৭| ১৭ ই অক্টোবর, ২০০৬ সন্ধ্যা ৭:৪২
অতিথি বলেছেন: তাইলে তো বাংলাদেশে এইরম সম্পর্কের সিস্টেম চালু কইরা দেওনটা ফরজ কাজ হইয়া দাঁড়ায় বস। চলেন এইটা গুছাইয়া লেইখা একটা নোবেল প্রাইজের ধান্দা করি।
২৮| ১৭ ই অক্টোবর, ২০০৬ রাত ৯:০০
অতিথি বলেছেন: ক্লাসিক আইডিয়া। কিন্তু রসায়নে নোবেলটা না দিয়ে দেয় আবার দেখেন?
২৯| ১৭ ই অক্টোবর, ২০০৬ রাত ৯:০৬
অতিথি বলেছেন: হ
৩০| ১৭ ই অক্টোবর, ২০০৬ রাত ৯:২৭
অতিথি বলেছেন: এঁ্যা
৩১| ১৭ ই অক্টোবর, ২০০৬ রাত ৯:২৭
অতিথি বলেছেন: কমরেড, সোজা বাক্যের আড়ালে অত্যন্ত বলশালী ইসু্য!
আমার কোন এক পরিচিত বন্ধু বলেছিলো, "বিয়ে হলো বৈধ প্রোস্টিটিউশনের অপর নাম। প্রথাগত প্রক্রিয়ায় চুক্তি হয় ঘন্টা কিংবা মিনিট হিসেবে আর এভাবে হয় "দেনমোহরাণার" নামে দায়িত্বের অজুহাতে"!
বিগ সি-র মন্তব্যটা যথেষ্ট তাৎপর্যপূর্ণ ভাবনার অবকাশ রাখে।
৩২| ১৭ ই অক্টোবর, ২০০৬ রাত ৯:২৮
অতিথি বলেছেন: অজুহাতে-র পর "আজীবন" পড়তে হবে!
৩৩| ১৭ ই অক্টোবর, ২০০৬ রাত ৯:৩৫
অতিথি বলেছেন: জগতের সকল প্রাণী সুখি হউক।
জগতের সকলে মঙ্গল লাভ করুক।
জামাল ভাস্করের সহ-বাস আনন্দময় হউক।
পাঁচ বছর পরে এক্সপেরিমেন্টের ফলাফল লইয়া আওয়াজ দিয়েন, মামু।
৩৪| ১৭ ই অক্টোবর, ২০০৬ রাত ৯:৩৫
অরূপ বলেছেন: সমস্যা একটা!
ভাবীরে ভাবী ডাকলে কি মাইন্ড খাবেন?
৩৫| ১৭ ই অক্টোবর, ২০০৬ রাত ৯:৪০
অতিথি বলেছেন: সাদিক, খাঁডি কতা কইছেন। আমগো ভাস্করদা পাঁচ বছর পর ভুইলা না যায় আবার।
৩৬| ১৭ ই অক্টোবর, ২০০৬ রাত ৯:৪৭
অতিথি বলেছেন: জামাল ভাস্কর,
নো অফেন্স বস। আপনার সিদ্ধান্তের প্রতি পুরা সন্মানটাই থাকলো। জীবন আপনার, লাইফ আপনার।
আমি তুচ্ছ, অতি তুচ্ছ।
মন্তব্যের স্বাধীনতায় হাবিজাবি কথা কই, হাবিজাবি যুক্তি টানি। নিজগুনে ক্ষমাপ্রার্থী।
৩৭| ১৭ ই অক্টোবর, ২০০৬ রাত ৯:৪৯
অতিথি বলেছেন: টাইপো!! লাইফের জায়গায় ডিসিশন পড়তে হবে।
৩৮| ১৭ ই অক্টোবর, ২০০৬ রাত ১০:০২
অতিথি বলেছেন: আমি শুধু একটা প্রশ্নই করুম :
তারে কি আমি চিনি ?
৩৯| ১৮ ই অক্টোবর, ২০০৬ ভোর ৬:১৬
অতিথি বলেছেন: হ অরুপ আমার লিভিং পার্টনার ভাবী ডাকটা নিতে পারে না।
সাদিক আর বুশ্চিক ভাই আমি তো কোন এক্সপেরিমেন্ট করতেছি না, আমার একটা বোধ তৈরী হইছে সেইটা পরিচালন করতাছি, এখন যদি 5 বছর পর আমি এইটা আর চালাইয়া যাইতে না পারি তাইলে কি হইবো? আমার চিন্তাটা ভুল হইয়া যাইবো? কে জানে! বিয়া করার পর বিচ্ছেদের সাম্প্রতিক প্রবণতা সম্পর্কে ধারনা আছে বস?
না সুমন তুমি মনে হয় চিনো না। তয় রাসেল চিনে।
৪০| ১৮ ই অক্টোবর, ২০০৬ ভোর ৬:২৮
অতিথি বলেছেন: কোন প্রকৃত মুসলমানের পক্ষে এমন জীবন ধারণ সম্ভব নয় ।
দয়া করে সূরা বাকারার তরজমা দেখে নিবেন ।
৪১| ১৮ ই অক্টোবর, ২০০৬ ভোর ৬:৫৫
অতিথি বলেছেন: বস আমি সম্ভবতঃ প্রকৃত মুসলমান হইতে চাই না!
৪২| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ৭:০৬
অতিথি বলেছেন: দুর্দান্ত একটা পোষ্ট এবং মন্তব্য এত পরে চোখে পড়ল!!!! খুব নিশ্চিত ভাবেই সম্পর্কের বিশেষধরণের সামাজিকীকরণ প্রক্রিয়ায় দলিলের ব্যবহার শুরু হয়। তবেএই দলিল মানুষের সম্পর্কের চাইতে উচ্চতর কিছু নয় এ কথা মনে রাখলেই হল। সাধারনত সম্পর্ক যেখানে ক্ষীণ দলিল সেখানে প্রবল।
৪৩| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ৭:১৮
অতিথি বলেছেন: এখন যদি ৫ বছর পর আমি এইটা আর চালাইয়া যাইতে না পারি তাইলে কি হইবো? আমার চিন্তাটা ভুল হইয়া যাইবো? - ক্যা হবে? বতর্মান দিয়া অতীতের নিরিখই হচ্ছে বড় ভুল! সময়ের সিদ্ধান্ত ঐ সময়ের সঠিকতা নির্ধারণ করবে।
৪৪| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ৭:৪২
অতিথি বলেছেন: আচ্ছা, আমার প্রশ্নটা ছিল...
লিভ টুগেদার আর বিয়ের উদ্দেশ্য কি এক?
লিভ টুগেদার আর বিয়ের মধ্যে একমাত্র পার্থক্য কি দলিল?
আমার মনে হয় না।
বিয়ের শুরু কিন্তু মনে হয় ধর্মগুলো থেকে। সব ধর্মেই বিয়ের ব্যপারে জোড় দিয়ে বলা আছে। ইসলামের কথা আমি জানি, দলিলটা হচ্ছে আল্লাহর কাছে একটা প্রমিস। একটা কথা দেয়া। যে দুই জন দুই জনের কোন অধিকার খর্ব করবে না। বলা হয়েছে, আখিরাতে যেই দুইজন মানুষের মধ্যে সবার আগে বিচার হবে তারা হলেন স্বামী স্ত্রী। শুধু তাই না, বিয়ে কে এক ধরণের পূণ্য বলা হয়েছে। কারণ দুই জন মানুষ এক হয়ে এক স্রষ্টাকে ডাকতে পারে। সুন্দর পরিবার গড়ে সুন্দর সমাজ গড়তে পারে। একটা পরিবার থেকেই সুন্দর একটা জাতির সূত্রপাত হতে পারে।
একসাথে থাকার প্রতিটা মুহুর্ত কি তীব্র আকর্ষনে কাটানো সম্ভব? খনিকের খরা থেকে লিভ টুগেদারে সব ছেড়েছুড়ে চলে যাওয়া সম্ভব। বিয়েটা সামাজিক স্বীকৃতি পায় বলেই ভাবতে হয়।
যারা লীভ টুগেদার করে, তারা বুড়ো হলে কি হয়? তখন তো শারিরীক টানটা থাকে না। যারা সারা জীবন একের পর এক পার্টনার বদল করে উদ্ভ্রান্টের মত ঘুরেছে, তাদের সাথে বুড়ো বিবাহিত দম্পত্তির বড় ধরণের পার্থক্য আছে। আমি দেখেছি, 25/30 বছর এক সাথে থাকা বুড়ো দম্পত্তির মধ্যে (মুসলিম বা অমুসলিম) যেই তীব্র মমতা থাকে... এক জীবন এক সাথে শেয়ার করা জনিত, সেটা কিন্তু ওই লিভ টুগেদার দম্পত্তিতে থাকতে পারে না।
আমি শুধু আপনার বয়স হলে আপনার কাছে শুনতে চাই, আপনি আপনার পরবর্তী প্রজন্মকে কি লিভিং টুগেদারে উৎসাহী করবেন কি করবেন না
৪৫| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ৭:৫৮
অতিথি বলেছেন: আপনার মন্তব্যের জন্য আরেকটা সূরার তরজম দেখার অনুরোধ করছি ।[সাইজ=4]সূরা 'কওফ'[/সাইজ]
দয়া করে দেখার পর মন্তব্য করবেন ।
৪৬| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ৮:০০
অতিথি বলেছেন: সূরাটি 26 পরার শেষে আছে ।
৪৭| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ৮:০১
অতিথি বলেছেন: এখানে মাওলানাদের রেফারেন্সে কাম হবে না। উহা অস্বীকার করেই এ আলোচনা হচ্ছে।
৪৮| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ৮:০৩
অতিথি বলেছেন: দুখিত, 'পারার' লিখতে 'পরার' হয়ে গেছে ।
৪৯| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ৮:১২
মদন বলেছেন: লীভটুগেদার করে সন্তান নিয়ে তাদের সুসন্তান হিসেবে গড়ে গেছে এরকম উদাহরন কি আছে?
৫০| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ৮:১৪
অপ বাক বলেছেন: সম্পর্কগুলোর স্ব ীকৃতি দেয় রাষ্ট্র, আইনি ব্যাবস্থা, কেউ যুগলজীবন যাপন করতে চাইলে সেটা তার নিজস্ব স্বাধীনতা, তবে কোথাও যুগলজীবন যাপনকারীদের রাষ্ট্রিয় স্ব ীকৃতি বিষয়টা নেই, বিবাহ নামক প্রথাটার উৎপত্তি সম্পদের বিনিময় এবং উত্তরাধিকারি নির্দিষ্ট করার নিমিত্তে, এই একটা বিষয় যদি না থাকে তাহলে যৌথ জীবনের আইনি স্ব ীকৃতি থাকলেই কি আর না থাকলেই বা কি?
আর ধর্ম থেকে বিবাহের উৎপত্তি এই বিষয়টার অবতারনাই বা কেনো? মানুষের সঙ্গিবাছাই, সঙ্গির সাথে থাকা, সন্তান উৎপাদন পুরো প্রক্রিয়াটাই ধর্মের অনেক আগে থেকে চলমান একটা প্রক্রিয়া। এখন 1400 বছর আগের দলিল দিয়ে কোনো কথা বললেতো হবে না এখানে।
যদি ভাস্কর সাহেবের ইচ্ছা হয় বিদেশে থাকবেন তাহলে সেখানের আইনি ব্যাবস্থা এই দেশে আইনত বিয়ে হয়েছে কি না এই কাগজ পত্র দেখেই তার সঙ্গিকে স্পাউজ ভিসা দিবে, এই একটা রাষ্ট্রিয় স্ব ীক ৃতির জন্য এই সই সাক্ষি কাগজে দস্তখতের ঝামেলা করা উচিত হবে কি না এইটা তার বিবেচনা, আর শোহাইল মতাহির চৌধুরির মন্তব্যের মতো আইনি উত্তরাধিকারের বিষয়টা আরও একটা ছোটো সমস্যা।
৫১| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ৮:১৬
অতিথি বলেছেন: আস্তমেয়ে প্রথমেই কই আপনের মতো গুছাইয়া আমি লিখতে আমি কোনদিনই পারি না। কিন্তু কখনো এই ব্লগের লেখালেখিতে, নিজের জীবনের যে কোন যোগাযোগে, যেইটা ঠিক মতো জানি না, অল্প জানি বা জানি না সেইটা নিয়া সেইভাবেই মন্তব্য করতে চেষ্টা করতে। নিজের অক্ষমতাটা স্বিকার কইরা নিতে আমার বাধে না। কিন্তু আপনে এইটা কি করলেন! ইসলামের কাটপেস্ট মারেন...আমি নিজে সেইটা নিয়া কথা কইতেই পারি না ঠিক মতো, তর্ক কি করুম, কারন সঠিক জ্ঞানের অভাব। কিন্তু বিয়া করনের বিষয়টারে ধর্মের থেইকা শুরু একটা অনুশাসন বানাইয়া দিলেন কেমনে!? যেইটা ভুল জানেন সেইটারে "মনে হয়" দিয়া জায়েজ করান যায় না। আর তা'ও আবার ব্যখ্যা দিছেন ইসলাম ধর্ম দিয়া , যেইটা শুরু হইছে মোটে দেড় হাজার বছর আগে! এই সব ভুংভাং বাদ দেন! ইসলামের দৃষ্টিতে ব্যখ্যা করেন তা'ও কিছু শুনন যাইতে পারে।
তার উপরএকটা হুদাই লজিক দিছেন। আপনের আল্লাহ দলিল ছাড়া চিনবার পারবোনা!? তার ক্ষমতা না অসীম?
আর একটা উদ্ভট বুঝ পাইলাম এই ব্লগে আইসা, এর আগে পাই নাই যেইটা। সবাই মনে করে যারা দলিল ছাড়া সম্পর্কে থাকে, তারা জীবনে অনেকের লগে থাকে! এইটা বুঝি নাই! ক্যান? আমি তো জীবনের প্রথম কারো সাথে থাকনের কথা ভাবছি! থাকা শুরু করছি। দলিল দিয়া জিনিষটারে কোন বাধ্য বাধকতায় নিতে চাই নাই। দলিলটারে চাপাইয়া দেয়া একটা শাসন বিধি মনে হইছে, যেইটা আমাগো জন্য দরকার নাই। আর মমতা!? ঐটা বস অনিশ্চয়তা থেইকা আসে। আমরা কোন অনিশ্চয়তামূলক কন্ডিশনে যাইতে চাই না। আমার পার্টনারের যদি মনে হয় আমার লগে থাকতে সে আর আরাম পাইতেছেন া। আমার উপস্থিতি তার অসহনীয় মনে হইতাছে, চিন্তার বিনিময়, ভাবের বিনিময়, অভিজ্ঞতার বিনিময় কিম্বা শারীরিক অনুভূতির বিনিময় ঠিক ঠাক হইতেছে না, তখন আমরা বিচ্ছিন্ন হমু। যে যার পথে হাটুম। জোর কইরা একলগে থাকনের অনুভূতি আমি শুনাইতে চাই না আস্তমেয়ে! ঐটা পরাজয়!!!
৫২| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ৮:১৮
মদন বলেছেন: মদের বোতলে ইদুর পড়েছে সে মদ হালাল নাকি হারাম তা জানা যেমন অবান্তর তেমনি যারা লিভটুগেদার করছে তাদের ধর্মেএর স্বীকৃতি আছে কিনা এটা খোজাও অবান্তর। যে লিভটুগেদার করতেছে সে করতে থাকুক। 10 বছর গেলে এমনিতেই ঠিক হয়ে যাবে।
৫৩| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ৮:২৮
অতিথি বলেছেন: কি কইলাম আর কি জবাব পাইলাম। থাকেন মামু, লিভ টুগেদারেই থাকেন।
৫৪| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ৮:২৯
অতিথি বলেছেন: অপ বাক বিদেশে যাওনের শখ যদি হয় আমাগো আর যদি ঐখানে আপনে যেই টাইপ ভিসার কথা কইলেন সেইটা পাইলে যদি কোন সুবিধা পাই তাইলে আমরা একটা কাগজ বানামুনে! আমাগো কোন হুদাই অহম নাই যে সমাজের প্রতি বিদ্রোহ করতে আমরা এইরম সম্পর্কে গেছি, আমাগো স্রেফ মনে হইছে ঐ প্রক্রিয়া আমাগো এখন দরকার নাই।
৫৫| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ৮:৩৪
অতিথি বলেছেন: যা কইছেন শুরুই করছেন একটা ভুল জানা দিয়া, শুরুর বচনটাই দিছেন ভুল, আর তাইলে যুক্তির কোন বৈধতা থাকে তারপর? @ আস্তমেয়ে
৫৬| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ৮:৩৪
অতিথি বলেছেন: একটা ব্যপারে সাধুবাদ, আপনি অনেকের চেয়ে সৎ। ইন্টারেস্টিং, যারা নিজেরাও বিয়ের যৌক্তিকতা দেখেন না, কেবলই সামাজিক দলিল মনে করেন, তারাও ঠিকই বিয়ে করেন। অন্যকে বিদ্রোহী হিসেবে দেখে আনন্দ পান, নিজে রিস্ক নেন না।
ইসলামের কাট পেস্টের পর্যায় যে এখন নাই বুঝেন না? এখন ইনটেগ্রেটেড। প্যারানয়েড হয়ে এটাকিং মন্তব্য দিলেন নাকি? বুঝলাম না।
৫৭| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ৮:৩৬
অতিথি বলেছেন: বিয়ে কি করে শুরু হয় আমি জানতে আগ্রহী। ধর্মগুলো দিয়ে যে বিয়ের কনসেপ্টের শুরু না সে ব্যপারে আপনার কোন প্রমান আছে?
আজাইরা ফালতু।
৫৮| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ৮:৪১
অতিথি বলেছেন: কি যে সব ইংরেজী রোগশোকের কথা ক'ন আস্ত মেয়ে!
না জাইনা বা আধা জাইনা বা হুদাই অনুভব কইরা কোন মন্তব্য করলে আমার একটু খারাপই লাগে! কিছু করনের নাই! এইটা যদি প্যারানয়া হয় তাইলে তাই !
৫৯| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ৮:৪২
অতিথি বলেছেন: আচ্ছা মামু, আপনি সব জানেন।
৬০| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ৮:৪৩
অতিথি বলেছেন: ক্যান ভাস্কর দা বৈদেশ গেলে কি আপনে দেশের সম্পর্ক দেশে রাইখা যাইবেন?
৬১| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ৮:৪৭
অতিথি বলেছেন: দাসপ্রথার টাইমে গোত্রগুলিতে পুরুষের অধীনে নির্দিষ্ট নারীর মালিকানাটারে জাস্টিফাই করা হইতো প্রকৃতিরে সাক্ষী রাইখা। এইটা মরগ্যান সাহেব তার বইতে কইয়া গেছেন।
৬২| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ৮:৫৪
অতিথি বলেছেন: তাই কইছি নাকি আমি @ রাসেল
৬৩| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ৮:৫৬
অরূপ বলেছেন: ভাস্করদা পাবলিকে কি কয়, তা নিয়া কেন যে কনসার্নড হন! যা মনে লইছে করছেন.. জনমত নিতে গেলে ক্যাচালে পড়বেন..
(ক্লোজআপহাসি)
৬৪| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ৮:৫৭
অতিথি বলেছেন: সুবিধা পাওয়ার কথায় মনে আইলো, সুবিধা না পাইলে আনবেন না এরম একটা ধারনা দিয়া যায় , যাউকগা বিয়ার লগে ধর্মের বিষয়টা আসলেই গুরুত্বপূর্ন একটা বিষয়, ঐ জায়গাটাতেও আমাদের খুব খিয়াল কইরা নজর দিতে হবে।
এক লগে থাকাটাই সব, পরে ইচ্ছা হইলে একটা দস্তখত লাগায়া দেওয়া যদি উভয়পক্ষ সম্মত থাকে এই কাজে তাইল। নাইলে দস্তখত কইরা 2-3 বছর পর ছাইড়া চইল্যা যাওয়া কোনো কামের কথা না, ভালোবাসা টানটাই আসল। কাগজে দস্তখত করে, কবুল কবুল বললেই টান জন্মায় এইরম বিশ্বাস আমার নাই।
৬৫| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ৯:২২
অতিথি বলেছেন: আমি কখন কনসর্ান্ড হইলাম অরূপ?
আমি জনমত খুঁজতাছি এইরম মনে হইছে নাকি এই পোস্টে?
৬৬| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ৯:২৪
অরূপ বলেছেন: আবার ক্ষেপলো রে আমার উপরে!
মাফ চাই রে দাদা! আপনেগো পোস্টে মন্তব্য করাই বিপদ! ধুরু!
৬৭| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ৯:২৯
অতিথি বলেছেন: কহন খেপলাম?
৬৮| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ১০:২২
অতিথি বলেছেন: ভালো আলোচনা হয়েছে, ভাস্কর। এখন মূল লেখা আর মন্তব্যে যেসব কথা বলেছেন তা মিলিয়ে আরেকটা পোস্ট করতে পারেন। আরেকটু গুছিয়ে আলোচনা-বিতর্ক হোক।
৬৯| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ১০:৩২
অতিথি বলেছেন: শোহেইল ভাই আমি মূলতঃ এই উদ্দেশ্যেই পোস্টটা করছিলাম। একটু সময় নিয়া, আর গুছাইয়াই করুম পরবর্তী পোস্ট।
৭০| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ১১:১৪
অতিথি বলেছেন: (নো অফেন্স) লিভিং পার্টনারটা মেয়ে তো! না হলেও সমস্যা দেখি না!
৭১| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ১১:২৪
অতিথি বলেছেন: হ
৭২| ১৮ ই অক্টোবর, ২০০৬ সকাল ১১:৩২
অতিথি বলেছেন: ইন্টারেস্টিং। পুরোটা পড়া হলো না। ভবিষ্যতের জন্য তুলে রাখলাম।
৭৩| ১৮ ই অক্টোবর, ২০০৬ দুপুর ১২:৪০
অতিথি বলেছেন: আমি তারে কইলাম,
নিয়মনীতি চুলোয় যাক, ধর্মগুলান কাউয়ায় খাক
তুমি আমি লেপের নিচে
শীতের আভায় নড়ে নেচে
জীবন বাজি ভোজের ভাজে
তপ্ত তরল দেহের খাঁজে
তুমি আমি অনাদিকাল, বুড়োআঙুল সবাইকে বাল
সে কইলো, তরে আমি বিশ্বামু না
আমি কই, তরে ক্যান?
সে কয়, তুই বড় বেশি মহান।
সেই থাইকা অহন তক আমি মিয়া আইজুদ্দিন।
৭৪| ১৮ ই অক্টোবর, ২০০৬ দুপুর ১:১৭
অতিথি বলেছেন: কঠিন কবিতা @ চোর ভাই।
৭৫| ১৯ শে অক্টোবর, ২০০৬ সকাল ৯:৩৮
রাগ ইমন বলেছেন: শুধু এই রকম একটা পোস্ট দেওয়ার জন্যই অভিনন্দন জামাল ভাই। মন বড় খারাপ হয়ে থাকে যখন ভাবি, বাইরের সমাজের মতই , ব্লগেও সব কিছু , সম্পূর্ণ স্বাধীনতা নিয়ে লেখা যায় না!!!
অথচ ব্লগ এসেই ছিলো " লেখা ও বলার সম্পূর্ণ স্বাধীনতা" - এর প্রতিজ্ঞা নিয়ে!!
ভালো লাগলো আপনার পোস্ট আর অত্যন্ত পরিণত আর নির্দিষ্ট মননের পরিচয় পেয়ে।
একমত হলে ভালো লাগে। কিন্তু সৎ এবং যুক্তিপূর্ণ মত পার্থক্য আরো ভালো লাগে --- ওটা থেকে বেশি শিখি।
অপবাকের সম্পদ আর উত্তরাধিকার - বিয়ের দলিল এর শুরু--- এটাই বলে ইতিহাস। সবটাই শেষ পর্যন্ত অর্থনীতি এবং সেটার শুরু যখন থেকে মানুষ "সেন্স অফ বিলংগিং " বা " মালিকানার ধারনা" পেতে শুরু করে , মানব ইতিহাসের তখন থেকে।
তার আগে কি সম্পর্কিত হয়নি মানুষ?
যারা এখনও যাযাবর বা আদিম পন্থায় জীবন যাপন করে , তাদের সামাজিক নিয়ম কানুন গুলো খেয়াল করলে "কমিউন্যাল লিভিং " সম্পর্কে ধারনা পাওয়া যাবে। দলিল সেখানে জরুরী নয়। কিন্তু স্ব ীকৃতিটা জরুরী , কারন সেই --- সম্পদের বন্টন।
আস্ত , মাঝে মাঝে বড় হতাশ করো!!! ইসলামে সব কিছুর সমাধান আছে , বিশ্বাস করো তো? তো , এই ইসলামেই তো বলেছে , জ্ঞানার্জনের জন্য সুদূর চীন পর্যন্ত যাও। একটু বোঝার চেষ্টা করো , চীনে গিয়ে চাইনিজ কোরান কিন্তু পড়তে বলেনি!!! মানুষকে বুঝতে হলে শুধু ধর্মের ইতিহাস পড়লে তো চলবে না, মানবের ইতিহাসও পড়তে হবে। তবে ধর্মের বই গুলো- যখন তারা "নাযেল" হয়েছে, সেই সময়কার ভাল ইতিহাস সনদ। আর নারী পুরুষের টান, দায়িত্ববোধ, টেকসই সম্পক-র্- দলিল দিয়ে নির্ধারিত হয় না। বিয়ের দলিল অনেকটা সঙ্গমের মত, প্রেম থাকলে সুখ, না থাকলে ধর্ষন। সে রকম, বিয়েও, প্রেম থাকলে মালা, না থাকলে শেকল।
বিয়ের দলিলটা নারী - পুরুষের প্রয়োজন নয়। প্রয়োজনটা সমাজের, রাষ্ট্রের । দুইজন মানুষে র জন্য অনেক নিয়মেরই দরকার হয় না। সংখ্যাটা যখন বেড়ে চলে যায় সহজ নিয়ন্ত্রনের বাইরে , আর সৃষ্টি করে সমস্যা , তখনই আসে নিয়মের প্রশ্ন!!
জামাল ভাই গিয়া হিমালয়ে বাস করুক। কারো কিছুই হবে না। আমি সিওর , দোজখেও যাইতে হবে না। আর কোন নারী যদি নাই থাকে তো জেনা করবে কার সাথে? পাপ হবে কি করে?
কিন্তু সমাজে বাস করে বলেই যদি বিবাহ নামক বেড়ি না পরার সুযোগে জেনা করে ফেলে!!! এজন্যই বিয়ে নামক একটা রক্ষা কবচ। আবার বউ এর প্রতি দায়িত্ব পালনে বাধ্য করার জন্যও। ইসলামের সময়ে নারী ভরনপোষনের জন্য পুরুষের উপর নির্ভরশীল ছিল। [ সারা বিশ্বের কথা বলছি না, শুধু আরবের মরুভূমিতে] । সেই কনটেক্সটে নিয়ম কানুন হয়ত ঠিকই আছে।
এর বউ, ও নিয়ে গেল। অথবা পুরুষ সঙ্গীটি যত্রতত্র যা তা করে বেড়াচ্ছে [ নারীর বেলাতেও এই আচরন থাকতে পারে] .....এগুলো সমাজে সমস্যার সৃষ্টি করে। সমাজ প্রধানের কাছে অসন্তুষ্ট ব্যক্তি অভিযোগ করলে তার আবার সমাধান দেওয়া লাগে, সমাধান দিতে গেলে আইন লাগে, একই ক্যাচাল বার বার শুনতে না চাইলে সবাই যাতে আইন মেনে চলে এজন্য তার ব্যবস্থা করা লাগে, সুতরাং দলিল লাগে।
আমারটা তুমি নিয়ে ব্যবহার করলে খারাপ লাগে, তাই দলিল লাগে। আমারটা যাতে তুমি নিতে না পারো, আর আমারও যাতে তোমারটা নিতে সহজ না হয়। বুঝলা কিছু?
ওহ । বিয়ের দলিল প্রধান যে কারনে দরকার হয়েছিলো , সেটা হলো, গরু, ছাগল, ঘোড়া বা সুপেয় পানির উৎসের মত, নারীও মালিকানা এবং লুটের জন্য লোভনীয় "সম্পদ" হিসাবে বিবেচিত।
সেইকালেও ......আর এই কালেও।
শোষন, শাসন বা উপভোগের রুপটা খালি ভিন্ন , এই যা!!!
শেষ পর্যন্ত , সব কিছুর মূলেই "ইকোনমিক্স"।
৭৬| ১৯ শে অক্টোবর, ২০০৬ সকাল ৯:৪৬
অতিথি বলেছেন: খাইছে !
৭৭| ১৯ শে অক্টোবর, ২০০৬ সকাল ৯:৪৬
অতিথি বলেছেন: রাগ ইমনের কমেন্ট দেখায় সাম্প্রতিক মন্তব্যে...কিন্তু মন্তব্যটা তো দেখা যায় না। আমি নিজে মুছিনাই তাইলে কই গেলো!
৭৮| ১৯ শে অক্টোবর, ২০০৬ সকাল ১০:১৪
অতিথি বলেছেন: এখন পোষ্টটা অসাধারণ হয়ে উঠেছে!
৭৯| ১৯ শে অক্টোবর, ২০০৬ সকাল ১০:২০
রাগ ইমন বলেছেন: হাহাহাহা, আপনার দোষ না তো। অটো লগ আউটের মুখে ঝাটার বাড়ি!!!
৮০| ১৯ শে অক্টোবর, ২০০৬ সকাল ১১:৪৫
অতিথি বলেছেন: বিয়ের উদ্দেশ্য, লিভ টুগেদারের বিধেয়.. বিষয়াদিতে বিশেষজ্ঞদের (অভিজ্ঞ ও আজাইরা) মতামতের খায়েশে আইলাম। কৌশিকের প্রশ্নডা বালা হইছে।
৮১| ১৯ শে অক্টোবর, ২০০৬ সকাল ১১:৫২
অতিথি বলেছেন: হ
৮২| ১৯ শে অক্টোবর, ২০০৬ দুপুর ১২:৪০
মদন বলেছেন: চোর
আমারে যদি নোবেল কমিটির সদস্য করা হয় তাইলে এই কবিতার জন্য তোমারে একটা নোবেল বরাদ্দ রাখলাম
৮৩| ২০ শে অক্টোবর, ২০০৬ বিকাল ৫:৫৬
আপন তারিক বলেছেন: সবার কমেন্টসগুলা পড়লাম। জানলামও অনেক কিছু। মনে হয় কাজে লাগবো।
জামাল ভাই ভাল থাকবেন....
৮৪| ২০ শে অক্টোবর, ২০০৬ রাত ৯:৩০
অতিথি বলেছেন: জামাল ভাস্কর,
পোস্টটা পড়লাম, মন্তব্যগুলোও। সামাজিক কোনো কাগুজে দলিল ছাড়া একত্রে থাকছেন আপনারা, দু'জনের জন্যই শুভ কামনা। এটা আসলে ভালো কি মন্দ, টক না মিষ্টি, সাদা না কালো- এ বিষয়গুলোর চেয়ে মনে হয় গুরুত্বপূর্ণ বিষয়টি হলো এটা মনে রাখা যে আপনাদের চিন্তটা কী। সেক্ষেত্রে আমার কোনো কথা নেই। কিংবা আপনারা এভাবে থাকলে মহাভারত অশুদ্ধ হবে, পরকালে যাবার পথে মহাকাশের স্পেশ স্টেশনে ঝুলে থাকবেন- এমন ধারণা যারা করেন আমি আসলে তাদের সঙ্গে নেই। তবে আমার কিছু বিষয়ে আপনার প্রতি কয়েকটা বক্তব্য আছে। আমি জানি না আপনি একমত হবেন কি না।
আচ্ছা, আপনি এই লেখাটা এই ব্লগে কেনো দিলেন? খুব কি প্রয়োজনীয় ছিলো? আপনি যা করছেন আপনি যখন জানেন ও মানেন, সেটা বেঠিক কিছু নয়, তখন মন্তব্যের ফুলঝুড়ি যেখানে হয় সেখানে জেনেশুনে সেই বিষয়টি কি না আনলেই নয়। আমি মনে করি একজন মানুষ কার সঙ্গে থাকবে না থাকবে তা একান্তই তার ব্যক্তিগত ব্যাপার। এখানে শেয়ার করার কোনো ব্যাপার নেই। আবার কাউকে নসিহত করারও কোনো ব্যাপার নেই। কাজেই আমার ব্যক্তিগত ধারণা, ভাস্কর, আপনি ব্লগে বিষয়টি না আনলেও পারতেন।
আরেকটি বিষয় আধিপত্য আর কর্তৃত্ব যেমন বুর্জোয়া রাজনৈতিক দলগুলোকে অন্ধের মতো টেনে নিয়ে যায়, তেমনি আমাদের বাম সংগঠনগুলো, যারা প্রগতিশীলতার দাবিদার তারাও কিন্তু সেই কর্তৃত্ব থেকে মুক্ত নয়। সুতরাং যা কিছুই করেন, দেখবেন, সেই কর্তত্বের জের আবার এসে না পড়ে!
ফের শুভ কামনা, আপনার ও আপনার পার্টনারের জন্য।
৮৫| ২০ শে অক্টোবর, ২০০৬ রাত ১০:৪৩
অতিথি বলেছেন: ভাস্কর দা, ছি ছি ছি। এ কি করেছেন। আপনাকে তো গোসল করে পবিত্র হতে হবে। দেখেন না কেমন করে সুরা বাকারা তেলাওয়াত করতে বলছে। এই শুয়োরের বাচ্চারা রগ কাটে, এরা কালো টাকা করে শেষ বয়সে হজ্জ করে আসে আর জীবনভর দেশে বিদেশে মসজিদে ঘোরে। আর বড় লেকচার চোদায়। এই শালারা মাগী চোদে (প্রমাণসহ দিতে পারবো), পরকীয়া করে, অন্যের বউকে চুদতে যেয়ে ধরা পরে মাইর খায়। আর খানকির পোলারা বড় গলায় কথা বলে।
৮৬| ২৬ শে অক্টোবর, ২০০৬ ভোর ৪:৩৬
হিমু বলেছেন: চুরিবিদ্যা বড় বিদ্যা যদি না পড়ো ধরা।
জামাল ভাস্কর, আপনার সুন্দরী শালি নাই?
৮৭| ২৪ শে নভেম্বর, ২০০৯ রাত ১:৩৪
জামাল ভাস্কর বলেছেন: গায়ত্রী সান্যাল'এর একটা পোস্ট নিয়া বিতর্ক তৈরী হওয়াতে হঠাৎ মনে হইলো সেই বিজয় যূগে একটা পোস্ট দিছিলাম। আমার নিজের মন্তব্যগুলিও অতিথী'র হইয়া গেছে ইউনিকোডে পরিবর্তীত হওনের পর...অনেক মন্তব্য হারাইয়াই গেছে...সম্ভবতঃ প্রায় ৩০০+ মন্তব্য পড়ছিলো ঐ আমলে।
তয় বিবাহ বহির্ভূত আমাগো সম্পর্কও প্রায় ৪র্থ বৎসরের মুখ দেখতেছে অনেকের অনেক ভবিষ্যত বানীরে পিছনে ঠেইলা। আসলেই একটা দলিল কোন অর্থ বহন করে না গায়ত্রী...
৮৮| ২৪ শে নভেম্বর, ২০০৯ রাত ১:৪৭
গায়ত্রী সান্যাল বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। এবং শুভকামনা রইলো। একটা কাগজ আসলেই অর্থহীন যদি পারস্পরিক বোঝাপড়া, ভালোবাসা, বন্ধুতা এবং বিশ্বাস না থাকে।
৮৯| ২৭ শে নভেম্বর, ২০০৯ সকাল ১০:৫৪
দন্ডিত বলেছেন: @জামাল ভাস্কর
চার বছর পার করনের শুভেচ্ছা লন। আমি ব্যক্তিগতভাবে মনে করি ব্যক্তির বিকাশই আধুনিক সমাজের ধর্ম। আর কাগুজে দলিল কে যদি মনের মিথস্ক্রীয়া থেকে বড় মনে করা হয়, তাহলে তাহলে তো মানব বুদ্ধিমত্তা এবং অনুভুতিকেই ছোট করা হয়।
©somewhere in net ltd.
১|
১৭ ই অক্টোবর, ২০০৬ দুপুর ১২:০৯
অতিথি বলেছেন: মামা, মূল জায়গাটা [গাঢ়]রেসপনসিবিলিটি লওনের। [/গাঢ়]
ঐ ভদ্রমহিলার এবং অনাগত সম্ভাবনাময় সন্তানের। নাইলে আইজে ভালো লাগে, থাকো আমার লগে; কাইলকা তোমারে চিনি না ... নীতি ধরলে তো মুশকিল।
পশ্চিমে এই এক্সপেরিমেন্ট বহুত চলতাছে। মাঝখানে কামের কাম কিছুই হয় নাই।
উঠতিরা মজা লয়, বিবাহ করায় প্রেচন্ড অনীহা। এক লগে থাকন যায়, আবার কোন দায়িত্ব নাই,,, পদ্ধতিটা তো খুব সহজ। তয় কনসিকুয়েনস খুব আলোকময় না।