নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধন্যবাদ সকলকে !

একজন অশিক্ষিত মানুষ

ধন্যবাদ সকলকে !

একজন অশিক্ষিত মানুষ › বিস্তারিত পোস্টঃ

মানবজাতির সুরক্ষায় প্রাচীন সময়ের হাতুড়ি-চালিত দেবতার কিছু কথা

২৭ শে জানুয়ারি, ২০২০ রাত ১০:০০


জার্মানি পুরাণে থোর যা একটি হাতুড়ি-চালিত দেবতা যা বজ্রপাত, ঝড়, পবিত্র গ্রোভ এবং গাছ, শক্তি, মানবজাতির সুরক্ষা এবং পবিত্রতা এবং উর্বরতার সাথে সম্পর্কে রচিত। ওল্ড নর্স আর এর পাশাপাশি শ্বরের বর্ধিতাংশ প্রাচীন ইংরেজিতে আওনর হিসাবে এবং প্রাচীন উচ্চ জার্মানিতে দোনার হিসাবে দেখা যায়। দেবতাদের সমস্ত রূপ কমন জার্মানিক ইউনরাজ মানে বজ্রধ্বনি থেকে আসে।তবে জার্মানির বিভিন্ন অঞ্চলের রোমানদের দখল থেকে শুরু করে, অভিবাসন কালীন উপজাতির সম্প্রসারণ পর্যন্ত, ভাইকিং যুগে তার উচ্চ জনপ্রিয়তা অবধি, জার্মানির জনগণের রেকর্ডকৃত ইতিহাস জুড়ে বিশিষ্টভাবে উল্লেখ করা ঈশ্বর আর স্ক্যান্ডিনেভিয়ার খ্রিস্টানাইজেশনে তার হাতুড়ি, মজল্নিরের প্রতীকগুলি দেয়া হয়েছিল এবং আজও ঈশ্বরের নাম সম্বলিত নর্স পৌত্তলিক ব্যক্তিগত নামগুলি তার জনপ্রিয়তার সাক্ষ্য দেয়।

জার্মানি কর্পাসের প্রকৃতির কারণে, থর বৈশিষ্ট্যযুক্ত বর্ণনাকারীদের কেবলমাত্র পুরানো নর্সে প্রমাণীকরণ করা হয়েছে, যেখানে থর পুরো নর্স পুরাণে প্রদর্শিত হয়েছে। নর্স পৌরাণিক কাহিনী, স্ক্যান্ডিনেভিয়া থেকে প্রচলিত traditional তিহ্যবাহী উপাদান থেকে আইল্যান্ডে মূলত রেকর্ড করা, ঈশ্বরের বৈশিষ্ট্যযুক্ত অসংখ্য কাহিনী সরবরাহ করে। আর সেই উৎস গুলিতে থোর কমপক্ষে ১৫টি নাম বহন করেন, সোনার কেশিক দেবী সিফের স্বামী, যুন্তুন জর্নক্সার প্রেমিকা এবং সাধারণত উগ্র চোখের, লাল কেশিক এবং লাল দাড়িযুক্ত হিসাবে বর্ণনা করা হয়। সিফের সাথে, থর দেবী এবং সম্ভাব্য ভালকিরি আরিরের পিতা; জার্স্যাক্সার সাথে তার সন্তান মাগনির জন্ম দিয়েছিলেন; এমন একটি মায়ের সাথে যার নাম লিপিবদ্ধ নেই, তিনি মাইয়ের জন্ম দিয়েছিলেন এবং তিনি হলেন দেবতা আলারের সৎ পিতা। ওডিনের পথে, থোরের বাল্ডার সহ অসংখ্য ভাই আছে। তোরের দু'জন চাকর, জেল্ফি এবং রাসকভা রয়েছে, একটি গাড়িতে বা রথে চড়ে দুটি ছাগল টানগ্রিসনির এবং ত্যাঙ্গনজাস্টার যা সে খায় এবং সেগুলো আবার পুনরুত্থিত হয় এবং তার তিনটি আবাস ছিল,বিলকিরনির, আরিহাইমার এবং আড়্যাঙ্গর হিসাবে যা চিহ্নিত করা হয়েছে। থর পাহাড়-পেষণকারী হাতুড়ি দিয়েছিলেন, মজল্নির, বেল্ট মেজিংজারি এবং লোহার গ্লাভস জার্নগ্রিপ্র পরেছিলেন এবং গ্রাভারভালারের স্টাফের মালিক হয়ে ছিলেন।তিনি তার শত্রুদের নিরলস বধ্যভূমি এবং রঘনারাকের ঘটনার সময় তাদের পূর্বাভাসিত পারস্পরিক মৃত্যুর সাথে তাঁর শত্রুদের নিরলস বধ এবং নর্স দ্ধত্যের যুদ্ধ সহ সবকিছু
বিস্তারিত নোরসের পৌরাণিক কাহিনীতে উল্লেখ্য করা হয়েছে।

এই আধুনিক যুগে এসেও থর পুরোপুরি জার্মান-ভাষী ইউরোপ জুড়ে বিভিন্ন গ্রামীণ লোককথায় স্বীকৃত পেতে থাকে। বিশেষত স্ক্যান্ডিনেভিয়াতে থার অসংখ্য শিল্পকলা এবং অনুপ্রেরণা জাগিয়ে তোলে,তাছাড়াও এখনো জনপ্রিয় সংস্কৃতিগুলোতে থোরের উল্লেখ পাওয়া যায়। অন্যান্য জার্মান দেবদেবীদের মতো হিথনরিতে আধুনিক সময়ে থোরের উপাসনা পুনরুদ্ধার লাভ করেন।

রোমান সাম্রাজ্যের সময়কালে ডেমরিটিয়াও জার্মানি নামে পরিচিত একটি অনুশীলন নিয়োগের মাধ্যমে, জার্মান জনগণ রোমান সাপ্তাহিক ক্যালেন্ডার গ্রহণ করেছিলেন এবং কিছু কিছু দিনের নামের জায়গায় রোমান দেবতাদের নাম প্রতিস্থাপন করেছিলেন। লাতিন ডাইস আইভিস ('বৃহস্পতিবার দিন';) প্রোটো-জার্মানিক * আওনারেস দাগাজে ("থোরস ডে") রূপান্তরিত হয়েছিল, যা থেকে আধুনিক ইংরেজী "বৃহস্পতিবার" এবং অন্য সমস্ত জার্মানিক সাপ্তাহিক দিবসকে বোঝানো হয়েছে। ভাইকিং যুগে শুরু করে, থর নামটি আর তখন থেকেই আজ পযন্ত এই নামটি চলতে থাকে।

তথ্যসূত্র: ইন্টারনেট

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৭ শে জানুয়ারি, ২০২০ রাত ১০:১৪

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: প্রাচীন সময়ের অনেক ব্যাখ্যা তাদের জানা ছিলনা,
দেবতার শক্তি আর ভক্তির মাঝে তার সমাধন খুঁজত ।

২৭ শে জানুয়ারি, ২০২০ রাত ১০:২১

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাইয়া বা আপু।

২| ২৭ শে জানুয়ারি, ২০২০ রাত ১১:৫২

শের শায়রী বলেছেন: নর্স মাইথোলজি নিয়ে লেখার ইচ্ছে আছে। কিছু বানান দয়া করে ঠিক করে দেবেন প্লীজ।

২৮ শে জানুয়ারি, ২০২০ রাত ১১:০১

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: ধন্যবাদ ভাইয়া । আসলে ভাইয়া চেষ্টা করতেতো কেউ আর কম করে না তার পরেও ভুল হয়ে যায় । দেখি সামনে থেকে
আরো বেশি বেশি চেষ্টা করবো । শুভকামনা থাকল ভাইয়া ।

৩| ২৭ শে জানুয়ারি, ২০২০ রাত ১১:৫৯

চাঁদগাজী বলেছেন:


আংকেল, আপনি রূপকথা ভালোবাসেন?

২৮ শে জানুয়ারি, ২০২০ রাত ১১:০৩

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: মোটামুটি বাসি চাচাজান।

৪| ২৮ শে জানুয়ারি, ২০২০ সকাল ৯:৩২

রাজীব নুর বলেছেন: শিরোণামটাই সুন্দর হয় নি।

২৮ শে জানুয়ারি, ২০২০ রাত ১১:০৪

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: হ্যা একটু আন কোয়ালিটি শিরোনাম ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.