নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

...

কখনো চাই নাই দূরে থাকি...তবু দূরগুলো বারে বারে আসে...

জামাল ভাস্কর

না পাওয়ার সম্ভাবনায় শৈশবে কোন চাওয়া ছিলো না আমার...মধ্যবয়সে এসে অনেক পাল্টে গেছি...এখন আমি চাইতে শিখেছি...কেবল না পাওয়ার সম্ভাবনাটা গেছে বেড়ে...

জামাল ভাস্কর › বিস্তারিত পোস্টঃ

শিবির বিরোধী আন্দোলন 5

০৫ ই ডিসেম্বর, ২০০৬ ভোর ৫:৪১

ক্যাম্পাস আবার স্বাভাবিক হইয়া আসতে শুরু করলো কয়দিন পর। ছাত্র-ছাত্রীরা আবার ক্যাম্পাসে আসে...ক্লাসে যাওনের কথা ভাবে। বিকালে সাইজা গুইজা বাইর হয় চৌরঙ্গী মুখে কিম্বা প্রান্তিকে। শিবির ভীতি কাইটা যাইতে শুরু করলো যেন। এই অবস্থাটা আসলে আমরাও চাইতে ছিলাম। কারন ঐ ভীতি নিয়া আর যাই হোক রাজনৈতিক জনসংযোগ হয় না। হলে প্রতিরাতে তখনো পাহাড়া দেওনের ব্যবস্থা থাকলো কিন্তু উদ্যমের অভাবটা একদম তাকাইয়া ছিলো। নজর দিলেই চোখে পরে।

আমাদের কমরেডদের মধ্যেও দেখি ক্লান্তি চইলা আসছে। এই অবস্থায় আমরা বিশ্ববিদ্যালয় কমিটি জরুরী মিটিং করতে বসলাম। ক্যাম্পাসে জোর গুজব শিবির নাকি আবার আক্রমণ করবো। আর এই উপলক্ষ্যে তারা একটা হিটলিস্ট করছে। যার মধ্যে ছাত্রফ্রন্টের বিশ্ববিদ্যালয় কমিটির সব ছাত্র কমরেডরা আছে। দেখলাম কয়জন এই গুজবে আসলেই বিচলিত...কিচ্ছু করার নাই। তয় ভয়াবহ লাগলো পরিস্থিতিটারে যখন কমরেডদের দেহে মনে আর কথায় প্রকাশ পাইলো অস্ত্র আর নিরাপত্তা ব্যবস্থার প্রয়োজনীয়তার বিষয়টা। ভীতি আসলে কখনোই যুদ্ধ কৌশল হিসাবে খুব ভালো না। ভয় মানুষকে আত্মরক্ষা করতে সহযোগিতার চাইতে বিভ্রান্ত করে বেশি। যাউগ্গা রফিক ভাই ঐ মিটিং এর পর খোকন ভাই, রকিব ভাই, সেবাদি আর আমার সাথে বসলেন। আমরা আবার পরিস্থিতি বিশ্লেষণ করলাম। দেখলাম শিবিরের সাথে অস্ত্র নিয়া মুখোমুখি হইলে আমরা আসলে কি অর্জন করতে পারুম, আমাদের উদ্দেশ্য কি? নির্ধারিত লক্ষ্যই বা কি?

মিটিং শেষে সব হল থেইকা আমাদের নিয়ন্ত্রণে থাকা সমস্ত বিস্ফোরক...বা অস্ত্র যা ছিলো সেইসব সরাইয়া নিয়া যাওনের সিদ্ধান্ত নিলাম। কমরেডরা প্রথমে পাইলো ভয়। তারপর তাদের এখন বুঝাও...আসলে আমাগো মূল সাংগঠনিক উদ্দেশ্য কখনোই এইটা না। বরং সাধারণ ছাত্র ছাত্রীদের মধ্যেও আমাদের বক্তব্য এখন মতাদর্শিক হওয়া উচিৎ। যাতে শিবির যেই ধর্মভিত্তিক অবিজ্ঞানরে ছড়াইতে চায়, সেইটারে প্রতিরোধ করা যায়। অস্ত্র দিয়া এই বেড়াজাল তৈরী করা কখনোই সম্ভবপর না। আমাদের কমরেডরা শুরুতে একটু গাইগুই করলেও প্রায় সাথে সাথেই রিয়েলাইজ করতে পারছিলো আমাগো সাংগঠনিক অবস্থান।

রকিব ভাই আর আমি তখন স্কুলের ছাত্রদের মধ্যে কাজ করি। আর এই স্কুলের ছাত্র দের নিয়া কাজ করতে গিয়া আমাদের দুইজনেরই গ্রাম আর নবীনগর-ধামরাই কেন্দ্রীক কিছু শিল্প এলাকায়ও যোগাযোগ তৈরী হইতেছিলো। আমরা দুইজন পালা কইরা গ্রামের কৃষক আর শিল্প এলাকার শ্রমিকদের মধ্যে যোগাযোগরে ধারাবাহিক কইরা তুলুম বইলা সিদ্ধান্ত নিলাম। শিবির আক্রমণ করার পর 1মাস পর আমরা যখন গ্রামে যাওনের পথে হাটতে শুরু করলাম...আমার সত্যিই সেইদিন ভয় করতেছিলো...শিবিরের ভিত্তি সম্পর্কীত সব গুজব গুলি মাথায় কাজ করতেছিলো। কিন্তু বডি ল্যাংগুয়েজে তার কোন প্রকাশ করা যাইবোনা বিধায় আমরা স্বাভাবিক ভাবেই হাইটা গেলাম আমাদের স্কুল কমরেড হাকিমের বাসায়। হাকিমের বাবা ডেয়ারী ফার্মে চাকরী করেন। ভোরে সে প্রতিদিন ই আমাগো হলের সামনে দিয়া বাইর হইতো। কিন্তু শিবির আক্রমণের পর থেইকা সে বিভ্রান্তি এড়াইতে অনেক দূরবর্তী একটা পথ দিয়া কাজের জায়গায় যায়। আমাগো দুইজনরে 1 মাস পর দেইখা সে আইসা আমাগো বুকে জড়াইয়া ধরলো। বসাইয়া মুড়ি আর খেজুড়ের গুড় খাইতে দিয়া কুশলাদি আদান প্রদান। প্রথমে আমাগো মধ্যে একটু হয়তো আড়ষ্টতা ছিলো কিন্তু খানিক্ষণ পরেই সব কাইটা জল।

আমার মনে আছে ঐ সময় আমরা ধর্মভিত্তিক রাজনীতির বিভিন্ন দৃষ্টি ভঙ্গী নিয়া কথা বলতে শুরু করলাম। একজন খাইটা খাওয়া মানুষের রাজনৈতিক উপলব্ধি যে সমাজের প্রিভিলেজড অংশের চাইতে কতোটা আগাইয়া থাকা সেইটা এক্কেরে অন্তর দিয়া বুঝছিলাম আমি। আজো মনে পরে হাকিমের বাবা, তার নামটা আমি ইতিহাসের নিষ্ঠুরতায় ঠিক এই সময়ে মনে করতে পারতেছিনা...কিন্তু তার কথা গুলি এখনো আমার কানে ভাসে...'বলছিলো ভাইসাব ধর্ম আমার ব্যক্তিগত ব্যাপার...এইটার লেইগা তো মুক্তিযুদ্ধে যাই নাই...যুদ্ধ করছিলাম নিজের দেশের মাটিতে স্বাধীন মতো চলতে ফিরতে পারনের লেইগা...ভাবছিলাম যুদ্ধ শেষে সব পামু কিন্তু সব পাওনের স্বপ্ন এখন আর নাই, সব ভাইঙ্গা গেছে...কিন্তু তাই বইলা আশা ছাইড়া দেই না। হাকিম আমারে আপনেগো কথা বলে মাঝে মাঝে...আপনেরা আইসেন ...শিক্ষিত মানুষের কথা শুনলে মনটা ভালো হয়...'। তারপর থেইকা আমরা প্রতি সপ্তাহে একদিন পর একদিন যাইতাম গেরুয়া গ্রামে। বটগাছের ছায়ায় বসতাম। মানুষের অভিজ্ঞতার কথা শুনতাম। জীবন যাপনের কথা শুনতাম...

মন্তব্য ৪২ টি রেটিং +১/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ০৫ ই ডিসেম্বর, ২০০৬ দুপুর ১২:০২

অতিথি বলেছেন: আমার লিংকটা একটু দেইখেন কমরেড।

২| ০৫ ই ডিসেম্বর, ২০০৬ দুপুর ১২:০৩

অতিথি বলেছেন: এইটাতো 1995 এর পরের কথা । সর্বশেষ যে অ্যাটাক 1996 এর সেইটার উপর একটু লাইট ফালাও।

৩| ০৫ ই ডিসেম্বর, ২০০৬ দুপুর ১২:১৯

অতিথি বলেছেন: এরপর থেইকাই আসবো 96 , তুমিতো তখন ক্যাম্পাসে ছিলা সুমন।

৪| ০৫ ই ডিসেম্বর, ২০০৬ দুপুর ১২:২১

অতিথি বলেছেন: তয় 96-এ আসলে রিপিটেশন মনে হইবার সম্ভাবনা আছে সবকিছু।

৫| ০৫ ই ডিসেম্বর, ২০০৬ দুপুর ১২:৩৪

অতিথি বলেছেন: 96এর একটা আলাদা ব্যাপার ছিল । কামাল উদ্দিনের গেস্টরুমে 48জন শিবির ক্যাডাররে আটকানো হইছিল । সেই কাহিনি কইছিলাম ব্লগে তোমার ডেব্যু হওয়ার কয়দিন আগে ।

৬| ০৫ ই ডিসেম্বর, ২০০৬ দুপুর ১২:৩৮

অতিথি বলেছেন: ঐটা নিয়া আমার মজার সমৃতি আছে সুমন...তাইলে নেক্সট পোস্টেই...

৭| ০৫ ই ডিসেম্বর, ২০০৬ দুপুর ১২:৩৮

অতিথি বলেছেন: হুমম... কমরেড

৮| ০৫ ই ডিসেম্বর, ২০০৬ দুপুর ১২:৩৯

অতিথি বলেছেন: হ

৯| ০৫ ই ডিসেম্বর, ২০০৬ দুপুর ১২:৪৩

অতিথি বলেছেন: আপনি কি বলতে পারবেন ছাত্র-রাজনীতিতে ধর্মঘটের কেন প্রয়োজন?

কেন দিনের পর দিন ভার্সিটি বন্ধ করে রাখতে হয়?

এতে কে বা কারা লাভবান হয়?

আর যেই নাম দিয়ে অর্থাৎ ছাত্র-রাজনীতি নিয়ে আপনারা যা করছেন তাতে সাধারণ ছাত্র-ছাত্রীদের কি বা কতটুকু লাভ হয়েছে বা হচ্ছে ? আর কতটুকু ক্ষতি হয়েছে?

আমরাতো শেষনজ্যাম ছাড়া আপনাদের রাজনীতির কল্যানে আর কিছু পাই নি?

উত্তর গুলো দয়া করে দিবেন কি?

সব শেষে ছাত্র-নেতাদের বিশেষ কিছু প্রশ্ন:

আপনারা সবাই এত্ত বয়স্ক মানে আদু ভাই কেন?

নেতা হতে হলে একই বর্ষে কতবার পড়তে হয়?

আপনাদের বয়স 35 হবার পরেও কি করে আপনারা ছাত্র থাকেন?

উত্তরের অপক্ষায় রইলাম।

১০| ০৫ ই ডিসেম্বর, ২০০৬ দুপুর ১২:৫১

অতিথি বলেছেন: ভুল যায়গায় জিগাইতাছেন হেজাব । এই প্রশ্ন করেন বাংলাদেশ ছাত্রলীগ আর জাতীয়তাবাদী ছাত্রদলরে ।

১১| ০৫ ই ডিসেম্বর, ২০০৬ দুপুর ১:১০

অতিথি বলেছেন: হমম উত্তর পাওন যাইব না জানতাম। তবুও জিগাইছিলাম। জাউগ্গা উত্তরগুলান দিলে নিজেগ আসল চেহারা বাইর হইয়া যাইব, তাই আপ নেরা যথারীতি অন্যের ঘারেই দোষ চাপাইবেন।

দেখেন ভাইডি গত 5 বছর ধইরাত লীগের লগেই আছেন আপনারা?? তাই না। তাইলে এখন লীগরে রেফার করতাছেন কেন?

আমার মত হাজার হাজার লক্ষ লক্ষ পোলাপানের জীবন থেইককা ঠিকই 2-3 বছর ঝরাইয়া দিসেন কিন্তু আপনাগ আখের ঠিকই গুছাইয়া লইসেন নেতাগিরী কইরা।

যত্তসব ভন্ডামি।

১২| ০৫ ই ডিসেম্বর, ২০০৬ দুপুর ১:১১

সুর বাংলা বলেছেন: এডায় কেডায়!

১৩| ০৫ ই ডিসেম্বর, ২০০৬ দুপুর ১:১২

অতিথি বলেছেন: পাবলিক!!

১৪| ০৫ ই ডিসেম্বর, ২০০৬ দুপুর ২:২৪

অতিথি বলেছেন: হেজাব,ছাত্র রাজনীতিটা কে শুধরানোর দরকার,কিন্তু মানুষের ক্যাম্পাসে পশুদের প্রবেশ রুখে দেয়াটাও জরুরী।

১৫| ০৫ ই ডিসেম্বর, ২০০৬ বিকাল ৩:০১

অতিথি বলেছেন: ভাইরে পশুদের রুখতে গিয়াত পুরা জাতিটারেই রুইখখা দিতাছেন। আর এদেরকে শুধু পাবলিক ভার্সিটিতেই রুখতে চান কেন? এরা কি প্রাইভেট ভর্াসিটিতে পড়ে না? বা আপনারা পড়েন না?

কথাটা কেন বল্লাম একটুব্যাখ্যা করি। 1993 সাল থেকে দেশে প্রাইভেট ভর্াসিটি শুরু হইছে। আর আজকে 2006। প্রাইভেট ভর্াসিটিতে কোন শেষনজ্যাম নাই। 4 বছরের কোর্স4 বছরেই শেষ। মানে মেধাবী হোক আর না হোক ডিগ্রিটা হাতে আছে। এখন চাকরি খোজা যায় এবং পাওয়াও যায়। আর তার বন্ধুরা যারা পাবলিক ভর্াসিতিটতে পড়ত, মেধাবী হওয়া হত্বেও ডিগ্রী ই পাইতাছে 2-3 বছর পরে। ততদিনে ওর বন্ধুরা 2-3 বছরের সিনিয়ার বা more experience।

আর চাকরির জন্য experience যে কতটা জরুরী সেইটা আপনে যদি পাবলিক হন তাইলে বুঝবেন। নেতা হইলে বুঝবেন না।

কারণ, নেতাগো চাকরি লাগে না। ধান্দা আছে।

ঘটনাটা জীবন থেকেই নেয়া। গল্প না। পশুদের যদি আসলেই রুখতে চান তাইলে অন্য পথ আবিষ্কার করেন। এই জাতিটারে খোড়া কইরেন না।

১৬| ০৫ ই ডিসেম্বর, ২০০৬ বিকাল ৩:০৪

অতিথি বলেছেন: হেজাব,আপনার যুক্তিটি পছন্দ হয়েছে। ধন্যবাদ।

১৭| ০৫ ই ডিসেম্বর, ২০০৬ বিকাল ৪:৩৩

অতিথি বলেছেন: ছাত্ররাজনীতি দেশের কোন সমস্যা না। সমস্যা মূলধারার রাজনীতি। যখন মূলধারার রাজনীতি ছাত্ররাজনীতিতে হস্তক্ষেপ করে তখন ছাত্ররাজনীতিতে সমস্যা তৈরী হয়। দেশের বহুত সমস্যার সমাধানে ছাত্ররাজনীতি ভূমিকা রাখছে, এবং ভবিষ্যতেও রাখবো। মূলধারার বুইড়া গর্দভগুলা দেশের উন্নতির জন্য কিছুই করে না। হেজাব মিয়া তো কইলেন প্রাইভেট ভার্সিটি বহুত তাড়াতাড়ি ছাত্রগো চাকরী দিতাছে। কিন্তু দেশের মূল সমস্যাগুলার সমাধানে তাগো অবদান কি?সব বড় অন্যায়গুলার প্রতিবাদ সবসময় পাবলিক ভার্সিটির ছাত্ররাই করে। ভার্সিটিগুলার খারাপ অবস্থার জন্য পুরাপুরি দায়ী শিক্ষক রাজনীতি আর মূলধারার রাজনীতিবিদদের অবৈধ হস্তক্ষেপ। সিরাজুল ইসলাম চৌধুরীরা যেখানে রাজনীতির কারণে উপাচার্য হইতে পারে না সেখানে সব সমস্যারা জন্য ছাত্ররাজনীতিরে দোষ দেয়া একটা হাস্যকর ব্যাপার।

১৮| ০৫ ই ডিসেম্বর, ২০০৬ সন্ধ্যা ৬:১২

আলী বলেছেন: শিবির বিরোধী আন্দোলন 01 ঃ Click This Link
শিবির বিরোধী আন্দোলন 02 ঃ Click This Link
শিবির বিরোধী আন্দোলন 03 ঃ Click This Link
শিবির বিরোধী আন্দোলন 04 ঃ Click This Link

১৯| ০৫ ই ডিসেম্বর, ২০০৬ সন্ধ্যা ৬:১৪

আলী বলেছেন: আগের যুদ্ধের সাফল্যর কথার লিংক ও দিবেন। এটা আমাগো সাহস

২০| ০৬ ই ডিসেম্বর, ২০০৬ ভোর ৫:২৭

অতিথি বলেছেন: হেজাব
আপনের প্রশ্নের উত্তর গুলি দেওন আসলেই দরকার মনে হইলো। কিন্তু আপনে আসলে ক্ষিপ্ত পাবলিক(?)। নাইলে বামপন্থীগো কেমনে আওয়ামি লীগের সাথে জুটাইয়া দিলেন গত 5 বছরের লেইগা সেইটা আমি বুঝি নাই। হয়তো কেউ কেউ ছিলো, কেউ কেউ ছিলো না; কিন্তু আপনে শিক্ষিত মানুষ হইয়া যেমনে এইরম গড় আচরণ করলেন! এইটা থেইকা একটা জিনিস আমি রিয়েলাইজ করতে পারলাম - আপনের রাজনীতি বিষয়ে সাধারণ জ্ঞানও খুব খারাপ অবস্থায় আছে। যে কোন ধরনের সিদ্ধান্ত নেওনের আগে একজন শিক্ষিত মানুষের সকল বিষয় জাইনাই সিদ্ধান্ত নেওন দরকার। ঢালাও সিদ্ধান্ত নিবো তারা, যারা জানে কম, যাগো জাননের সুযোগ কম।

1.
আপনের প্রথম প্রশ্ন ধর্মঘটের প্রয়োজন ছাত্র রাজনীতিতে আছে কি না?
আগের এক পোস্টে ধর্মঘট ধরনের যে কোন রাজনৈতিক কর্মসূচী বিষয়ে আমি কি ভাবি তা কইয়া দিছি। কিন্তু আপনে ছাত্র রাজনীতিতে এইসবের দরকার কি তা নিয়া যখন প্রশ্ন তোলেন, আমিও আবারো স্পেসিফিক কইরা কই- হ! প্রয়োজন আছে। আমি পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ি মানে সরকার আমারে শিক্ষার লেইগা যাবতীয় উপকরণ কিম্বা শিক্ষার যথার্থ পরিবেশ দিতে বাধ্য। কিন্তু সংবিধানে উল্লেখিত শিক্ষার অধিকার আমারে এই রাষ্ট্র যদি না দিতে চায় তখন আমরা কি করুম!? সমাজের সবচাইতে অগ্রবর্তী অংশের সদস্য হিসাবে আমরা কি বইসা থাকুম? নাকি আদায় কইরা নেওনের কথা ভাবুম? আমরা জাবি তে ছাত্র স্বার্থ নিয়াই সবসময় আন্দোলন করছি। ডাইনিং হল-এ সাবসিডি, বেতন ফি বৃদ্ধির প্রতিবাদ, শিবির বিরোধী আন্দোলন কিম্বা ধর্ষণ বিরোধী আন্দোলন এই সকলরে আমি ছাত্র স্বার্থের সাথে সম্পৃক্ত মনে করি। আর এই সব আন্দোলন সফল করনের লেইগা ধর্মঘটের বিকল্প আমরা খুঁইজা পাই নাই। আপনে সাজেস্ট করেন তো বিকল্প...

2.
বিশ্ববিদ্যালয় দিনের পর দিন ছাত্র রাজনীতির লেইগা বন্ধ থাকে না ভাইসাব। আন্দোলন কামী অংশের সাথে ক্ষমতাসীনদের তৈরী করা জটিলতা আর রাষ্ট্রীয় আর বিশ্ববিদ্যালয়ের সুবিধাভোগী, সুবিধাবাদী প্রশাসনের দীঘসূত্রিতায় বিশ্ববিদ্যালয় বন্ধ থাকে। দাবী মাইনা নিলেই ছাত্র সমাজ খুশি...দাবী না মানলে তো সেই দায় আপনে রাজনীতিরে দিতে পারেন না।

3.
লাভবান কে হইতাছে সেইটা আপনে আমার আগের উত্তরেই খুঁইজা নিবেন আশা করি।

4.
এইখানে কি আমরা করছি বা করছিলাম সেইটার বিস্তারিত বর্ণনা দিতে হইবো? আমার মনে হয় আপনে ছাত্র আন্দোলন নিয়া কোন পড়াশোনা না কইরা বা কোন রম জানার আগ্রহ ছাড়া হুদাই একটা জনপ্রিয় মধ্যবিত্ত ফেনোমেনা নিয়া লাফাইতেছেন। দখলদারী প্রবণতার সংগঠন গুলির সাথে সব ছাত্র সংগঠনরে এক কইরা দেখতেছেন।

5.
দেশের সবকিছুতেই এই সেশন জ্যাম তৈরী হইছে...ছাত্ররা কি সমাজের বাইরে থাকা মানুষ নাকি। এই সেশন জ্যাম ছাত্র রাজনীতির লেইগা হয় না ভাই...জাতীয় রাজনৈতিক দলগুলির ক্ষমতা চচ্র্চার দাপাদাপিতে শিক্ষা প্রতিষ্ঠানগুলি হয় প্র্যাক্টিস গ্রাউন্ড।

এরশাদ আমলে জাতীয় পার্টির ছাত্র সংগঠন বন্ধ কইরা দেয়া হইছিলো একবার, তারপর থেইকা চাদাবাজি কারা করছিলো জানেন? সাধারণ ছাত্র ছাত্রী মনোণীত ছাত্র নেতারা। যারা তখন কোন দলের ব্যানারে ছিলো না। এরা আসলে কিচ্ছু না জাতীয়ভাবে যারা খবরদারীর রাজনীতির চচ্র্চা করে তাগো বার্তাবহ! এগোর লগে সবাইরে মিলাইয়েন না।

5.
আপনে কি পাইতে চান হেজাব সাহেব!? আপনে তো জানেনই না ছাত্র রাজনীতি কি! সঠিক ছাত্ররাজনীতির চচ্র্চা পারে একজন ছাতের ভিশন খুইলা দিতে। মতাদর্শিক ভিত্তি ছাড়া যে কোন জ্ঞানই আসলে অর্থহীন হইয়া যায়। আর আমরা যেমনে আন্দোলন কইরা সমাজের কীট গুলিরে মানুষের চোখের সামনে তুইলা দিছিলাম তার লেইগাই আজকে 'ধর্ষণ' শব্দটা মিছিলে শ্লোগানে আসে। তার আগে কেউ সাহস কইরা কয় নাই...


আর আপনের পরবর্তী প্রশ্ন গুলিও আমাগো লগে যায় না। আমি আদু ভাই না, কোনরম স্টাডিব্রেক ছাড়া বিশ্ববিদ্যালয় থেইকা বাইর হইয়া দুই বছর ছাত্র অধিকার নিয়া পূর্ণ সময় রাজনীতি করছি। আজ আমার প্রায় 35... একটা চাকরী করতাছি আর রাজনৈতিক জীবনের প্রয়োজনীয়তা প্রতিনিয়তঃ অনুভব কইরা মানসিক ভাবে দগ্ধ হইতাছি...অনুশোচনা মানুষের মনকে অনেক ছোট করে...

২১| ০৬ ই ডিসেম্বর, ২০০৬ ভোর ৬:০২

হযবরল বলেছেন: আমার কপাল ভাস্কর দা ঐ সময় আমি নাদান কলেজে পড়ি। যদিও চট্রগ্রাম কলেজে এর মধ্যে শিবিবের ধাতানি খাইছি। নটরডেম কলেজে থাকায় এই আন্দোলনটা দেখলাম না , খারাপ লাগে।
জা . বি নিয়ে আরো কিছু জেনারেল পোস্ট দিয়েন , অনেক বড় একটা সময় কাটছে ঐখানে । এখনো শীতের রাতে বাসের লাইগা দাঁড়ায়া চিতই খাওনের কথা মনে পড়ে ।

২২| ০৬ ই ডিসেম্বর, ২০০৬ সকাল ৭:২১

অতিথি বলেছেন: আমিও জাবি কেন্দ্রীক সমৃতি নিয়াই নস্টালজিক হই বেশি...

২৩| ০৬ ই ডিসেম্বর, ২০০৬ সকাল ৮:০৭

অতিথি বলেছেন: মেন্টালদা, 90 এর পরে দেশের কোন মূল সমস্যার সমাধানে ছাত্র-রাজনীতি ভুমিকা রাখছে? একটা উদাহরণ দিলে খুব খুশি হইতাম।

আজকে 2006 সাল শেষ হইতে চলল। 90 এর পরে হিসাব করলে 16 টা বছর গেছে। যেই সৈরাচারের জন্য মিলন ভাই জানটা দিল, নূর হোসেন মারা গেল, সেই সৈরাচাররে নিয়াই কাড়া-কাড়ি লাগল 96 থেইককা। 2001 এও একই অবস্থা এখনও তাই। কই এখনত কোন ছাত্রনেতা সে ডান হোক আর বাম হোক ঐ একই সৈরাচাররে নিয়া কোন কথা কয় না। তাইলে কি সৈরাচারের পাপ মোচন হইয়া গেছে?

যখন সৈরাচার বা রাজাকার ডান দিকে থাকে তখন বামরা গলা ফাটায়। আবার যখন এরা বাম দিকে যায় তখন ডানরা গালাগালি করে। মজার বিষয় হইল তখন আবার ঐ ডান বা বামরা একই টেবিলে বইস্যা চাও খায়। হায়রে রাজনীতি!!

আর আমি কি কইসিনাকি যে পেরইভেট ভারসিটি আগে চাকরি দেয়? আমি কইসি একই ব্যাচের পোলাপান পাশ কইরা বের হইতাছে 2-3 বছর আগে পরে। যারা আগে বের হইতাছে ওরাই আগে চাকরি পাইতাছে। আর যারা বেশি মেধাবী মানে পাবলিক ভারসিটি পোলাপান ওরাই ধরা খাইতাছে। বুঝাইতে পারসি এখন আপনারে। না বুঝলে জিগায়েন আবার। নো পরবলেম।

ভাস্কর দা, আপনার কাছে আইতাছি। একটু ওয়েট করেন।

২৪| ০৬ ই ডিসেম্বর, ২০০৬ বিকাল ৩:৫৭

অতিথি বলেছেন: ভাস্কর ভাই,
চলুক । জরু,রী খুব জরুরী ।

২৫| ০৬ ই ডিসেম্বর, ২০০৬ বিকাল ৪:১২

অতিথি বলেছেন: ভাস্কর দা, অনেক অনেক ধন্যবাদ উত্তরের জন্য।

আজকে সময় নাই । যাই হোক এদেরকেত চিনেন দাদা। একটু বলবেন কি এরা কারা এবং এখন কোথায় এবং কিছুদিন আগে কোথায় ছিল? আর তাদের ছেলে-মেয়েরা এখন কোথায়? সাম্রাজ্যবাদীদের দেশে নাকি মারকস-লেলিনদের দেশে ? আর যদি সময় হয় তাইলে এদের ভাই-বেরাদারদেরও একটু টাচ দিয়েন। উত্তর গুলা পাইলে কালকে বিস্তারিত কথা হবে দাদা। শুভরাত্রি। ।

1. আসম রব
2. রাশেদ খান মেনন
3. মুজাহিদুল ইসলাম সেলিম
4. হাসানুল হক ইনু
5. সাইফুদ্দিন আহমেদ মানিক
6। জ হির উদ্দিন স্বপন

২৬| ০৬ ই ডিসেম্বর, ২০০৬ বিকাল ৪:৫৯

অতিথি বলেছেন: জামাল সাহেব,
আচ্ছা আমারও একটা প্রশ্ন আছে, শিবির-জামাতীদের বৈধতার জন্য আওয়ামী লীগ ও বাম আন্দোলনকে উদ্ধার করতে হয় কেন? কেন তারা বুক ফুলিয়ে বলতে পারে না, 71 সালে কোন অন্যায় করিনি। লাখো শহীদের রক্তের সাথে বেঈমানী করি নি?

২৭| ০৭ ই ডিসেম্বর, ২০০৬ ভোর ৪:৫৮

অতিথি বলেছেন: হেজাব আপনে খুবই বালখিল্যভাবে প্রশ্ন করেন। অনেক পুরানা বামপন্থীগো পোলাপাইন বিদেশে যায় পড়তে...কিন্তু তাগো নাম না কইয়া আপনে যাগো নাম কইলেন এগো পোলাপাইন প্রায় সবাইই ঢাকা বিশ্ববিদ্যালয় থেইকা পাশ দিছে, নাইলে কোন দেশীয় বিশ্ববিদ্যালয় কলেজ থেইকা। খালি জহিরউদ্দিন স্বপনের পোলাপাইনের কথা আমি কইতে পারুম না। কারণ তার পোলাপাইন এখনো বিশ্ববিদ্যালয়ে পড়নের বয়স হইছে কিনা সেইটাই আমি জানি না। তিনি গতবার বিএনপির টিকেটে এমপি হইছিলেন বরিশাল থেইকা। বিএনপিতে গিয়াই তিনি বহুত টাকা কামানের পরিকল্পণায় বহুত কিছুই করছেন!

যাউগ্গা বাকীদের তিনজন এখন তাগো পুরানা রাজনৈতিক লাইন থেইকা সইরা গেছে। সাইফুদ্দিন আহমেদ মানিক গণফোরাম আর আসম রব-হাসানুল হক ইনু দুইজনের জাসদই আর পুরানা বামপন্থী লাইনে নাই। তো এইসব দিয়া আপনে কি কইতে চান সেইটা ক'ন। হুদাই চালকী কইরেন না। অতি চালাকের গলায় দড়ি পরে এই কথা মাথায় রাইখেন।

২৮| ০৭ ই ডিসেম্বর, ২০০৬ ভোর ৫:০১

অতিথি বলেছেন: আড্ডাবাজ
ইজ্জতের সওয়াল দিলেনরে ভাই...তাগো ইজ্জতের কথা আমার মতো সাধারণ মানুষ কেমনে কহে?

২৯| ০৭ ই ডিসেম্বর, ২০০৬ সকাল ৯:২৬

অতিথি বলেছেন: ভাস্করদা,

আমিও আপনার লগে একমত। রাজনীতিতে আমার নলেজ খুবই কম। কারণ একটাই আমি পাবলিক। শিক্ষিত কিনা জানি না। তয় লিখতে পড়তে পাড়ি একটু আধটু।

সরি ভাইডি 5 বছরের লাইগ্গা বাম আর লীগরে এক কইরা দিসি দেইখা। চলেন তাইলে আরো এখটু পিছনে যাই মানে 1991 বা 1996 এ যাই। তখন কি ভাইডি বাম আর লীগ একলগে ইলেকশন করব কইরা জোট বান্ধে নাই। তখন কি ছাত্রলীগ আর ইউনিয়ন মৈত্রী গলাগলি করে নাই। করছে সিট ভাগাভাগীর আগ পর্যন্ত। যখন লীগ চোখ পালটি দিল তখন আবার লীগ খারাপ হইয়া গেল। গুণদা কুমির মার্কা নিয়া ইলেকশন করল। পদ বানাইল আমি কুমির, নদীতে নৌকা পাইলেই শেষ কইরা দিমু। মনে আছে নাকি দাদা 91 এর কিছু কথা। তখন আপনে হপায় মেটরিক পাশ দিছেন দাদা। আসলে বাম আর লীগ এর নীতির মধ্যে কোন তফাৎ নাই দাদা। সমস্যা হইল এইডা আপনেরা মানেন না মাগার পাবলিক মানে।


জিগাইসিলাম ধর্মঘটা কতটা জরূরী ছাত্ররাজনীতিতে। আপনে হুদাই টাইন্না আনলেন ডান-বাম রাজনীতি। যাউগ্গা, আপনে কইলেন ধর্মঘটের দরকার আসে। জাবিতে কি কি বিষয়ে ঐটা পালন করছেন জানাইসেন সেই জন্য ধন্যবাদ। আবার সংবিধানের কথাও কইলেন। তাইলে দাদা ঐ একই সংবিধানের ধারা 36 আর 37 টা আরো একবার পইরেন। আপনার কথায় আমার মনে লয় আপনেরা পুরা সংবিধানই পড়ছেন কিন্তুঐ দুই ধারা ছাড়া।আর একবার পইড়েন সংবিধানটা Click This Link

আপনে কইলেন জাবিতে আপনে রা সবসময় ছাত্র সার্থ নিয়াই আন্দোলন করছেন। কিন্তু আমি আপনার এক বা্যচ জুনিয়ার হইয়াও 7 বছরে একবারও আপনাগ দেখি নাই শেষণ জট নিয়া কোন আন্দোলন করতে। অনেকরেই জিগাইছি এত্ত বড় একটা ব্যাপার 4 বছরের পড়া শেষ করতে 7 বছড় লাগতাছে কিন্তু এইটা নিয়া কেউ কোনই কথা কয় না। আবার দেখা যায় পরীক্ষা পিছানোর জন্য সবাইরেই পাওন যায়। বিশেষ কইরা নেতাগ সবার আগে।

সমাজের সব চাইতে অগ্রবরতী অংশ হিসাবে কি এই কাজগুলা সংবিধান সম্মত?

সাবসিডি, ফি বারানোর বিরুধধে আন্দোলন করসেন, কিন্তু হলের সিট সমস্যা, পরিবহন সমাস্যা, সবথেকে বড় কথা আপনাগো লাইনের মানে রাজনৈতিক শিক্ষক দের নিয়া কোন আন্দোলন করেন নাই কেন?

শিবির বিরোধী আন্দলোন করছেন এইজন্য সাধুবাদ। তবে ঐ খানেও আপনাগো সার্থ আছে। ঐটা আরেক দিন কমুনে।

আর ধর্ষণ!! যখন সংখ্যাটা সেনচুরিতে (আমার সন্দেহ আছে) গেছে তখন আপনাগ টনক নড়ছিল নাকি যখন আপনাগ কোন নেত্রী ভিকটিম হইছিল তখন আপনেরা মাঠে নামছিলেন? আসলে আপনার সবসময় ক্রীম খাইতে ভালবাসেন। যখন সাধারণ ছাত্র-ছাত্রী প্রতিবাদে মাঠে নামল তখন আপনের ব্যানার বানাইলেন আমাগ সামনে ধরলেন আর হিরো হইয়া গেলেন মানিক বিতাড়নের। হায়রে রাজনীতি!!

ধর্মঘটে বিকল্প চান। তাইলে লন দিয়া দিলাম। টানা অবস্থান ধর্মঘট করেন নয়ত আমরণ অনশন করেন। আপনেরাত কিসু হইলেন ক্যানটিনে চায়ের কাপে চুমুক দিতে দিতে ধর্মঘট ডাকেন। সাধারণ ছাত্ররা ঐটা মানল কি মানলনা সেইটা তোয়াককা করেন না। গেটে তালা দিয়া দেন আর বাস বন্ধ কইরা দেন ব্যাস কম্ম সাবার। অবশ্য এইটাই শটকাট। কিন্তু সবাইরে নিয়া করলে ঐ আন্দোলন আরো সমর্থন পাইত। প্রথম দিন অবস্থান ধর্মঘটে হয়ত আপনাগ কর্ম ীছাড়া আর কেউ থাকব না। কিন্ত যখন সাধারণ ছাত্ররা দেখব দিনের পর দিন আপনার ভিসির অফিসের সামনে বইস্যা আসেন তখন অবশ্যই দিনে দিনে ঐ সংখ্যা বাড়তে থাকব যদি আপনাগ আন্দোলন যৌক্তিক হয়। কারণ মানুষই (পাবলিক) একমাত্র প্রাণী যে যুক্তি মানে।

আমি ছাত্ররাজণীতি বিপক্ষে না। অবশ্যই ছাত্রদের রাজনীতি সচেতন হইতে হইব কিনতু ছাত্র জীবন নষ্ট কইরা না। আর বর্তমানছাত্ররাজণীতির ধান্দা একটাই সেইটা হইল টেকা। দি মানি!!

এইভাবে চলতে থাকলে এখন যেমন শিবির বিতারণে আপনারা হাত-তালি পান দুই দিন পরে আপনাগ (মানে সব রাজনীতিকগই কইতাছি) বিতারনেও আমরা হাত তালি দিমু।

আপনে কইলেন আমি মানে পাবলিক কিছু না বুইঝাই ঢালাও সিদ্ধান্ত নেয়। আসলে ব্যাপারটা হইল উলটা। ঐটা নেন আপনেরা। আর পাবলিকরে গরু গাধা ছারা কিছু মনে করেন না। আর পাবলিক ঐটা বুঝে বইলাই আপনাগ এত্ত গলাবাজির পরেও ভোট এর সময় জায়গা মতই ভোট টা দেয়, কিন্তু আপনেগ দেয় না। আপনে কইবেন ওরা টেকা দিয়ে ভোট কিনে। পাবলিক টেকা খায় ঠিকই কিন্তু সিলটা মারে যায়গা মতই। সেই জন্যই আপনারা এত্ত পুরানা ঝানু রাজনীতিক হইয়াও কিছুই করতে পারেন নাই গলাবাজী ছাড়া গত 36 বছরে, কারণ আপনাগ নীতি নাই। আপনে কন মধ্যবিত্ত ফেনোমেনন নিয়া আমরা বইস্যা আসি। আইচ্ছা তাইলে কন আপনাগ যেই নেতারা আসে হেরা কোথায় চাকরি করে বা ব্যাবসা করে? হেগ সংসার চলে কেমনে? হেগ ব্যাংক ব্যালেন্স কত? আপনাগ চা নাসতার টেকা যে ওরা দেয়, সেই টাকা পায় কোথা থেইককা?

আপনেত কইয়াই দিলেন আমি জানিনা ছাত্র রাজনীতি কি। আমিও একমত আমি আপনার থেইককা কম জানি। তয় কিছুত জানি।আমিও মানলান শেষণ জট এর জন্য ধর্মঘট একা দায়ী না। তবে কিছুটাত দায়ী। আর আপনেরত জানেন কিসের কিসের জন্য জট টা লাগে। তাইলে আমনেরা জাইন্নাও ঐ জট না খুইল্লা আর ঘট লাগান ক্যান? কেন আপনারা আন্দোলন করেন না যেই সময় গুলা নষ্ট হইছে ঐগুলান মেকআপ করার?

আপনে যে স্টাডি ব্রেক ছাড়াই ছাত্র জীবন শেষ করছেন সেই জন্য আপনারে অভিনন্দন। কিন্তু ঐ ছাত্র জীবনে যে দুই দুইটা বছর (3 বছরওহইতে পারে) হারাইয়া ফেলাইসেন ঐটা কি আর পাইবেন।

চলেন একটু গবেষণা করি। আপনে যখন জাবিতে ভর্তিহইসেন তার এক বছর পরেই আমাগ ব্যাচ ভর্তি হইছে (থিওরিটিকালি) আবার আমাগ সময় থেইককাই প্রাইভেট ভার্সিটি চালু হইছে। মানে 1992-93 শেষন। আপনে ঢুকসেন জাবিতে 1991-92 সালে (ভুল হইলে ঠিক কইরেন) আর পাশ কইরা বাইর হইসেন মানে চাকরিতে বা বিসিএস দেবার সনদ পাইসেন 1998 সালে। আর আপনার এক ব্যাচ জুনিয়ার ডিগ্রি পাইসে 1996 সালে। কারন প্রইভেটে কোন ধর্মঘট নাই। শুধু হরতাল অবরোধ আসে। তাও ওদেরকে 4 বছরের কোর্স 5 বছরে নিতে পারে নাই। কারন ওরা বন্ধের দিন বা রাতের বেলা ক্লাশ পরীক্ষা নিয়া সময়ের জিনিষ সময়েই শেষ করছে। আর আমার মত পাবলিক আর আপনার মত নেতারাও (যে কিনা এক ব্যাচ সিনিয়ার) ওদের 3-5 বছর পর চাকরির জন্য যোগ্যতা পাইসি ওদের থেকে বেশি মেধাবী হওয়া সত্বেও।

আপনারা যদি আন্দোলন করতেই চান তাইলে সাধারণ পাবলিক আা দেশের যাতে ভাল হয় সেইসব বিষয় নিয়া করেন। অযথা ভন্ডামি কইরা পাবলিকরে আর জালাইয়েন না, শুধু মাত্র নিজেগ আর পরিবারের ভালর জন্য।

আপনাগ নেতাগ নিয়া উত্তর আইতাছে। আইজকা না পারলে কালকে দিমু নে। আমার বস ডাকতাসে। আমার বস কেডা জানেন নি। আমারই ব্যাচমেট। পেরাইভেট এর পরডাকট। আর একটা চাকরি পাইলে এইডা ছাইরা দিমু । পেরাইভেট এর পরডাকট তার উপরে ব্যাচমেটরে, স্যার ডাকতে আর ইচ্ছা করে না। দাদা আপনারও কি একই অবস্থা নাকি।

লাল সালাম!!

৩০| ০৭ ই ডিসেম্বর, ২০০৬ সকাল ৯:২৯

অতিথি বলেছেন: ভাস্করদা,

আমিও আপনার লগে একমত। রাজনীতিতে আমার নলেজ খুবই কম। কারণ একটাই আমি পাবলিক। শিক্ষিত কিনা জানি না। তয় লিখতে পড়তে পাড়ি একটু আধটু।

সরি ভাইডি 5 বছরের লাইগ্গা বাম আর লীগরে এক কইরা দিসি দেইখা। চলেন তাইলে আরো এখটু পিছনে যাই মানে 1991 বা 1996 এ যাই। তখন কি ভাইডি বাম আর লীগ একলগে ইলেকশন করব কইরা জোট বান্ধে নাই। তখন কি ছাত্রলীগ আর ইউনিয়ন মৈত্রী গলাগলি করে নাই। করছে সিট ভাগাভাগীর আগ পর্যন্ত। যখন লীগ চোখ পালটি দিল তখন আবার লীগ খারাপ হইয়া গেল। গুণদা কুমির মার্কা নিয়া ইলেকশন করল। পদ বানাইল আমি কুমির, নদীতে নৌকা পাইলেই শেষ কইরা দিমু। মনে আছে নাকি দাদা 91 এর কিছু কথা। তখন আপনে হপায় মেটরিক পাশ দিছেন দাদা। আসলে বাম আর লীগ এর নীতির মধ্যে কোন তফাৎ নাই দাদা। সমস্যা হইল এইডা আপনেরা মানেন না মাগার পাবলিক মানে।


জিগাইসিলাম ধর্মঘটা কতটা জরূরী ছাত্ররাজনীতিতে। আপনে হুদাই টাইন্না আনলেন ডান-বাম রাজনীতি। যাউগ্গা, আপনে কইলেন ধর্মঘটের দরকার আসে। জাবিতে কি কি বিষয়ে ঐটা পালন করছেন জানাইসেন সেই জন্য ধন্যবাদ। আবার সংবিধানের কথাও কইলেন। তাইলে দাদা ঐ একই সংবিধানের ধারা 36 আর 37 টা আরো একবার পইরেন। আপনার কথায় আমার মনে লয় আপনেরা পুরা সংবিধানই পড়ছেন কিন্তুঐ দুই ধারা ছাড়া।আর একবার পইড়েন সংবিধানটা Click This Link

আপনে কইলেন জাবিতে আপনে রা সবসময় ছাত্র সার্থ নিয়াই আন্দোলন করছেন। কিন্তু আমি আপনার এক বা্যচ জুনিয়ার হইয়াও 7 বছরে একবারও আপনাগ দেখি নাই শেষণ জট নিয়া কোন আন্দোলন করতে। অনেকরেই জিগাইছি এত্ত বড় একটা ব্যাপার 4 বছরের পড়া শেষ করতে 7 বছড় লাগতাছে কিন্তু এইটা নিয়া কেউ কোনই কথা কয় না। আবার দেখা যায় পরীক্ষা পিছানোর জন্য সবাইরেই পাওন যায়। বিশেষ কইরা নেতাগ সবার আগে।

সমাজের সব চাইতে অগ্রবরতী অংশ হিসাবে কি এই কাজগুলা সংবিধান সম্মত?

সাবসিডি, ফি বারানোর বিরুধধে আন্দোলন করসেন, কিন্তু হলের সিট সমস্যা, পরিবহন সমাস্যা, সবথেকে বড় কথা আপনাগো লাইনের মানে রাজনৈতিক শিক্ষক দের নিয়া কোন আন্দোলন করেন নাই কেন?

শিবির বিরোধী আন্দলোন করছেন এইজন্য সাধুবাদ। তবে ঐ খানেও আপনাগো সার্থ আছে। ঐটা আরেক দিন কমুনে।

আর ধর্ষণ!! যখন সংখ্যাটা সেনচুরিতে (আমার সন্দেহ আছে) গেছে তখন আপনাগ টনক নড়ছিল নাকি যখন আপনাগ কোন নেত্রী ভিকটিম হইছিল তখন আপনেরা মাঠে নামছিলেন? আসলে আপনার সবসময় ক্রীম খাইতে ভালবাসেন। যখন সাধারণ ছাত্র-ছাত্রী প্রতিবাদে মাঠে নামল তখন আপনের ব্যানার বানাইলেন আমাগ সামনে ধরলেন আর হিরো হইয়া গেলেন মানিক বিতাড়নের। হায়রে রাজনীতি!!

ধর্মঘটে বিকল্প চান। তাইলে লন দিয়া দিলাম। টানা অবস্থান ধর্মঘট করেন নয়ত আমরণ অনশন করেন। আপনেরাত কিসু হইলেন ক্যানটিনে চায়ের কাপে চুমুক দিতে দিতে ধর্মঘট ডাকেন। সাধারণ ছাত্ররা ঐটা মানল কি মানলনা সেইটা তোয়াককা করেন না। গেটে তালা দিয়া দেন আর বাস বন্ধ কইরা দেন ব্যাস কম্ম সাবার। অবশ্য এইটাই শটকাট। কিন্তু সবাইরে নিয়া করলে ঐ আন্দোলন আরো সমর্থন পাইত। প্রথম দিন অবস্থান ধর্মঘটে হয়ত আপনাগ কর্ম ীছাড়া আর কেউ থাকব না। কিন্ত যখন সাধারণ ছাত্ররা দেখব দিনের পর দিন আপনার ভিসির অফিসের সামনে বইস্যা আসেন তখন অবশ্যই দিনে দিনে ঐ সংখ্যা বাড়তে থাকব যদি আপনাগ আন্দোলন যৌক্তিক হয়। কারণ মানুষই (পাবলিক) একমাত্র প্রাণী যে যুক্তি মানে।

আমি ছাত্ররাজণীতি বিপক্ষে না। অবশ্যই ছাত্রদের রাজনীতি সচেতন হইতে হইব কিনতু ছাত্র জীবন নষ্ট কইরা না। আর বর্তমানছাত্ররাজণীতির ধান্দা একটাই সেইটা হইল টেকা। দি মানি!!

এইভাবে চলতে থাকলে এখন যেমন শিবির বিতারণে আপনারা হাত-তালি পান দুই দিন পরে আপনাগ (মানে সব রাজনীতিকগই কইতাছি) বিতারনেও আমরা হাত তালি দিমু।

আপনে কইলেন আমি মানে পাবলিক কিছু না বুইঝাই ঢালাও সিদ্ধান্ত নেয়। আসলে ব্যাপারটা হইল উলটা। ঐটা নেন আপনেরা। আর পাবলিকরে গরু গাধা ছারা কিছু মনে করেন না। আর পাবলিক ঐটা বুঝে বইলাই আপনাগ এত্ত গলাবাজির পরেও ভোট এর সময় জায়গা মতই ভোট টা দেয়, কিন্তু আপনেগ দেয় না। আপনে কইবেন ওরা টেকা দিয়ে ভোট কিনে। পাবলিক টেকা খায় ঠিকই কিন্তু সিলটা মারে যায়গা মতই। সেই জন্যই আপনারা এত্ত পুরানা ঝানু রাজনীতিক হইয়াও কিছুই করতে পারেন নাই গলাবাজী ছাড়া গত 36 বছরে, কারণ আপনাগ নীতি নাই। আপনে কন মধ্যবিত্ত ফেনোমেনন নিয়া আমরা বইস্যা আসি। আইচ্ছা তাইলে কন আপনাগ যেই নেতারা আসে হেরা কোথায় চাকরি করে বা ব্যাবসা করে? হেগ সংসার চলে কেমনে? হেগ ব্যাংক ব্যালেন্স কত? আপনাগ চা নাসতার টেকা যে ওরা দেয়, সেই টাকা পায় কোথা থেইককা?

আপনেত কইয়াই দিলেন আমি জানিনা ছাত্র রাজনীতি কি। আমিও একমত আমি আপনার থেইককা কম জানি। তয় কিছুত জানি।আমিও মানলান শেষণ জট এর জন্য ধর্মঘট একা দায়ী না। তবে কিছুটাত দায়ী। আর আপনেরত জানেন কিসের কিসের জন্য জট টা লাগে। তাইলে আমনেরা জাইন্নাও ঐ জট না খুইল্লা আর ঘট লাগান ক্যান? কেন আপনারা আন্দোলন করেন না যেই সময় গুলা নষ্ট হইছে ঐগুলান মেকআপ করার?

আপনে যে স্টাডি ব্রেক ছাড়াই ছাত্র জীবন শেষ করছেন সেই জন্য আপনারে অভিনন্দন। কিন্তু ঐ ছাত্র জীবনে যে দুই দুইটা বছর (3 বছরওহইতে পারে) হারাইয়া ফেলাইসেন ঐটা কি আর পাইবেন।

চলেন একটু গবেষণা করি। আপনে যখন জাবিতে ভর্তিহইসেন তার এক বছর পরেই আমাগ ব্যাচ ভর্তি হইছে (থিওরিটিকালি) আবার আমাগ সময় থেইককাই প্রাইভেট ভার্সিটি চালু হইছে। মানে 1992-93 শেষন। আপনে ঢুকসেন জাবিতে 1991-92 সালে (ভুল হইলে ঠিক কইরেন) আর পাশ কইরা বাইর হইসেন মানে চাকরিতে বা বিসিএস দেবার সনদ পাইসেন 1998 সালে। আর আপনার এক ব্যাচ জুনিয়ার ডিগ্রি পাইসে 1996 সালে। কারন প্রইভেটে কোন ধর্মঘট নাই। শুধু হরতাল অবরোধ আসে। তাও ওদেরকে 4 বছরের কোর্স 5 বছরে নিতে পারে নাই। কারন ওরা বন্ধের দিন বা রাতের বেলা ক্লাশ পরীক্ষা নিয়া সময়ের জিনিষ সময়েই শেষ করছে। আর আমার মত পাবলিক আর আপনার মত নেতারাও (যে কিনা এক ব্যাচ সিনিয়ার) ওদের 3-5 বছর পর চাকরির জন্য যোগ্যতা পাইসি ওদের থেকে বেশি মেধাবী হওয়া সত্বেও।

আপনারা যদি আন্দোলন করতেই চান তাইলে সাধারণ পাবলিক আা দেশের যাতে ভাল হয় সেইসব বিষয় নিয়া করেন। অযথা ভন্ডামি কইরা পাবলিকরে আর জালাইয়েন না, শুধু মাত্র নিজেগ আর পরিবারের ভালর জন্য।

আপনাগ নেতাগ নিয়া উত্তর আইতাছে। আইজকা না পারলে কালকে দিমু নে। আমার বস ডাকতাসে। আমার বস কেডা জানেন নি। আমারই ব্যাচমেট। পেরাইভেট এর পরডাকট। আর একটা চাকরি পাইলে এইডা ছাইরা দিমু । পেরাইভেট এর পরডাকট তার উপরে ব্যাচমেটরে, স্যার ডাকতে আর ইচ্ছা করে না। দাদা আপনারও কি একই অবস্থা নাকি।

লাল সালাম কমরেড!!

৩১| ০৭ ই ডিসেম্বর, ২০০৬ সকাল ৯:৫৮

অতিথি বলেছেন: হয় নাই....ইহা তর্ক নয় মল্লযুদ্ধ।

ছাত্র রাজনীতি না কইরা আপনে কী আন্দোলন করছেন?

যেমনে যুক্তি করলেন তাতে খালি ছাত্র রাজনীতি না বাপ, মা, ভাই, বোন এমনকি বাড়ির প্রাইভেট টিউটরও আপনের বর্তমান অবস্থার লেইগা দায়ী....তারাও আপনের সেশন জটের লেইগা দায়ী, ধর্ষণকারী পয়লা ধর্ষণ করনের পর ধরা না পরার লেইগা দায়ী...

৩২| ০৮ ই ডিসেম্বর, ২০০৬ সকাল ১০:২৮

অতিথি বলেছেন: দাদা...............মল্লযুদ্ধত হয় জানতাম কাম্পাসে, ঐ ধর ধর..............(সাথে যন্ত্রপাতি)............

না দাদা, আমরা হইলাম নাদান পাবলিক, রাজা (কনডম না) দের কম্ম কি হামরা করবার পারি বাহে.................তয় এইটুকু হলপ কইার বলবার পারি ভন্ডামির নামে কারো শিক্ষাজীবন ব্যাহত করি নাই ধর্মঘট ডাইকা।

বাপ, মা, ভাই, বোনের কথা কইলেন। আইচ্ছা জান মানলাম আমার শেষনজটের জন্যে হেরা দায়ী। তাইলে আপনার মত যে যেই সব নেতা আসে হেগ জটের লাইগ্গা কেডা দায়ী? েযই পোলাপান এতিম তার জন্য কারা দায়ী?

আপনেরাত নেতা, পয়লা ধর্ষণটা কে কখন করছিল, সেইটাত আপনেরা জানতেন। সেই ধর্ষকত ক্যানটিনে বইসাই তার গুনাবলি বয়ান করত, আপনেরা তখন চুপ কইরা ছিলেন ক্যান?
তখন ধর্মঘট ডাকেন নাই ক্যান?

ভয় নাকি অন্যকিছুখাইসিলেন?

৩৩| ০৮ ই ডিসেম্বর, ২০০৬ সকাল ১০:৩০

অতিথি বলেছেন: দাদা...............মল্লযুদ্ধত হয় জানতাম কাম্পাসে, ঐ ধর ধর..............(সাথে যন্ত্রপাতি)............

না দাদা, আমরা হইলাম নাদান পাবলিক, রাজা (কনডম না) দের কম্ম কি হামরা করবার পারি বাহে.................তয় এইটুকু হলপ কইার বলবার পারি ভন্ডামির নামে কারো শিক্ষাজীবন ব্যাহত করি নাই ধর্মঘট ডাইকা।

বাপ, মা, ভাই, বোনের কথা কইলেন। আইচ্ছা জান মানলাম আমার শেষনজটের জন্যে হেরা দায়ী। তাইলে আপনার মত যে যেই সব নেতা আসে হেগ জটের লাইগ্গা কেডা দায়ী? েযই পোলাপান এতিম তার জন্য কারা দায়ী?

আপনেরাত নেতা, পয়লা ধর্ষণটা কে কখন করছিল, সেইটাত আপনেরা জানতেন। সেই ধর্ষকত ক্যানটিনে বইসাই তার গুনাবলি বয়ান করত, আপনেরা তখন চুপ কইরা ছিলেন ক্যান?
তখন ধর্মঘট ডাকেন নাই ক্যান?

ভয় নাকি অন্যকিছুখাইসিলেন

৩৪| ০৮ ই ডিসেম্বর, ২০০৬ সকাল ১১:০৬

অতিথি বলেছেন: হেজাব আপনে যে নাদান পাবলিক না সেইটা এই ব্লগে উদ্দেশ্যমূলকভাবে বামগো লইয়া মশকরা আর আওয়ামি স্বৈরশাসন লইয়া প্রাঞ্জল বক্তব্যে ভালোই বুঝন যায়।

ক্যাম্পাসে কি যুদ্ধ হয় আর সেই যুদ্ধ কারা করে, কাগো নিরবতা, কাগো উন্নাসিকতা তাগো উৎসাহ দেয় সেইটাও অজানা নাই কারো। আপনে নিজেই চান পরীক্ষা ঠিক মতো দিয়া বিশ্ববিদ্যালয় থেইকা বাইর হইয়া একটা চাকরী, কিন্তু কারা বিশ্ববিদ্যালয়ে সন্ত্রাস করে, কারা পরীক্ষা পিছানের আন্দোলন করে, কারা বছরের পর বছর বিশ্ববিদ্যালয়ে ভর্তি থাইকা পরীক্ষা দেয় না, এই গুলি নিয়া কোনদিন স্বর তুইলা কিছু কইছেন? এই গুলি কেন হয় কারা এর পৃষ্ঠপোষকতা করে তাতো ভালোই বুঝেন...কিন্তু কোন কালে তার বিরুদ্ধে সোজা হইয়া খাড়াইছেন। তারমানে কি একদিকে অন্যায় হইতেই থাকবো...খালি আপনের পরীক্ষা সেশন জটে না পরলেই হয়!?

আমি জানি আমার সেশন জটের লেইগা কে আর কারা দায়ী ছিলো। আমি তাগো বিরুদ্ধে মাথা তুইলা দাঁড়ানের কথা ভাবছি। আমি ভাবছি প্রতিবাদের প্রয়োজনীয়তা! অন্যায় দেইখা চুপ কইরা থাকনটারে আমি মানুষের কোন গুণ হিসাবে দেখি না। এখন যখন আমি আমার হাত মুঠি কইরা মিছিলে দাঁড়ানের সামর্থের অভাব দেখি নিজের ভিতরে...তখন ডুকরাইয়া কান্দিও...কিন্তু কাউরে দোষী করি না। নিজের অবস্থান নিয়া খুব সুখে থাকতে পারি না...

আর নেতা আর ধর্ষণকারীগো এককাতারে ফালাইয়া দিলেন? নাকি আপনে ধর্ষণ কারীগো লগে আড্ডা দিতেন? আমরা যেই সময় আন্দোলন করছি সেইটাই আন্দোলনের সঠিক সময় ছিলো সব পরিস্থিতির দাবী অনুযায়ী। আমরা ভয় খাইছিলাম? তাই মনে হইছে? আপনের যখন এতোই সাহস তখন নিজের পরিচয়টা ব্লগে দিয়া, সোজা হইয়া খাড়াইয়া কনতো আসলে আপনে ছাত্র অধিকার নিয়া কি ভাবেন...পরিচয় গোপনটা সাহসের লক্ষণ না জনাব।

৩৫| ০৮ ই ডিসেম্বর, ২০০৬ সকাল ১১:১৫

অতিথি বলেছেন: চলছে পোস্ট চলবে
নাদান-ভাস্কর লড়বে।
আমরা অপেক্ষায়...

৩৬| ০৮ ই ডিসেম্বর, ২০০৬ সকাল ১১:৪৫

অতিথি বলেছেন: নাদান ভাস্কর লড়বে?

৩৭| ০৮ ই ডিসেম্বর, ২০০৬ সকাল ১১:৪৮

অতিথি বলেছেন: ভাস্করদা,
হেজাব ভাই মনে হয় 22 তম ব্যাচের । সে যদি সব দেইখাই থাকে তাইলে তো ঠিক এরকম রিঅ্যাক্ট করার কথা না । যদি না সে কোন না কোনভাবে মানিক চক্রের সমর্থক হইয়া থাকে ।

৩৮| ০৮ ই ডিসেম্বর, ২০০৬ সকাল ১১:৫৩

অতিথি বলেছেন: হুমম...
তয় উনি অনেক ধর্মঘট বিরোধী আছেন...বিবিধ জায়গায় তার সমর্থনে চীৎকার দিয়া বেড়ান।

৩৯| ০৮ ই ডিসেম্বর, ২০০৬ বিকাল ৫:৫৫

অতিথি বলেছেন: এইত দাদা লাইনে আইছেন। নীতি পরিবর্তন শুরু করছেন। পেরথমে কইলেন হুদাই পাবলিক এখন আবার নাদান পাবলিকও না। অলরেডিত মাইনকা চিপায় ফেলাইয়া দিসেন। কাইলকা হয়ত জামাত-শিবিরের তকমাটাও লাগাইয়া দিবেন। কি সুমন ভাই দিবেন না?

জাউগ্গা তেনা পেচাইতে পেচাইতেত আসল লাইন থেইককাই বাইর হইয়া যাওনের চেষ্টা করতাছেন। লাইনে থাকেন।

আপনে এখন জিগান আমরা কিছু করছি কিনা আপনাগ মত নেতাগ বিরুদ্ধে। না কই নাই। ঐযে কইলাম আপনেরা নাদান পাবলিকের কথা জিগানও না শুনেনও না। আবার কেউ কিছু কইতে গেলে সাইজ কইরা দেন। কারণ আপনেরা যুক্তি মানেন না। আপনাগত ব্রেইন ওয়াসড। কোনদিন কোন সাধারণ পোলপানরে কিছু জিগাইসেন হের কি স হমত আছে নাকি আপনাগ লগে?

আর সমস্যাটা হইল গিয়া অন্যায়গুলা খালি নেতারাই দেখে। আর নাদান পাবলিক চোখে কিছুই দেখে না। সেই জন্যই পড়াশুনা ক্লাশ পরীক্ষা সব বন্ধ কইরা ন্যায় এর পথ দেখান খালি আপনেরা আর ধান্দা বাজি শেষ হইলেই আমাদের বিজয় অরজিত হয়েছে বইল্লা মিছিল বাইর করেন।

একটু হিসাব করেনত এই যে এত্ত গুলা বাড়তি বছর হাজার হাজার পোলাপানের নষ্ট করলেন "ন্যায়ের" জন্য এতে এই পোলাপানের কতটুকু লাভ হইছে। আর কতটুকু ক্ষতি হইছে?

এইযে নিজেই শিকার করলেন আপনে জানতেন কার জন্য, কিসের জন্য আপনেও শেষনজটে পড়ছেন। জাইন্নাওত কোনদিন শেষনজটের জন্য কোনদিন কোন আন্দোলন করেন নাই। যেই দিন গুলা নষ্ট হইছে ঐগুলা মেকআপের জন্য কিছু বোলেন নাই।

আমিত খুবইশজ সরল প্রশ্ন করতাছি, হুদাই তেনা পেচাইতাছেন ক্যান।

আর আমারে লেবেল দেওনের দরকার নাই। আমি ডানেও নাই বামেও নাই। কয়টা দিন জাউক টের পাইবেন।

আমরা পাবলিক। ভন্ড পীর বা ভন্ড নেতা হওনের হাউস নাই।

কেন ভাইডি যিনি বা যাহারা ধর্ষণ করেছিলেন এবং এখন যারা ধষণ করতাছেন তাহারা কি নেতা না? আর ক্যানটিনে কি পাবলিকের প্রবেশ নিষেধ নাকি? হ এইটা ঠিক আপনাগ ইসপিসাল টেবিলে পাবলিকের বসা নিষেধ। আর আপনাগ আন্দোলনের জন্য 100 পর্যন্ত ওয়েট করতে হইল ক্যান। 99 পর্যন্ত কি ঐ কম্ম হালাল ছিল। আমিত আগের লেখায় বলছি আপনেরা ক্যান মাঠে নামছিলেন। ভুইলা গেলে পইরা দেইখেন। আর ধষন ইসু আমি আনি নাই, সেইটা হুমন ভাইরে কইয়েন। ঐডা আপনার আমদানী।

জাইগা ভাইডি। ঐযে কাইল জেইটা কইছিলাম আজকেও হেইডা দিয়াই শেষ করতাছি। পাবলিকরে আর কজালািয়েন না। পোলাপানের যেমনে ভাল দেশের যেমনে ভাল হয় িেস দিকে নজর দেন। আপনেরা হইলেন নেতা। দরকার পরলে পাশের দেশের কলকাতা থেইককা একটু টেরনিং লইয়া আসেন, দেইখখাআসেন ওরা কেমনে গত 20-30 বছর ধইরা ক্ষমতায় আছে। আর হেগ কয়ডা শিক্ষা প্রতিষ্ঠানে শেষন জট আছে?


৪০| ০৮ ই ডিসেম্বর, ২০০৬ সন্ধ্যা ৬:১৪

অতিথি বলেছেন: এইত দাদা লাইনে আইছেন। নীতি পরিবর্তন শুরু করছেন। পেরথমে কইলেন হুদাই পাবলিক এখন আবার নাদান পাবলিকও না। অলরেডিত মাইনকা চিপায় ফেলাইয়া দিসেন। কাইলকা হয়ত জামাত-শিবিরের তকমাটাও লাগাইয়া দিবেন। কি সুমন ভাই দিবেন না?

জাউগ্গা তেনা পেচাইতে পেচাইতেত আসল লাইন থেইককাই বাইর হইয়া যাওনের চেষ্টা করতাছেন। লাইনে থাকেন।

আপনে এখন জিগান আমরা কিছু করছি কিনা আপনাগ মত নেতাগ বিরুদ্ধে। না কই নাই। ঐযে কইলাম আপনেরা নাদান পাবলিকের কথা জিগানও না শুনেনও না। আবার কেউ কিছু কইতে গেলে সাইজ কইরা দেন। কারণ আপনেরা যুক্তি মানেন না। আপনাগত ব্রেইন ওয়াসড। কোনদিন কোন সাধারণ পোলপানরে কিছু জিগাইসেন হের কি স হমত আছে নাকি আপনাগ লগে?

আর সমস্যাটা হইল গিয়া অন্যায়গুলা খালি নেতারাই দেখে। আর নাদান পাবলিক চোখে কিছুই দেখে না। সেই জন্যই পড়াশুনা ক্লাশ পরীক্ষা সব বন্ধ কইরা ন্যায় এর পথ দেখান খালি আপনেরা আর ধান্দা বাজি শেষ হইলেই আমাদের বিজয় অরজিত হয়েছে বইল্লা মিছিল বাইর করেন।

একটু হিসাব করেনত এই যে এত্ত গুলা বাড়তি বছর হাজার হাজার পোলাপানের নষ্ট করলেন "ন্যায়ের" জন্য এতে এই পোলাপানের কতটুকু লাভ হইছে। আর কতটুকু ক্ষতি হইছে?

এইযে নিজেই শিকার করলেন আপনে জানতেন কার জন্য, কিসের জন্য আপনেও শেষনজটে পড়ছেন। জাইন্নাওত কোনদিন শেষনজটের জন্য কোনদিন কোন আন্দোলন করেন নাই। যেই দিন গুলা নষ্ট হইছে ঐগুলা মেকআপের জন্য কিছু বোলেন নাই।

আমিত খুবইশজ সরল প্রশ্ন করতাছি, হুদাই তেনা পেচাইতাছেন ক্যান।

আর আমারে লেবেল দেওনের দরকার নাই। আমি ডানেও নাই বামেও নাই। কয়টা দিন জাউক টের পাইবেন।

আমরা পাবলিক। ভন্ড পীর বা ভন্ড নেতা হওনের হাউস নাই।

কেন ভাইডি যিনি বা যাহারা ধর্ষণ করেছিলেন এবং এখন যারা ধষণ করতাছেন তাহারা কি নেতা না? আর ক্যানটিনে কি পাবলিকের প্রবেশ নিষেধ নাকি? হ এইটা ঠিক আপনাগ ইসপিসাল টেবিলে পাবলিকের বসা নিষেধ। আর আপনাগ আন্দোলনের জন্য 100 পর্যন্ত ওয়েট করতে হইল ক্যান। 99 পর্যন্ত কি ঐ কম্ম হালাল ছিল। আমিত আগের লেখায় বলছি আপনেরা ক্যান মাঠে নামছিলেন। ভুইলা গেলে পইরা দেইখেন। আর ধষন ইসু আমি আনি নাই, সেইটা হুমন ভাইরে কইয়েন। ঐডা আপনার আমদানী।

জাইগা ভাইডি। ঐযে কাইল জেইটা কইছিলাম আজকেও হেইডা দিয়াই শেষ করতাছি। পাবলিকরে আর কজালািয়েন না। পোলাপানের যেমনে ভাল দেশের যেমনে ভাল হয় িেস দিকে নজর দেন। আপনেরা হইলেন নেতা। দরকার পরলে পাশের দেশের কলকাতা থেইককা একটু টেরনিং লইয়া আসেন, দেইখখাআসেন ওরা কেমনে গত 20-30 বছর ধইরা ক্ষমতায় আছে। আর হেগ কয়ডা শিক্ষা প্রতিষ্ঠানে শেষন জট আছে?

আমার পরিচয় আমার প্রথম পোষ্টেই আছে। পইরা লইয়েন।

আমি ছাত্র অধিকার নিয়া তেমন কিছুই ভাবি না। আমি শুধু চাই আর সব দেশের মত বাংলাদেশও জেন মাথা উচা কইরা দারাইতে পারে। আর সেইটার জন্য একটা উচ্চ শিক্ষিত জাতি দরকার। আমরা দরিদ্্র দেশের মানুষ। সবার পক্ষে উচ্চ শিক্ষাত দুরের কথা নূন্যতম শিক্ষও জুটে না। কিন্ত যারা সেই ভাগ্যবান, মানে উচ্চ শিক্ষার সুজোগটা পাইসে তারা যেন অন্তত সময় মত পড়াটা শেষ করতে পারে। বাকিটা ওরাই ব্যাবস্থা করে নিবে। সেই ক্ষমতা আমাদের আসে। কারণ আমরাও পারি। আমাদের মেধার কোনই অভাব নাই। আমাদের পাশের দেশ ভারত 2009 সালে চাদে আর 2013 সালে মনগল গ্রহে রকেট পাঠাচ্ছে, সারা দুনিয়ার সব থেকে গরীব মানুষ বুকে নিয়েও। আমরাও পারব যদি আমরা সবাই মিলে একটুচেষ্টা করি।

৪১| ০৮ ই ডিসেম্বর, ২০০৬ রাত ৮:৩৯

অতিথি বলেছেন: হা!হা!হা!
হেজাব সাহেব...আপনেই ঠিক...

মনোযোগ দিয়া বানান শিক্ষা করেন চাকরী একটা পাইবেন নিশ্চিত...আমি শিকার করি, আমরা শেষনে হারাই...আপনে জান শীর্ষে...জানে পানি আছে আপনের!

৪২| ০৮ ই ডিসেম্বর, ২০০৬ রাত ৯:১৩

আলী বলেছেন: _______________________________________ __88888____888888___888888____88___8__ _88_888___88888888_88888888__8888_8___ ____888___888__888_888__888___88_8____ ____888___888__888_888__888_____8_____ ____888___888__888_888__888____8__88__ ____888___88888888_88888888___8__8888_ __8888888__888888___888888___8____88__ ______________________________________ __88888___888__888___888_____8888888__ _8888888__888__888___888_____888______ _888_888__888__888___888_____888______ _888______888__888_88888888__88888____ _888______888__888___888_____888______ _888______888__888___888_____888______ _888______888__888___888__8__888______ _888_888__888__888___888888__888______ __88888____888888_____8888___8888888

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.