নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চরম সব ব্লগ লিখে দেশ,সমাজ,সভ্যতা,বিশ্ব-সংসার সবকিছু পরিবর্তন করে ফেলব।

জাহিদুল ইসলাম ২৭

আমি খোলা মনের মানুষ

জাহিদুল ইসলাম ২৭ › বিস্তারিত পোস্টঃ

মুরগী ধরা

১৩ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:২১


অমর একুশে গ্রন্থ মেলা ২০২১ এগিয়ে আসছে।প্রকাশকদের তোড়জোড় শুরু হয়েছে।তারা পান্ডুলিপি আহ্বান করছেন লেখকদের কাছ থেকে।লেখকরা পান্ডুলিপি শেষ করছেন , প্রকাশকদের সাথে কথা বলছেন,তাদের কাছে পান্ডুলিপি পাঠাচ্ছেন।প্রতিষ্ঠিত লেখকদের বই প্রকাশে বরাবরের মতো কোন সমস্যা নেই।সবাই তাদের বই ছাপানোর জন্য মুখিয়ে আছে।একেক জনের তিন/চারটি করে বই পর্যন্ত তারা প্রকাশ করছেন।নবীনদের অবস্থা তথৈবচ।বেশ ক’জন প্রকাশকের সাথে কথা বলে এবং প্রকাশনীর ফেসবুক পেজ ,স্পনসরড বিজ্ঞাপন থেকে বেশ কিছু জিনিস লক্ষ্য করলাম।
ঢাকার একটি বিখ্যাত প্রকাশনী পান্ডুলিপি চান এমন লেখকদের কাছ থেকে যাদের পূর্বে বই বেরিয়েছে বা পত্র-পত্রিকায় লিখে যাদের মোটামোটি নাম হয়েছে, তাদের কাছ থেকে।অথচ নবীন লেখকের পান্ডুলিপি পেয়ে তারা তিন বার ফোন করেন এবং এক পর্যায়ে জানিয়ে দেন বই ছাপাবেন কিন্তু খরচ আপনার।এরকম প্রস্তাব পেলে নিজেকে মুরগী না ভেবে লেখকের কোন উপায় আছে?
ঢাকার আরেকটি প্রকাশনীর পান্ডুলিপি আহ্বানের স্পন্সরড বিজ্ঞাপনের কমেন্টে জনৈক বুদ্ধিমান লেখক জানতে চেয়েছেন---“শর্ত আছে?” প্রকাশকের উত্তর---“অবশ্যই।” আরেকজন লেখক প্রশ্ন করেছেন---“কি কি শর্তে বই প্রকাশ করেন জানা যাবে?”প্রকাশকের উত্তর---“আগে পান্ডুলিপি পাঠান,তারপর শর্ত।”যদিও বিজ্ঞাপনে শর্তের কথা কিছু বলা নেই।প্রকাশক গোষ্ঠির এ রকম আচরণ দুঃখজনক।
আরেক প্রকার প্রকাশক আছেন যারা যৌথ কাব্যগ্রন্থ,যৌথ গল্প গ্রন্থ বের করতে পছন্দ করেন।এদের বিজ্ঞাপনে লেখা থাকে “প্রকাশনা ব্যায়ের শর্ত আছে।” লেখা নির্বাচিত হলে বিশ জন লেখক প্রত্যেকে দু’হাজার টাকা প্রকাশনা খরচ দেন;বইটি প্রকাশিত হয়। লেখকরা ৫/৭ টা সৌজন্য কপি পান।প্রকাশক বই বের হওয়ার আগেই সেফ সাইডে।লেখকরাও খুশি।
কিছু প্রকাশনী যৌথ উদ্যোগে বই প্রকাশ করতে চান। বই প্রকাশ করবেন কিন্তু লেখককে একশত কপি বই বিক্রির নিশ্চয়তা দিতে হবে।অর্থাৎ লেখককে শুধু লেখক হলেই হবে না,হতে হবে উদ্যোক্তা ও বিনিয়োগকারী।একজন লেখক তার মেধা,সৃষ্টিশীলতা কাজে লাগিয়ে গল্প,উপন্যাস লেখেন /অনুবাদ করেন।আমি মনে করি এটাই তার বিনিয়োগ। প্রকাশক পান্ডুলিপি পড়ে নতুন লেখকের উপর ভরসা করতে না পারলে লেখা ছাপবেন না। প্রকাশকরা মানহীন বই লেখকের সম্পূর্ণ খরচে ছাপতে আগ্রহী কিন্তু নতুন সম্ভাবনাময় লেখকের বই ৬০/৪০,৭০/৩০ ঝুকিতে ছাপতে রাজী না।যে কোন ব্যাবসাতেই ঝুকি থাকে।কিছু ঝুকি না নিতে পারলে ব্যাবসা করা উচিৎ না;বিশেষ করে ঝুকির পরিমাণ নির্ণয়ে যখন আপনার কাছে পান্ডুলিপি আছে।
ঢাকার বাইরে কোন প্রকাশনীতে ভুলেও পান্ডুলিপি পাঠাবেন না। এরা চরম আনপ্রফেশনাল। একটি প্রকাশনিতে লেখা পাঠিয়ে ছিলাম।ডেডলাইন শেষ হবার পর দেড় মাসেও পান্ডুলিপি প্রতিযোগীতার ফলাফল ঘোষনা করতে পারেনি। আমার শ্রম এবং অর্থ দুই-ই নষ্ট।এদিকে ঢাকার একটি প্রকাশনী ইতোমধ্যে আগ্রহ দেখিয়েছে।
ঢাকার বাইরের প্রকাশনীগুলো যে শুধু চরম আনপ্রফেশনাল তা নয় ,তাদের স্বাভাবিক ভদ্রতা জ্ঞানটুকুও নেই।ঠাকুর গাও কি ফরিদপুর কোন এক জায়গার প্রকাশনী তাদের ফেসবুক পেজে লেখা আহ্বানের সাথে সাথে এটাও জানিয়েছে---প্রকাশনীর ব্যায়ে বই প্রকাশ করা হয় না। আপনি যদি বাংলা একাডেমী বা একুশে পদক প্রাপ্ত লেখক হয়ে থাকেন তাহলে আমাদের সাথে যোগাযোগ করুন।ওই প্রকাশক সম্ভবত মানসিক ভাবে অসুস্থ।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৩ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:৩১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: মুরগী ও মোরগ শিকার ...একটা বই লিখে ফেলেন । ভাল পোষ্ট

১৩ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:৩৬

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: মোরগের ছবিটি সচেতন ভাবেই দিয়েছি।মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ১৩ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:৩৭

রাজীব নুর বলেছেন: পোষ্টের সাথে যে মোরগের ছবি দিয়েছেন, সেটা কিনতে গেলে ৬ শ' টাকা লাগবে।

১৩ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:৫০

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: গর্জিয়াস মোরগ বলে কথা।মুরগীর ছবি খুজতে ইচ্ছে করলো না।মন্তব্যের জন্য ধন্যবাদ।

৩| ১৩ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:৩৯

জাহিদ হাসান বলেছেন: আমি এদের নাম দিছি ফটকা ব্যবসায়ী!

১৩ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:৫২

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: নামকরণ যথার্থ হয়েছে।

৪| ১৩ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:০৩

এম ডি মুসা বলেছেন: শুভকামনা রইল ভাই। ‌ তবে বই ছাপানোর জন্য পান্ডুলিপি অনেক রেডি করা আছে কিন্তু ছাপাই না আমি লেখাকে শুদ্ধ করার চেষ্টা করি সব সময আরও অর্থের ও আমার অনেক ঘাটতি আছে

১৩ ই অক্টোবর, ২০২০ রাত ৮:১৫

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: অর্থ ছাড়া লেখা ছাপানো যায়।তবে সেজন্য আপনাকে বা আমাকে মানিক বন্দোপাধ্যায় হতে হবে এবং একটা "অতসী মামী" লিখতে হবে।

৫| ১৩ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:০৪

এম ডি মুসা বলেছেন: তবে কিছু কিছু প্রকাশনী এরকম নয় আপনি ভালো প্রকাশনীর সাথে যোগাযোগ করেন প্রথমা কথা প্রকাশ
মাওলা ব্রাদার্স হাওলাদার প্রকাশনী শব্দশিল্প আরো অনেক

১৩ ই অক্টোবর, ২০২০ রাত ৮:১৯

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: প্রথম আলো এবং প্রথমা বুদ্ধিজীবিদের জন্য।আমি বাকিগুলোতে চেষ্টা করবো।পরামর্শের জন্য অসংখ্য ধন্যবাদ।

৬| ১৩ ই অক্টোবর, ২০২০ রাত ৯:৫৩

নেওয়াজ আলি বলেছেন: একজন নয় বহুজন বলে আবার বহুজন প্রকাশক টাকা মেরেও খায়

১৪ ই অক্টোবর, ২০২০ রাত ১:৪৩

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: আমি দরিদ্র মানুষ,আমার কাছ থেকে খুব বেশি টাকা মেরে খেতে পারবে না।এরা বড় লোক পার্টি খোজে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.