নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধন্যবাদ সকলকে !

একজন অশিক্ষিত মানুষ

ধন্যবাদ সকলকে !

একজন অশিক্ষিত মানুষ › বিস্তারিত পোস্টঃ

কম্পিউটার টুকটাকি ত্রুটি আর নিজে নিজে মেরামত করার কৌশল

২৮ শে জানুয়ারি, ২০১৯ রাত ১১:২৭


কম্পিউটার হল এমন এক যন্ত্র যা তথ্য গ্রহণ করে এবং বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে তা বিশ্লেষণ ও উপস্থাপন করে। সভ্যতার বিকাশ আর বর্তমানে তার দ্রুত অগ্রগতির মূলে রয়েছে গণিত এবং কম্পিউটারের প্রবল প্রভাব।একটা কথা অবশ্য আমাদের অনেকের জানা থাকতে পারে আবার নাও জানতে পারি,সেটা হল,কম্পিউটার বাংলাদেশে প্রথম ১৯৬৪ সালের দিকে আসে ।যাই হোক আজ আমরা আগে কম্পিউটারের কিছু ডিভাইজের প্রসঙ্গে কথা বলবো এবং সেগুলোর সাথে পরিচয় হবো ।

সর্ব প্রথম আমরা যে ডিভাইজের সাথে পরিচিত হতে যাচ্ছি তার নাম হল কী-বোর্ড বা কম্পিউটার কিবোর্ড ।
কিবোর্ডে ফাংশন কি রয়েছে ১২টি। এগুলো ব্যবহার করা হয়, তথ্য সংযোজন, বিয়োজন বা নির্দেশ প্রদানের জন্য।
আমরা হয়ত অনেকেই জানিনা, যে কিবোর্ডের যে অংশ টাইপ রাইটারের মত বর্ণ এবং সংখ্যা বা নম্বর দিয়ে সাজানো থাকে সেই অংশ হলো আলফা নিউমেরিক কি।
আরেকটা বিষয় মনে রাখতে হবে আমাদের শিফট, অপশন, কমান্ড এবং কন্ট্রোল ও অল্টার এই বাটনগুলো হলো, মডিফায়ার কি।
কিবোর্ডে কার্সর মুভমেন্ট কি থাকে ৪টি। সেগুলোর মাধ্যমে কম্পিউটারে বিভিন্ন কাজে কার্সর মুভমেন্ট করা হয়, অনেকটা মাউসের মত।

মাউস কম্পিউটার পরিচালনায় ব্যবহৃত হার্ডওয়্যারগুলোর ভিতর অন্যতম একটি। ১৯৬০ এর দশকের শেষ ভাগে স্ট্যানফোর্ড রিসার্চ ইন্সটিটিউটের ডুগ এঙ্গেলবার্ট সর্বপ্রথম মাউস আবিষ্কার করেন। কিন্তু সত্তরের দশকে এটি কেবল জেরক্সের কম্পিউটার ছাড়া অন্যত্র জনপ্রিয়তা পায় নাই। ১৯৮০ এর দশকে আ্যাপল কম্পিউটার তাদের ম্যাকিন্টশ সিরিজে প্রথম এটি উপস্থাপন করে, এর আকৃতি ইঁদুরের মত তাই এর নাম mouse দেয়া হয়েছিল। এটি একটি ইনপুট ডিভাইস আর এর মাধ্যমে মনিটরের বা প্রোগ্রামের যে কোন স্থানে নিয়ন্ত্রন প্রতিষ্ঠা সম্ভব। এর কল্যানে গ্রাফিক্স ইউজার ইন্টারফেস বা GUI সংবলিত আপারেটিং সিসটেম এত দ্রুত প্রসার পায়।

এগুলো সব সিআরটি মনটর ।
এটা হল এল সি ডি মনিটর ।আর এই আধুনা যুগে বেশির ভাগ পিসির সাথেই এই সকলএল সিডি বা এলেডি মনিটর ইউজ করা হয়।মনিটর বা ডিসপ্লে হল কম্পিউটারের জন্য একটি ইলেকট্রনিক দৃষ্টি সহায়ক প্রদর্শক। একটি মনিটর সাধারণত ডিসপ্লে ডিভাইস, সার্কিট, আবরণ, এবং পাওয়ার সাপ্লাই দিয়ে গঠিত। কম্পিউটারের প্রধান আউটপুট ডিভাইস হিসাবেই বেশি ব্যবহার করা বা ধরা বা ব্যবহার করা হয় মনিটরকে।। সাধারণত মনিটর বলতে বুঝি টেলিভিশনের মতো বড় আকৃতির যন্ত্রকে, কিন্তু প্রযুক্তিতে মনিটরের ধারণা অ্যারও ব্যাপক অর্থে ব্যবহার হয়। মনিটর হল সেই সরঞ্জাম যাতে সিস্টেমে চলমান প্রক্রিয়া সরাসরি দেখাও যায়।

চলবে..........................

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৮ শে জানুয়ারি, ২০১৯ রাত ১১:৪৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
কম্পিউটার টুকটাকি ত্রুটি আর নিজে নিজে মেরামত করার কৌশল
জানার জন্য পড়লাম প্রথম থেকে শেষ পর্যন্ত কিন্তু দুঃখের বিষয়
কিছুই জানা হলো না। মনে হয় আরো ধৈর্য্য ধরতে হবে!!

২৮ শে জানুয়ারি, ২০১৯ রাত ১১:৫৬

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: আপনি হয়ত ব্যাপারটি বুঝতে পারেননি। আমি একে একে সবকিছু সাথে পরিচতি করে দিয়ে তারপর কোথায় কি সমস্যা হতে পারে সেটাও খুলে বলবো। আর যদি এই মুহুর্তে আপনার নিজের কম্পিউটার বা পিসি ও ল্যাপটপে কোনো সমস্য থাকে সেটাও
আপনি বলতে পারেন । আমি এখনি সমাধান দিয়ে দিচ্ছি।

২| ২৯ শে জানুয়ারি, ২০১৯ রাত ১২:১৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ। এই মূহূর্তে আমার ল্যাপটপে বিজয় বায়ান্ন ইনস্টল করা আছে
কিন্তু স্কী্নে আইকন দেখতে পাচ্ছি না ।।

২৯ শে জানুয়ারি, ২০১৯ রাত ১২:৩৩

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: ল্যাপটপে এরকম সমস্যা হলে একদম নিচে দেখুন মানে যেখানে স্টাট মেনু সেই সিরিয়ালে যেখানে সময় ওঠে তার আশেপাশে হয়ত বিজয়ের লগো থাকতে পারে সেখানে ক্লিক করলে হবে আর নয়ত আপনার ল্যাপটপের পাওয়ার অফ করে ব্যাটারি সহ খুলুন
তার পাঁচ মিনিট পর আবার ওপেন করুন। আর তাও না হলে বিজয় সফটৈয়ারটি আনইনস্টল করে আবার ইনস্টল করুন।আরেকটা শুধু ইনস্টল দিলে হবেনা অনেক সময় যদি সিড়িয়াল কি না দেন তাহলেও পরিপূণ্য কাজ করবে না কিন্তু।

৩| ২৯ শে জানুয়ারি, ২০১৯ ভোর ৬:৪৮

বলেছেন: কম্পিউটার ডাক্তার -- প্রেসক্রিপশনপর সিরিয়াল নাম্বার দেন (১)



দরকারী পোস্ট।

৪| ২৯ শে জানুয়ারি, ২০১৯ সকাল ৭:৪৮

রাজীব নুর বলেছেন: ভালো পোষ্ট দিয়েছেন।

৫| ২৯ শে জানুয়ারি, ২০১৯ সকাল ১০:৫৫

সূচরিতা সেন বলেছেন: খুব কাজের একটা পোস্ট আশা করি কম্পিউটার সম্পর্কে অনেক তথ্য পাবো আপনার লেখা থেকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.