নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধন্যবাদ সকলকে !

একজন অশিক্ষিত মানুষ

ধন্যবাদ সকলকে !

একজন অশিক্ষিত মানুষ › বিস্তারিত পোস্টঃ

ট্রসের রিচস হিউরস ডু ডুক ডি বেরি মধ্যযুগের একটা পাণ্ডুলিপি

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:৩৫

ট্রসের রিচস হিউরেস এর ক্যালেন্ডার থেকে পৃষ্ঠাটিতে জন, ডিউকের অফ বেরির নতুন বছরের উপহারের বিনিময়ে জ্যামের পরিবারকে দেখানো হয়েছে। ডিউকটি নীল রঙে ডানদিকে বসে আছে।

ট্রসের রিচস হিউস ডু ডুক ডি বেরি বা ট্রিস রিচস হিউরেস আর ইংরেজিতে দ্য ডিউক অফ বেরি বা খুব ধনী সময় ।সর্বাধিক বিখ্যাত এবং সম্ভবত ফরাসি গথিক পান্ডুলিপি আলোকসজ্জার সেরা উদাহরণ, শৈলীর দেরী আন্তর্জাতিক গথিক পর্বটি দেখায়। এটি কয়েক ঘন্টার একটি বই: ক্যানোনিকাল সময়ে বলা প্রার্থনার একটি সংগ্রহ। এটি সি এর মধ্যে তৈরি হয়েছিল। লিম্বার্গ ভাইদের দ্বারা অমিতব্যয়ী রাজকীয় বাইবলিফিল এবং পৃষ্ঠপোষক জন, ডিউকের অফ বারির জন্য ১৪১২ সাল এবং সম্ভবত ১৪১৬ সালে যখন তিনজন চিত্রশিল্পী এবং তাদের সঙ্গিরা মারা গিয়েছিলেন, সম্ভবত প্লেগের শিকার হয়েছিলেন, তখন পান্ডুলিপিটি অসম্পূর্ণ থেকে যায়। এটি আরও ১৪৪০ এর দশকের দিকে অজ্ঞাত চিত্রশিল্পীর দ্বারা অলঙ্কৃত হয়েছিল, অনেক শিল্প ইতিহাসবিদ মনে করেন বার্থলেমি ডি'ইক। ১৪৮৫-১89৮৯ সালে চিত্রশিল্পী জিন কলম্বি সাউয়ের ডিউকের পক্ষে এটি বর্তমান অবস্থায় নিয়ে এসেছিলেন। ১৮৫৬ সালে ডুক ডি'আউমাল দ্বারা প্রাপ্ত, বইটি এখন ফ্রান্সের চ্যান্টিলি, মুসি কন্ডিতে সংগ্রহিত আছে।

মোট 206 টি পাতা ৩০ সেমি: ১২ ইঞ্চি ও দৈর্ঘ্যে ২১.৫ সেন্টিমিটার প্রষ্ঠের পান্ডুলিপিতে ৬৬ টি বড় মিনিয়েচার এবং ৬৫ টি ছোট রয়েছে। দীর্ঘ ও জটিল এই বইয়ের নকশায় অনেক পরিবর্তন ও বিপরীত ঘটনা ঘটেছে। অনেক শিল্পী এর চিত্রগ্রন্থ, ক্যালিগ্রাফি, আদ্যক্ষর এবং প্রান্তিক সজ্জাতে অবদান রেখেছিলেন তবে তাদের সুনির্দিষ্ট সংখ্যা এবং পরিচয় নির্ধারণ করা বিতর্কের বিষয় হিসাবে রয়ে গেছে। নিম্ন দেশগুলির শিল্পীদের দ্বারা মূলত আঁকা, প্রায়শই বিরল এবং ব্যয়বহুল রঙ্গক এবং সোনার ব্যবহার করে এবং অস্বাভাবিকভাবে বড় সংখ্যার চিত্র সহ বইটি একটি মধ্যযুগের মধ্যবর্তী যুগের আলোকিত পাণ্ডুলিপিগুলির মধ্যে অন্যতম।

অস্পষ্টতার মধ্যে তিনটি শতাব্দীর পরে, মুস কন্ডিতে কেবলমাত্র সীমাবদ্ধ প্রকাশ্য সত্ত্বেও, উনবিংশ এবং বিংশ শতাব্দীর শেষের দিকে ট্রসের রিচস হিউর্স ব্যাপক স্বীকৃতি অর্জন করেছিলেন। এর চিত্রগ্রন্থগুলি মধ্যযুগের সম্মিলিত কল্পনায় একটি আদর্শ চিত্র গঠনে সহায়তা করেছিল, প্রায়শই রাজনৈতিক এবং জাতীয়তাবাদী এজেন্ডার পরিবেশন করার জন্য ব্যাখ্যা করা হয়। এটি ক্যালেন্ডার চিত্রগুলির জন্য বিশেষত সত্য, যা সর্বাধিক পুনরুত্পাদন করা হয়। তারা মধ্যযুগীয় লক্ষণীয় আর্কিটেকচারের পটভূমির বিপরীতে কৃষকদের কৃষিক্ষেত্রের পাশাপাশি উদীয়মান পোশাকে আনুষ্ঠানিক পোশাকে উপস্থাপন করেন।

জন ডিউক অফ বেরি হলেন ফরাসি যুবরাজ যার জন্য ট্রসের রিচস হিউর্স তৈরি হয়েছিল। বেরি হলেন ফ্রান্সের ভবিষ্যতের রাজা জন দ্য গুডের তৃতীয় পুত্র এবং পরবর্তী দুই রাজার ভাই এবং চাচা। বেরির শিক্ষার বিষয়ে খুব কমই পরিচিত তবে এটি নিশ্চিত যে তিনি কৈশোর এবং সাহিত্যের মধ্যে তার কৈশরকাল কাটিয়েছেন। অল্প বয়স্ক যুবরাজ অমিতব্যয়ী জীবন যাপন করতেন। তিনি তাঁর শিল্পকলা অনেকগুলি শিল্পকর্ম চালু করেছিলেন যা তিনি তাঁর সেন্ট চ্যাপেল প্রাসাদে সংগ্রহ করেছিলেন। বেরির মৃত্যুর পরে তাঁর সম্পত্তিতে একটি চূড়ান্ত তালিকা তৈরি করা হয়েছিল যাতে এটি অন্য ১৫ টি বইয়ের থেকে আলাদা করার জন্য বইটির অসম্পূর্ণ এবং সীমাহীন জমায়েতকে "ট্রসের সম্পদ নিরাময়" বলে বর্ণনা করে বেরিসের সংগ্রহে, কয়েক ঘন্টা, বেলস হিউর্স বা সুন্দর ঘন্টা এবং পেটিট হিউরস বা অল্প ঘন্টা সংগ্রহ করছিলেন।

ট্রিস রিচস হিউর্স তৈরির পর থেকে বহুবার মালিকানা বদলেছে। ১৪১৪ সালে তাঁর মৃত্যুর পরে সমাবেশগুলি অবশ্যই বেরির এস্টেটে ছিল তবে ১৪৮৫ সাল অবধি এটি সামান্য স্পষ্টভাবে প্রকাশিত হয়েছিল। তার বহু পাওনাদারকে সন্তুষ্ট করার জন্য বেরির মাল লম্বা ও অগোছালো নিষ্পত্তি সম্পর্কে একটি ভাল চুক্তি জানা যায়, যা পাগলের দ্বারা উন্মত্ত হয়ে পড়েছিল রাজা এবং বুরগুন্ডিয়ান এবং প্যারিসে ইংরেজদের দখল, কিন্তু পাণ্ডুলিপির কোনও উল্লেখ পাওয়া যায়নি। মনে হয় এটি সেই সময়ের বেশিরভাগ সময় ধরে ছিল এবং সম্ভবত তার আগেও ছিল প্যারিসিয়ান বেডফোর্ড মাস্টারের কর্মশালার স্টাইলটি কিছু সীমানায় দেখা যায় এবং ওয়ার্কশপের ১৪১০ সাল থেকে ১৪৪০ সাল পর্যন্ত কাজ করে পরে ডুনোইস মাস্টার দ্বারা গ্রহণ করা হয়েছিল এবং অন্য পৃষ্ঠাগুলির সীমানা নকশাগুলি ব্যবহার করে বোঝানো হয় পাণ্ডুলিপিটি অনুলিপি করার জন্য সংগ্রহিত ছিল প্যারিসে ।

সাভয়ের প্রথম ডিউল চার্লস সম্ভবত পান্ডুলিপিটি উপহার হিসাবে অর্জন করেছিলেন এবং জিন কলম্বকে হস্তলিপি সম্পূর্ণ করার জন্য ১৪৮৫ থেকে১৪৮৯ সালের ভিতরে নির্দেশ দিয়েছিলেন। ষোড়শ শতাব্দীর ফ্লেমিশ শিল্পীরা ক্যালেন্ডারে পাওয়া চিত্রগুলি বা সম্পূর্ণ রচনাগুলি অনুকরণ করেছিলেন। পান্ডুলিপিটি অস্ট্রিয়ার মার্গারেট, ডাচেস অফ সাভয়ের, হাবসবার্গ নেদারল্যান্ডসের ১৫০৭ সাল থেকে ১৫১৫ সাল আবার ১৫১৯ সাল থেকে ১৫৩০ সাল অবধি ছিল।তার পরে এর ইতিহাস অষ্টাদশ শতাব্দী অবধি অজানা, যখন এটি ইতালির জেনোয়া সেরার পরিবারের অস্ত্রের সাথে বর্তমান বুকবাইন্ডিং দেওয়া হয়েছিল।এটি তুরিন এবং মিলানের ব্যারন ফেলিক্স ডি মারগ্রিটা সেরার কাছ থেকে উত্তরাধিকার সূত্রে পেয়েছিল। ফরাসী অরলিয়ানবাদী দানদার, হেনরি ডি অরলানস, লন্ডনের নিকটবর্তী টিকেনহ্যামে নির্বাসনের পরে ১৮ 1856 সালে ব্যারন থেকে এটি কিনেছিলেন। ১৮৭১সালে ফ্রান্সে ফিরে আসার পরে ওমালে এটিকে চিটও ডি চ্যান্টিলিতে তার লাইব্রেরিতে রেখেছিলেন, যা তিনি মুসি কন্ডির হোম হিসাবে ইনস্টিটিউট ডি ফ্রান্সে দোয়া করেছিলেন।

এই বইটার সম্পর্কে পরে আরেক পর্বে বাকি কথা লেখব ।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৪ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:৪৩

রাজীব নুর বলেছেন: কত অজানা যে আছে!
এক জীবনে সব জেনে মরতে পারবো না।

১৪ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:০৪

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: সব কিছু যেমন জেনে মরা যায় না,তেমন পৃথিবীর সব জায়গা ঘুরে দেখা হয়না । ধন্যবাদ রাজীব ভাইয়া ।

২| ১৪ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৩:০৭

ভুয়া মফিজ বলেছেন: আপনি সম্ভবতঃ ইংরেজি থেকে অনুবাদ করেছেন। দু্ঃখের বিষয়, অনুবাদ যথাযথ হয়নি। একেবারেই খাপছাড়া মনে হয়েছে। এটা যে একটা বই, সেটা বুঝতেই সময় লাগলো!! আরেকটু মনোযোগ দিয়ে গুছিয়ে লিখলে পড়ে আনন্দ পেতাম, মনে হয়। :D

১৪ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:০৭

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: খুবই কষ্টকর একটা বাংলায় ব্যখ্যা করা তবুও প্রাণপন চেষ্টা চালিয়ে যাবো ভাইয়া ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.