নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চরম সব ব্লগ লিখে দেশ,সমাজ,সভ্যতা,বিশ্ব-সংসার সবকিছু পরিবর্তন করে ফেলব।

জাহিদুল ইসলাম ২৭

আমি খোলা মনের মানুষ

জাহিদুল ইসলাম ২৭ › বিস্তারিত পোস্টঃ

কম্পিউটার সারাই দোকানের ছেলেগুলা

০৪ ঠা জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:১৮


এলাকার কম্পিউটার সারাইয়ের ছেলেগুলা উইন্ডোজ সেট-আপ,ড্রাইভার ইন্সটল আর এন্টিভাইরাস দিয়ে পিসি স্ক্যান করা ছাড়া আর কিছু পারে না।এবং এটুকু করেই তারা সার্ভিস চার্জ নিয়ে থাকে।এছাড়া যেহেতু এরা কোন কাজ পারে না,এরা সার্ভিস চার্জ হালাল করার জন্য আপনাকে বলবে,আপনার তো ভাল ভিডিও প্লেয়ার নেই, এইটা নেন এইটা পট প্লেয়ার। অনেক ভাল প্লেয়ার।এই ফটো ভিউয়ার দিয়ে দিলাম।দেখবেন ছবি ঝক মক করতেছে। একটা এপমি থ্রী প্লেয়ার দিলাম।খুব লাইট আর ভাল....ইত্যাদী।
আপনি পিসি দোকান থেকে ঠিক করিয়ে বাসায় নিয়ে যাবেন কিন্তু বাসায় আর পিসি ওপেন হবে না।

তাই,১১ জুন বিসিএস কম্পিউটার সিটিতে একটা দোকানে পিসি টা সার্ভিসিং এর জন্য দিয়েছিলাম দুপুরে।সেখান থেকে বলা হল সন্ধ্যা ৬ টায় জানিয়ে দিবে পিসির কি সমস্যা।তা "৬ টার " পরে কল দিলাম। জানালো কিছুক্ষুন পরে তারা জানিয়ে দিবে কি অবস্থা। "কিছুক্ষন" (প্রায় ১ ঘন্টা) পর কল দিলাম।জানালো, আপনার পিসিটা দেখা হয় নাই।কাজের অনেক চাপ।আগামিকাল সকালে ফোনে জানিয়ে দিবে।তো "আগামি কাল সকালে"(১০ টায়) কল দিলাম।জানালো এখনো কেউ আসে নাই।আমরা কয়েকজন রাউন্ড দিচ্ছি।ঘন্টাখানেক পরে কল দিয়েন।
ঘন্টাখানেক পরে সময়টা সকাল থাকে না,উহা দুপুর ১২ টা হয়ে যায়।পিসি রিসিভ করার সময় মনে থাকে না ঠিকসময়ে সঠিক সার্ভিস দিতে পারবে কিনা।যে কমিন্টমেন্ট এরা করে তা রাখবার চেষ্টা এরা করে না।
আর যাদের এত কাজের চাপ তারা সকাল ১০টার সময়ও কাজে আসে না কেন।কাস্টমার সার্ভিস কি তা বাংলাদেশের অধিকাংশ প্রতিষ্ঠান জানে না।জানলেও তারা এ ব্যাপারটা নিয়ে চিন্তা করে না।

এরা কোন সমাধান দিতে পারেনি।বলেছে বায়সে সমস্যা আছে আর RAM ঠিকমত পায় না।আমার পুরনো ডেস্কটপ পিসি পরীক্ষা করে দেখার মতো স্পেয়ার পার্টস এদের ছিল না।আন্দাজের উপর RAM কিনিয়েছে।বায়োস এ সমস্যা ছিল ঠিক করেছে বলেছে।কিন্তু কাজের কাজ কিছু হয়নি।আগে যা সমস্যা ছিল সেই সমস্যা ঠিক(?) করার পরেও বিদ্যমান।আর সমস্যাটা এমন যে ব্যাটারি পরিবর্তন করলে তাৎক্ষনিক সমাধান হয়।কিন্তু সেটা টেকসই হয় না। ১০-১৫ দিন পরে যেই কে সেই।মূল সমস্যা ছিল ডেট টাইম ঠিক না থাকা এবং ক্রমান্বয়ে পিসি চালু না হওয়া।

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৪০

nasirfatema22g বলেছেন: Our lives are so beautiful in the labor of these boys. Thank you।

০৪ ঠা জুলাই, ২০২১ রাত ৮:২১

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: no incompetent person could make others life beautiful. more over taking service charge without giving proper service is a sheer cheating.

২| ০৪ ঠা জুলাই, ২০২১ রাত ৮:২০

জগতারন বলেছেন:
এ সমস্তদের দিয়ে কি আর আশা করা যায়?
যাকে ইংরেজিতে বলে "হোপ-লেস।"
আসলে সমাজে বিচার জ্ঞান ও রাষ্ট্রীয় প্রসাশনে
সু-সাশন খুব প্রয়োজন।

০৪ ঠা জুলাই, ২০২১ রাত ৮:২৫

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: একদম সঠিক বলেছেন।এটা সেটা,নয়-ছয় করে গ্রাহকের পকেট কাটতে পারলেই হল।

৩| ০৪ ঠা জুলাই, ২০২১ রাত ৯:৩৬

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ওদের কি আর দোষ! দেশের যোগ্য লোকগুলোতো আর পিসি সারতে যাবে না। দেখবেন ওরাও দুধ কিনতে গেলে পানি নিয়ে ফিরে। গোস্ত কিনলে ৭০০ গ্রাম। আর সুশিক্ষা কোথায় পাবে বলুন? পায়নি বলেই সারাইয়ে এসে ঠেকেছে।

০৪ ঠা জুলাই, ২০২১ রাত ১০:৫৭

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: যে যেই কাজই করুক না কেন,দক্ষতার সাথে সততার সাথে করা উচিৎ।এভাবে লোক ঠকিয়ে এক দিনের ব্যবসা করে কেউ জীবনেও বড় কিছু করতে পারবে না।বরং তার প্রতিষ্ঠানের গুড উইল নষ্ট হবে।

৪| ০৫ ই জুলাই, ২০২১ রাত ১২:৪৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
পিসি এখন ওয়ান টাইম ইউজের
প্লেট গ্লাস হয়ে গেছে। একবার
ব্যবহার করে ফেলে দিন।
ল্যাটা চুকে যাবে!

০৫ ই জুলাই, ২০২১ রাত ১:০২

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: গরীব মানুষ,পয়সা কড়ি তেমন নেই।আজ অনেক চেষ্টা চরিত্র করে পিসি অন করতে পারায় পোস্ট দিয়ে দিলাম।

৫| ০৫ ই জুলাই, ২০২১ রাত ১:৩৩

ইফতেখার ভূইয়া বলেছেন: কম্পিউটার সারানোর দোকান নয়, বরং ব্যক্তি পর্যায় থেকে দেশের সর্বোচ্চ পদ পর্যন্ত প্রফেশনালিজমের অভাব রয়েছে।

আপনার সমস্যাটা আমার কাছে গুরুতর কিছু মনে হচ্ছে না আপাতত। তবে কয়েকটি বিষয় লক্ষ্য রাখা প্রয়োজন।

১। মাদারবোর্ড ম্যানুফ্যাকচারের ওয়েবসাইট থেকে বায়োস এর ফার্মওয়্যার হালনাগাদ করুন।
২। মাদারবোর্ডে সংযুক্ত ব্যাটারী ভালো কোন ব্র্যান্ডনেম (কেটিএস, প্যানাসনিক, ম্যাক্সেল ইত্যাদি) এর কিনা তা যাচাই করে প্রয়োজনে নিজে গিয়ে নতুন ব্যাটারী কিনুন। পাড়া-মহল্লার দোকান হলে তারা অনেক সময় অন্য মাদারবোর্ডের ব্যবহৃত ব্যাটারী আপনাকে দিয়ে বলতে পারে নতুন ব্যাটারী দিয়েছে। সেক্ষেত্রে সমস্যা ঘন ঘন হলেও অবাক হওয়ার কিছু নেই।
৩। এই টিউটোরিয়ালটি পড়ে দেখুন, কাজে আসলেও আসতে পারে।

শুভ কামনা রইলো।

০৫ ই জুলাই, ২০২১ রাত ২:২৭

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: আমার মাদারবোর্ডের ব্যাটারি উল্টা লাগিয়েছিলাম।এর ১ মাস পর থেকে এই সমস্যা।নতুন ম্যাক্সেল ব্যাটারি ব্যবহার করেছি।আইডিবির পাশে যে কম্পিউটার মার্কেট আছে সেখানে দেখিয়েছি।নেটে এক জায়গায় দেখলাম ব্যাটারি উল্টা লাগালে বোর্ডের রিয়েল টাইম চিপ নষ্ট হয়ে যায়।মেকানিক কে সব জানানোর পরও সে আমাকে RAM কিনতে বলেছে।আমি বোর্ড রিপ্লেস করার প্রিপারেসন নিয়ে গিয়েছিলাম।পরামর্শের জন্য অনেক অনেক ধন্যবাদ।লিঙ্ক টা দেখবো।

৬| ০৫ ই জুলাই, ২০২১ রাত ৩:৫৩

ইফতেখার ভূইয়া বলেছেন: লেখক বলেছেন: মেকানিক কে সব জানানোর পরও সে আমাকে RAM কিনতে বলেছে।
আপনার পিসিতে বর্তমান মেমরি বা RAM কত ব্যবহার করছেন? কি প্রসেসর এবং মাদারবোর্ড ব্যবহার করছেন? অপারেটিং সিস্টেম কোনটা ব্যবহার করছেন এগুলো জানালে হয়তো আমিই আপনাকে এ ব্যাপারে কিছুটা সাহায্য করতে পারতাম।

যদি উইন্ডোজ ব্যবহার করে থাকেন তাহলে স্টার্ট মেনুতে ক্লিক করে "System information" টাইপ করুন। রেজাল্ট থেকে "বেস্ট ম্যাচ" এর ঠিক নিচে যে "App" দেখাবে সেটা ক্লিক করলেই নতুন উইন্ডো ওপেন হবে, আপনি সেখান থেকেই আপনার কম্পিউটারের ব্যাপারে বিস্তারিত জানতে পারবেন। ওখানেই কিছু আইটেম যেমন "ওএস নেইম", "প্রসেসর", "সিস্টেম মডেল" ইত্যাদিতে প্রয়োজনীয় ভ্যালু দেয়া থাকবে। ধন্যবাদ।

০৫ ই জুলাই, ২০২১ সকাল ৭:২২

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: ওএসঃ উইন্ডোজ সেভেন আল্টিমেট সার্ভিসপ্যাক ওয়ান
মাদারবোর্ডঃ গিগাবাইট জিএ-৭৮এলএমটি-এস২পি এএমডি ৭৬০
মডেলঃ৭৮এলএমটি-এস২পি
প্রসেসরঃএএমডি ফেনম২ এক্স২ ৫৬০ ব্ল্যাক এডিশন ৩.৩ গিগাহার্জ
র‍্যামঃডিডিআর৩ ১৩৩৩ মেগাহার্জ ৪ জিবি
অভ্র ফোনেটিক ছাড়া আর কিছু কাজ করছে না। তাই বাংলায় লিখতে হল।

৭| ০৫ ই জুলাই, ২০২১ সকাল ৯:০২

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনার পিসির স্পেকস দেখে মনে হচ্ছে আপনার কম্পিউটারে আসলেই মেমরী প্রয়োজন। নিচের কয়েকটি বিষয়ে লক্ষ্য করুনঃ

১। আপনার মাদারবোর্ডের ছবি দেখে বুঝতে পারলাম ওখানে দু'টো মেমরী স্লট আছে। প্রথমেই আপনাকে নিশ্চিত হতে হবে, মেমরী স্লটের ক'টা খালি আছে। যদি একটি খালি থেকে থাকে তাহলে আপনার অবশ্যই আরো একটি ৪ গি.বা. একটি মেমরী কিনে তা ৮ গি.বা. -এ উন্নীত করা প্রয়োজন। যদি কোন স্লটই খালি না থেকে থাকে তবে খুব সম্ভবত আপনার দু'টো ৪ গি.বা. এর মেমরী কেনা উচিত বলে আমার মনে হয়। মূল কথা হলো নূন্যতম, ৮ গি.বা. মেমরী ব্যবহার করুন সম্ভব হলে ১৬ গি.বা. (এটা আমার ব্যক্তিগত অভিমত)। তাতে কম্পিউটার খুব স্বাচ্ছন্দ্যে ব্যবহার করতে পারবেন।

২। অপারেটিং সিস্টেম হিসেবে নূন্যতম উইন্ডোজ ১০ ব্যবহার করুন (৬৪ বিট)। বিভিন্ন নিরাপত্তাজনিত কারণে এখন উইন্ডোজ ৭ আর নিরাপদ নয়। আপনার অপারেটিং সিস্টেম যদি টাকা দিয়ে (রিটেইল) ক্রয় করে থাকেন তাহলে ঐ সিরিয়াল কি দিয়ে খুব সম্ভবত উইন্ডোজ ১০-ও ব্যবহার করতে পারবেন। সেটা সম্ভব না হলেও আপনি উইন্ডোজ ১০ অন্তত আপগ্রেড করতে পারবেন ইন্টারনেট থেকে। সেটাও সম্ভব না হলেও সিডি বা ইউ.এস.বি ড্রাইভ থেকে ইন্সটল করে নিতে পারেন। উইন্ডোজ ১০, ৭ এর তুলনায় অনেক বেশী স্টেবল এবং নিরাপদ।

নোটঃ আপনার মাদারবোর্ডের স্পেকস অনুযায়ী এটা উইন্ডোজ ১০ সাপোর্ট করে না বা বেশ পুরোনো হওয়াতে মাদারবোর্ডের জন্য প্রয়োজনীয় উইন্ডোজ ১০ এর ড্রাইভার নেই (ইউন্ডোজ ৮ এর রয়েছে)। এটা দেখে ভয় পাবার কিছু নেই। উইন্ডোজ ১০ ইন্সটল করলে বেশীরভাগ ড্রাইভার অটো ইন্সটল হয়ে যাবে। না হলেও ইউন্ডোজ ৮ এর ড্রাইভারও ১০-এ কাজ করবে। সেটাও যদি কাজ না করে, তবে উইন্ডোজ ১০ ইন্সটলের পর আপডেট দিন। তাতে কোন ড্রাইভার অফিসিয়ালি না থাকলেও উইন্ডোজ সেটা আপডেট করে নেবে।

৩। হার্ড ড্রাইভ হিসেবে যদি রেগুলার হার্ড ড্রাইভ ব্যবহার করে থাকেন তাহলে সময় করে এস.এস.ডি ড্রাইভ -এ (স্যাটা বেইজড) আপগ্রেড করে নিতে পারেন। তাতে সামগ্রিকভাবে অনেক দ্রুত এ্যাপলিকেশন, ওপারেটিং সিস্টেম কাজ করবে।

আমি নিশ্চিতভাবে বলতে পারি উপরের বিষয়গুলো অনুসরণ করলে আপনি আপনার কম্পিউটার ব্যবহার করে অন্তত ৯৫-৯৮% সন্তুষ্ট হতে পারবেন যদিও আরো কিছু বিষয় জানা প্রয়োজন তারপরেও। হ্যাপি কম্পিউটিং।

০৫ ই জুলাই, ২০২১ দুপুর ২:০৭

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: সময় করে আমার পিসিটার স্পেক খোজ খবর করে পরামর্শ দেবার জন্য অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা।একজন বললো এই পিসি অনেক পুরানো,এর পার্টস এভেইল্যাবল না।১৩৩৩ মেগা হার্জ ব্রান্ডের র‍্যাম পাওয়া যায় না বর্তমানে।লেপটপ না নিলে আপনার পরামর্শ অনুযায়ী কাজ ক্রবো।কয়েক মাস পরে হয়তো একটা ল্যাপ্টপ নিতে পারবো।৪৮কে,৪৯কে বাজেটের দুইটা পছন্দ হয়েছে। কাজঃলেখালেখি,ব্লগিং,মুভি দেখা,ইউটিউবে গান শোনা,ব্রাউইজিং,হালকা ফটোশপ লাগতে পারে।দেখেন তো কোনটা ভাল হবে?অন্য পরামর্শ থাকলে সেটাও দিয়েন।
১।Dell Latitude 15 3510 Core i3 10th Gen 15.6" HD Laptop
Model: Latitude 3510
Intel Core i3-10110U Processor (4MB Cache, 2.10 GHz up to 4.10 GHz)
4GB DDR4 3200MHz(?) RAM
এক্সট্রা র‍্যাম সাপোর্টেড ২৬৬৬ মেগা হার্জ।
1TB SATA HDD
15.6" HD (1366 x 768) Display
২।Dell Vostro 14 3400 Intel Core i3 1115G4 14 Inch HD Display Black Laptop
Laptop Brand - Dell
Laptop Series - Vostro
Processor Generation - 11th Gen
Processor Model - Core i3 1115G4
Processor Base Frequency - 3.00 GHz
Processor Max Turbo Frequency - 4.10 GHz
র‍্যামঃ৪গিগাবাইট ডিডিআর৪, ২৬৬৬ মেগা হার্জ
সিপিইউ ক্যাশঃ ৬ মেগা বাইট
ম্যাক্স র‍্যাম সাপোর্টঃ১৬গিগাবাইট

৮| ০৫ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:২৫

ইফতেখার ভূইয়া বলেছেন: লেখক বলেছেন: একজন বললো এই পিসি অনেক পুরানো,এর পার্টস এভেইল্যাবল না।১৩৩৩ মেগা হার্জ ব্রান্ডের র‍্যাম পাওয়া যায় না বর্তমানে।লেপটপ না নিলে আপনার পরামর্শ অনুযায়ী কাজ ক্রবো।কয়েক মাস পরে হয়তো একটা ল্যাপ্টপ নিতে পারবো।

ব্যক্তিগতভাবে আমি বাসায় ব্যবহারের জন্য কাউকে কখনোই ল্যাপটপ সাজেস্ট করি না। কারণ ব্যাখ্যা করতে গেলে রচনা লিখতে হবে। আমার অনুরোধ থাকবে আপনি ডেস্কটপ-ই ব্যবহার করুন। আপনার পিসি যে পুরোনো তাতে কোন সন্দেহ নেই। তবে পার্টস এ্যাভেইএবল না এটা ভাবতে একটু সমস্যা হচ্ছে। ঢাকার এ্যালিফ্যান্ট রোডে অনেক কম্পিউটারের দোকান আছে। সেখানে নতুন না হলেও ব্যবহৃত মেমরি কিনতে পারার কথা। আপনি যে ধরনের কাজের কথা উল্লেখ করেছেন তাতে এর চেয়ে বেশী শক্তিশালী কম্পিউটার আপনার খুব একটা দরকার হওয়ার কথা নয়।

তবুও যদি বাজেট থাকে তাহলে আপনি ইন্টেলের ৮ম বা ৯ম প্রজন্মের (কফি লেক) কোর আই ৩ বা ৫ প্রসেসর আর এম.এস.আই এর বি৩৬৫ মাদারবোর্ড ক্রয় করতে পারেন। আমি নিজেও ব্যক্তিগতভাবে এই মাদারবোর্ড ব্যবহার করছি কোর আই ৭ ৮৭০০ প্রসেসরের সাথে। আপনার হয়তো অত খরচ পড়বে না। সাথে ৮ বা ১৬ গি.বা. এর মেমরি খুব ভালো কাজে দেবে। আমি ব্যক্তিগত ভাবে ক্রুশাল এর ৩২ (১৬x২) গি.বা. ব্যবহার করছি। তবে আমার কাজ একটু ভিন্ন হয়তো। ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য লোকার সার্ভার রান করা, কোড এডিটিং, গ্রাফিক্স এর জন্য ফটোশপ, টিউটোরিয়ালের জন্য স্ক্রীনকাস্ট, টুকটাক গেমিং ছাড়াও প্রায় প্রতিদিনই আমার ইউটিউব চ্যানেলের জন্য ৪কে ভিডিও এনকোডিং করতে হয়। মানে প্রচুর মেমরির দরকার হয়।

একান্তই যদি ল্যাপটপ কিনতে চান তবে প্রথমটাই আমার কাছে যুক্তিযুক্ত মনে হচ্ছে।

অতি সম্প্রতি আমি ইন্টেলের টারবো বুস্ট আর হাইপার থ্রেডিং প্রযুক্তি নিয়ে দুটো ছোট লিখা লিখেছি, সময় করে ওগুলো পড়ে দেখতে পারেন। মনে হয় কাজে আসবে। ধন্যবাদ।

০৬ ই জুলাই, ২০২১ রাত ১:২৫

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: আমার রুমে পিসি রাখার জায়গা নেই।পিসি ড্রইং রুমে রাখা আছে।সেখানে গরমের কারনে রাত ১ টার আগে বসা যায় না।এছাড়া রুমটি টিভি দর্শক ও বাইরের মানুষের দখলে থাকে। চিল্লা পাল্লার ভেতর কাজ করতে ভাল লাগে না,সুযোগও পাওয়া যায় না।নষ্ট হলে দারুন ভোগান্তি হয়।সিপিইঊ টেনে আইডিবি আনা নেওয়া করতে জান বের হয়ে যায়।তাতেও অনেক সময় কাজ হয় না।ল্যাপটপ হলে নিজের রুমে রাখতে পারবো।নস্ট হলে সিপিইউ টানা হ্যাচড়া করতে হবে না।
আপনার দেওয়া লিঙ্কের পোস্ট দুটি পড়লাম ও কমেন্ট করলাম।দরকারি পোস্ট।ভাল লাগলো।
আপনার পরামর্শগুলো মাথায় রাখবো।অনেক ধন্যবাদ ভাই।

৯| ০৫ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৪৮

হাসান রাজু বলেছেন: বেশ আগে গিয়েছিলাম মোবাইলের সমস্যা নিয়ে। ওরা ব্যাক কাভার (ব্যাটারি কাভার) খুলতে যে ভাবে টানাটানি করল তাতে বুঝে গিয়েছিলাম পরে কি করতে পারে। হাতে থেকে কেড়ে নিয়ে এসেছি যারা সেই কাভারটা ঠিকমত খুলতে পারেনি। তাদের খুব আত্মসম্মানে লেগেছে।

০৬ ই জুলাই, ২০২১ রাত ১:২৮

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: ঠিক কাজই করেছেন।দক্ষ ,কাজ জানা লোকের খুব অভাব।বেশীর ভাগই আনাড়ী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.