নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধন্যবাদ সকলকে !

একজন অশিক্ষিত মানুষ

ধন্যবাদ সকলকে !

একজন অশিক্ষিত মানুষ › বিস্তারিত পোস্টঃ

একজন মায়ের সামনে সাত পুত্রকে নিষ্ঠুর ভাবে হত্যার কিছু কথা

০৭ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৩১


সাত পুত্রের সেই মা হলেন একজন ইহুদি শহীদ, তিনি, মরিয়ম এবং সলোমোনিয়া হিসাবে বেশি পরিচিত।জুডাস ম্যাকাবিয়াসের বিদ্রোহের অল্প কিছুদিন আগে অ্যান্টিওকাস চতুর্থ এপিফেনিস একজন মা এবং তার সাত ছেলেকে গ্রেপ্তার করেছিল এবং তাদের শুকরের মাংস খেতে বাধ্য করার চেষ্টা করেছিল। তারা অস্বীকার করলে সেই মায়ের সামনে তিনি একের পর এক পুত্রকে নির্যাতন এবং হত্যা করেন। বর্ণনাকারী উল্লেখ করেছেন যে সেই মা অনেকের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য ছিলেন এবং বিশেষ সম্মানের সাথে তাকে স্মরণ করার জন্য। তিনি তার সাত পুত্রকে একদিনের মধ্যে মারা যেতে দেখেছিলেন, তবুও তিনি সাহসের সাথে জীবন লড়াই করে বেঁচে ছিলেন এবং তিনি প্রভুর উপর ভরসা রেখেছিলেন,পরে তার গর্বে আরো একজন পুত্র সন্তানের জন্মগ্রহণ হয়েছিলেন।তবে বর্ণনাকারী সেই ঘটনার শেষ পযন্ত,পুত্রদের মৃত্যুর
পরে সেই মায়ের কি মৃত্যুদণ্ড কার্যকর হয়েছিল নাকি অন্য কোনো ভাবে মারা গিয়েছিলেন তার সঠিক কোনো বর্ণনা দেন নাই আর সেজন্য
সেই মায়ের মৃত্যু নিয়ে অনেক বিতর্ক বা দ্বিমত রয়েছে ।

তবে তালমুদ একইরকম একটি গল্পে বলেন, শূকরের মাংস খেতে অস্বীকার করে প্রতিমা এবং পূজা করতেও অস্বীকার করে। ট্র্যাকটেট গিটটিন ৫৭ বি রাব্বি যিহূদার উদ্ধৃতি দিয়ে যা বলেছেন "তাতেএকজন মহিলা এবং তার সাত পুত্রকে বোঝানো হয়েছে" এবং নামবিহীন রাজাটিকে "সম্রাট" এবং "সিজার" হিসাবে উল্লেখ করা হয়েছে। গল্পটির সেই প্রতিবেদনে মহিলা আত্মহত্যা করেছেন: তিনি "ছাদে উঠে নিজেকেও ফেলে দিয়েছিলেন এবং তার সাত পুত্রকে হত্যা করা হয়েছিল"।

তবে গল্পটির অন্যান্য সংস্করণগুলি ৪ টি ম্যাকবিবিতে পাওয়া গেছে,যাতে দেখানো হয়েছে, যে মহিলাটি সম্ভবত নিজেকে নিজেই আগুনের শিখায় ফেলে দিয়েছিলেন এবং তার কারনেই তার মৃত্যু হয়েছিল ।

বিভিন্ন সূত্রে সেই মহিলার যে নামগুলো এসেছে। বিলাপ রব্বায় তাকে মরিয়াম ব্যাট তানহুম নামে ডাকা হয়,পূর্ব অর্থোডক্স tradition তিনি সলোমনিয়া নামে পরিচিত,আরমেনীয় অ্যাপোস্টলিক চার্চে তাকে শামুনা বলা হয় এবং সিরিয়াক চার্চে তিনি পরিচিত ছিলেন Shmuni। তাকে লেখক জোসিপ্পনে "হান্না" বা "চানা" বলার কারন সম্ভবত শমূয়েলের বইয়ে তাকে হান্নার সাথে যুক্ত করার হয়েছিল তাই। (১ শমূয়েল ২: ৫)। জেরসন কোহেন নোট করেছেন যে এটি কেবল জোসিপ্পনের দীর্ঘ স্প্যানিশ সংস্করণে (1510) দেখা যায়, যখন সংক্ষিপ্ত সংস্করণ (সি। 1480) তাকে বেনামেও উল্লেখ করা হয়েছে।

অ্যান্টিওচেন খ্রিস্টান tradition অনুসারে, মা এবং পুত্রদের মৃত্যুর পরে ধ্বংসাবশেষগুলি আন্তিয়খের কেরেটিওন কোয়ার্টারে একটি উপাসনালয় পরে সেটাএকটি গির্জায় রূপান্তরিত করা হয়েছিল। অন্যদিকে, বিশ্বাস করা হয় যে সেই শহীদদের মধ্যে অনেকের কবরগুলি ১৮৭৬ সালে ভিনকোলির সান পিট্রোতে পাওয়া গিয়েছিল।তবে তার আরও সাত পুত্রের সাথে সেই মায়ের একটি অতিরিক্ত সমাধি সাফেদের ইহুদি কবরস্থানে অবস্থিত।

যা ম্যাকাবিদের প্রতীক হিসাবে বিশ্বাস করা হয় - যা ম্যাকেবাইস উপাসনে রাখা হয়েছিল - এটি জার্মানির কোলোনোর সেন্ট অ্যান্ড্রু চার্চে উপাসনা করা হয়।

যদিও তারা ম্যাসকাবিস নামে পরিচিত হাসমোনীয় শাসকদের মতো নয়, তবে মহিলা এবং তার পুত্ররা, ২ ম্যাকাবাস ৬-এর বর্ণিত
মতে, ইলিয়াসারের সাথে ক্যাথলিক চার্চ এবং পূর্বাঞ্চলে "পবিত্র মাচাবিস" বা "হলি ম্যাকাবিয়ান শহীদ" হিসাবে পরিচিত ।


ছবি সূত্র ইন্টারনেট !

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:১০

রাজীব নুর বলেছেন: এগুলো এই আধুনি যুগে এসে রুপকথা মনে হয়।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:৪৩

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: তাইতো দেখছি ভাই ।

২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:২৪

(লাইলাবানু) বলেছেন: ভালো লাগল।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:৪৪

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: ধন্যবাদ আপুনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.