নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ও বলতে চাই !

ওয়াসিম ফারুক হ্যাভেন

ব্লগিং হউক সমাজ পরিবর্তনের হাতিয়ার ।

ওয়াসিম ফারুক হ্যাভেন › বিস্তারিত পোস্টঃ

অবৈধ আয়ে মসজিদ নির্মাণ করলেই কি পাপ থেকে মুক্তি মিলবে?

১৯ শে মার্চ, ২০২৩ দুপুর ২:০৭

হারাম কে হালাল করার জন্য কি মসজিদ নির্মাণ ই কি এখন শ্রেষ্ঠ পন্থা? আজ বাংলাদের গ্রামের আনাচে কানাচে বিশাল বিশাল আকৃতির চোখ ধাঁদানো মন মাতাবো মসজিদ নির্মান হচ্ছে। অবশ্য আজ থেকে দুই যুগ আগে ও বাংলাদেশের গ্রামাঞ্চলে পাঁকা মসজিদের সংখ্যা ছিল হাতেগনা। হয়তো আমার এই লেখা নিয়ে অনেকের ই অনেক ধরনের মন্তব্য থাকতে পারে। আমি সাধারন মানুষের মতামতের প্রতি শ্রদ্ধাশীল। গ্রামগঞ্জের আঁনাচে কাঁনাচে পাকা সুন্দর মসজিদ হবে মসজিদে সব ধরনের আধুনিক সুযোগ সুবিধা থাকবে মুসল্লীরা আরাম করে ইবাদত বন্দেগী করবেন প্রতিটি মুসলামের এটা একান্ত কাম্য ও দায়িত্ব। এই ক্ষেত্রে প্রত্যেক মুসলমান তার সাধ্য অনুযায়ী মসজিদের উন্নয়নের কাজে সহযোগিতা ও করে থাকেন।

বর্তমান সময়ে সবচেয়ে আলোচিত নাম আরাভ খান। সম্প্রতি এই আরাভ খান সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের নিউ গোল্ড সুকে আরাভ জুয়েলার্স নামের একটি সোনার দোকান বাংলাদেশের বিভিন্ন খ্যাতিস্পন্ন তাঁরকা সহ বিশ্বের নামীদামী তাঁরকাদের দিয়ে উদ্বোধন করিয়েছেন। উদ্বোধনী অনুষ্ঠানের আগে ই আরাভ জুয়েলার্স নিয়ে আরাভ খানের সোস্যাল মিডিয়ার নিজস্ব আইডিতে প্রচার প্রচারণায় তার আসল পরিচয় উন্মোচন করে আমাদের সংবাদ মাধ্যম। আরাভ খান তার আসল নাম না তিনি কখনো নিজেকে সোহাগ মোল্লা, হৃদয় শেখ, আপন এই রকম কয়েকটি নামে পরিচিত করতেন। ২০১৮ সালে ৭ জুলাই ঢাকায় পুলিশের একজন পরিদর্শক মামুন এমরান খান খুন হন। সেই খুনের আসামি হয়ে দেশ ছেড়েছিলেন এই তথাকথিত আরাভ খান । পাশ্ববর্তী দেশ ভারত গিয়ে নিজের নাম পরিচয় পাল্টে নিজেকে আরাভ খান বানিয়ে ভারতীয় পাসপোর্ট তৈরি করে সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহরে পাড়ি জমান। মাত্র দুই থেকে তিন বছরে ই আরাভ খান অলৌকিক হাতের বদৌলতে আরবপতিতে পরিনত হন। দুবাই শহড়ে তার আলিশান বাড়ী পৃথিবীর সবচেয়ে দামী ও আকর্ষণীয় বুর্জ খলিফায় ফ্ল্যাট। সব কিছু মিলে এই যেন এক এলাহী কান্ড। তবে আবাভ খান বা সোহাগ মোল্লা, হৃদয় শেখ, আপন যেই নামেই ডাকিনা কেন তার যে এই অর্থ সম্পদ কোন ভাবেই বৈধ না এটা সবাই নিশ্চিত।এমনকি আমাদের দেশের একটি জনপ্রিয় সংবাদমাধ্যম আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী উদ্বৃতি দিয়ে বলেছেন আরাভ খানের এই অর্থ সম্পত্তির মুল যোগান দাতা নাকি বাংলাদেশের একজন অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা। আরাভ খানের অপকর্ম আলোচানায় আসার পর এই কথিত আরাভ খান তার সোস্যালমিডিয়ার আইডিতে লাইভে এসে ঘোষনা দিয়েছেন তিনি তার ঐ টাকায় দেশের ৬৪ জেলায় ৬৪ টি আত্যাধুনিক মসজিদ নির্মান করে দিবেন। কি মহৎ একজন ধার্মীক মানুষ এই তথাকথিত আরাভ খান! এই আরাভ খান কিন্তু মাঝে মাঝে সৌদিতে যান হজ্ব ও ওমরাহ উদ্দেশ্যে! আজকের লেখায় আমার মুল প্রশ্ন ই এখানে।

এননটেক্স গ্রুপের ঋন কেলেংকারীর কথা আমাদের অনেকের ই খেয়াল আছে। ২০১০ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত এই এননটেক্স গ্রুপের এমডি মো. ইউনুস বাদল জনতা ব্যংক থেকে ৫ হাজার কোটি টাকা ঋন নেয়। যেই ঋন নিয়ে তৎকালীন সময় অনেক সমালোচনা ও হয়। ওখানে একটা মজার কান্ড ঘটে ছিল। এই ঋণ পেতে পরিচালনা পর্ষদ ও কর্মকর্তাদের সঙ্গে ইউনুস বাদলকে সম্পর্ক করে দিতে ভূমিকা রেখেছিলেন সিবিএ সভাপতি রফিকুল ইসলাম। আর এই রফিকুল ইসলামের নামে করা বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম কল্যাণ ট্রাস্টের উদ্যোগে টাঙ্গাইল জেলার গোপালপুর উপজেলার ঝাওয়াইল ইউনিয়নের দক্ষিণ পাথালিয়া গ্রামে নির্মিত হয়েছে আলোচিত ২০১ গম্বুজ মসজিদ। রফিকুল ইসলামের ভাষ্য মতে " মসজিদ বানাতে সব মিলিয়ে ২৫০ কোটি টাকা লাগেছিল । ইউনুস বাদল সাহেব পুরো টাইলস সহ সব মিলিয়ে তাঁর অনুদান শতকোটি টাকা ছাড়াবে। " তবে মো. ইউনুস বাদল দাবি করেন, ‘সর্বোচ্চ আড়াই কোটি টাকা দিয়েছেন তিনি। সিবিএ সভাপতি সব সময় একটু বাড়িয়ে বলেন। " যাই হউক ঐ মসজিদ নির্মাণের জন্য ইউনুস বাদলের ব্যাংক লুটের টাকা রফিকুল ইসলাম তার ট্রাস্টের উদ্যোগে নির্মিত মসজিদে ব্যবহার করেছেন এটা তো সত্য।

আজ আমাদের দেশে দুর্নীতির মহোৎসব চলছে। দুর্নীতি আর লুটপাটে দুর্নীতিবাজ আর লুটেরারা যে কে কত অর্থ সম্পত্তির মালিক তা সম্ভবত তারা নিজেরা ও অবগত নন। এই সকল লুটেরা দুর্নীতিবাজরা নিজের পুত পবিত্র ও মহা ধার্মিক প্রমানের জন্য সর্বপ্রথম যেই কাজটি করেন তা হলো একটি মসজিদ বা মাদ্রাসা নির্মাণ। বিশেষ করে মসজিদ নির্মাণেই তাদের উৎসাহ বেশি। তাই অধিকাংশ দুর্নীতিবাজরাই নিজ নিজ এলাকায় একটা করে বিশাল মসজিদ নির্মাণ করেন। আর এই মসজিদ নির্মাণের ফলশ্রুতিতে আমরা তাদের বাহবা দেই। তাদের প্রশংসায় আমরা পঞ্চমুখ। আমাদের ইসলাম ধর্মের বাংলাদেশী অনেক তথা কথিত নেতা ও তাদের জান্নতের সার্টিফিকেট দিচ্ছেন। জুম্মার নামাজের খুতবায় তাদের জন্য দোয়ার স্রোত বইছে। অথচ যেই ব্যক্তি আল্লাহর পবিত্র ঘর মসজিদ নির্মাণের সম্পুর্ন বা অধিকাংশ খরচ বহন করছেন তার ঐ অর্থ সম্পদ কত টুকু পবিত্র অর্থাৎ হালাল পথে উপার্জিত তা আজ আর কেউ বিবেচনায় নিচ্ছেন না।

হালাল রুটি-রুজি ইবাদত কবুলের পূর্বশত। হালাল রুটি ও রুজি শুধু নিজের জন্য তা নয়, বরং পরিবার ও সমাজের সবার জন্য প্রযোজ্য। তার মানে আল্লাহর কাছে ইবাদত কবুলের পূর্বশর্ত হালাল রুজি। যদি কারো শরীরে বিন্দু মাত্র হারাম উপার্জনে কোন মাল থাকে হউক অন্ন, বস্ত্র তার ইবাদত কবুল হবে না । এমনটাই বেলেছেন মহান আল্লাহ ও আমাদের প্রিয়নবী হযরত মুহাম্মদ ( সাঃ) । পবিত্র কোরআনে বর্ণিত হয়েছে, ‘হে মানবজাতি, তোমরা পৃথিবীর হালাল ও পবিত্র বস্তু আহার করো, আর শয়তানের পদাঙ্ক অনুসরণ করো না, নিঃসন্দেহে সে তোমাদের প্রকাশ্য শত্রু...’ (সুরা : বাকারা, আয়াত : ১৬৮-১৬৯)

পূর্বে আমরা যতটুকু শুনেছি কোন হারাম উপার্জনকারি যদি মসজিদে কোন অর্থ ব্যয় করতে চান ব তাহলে তাকে জানিয়ে দেওয়া তার ঐ টাকা দিয়ে মসজিদের পস্রাবখানা, পায়খানা ইত্যাদি নির্মাণ করা হবে। কারন তার ঐ হারাম টাকা ইবাদত খানায় ব্যবহার করা যাবে না। দ্বিতীয়ত তাকে জানিয়ে দেওয়ার আরো একটি কারন ছিল যে তার টাকা পস্রাবখানা বা পায়খানায় ব্যবহার করা হবে যে তার আরো একটা টা মর্ম ছিল যে, হারাম পথে উপার্জিত অর্থের জন্য তার স্হান সমাজে ও যেমন নিন্মস্তরে আখেরাতে ও ঐ একই স্তরে জায়গায় হবে। যাতে তার ভিতরে একটা অনুশোচনার জন্ম হয় হারাম উপার্জনকারী দুর্নীতিবাজ যেন তার কৃতকর্মের জন্য মহান আল্লাহতালার কাছে তওবা করতে পারেন। যদি ও আল্লাহ সুস্পষ্টভাবে বলে দিয়েছেন কোন বান্দার হক নষ্টকারী ব্যক্তিকে আল্লাহ ততোক্ষণ পর্যন্ত ক্ষমা করবেন না যতক্ষণ পর্যন্ত ঐ মজলুম মানুষ তাকে ক্ষমা না করবেন। কিন্তু আজ আমাদের সমাজ তথা রাষ্ট্র বড়ই আশ্চর্যের। এখানে কার আয়েরর উৎস কি তা না জেনে শুধু মাত্র যেই ব্যক্তির কাছে অগাধ টাকা আছে তাকেই সম্মানের স্হানে বসানো হচ্ছে! জুম্মার নামাজে মসজিদের খতিবরা তাদের ই প্রশংসায় ব্যস্ত। তাদের কাছ থেকে ঐ হারাম টাকা নিয়ে মসজিদ সহ নিজেদের ভাগ্য উন্নয়নে ব্যস্ত অনেক মসজিদের ই ঈমাম ও খতিব সাহেবগন। তবে আমাদের অনেক হকপথের আলেম ওলেমারা আজো হারাম উপার্জনকারী দুর্নীতিবাজদের বিরুদ্ধে সোচ্চার। আমি ঐ সকল তেলবাজ স্বার্থপর ঈমাম ও খতিব সাহেবদের বলবো যারা হারাম হালালের পরোয়া করছেন না। আরে ভাই আপনারা তো মসজিদের ঈমাম বা খতিব অর্থাৎ সমাজের নেতা। কেন আজ আমাদের মসজিদ গুলির এমন করুন দশা কেন আজ আমাদের মুসলমাদের এমন করুন দশা? একটি বার অন্তুর থেকে ভাবুন। মসজিদে নববীর সেই জন্ম সময়কার কথা ভাবুন। তখন মসজিদ যাই ছিল মুসল্লীগনের ঈমান তো ছিল লৌহের চেয়ে ও হাজার হাজর গুন কঠিন আর বিশুদ্ধতার দিক থেকে তো কোন তুলনাই হয় না। আমি ইতিহাস বিশ্লেষণ যাবো না। শুধু এতটুকুই বলবো মসজিদের অভাব না থাকলো ও মুসল্লীর আজ বড় অভাব। অতএব আমরা চাইবো কোন হারামখোর যেন তার হারামের অর্থ সম্পদে মসজিদ নির্মাণ করে আমাদের বিভ্রান্ত করতে না পারে। আমরা যেন হারাম খোরদের টাকার কাছে বিক্রি না হয়ে যাই। যেহেতু হারামের কোন কিছু শরীরে থাকলে আল্লাহ ইবাদত কবুল করবেন না। জেনে শুনে সজ্ঞানে কেউ যদি হারাম টাকায় নির্মিত কোন মসজিদে নামাজ আদায় করে অর্থাৎ ইবাদ করে আল্লাহ সেই ইবাদত অর্থাৎ নামাজ কবুল করবেন কি না সেটাই আজকের প্রশ্ন? আর স্বাভাবিক ভাবেই প্রশ্ন অবৈধ হারাম টাকা দিয়ে মসজিদ মাদ্রাসা নির্মাণ করলেই কি পাপ থেকে মুক্তি মিলবে ?


মন্তব্য ১৩ টি রেটিং +২/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ১৯ শে মার্চ, ২০২৩ দুপুর ২:৩১

রাজীব নুর বলেছেন: মজসিদ নিরমান করে, এতিমখানা মাদ্রাসা নির্মান বা সেখানে অর্থ দান করে এবং হজ্ব করেও পাপ থেকে মুক্তি মিলবে না।
যদি এসব করে পাপ মুক্ত হওয়া যেত তাহলে লোকজন সারা জীবন পাপ করতো। শেষ বয়সে গিয়েছে মসজিদ নির্মান করে বা হজ্ব করে পাপ মুক্ত হয়ে যেত।

২| ১৯ শে মার্চ, ২০২৩ দুপুর ২:৫৯

নাহল তরকারি বলেছেন: আহারে...।

৩| ১৯ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:৪৩

শাওন আহমাদ বলেছেন: মজসিদ নিরমান করে, এতিমখানা মাদ্রাসা নির্মান বা সেখানে অর্থ দান করে এবং হজ্ব করেও পাপ থেকে মুক্তি মিলবে না।
যদি এসব করে পাপ মুক্ত হওয়া যেত তাহলে লোকজন সারা জীবন পাপ করতো। শেষ বয়সে গিয়েছে মসজিদ নির্মান করে বা হজ্ব করে পাপ মুক্ত হয়ে যেত। (এটাই সকল কথার এক কথা)
পাপ থেকে মুক্তি পাবার রাস্তা মানি লন্ডারিং এর মতো এতো সহজ নয়।

৪| ১৯ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:৪৬

শূন্য সারমর্ম বলেছেন:


দেশের কতভাগ মসজিদ অবৈধ অর্থের ক্যাটাগরিতে পড়বে বলে,মনে হয়।

৫| ১৯ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:৫৪

গেঁয়ো ভূত বলেছেন: এরকম বিষয় আমাকেও খুব ভাবায়। প্রতিনিয়ত এরকম আলিশান ধর্মীয় গৃহ নির্মাণ হচ্ছেই। যারা এই নির্মাণ যজ্ঞের অর্থ যোগানের সাথে জড়িত তাদের কাউকে কোথাও অর্থের উৎস সম্পর্কে প্রশ্ন করা হয়েছে কিংবা অর্থ হালাল না হারাম তা জানতে চাওয়া হয়েছে এমনটি কখনো শুনিনি। আর ধর্মশালায় যারা প্রার্থনা করতে যান তাদের পক্ষেও তো প্রায়শই এসবের খোঁজ-খবর নেয়া ধরতে গেলে সম্ভবই নয়। তাহলে কেমনে কি?

ব্লগ এ ধর্মীয় বিষয়ে গভীর জ্ঞান রাখেন এরকম ব্লগার নিশ্চই আছেন, তাদের মতামত জানতে চাই।

৬| ১৯ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:২১

ঋণাত্মক শূণ্য বলেছেন: খুব সহজ বিষয়। আপনি যদি অবৈধ্য টাকায় খাবার খান, সেই খাবারে গঠিত মাংস জাহান্নামের আগুনে না পুড়ে জান্নাতে প্রবেশ করবে না।

রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নবুয়াত প্রাপ্তির আগে যখন কাবা পুনঃনির্মান করা হয়, তখনকার মুশরিকেরাও তাদের হারাম ইনকামের টাকা দিয়ে কাবা পুনঃনির্মান করেনি। যার ফলে কাবা তার মূল আয়াতাকার শেপ থেকে বর্গাকার শেপে চলে আসে।

বর্তমানে নামধারী মুসলিমের বড় একটি অংশ এসব বিষয়গুলি বুঝে না। তাই তাদের অনেকেই অবৈধ্য অর্থ দিয়ে নানান ভালো কাজ করে সওয়াব নিতে চায়।

৭| ১৯ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:৩৮

জ্যাক স্মিথ বলেছেন: যারা অবৈধ পথে অর্থ বিত্তের মালিক হয় তারা দুহাত খুলে দান খয়রাত করে এবং মসজিদ মাদ্রাসা নির্মাণ করে।

৮| ১৯ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:৫৮

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: একদিকে অবৈধ টাকা উপার্জন করে আর সেই অবৈধ টাকা বৈধ করার জন্য মসজিদ এবং তিমখানা তৈরি করে। ইদানিং মসজিদগুলোকে অতি আধুনিক শেপে তেরি করা হচ্ছে। এই টাকা কি বৈধ হবে বলে মনে হয় ! ‍এই হিসেব-নিকেশ কি এতই সোজা !!!

৯| ১৯ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:১৮

কামাল১৮ বলেছেন: বৈধ অবৈধের ধারনা যোগে যোগে পাল্টায়।ইসলামে এখনো দাস প্রথা বৈধ,শিশু বিবাহ বৈধ আরো অনেক বৈধ কাজ আছে যেটা ইসলামে বৈধ কিন্তু বর্তমান আইনে শাস্তিযোগ্য অপরাধ।
কাবা ঘর কখন কে নির্মান করেন এ বিষয়ে বিতর্ক আছে।তবে পৌতলিকরা এটা মেরাত করেন এবং ৩৬০ টি মুর্তি রাখেন এ বিষয়ে সহি হাদিস আছে।তাই বলে কি সেখানে হজ্ব করা নিষেধ ।

১০| ১৯ শে মার্চ, ২০২৩ রাত ৯:০১

মুদ্‌দাকির বলেছেন: এটাতো এমন বেকুবের কাজ, যে মানুষের কাছ থেকে চুরি ডাকাতি করে আল্লাহকে ধার দিল, ভাইরে আল্লাহর কি অভাব পড়সে? ভাই ঋণ করে মরলে তার হিসাবই নাকি অনেক কঠিন হবে, যদি তার পক্ষ থেকে কেউ শোধ না করে। তবে চুরি-ডাকাতি-বাটপারির হিসাবটা কতোটা কঠিন হবে একবার ভাবেন। মসজিদের হুজুরদের এগুলো প্রতিবাদ করার সাহস নাই, কারন তারা নিজেরাই হাভাতে, আর পাড়ায় পাড়ায় মসজিদ কমিটি হচ্ছে বেশীর ভাগ দস্যুটাইপ খারাপ লোকের দ্বারা তৈরি, কি আরা হবে বলেন? ঐ যে মসজিদ গুলো সুন্দর হবে, আর মুসল্লি কম হবে। পাড়ায় পাড়ায় মসজিদে এসি, হারামজাদা গুলার ৬-৭ মিনিটের ফরজ নামাজ পড়তে এত গরম লাগে ? আমি চিন্তা করি এদের মাছের বাজারে মাছ কিনতে সময় লাগে না??

১১| ১৯ শে মার্চ, ২০২৩ রাত ৯:০৬

দারাশিকো বলেছেন: যিনি অবৈধ উপায়ে উপার্জন করে সেটা মসজিদ নির্মানের জন্য ব্যয় করেন, তিনি সম্ভবত সওয়াবের নিয়তে এই কাজ করেন না। এগুলো এক ধরণের আইওয়াশ। যারা দুর্নীতি করেন, তারা অনেক বেশি দান-খয়রাত করেন, এলাকায় সাহায্য সহযোগিতা করেন। এটা তাকে গ্রহণযোগ্য করে তুলে। সুবিধাভোগীরা তার নাম বলতে বলতে মুখে ফেনা তুলে ফেলে, বাকীরা সম্মান শ্রদ্ধা করে। টাকা দিয়ে আসলে তারা এই জিনিসটাই কিনতে চায়।

১২| ১৯ শে মার্চ, ২০২৩ রাত ৯:২৪

কালো যাদুকর বলেছেন: ইউ হ্যাভ পয়েন্ট ৷ কিন্তু এগুলো বিচারের মালিক একমাত্র সৃষ্টিকর্তা ৷ আত্মশুদ্ধির জন্য এই আলোচনা ভাল ৷

১৩| ২০ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:০২

বিটপি বলেছেন: আপনাকে একটু যুক্তি বিদ্যা খাটাতে হবে। আরাভ খান যে পাপ করেছেন, তার জন্য অনন্তকাল তাকে জাহান্নামে জ্বলতে হবে - এনিয়ে তার কোন মাথাব্যাথা নেই। তার মাথাব্যাথা হল তার পরিচয় মানুষের কাছে প্রকাশ হয়ে গেছে - এটা নিয়ে। তার ভাবমূর্তি আর আগের মত থাকবেনা। লোকে তাকে খারাপ বলবে। তার ব্যবসাতেও এর নেতিবাচক প্রভাব পড়বে।

এসব চিন্তা থেকে সে সাধু সাজার চেষ্টা করছে। মসজিদ নির্মাণের ঘোষনা দিলে লোকে তাকে সাধু না বলুক, তার পাপাচার বা 'ব্যাড ইমেজ' কিছু কিছু মানুষের মন থেকে সাময়িকভাবে হলেও মুছে যাবে। যদিও ধর্মীয় সেন্টিমেন্ট এখন আর তেমন এক্তা কাজ করেনা। খালেদা জিয়াকে ঘাড় ধরে ক্যান্টনমেন্টের বাড়ি থেকে বের করে দিলে তারেক রহমান এমনভাবে রেগে গিয়েছিল যে ঘোষণা করেছিল, "বাংলাদেশের সমস্ত ইসলামী দলগুলো আসুন, আমরা আওয়ামী লীগের পতন ঘটিয়ে দেশে ইসলামী সরকার কায়েম করব" ক্ষণিকের উত্তেজনা থেকে দেয়া সেই ঘোষণায় কোন ইসলামী দল আগ্রহ দেখায় নি।

আরাভ খান তার পাপমুক্তি নিয়ে মোটেও কন্সার্ন নয়। তার ব্যাড ইমেজ নিয়ে কনসার্ন্ড। এইজন্য সে একটি দুটি নয় - ৬৪ টি মসজিদ নির্মাণের আগ্রহ দেখিয়েছে। যদিও এতে সে কারো কাছে ভালো হবেনা। কিন্তু যদি ঘোষণা দিত যে দুবাইতে অন্তত এক হাজার বেকার বাংলাদেশীর কর্মসংস্থানের ব্যবস্থা করবে - তবে অন্তত একজনের মন জয় করতে পারত - আমি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.