নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন সাধারন মানুষ

কিছু বলার নাই।তবে বলতে চাই, আমি আমার ভাগ্যের সাথে লড়াই করছি। আমি বিদ্ধস্ত, ক্লান্ত কিন্তু দুর্বল নই। আমি জিতবই, কেউ আমাকে আমার লক্ষ্য থেকে বিচ্যুত করতে পারবেনা। আর যদি পরাজিত হই ,তবুও থেমে যাব না। বিজয়ের জন্য লড়ে যাবো, কারন পরাজয়ে ডরে না বীর।

কগচডড

আমি সাধারন একটি ছেলে। কম্পিউটার বিজ্ঞানে স্নাতক ডিগ্রী নেয়ার পর একটি চাকুরী করছি। আল্লাহর অসীম করুনায় ভালোই আছি। বাবা-মা আর আমার ছোট ভাই এই আমার পরিবার। জীবনের অনেক চাওয়ার মধ্যে পেয়েছি অনেক, আবার হারিয়েছি অনেক। যা হারিয়েছি তা কখনো পুরন হবার নয়। তার পরও ভালো আছি সুখে ও শান্তিতে আছি। ব্লগে এসেছি আপনাদের সাথে কিছু ভালো সময় শেয়ার করার জন্য।

কগচডড › বিস্তারিত পোস্টঃ

মাত্র ২০ হাজার টাকায় শুরু করুন শেয়ার ব্যাবসা।

০৮ ই মার্চ, ২০১০ সন্ধ্যা ৬:২০



*** শুধু মাত্র একদম নতুন দের জন্য। অভিজ্ঞ শেয়ার ব্যাবসায়ীদের জন্য প্রযোজ্য নয়।







প্রিয় বন্ধুরা কেমন আছেন আপনারা? আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন।আমিও আছি এক প্রকার। আমার এই ব্লগে বেশীর ভাগ লিখা শেয়ার বাজার নিয়ে।আজকেও আমি শেয়ার বাজার নিয়ে লিখবো। তবে আজকের লিখাটি একটু ব্যাতিক্রম হবে। আজকে আমি সরাসরি প্রাক্টিক্যাল ভাবে বর্ননা করবো কি ভাবে একজন নতুন ব্যাবসায়ী শেয়ার ব্যাবসা করবে। যারা শেয়ার ব্যাবসা একদম ই বুঝে না কিন্তু এই ব্যাবসায় আগ্রহী এই লিখাটি তাদের জন্য। বর্তমানে দ্রব্য মুল্যের উর্ধগতিতে মানুষ দিশেহারা। কর্মসংস্থানের আশা সুদুর পরাহত। বেকারদের অবস্থা আরো করুন। বেকার দের যন্ত্রনা সাপে দংশনের মতই যন্ত্রনা দায়ক। বিভিষিকাময় এই বেকার জীবন। আমি কম্পিউটার বিজ্ঞানে স্নাতক ডিগ্রীনিয়েও ৬ মাস বেকার ছিলাম। বেকারদের যন্ত্রনা আমি কিছুটা হলেও আমি বুঝি। যারা ছাত্র ও বেকার এবং হাতে আছে মাত্র ২০-২৫ হাজার টাকা তারা শুরু করতে পারেন শেয়ার ব্যাবসা। এতে আপনার বাড়তি কিছু টাকা আয় হবে। দেশ পাবে নতুন বিনিয়োগকারি আর ক্ষুদ্র ক্ষুদ্র বিনিয়োগকারিদের মাধ্যমেই সমৃদ্ধ হবে আমাদের অর্থনীতি। একটা দেশের শেয়ার বাজার ঐ দেশের অর্থনৈতিক সমৃদ্ধির প্রতিক। শিল্প কারখানা থেকে ব্যাংক ব্যাবস্থা সব কিছুর মেরুদন্ড এই শেয়ার বাজার। আর ক্ষুদ্র বিনিয়োগ কারিরা এই বাজারের প্রান। আজকে আমাদের শেয়ার বাজার অসীম সমুদ্রের মতন বিস্তৃত হয়েছে তা এই ক্ষুদ্র বিনিয়োগ কারিদের জন্যই।

আমি আপনাদের সাহস দেয়ার জন্য বলছি না। একটি সত্য কথা বলি। আমার অনেক বন্ধুরা বিদেশে আছে। অনেক বন্ধুরা অনেক ভালো বেতনে মাল্টি ন্যাশনাল কোম্পানিতে চাকুরি করছে। আর কয়েকজন বন্ধু শেয়ার ব্যাবসায় আছে। যারা শেয়ার ব্যাবসায় প্রথমে ঢুকেছিলো, অনেকে তাচ্ছিল্য করেছে। কিন্তু এই ব্যাবসায়ী বন্ধুরাই তাদের ভাগ্যের উন্নতির স্বর্নশিখরে পৌছে গেছে। সবাইকে ছাড়িয়ে এই বন্ধুরাই এখন বিজয়ী।কখনোই কোনো কাজকে ছোট ভাবতে নাই।



আসুন এবার মুল লিখায় যাই। কিভাবে কোন শেয়ারটি আপনি এই মুহুর্তে কিনবেন। এবং কখন বিক্রয় করবেন। তা এখন বর্ননা করবো।

১) যেহেতু আপনি একদমই নতুন তাই প্রথমেই আমি আপনাকে মিউচুয়াল ফান্ড কিনার পরামর্শ দিব। মিউচুয়াল ফান্ডে ঝুকি কম। যদিও অনেকে এটাকে তুচ্ছ মনে করে তারপরো প্রথম পর্যায়ে এটার ক্রয় বিক্রয় আপনার জন্য মঙ্গল জনক। মিউচুয়াল ফান্ডের ঝুকি কম তাই লাভ ও কম। কিন্তু এটা আপনাকে বাজার সম্পর্কে শিখতে সহায়াতা করবে।ধীরে ধীরে আপনি অনেক কিছু শিখতে পারবেন।



২) ধরুন আপনি মিউচুয়াল ফান্ড কিনছেন ডিবিএইচ ১ম ২৩ টাকায় ১ লট ৫০০টি। কিনলেন (৫০০*২৩)=১১৫০০ টাকায়। আইসিবি এমপ্লয়িজ কিনলেন ২৩ টাকা করে(৫০০*২৩)=১১৫০০টাকায়। আপনার বিনিয়োগ ২৩০০০ টাকা। আপনি মাত্র ৪ দিন পর এই শেয়ার গুলো বিক্রয় করতে পারবেন। মিউচুয়াল ফান্ড গুলো ৫০ পয়সা থেকে ১ টাকার মধ্যে উঠানামা করে। আপনি ৭৫ পয়সা লাভে ১০০০ শেয়ার বিক্রয় করে দিন। আপনার লাভ হবে ৭৫০ টাকা। আপনার পুজি হবে ২৩৭৫০ টাকা। বিক্রয়ের পর আপনি কিনুন ট্রাস্ট মিউচুয়াল ফান্ড এই শেয়ার টিও ২০.৫০ থেকে ২২ টাকার মধ্যে উঠা নামা করে ২০.৫০ টাকায় ৫০০ শেয়ার কিনুন(২০.৫*৫০০)=১০২৫০, বিক্রয় করুন ২১.৬০টাকায়(২১.৬০*৫০০)=১০৮০০ টাকা আপনার লাভ(১০৮০০-১০২৫০)=৫৫০, অনুরুপ ভাবে প্রাইম ফাইনান্স ১ম আইসিবি মিউচুয়াল ফান্ড কিনুন ২০.৫০ টাকায় বিক্রয় করুন ২১ টাকায়। লক্ষ্য করুন এই কাজ গুলো আপনি ১ সপ্তাহে করতে পারছেন। আপনার সাপ্তাহিক লাভ ১৪০০ টাকা থেকে ১৫০০ টাকার মধ্যে থাকছে।আপনি আরেকটু কৌশলি হলে ১৭০০ থেকে ১৮০০ টাকাও হতে পারে। ১মাসে আপনার সম্ভাব্য লাভ ৫ থেকে ৬ হাজার টাকা। লক্ষ্য করুন আপনি ২০ থেকে ২৩ হাজার টাকা চার বার লেনদেন করছেন মানে আপনার পরিচলন পুজি দাড়াচ্ছে ৮০ থেকে ৯০ হাজার। আপনার মাসে লাভ ৫থেকে ৬ হাজার।



৩) আপনার লভ্যাংশ না উঠিয়ে পুনরায় বিনিয়োগ করুন। দুই মাসের মধ্যেই আপনি নতুন অতিরিক্ত ৫০০ মিউচুয়াল ফান্ড কিনার সক্ষমতা অর্জন করবেন। আপনার লাভের পরিমান ঘুরে যাবে।প্রথম কয়েক মাস মিউচুয়াল ফান্ড নিয়ে ব্যাবসা করুন।



৪) সপ্তাহে অন্তত ১ দিন আপনার ব্রোকার হাউজে যান, বাজারের সাথে সংশ্লিস্টতা থাকলে অনেক কিছু বুঝবেন যা ঘরে বসে ওয়েব সাইটে দেখে বুঝা যায় না। ভালো হয় আপনার ব্রোকার হাউজটি যদি মতিঝিল স্টক এক্সচেঞ্জ ভবনে বা তার আশে পাশে হয়।



৫) ৬ মাসের মধ্যেই আপনি অনেক সাহসী হয়ে উঠবেন অনেক কিছু বুঝবেন। আপনি তখন মিউচুয়াল ফান্ডের ব্যাবসা থেকে সরে, কোম্পানির শেয়ারের দিকে যান। কোম্পানির শেয়ারে ঝুকি থাকলেও আপনি যেহেতু কিছুটা দক্ষ তাই সামলে নিতে পারবেন, আপনার লাভের পরিমান ও বৃদ্ধি পাবে।মনে রাখবেন কোম্পানির শেয়ার কিনলে ভালো কোয়ালিটির শেয়ার কিনবেন। কোনটি ভালো শেয়ার তা জানার জন্য আপনি আমার আগের ব্লগ দেখতে পারেন।







*** শেয়ার বাজারে আপনার হাতে থাকা অপ্রয়োজনীয় টাকা বিনিয়োগ করুন। কারো কাছে থেকে টাকা ধার করে বিনিয়োগ করতে যাবেন না। তাহলে আপনার একধরনের তারা হুরো থাকবে। এতে আপনার পরিকল্পনা ভেস্তে যেতে পারে।



*** সব সময় লাভ করতেই হবে এমন মানসিকতা পরিহার করুন। আমার লিখাই ঠিক এমন ধারনা করবেন না। আপনি যখন ব্রোকার হাউজে থাকবেন আপনার নেয়া উপস্থিত বুদ্ধিও আপনাকে সাফল্য দেবে।



***কবি বলেছেন- ক্ষুদ্র ক্ষুদ্র বালু কনা,বিন্দু বিন্দু জল।

গড়ে তুলে মহাদেশ, সাগর অতল

*** আপনার আমার পুজি খুব ছোট হতে পারে, কিন্তু আপনার আমার ছোট ছোট পদক্ষেপের কারনেই আজকের শেয়ার বাজার বিশালতা পেয়েছে। ক্ষুদ্র বিনিয়োগকারিরাই বাজারের প্রান। মানুষ হয়ত আপনাকে তাচ্ছিল্য করবে অবজ্ঞা করবে, কিন্তু আপনি আপনার লক্ষ্যে অটুট থাকুন। আপনিই বিজয়ি হবেন। আপনি যখন ধনী হবেন, বাহবা দেবার মানুষের অভাব হবে না। অথচ এরাই একসময় আপনাকে অবজ্ঞা করেছে। উচ্চবেতনে কর্মরত আমার অনেক বন্ধুই তাদের সংসার চালানোর বিভিন্ন প্রয়োজনে সেই সকল শেয়ার ব্যাবসায়ী বন্ধুদের নিকট টাকা ধার নেয় যারা একসময় অবজ্ঞার পাত্র ছিলো। অনেককেই দেখেছি ইউরোপে কফিশপে বা রেস্তোরায় অমানবিক ভাবে পরিশ্রম করে। ছুটিতে দেশে আসার পর বলে, কিছুই তো করতে পারলামনা। ওই দেশে থাকতে চাই না, আবার দেশে এসে কি করবো কোন পথ পাই না। কিন্তু তাকিয়ে দেখি আমারই কিছু ক্লাসমেট দের, শেয়ার ব্যাবসায় বিস্ময়কর উত্থান।



*** শেয়ার ব্যাবসায় লোভ পরিহার করুন। পুরাতন ব্যাবসায়ীদের পরামর্শ আমলে নিন এবং কখনোই হতাশ হবেন না। মনে রাখবেন আপনি যখন শেয়ার ব্যাবসায়ী, আপনি একজন দেশের মহান অর্থনৈতিক যোদ্ধা।



*** স্বাগতম রইলো পুজি বাজারে।



*** লিখাটি আমি বাংলাদেশের সকল শিক্ষিত বেকারদের জন্য উৎসর্গ করলাম।





মন্তব্য ৯৬ টি রেটিং +১৩৩/-১

মন্তব্য (৯৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই মার্চ, ২০১০ সন্ধ্যা ৬:২৫

সর্বদাবেলায়েত বলেছেন: প্লাস, প্রিয়তে

০৮ ই মার্চ, ২০১০ রাত ৯:৩১

কগচডড বলেছেন: ধন্যবাদ।

২| ০৮ ই মার্চ, ২০১০ সন্ধ্যা ৬:৩২

হা...হা...হা... বলেছেন: পুঁজি বাজার বিশেষজ্ঞরা সব সময় লং টাই ইনভেষ্ট এর জন্য পরামর্শ দিয়ে থাকে। বলা হয় লং টাইম ইভেষ্টমেন্ট যেমন লাভ জনক তেমনি কম ঝুঁকিপূর্ণ। আর আজকে শেয়ার কিনে ৪দিন পরে বিক্রি করা অনেকটা জুয়া খেলার মতো। এর জন্য ফান্ডামেন্টাল কোন ব্যাপার না। এখন আপনার কাছে আমার পরামর্শ আপনি কেন সর্ট টাইম ও ফান্ডামেন্টাল বিবেচনা না করে শেয়ার ব্যবসাকে উৎসাহীত করছেন।

শেয়ার নিয়ে আমার কয়েকটি লেখার লিংক দিলাম। আশা করি বিনিয়োগকারীদের কাজে লাগবে।
শেয়ার ব্যাবসা শিখুন।

০৮ ই মার্চ, ২০১০ সন্ধ্যা ৬:৪৫

কগচডড বলেছেন: ভাই আপনি কেন এই পোস্টে? আমি তো প্রথমে বলেছি অভিজ্ঞদের জন্য এই পোস্ট নয়। দ্বিতীয় কথা আমি মিউচুয়াল ফান্ড কিনতে বলেছি জুয়া হওয়ার কারন দেখি না, শুধু কেনা বেচা করলেই জুয়া হলে বাজারের সব ব্যাবসায়ী জুয়াড়ী। আর নতুন দের কিছু কামাই করতে হবে। বেকার ব্যাক্তি অবশ্যই লাভ প্রত্যাশা করে। দীর্ঘমেয়াদে বিনিয়োগ ও ডিভিডেন্ড পাওয়ার প্রত্যাশা অভিজ্ঞদের জন্য। নতুন রা ধীরে ধীরে যখন অভিজ্ঞ হয়ে যাবে, তখন নিজের ভালো বুঝে নিতে পারবে।

৩| ০৮ ই মার্চ, ২০১০ সন্ধ্যা ৬:৩৫

সুিপ্রয় বলেছেন: আপনার পোষ্টটির Information Simple কিন্ত অসাধারণ........। ;)

০৮ ই মার্চ, ২০১০ রাত ৯:৩২

কগচডড বলেছেন: ধন্যবাদ।

৪| ০৮ ই মার্চ, ২০১০ সন্ধ্যা ৬:৪৩

সোনারবাংলা বলেছেন: প্রিয়তে রাখলাম...

০৮ ই মার্চ, ২০১০ রাত ৯:৩২

কগচডড বলেছেন: ধন্যবাদ।

৫| ০৮ ই মার্চ, ২০১০ সন্ধ্যা ৬:৪৬

সামিউর বলেছেন: আপাতত প্রিয়তে । পরে সময় নিয়া পড়বো।

০৮ ই মার্চ, ২০১০ রাত ৯:৩৩

কগচডড বলেছেন: পড়ার পর জানিয়েন কেমন লাগলো।

৬| ০৮ ই মার্চ, ২০১০ সন্ধ্যা ৬:৫১

সজল৯৫ বলেছেন: প্রিয়তে রাখলাম++++

০৮ ই মার্চ, ২০১০ রাত ৯:৩৩

কগচডড বলেছেন: ধন্যবাদ।

৭| ০৮ ই মার্চ, ২০১০ সন্ধ্যা ৬:৫৭

ফেরারী... বলেছেন: প্রিয়তে

০৮ ই মার্চ, ২০১০ রাত ৯:৩৫

কগচডড বলেছেন: ধন্যবাদ

৮| ০৮ ই মার্চ, ২০১০ সন্ধ্যা ৭:০০

রঙধনূ বলেছেন: বস, আপনার সাথে যোগাযোগ করতে চাই।

সম্ভব হলে জানায়েন,

[email protected]

০৮ ই মার্চ, ২০১০ রাত ৯:৪১

কগচডড বলেছেন: আপনার মেইল এড্রেসটি রাখলাম। সময় করে যোগাযোগ করবো ইনশাল্লাহ।

৯| ০৮ ই মার্চ, ২০১০ সন্ধ্যা ৭:০০

নুরুন নেসা বেগম বলেছেন: পড়লাম, বুঝতে চেষ্টা করছি।

০৮ ই মার্চ, ২০১০ রাত ৯:৪২

কগচডড বলেছেন: চেস্টা করুন আর কি বোঝলেন জানায়েন।

১০| ০৮ ই মার্চ, ২০১০ সন্ধ্যা ৭:০২

চঞ্চল বালী বলেছেন: প্রিয়তে রাখলাম +++

০৮ ই মার্চ, ২০১০ রাত ৯:৪৩

কগচডড বলেছেন: ধন্যবাদ।

১১| ০৮ ই মার্চ, ২০১০ সন্ধ্যা ৭:৪২

সহজ পৃথিবী বলেছেন: একটা দেশের শেয়ার বাজার ঐ দেশের অর্থনৈতিক সমৃদ্ধির প্রতিক। শিল্প কারখানা থেকে ব্যাংক ব্যাবস্থা সব কিছুর মেরুদন্ড এই শেয়ার বাজার। আর ক্ষুদ্র বিনিয়োগ কারিরা এই বাজারের প্রান ।


কোথায় যেন পড়ে ছিলাম একটা ভালো পোর্টফলিও থাকাটা সোসাল স্ট্যাটাস মনে করা হয়।

০৮ ই মার্চ, ২০১০ রাত ৯:৪৩

কগচডড বলেছেন: সহমত।

১২| ০৮ ই মার্চ, ২০১০ সন্ধ্যা ৭:৪৮

সাইফুল ফারদিন বলেছেন: প্রিয়তে রাখলাম +++

০৮ ই মার্চ, ২০১০ রাত ৯:৪৩

কগচডড বলেছেন: ধন্যবাদ।

১৩| ০৮ ই মার্চ, ২০১০ রাত ৮:৩২

রাজিব খান০০৭ বলেছেন: দারুন।কাজের পোস্ট

০৮ ই মার্চ, ২০১০ রাত ৯:৪৪

কগচডড বলেছেন: ধন্যবাদ।

১৪| ০৮ ই মার্চ, ২০১০ রাত ৮:৪৪

বিডি আইডল বলেছেন: পরিচিত সবাইই বোধকরি শেয়ার ব্যবসায়ে আছে এখন...ব্যাংকে টাকা ফেলে রাখার চেয়ে এটা ভালো....তবে অল্প ক্যাপিটাল নিয়ে নামলে দাম উঠা-নামায় হতাশ হবার সুযোগ বেশি মনে হয়...ভালো শেয়ারের দাম পড়লে অভিজ্ঞরা কিনেন...কারণ এর বেস ভালো.....

তবে ক্ষুদ্র বিনিয়োগকারীদের বড় একটা অংশই মনে হয় জেনে না জেনে জুয়া খেলার মত ব্যবসা করে...সাথে আইপিও ব্যবসা তো আছেই


(আমি নিজে কোনদিন শেয়ার ব্যবসা করিনি অবশ্য, সুযোগ হয়নি)

০৮ ই মার্চ, ২০১০ রাত ৯:৫২

কগচডড বলেছেন: আপনি বলেছেনঃ

তবে ক্ষুদ্র বিনিয়োগকারীদের বড় একটা অংশই মনে হয় জেনে না জেনে জুয়া খেলার মত ব্যবসা করে...সাথে আইপিও ব্যবসা তো আছেই

*** আপনার লিখার সাথে অনেকটা একমত। তবে এর ভালো কোনো বিকল্প দিতে পারবেন? সরকার ঘরে ঘরে চাকরি দেয়ার কথা বলে, সেই কথা স্বপ্নেই সম্ভব। দ্রব্য মুল্যের ব্যাপক উর্ধগতি। শিক্ষিত তরুন সমাজ কই যাবে? তাদের কে এই ব্যাবসায় ট্রেনিং দেয়ার জন্য কি বিশাল কোনো প্রজেক্ট নিয়েছে? অথচ বিমান বন্দরের নাম চেঞ্জ করার জন্য শত কোটি টাকার শ্রাদ্ধ করলো।

*** সময় মতন অনেক শিক্ষিত তরুনরা এই ব্যাবসা শিখে নিবে। লস করে ও হোক বা লাভ করেও হোক। বাংলাদেশীরা মাথা উচু করে বাচতে জানে।

১৫| ০৮ ই মার্চ, ২০১০ রাত ৮:৫০

রহস্য বলেছেন: প্লাস ও প্রিয়তে

০৮ ই মার্চ, ২০১০ রাত ৯:৫৩

কগচডড বলেছেন: ধন্যবাদ।

১৬| ০৮ ই মার্চ, ২০১০ রাত ৯:৩৫

সবুজপএ বলেছেন: আপনার পরামর্শ ভালো তবে যে ঊদাহরন দিলেন তাতে ব্রোকার হাঊজের কমিশন বাদ দিলে কত লাভ থাকে দেখার বিষয় । আর মিঊচুয়াল ফান্ডের দাম খালি নামেই ঊঠে না (এখনকার মার্কেটে)

০৮ ই মার্চ, ২০১০ রাত ৯:৫৫

কগচডড বলেছেন: ব্রোকার হাউজের কমিশন দিয়েও লাভ থাকবে। ভালো ভাবে হিসেব করে দেখেন। মিউচুয়াল ফান্ডের দাম খালি নামে, এই কথার সাথে আমি একমত হতে পারলাম না।

১৭| ০৮ ই মার্চ, ২০১০ রাত ৯:৪০

মদন বলেছেন: সুন্দর লেখা

০৮ ই মার্চ, ২০১০ রাত ৯:৫৬

কগচডড বলেছেন: ধন্যবাদ।

১৮| ০৮ ই মার্চ, ২০১০ রাত ১১:২৫

সামিউর বলেছেন: খুব ভালো লাগলো। সাহস পেলাম কিছুটা। আশা করি আগামি বছর নাগাত শুরু করতে পারবো। তখন আপনার সাহায্য লাগতে পারে। এখন টাকা পয়সা জমাচ্ছি।

০৯ ই মার্চ, ২০১০ সকাল ১১:৪৯

কগচডড বলেছেন: ধন্যবাদ।

১৯| ০৮ ই মার্চ, ২০১০ রাত ১১:৩০

মোরশেদুল আজাদ পলাশ বলেছেন: এই ব্যবসা করার আমার খুব ইচ্ছা।অনেক ভাল লাগল।জানলামও অনেক কিছু।++++++সহ প্রিয়তে।

০৯ ই মার্চ, ২০১০ সকাল ১১:৫৩

কগচডড বলেছেন: অনেক ধন্যবাদ।

২০| ০৮ ই মার্চ, ২০১০ রাত ১১:৪০

কবি ও কবিতা বলেছেন: পরে সময় নিয়া পড়বো।

০৯ ই মার্চ, ২০১০ বিকাল ৩:০৮

কগচডড বলেছেন: পড়ে জানায়েন কেমন লাগলো।

২১| ০৮ ই মার্চ, ২০১০ রাত ১১:৫৩

লুকার বলেছেন:

কিন্তু শেয়ার ব্যবসা আর ফটকাবাজির মধ্যে কোন পার্থক্য আছে কি?

০৯ ই মার্চ, ২০১০ বিকাল ৪:২৩

কগচডড বলেছেন: শেয়ার বাজার এবং অর্থনীতির সামান্যতম কিছু আপনি বোঝেন?

ফটকা বাজি বলতে বোঝাতে চান- কোরবানীর ঈদে গরুর মালা বিক্রি করা? ১৬ ডিসেম্বরে পতাকা বিক্রি করা? পহেলা বৈশাখে ইলিশ পান্তা বিক্রি করা?? হে হে হে শেয়ার বাজারের সাথে ফটকা বাজির ভালোই মিল পেয়েছেন। হে হে হে হে ,

২২| ০৯ ই মার্চ, ২০১০ রাত ১২:১৪

আকবর হোসেন বলেছেন: ধন্যবাদ। ভাল লাগল।

০৯ ই মার্চ, ২০১০ বিকাল ৪:২৩

কগচডড বলেছেন: ধন্যবাদ আপনাকেও।

২৩| ০৯ ই মার্চ, ২০১০ রাত ১:০০

বাকেরভাই বলেছেন: খুব ভালো লাগলো আপনার পোষ্টটি পড়ে। আমিও শেয়ার বাজারে আসতে চাই। কিন্তু ভয় নামক বস্তুটি বড়ই ঝামেলা পাকাচ্ছে। আপনার সাথে কথা বলতে পারলে উপকার হতো। আমার মেইল এড্রেস টা দিয়ে দিলাম। পড়ালে আপনি যোগাযোগ করবেন।
[email protected]

০৯ ই মার্চ, ২০১০ বিকাল ৪:২৪

কগচডড বলেছেন: সময় করে যোগাযোগ করবো ইনশাল্লাহ।

২৪| ০৯ ই মার্চ, ২০১০ রাত ২:৫৪

লুৎফুল কাদের বলেছেন: দেশের বাইরে থেকে কি বাংলাদেশে শেয়ার কেনা বেচা করা যাই. যদি যাই তাহলে জানাবেন কি, কি ভাবে করা যাই. ধন্যবাদ আপনার লেখার জন্য.

০৯ ই মার্চ, ২০১০ বিকাল ৪:২৭

কগচডড বলেছেন: দেশের বাইরের অনেক প্রবাসী ভাইয়েরা, বিদেশ থেকে শেয়ার ব্যাবসা করছে। অনেক ব্রোকার হাউজ এই সুবিধা দেয়। আপনি স্টক এক্সচেঞ্জ সাইট থেকে ভালো একটি হাউজের ঠিকানায় যোগাযোগ করুন।

২৫| ০৯ ই মার্চ, ২০১০ বিকাল ৩:১৩

নাফিস ইমতিয়াজ বলেছেন: please mail me, when u free
[email protected]

০৯ ই মার্চ, ২০১০ বিকাল ৪:২৭

কগচডড বলেছেন: সময় করে যোগাযোগ করবো এক সময়।

২৬| ১০ ই মার্চ, ২০১০ বিকাল ৪:১৪

সজল বস বলেছেন: + ও প্রিয়তে

১০ ই মার্চ, ২০১০ বিকাল ৫:৩৯

কগচডড বলেছেন: ধন্যবাদ।

২৭| ১১ ই মার্চ, ২০১০ রাত ১১:০৩

ডিডু বলেছেন: কাজের পোস্টে +

১২ ই মার্চ, ২০১০ সকাল ৯:৩৯

কগচডড বলেছেন: ধন্যবাদ।

২৮| ১৩ ই মার্চ, ২০১০ রাত ১:০৯

এস এইচ খান বলেছেন: ধন্যবাদ। ভাল লাগল।

১৩ ই মার্চ, ২০১০ সকাল ৯:২৮

কগচডড বলেছেন: ধন্যবাদ।

২৯| ২০ শে মার্চ, ২০১০ বিকাল ৫:০৫

ভাইটামিন বদি বলেছেন: ভাই বাইরে থেকে কি সেকেন্ডারী মার্কেটের শেয়ার লেনদেন করা যাবে (অনলাইনে ....?????

আরো স্পেসিফিকালি :

- আমি লন্ডনে থাকি;
- কিভাবে সেকেন্ডারী মার্কেটে শেয়ার কেনা বেচা করতে পারি;
- এমন কোন সিকিওরিটিজ কম্পানী আছে কিনা যারা এই সুবিধা দেয়;
- করতে হলে কিভাবে শুরু করা যায়....
- ইত্যাদি...

সরি অনেক প্রশ্ন করে ফেললাম।।।।।

৩০| ২৯ শে মার্চ, ২০১০ রাত ৮:২৮

০০৭৭৭৭৭ বলেছেন: দারুন ফাটা ফাটি।আমার ১১৫০০ টাকা মতন আছে।আপনার ভরসাই নামি যাব কালকে।দো্যা করেন।

৩১| ১৩ ই এপ্রিল, ২০১০ দুপুর ১:১৮

মেঘলা আকাশ ও বিষন্ন মন বলেছেন: বস অনেক ভালো লিখেছেন। আমি আপনার একজন ভক্ত। আমিও চাকরির পাশাপাশি বাড়তি আয় করতে চাই। আপনার সহযোগিতা চাই। বস, যদি কিছু মনে না করেন আপনার ফোন নাম্বার অথবা ই-মেইল আইডি টা কি দিবেন। প্লিজ প্লিজ।

৩২| ২২ শে এপ্রিল, ২০১০ রাত ২:২১

আকবর হোসেন বলেছেন: ভাই আমি আপনার সাথে যোগাযোগ করতে চাই। [email protected] (0097333647758) সময় করে একটা মিসকল দেবেন প্লিজ।

৩৩| ২৫ শে এপ্রিল, ২০১০ রাত ১১:৩৮

মিঠুন ভাই বলেছেন: ভাইটামিন বদি ভাই এর মত আমিও বিদেশে থাকি। জাপান থেকে কি শেয়ার কেনা বেচা করা যায়? জানালে উপকার হয়।
[email protected]
[email protected]


সময় পেলে মেইল করবেন।

৩৪| ২৬ শে এপ্রিল, ২০১০ সকাল ১০:২০

সোনারতরী বলেছেন: ধন্যবাদ, কাজে লাগতে পারে দোয়া করবেন ভাই।

৩৫| ১৪ ই মে, ২০১০ রাত ১০:৩৯

হাম্বা বলেছেন: সবুজপএ বলেছেন: আপনার পরামর্শ ভালো তবে যে ঊদাহরন দিলেন তাতে ব্রোকার হাঊজের কমিশন বাদ দিলে কত লাভ থাকে দেখার বিষয় । আর মিঊচুয়াল ফান্ডের দাম খালি নামেই ঊঠে না (এখনকার মার্কেটে)

আমিওত তাই ভাবছিলাম। কমিশনের ব্যাপরটা উল্লেখ করলেন না কেন?

আর নতুনরা বুঝবে কিভাবে- যেই মিউচুয়াল ফান্ডের শেয়ার কিনছে, তার দাম বাড়বে না কমবে!!!

৩৬| ২০ শে মে, ২০১০ রাত ৮:১২

নাফ বলেছেন: মারকেট ভালো জাসসে না...মিচুয়াল ফানড কিনসিলাম ipo টে..খালি টো নামে ডাম.. বারে খুব কম.......

৩৭| ০২ রা জুন, ২০১০ রাত ১:৫৯

কামরুল৯৯ বলেছেন: ধন্যবাদ কাজের জিনিস দিছেন

৩৮| ০৩ রা জুন, ২০১০ দুপুর ১:১৪

সিটিজি৪বিডি বলেছেন: আমি শিখতে চাই...

৩৯| ২৩ শে জুন, ২০১০ রাত ১১:৫১

মেঘেরদেশ বলেছেন: লেখা টা সুন্দর ।কাজে লাগবে

৪০| ১১ ই জুলাই, ২০১০ বিকাল ৩:৪৮

মোহাম্মদ আনোয়ার বলেছেন: আপনার লেখাটি খবই মনযোগের সাথে পড়লাম। ভাল লাগলো এবং উৎসাহও পেলাম। আপনার কাছে আমার প্রশ্ন, আপনি ব্যবসার যে ফর্মুলার কথা বলেছেন, সেটা কি শুধু্ই কাগজে কলমে, নাকি সর্বক্ষেত্রে সবার পক্ষেই সম্ভব ?

৪১| ১৬ ই জুলাই, ২০১০ রাত ১২:৫৩

তারেক আহমেদ বলেছেন: হুম ভালো লাগলো । আমিও শেয়ার ব্যবসার সাথে জড়িত আছি প্রায় ৬ মাস থেকে এখনো লাভের মুখ দেখিনি তবে লসেও নেই ।

৪২| ২৭ শে জুলাই, ২০১০ বিকাল ৪:৫৯

আশিকুর রহমান অমিত বলেছেন: ২৫০০০ টাকা নিয়ে নামা মনে হয় ভাল কারন এতে ICB INVESTORS ACCOUNT খোলা যায় যা ipo করার জন্য সুবিধাজনক

৪৩| ১১ ই আগস্ট, ২০১০ বিকাল ৩:২৪

এমদাদ হোসেন জাবেদ বলেছেন: আপনার মেইল আইডি টা হলে ভালো হতো - যদি পারেন মেইল করবেন।
[email protected]

৪৪| ১৮ ই আগস্ট, ২০১০ দুপুর ১:০০

মুভি পাগল বলেছেন: মিউচুয়াল ফাণ্ড এর বিষয়টা আমার কাছে পরিষ্কার নয়

৪৫| ১৯ শে আগস্ট, ২০১০ রাত ১:১৫

তাপস১৩৬১ বলেছেন: ভালো লাগল।

৪৬| ২৩ শে আগস্ট, ২০১০ ভোর ৫:৪১

ডলুপূত্র বলেছেন: প্লাস ও প্রিয়তে। পড়ে বুঝে মাঠে নামার উদ্দেশ্য আছে।

৪৭| ২৬ শে আগস্ট, ২০১০ রাত ১০:৪৯

রণদীপম বসু বলেছেন: সুন্দর উপস্থাপন !

৪৮| ১১ ই অক্টোবর, ২০১০ ভোর ৫:৩৭

মোঃ মোতাহার হোসেন বলেছেন:
যারা শেয়ার সম্পর্কে কিছুই জানেন না, কোথায় কি করতে হবে তাদের হয়ে অনুরোধ করছি :

ভাই প্রবাসী বাংলাদেশীদের জন্য কবে নাগাদ অন লাইন শেয়ার বাজার চালু করবে জানালে উপকৃত হব ! আর যদি চালু হয়ে থাকে তাহলে কিভাবে কী করতে হবে বিস্তারিত লিখবেন!!

আমার আপনার সব লেখা আমার খুব পছন্দ হয়েছে,,
প্রবাশী বাংলাদেশীরা কিভাবে অন লাইন শেয়ার কেনা বেচা করতে পারবে বিস্তারিতভাবে লিখলে পুরা প্রবাশী বাঙালীরা খুব খুশী হবে বলে আমি আশা করি, কারন তারা প্রবাসে মাসিক বেতন পেয়ে বিভিন্ন নেয়া আসষ্ত হচ্ছে,,, যেটা ভবিষ্যতে ভয়ংকর আকার ধারন করবে..... আর আপনি যদি প্রবাশী বাঙলীদের শেয়ারের নেশা টা ধরিয়ে দিতে পারেন.... তাহলে পুরা বাঙালী জাতি কৃতজ্ঞ থাকবে. ধন্যবাদ আপনাকে

[email protected]

৪৯| ১৬ ই অক্টোবর, ২০১০ রাত ১২:১১

রাশেদ মেকানিক্যাল বলেছেন: (ধরুন আপনি মিউচুয়াল ফান্ড কিনছেন ডিবিএইচ ১ম ২৩ টাকায় ১ লট ৫০০টি। কিনলেন (৫০০*২৩)=১১৫০০ টাকায়। আইসিবি এমপ্লয়িজ কিনলেন ২৩ টাকা করে(৫০০*২৩)=১১৫০০টাকায়। আপনার বিনিয়োগ ২৩০০০ টাকা। আপনি মাত্র ৪ দিন পর এই শেয়ার গুলো বিক্রয় করতে পারবেন। মিউচুয়াল ফান্ড গুলো ৫০ পয়সা থেকে ১ টাকার মধ্যে উঠানামা করে। আপনি ৭৫ পয়সা লাভে ১০০০ শেয়ার বিক্রয় করে দিন। আপনার লাভ হবে ৭৫০ টাকা। আপনার পুজি হবে ২৩৭৫০ টাকা)

ভাই ব্রোকারেজ হাউজের কমিশন .৫% দিতে হবে না?

৫০| ০২ রা নভেম্বর, ২০১০ সকাল ১১:০৬

মতিয়ার রহমান রেজা বলেছেন: খুবই চমতকার একটি লেখা। লেখককে ধন্যবাদ দারুন এইটি ধারণা দেবার জন্য।

৫১| ০৮ ই ডিসেম্বর, ২০১০ সন্ধ্যা ৭:২৮

িজসান বলেছেন: ধন্যবাদ ।আপনার ফোন নং ই-মেইলে দিেয়ন প্লিজ
[email protected]

৫২| ১২ ই ডিসেম্বর, ২০১০ রাত ১০:৫৭

রুদ্র নীল বলেছেন: সুিপ্রয় বলেছেন: আপনার পোষ্টটির Information Simple কিন্ত অসাধারণ........। ;)

৫৩| ০১ লা জানুয়ারি, ২০১১ সন্ধ্যা ৭:০৪

মিনহাজ০০৭ বলেছেন: প্রিয়তে রাখলাম++++

৫৪| ০৮ ই জানুয়ারি, ২০১১ রাত ১১:০৩

সাজ্জাদ হোসেন শান্ত বলেছেন: বেষ্ট পোষ্ট এভার + + + + + + + + + + + + + + + + +

৫৫| ০৬ ই মার্চ, ২০১১ সন্ধ্যা ৭:৪৬

বাকিবিল্‌লাহ বলেছেন: মিউচুয়াল ফান্ড সম্পর্কে আরও কিছু জানতে চাই।

৫৬| ১৫ ই মার্চ, ২০১১ সকাল ১১:৪১

চন্দন চন্দ্র সাহা বলেছেন: good

http://www.earningtipsonlineall.blogspot.com/

৫৭| ১৫ ই মার্চ, ২০১১ সকাল ১১:৪১

চন্দন চন্দ্র সাহা বলেছেন: good

http://www.earningtipsonlineall.blogspot.com/

৫৮| ২৮ শে জুলাই, ২০১১ সন্ধ্যা ৭:২৬

জোৎস্নাআলো বলেছেন: good

৫৯| ২২ শে আগস্ট, ২০১১ সন্ধ্যা ৭:৫০

আমি বন্য বলেছেন: ভালা জিনিস দেখি

৬০| ২৫ শে সেপ্টেম্বর, ২০১১ সন্ধ্যা ৬:২২

তাসনিয়া বলেছেন: আমিও বেকার!

৬১| ০৬ ই জানুয়ারি, ২০১২ রাত ১০:৪৪

সাহাবুল বলেছেন: ভালো লাগলো'''''''''''''''

৬২| ০৪ ঠা আগস্ট, ২০১২ রাত ৮:৩৬

মুদ্‌দাকির বলেছেন: ভাই ব্যাবসার শুরুটা কি ভাবে করবো এই নিয়ে কি লিখবেন প্লিজ ?

৬৩| ১০ ই সেপ্টেম্বর, ২০১২ সন্ধ্যা ৭:২৭

রিফাত হোসেন বলেছেন: একটু হেল্পান , থাঙ্কু অগ্রিম ।

Click This Link

৬৪| ১০ ই সেপ্টেম্বর, ২০১২ সন্ধ্যা ৭:২৯

রিফাত হোসেন বলেছেন: আর আরেকটা কথা আপনি যে ৭৫০ টাকা আয় দেখালেন , ব্রোকার হাউস কে কি লেনদেনের জন্য কি টাকা দিতে হয় না ?

কত করে দিতে হয় ?

৬৫| ১৭ ই সেপ্টেম্বর, ২০১২ সন্ধ্যা ৬:০৬

আহসানভাই বলেছেন: খুবই ভালো লিখেছহেন।

৬৬| ১৭ ই সেপ্টেম্বর, ২০১২ সন্ধ্যা ৬:০৮

আহসানভাই বলেছেন: সবাই দেখি কমিশন এর কথা বলছে। আরে ভাই, কমিশন মাইনাস করে হিসাব করেন।

৬৭| ২৬ শে জানুয়ারি, ২০১৫ সকাল ১০:১৩

জিসান১২৩ বলেছেন: ভাই আপনার লেখা গুলা পড়লাম। আমি শেয়ার বাজারে আশতে আগ্রহি আপনার সাথে একটু কথা বলে চাচ্ছিলাম আমপার প্রোফাইল গুরেও ইমেল বা ফেজবুক আইডি পেলাম না আমার ইমেইল [email protected] , ph 01840064300 সময় পেলে একটু জোগাযোগ করলে খুশি হবো

৬৮| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:১৬

রাজদ্বীপ বলেছেন: আপনার সাথে কথা বলতে চাই! প্লিজ!

rajib2jsr@gmaiল।com

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.