নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ও বলতে চাই !

ওয়াসিম ফারুক হ্যাভেন

ব্লগিং হউক সমাজ পরিবর্তনের হাতিয়ার ।

ওয়াসিম ফারুক হ্যাভেন › বিস্তারিত পোস্টঃ

ভারতীয় ভিসার ভোগান্তি রোধ করা হউক !

০৯ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৮:২৬



ভারত আমাদের প্রতিবেশী বৃহত রাষ্ট্র ভ্রমন, চিকিৎসা, ব্যবসা শিক্ষা সহ বিভিন্ন প্রয়োজনে আমাদের বাংলাদেশীদের ভারতে যেতে হয় তার জন্য প্রয়োজন ভারতীয় ভিসা কিন্তু বর্তমানে আমাদের বাংলাদেশীদের কাছে ভারতীয় ভিসা যেন সোনার হরিণের । তারচেয়েও বেশী দামী এদেশের অনলাইনে ভিসার এপ্লিকেশন করে সেখান থেকে সাক্ষাৎকারের তারিখ পাওয়া। আমাদের দেশে ভারতীয় ভিসা পেতে হলে অনলাইনে ভিসা আবেদন পত্র পূরণ করে তার পর ভারতীয় ভিসা সেন্টারে ভিসা আবেদন পত্র জমাদেওয়ার জন্য স্বাক্ষাতের তারিখ নিয়ে ভিসা আবেদন পত্র জমা দিতে হয় অবশ্যই নিঃসন্দেহে এটাএকটা প্রশংসনীয় উদ্যেগ কারন এ সিস্টেমের আগে হাতে লেখা ফর্ম পূরণ করে ভারতীয় দূতাবাস বা ভিসা সেন্টারের সামনে দিনের পর দিন অনিশ্চিত ভাবে দাড়িয়ে থাকার হাত থেকে আমাদের মুক্তি দিলেও দালালদের দৌরত্ব বা ভোগান্তির হাত থেকে মুক্তি দিতে পারেনি । আগে ছিল এনালগ ভোগান্তির এখন তা পরিবর্তন হয়ে ডিজিটাল ভোগান্তিতে রুপ নিয়েছে । বর্তমানে অনলাইনে পূরণ কৃত ভারতীয় ভিসাআবেদন পত্র ভিসা সেন্টারে জমাদানের স্বক্ষাত কারের তারিখের জন্য যে চরম ভোগান্তির সৃষ্টি তা নজির বিহীন । আমাদের দেশের দালালদের সাথে ভারতীয় ভিসা সেন্টারের এক শ্রেনীর কর্মকর্তার যোগ সাজসে অনলাইনে পূরণ কৃত ভারতীয় ভিসাআবেদন পত্র ভিসা সেন্টারে জমাদানের স্বক্ষাত কারের তারিখ কখন কিভাবে মেলবে তা আমাদের সাধারনের বোধগম্য নয় । বর্তমানে অনলাইনে পূরণ কৃত ভারতীয় ভিসা আবেদন পত্র ভিসা সেন্টারে জমাদানের স্বক্ষাত কারের তারিখের জন্য অবশ্যই আবেদনকারীকে দালালের হাতে সর্বনিন্ম দুই হাজার গুজে দেওয়া আবশ্যক অন্যথায় কোন ভাবেই আবেদন পত্র ভিসা সেন্টারে জমাদানের স্বক্ষাত কারের তারিখ জুটবে না । অতএব ভারত সরকার সহ বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রনালয়ের প্রতি আমাদের সাধারন বাংলাদেশীদের অনুরোধ ভারতীয় ভিসার উক্ত সহজ পদ্ধিতটা কে দুর্নীতি মুক্ত করার জন্য যথা যথ পদক্ষেপ গ্রহন করুন ।













মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৯ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৮:৩৯

ভোরের সূর্য বলেছেন: সহমত আপনার সাথে তবে সাধারন টুরিস্ট ভিসা বাদে
সাময়িকভাবে ১০ ধরনের ভারতীয় ভিসায় অ্যাপয়েন্টমেন্ট লাগছে না

ভিসা আবেদন প্রক্রিয়ায় গতি আনতে সাময়িকভাবে ব্যবসায়ী, চিকিৎসক, রোগী, শিক্ষার্থী, গবেষক, সাংবাদিক, সম্মেলনে গমনেচ্ছু, চাকুরিজীবী, রাষ্ট্রীয় পৃষ্টপোষকতায় আমন্ত্রিত এবং ট্রানজিট(যারা ভারত হয়ে নেপাল,ভুটান বা অন্য কোন দেশে যেতে চান) পেতে ইচ্ছুক ব্যক্তিদেরই এ সুযোগ দেয়া হচ্ছে।

আবেদনকারীদের প্রথমে https://indianvisaonline.gov.in এ গিয়ে অনলাইন ফরম পূরণ করতে হবে। সেখানে ঠিকভাবে নিজের ভিসা ক্যাটাগরি নিশ্চিত করতে হবে। পরে ফরমের পূর্ণাঙ্গ কপি প্রিন্ট করে ভিসা আবেদন কেন্দ্রে প্রয়োজনীয় কাগজপত্র এবং ভিসা প্রক্রিয়াকরণ ফিসহ জমা দিতে হবে।

আবেদন পত্র গ্রহণ করে একটি প্রিন্টেট রশিদ দেয়া হবে, যেখানে ভিসা প্রক্রিয়ার তারিখ উল্লেখ থাকবে। পরে, রশিদটি দিয়ে পাসপোর্টসহ ভিসা পাওয়া যাবে।


গত ২৫শে নভেম্বর থেকে এ নিয়ম চালু হয়েছে। আশাকরি কিছুটা হলেও অনেকেরই কষ্ট লাগভ হবে।

এর সাথে সাথে আশা করবো যাতে টুরিষ্ট ভিসার ক্ষেত্রেও যাতে কোন সুবিধাজনক উপায় বের করা যাতে মানুষের কষ্ট না হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.