নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চরম সব ব্লগ লিখে দেশ,সমাজ,সভ্যতা,বিশ্ব-সংসার সবকিছু পরিবর্তন করে ফেলব।

জাহিদুল ইসলাম ২৭

আমি খোলা মনের মানুষ

জাহিদুল ইসলাম ২৭ › বিস্তারিত পোস্টঃ

এইচ এস সি\'র পর কোথায় পড়বেন, কেন পড়বেন?

১২ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৩৩

এইচ এস সি' র পর ছাত্র ছাত্রিদের প্রয়োজন পরে বিশ্ববিদ্যালয়ে ভর্তির।পাবলিক বিশ্ববিদ্যালয় অথবা প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়া যায়। অনেকেরই ধারনা আছে পাবলিকে পড়লে এর দাম বেশি।আসুন দেখি পাবলিকে পড়লে কি সুবিধা পাওয়া যায়।
১।ঢাবি,জাহাংগির নগর,বুয়েট এ পড়তে পারলে ভাল দাম (?) পাবেন।শাহজালালও ভাল।এই বিশ্ববিদ্যালয়গুলোর মার্কেট ভ্যালু ভাল।আপনি এবং আপনার মা বাবা বলতে পারবে আপনি অমুক বিশ্ববিদ্যালয়ে পড়েন।পড়া লেখার সুযোগ সুবিধা ভাল,ক্যাম্পাস সুন্দর,অবকাঠামো ভাল।জাতিয় এবং আন্তর্জাতিক বিভিন্ন সেমিনার,সিম্পোজিয়াম,কম্পিটিশনে অংশগ্রহন করতে পারবেন।বাৎসরিক ট্যুরে বা আন্তর্জাতিক কম্পিটশনের জন্য বিদেশ ভ্রমন করতে পারবেন।দেশ বরেন্য বুদ্ধিজীবীদের এসব জায়গাতে শিক্ষক হিসাবে পাবেন।
বাকি যেসব পাবলিক ভার্সিটি আছে সেগুলর ক্যাম্পাস নোংরা ও আগোছালো (পুরান গুলো) নতুন গুলো ধু ধু মরুভুমি বিশিষ্ঠ।একর একর জমি খা খা করছে।এগুলো দেখার পর চিন্তা আসবে ৪ বছর কিভাবে পার করব।দিনের মধ্যে ১৪ ঘন্টা কারেন্ট থাকবে না,জেনারেটর নাই,তারপরও কম্পিউটার নিয়ে হয়ত পড়তে হবে।
২ চাকুরির সার্কুলারে প্রাইভেট পাব্লিক আলাদা ভাগ থাকে না।সবার জন্য একই সার্কুলার।বিসিএস এর জন্যও তাই।
৩ ভার্সিটি পাসের পর বিদেশ যাবেন।সমস্যা নাই পাবলিকে পড়ার জন্য আপনি বেশি পয়েন্ট পাবেন না।বিদেশে এইসব দেখা হয় না,দেখা হয় সি জি পি এ।

৪ সরকারি ভার্সিটি গুলি গ্রেডিং খারাপ দেয়।

৫ একজন টপ লেভেল দক্ষ শিক্ষক কখনই ঢাকার বাইরে চাকুরি করতে যাবে না। তারা ঢাকাতেই সরকারি বেসরকারি ভার্সিটিতে জব নিবে।দু একটা ব্যাতিক্রম বাদে।

প্রাইভেটে পড়ার সুবিধা
১ ঢাকায় থেকে লেখা পড়া করা যায়।ঢাকার বাইরে থেকে ঢাকায় এসে পথ ঘাট চিনতে আর মুখ খুলতেই ২ বছর লেগে যায়।
২ ঢাবির ও বুয়েটের প্রবাদ প্রতিম শিক্ষকদের এখানে পার্ট টাইম, ফুল টাইম শিক্ষক হিসাবে খুজে পাবেন। যেমন :মঞ্জুরুল ইসলাম,আইনুন নিশাত,জামিলুর রেজা চৌধুরি প্রমুখ।
৩ ভালো ৫,৬ টি ভার্সিটির ক্যাম্পাস দেখার মত।আমি আহসানুল্লার ক্যাম্পাস দেখেছি।অনেক সরকারি ভার্সিটির ক্যাম্পাস থেকে ভাল।
৪ ঢাকায় অবস্থান হওয়ার কারনে বিভিন্ন সেমিনার,কম্পিটশনে অংশ নেওয়া যায়,কারন ঢাকাতেই এসব অনুষ্ঠিত হয়। নিজেকে আপডেট রাখা যায়।


প্রাইভেট অথবা পাবলিক যেটাতেই পড়েন ব্যাপার না,ভালোটাতে পড়েন।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১২ ই আগস্ট, ২০১৫ রাত ১০:১২

বটপাকুড় বলেছেন: আরেকটা কথা তো লেখেন নাই, প্রাইভেটে পড়তে গেলে কাড়ি কাড়ি টাকা গুনতে হব্যে। আর বেশির ভাগ বেসরকারি চাকুরীতে সরকারি ভার্সিটি এর ছেলেমেয়েদের কদর বেশি। তবে জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়লে ভিন্ন কথা। ঐটায় পড়ে সরকারি ভার্সিটির সমান কদর পাওয়া যাবে না । কিন্তু বিসিএস এ ভালো চান্স আছে।
ঢাবি,জাহাংগির নগর,বুয়েট এ পড়তে পারলে ভাল দাম (?) পাবেন।শাহজালালও ভাল।এই বিশ্ববিদ্যালয়গুলোর মার্কেট ভ্যালু ভাল।
আপনারে এই কথা কে বলছে।। বহুত ইউনি আছে, রাবি , চবি, বাকৃবি, শেকৃবি, খুবি আছে , যেখানে থেকে পাস করলে চাকরি আপনাকে বাপ বাপ করে ডেকে নেবে। এখন যদি পড়েন ইসলামের ইতিহাস, দর্শন, তাইলে আপনার চাকুরী পাইতে খবর আছে
কইলাম :D
ভাইজান কি প্রাইভেটে থেকে আসছেন... ? প্রব্লেম নাই, ব্লগে আজকাল অনেক প্রাইভেটের লকজন আছে যারা এই পোস্টে ব্যাপক প্লাস দেবেন ;)

১২ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৩৮

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: সব রকম চাকরির ভাইবাতে প্রাইভেটের ছেলেরা ভাল করে,কারন ওদের স্মার্টনেস।যেসব ভার্সিটির নাম বললেন ওইগুলার বেশির ভাগ পোলাপান খেতুয়া এবং ইংলিশে দুর্বল,ভাইবাতে প্রথমেই বাদ(চাপাই এর ভাষায় যখন শালাম দিবেন)।যেসব ভার্সিটি ভাল বলছি,কারন তাদের অর্জন অনেক।দেশে বিদেশে চাকুরি,স্কলারশিপ,গবেষনা,প্রোগামিং কম্পিটিশনে ওগুলো সেরা পারফর্মেন্স করে আসছে। বিসিএস এর বেলাতেও তাই। ঢাবি,জেএনইউ থেকে কয়টা বিসিএস হয় আর রাবি,চবি থেকে কটা হয়? নর্থ সাউথের সমকক্ষ কয়টা পাবলিক ভার্সিটির নাম বলেন তো?আমি পাবলিকের।আমি চাই না আর কেঊ আমার মত কষ্ট করুক।

২| ১২ ই আগস্ট, ২০১৫ রাত ১১:২৭

ইসটুপিড বলেছেন: বিয়াফুক গিয়ানি পুস্ট; এক্কেবারে গাছে কাঠাল গোফে তেল মার্কা পুস্ট...কুনখান দিয়া যে পাবলিক ইউনির প্রতি চুলকানি বাইর হয়া গেছে টেরও পান নাই :D আমজনতার আপনের মত গাট্টি গাট্টি টেকাটুকা নাও থাকতে পারে পেরাইভেটে পড়ার লিগা, সেইটাও একটু লেখতেন !:#P

১৩ ই আগস্ট, ২০১৫ রাত ১২:০৭

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: এখনকার ছেলেমেয়েরা জিপিএ ৫ধারি, তাদের পিছে টাকা পয়সা খরচ করতে বাবা মা রা একপায়ে খাড়া।আর মাগনা আলকাতরা খাওয়ার চেয়ে টাকা দিয়ে পুষ্টিকর খাবার খাওয়া ভাল।প্রাইভেটে পড়ার খরচ টা বাবা মাদের ইনভেস্টমেন্ট হিসাবে দেখা উচিত।

৩| ১৩ ই আগস্ট, ২০১৫ রাত ৩:৩৯

বটপাকুড় বলেছেন: ভাই ইসটুপিড বলেছেন: বিয়াফুক গিয়ানি পুস্ট; এক্কেবারে গাছে কাঠাল গোফে তেল মার্কা পুস্ট....।।এক্কেবারে হাঁছা কথা

লেখক ভাইডি আপনি পাবলিকের? তা সারাদিন পড়ালেখা বাদ দিয়া টাংকি মারলে আর সিগারেট খাইলে রেসল্ট ভালো হইবে কেমনে ??
টাকার বোচকা নাই কইলাম, প্রাইভেটের পড়া পোলাপান আগে বেচত মোবাইলের সিম, এখন কি বেচে জানি না, ম্যালা দিন ধরে দেশের বাইরে :| হ মোবাইল শিমের বেচা কেনা কিন্তু স্মাট ব্যাপার, সবাই পারে না.

তাই ভাইজান কোন পাবলিকের একটু যদি খোলাসা করে বলতেন তাইলে বুঝতাম পারতাম, আপনার জীবনটা কে নষ্ট করছে ? X( :)

১৩ ই আগস্ট, ২০১৫ ভোর ৪:১১

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: ওইডারে ভার্সিটি কয় না,ওইডা মাদ্রাসা+ভার্সিটি। ঢাকার মাদ্রাসাগুলোতেও এর চেয়ে ভালো সুযোগ সুবিধা বিদ্যমান।টিচার ছাত্র কেউই বই পড়ে না,ফডুকপি করা নোট দিয়ে ৪,৫ বছর পার।লাইব্রেরিতে যে সব বই তাও স্থানিয় দোকান থেকে ফডুকপি করা।টিচারদের কামড়া কামড়ি,লুচ্চামি, বলি সাধারন ছাত্র।

৪| ১৩ ই আগস্ট, ২০১৫ ভোর ৬:৪২

বটপাকুড় বলেছেন: ভাইজান কইয়া মাদ্রাসা+ভার্সিটি নাম কওয়া ফালান, যাতে চান্স পাইলেও যাতে কেউ না যায়,
অথবা যে শহরে সেই সহরের বিখ্যাত কিছুর নাম কইলেও হইবে :)

৫| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:১৭

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: ৩৪ তম বিসিএস এ ফরেন ক্যাডারে প্রথম হয়েছে আহসানউল্লার গ্রাজুয়েট। এই লেখাতে একটাই প্রাইভেট ভার্সিটির নাম নিছিলাম।আশা করি যাদের প্রাইভেট ভার্সিটির প্রতি চুলকানি আছে, তাদের চুলকানি উপমশ হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.