নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তাশীল মানুষ হওয়ার চেষ্টায় আছি

সাড়ে চুয়াত্তর

আমার লেখার মাঝে আমার পরিচয় পাবেন

সাড়ে চুয়াত্তর › বিস্তারিত পোস্টঃ

ব্লগে মন্তব্য দেখতে সমস্যা হচ্ছে বলে অনেকের একঘেয়েমি লাগছে - তাই একটা গান শোনেন এবং সময় কাটান :)

০২ রা জুন, ২০২৩ রাত ৮:০০

ভারত বর্ষের একজন বিখ্যাত শিল্পীর একটা গান শোনেন -

মন্তব্য ৬৬ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৬৬) মন্তব্য লিখুন

১| ০২ রা জুন, ২০২৩ রাত ৮:৪৩

জটিল ভাই বলেছেন:
আলোচ্য শিল্পীর কোনো এ্যালবাম বের হয়ে থাকলে সাজেস্ট করবেন =p~

০৩ রা জুন, ২০২৩ রাত ১২:০৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: কি আশ্চর্য সব মন্তব্য দেখতে পাচ্ছি ল্যাপটপ থেকে!!!

অনেক ধন্যবাদ ভাই। এই শিল্পী আসলে কখনও গান রেকর্ড করেনি আগে। সঙ্গীত একটা সাধনার ব্যাপার। এটা আমার দ্বারা হয়ে ওঠে নাই।

২| ০২ রা জুন, ২০২৩ রাত ৯:০৫

মোহাম্মদ গোফরান বলেছেন: মোবাইল ভার্সন থেকে দেখা যাচ্ছে মন্তব্য। করাও যাচ্ছে।

০৩ রা জুন, ২০২৩ রাত ১২:০৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি তো ল্যাপটপ থেকেই সব মন্তব্য এবং প্রতি মন্তব্য পড়তে পাড়ছি !!!! :) প্রতি মন্তব্যও করতে পাড়ছে।

৩| ০২ রা জুন, ২০২৩ রাত ৯:০৫

মোহাম্মদ গোফরান বলেছেন: মোবাইল ভার্সন থেকে দেখা যাচ্ছে মন্তব্য। করাও যাচ্ছে।

০৩ রা জুন, ২০২৩ রাত ১২:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আলহামদুলিল্লাহ্‌। সত্যিই তাই। আমি ল্যাপটপ থেকেও মন্তব্য এবং প্রতি মন্তব্য দেখতে পাড়ছি।

৪| ০২ রা জুন, ২০২৩ রাত ৯:৩৮

অপু তানভীর বলেছেন: ব্লগকে ঘর বাড়ি না বানালে বিরক্ত লাগার কথা না । ব্লগে একটা সমস্যা হয়েছে, ঠিক হতে একটু সময় লাগছে । এই যা ।

০৩ রা জুন, ২০২৩ রাত ১২:০৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার ধারণা সমস্যার সমাধান হয়ে গেছে। আমি ল্যাপটপ থেকে মন্তব্য এবং প্রতিমন্তব্য পড়তে পাড়ছি। প্রতি মন্তব্য করতেও পাড়ছি। আর কি চাই। :) সবুরে মেওয়া ফলে। :)

৫| ০২ রা জুন, ২০২৩ রাত ৯:৪৫

আমি সাজিদ বলেছেন: বাহ বেশ।

০৩ রা জুন, ২০২৩ রাত ১২:০৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: ধন্যবাদ ভাই। আপনি তো সঙ্গীত জগতের সাথে যুক্ত সম্ভবত। আশা করি কিছু সঙ্গীত আপনার কাছ থেকে শোনা যাবে।

৬| ০২ রা জুন, ২০২৩ রাত ১০:০৭

শায়মা বলেছেন: বাপরে!!!!!!!!!

কত সিঙ্গার এলো গেলো তুমি দেখি তাদের মাঝে সেরাদের একজন!!!!!!!!!!

গান শিখেছিলে ভাইয়া!!!


এইবার একখানা কবিতা পাঠ করো....... :)

০৩ রা জুন, ২০২৩ রাত ১২:২০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি তো ছোটবেলা থেকেই নাচ, গান, কবিতা সহ আরও অনেক কিছুতেই বেশ পারদর্শী। আপনার মুখের প্রশংসা ভালো লাগলো তাই।

গান কারও কাছে শিখি নাই সেভাবে। ১৯৯৩ সালে কিছু দিন একটা গানের স্কুলে গিয়েছিলাম। ওরা শুধু সারগাম করাতো। তবে গানের প্রতি খুব ঝোঁক ছিল যখন তরুণ ছিলাম। আমি হারমোনিয়াম আর কি বোর্ডে গান তুলতে পারি সহজেই। আসলে নিয়মিত চর্চা না করলে এগুলি হয় না। গীটারটা শেখার চেষ্টা করেছিলাম কিন্তু এটার পিছনে অনেক কষ্ট, শ্রম এবং সময় দিতে হয় তাই সেটা হয়নি। বুড়ো বয়সে একটা সস্তা পেট মোটা গীটার কিনেছি। কিন্তু চর্চা করা হবে কি না জানি না। সময় পাই না। মুডও থাকে না।

কবিতা আবৃত্তি আমি পারি না। তবে কবিতা আবৃত্তি শুনতে ভালো লাগে। আপনার আবৃত্তি কয়েকটা শুনেছি। বেশ ভালো লেগেছিল।

৭| ০৩ রা জুন, ২০২৩ রাত ১২:১৭

মোহাম্মদ গোফরান বলেছেন: এখন ফুল ভার্সন থেকে, মন্তব্য দেখা, করা, পড়া যাচ্ছে।

০৩ রা জুন, ২০২৩ রাত ১২:২৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আলহামদুলিল্লাহ্‌। আমার ধারণা সমস্যার সমাধান হয়ে গেছে। মন্তব্যের নোটিফিকেশনও উপরে ডান পাশে আসছে। ব্লগাররা এই সমস্যার মধ্যেও পোস্ট করেছে, মন্তব্য করেছে এবং লগ ইন অবস্থায় থেকেছে। এগুলির দ্বারা সামুর প্রতি ব্লগারদের ভালোবাসা প্রকাশ পেয়েছে। সামু কর্তৃপক্ষকে অনেক অনেক ধন্যবাদ সমস্যার সমাধান করার জন্য।

এই তালে পড়ে সোনাগাজী সাহেবের মন্তব্য করার সমস্যাও ঠিক হয়ে যেতে পারে। :)

৮| ০৩ রা জুন, ২০২৩ রাত ১২:৩০

মোহাম্মদ গোফরান বলেছেন: মন্তব্য আসলে কি পরিমাণ ইমপরট্যান্ট, এই কদিনে আমরা হাড়ে হাড়ে বুঝছি। সব ব্লগার থেকে কমেন্ট ব্যান উঠিয়ে নেয়া জরুরি।

০৩ রা জুন, ২০২৩ রাত ১২:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: মন্তব্য ছাড়া আসলে পোস্ট জমে না। শুধু লাইক দিয়ে সব কথা বুঝানো যায় না। মন্তব্য আর প্রতি মন্তব্যের মাধ্যমে ব্লগ সরগরম হয়।

৯| ০৩ রা জুন, ২০২৩ রাত ১২:৩৭

শায়মা বলেছেন: লেখক বলেছেন: আপনি তো ছোটবেলা থেকেই নাচ, গান, কবিতা সহ আরও অনেক কিছুতেই বেশ পারদর্শী। আপনার মুখের প্রশংসা ভালো লাগলো তাই।

গান কারও কাছে শিখি নাই সেভাবে। ১৯৯৩ সালে কিছু দিন একটা গানের স্কুলে গিয়েছিলাম। ওরা শুধু সারগাম করাতো। তবে গানের প্রতি খুব ঝোঁক ছিল যখন তরুণ ছিলাম। আমি হারমোনিয়াম আর কি বোর্ডে গান তুলতে পারি সহজেই। আসলে নিয়মিত চর্চা না করলে এগুলি হয় না। গীটারটা শেখার চেষ্টা করেছিলাম কিন্তু এটার পিছনে অনেক কষ্ট, শ্রম এবং সময় দিতে হয় তাই সেটা হয়নি। বুড়ো বয়সে একটা সস্তা পেট মোটা গীটার কিনেছি। কিন্তু চর্চা করা হবে কি না জানি না। সময় পাই না। মুডও থাকে না।

কবিতা আবৃত্তি আমি পারি না। তবে কবিতা আবৃত্তি শুনতে ভালো লাগে। আপনার আবৃত্তি কয়েকটা শুনেছি। বেশ ভালো লেগেছিল।


এতদিনে সকল গোপন কথা ফাস হলো।

আমি ভাবতাম আমি একাই একশো মানে সহজেই গান তুলতে পারি আর কেউ পারে না।

০৩ রা জুন, ২০২৩ রাত ১২:৫৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: কি যে বলেন। গান তুলতে পারাটা তো একটা বেসিক ব্যাপার। বাংলাদেশে এরকম হাজারে হাজারে লাখে লাখে মানুষ আছে যারা হারমোনিয়াম বাজিয়ে গান গাইতে পারে। কেউ ৪ বা ৫ টা গান শিখলেই নিজে থেকে সে যে কোন গান বাজাতে পারবে। তবে আপনি তো শুধু গান তুলতে পারা না বরং সঙ্গীতের উপর অনেক দীর্ঘ পড়াশুনা, কোর্স, সাধনা, চর্চা করেছেন এবং করছেন। শাস্ত্রীয় সঙ্গীত সম্পর্কে আপনার ভালো ধারণা আছে এবং দখল আছে। আপনি সম্ভবত ভারতে গিয়েছিলেন গান শিখতে। ছায়ানটের সাথে মনে হয় আপনার কোন সম্পর্ক আছে। আমার শাস্ত্রীয় সঙ্গীতের ব্যাপারে ধারণা নেই বললেই চলে। আমি গান ভালোবাসি তাই নিজে নিজে চেষ্টা করতাম এক সময়। তারপরে বহু বছর চলে গেছে। কিন্তু সঙ্গীত শাস্ত্র হোল গুরুমুখী বিদ্যা। সবচেয়ে ফাইনেসট আর্ট বলা হয় সঙ্গীতকে। তাই আমার এই সব শখের শেখা কোন পর্যায়ে পড়ে না। গান কেউ একা একা শিখতে পারে না। এটা আমি জানি। আবার যদি জন্মের সুযোগ থাকতো তাহলে সঙ্গীত গুরুদের কাছে গিয়ে পরের জন্মে সঙ্গীত শিখতাম। এখন গলা উপরের দিকে যেতে চায় না। গলা খাদে নেমে গেছে। এই পরিবর্তন কবে হোল সেটাও খেয়াল করিনি আগে। :)

১০| ০৩ রা জুন, ২০২৩ ভোর ৫:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বাহ! আপনার কণ্ঠস্বর সুন্দর। নিয়মিত চর্চা করলে নিশ্চয়ই আরো ভালো করতে পারতেন। অপেশাদার হয়েও ব্লগারদের গান শোনানোর চেষ্টা কম সাহসের নয়। আপনার আত্মবিশ্বাস আমার ভালো লেগেছে। শুভেচ্ছা জানবেন।

০৩ রা জুন, ২০২৩ সকাল ১১:০৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। গানের প্রতি একটা ভালোবাসা সব সময়ই ছিল কিন্তু সেই পথে হাঁটা শুরু করার পরেই জীবনের ব্যস্ততা এবং বিভিন্ন কারণে সেই পথ বদলাতে হয়েছিল। এই বুড়ো বয়সে মাঝে মাঝে মনে হয় আবার চেষ্টা করে দেখি। মডারেটরের প্রশংসা পেয়ে ভালো লাগছে। আপনার নির্বাচিত পোস্ট নির্ধারণে নিরপেক্ষতা থাকে তাই আপনার উৎসাহব্যঞ্জক নিরপেক্ষ মন্তব্য ভালো লাগলো।

১১| ০৩ রা জুন, ২০২৩ ভোর ৫:৩৯

মিরোরডডল বলেছেন:



সাচু, আবারো সেই এক কথাই বলতে হয়, সত্যিই মুগ্ধ হয়েছি সাচুর গান শুনে।
অনেক ভালো লেগেছে আমার।
প্রায়ই শুনতে চাইবো কিন্তু :)

০৩ রা জুন, ২০২৩ সকাল ১১:১৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি সব সময় নিরপেক্ষ মতামত দিয়ে থাকেন তাই আপনার মন্তব্যে আমার আত্মবিশ্বাস আরও বাড়বে। তবে আসলে গানের চর্চা করা হয় না। আরও গান শুনাতে হলে আমাকে আরও চর্চা করতে হবে সিরিয়াসভাবে। নিজের কণ্ঠে রেকর্ড করা গান শুনে নিজেই কিছু ত্রুটি খুঁজে পেয়েছি। কোন সঙ্গীত শিক্ষক শুনলে আরও কিছু ভুল হয়তো শুধরে দিতে পারবেন। চেষ্টা করবো সেগুলি যেন কেটে যায় এবং আপনাদের জন্য আরও গান শুনাতে পারি। :)

১২| ০৩ রা জুন, ২০২৩ ভোর ৫:৪৪

মিরোরডডল বলেছেন:



এই তালে পড়ে সোনাগাজী সাহেবের মন্তব্য করার সমস্যাও ঠিক হয়ে যেতে পারে।

সবারতো এনাফ অভিজ্ঞতা হলো, কেমন লাগে!
আই উইশ খেলাঘরের কমেন্ট অপশন মুক্ত হয়ে যাক।
স্বাধীনভাবে যেন কমেন্ট করেতে পারে।

০৩ রা জুন, ২০২৩ সকাল ১১:২০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমরা এইবার সবাই বুঝতে পেড়েছি মন্তব্য ছাড়া পোস্ট বা মন্তব্য না করতে পারলে কেমন লাগে। সোনাগাজী এইবার দীর্ঘ দিন শাস্তি পেয়েছেন। তাই আমিও আশা করি ব্লগ কর্তৃপক্ষ ব্যাপারটা বিবেচনা করবেন। যদিও ওনার পক্ষে বলাও অপরাধ কি না আমি জানি না।

১৩| ০৩ রা জুন, ২০২৩ ভোর ৫:৪৪

আমি সাজিদ বলেছেন: সঙ্গীত জগত আর আমি পরস্পর থেকে ১৮০ মেইল দূরে।

০৩ রা জুন, ২০২৩ সকাল ১১:২৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: গান লিখতে পাড়াটা সহজ কোন কাজ না। কবিতার চেয়েও কঠিন। কারণ এটাকে সুরে গাঁথার মত উপযোগী হতে হবে এবং তাল থাকতে হবে। আপনার লেখা গান কম্পোজ হয়েছে তাই আপনার উচিত হবে অন্তত গান লেখা চালিয়ে যাওয়া। নিজের পেশার পাশাপাশি অনেকেই গান, কবিতা, সাহিত্য এবং অন্যান্য শিল্প চর্চা করে থাকেন। ডাক্তাররা তো এতো বেরসিক এখনও হয় নাই মনে হয়। :)

১৪| ০৩ রা জুন, ২০২৩ ভোর ৫:৪৮

মিরোরডডল বলেছেন:



গানটা শুনে অতৃপ্তি থেকে গেলো।
পুরো গান শোনালো না কেনো :(

০৩ রা জুন, ২০২৩ সকাল ১১:৩০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আসলে এই গানটা আকস্মিকভাবে অনেকটা পরীক্ষামূলকভাবে রেকর্ড করেছি আমার বউয়ের কাছে পাঠানোর জন্য। পাঠিয়েছি এবং সে খুব প্রশংসা করেছে। আর বলেছে প্রতিদিন যেন তাকে অন্তত একটা গান এভাবে পাঠাই। আর বলেছে মনে থাকে যেন। সে এবং আমার মেয়ে খুব খুশি। আমার মেয়ে আবার কেবল একটা গানের স্কুলে ভর্তি হয়েছে। তাই তার উৎসাহ আরও বেশী।

ব্লগে মন্তব্য পড়া যাচ্ছে না তাই ভাবলাম অন্য কিছু পোস্ট দেয়া যায় কি না। তাই এই গানটার অংশ বিশেষ দিলাম। গানের চর্চা অনেক দিন করি না তাই পুরো গানটা রেকর্ড করার সাহস হোল না। আর গলার স্বর খাদে নেমে গেছে তাই চড়া জায়গায় গাইতে সমস্যা হচ্ছে। আগে আমার গলা অনেক উপরে উঠত সহজেই। আশা করি চর্চা ফিরে আসলে আপনাদেরকে পুরো গান শোনাবো। :)

১৫| ০৩ রা জুন, ২০২৩ ভোর ৫:৫১

মিরোরডডল বলেছেন:



আমি সাজিদ বলেছেন: সঙ্গীত জগত আর আমি পরস্পর থেকে ১৮০ মেইল দূরে।

কিন্তু কেনো সাজিদ?
গানের জগতের মানুষ সাজিদ কেনো সরে আসবে!!
Will you be happy :(

০৩ রা জুন, ২০২৩ সকাল ১১:৩৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: সাজিদের বয়স হোল এখন নিজের গুনাবলিকে বিকশিত করার। ডাক্তার বলে কি গানের চর্চা ছেড়ে দিতে হবে না কি। কবিতার চেয়েও কঠিন গান লেখা। আশা করি সে গান লেখা অব্যাহত রাখবে তার পেশার পাশাপাশি।

ব্লগে আপনার মত গান বিশেষজ্ঞ এবং প্রেমী খুব কম আছে। আর যারা আছে তাদের মধ্যে এই মুহূর্তে শায়মা আপু, সোনাবীজ ভাই আর নির্বংশের কথা মনে পড়ছে যারা গানে পারদর্শী। আরও হয়তো থাকতে পারে কিন্তু তাদের সংখ্যা বেশী হবে না।

আমার বিশ্বাস আপনি নিশ্চয়ই গান পাড়েন। আর কিছু না হোক অন্তত গুন গুন করে হলেও আমাদের একটা গান বা গানের অংশ শোনাবেন আশা করি। :)

১৬| ০৩ রা জুন, ২০২৩ ভোর ৬:১৫

অপু তানভীর বলেছেন: আপনার গানের গলা তো দারুন সুন্দর । হেমন্ত মুখোপাধ্যায়ের মত মনে হল । আমি আসলে মন্তব্য না পড়ে বুঝলামই না যে আপনার কন্ঠস্বর ! ব্লগার নাদিমের মত আপনার গানের গলা চমৎকার ।


আর আরেকটা কথা না বললেই নয় । এখানে আমরা মন্তব্য করতে পারছিলাম সামুর টেকনিক্যাল সমস্যার কারণে । এখানে আমাদের কোন হাত ছিল না । অন্য দিকে একজন নির্দিষ্ট ব্লগার মন্তব্য করতে পারেন না তার আচরণগত সমস্যার কারণে । দয়া করে দুটো ব্যাপরকে এক কাতারে ফেলবেন না ।

০৩ রা জুন, ২০২৩ সকাল ১১:৪৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আসলে গানের উপর আমার তেমন কোন পড়াশুনা বা তালিম নাই। গান ভালোবাসি তাই এখনও গান শুনি। এতো বড় শিল্পীর সাথে আমার তুলনা করাটা মনে হয় ঠিক হবে না। কোথায় আগরতলা আর কোথায় চকির তলা :)। ব্লগার নাদিম সম্ভবত এখন আর ব্লগে আসেন না। এই সঙ্গীত প্রেমী এবং বিশেষজ্ঞকে তাহলে মিস করেছি আমি।

সোনাগাজী ইতিমধ্যে একটা দীর্ঘ সময় শাস্তি ভোগ করেছেন। সব কিছুরই অবসান হয় এবং আছে। তাই এই শাস্তিরও নিশ্চয়ই একটা মেয়াদ আছে যেটার একটা শেষ আছে।

১৭| ০৩ রা জুন, ২০২৩ সকাল ৮:৪৫

কাছের-মানুষ বলেছেন: মারহাবা, মারহাবা! আপনার গলা সুন্দর।

০৩ রা জুন, ২০২৩ সকাল ১১:৪৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক ধন্যবাদ ভাই উৎসাহ দেয়ার জন্য। আমি গান ভালোবাসি তাই গান শুনি। তরুণ বয়সে বেশ সিরিয়াস ছিলাম গানের জন্য। কিন্তু পরে বিভিন্ন কারণে ঐ রাস্তায় আর যাওয়া হয় নাই। এখন গান শুনি আর গাওয়ার চেষ্টা করি শখের বশে এবং গানকে ভালোবাসার কারণে। গানটা আমার কাছে একটা ওষুধের মত মনে হয়। শরীর এবং মন হাল্কা মনে হয়। গান শুনলে উদ্বেগ, উৎকণ্ঠা কিছু সময়ের জন্য হলেও দূরে থাকে।

১৮| ০৩ রা জুন, ২০২৩ সকাল ৯:০৪

আমি সাজিদ বলেছেন: @মিড আপু, আমি তো কখনই সিঙ্গার ছিলাম না। গান শুনতাম। কালজয়ী ক্ল্যাসিক আর বাংলা ব্যান্ডের গান আমার ভালো লাগে। সঙ্গীতের সাথে আমার ইনভলভমেন্ট বলতে, শুধু বন্ধুর ব্যান্ড দলের জন্য একটি লিরিক লেখা ছাড়া আর কিছুই নেই। ব্লগে বিভিন্ন সময় প্রিয় গানের পোস্ট দিয়েছি, প্রিয় সাউন্ডট্র্যাক শেয়ার করেছি, ব্যস এইটুকুই।

০৩ রা জুন, ২০২৩ সকাল ১১:৫২

সাড়ে চুয়াত্তর বলেছেন: গান লিখতে পাড়াটা আরও কঠিন একটা কাজ। কবিতার চেয়েও কঠিন। কারণ লিরিক্স হতে হবে সেটাকে গানে রুপান্তর করার উপযোগী। আমাদের সঙ্গীত জগতে এখন ভালো লিরিক্সের গানের খুব চাহিদা। বিভিন্ন সময়ে আপনার গানের পোস্ট আর গান শেয়ার থেকে বোঝা যায় গানের প্রতি আপনার একটা আকর্ষণ এবং ভালোবাসা আছে। এই আকর্ষণ আর ভালোবাসাই আপনাকে এই জগতের সাথে যুক্ত করেছে। আশা করি আপনি গান লেখায় আরও সিরিয়াস হবেন নিজের মূল পেশার পাশাপাশি।

১৯| ০৩ রা জুন, ২০২৩ সকাল ৯:৩৪

খায়রুল আহসান বলেছেন: আপনি তো দেখছি একজন "ছুপা হুয়া রুস্তম"! অসাধারণ আপনার গানের গলা! যতটুকুই শুনিয়েছেন, তাতেই বোঝা যায় যে আপনি এ লাইনে চর্চা করলে অনেকদূর যেতে পারতেন।
ব্লগের অলস সময়ে ব্লগারদেরকে এই বিনোদনটুকু দেয়ার জন্য আন্তরিক ধনধ্যবাদ।

০৩ রা জুন, ২০২৩ সকাল ১১:৫৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক ধন্যবাদ খায়রুল ভাই। যতটা প্রশংসা করেছেন তত প্রশংসার দাবীদার আসলে আমি না। তবে গানকে ভালোবাসি সেই ছোটবেলা থেকে। তরুণ বয়সে গানকে নিয়ে অনেক চিন্তা ভাবনা ছিল এবং বেশ সিরিয়াস ছিলাম। পরে বিভিন্ন ব্যস্ততা এবং অন্যান্য কারণে এই লাইন থেকে দূরে চলে এসেছি। কিন্তু এখনও নিয়মিত গান শুনি। কিছু চর্চা করার চেষ্টা করছি নতুন করে। পারবো কি না জানি না। দোয়া করবেন ভাই। ব্লগে মন্তব্য দেখা যাচ্ছে না তাই ভাবলাম একটা ভিন্ন ধর্মী কিছু দেই। তাই এই গানের অংশ বিশেষ শেয়ার করেছি।

২০| ০৩ রা জুন, ২০২৩ সকাল ১০:১২

রূপক বিধৌত সাধু বলেছেন: শুরুতে ভাবলাম ভূপেন হাজারিকা কি না! অসাধারণ গায়কী। বিশেষ করে ক্লাসিক গানের জন্য পার্ফেক্ট। কবিতা আবৃত্তিতেও দারুণ মানাবে।

০৩ রা জুন, ২০২৩ দুপুর ১২:০২

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। এতো বড় শিল্পীদের সাথে আমাকে তুলনা করায় আমি বেশ বিব্রত। আসলে যতটা ভালো বলছেন ততটা ভালো না। অনেক ত্রুটি বিচ্যুতি আমার গাওয়া গানে খুঁজে পাবেন যারা সঙ্গীত বিশেষজ্ঞ। একজন শখের শিল্পীর সাথে একজন পেশাদার শিল্পী বা সঙ্গীত শিক্ষকের কোন তুলনাই হয় না আসলে। আপনার মন্তব্য গানের প্রতি আমার উৎসাহকে আরও বাড়িয়ে দেবে নিঃসন্দেহে। ভালো থাকবেন ভাই এতো উৎসাহ দেয়ার জন্য।

তবে কবিতা আবৃত্তি কিন্তু আমি কখনই করি নাই। এই ব্যাপারে আমার কোন জ্ঞান বা চর্চা আসলে নাই। এটা ভিন্ন একটা লাইন। তবে একজন ভালো আবৃত্তি শিক্ষক কয়েক মাস আগে বলেছিলেন যে আপনার গলা কবিতা আবৃত্তির জন্য ভালো হবে। উনি নিজে ভালো একজন আবৃত্তিকারক এবং শৌখিন গায়ক।

২১| ০৩ রা জুন, ২০২৩ দুপুর ১২:০৩

মিরোরডডল বলেছেন:



সাচু শুনেছিলো কিনা জানিনা কিন্তু সাজিদের লেখা গানটা চমৎকার ছিলো।
আমার কাছে লিংক নেই তাই শেয়ার করতে পারছি না।

০৩ রা জুন, ২০২৩ দুপুর ১২:১৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: গানটা আমি শুনি নাই। তবে সে একটা ব্যান্ডের গানের সুর করেছিল এটা আমি পড়েছিলাম কোন একটা পোস্টে। আশা করি সাজিদের কাছে থাকলে সে সেটা আমাদেরকে আবার শেয়ার করবে। এছাড়া বিভিন্ন সময়ে গান নিয়ে যে মন্তব্য করতো সেটা থেকে মনে হয়েছে সে গান ভালোবাসে এবং চেষ্টা করলে এই লাইনে আরও ভালো করবে। আশা করি সে গানকে সিরিয়াসভাবে নেবে।

কিন্তু আপনার গান আমরা চাইই চাই। :)

২২| ০৩ রা জুন, ২০২৩ দুপুর ১২:২৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: বাহ অসাধারণ গলা। খুবই ভাল্লাগছে। মোবাইল কানে লাগাইয়া শুনছি। আজ ডিউটিতে আছি ব্যাংকিং ডিপ্লোমার। মাহবুবুর রহমান মোল্লা কলেজের অধ্যক্ষের রুমে বসে আপনার গান শুনলাম, স্মৃতি হয়ে থাকুক কমেন্টে।

০৩ রা জুন, ২০২৩ দুপুর ১:০৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক ধন্যবাদ আপু। এতো ব্যস্ততার মধ্যেও আমার গানটা শুনে প্রশংসা করেছেন। আপনার মন্তব্যে উৎসাহ পেলাম। ভালো থাকবেন।

২৩| ০৩ রা জুন, ২০২৩ দুপুর ১:৫৭

আমি সাজিদ বলেছেন: সাচু ভাই ও মিড আপু, আমার লেখা সেই গানটির পেছনের প্রেক্ষাপট কথা থেকে আমাদের গান - অনভিযোগ , গানের পেছনের গল্প।

০৩ রা জুন, ২০২৩ দুপুর ২:০২

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক ধন্যবাদ পোস্টটা শেয়ার করার জন্য। পড়ার পরে মন্তব্য করবো ইনশাল্লাহ।

২৪| ০৩ রা জুন, ২০২৩ বিকাল ৩:৪৯

রাজীব নুর বলেছেন: গান শুনব না।
একটা কৌতুক শোনান।

০৩ রা জুন, ২০২৩ বিকাল ৪:২৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: কৌতুক ১ঃ স্বামীর সাথে তীব্র ঝগড়া হয়েছে বউয়ের। বউ রাগ করে বলছে আমি আর তোমার সংসার করতে পারবো না। এই আমি চললাম বাড়ি ছেড়ে। ব্যাগ গুছিয়ে বউ ঘর থেকে বের হয়ে গেল। কিছুক্ষণ পরেই বউ ফিরে এসেছে ব্যাগ নিয়ে। স্বামী বউকে দেখে জিজ্ঞেস করলো কি ব্যাপার তুমি না ঘর ছেড়ে চলে গেলে তবে ফিরে এলে কেন? বউ বলছে, ভুলেই তো গিয়েছিলাম তুমি যে ঘরজামাই। :)

কৌতুক ২ঃ কবির সাহেবের বউ তার মাকে বলছে — মা, ও আমার উপরে নির্যাতন করছে। আমি এই সংসার করতে পারব না।
শাশুড়ি— শান্ত হও মা, শান্ত হও।
বউ— ওকে শাস্তি দিতেই হবে মা! আমি আর এখানে থাকব না। ছ’মাসের জন্য তোমার ওখানে যাচ্ছি।
শাশুড়ি— দোষ তো কবির করেছে মা। তুই কেন নিজেকে শাস্তি দিবি? শাস্তি তো ওকে দিতে হবে। তোকে আসতে হবে না। আমিই ছ’মাসের জন্য তোদের ওখানে যাচ্ছি। :)

২৫| ০৩ রা জুন, ২০২৩ বিকাল ৪:৫৬

রাজীব নুর বলেছেন: হা হা হা----
ধন্যবাদ।

০৩ রা জুন, ২০২৩ বিকাল ৫:০৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: হি হি হি !!!! আপনাকেও হাসার জন্য ধন্যবাদ। :) কে কি মন্তব্য করলো সেটা দেখার জন্য আবারও এই পোস্টে আসার আমন্ত্রন রইলো। :)

২৬| ০৩ রা জুন, ২০২৩ সন্ধ্যা ৬:১৭

মিরোরডডল বলেছেন:




সাচু দুটো জোকসই মজার।
আরেকটা কথা, ইউটিউবের প্রোফাইল পিকটা দারুণ পছন্দের।
মনে আছে করোনাতে সাচু এই রূপেই আমাদের কাছে নিজেকে আত্মপ্রকাশ করেছিলো :)


০৩ রা জুন, ২০২৩ সন্ধ্যা ৬:৩৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই জোকস দুইটা নতুন শুনলাম তাই শেয়ার করলাম।

করোনার সময় এই প্রোফাইল ছবি নিয়ে একটা পোস্ট দিয়েছিলাম। মিরোরডডল বেশ মজা পেয়েছিল। মনে আছে। :)

২৭| ০৩ রা জুন, ২০২৩ রাত ৮:৫১

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আরেহ বাহ্ আপনি তো গুণবান মানুষ দেখছি !

দারুণ গেয়েছেন ভাইজান । গলাটা আপনার অনেক সুন্দর !!!

০৩ রা জুন, ২০২৩ রাত ৮:৫৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। তবে গুনবান আমাকে বলা ঠিক হবে না। কারণ বহু বছর ধরে গানের সাথে তেমন সম্পর্ক নাই। এখন আবার চেষ্টা করছি সম্পর্ক পুনরায় স্থাপনের জন্য। কতটুকু পারবো জানি না।

আপনার গলাও অনেক সুন্দর। আপনার কয়েকটা গান শুনে এটা আমার নিরপেক্ষ একটা অভিমত। আর তাছাড়া আপনি বিভিন্ন ধরণের বাদ্যযন্ত্র বাজাতে পাড়েন। চেষ্টা করলেই গান লিখে সেটাকে কম্পোজ করে ফেলতে পাড়েন। দোয়া করি আপনি এই লাইনে আরও ভালো করেন। আপনার মধ্যে সবই আছে। ভালো থাকবেন।

২৮| ০৩ রা জুন, ২০২৩ রাত ৯:০২

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর।

০৩ রা জুন, ২০২৩ রাত ৯:০৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক ধন্যবাদ সেলিম ভাই। ভালো থাকবেন। :)

২৯| ০৪ ঠা জুন, ২০২৩ সকাল ৭:১৫

সোহানী বলেছেন: ও মাই গড!! ইটস্ এ্যামেজিং।

০৪ ঠা জুন, ২০২৩ রাত ১১:১০

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক ধন্যবাদ আপু। :)

আপনিও ভালো গান, নাচ পারেন ছোটকাল থেকে। আমাদেরকে অবশ্যই শোনাবেন এবং দেখাবেন। আমরা অপেক্ষায় আছি। :)

৩০| ০৪ ঠা জুন, ২০২৩ সন্ধ্যা ৭:৪০

মিরোরডডল বলেছেন:



সাজিদকে অনেক থ্যাংকস লিংকটা শেয়ার করার জন্য।
সেইসময় ২০২১ শুনেছিলাম, কালরাতে আবার শুনলাম।
চারপাশে পরিবেশটা এতো বেশি সুন্দর ছিলো জোস্নারাতে সাগরপারে, তাই এবারে গানটা শুনতে বেশি ভালো লেগেছে।
Influence of nature।

০৪ ঠা জুন, ২০২৩ রাত ১১:১৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: সাজিদের লেখা গানের কথাগুলি বেশ উঁচু মানের ছিল। গানটার সার্বিক কম্পজিশনও অনেক এবং গায়কিও বেশ ভালো ছিল।

সাজিদের উচিত হবে গান লেখা চালিয়ে যাওয়া।

৩১| ০৬ ই জুন, ২০২৩ রাত ১:০৩

দেয়ালিকা বিপাশা বলেছেন: বাহ সাচু!!! গানটি আপনি গেয়েছেন??? মাশাআল্লাহ্!! :)

০৬ ই জুন, ২০২৩ সকাল ৮:৫০

সাড়ে চুয়াত্তর বলেছেন: কয়েক দিন আগে ব্লগের মন্তব্য পড়া যাচ্ছিল না ফলে ব্লগে ভিজিট কমে গিয়েছিল। তাই ভাবলাম এবার ভিন্ন রকম কিছু পোস্ট করি যেন ব্লগারদের একঘেয়েমি কাটে। :)

মুলত আমার বউয়ের কাছে পাঠানোর জন্য গানটা রেকর্ড করেছিলাম। পরে মনে হোল ব্লগেও দিয়ে দেই। ল্যাপটপে রেকর্ড করতে পাড়ছিলাম না তাই পরে ফোনের রেকর্ডারে রেকর্ড করেছি।

৩২| ১২ ই জুন, ২০২৩ সকাল ৮:১৪

শেরজা তপন বলেছেন: না শিখে থাকলে তো চমৎকার!! আপনার কণ্ঠ শুনে বিস্মিত হলাম। এমন একটা কঠিন গান গাওয়া চাট্টিখানি কথা নয়।

১২ ই জুন, ২০২৩ রাত ১০:২৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: তপন ভাই, আপনাদের প্রশংসা লাভ করে গান গাওয়ার প্রতি আমার আগ্রহ যেন বেড়ে যাচ্ছে। উপরে অনেকেই খুব আন্তরিকভাবে প্রশংসা করেছেন যার কারণে কিছুটা বিস্মিতও হয়েছি কারণ আমার কাছে মনে হয়েছে এতো প্রশংসা পাওয়ার যোগ্য আমি হয়তো নই। হেমন্ত মুখোপাধ্যায় আমার একজন প্রিয় শিল্পী। তাই চেষ্টা করেছি গানটা ভালো ভাবে গাইতে যতটা আমার দ্বারা সম্ভব। যদি সময় সুযোগ পাই ইচ্ছা আছে পুনরায় গান চর্চায় ফিরে যাওয়ায়। তবে সম্ভব হবে কি না জানি না।

৩৩| ১২ ই জুন, ২০২৩ রাত ৯:৩২

পদাতিক চৌধুরি বলেছেন: ওয়াও ফ্যানটাস্টিক। আপনার কন্ঠ এতোটা সুন্দর!!! জিনিয়াস!

১২ ই জুন, ২০২৩ রাত ১০:২৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: পদাতিক দা অনেক ধন্যবাদ উৎসাহব্যঞ্জক এই সুন্দর মন্তব্যের জন্য। আপনাদের ভালোবাসা মিশ্রিত আন্তরিক প্রশংসা আমাকে পুনরায় উদ্বুদ্ধ করবে সঙ্গীত চর্চায় মনোনিবেশ করতে। ভালো থাকবেন ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.