নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চরম সব ব্লগ লিখে দেশ,সমাজ,সভ্যতা,বিশ্ব-সংসার সবকিছু পরিবর্তন করে ফেলব।

জাহিদুল ইসলাম ২৭

আমি খোলা মনের মানুষ

জাহিদুল ইসলাম ২৭ › বিস্তারিত পোস্টঃ

শয়তান বাচ্চা-কাচ্চা ও তাদের বাবা-মা

১৮ ই মে, ২০১৭ দুপুর ১:২৫

আজকালকার বাচ্চাগুলা একেকটা আস্ত শয়তান আর তাদের মা-বাবাগুলা আরো এক কাঠি বেশি শয়তান কিংবা আহাম্মক।বাচ্চাকে দেখে রাখতে দুইজন লাগে;বাচ্চার বাবা-মা কে দেখে রাখতে আরো দুইজন লাগে।এসব বাবা-মা বাচ্চাদের কোনরকম শাসন তো করেই না বরং তাদের শয়তানি ও বাদরামিতে প্রচ্ছন্ন সমর্থন দিয়ে যায়ও পৃষ্ঠপোষন করে থাকে।বাচ্চারা নিজ বাসায় শয়তানি-বাদরামি করলে কিছু বলার থাকে না কিন্তু সমস্যা হল এরা যখন প্রতিবেশী বা আত্মিয়ের বাসায় বেড়াতে যায় তখনও বাদরামি করে বেড়ায় আর বাচ্চাদের বাবা-মা শাসন না কোরে উল্টা উতসাহ যুগিয়ে যায়।আর প্রতিবেশী বা আত্মীয়রা হয় চরম বিরক্ত।এখনকার বাচ্চাদের খেলার উপকরন হল বাবা মার ট্যাব,স্মার্টফোন,ম্যাকবুক,ডিজিটাল ক্যামেরা এইসব গ্যাজেট।এইসব জিনিয়াস(?) বাচ্চারা অচিরেই তাদের বাবা-মার যাবতিয় গ্যাজেট নষ্ট করে ফেলে ।এরপর তারা যখন কারো বাসায় বেড়াতে যায় তখন ঐ বাড়ির মানুষজনের মোবাইল,ল্যাপটপ, এসব নষ্ট করা শুরু করে।যার মোবাইল সে হয়তো ভদ্রতা করে কিছহ বলছে না।আর বাচ্চার মা-বাবা শাসন করবে কি,তারা তখন ব্যাস্ত থাকে বাচ্চার গুন-কীর্তনে-----বাবু ট্যাব চালাইতে পারে,মোবাইল চালাইতে পারে,গেম ডাউনলোড করতে পারে ইত্যাদি(আসলে কিছুই পারে না)।

আমার বাসায় এক বাচ্চা আসে, যে তার বাসার ম্যাকবুক,ডিজিটাল ক্যামেরা ঢিলায়ে নষ্ট করেছে।কারন বাবা-মার কাছে চাওয়ার পর তারা দিতে দেরী করেছে।আর দামি মোবাইল সেট বারান্দা দিয়ে নিচে ফেলে দিছে।ছুরি দিয়ে খেলার সময় হাত কেটে ফেলেছে।বাচ্চার বাবাকে প্রশ্ন করেছিলাম বাচ্চাকে খেলার জন্য ছুরি দিলেন কেন।উনি বললেন,ছুরি না দিলে বটি দিয়ে খেলে।আমি বল্লাম হাত যে কেটে ফেলল?উনি বললেন,এতে ভালোই হইছে:আর ছুরি দিয়ে খেলে না।

এসব আহাম্মক বাবা-মা বাচ্চাকে শেখায় নি যে---বটি ,ছুরুি দিয়ে খেলতে হয় না,অন্যের জিনিস ধরতে হয় না।আমরাও ছোট ছিলাম।অন্যের বাসায় বেড়াতে গেলে বাব-মার মারের ভয়ে সুই এর মত সোজা হয়ে থাকতাম।কে বলে" মারে" কাজ হয় না;মাঝে মাঝে দারুন কাজ করে।
ছোট বাচ্চাকে বাবা-মা যা শেখাবে তাই শিখবে,সেরকমই আচরন করবে।শেখানোর দায়িত্ব সর্বপ্রথম বাবা-মা র।বাবা মা সন্তানকে ভালো যেমন বাসবে শাসনও করবে।

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৮ ই মে, ২০১৭ দুপুর ১:৪৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: পৃতিবীতে প্রথম মানুষ থেকেই হিত বিপরীত এই এর বাস। শুধু জামানার দোহায় দিয়ে সবার সংকৃতিকে এক করলে কি হবে! নিজে পরিবর্তন হলেই গোটা সমাজ পরিবর্তন হয়ে যায়।
অনেক সুন্দর লিখা পড়তে সুযোগ করার জন্য ধন্যবাদ।

১৮ ই মে, ২০১৭ দুপুর ১:৪৭

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: আপনাকেও ধন্যবাদ।আপনার সাথে একমত---সবাই এক না।

২| ১৮ ই মে, ২০১৭ দুপুর ২:২২

করুণাধারা বলেছেন: ছোট বাচ্চাকে বাবা-মা যা শেখাবে তাই শিখবে,সেরকমই আচরন করবে।শেখানোর দায়িত্ব সর্বপ্রথম বাবা-মা র।বাবা মা সন্তানকে ভালো যেমন বাসবে শাসনও করবে।

খুব ঠিক কথা বলেছেন। বাচ্চাদের শয়তান করে গড়ে তোলার পেছনে মা বাবাই দায়ী। অনেক মা বাবা এমনো আছেন, বেড়াতে গিয়ে সেই বাড়ীর বাচ্চাকে বলেন তার।বাচ্চাকে খেলনা দিতে। বিদায় নেবার সময় সেই খেলনা আর বাচ্চা ছাড়ে না। তাকে দিয়ে দিতে হয়। এর ফলে যার খেলনা সেই বাচ্চার কত খারাপ লাগে কেউ বোঝে না।

পোস্টে +

১৮ ই মে, ২০১৭ দুপুর ২:৩০

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: বেড়াতে গিয়ে অন্য বাচ্চার খেলনা নিয়ে আসা খুবই খারাপ একটা ব্যাপার।কোন বাবা-মারই এটা সমর্থন করা উচিত না।আপনার সাথে একমত।

৩| ১৮ ই মে, ২০১৭ দুপুর ২:৪২

মোঃ নুরুজ্জামান (জামান) বলেছেন: ছোটবেলায় কিন্ত আমাদের কেও বলত "আমরাও ছোট ছিলাম এই রকম ছিলাম না"। বাসায় কেউ গাড়ী নিয়ে আসলে তা নিয়ে একটু ঘুরে আসা ।
আর এখনকারটা হচ্ছে ডিজিটাল দস্যিপনা। লিচুচোর হতে ভাল লাগে কিন্ত নিজেরটা চুরি হলে ভাল লাগে না।

১৮ ই মে, ২০১৭ দুপুর ২:৫১

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: আমাদের সময় আমরা দোষ করলে সাথে সাথে শাস্তি পেয়েছি।ফলে ভুল শুধরাতে সময় লাগে নি।আর এখনকার বাবা-মা????অশ্বডিম্ব --শাসন যে করতে হয় তাই জানে না

৪| ১৮ ই মে, ২০১৭ বিকাল ৩:৪৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: হুম কথা সত্য।

তবে মানুষকে শয়তান বলা যাবে না

দুষ্টু বলা যাবে

১৮ ই মে, ২০১৭ বিকাল ৫:৩০

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: দুষ্ট কথাটা বাচ্চাদের বেলায় খুব যায়;বড়দের বেলায় খাটে না।আবার বাবা-মা কে শয়তান বললে একটু খারাপ শোনায়।বাবা-মাদের বেলায় শব্দটা হতে পারে "অবিবেচক"।

৫| ১৮ ই মে, ২০১৭ বিকাল ৩:৪৯

মোঃ নুরুজ্জামান (জামান) বলেছেন: আগে আমরা জন্মাতাম গন্ডা আর ডজন হিসেবে আর এখন জন্ম হয় ভাই টি টা খানা করে..........

১৮ ই মে, ২০১৭ বিকাল ৫:৩৩

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: সাধারন মূল্যবোধগুলো মোটামোটি একই রয়ে গেছে।এগুলো বাচ্চাদের ভিতর ছড়িয়ে দিতে হবে।

৬| ১৮ ই মে, ২০১৭ বিকাল ৪:০২

কানিজ রিনা বলেছেন: সুচ্ছৃংল বাবা মা ছেলে মেয়েকে পারে সুচ্ছৃংল
করে গড়ে তুলতে। অতি আদরে বখে যাওয়া
ছেলে মেয়েদের জন্য বাবা মা দায়ী।
তাই ভালবাসার সাথে কঠর নজরদারী রাখা
দায়ীত্ব ও কর্তব্য। ধন্যবাদ।

১৮ ই মে, ২০১৭ বিকাল ৫:৩৫

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: একদম সত্য কথা বলেছেন।সহমত ।আপনাকেও ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.