নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বসে আছি অন্ধকারে, \nআমাকে বুঝতে দাও \nমানুষ কেন আলোর \nপ্রত্যাশা করে!

আসোয়াদ লোদি

জীবন ও যন্ত্রণার মরুচরে আমি প্রপাতের ধারা ।

আসোয়াদ লোদি › বিস্তারিত পোস্টঃ

পৃথিবীর ৫টি সর্বোচ্চ ভবন

০৯ ই আগস্ট, ২০১৪ রাত ১:৫০

পৃথিবীর বর্তমান সময়টিকে স্থাপত্যকলার চরম উৎকর্ষের যুগ বলা যায় । বিভিন্ন দেশে চোখ ধাঁধানো ইমারতগুলো সহজে মানুষের মন কাড়ে । এগুলোর নির্মাণ শৈলী ও গগনচুম্বী উচ্চতা রীতিমত বিস্ময়ের উদ্রেক করে । জেনে নিন পৃথিবীর ৫টি সর্বোচ্চ ভবনের সংক্ষিপ্ত তথ্য ।

১. বুর্জ খলিফা

উচ্চতার দিক দিয়ে বুর্জ খলিফা পৃথিবীর সর্বোচ্চ ভবনের স্থান দখল করে আছে । এটি দুবাইয়ের কেন্দ্রস্থলে অবস্থিত । এটি দুবাই টাওয়ার নামেও পরিচিত । নির্মাণকালীন এটির বহুল প্রচারিত নাম ছিল বুর্জ দুবাই । উদ্বোধনকালে এটির নাম পরিবর্তন করে বুর্জ খলিফা রাখা হয় । এটির নির্মাণ কাজ আরম্ভ হয় ২১ সেপ্টেম্বর ২০০৪ খৃষ্টাব্দে । নির্মাণ শেষে আনুষ্ঠানিক উদ্বোধন হয় ৪ জানুয়ারি ২০১০ খৃষ্টাব্দে । বুর্জ খলিফার উচ্চতা ৮২৮ মিটার বা ২৭১৭ ফুট । এটির নির্মাণ ব্যয় ১.৫ বিলিয়ন মার্কিন ডলার । এটির ১৬৩টি বসবাসযোগ্য ফ্লোরের মধ্যে আছে হোটেল, পার্কিং এরিয়া, অফিস, শপিং মল এবং অন্যান্য বাণিজ্যিক স্থাপনা । আরও আছে পৃথিবীর সর্বোচ্চ উচ্চতায় অবস্থিত মসজিদ, সুইমিংপুল ও নাইটক্লাব । বুর্জ খলিফা এতই উঁচু ভবন যে এর নিচতলা ও সর্বোচ্চ তলার মধ্যে তাপমাত্রার পার্থক্য ১০ ডিগ্রী সেলসিয়াস ।

বুর্জ খলিফার বহিঃপ্রাঙ্গণে অবস্থিত ফোয়ারা নির্মাণে ব্যয় হয়েছে ১৩৩ মিলিয়ন বৃটিশ পাউন্ড । বুর্জ খলিফাতে আছে ১০৪৪টি এপার্টমেন্ট। মসজিদের অবস্থান ১৫৮ তলায় এবং ৪৩ ও ৭৬ তলায় আছে দুটি সুইমিংপুল । ১৬০ কক্ষ বিশিষ্ট হোটেল ছাড়াও ১২৪ তলায় আছে দর্শকদের জন্য প্রকৃতি দর্শনের ব্যবস্থা । এখানে কোন কোন লিফটের গতিবেগ ঘন্টায় ৪০ মাইল । দ্রুত নির্মাণ কাজ শেষ করতে কখনও কখনও ১২ হাজার নির্মাণ শ্রমিক একযোগে নির্মাণ প্রক্রিয়ায় যুক্ত ছিল ।


২.তাইপেই ১০১

বুর্জ খলিফা নির্মাণের পর্ব পর্যন্ত তাইপে ১০১ ছিল পৃথিবীর সর্বোচ্চ ভবন । বর্তমানে এটির অবস্থান দ্বিতীয় । এটির পূর্ব নাম ছিল তাইপে ওয়ার্ল্ড ফিনান্সিয়াল সেন্টার । তাইওয়ানের জিনই জেলার তাইপে নামক স্থানে এটি অবস্থিত । সি ওয়াই লি নামের একটি প্রতিষ্ঠান এটির নক্সা করেছে । আর নির্মাণের দায়িত্বে নিয়োজিত ছিল কেটিআরটি জয়েন্ট ভেঞ্চার । এই ভবনের ৫টি তলা আছে মাটির নিচে এবং মাটির উপরে আছে ১০১টি তলা । ২০০৪ সালে এটি Emporis Skyscraper Award অর্জন করে ।

৩. সাংহাই ওয়ার্ল্ড ফাইনান্সিয়াল সেন্টার

সাংহাইয়ের পুদং নামক স্থানে সাংহাই ওয়ার্ল্ড ফাইনান্সিয়াল সেন্টার অবস্থিত । এটি বিশ্বের ৩য় সর্বোচ্চ ভবন । এর উচ্চতা ১৬১৪ ফুট । মোট ফ্লোরের সংখ্যা ১০১ টি । এখানে আছে অফিস, হোটেল, কনফারেন্স রুম, পর্যবেক্ষণ কেন্দ্র এবং নিচ তলায় অত্যাধুনিক শপিং মল । ৭৯ থেকে ৯৩ ফ্লোর ব্যাপী পার্ক হায়াত সাংহাই হোটেলের অবস্থান । হোটেলে রুম আছে ১৭৪ টি । ২০০৮ সালে এটির নির্মাণ কাজ শেষ হয় । এটি চীনের সর্বোচ্চ ভবন ।

৪. ইন্টারন্যাশনাল কমার্স সেন্টার (হংকং)

পৃথিবীর ৪তম উঁচু ভবন হংকং এর পশ্চিম কওলুন শহরে অবস্থিত । এটি হংকং এর সর্বোচ্চ ভবন । উচ্চতা ১৫৮৮ ফুট । এখানে আছে অফিস , শপিং মল ও বিলাসবহুল হোটেল । ২০১০ সালে এটির নির্মাণ কাজ সমাপ্ত হয় ।

৫. পেট্রোনাস টাওয়ার (কুয়ালালামপুর মালয়েশিয়া)

মাল্য়শিয়ার কুয়ালালামপুরে অবস্থিত পেট্রোনাস টাওয়ার উচ্চতার দিক দিয়ে পঞ্চম স্থানে রয়েছে । দুটি পাশাপাশি ভবন নিয়ে নির্মিত এটিকে টুইন টাওয়ারও বলা হয় । এই ভবনের উচ্চতা ৪৫২ মিটার বা ১৪৮৩ ফুট । পেট্রোনাস টাওয়ারে ফ্লোর সংখ্যা ৮৮ টি । ১৯৯৮ সালে এর নির্মাণ কাজ শুরু হয় এবং শেষ হয় ২০০৪ সালে । এটি পৃথিবীর সর্বোচ্চ টুইন টাওয়ার ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.