নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পাদক, www.priyobarisal.com , প্রিয় বরিশাল ডট কম।

সোহেল ওয়াদুদ

কঠোর পরিশ্রম করতে ভালবাসি, নম্র থাকি নম্রতা পছন্দ করি, সুখ ছড়িয়ে দিতে ভাল লাগে, যা হবার তা হবেই হবে চেষ্টার ত্রুটি কেন রবে, BG: A+(ve)

সোহেল ওয়াদুদ › বিস্তারিত পোস্টঃ

রাজনীতি নিয়ে কথা

১৬ ই আগস্ট, ২০১৯ সকাল ৮:৫৭


আমার মনে হয় যতগুলো পেশা আছে তার মধ্যে রাজনীতি সব চেয়ে সহজ এবং ক্রিটিক্যাল পেশা। এখন বলি সহজ কেনো বলছি তার ব্যাখ্যা দিচ্ছি সহজ এই জন্য রাজনীতি করতে কোন যোগ্যতা ( হাতে গোনা কয়েক জন নেতা ছাড়া) প্রমাণ দিতে হয় না! কোন এক নেতার অনুসারী হয়ে রাজনীতি শুরু করলেই হয়। নেতার সব কথায় সহমত প্রশন করা। নেতার পক্ষ থেকে বড় বড় বেশ কয়েকটা ব্যানার দেয়া। দলীয় অনুষ্ঠানে লোক জন( যে কোন দলের মনোনিবেশ'র লোক) নিয়ে মিছিল করে অংশ গ্রহন করা। শ্লোগানে বলা অমুক ভাইয়ের পক্ষ থেকে লাল গোলাপের শুভেচ্ছা। অমুক জায়গার মাটি( স্থানীয় এলাকা) অমুক ভাইয়ের ঘাটি। বেশি বেশি তাকে নিয়ে ফেসবুকে পষ্ট দেয়া।

অন্যদিকে ক্রিটিক্যাল বলছি এই জন্য একজন নেতার দু ধরনের শত্রু থাকে এক বিরোধী দলের নেতা আর নিজের দলের প্রতিদন্ধি নেতা। তবে বর্তমানে বিরোধী দলের নেতার চেয়েও নিজ দলের প্রতিদন্ধি নেতাকে নিয়ে একজন নেতার বেশি চিন্তায় থাকতে হয়। কে কাকে টপকিয়ে বড় হতে পারে সেই চিন্তায় ও ধান্ধায় থাকতে হয় নেতাদের। যার কারনে এই প্রতিযোগিতা করতে নেতাকে হতে হয় অনেক ক্রিটিক্যাল। নেতার বেশি ক্রিটিক্যাল হতে হয় যখন নিজ দলের প্রতিদন্ধি নেতার সাথে দলিয় পদ, দলীয় নমিনেশন যুদ্ধ চলে। তখনকার তার বিরোধী করা প্রতিদন্ধি নেতার লোকদের সুসময় নিজের করে নিতে হয়। কারন নিজের দল ভারি করার জন্য। আর তখনি ঘটে মজার ঘটনা যেসব কর্মিরা নেতার প্রতিদন্ধি কর্মিদের সাথে বিরোধ সংগ্রাম করে ছিল তাদের পড়তে হয় নানা জটিলতায় । জটিলতায় পরবে ই না কেনো প্রতিদন্ধি কর্মি এত বেশি মূল্যায়ন হয় ফলে নিজ অনুসারী কর্মিরা হয় অবহেলিত। এরও কারন আছে নিজ অনুসারী কর্মিরা নেতাকে ছেড়ে যায় না কিন্তু প্রতিদন্ধি করা কর্মিরা তো চলে যাবে যদি মূল্যায়ন না করা হয়। তাই নেতায় একটু বেশি মনোযোগী থাকে এবং মূল্যায়ন করে প্রতিদন্ধি কর্মিদের। আর একারনে নেতার হতে হয় ক্রিটিক্যাল।


মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৬ ই আগস্ট, ২০১৯ সকাল ৯:২৭

নূর আলম হিরণ বলেছেন: আমাদের সকলকে রাজনৈতিক ভাবে সচেতন হওয়া উচিত।

১৬ ই আগস্ট, ২০১৯ সকাল ৯:৩৪

সোহেল ওয়াদুদ বলেছেন: নূর আলম হিরণ ভাইয়া, আমাদের ও তাদের এবং তাহাদের সচেতন হওয়া প্রয়োজন! ধন্যবাদ।

২| ১৬ ই আগস্ট, ২০১৯ সকাল ১০:৩৭

বিষন্ন পথিক বলেছেন: মুজিব কোটে ভালই মানিয়েছে আপনাকে, জৌলুস খুলেছে চেহারায়
তবে 'প্রতিদন্ধি' নেতা কর্মীদের নিয়ে আলোচনা করার আগে বানান টা জেনে নিলে ভালো হয়

১৬ ই আগস্ট, ২০১৯ সকাল ১১:৪৯

সোহেল ওয়াদুদ বলেছেন: বিষন্ন পথিক, আমি বানান ভাল জানি নে!

৩| ১৬ ই আগস্ট, ২০১৯ সকাল ১১:২৫

রাজীব নুর বলেছেন: এখন যারা রাজনীতি করছেন, তারা দেশের জন্য রাজনীতি করছেন না। তারা কোটি কোটি টাকা দূর্নীতি করেছে। সেই টাকা সেফ রাখার জন্য এবং জেল না খাটার জন্য রাজনীতিতে নামছেন।

১৬ ই আগস্ট, ২০১৯ সকাল ১১:৫২

সোহেল ওয়াদুদ বলেছেন: রাজীব নুর, ঠিক বলছেন! ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.