নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চরম সব ব্লগ লিখে দেশ,সমাজ,সভ্যতা,বিশ্ব-সংসার সবকিছু পরিবর্তন করে ফেলব।

জাহিদুল ইসলাম ২৭

আমি খোলা মনের মানুষ

জাহিদুল ইসলাম ২৭ › বিস্তারিত পোস্টঃ

গরীবের বুকস্টাগ্রাম ও বুক রিভিউ প্রতিযোগীতার ভবিষ্যত

২১ শে জুন, ২০২২ বিকাল ৫:২৫


গরীবের ইনস্টাগ্রাম একাউন্ট থাকে না।ফেসবুক দিয়ে বুকস্টাগ্রামের কাজ চালানো হয়।বুকস্টাগ্রাম প্রতিযোগীতা যতো না বই এর সাথে যুক্ত,তার চেয়ে বেশি যুক্ত ফটোগ্রাফির সাথে।
বুকস্টাগ্রামে বইয়ের সাথে সাধারনত থাকে ময়ুরের পালক,প্রজ্জ্বলিত মোমবাতি,চায়ের কাপ,চশমা, রঙিন কাপড়ের বা সবুজ ঘাস-বৃক্ষের পটভূমি,ফুল-লতা-পাতা, সৌখিন জিনিসপত্র,মুক্তার মালাসহ অর্নামেন্টস।এলোচুলের শাড়ি পরা সুসজ্জিত ম্যালুক থাকতে পারে।এক্ষেত্র লাইক বেশি পাওয়া যায়।অবশ্য বইয়ের থিমের সাথে মিল রেখে ক্রিকেট বল থেকে শুরু করে আর্জেস গ্রেনেডও রাখা যায় বইয়ের পাশে।মানে ছোটখাট একটা প্যাকেজ নাটকের শুটিং বলা যায় বুকস্টাগ্রামের ছবিগুলোকে।এখানকার কুশিলব বেশির ভাগ জড় পদার্থ এবং ডিরেক্টরও জড়বুদ্ধি সম্পন্ন হয়ে থাকে।
বই নিয়ে রঙঢঙ করলেই কি বইয়ের প্রতি আগ্রহ বেড়ে যাবে?না মানুষ বই কিনে দোকান উজাড় করে দিবে?বইয়ের প্রধান বিষয় বইয়ের কন্টেন্ট, লেখক,লেখার ধরন,বিষয় বস্তু।বুক রিভিউগুলোতে স্পয়লারের ভয় থাকলেও কাজে দিতে পারে।ক্লাসিক বা অনুদিত বই হলে গুডরিডস রেটিং ও রিভিউ ফলো করা যেতে পারে।কিন্তু বই নিয়ে রং ঢং,নাটুকেপনা করার কোন মানে নেই।
অনেকে বলবেন বিদেশে এটা খুব জনপ্রিয়,ওখানে এটা হয় সেটা হয় ইত্যাদী।হ্যা হয়,আপনার ইচ্ছে করলে আপনি করেন ওইসব গড্ডলিকা প্রবাহে গা ভাসান। অন্যের বাদর নাচ দেখে,বাদর নাচ নাচতে চাইলে কেউ বাধা দিচ্ছে না।
বই পড়ে রিভিউ লেখা কঠিন কাজ।একটা গোটা বই পড়া সময় সাপেক্ষ ব্যপার।শুধু পড়লেই হবে না,পড়তে হবে মনোযোগ দিয়ে এবং বই বইটি থাকতে হবে হাতের কাছে।যাতে বইটির বিষয়বস্তুর একটি ধারনা অন্যের কাছে উপস্থাপন করা যায়।বইটির বিভিন্ন দিক নিয়ে ব্যাখ্যা বিশ্লেষন করা যায়।এত কষ্ট করে রিভিউ লেখা এবং রিভিউ প্রতিযোগীতার বিচারকদের জন্য রিভিউ পড়াও এক প্রকার ঝামেলার কাজ।এজন্য বুকস্টাগ্রাম প্রতিযোগীতা এখন খুব জনপ্রিয়।গ্রুপে গ্রুপে এর আয়োজন।

সামুর পক্ষ থেকে কি বুক রিভিউ প্রতিযোগিতার আয়োজন করা যায় না?অতীতে সামু একবার চেস টুর্নামেন্ট আয়োজন করেছিল।এই বিলুপ্তপ্রায় জ্ঞান চর্চার সহায়ক বিষয়গুলো বাচিয়ে রাখতে সামু চাইলে পদক্ষেপ নিতে পারে।

(বুকস্টাগ্রামকে বলা যেতে পারে একটা ইনস্টাগ্রাম একাউন্ট যেটা শৈল্পিক ভাবে তোলা বইয়ের ছবি দিয়ে সাজানো। ফটো ক্রেডিট: মারিয়া নিহা)

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২১ শে জুন, ২০২২ রাত ১০:৪৮

ভার্চুয়াল তাসনিম বলেছেন: বুক রিভিউ প্রতিযোগিতা কি রকম হবে ? কে কতো দারুণ রিভিউ লিখে দেখাতে পারেন অমন ?

২২ শে জুন, ২০২২ সকাল ১১:০২

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: জ্বী সেরকমই।মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ২২ শে জুন, ২০২২ রাত ১২:১৫

রাজীব নুর বলেছেন: আপাতত সিলেটের বন্যা কমুক। তার পর।

২২ শে জুন, ২০২২ সকাল ১১:০৮

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: কোন কিছুই থেমে নেই।গ্রুপে গ্রুপে বই নিয়ে ফটোশুট চলছে।নামে বুক রিভিউ,যার ফটোশূট যত সুন্দর ,তার ততো লাইক।

৩| ২২ শে জুন, ২০২২ ভোর ৫:০৫

সোনাগাজী বলেছেন:



প্রতিযোগীতার কি দরকার? আপনি রুমি, ওমর খাইয়াম, ফেরদৌসী, টলস্টয়, গোর্কির বইয়ের রিভিউ করুন।

২২ শে জুন, ২০২২ সকাল ১১:৩১

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: বুক রিভিউ কেউ পড়ে না।প্রতিযোগীতা হলে মানুষ রিভিউ পড়বে এবং সাথে সাথে বই পড়বে, রিভিউ লিখবে,লেখার উৎসাহ পাবে।রুশ সাহিত্যের গ্রান্ড মাস্টারদের বইয়ের রিভিউ করা খুব কঠিন কারন এসব বইয়ে লুকিয়ে থাকা দর্শণ ব্যাখ্যা করতে হয়।উহা বিরাট সাহসের ব্যাপার।নিকোলাই গোগলের বইয়ের রিভিউ করার চেষ্টা করছি বর্তমানে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.