নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধন্যবাদ সকলকে !

একজন অশিক্ষিত মানুষ

ধন্যবাদ সকলকে !

একজন অশিক্ষিত মানুষ › বিস্তারিত পোস্টঃ

অ্যাঞ্জেল জলপ্রপাত যা পৃ্থিবীর সর্বোচ্চ গভীরতম জলপ্রপাত হিসেবে পরিচিত

১৭ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:২২


অ্যাঞ্জেল জলপ্রপাত যা স্প্যানিশ ভাষায় সাল্টো আঞ্জেল,পেমন ভাষা কেরেপাকুপাই মেরু সব মিলিয়ে যার অর্থ দাঁড়ায় গভীরতম স্থানের জলপ্রপাত, বা পরাকুপা ভেনের অর্থ, "সর্বোচ্চ বিন্দু থেকে পতন" এটি হলো ভেনেজুয়েলার একটি জলপ্রপাত। এটি বিশ্বের সর্বোচ্চ নিরবচ্ছিন্ন জলপ্রপাত, উপরের দিকে,যার উচ্চতা প্রায় ৯৭৯ মিটার বা ৩,২১২ ফুট এবং নিচে বা গভীরে ৮০৭মিটার বা ২,৬৪৮ ফুট যা
ডুবে রয়েছে। জলপ্রপাতটি ক্যানাইমা জাতীয় উদ্যানের আউইন-টেপুই পর্বতের কিনারায় মিলে গেছে। এটা স্পেনীয় বিশ্ব ইউনেস্কোর একটা ঐতিহ্যবাহী স্থান।জলপ্রপাতটি বিংশ শতাব্দীর মধ্যভাগ থেকেই অ্যাঞ্জেল জলপ্রপাত হিসাবে পরিচিত বা সে সময় থেকেই অ্যাঞ্জেল জলপ্রপাত নাম রাখা হয়েছিল । জিমি অ্যাঞ্জেল নামে একজন মার্কিন বিমানচালক তিনিই সর্বপ্রথম এই ঝরনার উপরে দিয়ে বিমান নিয়ে ওড়েছিলেন।

স্যার ওয়াল্টার র্যালিহ এল ডোরাডো তিনি তাঁর অভিযানে সম্ভবত অ্যাঞ্জেল জলপ্রপাত দেখার জন্য প্রথম ইউরোপীয় বলে অভিহিত হয়েছিলেন, যদিও এই দাবিগুলি বহুল প্রচারিত । তবে কিছু ঐতিহাসিক বলেছেন যে জলপ্রপাতটি পরিদর্শন করার জন্য প্রথম ইউরোপীয় হলেন ফার্নান্দো দে বেরিয়ো, তিনি ছিলেন, ১৭ তম শতাব্দীর স্প্যানিশ অভিযাত্রী এবং গভর্নর।অন্যান্য রেফারেন্স সূত্রে জানা যায় যে জলপ্রপাতটি প্রথম দেখার আরেকজন সুভাগ্যবান ব্যক্তির নাম তিনি হলেন স্প্যানিশ এক্সপ্লোরার ফ্যালিক্স কার্ডোনা,উনি সম্ভবত ১৯২৭
সালে দেখেছিলেন।তবে আমেরিকান বিমান পাইলট জিমি অ্যাঞ্জেল, কার্ডোনা নির্দেশনা অনুসারে,১৯৩৩ সালের ১৬ই নভেম্বর তিনি ওঠার আগ পযন্ত এরকম একটা সুন্দর স্থান বাইরের বিশ্বের কাছে তেমন একটা পরিচিত ছিল না।

সর্ব প্রথম ১৯৩৭ সালের অক্টোবরে অ্যাঞ্জেল তার ফ্লেমিংগো মনোপ্লেইন এল রাও ক্যারোনকে আউয়েন-টেপুইয়ের উপরে নামানোর চেষ্টা করেছিলেন, কিন্তু চাকা জলাভূমিতে ডুবে যাওয়ার পরে বিমানটি ক্ষতিগ্রস্থ হয়েছিল। অ্যাঞ্জেল এবং তাঁর স্ত্রী ম্যারি সহ,আরো তাঁর তিন সহচরকে পায়ে হেঁটে টেপুই নামতে বাধ্য হয়েছিল।এরপর তাদের সাহসিকতার খবর চারোদিকে ছড়িয়ে পড়ে এবং জলপ্রপাতটিকে তার সম্মানে অ্যাঞ্জেল জলপ্রপাতের নাম দেওয়া হয়।

তথ্যসূত্র: ইন্টারনেট

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:৫৩

চাঁদগাজী বলেছেন:



উপরে কি ছোটখাট হ্রদ আছে, দেখেন, নাকি আপনি আপনি ওখানে যাননি?

১৯ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:১৩

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: আমি যাইনি চাচাজান।

২| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:২৯

রাজীব নুর বলেছেন: অ্যাঞ্জেল জলপ্রপাত দেখতে যাব।

১৯ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:১৪

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: তাহলরতো ভালই হবে আরো বিস্তারিত আপনার কাছ থেকে জানতে পারবো আমরা ।

৩| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১১:১৮

নেওয়াজ আলি বলেছেন: ভালো

১৯ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:১৫

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: আপনাকে ধন্যবাদ ।

৪| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:২৪

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: এই জলপ্রপাতের সাথে প্রথম পরিচিত হলাম ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.