নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'আমাদের চাওয়া আর পাওয়ার মাঝখানে একটা দেয়াল আছে, এর একদিকে থাকে চাওয়া,আর একদিকে পাওয়া। মুখ্য সমস্যা হল দেয়ালটা স্বচ্ছ কাঁচের\'

যাযাবর জোনাকি

‘আমাদের চাওয়া আর পাওয়ার মাঝখানে একটা দেয়াল আছে, এর একদিকে থাকে চাওয়া,আর একদিকে পাওয়া। মুখ্য সমস্যা হল দেয়ালটা স্বচ্ছ কাঁচের’

যাযাবর জোনাকি › বিস্তারিত পোস্টঃ

বন্ধু তোমায় এ গান শোনাব বিকেল বেলায়

১৭ ই জুন, ২০১৫ রাত ৮:০৫

ছোটবেলায় মা'র কড়া নিষেধ ছিল অপরিচিত কারও সাথে মেশা যাবেনা, বিশেষ করে পাড়ার ছেলেদের সাথে। প্রথম বন্ধুর ব্যাপারটা হয়েছিল এর মধ্যেই,তখন কিন্ডারগার্টেন স্কুলের দ্বিতীয় ক্লাস,পরিক্ষার সময় রং পেন্সিল ধার নেয়ার সুত্রে একজনের সাথে বন্ধুত্ব হল, ছেলেটির নাম ছিল 'বিশাল ', হক্লা ছিল। একদিন ক্লাসে চুরি করে বই দেখে নামতা বলছিলাম, 'বন্ধু' ব্যাপারটা ধরে ফেলে ম্যাডাম কে বলে দেয়,শারিরিক ও মানসিক ভাবে খুব আঘাত পেয়েছিলাম।তারপর সেকশন বদলে যাওয়াতে আর ওর সাথে দেখা হয়নি।

নতুন সেকশনে নতুন বন্ধু হল, বেশী দিনের জন্য না, স্কুল বন্ধ করে ভর্তি কোচিং শুরু হল,ওই খানে বন্ধু ছিল না, ছিল কম্পিটিশন।
এরপর নতুন স্কুল নতুন নতুন বন্ধু, ততদিনে পাড়ার ছেলেদের সাথেও গাঢ় বন্ধুত্ব। হঠাৎ বাড়ি বদল, স্কুলে শিফট চেঞ্জ।
আবার সব বন্ধুত্ব চুকিয়ে দিয়ে একা।স্কুলে নতুন পরিবেশ আর ডুপ্লেক্স বাড়িতে বন্দি জীবন।পরিবর্তন!

এরপর সময়ের বহু স্তরে বহু বন্ধু হয়েছে, নিজের ভিতরে পরিবর্তনের কারনেই সেইসব বন্ধুত্ব শিথিল হয়েছে, বন্ধু মহলে 'স্বার্থপর' তকমাও পেয়েছি। কিন্তু একটা নির্দিষ্ট সময়ের স্তর পার করে আসার পর, আদি বন্ধুত্বের যে কড়া স্বাদটা জ্বীভের তলায় লেগে আছে, তাতে এখন নতুন কারও সাথে বন্ধুত্ব করতে আর মন টানেনা।

প্রায় মনেহয় যদি 'ঐ সময়ের' বন্ধু গুলিকে কাছে পেতাম, একটানা অনেকক্ষণ 'ফালতু ' বিষয় নিয়ে আলাপ করতাম,আড্ডা দিতাম।কিন্তু এমনটা হয়না, চেষ্টা করে দেখেছি, পুরান বন্ধুর সাথে দেখা হলে নিজেদের মধ্যে কথা বলার 'কমন টপিক'থাকেনা। সামনে থাকা 'এক সময়ের' বন্ধুটিকে ক্ষনিকের জন্য হলেও অপরিচিত মনেহয়।পরিবর্তন!

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.