নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চরম সব ব্লগ লিখে দেশ,সমাজ,সভ্যতা,বিশ্ব-সংসার সবকিছু পরিবর্তন করে ফেলব।

জাহিদুল ইসলাম ২৭

আমি খোলা মনের মানুষ

জাহিদুল ইসলাম ২৭ › বিস্তারিত পোস্টঃ

কাস্টমার খারাপ, না ব্যাবসায়িরা ব্যাবসা করতে জানেন না?

২৫ শে জুলাই, ২০২০ বিকাল ৫:৩৮


আমি সব সময় বইয়ের দোকানে গিয়ে বা বইমেলা থেকে বই নেড়েচেড়ে, দেখেশুনে বই কিনি। কিন্তু করোনাকালীন সময়ে দোকানে স্বশরীরে গিয়ে বই কেনা ঝুকিপূর্ণ হওয়ায় ঠিক করলাম অনলাইন বুক শপ থেকে বই হোম ডেলিভারী নেব। বই কেনার সেই অদ্ভূত অভিজ্ঞতাই একটু বয়ান করতে চাই আজকের লেখায়।
পত্রিকায় প্রথমা ডট কমের নিয়মিত বিজ্ঞাপন দেখে তাদের ওয়েব সাইটে দেখতে গেলাম যে কি কি,কোন প্রকাশনীর বই সেখানে পাওয়া যায়।নিজের একটা লিস্ট মোটামোটি আগেই বানানো ছিল।প্রায় ৬০/৭০টি প্রকাশনির বই তারা সরবরাহ করে থাকে।দেখলাম সময়,মাওলা ব্রাদার্স,বিশ্ব সাহিত্য কেন্দ্রের বইও আছে। প্রকাশনির জন্য বরাদ্দকৃত পেজে গিয়ে বইগুলো খুজতে গিয়ে গলদঘর্ম।প্রথমার সাইট প্রচন্ড ভারী। একেকটা পেজ লোড হতে ৭/৮ সেকেন্ড করে সময় নিচ্ছে।প্রথমার সার্চ বক্সটাও কোন কাজের না।এটা সবসময় ‘নো ম্যাচ ফাউন্ড’ দেখায়।ওড়াউড়ির দিন (২য় খন্ড) নেই,নিস্ফলা মাঠের কৃষক নেই।আর ধৈর্য্যে কুলালো না সরাসরি প্রথমা ডট কমে কল দিলাম।বরিস পলেভয়ের মানুষের মত মানুষও নেই।তিনটা বইয়ের একটাও তাদের কাছে নেই।
চর্চাতে যোগাযোগ করলাম।তাদের অবস্থাও শোচনীয়।একটা বইও তারা দিতে পারলো না।তাদের ফেসবুক পেজ ঘোরাঘোরি করে বুঝলাম,আতেল মার্কা বই ছাড়া তারা আর কিছু রাখে না।
বিশ্ব সাহিত্য কেন্দ্রে যোগাযোগ করলাম।এক মেয়ে ফোনে জানালো তারা বই কুরিয়ার করে।নিয়ম কানুন জানালেন।কিন্তু উনার কথায় ঠিক ভরসা করতে পারছিলাম না।কিছুক্ষণ পর একটা তথ্য জানার জন্য আবার কল দিলাম। এবার আর কেউ কল রিসিভ করে না। অনেকক্ষণ পর এক লোক কল ধরে জানালেন তারা বই কুরিয়ার করেন না।আমি আগের মেয়েটির কথা বলতে তিনি জানালেন,রুমে এখন কেউ নেই আর তিনি আসলে ভ্রাম্যমান লাইব্রেরীর।তিনি একজনের নাম্বার দিলেন কুরিয়ারের ব্যাপারে জানার জন্য।আমি তাকে কল দিলে,তিনি আবার আরেক জনের নাম্বার দিলেন।তার সাথে আমার নিম্নরুপ কথা হলো:
আমি:আপনারা বই হোম ডেলিভারী করেন?
স.পা:করি।
আমি:কোন কুরিয়ারে বই পাঠান?
স.পা:আমরা সুন্দরবনে পাঠাই।
আমি : ডেলিভারী চার্জ কত?
স.পা:কোন ঠিক নাই।
আমি: কয়দিনের মধ্যে বই ডেলিভারী দেন?
স.পা:কোন ঠিক নাই।
আমি: ধন্যবাদ।
তারপর ফোন কেটে দিলাম।একেক জন একেক কথা বলায় প্রকাশনার ফেবু পেজে একই প্রশ্ন ইনবক্স করলাম।
স.পা= নামের সংক্ষিপ্ত রুপ।
বাতিঘরের ফেসবুক পেজে নক দিলাম উপরে উল্লেখিত তিনটি বইয়ের সাথে সৈয়দ শামসুল হকের রচনা সমগ্র কোনটা কোনটা আছে জানতে চেয়ে।কয়েক ঘন্টার ভেতর জানিয়ে দিল সেই ৩ টি বইয়ের সবগুলি আছে। সেই সাথে হক সাহেবের উপন্যাস সমগ্র যেগুলো আছে সেগুলোর ছবি ইনবক্সে পাঠিয়ে দিল।পরদিন ফোন করে নিয়ম কানুন জেনে টাকা বিকাশ করে দিলাম।৭০ টাকা তাদের ডেলিভারী চার্জ।অর্ডার করার ৪থ দিন(৩য় কর্ম দিবসে,আমি শুক্রবার অর্ডার করেছিলাম)বিকালে বই বাসায় এসে হাজির।
ঢাকা থেকে ঢাকা বই আসতে ৩/৪ দিন লেগে গেল? যদিও বাতিঘর বলেছিল ২/৩ দিন সময় লেগে যেতে পারে। অনলাইন বুক শপ নির্বাচনের ক্ষেত্রে ডেলিভারি চার্জ কম ,ডিস্কাউন্ট স্টান্ডার্ড ও ডেলিভারী টাইম মোটামোটি সহনীয় পর্যায়ে যেন থাকে সে বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে।
বাতিঘর থেকে বই আসার পর বিশ/পচিশ দিন পার হয়ে গেছে।এর ভেতর রকমারি ডট কমের একটি প্রতিযোগীতায় বিজয়ী হয়ে ৩০০ টাকার গিফট ভাউচার পেলাম।সেই বইও অর্ডার করার ৩য় দিন সকালে বাসায় পৌছে গেল।সেই বই বেশ খানিকটা পড়া হয়ে গেছে।এমন সময় আমার ইনবক্সে বিশ্ব সাহিত্য কেন্দ্র প্রকাশনা বিভাগের ফেসবুক পেজ আমার প্রশ্নের রিপ্লাই পাঠালো:“আমরা বই হোম ডেলিভারী দেই।একদিনে হোম ডেলিভারী পসিবল।কুরিয়ার চার্জ আপনার।”
সত্যিই কি পসিবল?

মন্তব্য ২০ টি রেটিং +১/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুলাই, ২০২০ বিকাল ৫:৪৬

চাঁদগাজী বলেছেন:


বই কেনা বেশ ঝামেলার ব্যাপার, দেখছি; আপনি বরং বই লেখার শুরু করেন, উহা হয়তো কিছুটা সহজ হবে।

২৫ শে জুলাই, ২০২০ বিকাল ৫:৫৪

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: পান্ডুলিপি আছে।পড়ার আগেই সবাই চা খাওয়ার দাওয়াত দিতে চায়।

২| ২৫ শে জুলাই, ২০২০ বিকাল ৫:৫০

ডার্ক ম্যান বলেছেন: প্রথমার ওয়েবসাইট মনে হয় সবচেয়ে স্লো । কাস্টমার ডিলিং অনেক জটিল বিষয় ।

২৫ শে জুলাই, ২০২০ বিকাল ৫:৫৬

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: প্রথমার ওয়েবসাইট কি দিয়ে বানিয়েছে কে জানে,চরম স্লো।

৩| ২৫ শে জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:৫১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
অনলাইন ব্যবসার মূল বিষয়টি হলো সততা ও গ্রাহকের আস্থা অর্জন ।
এখানে জালিয়াতিও দুই নম্বরি করলে গ্রাহকের আস্থা হারাতে হয়।
অপরদিকে গ্রাহকরা বিমুখ হয়ে গেলে শেষে ঠকানোর লোক খুঁজেও পাবে না।

২৫ শে জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:৫৭

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: অতি সত্য কথা বলেছেন।

৪| ২৫ শে জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৪৬

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: চিনুয়া আচেবে'র বইটা কার অনুবাদ?? শওকত হোসেনের একটা অনুবাদ পড়েছিলাম এত বিচ্ছিরি অনুবাদ করে, এত বিখ্যাত একজন লেখকের বইয়ের পুরো বারোটা বাজিয়ে দিয়েছে।

২৫ শে জুলাই, ২০২০ রাত ৮:৩৯

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: জাতীয় অধ্যাপক কবীর চৌধুরির অনুবাদ।সুন্দর অনুবাদ করেছেন।শওকত হোসেনের অনুবাদ বাজে।তার অনুবাদ করা দুটি বই কিনে মোটামোটি ধরা খেয়েছি।তার অনুবাদ আর কিনবো না।

৫| ২৫ শে জুলাই, ২০২০ রাত ৮:১১

হাবিব ইমরান বলেছেন:

মারাত্মক অভিজ্ঞতা শেয়ার করলেন। আমার আবার অনলাইন নিয়ে এরকম অভিজ্ঞতা নেই ভায়া। আমি অনলাইনে রকমারি আর বাতিঘর ছাড়া আর কারো কাছ থেকে বই না কেনার কারণে অন্যদের থেকে এরকম তিক্ত অভিজ্ঞতা নিতে পারিনি। অন্যরা নকল বই ধরিয়ে দিবে এই ভয়ে দাম একটু বেশি নিলেও রকমারি থেকেই কিনি। রকমারিকে ভালোই লাগে। তারাও খুব একটা কাস্টমারকে ঠকায় না।

আর ঝামেলা এড়াতে ঢাকার বাতিঘর আর চট্টগ্রামের বাতিঘর থেকে সরাসরি বই কিনি। আসলে এই বয়সে কাউকে বিশ্বাস করতে পারি না, বই নিয়ে নীলক্ষেতে প্রচুর ধান্ধবাজি হয়ে থাকে তাই। ইন্ডিয়ান প্রকাশনীগুলোর বই এর নকল নীলক্ষেতে আপনি অহরহ পাবেন। তারা সস্তায় দিলেও তারা আমার কাছে ধান্ধাবাজ হিসেবেই মনে থাকবে।

ক্ষেত্রবিশেষে কাস্টমার আর ব্যবসায়ী উভয়েই খারাপ। কেউ করে ধান্ধাবাজি আর কেউ সস্তায় কিনতে গিয়ে নকল বই নিয়ে ঘরে আসে।

২৫ শে জুলাই, ২০২০ রাত ৮:৪৬

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: বইমেলার বাইরে আর সব জায়গায় ২০% ডিসকাউন্ট দেয়।রকমারিরও দেয়া উচিত।বাতিঘরের ডেলিভারী চার্জ ও টাইম কমানো দরকার।

৬| ২৫ শে জুলাই, ২০২০ রাত ৯:০২

দারাশিকো বলেছেন: হা হা হা। বেশ একটা অভিজ্ঞতা। এই অভিজ্ঞতা অবশ্য শুধু বইয়ের জন্য না, সব ধরনের ই-কমার্স ব্যবসার ক্ষেত্রেই প্রযোজ্য।

২৫ শে জুলাই, ২০২০ রাত ৯:১৯

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: যারা বই বিক্রির ব্যাবসা করবে, তাদের কাছে চাহিদামত একটা বইও পাওয়া যাবে না কেন?খুব খারাপ অবস্থা এদের।

৭| ২৫ শে জুলাই, ২০২০ রাত ৯:০৫

নেওয়াজ আলি বলেছেন: বই সবচেয়ে ভালো বন্ধু মানুষের । বই কিনুন বই পড়ুন।

২৫ শে জুলাই, ২০২০ রাত ৯:২৪

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: অতি সত্য কথা।লকডাউনের ভেতর বই না পেয়ে কিছুদিন ই-বুক পড়লাম।সুযোগমত বেশকিছু বই কিনে ফেললাম।

৮| ২৫ শে জুলাই, ২০২০ রাত ১১:০৪

রাজীব নুর বলেছেন: আমি প্রতিদিন বই পড়ি। নতুন বই না থাকলে পুরান পড়া বই আবার পড়ি।

২৬ শে জুলাই, ২০২০ রাত ১:১১

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: গত চার মাসে আমি এক বই দু'বার শেষ করলাম।তারপরই ঠিক করলাম নতুন কিছু বই কিনতে হবে।

৯| ২৬ শে জুলাই, ২০২০ ভোর ৬:৪৭

ইসিয়াক বলেছেন:




বই পড়া ভালো অভ্যাস।

২৬ শে জুলাই, ২০২০ সকাল ১১:৩০

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: জ্বী,ভালো অভ্যাস।বই পড়তে ভালো লাগে,তাই বই পড়ি।

১০| ০৯ ই আগস্ট, ২০২০ রাত ১০:০২

সাড়ে চুয়াত্তর বলেছেন: অল্প সময়ে ডেলিভারি সবাই দিতে পারে না। এই ব্যাপারটা বই বিক্রেতাদের ভাবা দরকার। কারণ দেরীতে ডেলিভারি ক্রেতাদের ধৈর্য হারা করে অনেক সময়।

১০ ই আগস্ট, ২০২০ রাত ২:০৫

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: খুবই সত্যি কথা।২২ শে শ্রাবন উপলক্ষ্যে একটি প্রকাশনী অফারে বই দিবে--পেমেন্টের পর প্রায় ১ মাস পাঠককে অপেক্ষা করতে হবে বই ডেলিভারির জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.