নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধন্যবাদ সকলকে !

একজন অশিক্ষিত মানুষ

ধন্যবাদ সকলকে !

একজন অশিক্ষিত মানুষ › বিস্তারিত পোস্টঃ

বিশ্বের রহস্যময় কিছু স্থান ( পাট ১ )

০৭ ই জানুয়ারি, ২০২০ রাত ১১:২৭

###প্রথমে আমরা চুম্বক পাহাড় সম্পর্কে জানবো! ### আমাদের সকলের কমবেশি জানা থাকার কথা সামুদ্রিক কিংবদন্তিতে অসংখ্যবার উঠে এসেছে এই চুম্বক পাহাড়ের কথা। এর আকর্ষণে ### নাকি নাটবল্টু আর লোহালক্কড় খুলে বেরিয়ে জাহাজডুবে যাওয়ার মত ঘটনাও ঘটে। তেমন পাহাড়ের অস্তিত্ব সমুদ্রে রয়েছে কিনা জানা নাই তবে জমিনের ওপরে যে অন্তত একটা স্থান আছে আর সেটা আছে ভারতেই।লাদাখের একটি পাহাড়কে চুম্বক পাহাড় বলে ডাকা হয়। না এর সেই কিংবদন্তির সামুদ্রিক পাহাড়ের মতো বিধ্বংসী ক্ষমতা নেই।তবে এই পাহাড় যেটা করে থাকে সেটাও কম আশ্চর্যের না। এই পাহাড়ের চূড়ার দিকে যে সড়ক চলে গেছে তা বরাবর গাড়ি চালিয়ে যেতে যেতে যদি কেউ গাড়ির স্টার্ট বন্ধ করে দেন এবং গিয়ারকে নিউট্রাল পজিশনে রাখেন তবে দেখা যাবে সেই গাড়ি খাড়া রাস্তা বেয়ে নিজে নিজেই চলতে শুরু করেছে। এবং তার গতি নেহাত মন্দ নয়। ২০ কিলোমিটার প্রতিঘণ্টা বেগে সেই গাড়ি উপর দিকে ধাবিত হতে থাকবে। এহেন মজার কারণে ম্যাগনেটিক হিল আজ একটি জনপ্রিয় পর্যটনক্ষেত্র।কিন্তু আসলে সেখানে আদৌ কোনও চুম্বক পাহাড়ের অস্তিত্ব নেই। ওই এলাকায় যা ঘটে, তা একেবারেই দৃষ্টিভ্রম। ওই স্থানটিতে পাহাড়, রাস্তা ইত্যাদি এমন ভাবে অবস্থিত যে, এলাকাটিকে খাড়াই বলে মনে হয়। আসলে রাস্তাটি সমান্য উৎরাই-যুক্ত। সেই ঢালু পথ বেয়েই নিউট্রাল গিয়ারে থাকা গাড়িটি গড়াতে থাকে। দৃষ্টিবিভ্রমে মনে হয়, তা খাড়াই বেয়ে উপরে উঠছে । তবে ২০ কিলোমিটার প্রতিঘণ্টা বেগে গাড়ি উপর দিকে ধাবিত হওয়ার কারণেই কিন্তু ম্যাগনেটিক হিল আজ বেশ জনপ্রিয় একটা পর্যটনক্ষেত্র।

মাউন্ট রোরাইমা বা টেপুই রোরাইমা ভেনিজুয়েলার ৩০,০০০ বর্গকিলোমিটার ১২,০০০ বর্গমাইল দূরে ক্যানাইমা জাতীয় উদ্যানের দক্ষিণ-পূর্ব কোণে গায়ানা শিল্ডের উপরে এটি অবস্থিত ।রোরাইমা পর্বতের উপরে অনন্য প্রাণীর একাধিক উদাহরণ রয়েছে। ওরিওফ্রিনেলা কোলেচি, সাধারণত রোরাইমা বুশ টোড নামে পরিচিত, এটি একটি ডোরালাল টড যা সাধারণত খোলা শিলা পৃষ্ঠ এবং গুল্মভূমিতে দেখা যায়।খুবই দুর্গম আর মেঘে আবৃত-ভেজা রহস্যময় টিপুই পর্বত বা মাউন্ট রোরাইমা। এমনকি এখানে শুকনো মৌসুমে এই মাউন্ট রোরাইমা মেঘে ঢাকা থাকে। ১৫৯৬ সালে প্রথম মাউন্ট রোরাইমা প্রথম ভূ-বিজ্ঞানীদের নজর কাড়ে। ৩১ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে অবস্থান আর চারদিক ৪০০ মিটার লম্বা ক্লিফ দ্বারা বেষ্টিত এই পর্বতমালার অবস্থান তিন দেশের সীমান্তে ভেনিজুয়েলা, ব্রাজিল আর গায়ানা। কিন্তু একমাত্র ভেনিজুয়েলা সীমান্ত দিয়েই এই দুর্গম পর্বতে প্রবেশ করা যায়।

অনেকের মতে ‘ম্যাকমার্ডো ড্রাই ভ্যালী’ বিশ্বের সবচেয়ে গোপন জায়গা। এই জনমানবহীন উপত্যকাটি বিশ্বের সবচেয়ে শুষ্ক মরুভূমির একটি এবং সম্ভবত বিশ্বের সবচেয়ে শুষ্ক জায়গা। এন্টার্কটিকার বরফ ও তুষারের মধ্যস্থলে অবস্থিত হলেও প্রতিবছর এখানে মাত্র ৪ ইঞ্চি বৃষ্টিপাত হয়।তবে এখানে কিছু শৈবাল জাতীয় উদ্ভিদ দেখা গেলেও কোন বড় গাছপালা নেই। বিজ্ঞানীদের মতে পৃথিবী এই স্থানটির সাথে অদ্ভূত ভাবে মিল আছে মঙ্গল গ্রহের পরিবেশের সাথে।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৮ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:৩১

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ধন্যবাদ অজানা তথ্য জানানোর জন্য

০৮ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:২০

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই ।

২| ০৮ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:৫২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
অজানা তথ্য জানানোর জন্ আপনাকে ধন্যবাদ
অশিক্ষিত মানুষ । পরবর্তী পর্বের অপেক্ষায় রইলাম।

০৮ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:২৩

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ । খুব শিগ্রই দেয়ার চেষ্টা করবো, যদি আল্লাহু শরীর সাস্থ্য ভালো রাখেন ।

৩| ০৮ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:৫৬

ঢাকার লোক বলেছেন: "ভেনিজুয়েলার ৩০,০০০ বর্গকিলোমিটার ১২,০০০ বর্গমাইল দূরে " ?? দূরত্ব মাইল বা কিলোমিটারে হবে, তাছাড়া মোটামুটি দেড় কিলোমিটারে এক মাইল হিসাবে হিসাব করে সঠিক দূরত্ব দিলে ভালো হবে ! ধন্যবাদ !!

০৮ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:২৫

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: ইংরেজী অনুবাদ খুব কঠিন একটা কাজ ভাইয়া । তাই ভুল ত্রুটি হতে পারে ।

৪| ০৮ ই জানুয়ারি, ২০২০ ভোর ৫:২৫

ডঃ এম এ আলী বলেছেন:
একটি ভাল তথ্যসমৃদ্ধ পোষ্ট ।
কত কিছু যে অজানা রয়ে গেছে এখনো
ভাবতেই বিস্ময় জাগে ।
শুভেচ্ছা রইল

০৮ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:২৬

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: আপনার জন্যও শুভকামনা থাকল ভাইয়া ।

৫| ০৮ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:১৯

রাজীব নুর বলেছেন: বাহ সুন্দর!

০৮ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:২৬

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: ধন্যবাদ ভাই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.