নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চরম সব ব্লগ লিখে দেশ,সমাজ,সভ্যতা,বিশ্ব-সংসার সবকিছু পরিবর্তন করে ফেলব।

জাহিদুল ইসলাম ২৭

আমি খোলা মনের মানুষ

জাহিদুল ইসলাম ২৭ › বিস্তারিত পোস্টঃ

কিভাবে নিজেকে লেখক প্রমাণ করবেন?

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:০৯

বইমেলা এসে গেছে।দু'একটি অখাদ্য বইও আপনি লিখে ফেলেছেন,কিন্তু পরিচিতি তেমন একটা পান নাই।"ভাই আমি একজন লেখক,আমার কথা একটু শোনেন,আমার বইটা পড়েন" এসব বলে ছ্যাবলামিও করা যায় না।কৌশলে কিভাবে নিজেকে লেখক বলে পরিচয় দিবেন,তার কয়েকটি টিপস:
১.গার্বেজ বই সহ সব রকম বই বেশী বেশী প্রকাশের পক্ষে পোস্ট দিতে থাকুন।বলুন:গার্বেজ লিখতে লিখতেই লেখক এক সময় কালজয়ী লেখা লিখে ফেলবেন।

২.বইয়ের কনটেন্ট বাদ দিয়ে ব্ল্যাক,ব্লু গ্রীন,পিঙ্ক,গোল্ডেন এডিশন নিয়ে মাতামাতির পক্ষে সমর্থন জানান।

৩.টাকা দিয়ে বই ছাপানোর পক্ষে সাফাই গেয়ে পোস্ট দিন।বলুন বিদেশে প্রচুর বই এভাবে বের হয়।নামী দামী লেখকরা প্রথম দিকে এভাবেই বই বের করেছেন।

৪.নতুন লেখকরা অনেকেই ভাল লিখেন।এসব বলতে থাকুন।বেশির ভাগই যে গার্বেজ লিখেন,ক্রাইম পেট্রোল থেকে মেরে থ্রিলার লেখেন,বইয়ের নামে জি বাংলার সিরিয়াল লিখেন সেটা চেপে যান।জেকে রাউলিং এর উদাহরন দিন।

৫. নতুন লেখকদের উৎসাহ দেওয়ার জন্য বেশী বেশী নতুনদের বই কেনার পরামর্শ দেন।কালজয়ী লেখক শরৎ,বিভূতী,তারাশঙ্কর এরা সবাই এক সময় নতুন লেখক ছিলেন সেই যুক্তি দিন।

৫.পাঠক চায় বলেই লেখকরা সস্তা /গার্বেজ বই লেখেন,প্রকাশকরা ছাপেন।দোষ পুরোপুরি পাঠকের।পাঠক ভাল বই পড়তে চান না বলে লেখকরা চাইলেও ভাল বই লিখতে পারেন না।ভাল লেখার ডিমান্ড নেই।

৬.বইয়ের দাম বাড়ানোর পক্ষে কথা বলুন।বলুন বইয়ের দাম বিদেশে অনেক বেশি।বই সৃষ্টিশীল, মননশীল,ব্যায়বহুল পন্য।এটি দাম বেশি হওয়াই স্বাভাবিক।

এই কয়েকটি পয়েন্ট আলোচনা করলেই পাব্লিক বুঝে যাবে আপনি একজন লেখক।আপনি সবার চেয়ে বেশি বুঝেন।
বেশি বুঝেন বলেই লেখক হতে পেরেছেন।
(আর হ্যা কভার ফটোতে বইয়ের প্রচ্ছদ দিতে ভুলবেন না। ওয়ালে প্রকাশনির স্টলের ছবি দুয়েকটা দিয়ে রাখবেন।প্রো পিকে খদ্দরের পাঞ্জাবী পরা,চশমা সহ একটা ছবি দিয়ে রাখবেন।)

মন্তব্য ১১ টি রেটিং +০/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:৩২

সোনাগাজী বলেছেন:



ব্লগারেরা কি বই কেনেন?

২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:১২

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: @ সোনাগাজী আঙ্কেল,রাজীন নূর এবং অপু তানভীর বই পড়েন,কিনেন রিভিউ দেন।এছাড়া বাকিরা বই কিনেন কিনা বোঝার উপায় নেই।ব্লগ রাজনীতি,আন্তর্জাতিক সম্পর্ক,জাতীয় গুরুত্বপূর্ন ঘটনার ব্যাখ্যা বিশ্লেষনের জন্য যতটা উপযোগী বইয়ের খবরাখবরের জন্য ততোটা নয়।চাহিদা নেই।

৩| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:০১

জ্যাক স্মিথ বলেছেন: চরম সব বুদ্ধি দিয়েছেন। ঠিকাছে এখন থেকে এগুলো সব মানিয়া চলিবো।

৪| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:১৫

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: @জ্যাক স্মিথ, অনেক নতুন/স্বল্প পরিচিত লেখক এসব করে থাকেন।সবাই না।ভাই কি লেখক?

৫| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১:৩৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আপনার মন্ত্যব্যে ডান দিকে এমন করে একটা নির্দেশনা দেখতে পাবেন। তীর চিহ্ন দেওয়াটিতে ক্লিক করে মন্তব্যে উত্তর দিন। img|https://s3.amazonaws.com/somewherein/pictures/mrroji/mrroji-1707075386-8ceb3db_xlarge.jpg]

আপনার পরামর্শ অনেক সুন্দর হয়েছে।

৬| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৩:০২

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: @মাহমুদুর রহমান সুজন,পিসি নষ্ট।মোবাইল থেকে প্রতি উত্তর করা যায় না।মোবাইল থেকে পোস্ট লেখা এবং প্রতি-উত্তরের বদলে মন্তব্য দিয়ে কাজ সারা হচ্ছে।অসুবিধার জন্য দু:খিত।

৭| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:৫৪

এম ডি মুসা বলেছেন: আপনার সব কথা মানলাম, কথা হচ্ছে , লেখার গুণগত মান আপনার পাঠক সংখ্যা এমনিতেই বৃদ্ধি করবে, আপনি লেখক হিসেবে প্রমাণ পেলাম আপনি নিজে করবেন না পাঠক করবেন, মাইন্ড করবেন না ব্যাপারটা। আমার দেখা একটা ঘটনা, একটা লোক একটা উপন্যাস কি নেতার জীবনটা বদলে গেছে মানে এত ভালো লাগছে পরবর্তীতে সেই লেখকের খুঁজে আবার সেই পাঠক আবার গিয়েছিল যে সেই লোকের কোন আর কোন বই আছে কিনা।

৮| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:২৯

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: @এম ডি মুসা, প্রথম বাক্যটি বুঝেছি এবং তার সাথে এক মত।বাকি অংশটুকু বুঝিনি।কি বিষয়ে মাইন্ড করবো না?

৯| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:৩১

রাজীব নুর বলেছেন: আমাদের দেশে মূলত সবকিছুতেই গজব অবস্থা। রাজনীতি, বাজার, চিকিৎসা, শিক্ষা। এমনকি বাংলা একাডেমি পর্যন্ত। এখন যারা লেখালেখি করছেন এদের মধ্যে ৯৫% ভূয়া। এদের লেখা মানেই গার্বেজ লেখা। এরা নিজেরাই বই প্রকাশ করে, নিজেরাই নিজেদের বইয়ের বাহবা দেয়। ঘোষনা দেয় তৃতীয় মুদ্রন শেষ ইত্যাদি। ফেসবুক না থাকলে এদের যে কি হতো!!!

১০| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:৩৫

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: @রাজীব নুর, অতি সত্যি কথা।ফেসবুক সেলিব্রেটিদের যুগ।বই ছাপবার আগে প্রকাশক জিজ্ঞেস করে,আপনার ফলোয়ার কত?এ আরেক আপদ।

১১| ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:০২

খায়রুল আহসান বলেছেন: লেখ্কেরা এবং পাঠকেরা আপনার এই পরামর্শগুলো কিভাবে গ্রহণ করলো সে সম্বন্ধে কি কোন ফীডব্যাক পেয়েছেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.