নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ক লিখতে কলম ভেঙে ফেলি, তাই কি-বোর্ডেই ভরসা!

হোয়ারইজসাগর

আরামপ্রিয়

হোয়ারইজসাগর › বিস্তারিত পোস্টঃ

শিক্ষা

১৮ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৫:৩৬



শিক্ষা
শব্দটি আমাদের কাছে খুব পরিচিত। এই শব্দটির মানে কি? এই প্রশ্নের উত্তর অনেকেরই অজানা। যা জানা আছে, সেইগুলি হলো একগাদা বস্তাবন্দী প্রলাপ (আপ্নারা, সভ্য সমাজের লোকেরা হয়ত সেটিকে প্রবাদ বলে থাকেন, যাইহোক)। এই যেমন ধরেন, “শিক্ষা জাতির মেরুদণ্ড “, “লেখাপড়া করে যে, গাড়ি-ঘোড়ায় চলে সে “, ব্লা ব্লা ব্লা। আপনাদের ভালো লাগা না লাগা সেটা আপনাদের ব্যপার। বর্তমান সময়ে, সেটি এখন চটচটে কাগজ( তথাকথিত সার্টিফিকেট) । যার আছে তার ত কথাই নাই, আর যার নেই ; তার হয়ত দারোয়ান এর চাকরী নিতে কষ্ট হবে। তার উপর ত অমুক স্কুল, তমুক কলেজ ত আছেই। সেখানে শিক্ষার মানে একটাই, পরীক্ষায় পাশ। স্কুল-বাসা-স্কুল ; এই গন্ডি পার হওয়ার সাথে সাথে শুরু হয়ে যায় সেরা কলেজে ভর্তিযুদ্ধ। তারপর শুরু হয়,ভার্সিটি ভর্তি প্রতিযোগিতা। ব্যাপারটা হাস্যকর হলেও সত্য যে, বর্তমানে আমরা “ভর্তি প্রতিযোগিতা ” শব্দটির স্থলে “ভর্তি যুদ্ধ” শব্দটি প্রয়োগ করতে বেশি স্বাচ্ছন্দ্য প্রকাশ করি। এ যেন আসলেই এক ভার্চুয়াল যুদ্ধ। মেধা নি:সন্দেহে প্রশংসনীয়। তবে সেটা নিয়ে যুদ্ধ কিভাবে হয় সেটাই আমার মাথায় আসে না। আপনাদের হয়ত আসতে পারে। যদি আসে, সেটা জানালে খুশি হবো।

এবার আসি, বর্তমান সময়ে সবচেয়ে আলোচিত প্রশ্ন, যেটা কিনা আমাদের বাবা মা দের সম্মুখীন হতে হয়। প্রশ্নটা অবশ্য কাছের প্রতিবেশী বা আত্মীয়দের মুখেই শোনা যায়। প্রশ্নটা এইরকম, “ভাবী, আপনার ছেলে / মেয়ে কোথায় চান্স পেলো? “, বাবা তখন চায়ের কাপে চুমুক দিলেন মাত্র, আর ঠিক সেই সময় প্রশ্নের তীর তার দিকে, “আরে মিয়াভাই, আপনার ছেলে ত এ+ পেয়েছিলো, কোন পাবলিকে চান্স পেলো? “। সেই মূহুর্তে আপনার বাবার মুখটি নিমিষেই কড়ই কাঠের মতো কালো হয়ে যাবে। আমার কথা বিশ্বাস আপনাদের হবেই, কারন আমি জানি, আমি একা হতভাগা নই।

এরপর যদি ভুলক্রমেও প্রাইভেট বা ন্যাশনাল এ ভর্তি হয় কোনো সন্তান, তার বাবা-মা কে যে কত কটু কথা শোনতে হয় তার ইয়ত্তা নেই। (সবার ক্ষেত্রে সত্য নাও হতে পারে) নানারকম ধাক্কাধাক্কির ফলে শিক্ষিত (তথা সার্টিফিকেট ধারী) হওয়ার পর তারাই একদিন ফেবু ইভেন্ট খুলবে, “ভালোবাসা দিবসে প্রকাশ্যে চুমু খাবো”। আহা, জাতি তখন লাইক দিবে, বাহবা দিবে। বলবে এই না হলে উন্নতির অগ্রনায়ক। এদের হাতেই ত উঠবে সোনার বাংলাদেশ। চিন্তার কোনো কারন নেই, এমনদিন আসবে, যখন আমরা “সভ্যতা” এর অর্থ হিসেবে নগ্নতাকে দাড় করাবো। বেচারা পর্ণসাইট অথোরিটির তখন কি হবে???

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৮ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৫:৫০

চাঁদগাজী বলেছেন:


কি বলতে কি বলেন, কোন ঠিক ঠিকানা নেই; 'শিক্ষা'র উপর লেখা এই রকম হওয়াটা বেশ হতাশাজনক।

২| ১৮ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:৩৪

রাজীব নুর বলেছেন: আমাদের দেসে প্রাইমারি স্কুল গুলোতে শিক্ষার মান খুব খারাপ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.