নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'আমাদের চাওয়া আর পাওয়ার মাঝখানে একটা দেয়াল আছে, এর একদিকে থাকে চাওয়া,আর একদিকে পাওয়া। মুখ্য সমস্যা হল দেয়ালটা স্বচ্ছ কাঁচের\'

যাযাবর জোনাকি

‘আমাদের চাওয়া আর পাওয়ার মাঝখানে একটা দেয়াল আছে, এর একদিকে থাকে চাওয়া,আর একদিকে পাওয়া। মুখ্য সমস্যা হল দেয়ালটা স্বচ্ছ কাঁচের’

যাযাবর জোনাকি › বিস্তারিত পোস্টঃ

আমি শুয়োরদের দেশে বাস করি

০৬ ই অক্টোবর, ২০২০ সকাল ১১:৪৭

#আমি_শুয়োরদের_দেশে_বাস_করি
একদা ড্রোনাচার্য বলেছিলেন জামাত শিবিরের কাজকর্ম, নাৎসি বাহিনীর মত। আমি তাঁর এই কথার সাথে একমত ছিলাম এবং এখনো আছি।
২০১৬ বা ১৭ সালে ঠিক মনে নেই,আওয়ামিলীগের জনসভায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে বাসে বাসে কর্মী এসেছিল ঢাকায়। এরা রাস্তায় স্কুল ছাত্রীদের পোশাক টেনে ছিঁড়ে ফেলেছিলো জনসভার আনন্দে!
বাসায় গিয়ে এই হেনস্তার শিকার একজন ছাত্রী, ফেসবুকে বলেন, "এই শুয়োরদের দেশে আমি থাকব না।" শোনার পর খুবই আঘাত লাগে, এমন না আমি নিজে বিদেশে যাওয়া বা ব্রেনড্রেন নিয়ে খুবই শুচিবায়ুগ্রস্ত। কিন্তু যেহেতু মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী,তাই হয়তো আঘাতটা লেগেছিল নিজের। পরদিন আমি ফেসবুকে লিখি "আমি শুয়োরদের দেশে বাস করি।" এটা লেখার পর আমার ওপর ভদ্র এবং অভদ্র মহল থেকে নিজ নিজ ভঙ্গিতে বিভিন্ন রকম মন্তব্য বর্ষন হয়। এঁদের মধ্যে একজন মুক্তিযোদ্ধা বলেন, যে আমার পায়ুপথে কোন এক নির্দিষ্ট মডেলের বন্দুক ঢুকিয়ে গুলি করবেন।
আমি যেদিন থেকে আদর্শগত রাজনীতির সাথে পরিচিত হই, সেদিন থেকে আদর্শগত (বাঙালি জাতীয়তাবাদ, গণতন্ত্র,সমাজতন্ত্র,ধর্মনিরপেক্ষতা তথা সকল ধর্মের স্বাধীনতা নিশ্চিতকরণ ও অসাম্প্রদায়িক রাজনীতি)কারণে আওয়ামিলীগকে সমর্থন করি। কোন নেতা কি করলো, কে কে দূর্নীতি করলো, পুলিশ লীগ কি করলো, ছাত্রলীগের ধর্ষণ প্রোফাইল। এইসবের সাথে দলের আদর্শগত রাজনীতির কোন ছেদ বিন্দু নেই। আওয়ামীলীগের আদর্শ, আওয়ামীলীগের আদর্শ আপনি মানলে মানেন না মানলে নাই।
কিন্তু এই আদর্শের নামে যে দেহ গঠন করা হয়েছে তার এক অংশে পচন ধরেছে, তা আগেভাগেই কেটে বাদ দিতে হবে। যদি বাদ দেয়া না যায় কর্কট রোগ ছড়িয়ে যাবে। যদি জরীপ করা হয় ছাত্রলীগের কয়জন ছাত্র আর কয়জন বহিরাগত, তাহলে এখন দেখা যাবে ৪০% বহিরাগত আর ৩০% কাগজে কলমে ছাত্র হলেও এদের,মেধা শুন্য, ভবিষ্যত অন্ধকার।
ক্যাডার বাহিনীর প্রয়োজন আমাদের উপমহাদেশের রাজনীতিতে ছিলো, আছে এবং থাকবে। সুতরাং এটা শাক দিয়ে মাছ ঢাকার মত ব্যাপার। এদের প্রোয়জনীয়তা কতখানি তা আমরা সবাই জানি। দেশের কোন মানুষই ধোয়া তুলশী পাতা না। এই ছাত্রলীগ, যুবলীগ না থাকলে বিএনপি-জামাতের মত সুশৃঙ্খল একটা খুনি ক্যাডার বাহিনীকে নিশ্চিহ্ন করা যেত না। তাহলে যখন দেখা যাচ্ছে এদের প্রয়োজন আছে, তাহলে ছাত্রলীগ কে বাদ দিয়ে এই কাজে (বিদ্রোহ দমন, সন্ত্রাসবাদ দমন,সাম্যবাদ বিরোধী, রাজনৈতিক প্রয়োগকারী) তুলনামূলক প্রশিক্ষিত, সুশৃঙ্খল, সুনিয়ন্ত্রিত, রক্ষীবাহিনীর মত আধা সামরিক বাহিনীর পুনরুত্থান করা হোক। ছাত্রলীগের কার্যক্রম শুধু মাত্র কলেজ, বিশ্ববিদ্যালয়ের মিটিং, মিছিল, আন্দোলনে সীমাবদ্ধ করে ফেলা হোক। ক্যাম্পাসের বাইরে ছাত্র রাজনীতির সকল কার্যক্রম অবৈধ এবং বন্ধ ঘোষণা করা হোক।
সবচেয়ে মজার ব্যাপার আমাদের দেশের ড্রোনাচার্য জামাত শিবিরের গঠনতন্ত্র এবং কার্যক্রমের ব্যবচ্ছেদ করে গবেষণা করলেও ছাত্রলীগেরটা করেন নি।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৬ ই অক্টোবর, ২০২০ দুপুর ১:২৩

রাজীব নুর বলেছেন: দারোয়ানকে ফেসবুক আইডি খুলে দিলাম। বিনিময়ে আমার ওয়ান টাইম সার্জিকাল মাস্ক দিয়ে ওর N95 মাস্ক এক্সচেঞ্জ করে নিলাম!

এই হলো অবস্থা!

২| ০৬ ই অক্টোবর, ২০২০ দুপুর ১:৩১

মোহামমদ কামরুজজামান বলেছেন: "এই মৃত্যু উপত্যকা আমার দেশ নয়" - এটা হয়ত বলা যায়।

কিন্তু তার সাথে সাথে এই প্রশ্নও আসে তাহলে এই দেশকে মৃত্যু উপত্যকায় কে পরিণত করেছে? সে আমি,আপনি,আমরা সবাই সমান ভাবে দায়ী। ব্যক্তিগতভাবে কে কোন মতাদর্শের অনুসারী এ প্রশ্ন না ।কারন আমাদের সবার একটাই পরিচয়। জাতি হিসাবে আমরা সবাই বাংগালী।আর ভিন্ন মতবাদের বা নিজ ভাবাদর্শের যেই হোকনা কেন অন্যায়কারী কখনো মাফ পেতে পারেনা। এ অবস্থা থেকে কিভাবে আমরা রেহাই পাব তা নিয়ে সাধারন মানুষ,প্রশাসন,সরকার সবারই নিজ নিজ অবস্থান থেকে কিছু করার সুযোগ আছে বা ভাবার দরকার বলে আমার মনে হয়।

একা প্রশাসন বা সরকারের পক্ষে কিছু করা সম্ভব না।

৩| ০৬ ই অক্টোবর, ২০২০ দুপুর ১:৪৩

শাহ আজিজ বলেছেন: ছাত্র রাজনীতির প্রয়োজন নেই ।

মতাদর্শেরও ঘাটাঘাটি তেমন দরকার নেই ।

উৎপাদনশীল রাষ্ট্রে প্রত্যাবর্তন জরুরী । এক ধারার শিক্ষা খুবই প্রয়োজনীয় বিষয় কারন আমরা পিছিয়ে পড়েছি ।

সব ক্ষেত্রে সংস্কার অতীব প্রয়োজনীয় বিষয় ।

চোরকে মডিউল হিসাবে কক্ষনোই নয় , ওগুলো জেলে থাকবে ।

৪| ০৬ ই অক্টোবর, ২০২০ দুপুর ২:৩১

সাজিদ উল হক আবির বলেছেন: একটা বোবা প্রাণীকে শুধু শুধুই অপমান করা, আমাদের সঙ্গে তুলনা করে।

৫| ০৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:১২

রাজীব নুর বলেছেন: যারা ছেলে জন্ম দিচ্ছেন- তারা ছেলেদের সঠিক শিক্ষা দিন দয়া করে। আপনার ছেলে যেন বড় হয়ে ধর্ষনকারী আর দূর্নীতিবাজ না হয়। আজ যারা ধর্ষনকারী আর দূর্নীতিবাজ তারাও একসময় শিশু ছিলো। জন্ম দেওয়া সহজ। সত্যিকার ভাবে সন্তানকে মানুষ হিসেবে গড়ে তোলা কঠিন। যদি ছেলেকে সঠিক শিক্ষা দিতে না পারেন তাহলে কোনো সন্তান দুনিয়ায় আনবেন না।

৬| ০৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:১৮

নেওয়াজ আলি বলেছেন:
গড়ে প্রতিদিন ধর্ষিত হচ্ছেন ৩ জনেরও বেশি নারী, মানে গোটা একটি পরিবার।
এই পরিস্থিতি থেকে মুক্তি পেতে প্রতিবাদ-ধীক্কার।

৭| ০৬ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:৩১

স্প্যানকড বলেছেন: শুনেছি খবর

শুনছ ঠিক তুমিও

ব্যস্ততা বড্ড বেশি

ভুলে যাই কেউ কারো!

শুনেছি খবর

শুনছ ঠিক তুমিও

বহুকাল ধরে

নষ্ট স্রোতে

ভেসে বেড়াই আমিও।

টলমল দুটি চোখ

খুঁজে নেয় রশি

মেয়েটা ঝুলে হায়!

সমাজটা বেঁচে যায়।

শুনেছি খবর

শুনছ ঠিক তুমিও

ভেতরে ভেতরে নানা পথ

হেঁটে চলি আমিও।

নর আমি

নারী তুমি

আঁখি মিলাতে লাগে ভয়

ক্ষমা নাই আমার ও।

শুনেছি খবর

শুনছ ঠিক

দেখছে শাসক নিজেও

দেশ মাতা থেঁতলে গেছে

খবর টা রাখিও।

         অনর্থক!

  

৮| ১৯ শে অক্টোবর, ২০২০ সকাল ১০:১৫

ফয়াদ খান বলেছেন: বস্তা পঁচা চর্বিত চর্বন !!!!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.