নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বসে আছি অন্ধকারে, \nআমাকে বুঝতে দাও \nমানুষ কেন আলোর \nপ্রত্যাশা করে!

আসোয়াদ লোদি

জীবন ও যন্ত্রণার মরুচরে আমি প্রপাতের ধারা ।

আসোয়াদ লোদি › বিস্তারিত পোস্টঃ

ল্যাটিন আমেরিকার ইনকা পৌরাণিক বিশ্বাস

১৩ ই মে, ২০১৪ রাত ১০:৫৪

দক্ষিণ আমেরিকার পেরুতে ইনকা জাতিগোষ্ঠীর মধ্যে বহুবিধ পৌরাণিক বিশ্বাস প্রচলিত ছিল। তাঁরা বহু দেব-দেবীর উপাসনা করত। প্রাচীন গ্রীক ও রোমানদের মত মিথ নির্ভর ছিল তাদের ধর্মীয় বিশ্বাস। স্পেনিওলদের হাতে ইনকা রাজবংশের পতনের পর ইনকা সংস্কৃতির অনেক মূল্যবান দলিলপত্র ফ্রান্সিসকো পিজারো দগ্ধিভূত করেছিলেন।

ম্যানকো কাপ্যাক ছিলেন পেরুতে ইনকা রাজবংশের স্থপতি। তিনি চস্কোতে চস্কো রাজবংশেরও প্রতিষ্ঠাতা। তাঁর জন্ম ও উত্থান নিয়ে চস্কোতে অনেক কিংবদন্তী চালু আছে। স্থানীয় অধিবাসীরা বিশ্বাস করত, তিনি টিচি বিরাকোচার পুত্র। ইনকা জাতিগোষ্ঠীর পৌরাণিক বিশ্বাস ছিল টিচি বিরাকোচা ছিলেন মহান সৃষ্টির দেবতা। অপর বিশ্বাসটি ছিল টাইটিকাকা হ্রদের তলদেশ থেকে সূর্য দেবতা ইন্তি তাঁকে উত্থিত করেছিলেন।

ম্যানকো কাপ্যাক এবং তাঁর প্রতাপ সম্পর্কে আরও অনেক গল্প চালু আছে। এর একটি হল তিনি ও তাঁর ভাই প্যাচা কাম্যাক উভয়ে ছিলেন সূর্য দেবতা ইন্তির পুত্র। ম্যানকো কাপ্যাক স্বয়ং অগ্নি ও সূর্য দেবতার উপাসনা করতেন। আরও একটি গল্প হচ্ছে, ম্যানকো কাপ্যাক মামা অক্লোকে টাইটিকাকা হ্রদে পাঠিয়েছিলেন, যেখান থেকে তাঁরা উত্থিত হয়ে বলিভিয়ার ইস্লা ডেল সল এলাকায় স্থায়ী হয়েছিলেন। অপর একটি ইন্তি কিংবদন্তী অনুসারে, ম্যানকো কাপ্যাক ও তাঁর ভ্রাতাকে সূর্য দেবতা পৃথিবীতে প্রেরন করেছিলেন। তিনি পুমা অর্কোর প্যাকারিক টেম্পু নামক গুহা থেকে তাদের উত্থিত করেছিলেন। সেই স্থানে সূর্য দেবতার মন্দির নির্মাণের জন্য তাঁরা পিতা ইন্তি কর্তৃক আদিষ্ট হয়েছিলেন। তাঁরা যখন পৃথিবীর অভ্যন্তরে পতিত হয়েছিলেন,ম্যানকোর এক ভাই (আয়ার ক্যাচি) কুটকৌশল অবলম্বন করে পুমা অর্কোতে ফিরে এসেছিলেন এবং পৃথিবীর অভ্যন্তর বন্ধ করে দিয়েছিলেন। অথবা এটি বিকল্প পন্থায় বরফে পরিণত হয়েছিল। তাঁর বেপরোয়া আচরণ ও নিষ্ঠুরতা জাতিকে ক্রুদ্ধ করে তুলেছিলে। ফলে অনুশাসনের প্রয়োজনীয়তা দেখা দিয়েছিল।

অপর একটি কিংবদন্তী থেকে জানা যায়,ম্যানকো ও তাঁর ভ্রাতাগণ চস্কোর গুহা থেকে নয় উত্থিত হয়েছিলেন টাইটিকাকা হ্রদ থেকে। হয়ত এটি প্যাকারিক টেম্পু গুহার পরবর্তী মূল মিথ হিসাবে প্রচলিত ছিল। এবং এটি হয়ত একটি কুটকৌশলের জন্ম দিয়েছিল,যার ফলশ্রুতিতে টোয়ানটিনসুয়োদের মধ্য থেকে শক্তিশালি অ্যামারা জাতির উত্থান হয়েছিল।

ইনকাদের ভিরাকোছা কিংবদন্তী অনুসারে ম্যানকো কাপ্যাক ছিলেন ভিরাকোছার পুত্র। আর পাকারিক টেম্পুর অবস্থান ছিল চস্কু থেকে ২৫ কিলোমিটার দক্ষিণে। ম্যানকো এবং তাঁর ভ্রাতাগণ (আয়ার আকা,আয়ার ক্যাচি, আয়ার উচু) ও ভগ্নিগণ (মামা ওক্লো,মামা হুয়াকো,মামা রৌয়া,মামা কুরা) এবং তাঁদের অনুগত লোকদের নিয়ে চস্কুর কাছাকাছি প্যাকারিক টেম্পুতে বসবাস করতেন। তাঁরা চস্কু উপত্যকায় অভিযানের সময়ে স্থানীয় দশজন এলুদের দ্বারা আক্রান্ত হয়েছিলেন। এসব মিথগুলোতে দেখা যায় ইন্তির সন্তানদের মধ্যে ছিল চরম বিদ্বেষভাব এবং ম্যানকো এই জ্ঞানটি লাভ করেছিলেন তাঁর পিতার কাছ থেকে।

এছাড়া ম্যানকো চপ্যাক সম্পর্কে আরও একটি মিথ চালু আছে। যৌবনে ম্যানকো ঈর্ষাপরায়ণ বশত তাঁর জ্যেষ্ঠ ভ্রাতারদের হত্যা করে চস্কুতে আগমন করেছিলেন।

রোমানদের মত ইনকা রাজবংশেও একটি স্বতন্ত্র ধর্মীয় সংস্কৃতির চর্চা ছিল। ইনকা জাতিগোষ্ঠী বহু দেবদেবীর উপাসনা করত। তাঁদের বিশ্বাস এসব দেবদেবীগণ তাঁদের সাম্রাজ্য ও জনগণকে রক্ষা করে। ইনকাদের প্রধান দেবতা ছিল দুজন- ইন্টি ও ভিরাকোচা । ভিরাকচা ছিল সর্বোচ্চ ক্ষমতাশালী দেবতা । ভিরাকোচা শব্দের অর্থ সমুদ্রের ফেনা । ইনকারা বিশ্বাস করত প্রভু প্যারিচিয়া পৃথিবীকে মহাপ্লাবনে ডুবিয়ে দিয়েছিলেন । পরে ভিরাকোচা এটিকে গতিময় করে । প্রভু প্যারাচিয়ার মহাপ্লাবনের কারন মানুষ তাঁর প্রতি অকৃতজ্ঞ ও অবিশ্বাসী হয়ে পড়েছিল । মহাপ্লাবনের পর ভিরাকোচা কাদা থেকে মানুষ সৃষ্টি করলেন । এবং মানুষের জন্য সৃষ্টি করলেন ভাষা ও গান । এরপর তিনি সূর্য, চাঁদ ও তাঁরা সৃষ্টি করে আকাশে স্থাপন করলেন । যেসব মানুষ তাঁর উপাসনা করত না এবং তাঁর প্রতি অবিশ্বাসী ছিল, তিনি তাদের পাথরে পরিণত করতেন । ভিরাকোচার ছিল দুটি পুত্র । ইনকারা বিশ্বাস করত তাঁর পুত্রদ্বয় পানির উপর দিয়ে হাঁটতে পারত ।

অপর গুরুত্বপুরন দেবতার নাম ছিল ইন্টি। তিনি ছিলেন সুরয দেবতা । ইনকারা বিশ্বাস করত ইনকা রাজ পরিবারের জন্য দেবতা ইন্টি পৃথিবীকে সুন্দর করেছেন । ইনকারা স্বর্ণ নির্মিত চাকতির মধ্যে ইন্টির ছবি অংকিত করে রাখত যেটি ছিল দেখতে মানুষের মুখের আদল । ইন্টির ছিল চার পুত্র । তাঁরা ইনকা জাতির পূর্বপুরুষ এমনটিই ছিল ইনকাদের বিশ্বাস ।

ইনকা রাজবংশ প্রতিষ্ঠার পূর্বে স্থানীয় এলুয়া সম্প্রদায়ও এসব দেবদেবীর উপাসনা করত। ইনকারা আত্মায় বিশ্বাস করত। অপু ছিলেন আত্মার দেবতা। তাঁকে বলা হত পর্বতের আত্মা। তাঁরা মনে করত সব গুরুত্বপূর্ণ পর্বতের নিজস্ব আত্মা আছে। জীবনে কাঙ্ক্ষিত প্রত্যাশা লাভের জন্য তাঁরা প্রিয় সামগ্রী উৎসর্গ করত দেবতা অপুর প্রতি।

অপুক্যাটকুইল ছিলেন আলোর দেবতা। মিথ সৃষ্টিতে সহায়তা করতেন দেবতা আতাগুচু। বজ্র ও আলোর দেবতা ছিলেন ক্যাটকুইল। ক্যাভিলেস ছিলেন কুমারী দেবী। তিনি ফল ভক্ষন করতেন। আসলে এটি ছিল চন্দ্র দেবতা কনিরায়ার বীর্য। যখন তিনি একটি পুত্র সন্তান প্রসব করলেন, তখন তিনি দাবী জানালেন সন্তানের পিতা যাতে পিতৃত্বের পরিচয় নিয়ে এগিয়ে আসে। কিন্তু কোন দেবতা তাঁর আহবানে সাড়া দিল না। তারপর তিনি শিশুটিকে ভুমির উপর রাখলেন এবং ক্রুদ্ধ রূপ ধারণ করে কনিরায়ার দিকে এগিয়ে গেলেন। কিন্তু পরক্ষণে তিনি লজ্জিত হলেন , কারন কনিরায়া ছিলেন নিচু জাতের দেবতা । অতপর তিনি পেরুর সমুদ্র উপকুলের দিকে দৌড়ে গেলেন এবং তিনি ও তাঁর পুত্র পাথরের স্তুপে পরিণত হল ।

প্রভাত ও গোধুলি, ভেনাস গ্রহ, ফুল , কুমারী ও যৌনতার দেবী ছিলেন চস্কা । তিনি কুমারী মেয়েদের সুরক্ষা দিতেন । স্বাস্থ্য ও আনন্দের দেবী ছিলেন মামা কুরা । মুলত তিনি ছিলেন একজন অনৈতিক দেবী, যিনি তার অধিকাংশ প্রেমিকের অর্ধাংশ কেটে ফেলত । তিনি জন্ম নিয়েছিলেন প্রথম কোকা-র (coca) চারা থেকে । স্বাস্থ্য ও সুখ কামনায় পুরুষরা কোকা-র পাতা চিবিয়ে খেত । কনিয়ারা ছিল চন্দ্রদেবতা । যিনি তার বীর্য ফুলের মধ্যে লুকিয়ে রাখত । কোপাকেটি ছিলেন হ্রদের দেবী । অগ্নি ও ঐশ্বর্যের দেবতা ছিলেন এক্কেকো । প্রাচীন আমলে নির্মিত তার মূর্তি ও দেবদেবীর চিত্রকলার মধ্যে তার প্রতিকৃতি দেখা যায় । তার মূর্তি ও প্রতিকৃতি ব্যাবহারকারীরা মনে করত এই দেবতা তাদের মনোবাঞ্ছা পূরণ করে । ইনকাদের জলবায়ুর দেবতা ছিলেন ইল্লাপা । তিনি খুব জনপ্রিয় ছিলেন । ২৫ জুলাই ছিল তার অবকাশ দিবস । তিনি আকাশের ছায়াপথকে একটি জগের মধ্যে রেখেছিলেন এবং সেখান থেকে প্রয়োজন মত বৃষ্টি সৃষ্টি করতেন । তিনি মানুষকে উজ্জ্বল কাপড় বুনার ও পাথরকে খন্ড খন্ড করে টেনে নিয়ে যাওয়ার উপযোগী করেছিলেন । তিনি কুল্লা সাম্রাজ্যে প্রধান দেবতা হিসেবে পূজিত হতেন । ইন্টি ও মামা কুইল্লার পুত্র কোন ছিলেন বৃষ্টি ও দক্ষিণা বায়ুর দেবতা । উর্বরতার দেবী ছিলেন মামা আল্লপা । তার শরীরে ছিল বহু স্তন । সমুদ্র ও মৎস দেবী ছিলেন মামা কুছা । তিনি সমুদ্রগামী নাবিক ও জেলেদের নিরাপত্তা দিতেন । অপর একটি কিংবদন্তি হচ্ছে তিনি ইন্টির মাতা । মামা প্যাছা ছিলেন প্যাছা ক্যামাক এর স্ত্রী । তাঁকে ড্রাগন ও উর্বরতার দেবী বলা হত। উদ্ভিদ ও প্রাণীজগত ছিল তার তত্ত্বাবধানে । ভুমিকম্পের জন্য তাঁকে দায়ি করা হত। দেবী মামা কিল্লাকে বলা হত চন্দ্রমাতা কিংবা স্বর্ণমাতা। তিনি ছিলেন বিবাহ, সামাজিক উৎসব ও চাঁদের দেবী । তিনি ছিলেন দেবতা ইন্টির স্ত্রী ও ভগ্নী এবং ম্যানকো কাপ্যাক ও তার তিন ভ্রাতার মাতা । ফসলের দেবী ছিলেন মামা সারা । তিনি উইলো বৃক্ষে অবস্থান করতেন । প্যাচা ক্যামাক অর্থাৎ আর্থ মেকার । আদিতে তিনি সৃষ্টির দেবতা হিসেবে পূজিত হতেন । পরবর্তীতে তিনি মিথ সৃষ্টির দেবতায় পরিণত হন ।

প্রাক-ইনকা পুরাণে প্যারিয়াকাকা ছিলেন জলদেবতা । তিনি ব্জ্রবৃষ্টি বর্ষণ করতেন এবং দেবতা সৃষ্টি করতেন । তিনি ফ্যালকন পাখি হয়ে জন্ম নিয়েছিলেন এবং পরবর্তীতে মানুষে পরিণত হন । সুপয় ছিল মৃত্যু দেবতা । ইনকারা বিশ্বাস করত সুপয় প্রাণ হরণ করার ফলে মানুষের মৃত্যু হয় । তিনি উকু প্যাচার শাসনকর্তাও ছিলেন । সচরাচর তাকে শয়তানের আত্মা বলা হত ।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.