মাথা পাগলা বলেছেন: "Reserve + laundered money = Total Reserve" এসব ইকোনমি ফর্মুলা কাদের মাথা থেকে বের হয়?
রিজার্ভ কম বেশির সাথে ডলার রেট উঠা নামার কোন সম্পর্ক নাই। গুলিস্তানে রাস্তায় বসে যারা গামছা বিক্রি করে তারাও জানে।
বছরে ১২~১৫ বিলিয়ন পাচার - TIB নিজেই বলছে মোট কত টাকা পাচার হয়েছে তা নির্ভুলভাবে বের করা সম্ভব নয়।
গবেষনায় পুরো ১৫ বছরে কনস্টেণ্ট ১২২ টাকা ডলার রেট ধরে করার কারণ কি? একদিকে বলছেন ১২~১৫ বিলিয়ন পাচার, আবার বলছেন ১৫X১৫ মিনিমাম পাচার। এখানে তো আপার রেঞ্জ ধরে বললেন।
$45B trade business/overpricing-এর দাবি - সোর্স কোথায়?
$112.5B প্রতি বছর MFS-এর মাধ্যমে laundering - সবচেয়ে সন্দেহজনক কথা, এটার নির্ভরযোগ্য source দিন।
আর সবচেয়ে মজার হিসাব:
"Loss for inflation i.e. over pricing i.e. laundering = trade difference × inflation per dollar"
Trade deficit মানেই মানি লন্ডারিং?
আরও কিছু কথার যৌক্তিকতা পাই নাই। গবেবেষণা হলে প্রতিটি বড় দাবির স্পষ্ট source, methodology এবং calculation থাকা উচিত।
১|
৩১ শে আগস্ট, ২০২৬ রাত ১১:৩০
মাথা পাগলা বলেছেন: "Reserve + laundered money = Total Reserve" এসব ইকোনমি ফর্মুলা কাদের মাথা থেকে বের হয়?
রিজার্ভ কম বেশির সাথে ডলার রেট উঠা নামার কোন সম্পর্ক নাই। গুলিস্তানে রাস্তায় বসে যারা গামছা বিক্রি করে তারাও জানে।
বছরে ১২~১৫ বিলিয়ন পাচার - TIB নিজেই বলছে মোট কত টাকা পাচার হয়েছে তা নির্ভুলভাবে বের করা সম্ভব নয়।
গবেষনায় পুরো ১৫ বছরে কনস্টেণ্ট ১২২ টাকা ডলার রেট ধরে করার কারণ কি? একদিকে বলছেন ১২~১৫ বিলিয়ন পাচার, আবার বলছেন ১৫X১৫ মিনিমাম পাচার। এখানে তো আপার রেঞ্জ ধরে বললেন।
$45B trade business/overpricing-এর দাবি - সোর্স কোথায়?
$112.5B প্রতি বছর MFS-এর মাধ্যমে laundering - সবচেয়ে সন্দেহজনক কথা, এটার নির্ভরযোগ্য source দিন।
আর সবচেয়ে মজার হিসাব:
"Loss for inflation i.e. over pricing i.e. laundering = trade difference × inflation per dollar"
Trade deficit মানেই মানি লন্ডারিং?
আরও কিছু কথার যৌক্তিকতা পাই নাই। গবেবেষণা হলে প্রতিটি বড় দাবির স্পষ্ট source, methodology এবং calculation থাকা উচিত।