![]() |
![]() |
নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
ইসলামকরে পরিপুর্ন রাষ্ট্র ব্যবস্হা বলতে চান অনেকেই। আরও বলতে চান গনতন্ত্রের ইসলামিক শাসন ব্যবস্হার মূল। ইসলাম কমিউনিটি বেইসড লিডার তৈরি করে। তারা আরো দাবী করেন যে ইসলাম বেইসড রাষ্ট্র আমাদের গনতান্ত্রিক অধিকার খর্ব করবেনা।আসলে কি তাই, আমরা এই সিরিজের মাধ্যমে আলোচনা করব ইসলাম আর গনতন্ত্র কি আসলে এক সাতে যায়।
ইসালমের ইতিহাস দেকায় যে রাসুলের মৃত্যুর পরে একমাত্র হজরত আবু বকর স্বাভাবিক মৃত্য্য বরন করেচেন, হজরত ওমর শাহাদত বরন করেন একজন দাসের হাতে,হজরত উতমান শাহাদত বরন করেন একজন সিপাহীর হাতে, আর হজরত আলী শাহাদত বরন করেন একজন মতান্তরে এক দল সিপাহীর কাচে। প্রথম তিন খালিফা স্বাভাবিক মৃত্যু না হওয়া ইসলামের গনতান্ত্রয়নকে প্রশ্নবিদ্ধ করেচে। আর খালিফাদের নির্বাচনে সাধারন মানুষের ভোটাধিকার ছিলনা, খালিফারা নির্বাচিত হন গোত্র প্রধানদের ইচ্ছানুসারে এবং আনেকাংশে নির্ভর করত শক্তিশালী এলায়ান্সের উপরে। এটা কে ঠিক গনতণ্ত্র বলা যাবেন কেননা নির্বাচনে এলিট রুলিং ক্লাস ছাড়া আর কারও নির্বাচনে কোন ভাবেই অংশ নিতে পারবেনা।
আরো উল্লেখ করা যায় যে খালিফার নির্বাচনের সমস্যা নিয়ে সুন্নি এবং শিয়া মতবাদে ইসলাম ভাগ হয় এবং প্রচুর রক্ত ঝড়ে। চার খালিফার শেষ খালিফা হজরত আলীকে অস্ত্র ধরতে হয়েছিল রাসুলের সবচেয়ে প্রিয় স্ত্রী হজরত আয়েশার বিরুদ্বে। ইসলামের ইনার ফাইটিং শুর হয় একান তেকে। আরও বলা যায় বংশ পরস্পরায় ক্ষমতারাহোন বন্ধ হয়নি ইসলামের প্রথম ৪ খালিফার সময়ে,
১। হজরত আবু বকর ছিলেন রাসুলের শ্বশর
২। হজরত ওমর ছিলেন রাসুলের শ্বশর আর তিনি নির্বাচিত হননি, হজরত আবু বকর মরার আগে উনাকে সিলেক্ট করেন। শিয়া মুসলমিরা বিশ্বাস করেন যে, হজরত আবু বকর, হজরত ওমর প্রাসিদি ষড়যন্ত্রের মাধ্যমে হজরত আলীকে খালিফা হতে দেননি কেননা, হজরত আবু বকরের নির্বাচনে সময়ে হজরত ওমর তাকে সমর্থন দেন আর তার বদলে হজরত আবু বকরের মৃত্যুর পরে হজরত ওমর খেলাফত লাভ করেন
৩। হজরত উতমান ছিলেন হজরতে সাহাবী এবং হজরত আবু বকর এবং হজরত ওমরের বিশ্বাস ভাজন
৪। হজরত আলী রাসুলের মেয়ে জামাই এবং খেলাফত লাভের জন্য যুদ্ব করেন হজরত আয়েশার সাথে। হজরত আয়েশা গৃহবন্দি হিসাবেই মৃত্যু বরন করেন।
সো উপরের আলোচনায় দেকা যায় ইসলামের প্রথম ৪ খালিফার সিলেকসন গনতান্ত্রিক ব্যবস্হায় হয় নাই বরং প্রাসাদ ষড়যন্ত্র এবং যুদ্বের মাধ্যমে হয়েচে। তাই ইসলামের প্রারম্ভিক ইতিহাসে গনতন্ত্রের স্হান নেই
২| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৮:০২
নিপুপাওয়ারফুল বলেছেন: রাষ্ট্র পরিচালনায় ৫০ জন কুলি-রিক্সাওয়ালার ভোটের ওজন , শুড-নট ইকুয়ালস টু ৫০ জন আইনজিবীর ভােট..
৩| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৮:০৭
অশ্রু বলেছেন: এই পোস্ট মনিটর করার অনুেরাধ করছি। অজশ্র ভুলভ্রান্তি এসব তথ্যতে যা ব্লগের মুসলমানদের বিভ্রান্ত করেব
৪| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৮:১৩
হৃদয়ের সংলাপ... বলেছেন: সুন্দর আলোচনা...চলুক ।
৫| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৮:১৪
নিপুপাওয়ারফুল বলেছেন: অজশ্র !!
৬| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৮:১৬
ডাক্তার আইজউদ্দিন বলেছেন: নিপুপাওয়ারফুল এবং অশ্রু অজস্র ভুল গুলো কোন জায়গায় বলবেন কি?
৭| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৮:২২
নিপুপাওয়ারফুল বলেছেন: "হজরত আবু বকর ছিলেন রাসুলের শ্বশর"
-হজরত আবু বকর(রাঃ) ছিলেন শ্রেষ্ঠতম মানুষ (সকল সাহাবীর দ্বিধাহীন স্বীকৃতি)
৮| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৮:২৬
ডাক্তার আইজউদ্দিন বলেছেন: হজরত আয়েশা কার মেয়ে ছিলেন, নিপুপাওয়ারফুল?
৯| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৮:৩৬
নিপুপাওয়ারফুল বলেছেন: "হজরত আবু বকর ছিলেন রাসুলের শ্বশর"-
আমি কি না বলেছি....
আমি বলেছি,
হজরত আবু বকর(রাঃ) ছিলেন শ্রেষ্ঠতম মানুষ
১০| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৮:৪০
ডাক্তার আইজউদ্দিন বলেছেন: তাইলে আমি ভুল কি দিলাম উনি শ্রেষ্ঠতম মানুষ তার সাতে উপরের আলোচনার সম্পর্ক কি? আপনি তো বললেন অজস্র ভুল
১১| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৮:৪৩
নিপুপাওয়ারফুল বলেছেন: এই তো- "অজস্র" ঠিক !!
১২| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৮:৪৪
ডাক্তার আইজউদ্দিন বলেছেন: আপনি কি কন নিজেও জানেন না
১৩| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৮:৪৭
শাইরি বলেছেন: ৫
@ডাক্তার আইজউদ্দিন
হজরত আয়েশা হজরত আবু বক্করের মেয়ে ছিলেন আমরা জানি কিন্তু এই কারণেই কি তিনি খলিফা হয়েছিলেন? ইসলাম প্রতিষ্ঠাকালীন ঘটনাবলী সেটা নির্দেশ করেনা। বরং সেই সময়ে সবচেয়ে যোগ্য ব্যক্তি হিসেবে তিনি খলিফা হয়েছিলেন। অবশ্য সেটাকে আমরা গনতন্ত্রের সংজ্ঞায়নের আওতায় ফেলতে পারি বলে মনে হয়না।
আলোচনা এগিয়ে নেওয়ার অনুরোধ করছি।
এ সংক্রান্ত ইতিহাস পড়ার জন্য কিছু রেফারেন্স উল্লেখ করলে সুবিধে হয়। আমার কাছে যা তথ্য আছে তা আলোচনায় অংশগ্রহনের জন্য অপ্রতুল।
১৪| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৮:৪৮
অশ্রু বলেছেন: বলুন তো হযরত উমর (রা.) কোন মেয়েকে বিয়ে করেছেন নবিজী (দ.)?
১৫| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৮:৪৮
নিপুপাওয়ারফুল বলেছেন: ভাইরে..
বাংলা বানানের কিছু নিয়ম-কানুন আছে.
অশ্রু সেইটাই কইছিলাে..
১৬| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৮:৪৯
অশ্রু বলেছেন: নিপুপাফু, শ্রেষ্টতম মানুষ একজনই হয়, দুইজন না
১৭| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৮:৫১
নিপুপাওয়ারফুল বলেছেন: রাসূলের মৃতু্র পরে....
১৮| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৮:৫২
ডাক্তার আইজউদ্দিন বলেছেন: অশ্রু আপনি জানেন না? আমি জানি আমাকে আপনার কাচে পরীক্ষা দিতে হবেনা
১৯| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৮:৫৯
ডাক্তার আইজউদ্দিন বলেছেন: শাইরি আপনার কনসেপ্টে একটু ভুল আচে, হজরত আলীকে কিন্তু রাসুলের পরের খালিফা হিসাবে শিয়ারা মানে,সেকানে রাসুলের পরের তিন খালিফার কোন উল্লেখ নেই। শিয়ারা ভাবে প্রাসাদ ষড়যন্ত্রের মাধ্যমে হজরত আবু বকর, হজরত উমর এবং হজরত উতমান আলীর থেকে ক্ষমতা কেড়ে নেয়। আর রাসুলের শ্বশুর উল্লেখ করার কারন দেকানো যে রাসুলের নিজের ফ্যামিলি ক্লোজ সার্কেল ছাড়া আর কেউ খালিফা হয় নাই
২০| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৮:৫৯
অমিত বলেছেন: শ্রেষ্ঠতম মানুষ তো জানতাম আমাদের মহানবী !!
২১| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৯:০১
অশ্রু বলেছেন: এ ব্যাপারে ফজলে এলাহী ভাইর জ্ঞানগর্ভ আলোচনা আশা করছি। তিনি নিশ্চয়ই আপনাদের ভুল ধরিয়ে দেবেন। সাইমুম ইবনে সালামও ভাই যোগ দিতে পারেন।
২২| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৯:০২
ডাক্তার আইজউদ্দিন বলেছেন: অশ্রু আপনি একটু আলোচনা করেন না । আপনার জ্ঞানের গভীরতা দেকি?
২৩| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৯:১২
অশ্রু বলেছেন: পুরো সিরিজ শেষ করেন। পযেন্ট বাই পয়েন্ট ভুল ধরি দিব
২৪| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৯:১৩
ডাক্তার আইজউদ্দিন বলেছেন: না আপনি একন ১ টা ভুল বাইর করেন , যদি বাইর করতে পারেন আমি আর এই সিরিজ লিকব না
২৫| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৯:২১
শাইরি বলেছেন: @ডাক্তার আইজউদ্দিন
অবশ্যই লিখবেন। ভূল ধরবে, আপনি সেটাকে ডিফেন্ড করবেন। এইভাবেইতো আলোচনা এগোবে। চমৎকার আলোচনাটা চালিয়ে যান।
২৬| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৯:২৩
সোনার বাংলা বলেছেন: আইজু ভাই,গনতন্ত্র জিনিষটা কি? খায় না গায়ে
দেয়? গনতন্ত্র আর ইসলাম এক হতে যাবে কেন?
গনতন্ত্রের ভিতরেই তো হাজার সমস্যা!মানুষ প্রজাতীর জন্য এ গনতন্ত্র হইলো একটা ভুয়া আইটেম! ভাই কিছু মনে কইরেন না! আমি আ'বাঙাল
মানুষ,আপনাদের মতো এত বুদ্ধি আমার নাই।
তাই যেটা ভালা লাগে না সেটার বিপক্ষে কই।
কি করুম কন...........
২৭| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৯:২৫
ডাক্তার আইজউদ্দিন বলেছেন: সোনার বাংলা গনতন্ত্র জিনিষটা কি এটা আরেক আলোচনা বিষয় একানে আলোচনা হচ্ছে ইসলাম কি গনতন্ত্রের মূল আদর্শ ফেসিলেট করে নাকি
২৮| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৯:২৬
অশ্রু বলেছেন: আইজুদ্দিন, শিয়াদের কোনো খলিফা নেই, তারা আলী (রা.) কে খলিফা বলেন না। শিয়াদের ১২ জন ইমাম, সুন্নীরা যেখানে ৪ জনকে বলেন খলিফা
২৯| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৯:২৮
ডাক্তার আইজউদ্দিন বলেছেন: ও বিরাট সমস্যা, শিয়ারা প্রথম তিন খালিফাই মানেনা। তারা মানে খেলাফত শুরু হইসে আলীরে দিয়া।
৩০| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৯:৩২
অশ্রু বলেছেন: এ ব্যাপারে আশরাফ রহমানের মন্তব্য আশা করছি
৩১| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৯:৩৩
ডাক্তার আইজউদ্দিন বলেছেন: কেন তুমি মতবাদ দাও
৩২| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৯:৩৬
শাইরি বলেছেন: শিয়ারা নাকি বিশ্বাস করে ইমাম মাহাদী (তাদের ১২ নং ইমাম) অলরেডি জন্ম গ্রহন করেছেন এবং এখন লোকচক্ষুর অন্তরালে আছেন। - এ ব্যপারে কেউ কি কিছু বলবেন?
৩৩| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৯:৪৮
সেলিম বলেছেন: শ্রেষ্ঠতম মানুষ তো জানতাম আমাদের মহানবী
৩৪| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৯:৫১
মাহিরাহি বলেছেন: নেহেরু, তার মেয়ে ইন্দিরা গান্ধি, নাতি রাজীব গান্ধি ভারতের প্রধানমন্ত্রী হয়েছেন। আবার নাতি বৌ অঘোষিত ভারতের শাসনকর্ত্রী, নাতির ছেলে ভবিষ্যত প্রধানমন্ত্রী। এতে করে কি ভারতের গনতন্ত্র ধংস হয়ে গেছে।
৩৫| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৯:৫৪
শাইরি বলেছেন: @সেলিম
নিপুপাওয়ারফুল "হজরত আবু বকর(রাঃ) ছিলেন শ্রেষ্ঠতম মানুষ (সকল সাহাবীর দ্বিধাহীন স্বীকৃতি)" - বলতে নবীর পরবর্তী নেতা হিসেবে গ্রহনযোগ্য বিবেচনায় বলেছেন বলে মনে হ্য়।
শ্রেষ্ঠতম মানুষ অবশ্যই আমাদের মহানবী।
৩৬| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৯:৫৪
ডাক্তার আইজউদ্দিন বলেছেন: মাহিরাহি অবস্যই দেকো বংশ পরস্পরায় ক্ষমতা রাজনীতিকে করাপ্ট করে। ইন্দিরা ৭৮র একনায়কত্ব, রাজীবের ৪০০ আসনে তেকে পতন, তারপর কংগ্রেসের ক্ষমতা দেকে দীর্ঘসময়ের নির্বাসন আর সাম্প্রদায়িক রাজনীতি এর জন্য ই ডাইনাস্টি পলিটিক্স খারাপ
৩৭| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ৯:৫৮
মাহিরাহি বলেছেন: কিন্তু গনতান্ত্রিকভাবে ভোটে নির্বাচিত হয়েছে তার মানে কি গনতন্ত্র একটি সঠিক রাষ্ট্র ব্যবস্থা নয়।
৩৮| ০৬ ই আগস্ট, ২০০৭ রাত ১০:০৪
ডাক্তার আইজউদ্দিন বলেছেন: করাপ্টেড প্রসিডিউর ম্যান বিকস আমরা সাউথ এশিয়ানরা ইমপ্লিমেনট করতে পারিনাই টিক মত। ইংল্যান্ডে দেকো নাই ডাইনাস্টি পলিটিক্স। আমেরিকাতেও নাই নির্বাচিত হতে হবে নিজের যোগ্যতায়। আর আপনি প্রসন্গ তেকে দুরে সরে যাচ্ছে. আলোচনার উদ্দেশ্য দেকানো যে ইসলামিক শাসন ব্যবস্হা গনতান্ত্রিক নির্বাচন সমর্থন করেনা
৩৯| ০৭ ই আগস্ট, ২০০৭ দুপুর ১২:০৮
হোসেইন-দ্য এ টিম বলেছেন: ইসলামী শাষন ব্যবস্থা কখনোই গনতন্ত্র সাপোর্ট করে না।
প্রাথমিক যুগ বলেন আর শেষ পর্যন্ত খেলাফতী শাষন ব্যবস্থাই বলেন।
তাই খালেদা হাসিনার পারিবারিক শাষনকে আমরা ইসলামী শাষন হিসাবে ঘুষনা দিতারি।
৪০| ০৭ ই আগস্ট, ২০০৭ দুপুর ১২:১৩
নাজিল আযামী বলেছেন: হোসেইন-দ্য এ টিমের সাথে একমত । আমার জানা মতে - ইসলামে কখনো গনতন্ত্র সমর্থিত হয় না । কিছু পথভ্রষ্ট রাজনিতিক স্রোতে গা ভাসাতে গিয়ে নিজেদের মত করে ব্যাক্ষা করে । পরম করুণা ময় আমাদের জ্ঞান দান করুন।
৪১| ০৭ ই আগস্ট, ২০০৭ দুপুর ১২:২৮
হোসেইন-দ্য এ টিম বলেছেন: ধন্যবাদ@নাজিল।
৪২| ০৭ ই আগস্ট, ২০০৭ দুপুর ১:১৭
অন্যরকম বলেছেন: ইসলামে নেতা নির্বাচনের ৩টি পন্থা আছে।
১. সরাসরি নির্বাচন, ২. খলিফা কর্তৃক পরবর্তী কাউকে মনোনয়োন (অবশ্যই রক্ত সম্পর্কিত নয় এমন কাউকে), ৩. Elective Body অর্থাত রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি (Qualified in all sense) কর্তৃক খলিফা নির্বাচন।
ইসলামের প্রথম ৪ খলিফা উপরোক্ত ৩টি পন্থায় নির্বাচিত হন। এখন প্রশ্ন হচ্ছে আধুনিক গনতনত্র এই ৩ পন্থা সাপোর্ট করে কিনা?..... চলতে থাকুক....
৪৩| ০৭ ই আগস্ট, ২০০৭ দুপুর ১:৫৫
অশ্রু বলেছেন: আসল কথায় আসুন
৪৪| ০৮ ই আগস্ট, ২০০৭ সকাল ১১:৪৬
বিবেক সত্যি বলেছেন: অামার মনে হয়,
আমাদের মহানবী (সঃ) সবকালের সবশ্রেষ্ঠ মানুষ.
হজরত আবু বকর(রাঃ), মহানবী (সঃ) পরবতী ঐসময়ের শ্রেষ্ঠতম মানুষ হিসেেবে খলিফা হয়েছিলেন.
অাত্মীয়তার সম্পকের ভিত্তিতে নয়..
৪৫| ০৮ ই আগস্ট, ২০০৭ সন্ধ্যা ৭:০৯
নবীন বলেছেন: লেখক গনতন্ত্র সম্পর্কে লিখলেন..কিন্তু গনতন্ত্র চর্চার যথাযথ প্রয়োগ হয়েছে এমন সমাজব্যবস্থার example দিলেননা। একতরফা ইসলামের সমালোচনা করলেন।লেখকের কিছু উক্তি খন্ডাতে চাচ্ছি...
১.তিন খালিফার স্বাভাবিক মৃত্যু না হওয়া ইসলামের গনতান্ত্রয়নকে প্রশ্নবিদ্ধ করে না..কারন গনতন্ত্রে বিরোধীরা সহিংস ভুমিকা নিয়ে এ ধরনের ঘটনার সৃষ্টি করতে পারে..এর জন্য গনতন্ত্র বিঘ্নিত হতে পারে,কিন্তু গনতান্ত্রিক পদ্ধতি কেন প্রশ্নবিদ্ধ হবে?
২.লেখক খলিফা নির্বাচন পদ্ধতি সম্পর্কে বলেছেন। আমার মনে হয় তিনি গনতান্ত্রিক নির্বাচন পদ্ধতি সম্পর্কে পুরো জানেন না।খলিফা নির্বাচন হয়েছিলো গোত্রপ্রধান এবং ইসলাম সম্পর্কে বিগ্গদের দ্বারা । আর গোত্রপ্রধানরা নির্বাচিত হতো সাধারনদের দ্বারা ।এটাকে গনতন্ত্রে পরোক্ষ নির্বাচন বলে।
৩.যুদ্ধ হয়েছিলো ভুল বুঝাবুঝির কারনে। যুদ্ধ শেষে আয়েশা (র ভুল স্বীকার করেছিলেন।ভুল বুঝাবুঝি হয়নি এমন গনতন্ত্র কি লেখক দেখাতে পারবেন?
৪.লেখক পরিবারতন্ত্রের দিকে ইন্গিত করেছেন।সেরকম হলে আবু বকরের পরে তার ছেলে কিংবা ওমরের পরে তার ছেলে খলিফা হত। সব খলিফাই নির্বাচিত হয়েছেন নিজ যোগ্যতা,ইসলাম সম্পর্কে জ্ঞ ান ও নিবেদনের জন্য,রাসুলের আত্মীয় বলে নয়...ইতিহাস ঠিকভাবে পড়লে বুঝবেন।
৫. অতএব.."খালিফার সিলেকসন গনতান্ত্রিক ব্যবস্হায় হয় নাই বরং প্রাসাদ ষড়যন্ত্র এবং যুদ্বের মাধ্যমে হয়েচে"-কথাটা মিথ্যা...লেখকের যথাযোগ্য জ্ঞানের অভাবের ফল।
৪৬| ০৮ ই আগস্ট, ২০০৭ সন্ধ্যা ৭:৩৮
শাইরি বলেছেন: @দি এ টীম
নবীনের কথাগুলোর জবাব দেন।
৪৭| ০৮ ই আগস্ট, ২০০৭ রাত ৮:২৬
ডাক্তার আইজউদ্দিন বলেছেন: নবীন আপনি আপনার ধার্মিক আচরন দিয়ে যুক্তি বিশ্লেষন করচেন।
১।গনতান্ত্রিক শাসন ব্যবস্হায় নিয়মিত উপায়ে ক্ষমতার পরিবর্তন না হলে গনতান্ত্রিক পদ্বতি ক্রমান্বয়ে ধ্বংস হয়ে যায় কেননা সাধারন জনগন তাদের মতামতের অবমুল্যায়ন খুজে পায় আর অংশগ্রহন ছাড়া গনতন্ত্র টেকসই হয়না।
২। কোন সময়ই গোত্র প্রধান নির্বাচিত হয়না।সকল ঐতিহাসিক দলিল বলে গোত্র প্রধান একটি পারিবারিক তান্ত্রিক পদ। আর যেহেতু নির্বানে সাধারন মানুষের অংশগ্রহন নেই তাই নির্বাচন কে বা নির্বাচিত কে গনতান্ত্রিক বলা যায়না।
৩। ইতিহাস বলে হজরত আয়েশা মনে প্রানে বিশ্বাস করে যে খেলাফত আলীর প্রাপ্য নয়। আলীর সিপাহী আর উপদেষ্টারা হজরত আয়েশাকরে হত্যা করার পরিকল্পনা করেচে বলে জানা যায়।
৪। প্রাসাদ ষড়যন্ত্র এবং যুদ্বের মধ্যে ক্ষমতারাহোন বলা হয়েচে, কেননা হজরত আবু-বকর খেলাফত হজরত আলীর বদলে কেননা তিনি হজরত উমরকে তার পরে খেলাফত দিবেন বলে ধারনা করা হয়। আর হজরত উতমান তার পুর্বসারীদের সাহায্য করার পুরস্কার হিসাবে খেলাফত পান। আর হজরত আবু বকর আর হজরত উমর দু জনেই তাদের পরর্বতী খলিফার নামোল্লেখ করে দিয়ে যান মৃত্য বরন করার আগে, সো কোন নির্বাচন হয়নি। আর হজরত আলীকে রক্ত রন্জিত যুদ্ব ক্ষেত্রের মধ্যে খেলাফত পেতে হয়েচে, যুদ্ব এবং ফাইনালী গৃহবন্দী করতে হয়েচে রাসুলের সবচেয়ে প্রিয় স্ত্রীকে।
৫। আমি কিচু বলবোনা কেননা উনি আমাকে অজ্ঞ বলেচেন আর তার বিবেচনা শুধু আমার
৪৮| ০৮ ই আগস্ট, ২০০৭ রাত ১০:৫৩
ডাক্তার আইজউদ্দিন বলেছেন: শাইরি জবাব দিলাম
৪৯| ০৯ ই আগস্ট, ২০০৭ রাত ২:৪৭
শাইরি বলেছেন: ধন্যবাদ।
বলেনতো 'আলী বনাম আয়েশা' এ ব্যপারে সঠিক আর বিস্তারিত কিভাবে, কোথায় জানতে পারব?
৫০| ০৯ ই আগস্ট, ২০০৭ রাত ৩:৫২
নেই মানুষ বলেছেন: discussion chalaya jan.
i m nt very well informed( @ SHAIRI- join the club).
may b islam n democracy can go together, but one thing for sure- theoritically islam has a different point of view here.
... as we kno, in democracy, people are the main source of power (jonogon shokol khomotaar utsho), whereas islam takes Allah as the supreme power.
on this point islam has a theoritical clash with democracy. i donno whether there is any in practice
৫১| ০৯ ই আগস্ট, ২০০৭ রাত ৩:৫৩
নেই মানুষ বলেছেন: @ Shairi- i liked ur attitude. keep this attitude .... Cheers
৫২| ০৯ ই আগস্ট, ২০০৭ ভোর ৬:৫৪
এ জেড এম রাহমাতুল্লাহ বলেছেন: কার কথা বিশ্বাস করব
৫৩| ০৯ ই আগস্ট, ২০০৭ সকাল ১০:৫৪
নবীন বলেছেন: @ডাক্তার আইজউদ্দিন,
আমি কোনো কিছুই ধার্মিক আচরন দিয়ে যুক্তি বিশ্লেষন করিনি।আপনি বরং এন্টি-ইসলামিক Stand নিয়েছেন...নিরপেক্ষ ভুমিকা নিয়ে বিচার করার চেষ্টা করুন....
১.আপনি এখনো গনতান্ত্রিক ব্যবস্থার প্রায়োগিক উদাহরন দিতে পারেননি যেটাকে আপনি আদর্শ মনে করেন।
২.ইসলামী শাসনব্যবস্থায়ও নিয়মিত উপায়ে ক্ষমতার পরিবর্তনে কোনো বাধা নেই।গনতন্ত্রের মুল কথা হলো রাষ্ট্র ও সমাজব্যবস্থায় জনগনের মতামতের প্রতিফলন হওয়া।আর নিয়মিত উপায়ে ক্ষমতার পরিবর্তন হওয়া এর সহায়ক পদ্ধতি...মৌলিক ব্যপার নয়। প্রয়োজনে রাষ্ট্রবিজ্ঞানের reference নিন।
৩. গোত্রের ব্যপারটা একান্তই আরব্য সমাজের বৈশিষ্ট্য।এর সাথে ইসলামের কোনো সম্পর্ক নেই। আবুবকরের(র নির্বাচনে গোত্রপ্রধানদের ভুমিকা ছিলো বলেই এ প্রসংগে বলেছিলাম।গোত্র প্রধান একটি পারিবারিক তান্ত্রিক পদ-কথাটা ওই সমাজের জন্য সত্য নয়।যেমন, মদিনার আউস গোত্রে হুজাইর(র
এর মৃত্যুর পর প্রধান হয়েছিলেন সাদ ইবনে মুয়াজ(র
।তারা একই পরিবারের নন।
৩.আবুবকর তৎকালিন রাষ্ট্রীয় উপদেষ্টা পরিষদের সাথে পরামর্শ করে ওমরের নাম খলিফা হিসেবে জনসমক্ষে প্রস্তাব করেন।সবাই তা গ্রহন করলে প্রস্তাব গৃহিত হয়। আর ওমরকে অনেক চাপ দেয়া সত্বেও তিনি কারো নাম প্রস্তাব করে যাননি।আপনি ভুল তথ্য দিচ্ছেন।
আরেকটা ব্যাপার বলে রাখি... ইসলামের তৎকালিন ঘটনা বিশ্লেষন করতে হলে,যে সমাজকে রাসুল(স change করেছেন তার সম্পর্কে জানতে হবে।তখনকার আরব্য সমাজে গোত্রপ্রীতি খুব মারাত্মক পর্যায়ে ছিল,যার প্রভাব পরবর্তিতে ইসলামী সমাজেও বিভিন্ন পর্যায়ে পড়েছে।এটা ওই সমাজের দুর্বলতা,ইসলামের নয়।কুরানে বরং এই বিষয়ে অনেকবার সাবধান করা হয়েছে।
সর্বশেষ আপনাকে অনুরোধ করছি..যথাযথভাবে ইতিহাস এবং ইসলামকে জেনে কমেন্ট করুন। ভুল এবং বিকৃত তথ্য দেয়া খুব অন্যায়।
৫৪| ০৯ ই আগস্ট, ২০০৭ দুপুর ১২:০১
বিবেক সত্যি বলেছেন: ভুল এবং বিকৃত তথ্য দেয়া খুব অন্যায়।
৫৫| ০৯ ই আগস্ট, ২০০৭ রাত ৮:০২
ডাক্তার আইজউদ্দিন বলেছেন: জনাব নবীন আপনার সাতে তর্ক করা বৃথা। হজরত আয়েশা আর হজরত আলীর যুদ্ব নিয়া আর কোন কতা কইলেন না ।
১। আমি কি কইসে যে ইসলামে নিয়মতান্ত্রিক উপায়ে ক্ষমতা পরিবর্তন নিষিদ্ব আমি কইসি আর্লি ইসলামে সেইটা হয় নাই
২. আবার আপনি একটা একটা গোত্রের আইসোলেটড ইনসিডেন্টরে নর্ম বানানোর চেষ্টা করতেসেন। নির্বাচন প্রায় সব ক্ষেত্রে হয়না গোত্র প্রধানের ক্ষেত্রে বাই ডেফিনেসন এটা বংশ পরস্পরা পদ। ইরাকে বা ইরানে বা আফগানিষ্তানে, অথবা সৈদি আরবে একই ব্যাপার, আগেও তাই ছিল.
৪। রাসুল কি করসেন তা তো আলোচনার বিষয় না, বিষয় রাসুলের মৃত্যুর পরে কিভাবে ক্ষমতা পরিবর্তন হইসে
৫। আবু বকর খালিফা হইলেন ওমরের প্রস্তাবে, আর আবু বকর মরার আগে কইলেন ওমর খালিফা হইবো, আর ওমর মরার আগে কইলেজ উতমান খালিফা হইবো। আর নির্বাচনের কি আচে একানে, কর্তার ইচ্চায় কর্ম
৫৬| ০৯ ই আগস্ট, ২০০৭ রাত ১০:১০
শাইরি বলেছেন: @ ডাক্তার আইজউদ্দিন
আপনার ৫নং পয়েন্টের উৎস উল্লেখ করলে ভাল হ্য়।
@ নবীন
আপনার ৩নং পয়েন্টের উৎস উল্লেখ করলে ভাল হ্য়।
@নেই মানুষ
SHAIRI- join the club - বলে কি বুঝালেন ধরতে পারলাম না।
আপনাদের সুন্দর আলোচনার জন্য ধন্যবাদ।
৫৭| ০৯ ই আগস্ট, ২০০৭ রাত ১০:২৭
ডাক্তার আইজউদ্দিন বলেছেন: Click This Link
৫৮| ০৯ ই আগস্ট, ২০০৭ রাত ১১:৩০
শাইরি বলেছেন: @ ডাক্তার আইজউদ্দিন
লিংকের জন্য ধন্যবাদ।
৫৯| ১০ ই আগস্ট, ২০০৭ রাত ৩:৩৮
নেই মানুষ বলেছেন: @ Shairi- oi je ei post'a aapni comment korlen ''amar kase ja info ase ta discussion'a participate korar jonno oprotul''- amar_o shei obostha; amar kase ja info ase ta oprotul. tai bollam ''join da club''. dui jon er jokhon ek_e obostha tokhon duijon mile ''oprotul info'' naamer club gothon kori
৬০| ১০ ই আগস্ট, ২০০৭ রাত ৩:৪৭
শাইরি বলেছেন: @নেই মানুষ
হা হা হা হা
ঠিক বলছেন না জানাদের একটা ক্লাব করলে খারাপ হ্য় না। আমি সভাপতি, আপনি সেক্রেটারী (উল্টা হইলেও সমস্যা নাই)।
৬১| ১০ ই আগস্ট, ২০০৭ ভোর ৬:৩১
জ্বিনের বাদশা বলেছেন: আপনার এই সিরিজে বেশ সত্য-মিথ্যার মিশ্রণ দেখতে পাচ্ছি ...
এটা সত্য যে রাসুলের সমসাময়িক কালের ইসলামিক সমাজবয়াবস্থা প্লেটো-রুশো-লিংকন প্রবর্তিত গণতন্ত্র ফলো করেনি ... একমত
কিন্তু,
'খালিফারা নির্বাচিত হন গোত্র প্রধানদের ইচ্ছানুসারে এবং আনেকাংশে নির্ভর করত শক্তিশালী এলায়ান্সের উপরে'
এটা কি সত্য?
আপনি নিশ্চয়ই 'মজলিশে শূরা'র নাম শুনেছেন? (আবার জামাতের মজলিশে শূরা ভাইবেননা )
মজলিশে শুরা ফাইনাল ইমাম ভা খলিফা নির্বাচিত করত ... মজলিশে শুরার সদস্য নির;বাচিত হতো এলাকা বা গোত্রভিত্তিক ... ব্যাপারটা অনেকটা পার্লামেন্টারিয়ান ডেমোক্রেসীর মতো ... লোকাল লেভেলে রিপ;রেজেন্টেটিভ নির্বাচন, তারপর রিপ্রেঃরা প্রধান নির্বাচন করে
গোত্রপ্রধান বা এলাকাপ্রধান নির্বাচিত হতো মৌখিক সম্মতির ভিত্তিতে ... আপনার মনে রাখতে হবে সবকিছুই গ্রাজুয়াল প্রসেসে থিতু হয় ... সেহিসেবে এটা যে অনেকগুলো স্টার্টের একটা ছিলনা সেটা কি বলা যায়?
৬২| ১০ ই আগস্ট, ২০০৭ ভোর ৬:৩৬
ডাক্তার আইজউদ্দিন বলেছেন: ইসলামের ইতিহাস পড়েন তাইলে বুজবেন নির্বাচন গুলান কেমনে হইসে কোন প্রেক্ষিতে হইসে। আর আপনাকে আরো পর্ব আচে মোটা কতা এটা ইসলামের সমালোচনা না, এটা প্রুফ করা যা ইসলামিক শাসন ব্যবস্হা আর গনতন্ত্র এক সাতে যায়না আধুনিক গনতন্ত্র ও না পুরানাটা ও না
৬৩| ১০ ই আগস্ট, ২০০৭ ভোর ৬:৫৫
জ্বিনের বাদশা বলেছেন: আপনি মজলিশে শূরা সম্পর্কে কিভাবে মূল্যায়ন করেন?
মজলিশে শূরা কিভাবে গঠিত হতো? @আইজুদ্দিন
আমার ইসলাম সম্পর্কে প্রচুর পড়াশোনা নাই, তবে অল্পবিস্তর আছে দেখেই আপনার তথ্যঘাটৈগুলো ধরিয়ে দিচ্ছি ...
ইসলাম গণতন্ত্র সাপোর্ট করেনা, সত্য ... ইসলামিক রাস্ট্র টার্মটাই অস্তিত্ববিহীন ... কাজেই এখন যারা ইসলামিক রাস্ট্র বলে চিল্লায় তাদেরকে পাত্টা দেয়া যায়না ...
কিন্তু ঐসময়ে রাসুলের অনুসারীরা যে সিস্টেমেটিক সমাজব্যাবস্থা তৈরী করেছিলেন, সেখানে জনগনের অংশগ্রহন ছিল ... সেটা শুধু কয়েকজন সামন্তটাইপের লোকের কথায় চলতনা ... এই সত্যটা স্বীকার করা উচিত ... ১৪০০ বছর আগে সেটা একটা সফল মডেল ছিল সেটাও আপনি ইতিহাস পড়লে বুঝবেন
আরেকটা কথা, সফল মডেল মানেই ইউটোপিক কিছুনা, যেখানে কোন কোন্দল থাকবেনা, "সবাই সুখে শান্তিটে বসবাস করটে থাকবে" এমন কিছুনা ... ট্রায়াল এন্ড এররের মাধ্যমেই সফল কিছু তৈরী হয় ... তবে কিছু বেসিক মূলনীতি রাখতে হয় ...সেটাই কুরান ছিল।
৬৪| ১০ ই আগস্ট, ২০০৭ ভোর ৬:৫৯
ডাক্তার আইজউদ্দিন বলেছেন: গোত্র প্রধানদের একটা পারিবারিক সামন্ত ব্যবস্হা এরা নিজেরাই নির্বাচিত না আর এরা কি ভাবে একটা গনতান্ত্রিক ব্যবস্হার নির্বাচক হবে।জেনারেল আইয়ুবের বেসিক ডেমোক্রাসী টাইপ নির্বাচন
৬৫| ১০ ই আগস্ট, ২০০৭ সকাল ৭:০০
এস্কিমো বলেছেন: আমার যতটুকু জানা - প্রথম তিনজনের নির্বাচন পদ্ধতি ভিন্ন ভিন্ন ছিল।
আবু বকর - অনেকটা দ্রুততার সাথে নির্বাচিত হন - সেখানে আলী এবং উনার সমর্থক গনের অনুপস্থিতি অনেক প্রশ্নের জন্ম দিয়েছে।
ওমর আবু বকরের নির্বাচিত হন - সেটা কোন আলোচনা ছাড়াই।
ওমর আহত হয়েও বেশ কিছু দিন বেচে ছিলেন এবং সেই সময় ৬ জনের একটা প্যানেল প্রস্তাব করে যান - যার থেকে উসমানকে নির্বাচিত করা হয়।
ওসমানের হত্যাকান্ডের পর আলীর সামনে কোন প্রতিদন্দ্বী না থাকায় উনিই হলেন।
মুলত উসমানের মৃত্যুই মুসলামনদের মধ্যে একটা বিভেদ তৈরী - যা আজও একটা সমস্যা।
৬৬| ১০ ই আগস্ট, ২০০৭ সকাল ৭:১৭
জ্বিনের বাদশা বলেছেন: ডাক্টার সাব, বললাম তো ঐসময়ে গোত্রপ্রধান হইত মৌখিক সম্মতির ভিত্তিতে ... নাইলে শুধু গোত্রপ্রধানের কথায় এত লোক যুদ্ধে ঝাঁপাইয়া পড়ত কেন, ভাবেন?
এস্কিমোর কমেন্টের সাথে কিছু সংযুক্তি ... রাসুলের সময়েই রাসুলের অনুপস্থিতিতে বিভিন্ন সময়ে নামাজে ইমামতি করতেন আবুবকর (রাঃ), কাজেই এটা অলরেডী একটা সবার গৃহীত ধারনা হয়ে গিয়েছিল যে রাসুলে ওফাতের পর আবুবকর খলিফা হবেন ... কিন্তু আমার ধারনা, [তখনও মানুষের মাঝে রাজতান্ত্রিক মনোভাব ছিল, রাসুলকে অনেকেই রাজার মতোই দেখত, তাই তাঁর উত্তরপুরুষ আলী (রাঃ)কে অনেকে নেতার আসনে দেখতে চায়, এটাই হয়ত আলী (রাঃ) কে সেসময় একটা বিতর্কিত অবস্থানে নিয়ে যায়]
আর খলিফা আবুবকর (রাঃ) যখন উমর (রাঃ) কে প্রস্তাব করেন, তখনও কিন্তু মেজরিটি সমর্থন সেই প্রস্তাবের পক্ষেই ছিল। এবং, তখনও আলী (রাঃ) সমর্থকরা বেজার ছিলেন, যেখান থেকে এই আইডিয়া জন্ম নেয় যে আবুবকর (রাঃ) আর উমর(রাঃ) ষড়যন্ত্র করে ১ম দুই খিলাফত নিয়েছেন ... নাইলে আলী (রাঃ) ই খলিফা হইতেন ... এখন প্রশ্ন হইল, যারা এই দাবী করেন তারা রাসুলে অনুপস্থিতিতে আবুবকর (রাঃ) এর ইমামতিকে কিভাবে ব্যাখ্যা করবেন?
৬৭| ১০ ই আগস্ট, ২০০৭ সকাল ৭:০৪
ডাক্তার আইজউদ্দিন বলেছেন: আফনে ঘাদের কুমকুমের ঘটনা টা জানেন ধারনা করা হয় যে, সেটাই আলীর খেলাফত পাওয়ার ভাষন। আরো চিন্তা করেন
৬৮| ১০ ই আগস্ট, ২০০৭ সকাল ১০:২৭
অন্যরকম বলেছেন: @ডা:আইজু,
২. গোত্র কি সেটা আগে বুঝতে হবে। আরবে অনেকগুলা রক্তসম্পর্কিত পরিবার মিলা একটা গোত্র হয়। যেমন হাশেমী গোত্রের সব পরিবার আবু হাশেমের উততর পুরুষ।
এখানে গোত্রপ্রধান নির্বাচিত হন সাধারনত ঐ গোত্রের সবচেয়ে যোগ্য ব্যকতি। এবং যোগ্যতার মাপকাঠি ছিল রনকৌশল, সাহস, শিক্ষা(যেটা তখন খুব কম লোের ছিল।), ও অন্যান্য যোগ্যতা। যেমন কুরাইশ গোত্রের প্রধান নির্বাচিত হয়েছিল আবু হাশেম....অথচ উমাইয়া(তার চাচা) তখনও জিবীত ছিল। এর পর থেকেই হাশেম ও উমাইয়া গোত্রের মাঝে ক্লেশ শুরু হয়। গোত্রপ্রধান নির্বাচনে অন্যান্য সদস্যের বিরাট ভুমিকা থাকত, এজন্য এ সিসটেম গনতানত্রিক ব্যবস্থার কাছাকাছি।
৫. রাসুলের ওফাতের পর খলিফা নির্বাচন নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। আনসাররা তাদের মাঝ থেকে খলিফার দাবি করে। এমতাবস্থায় আনসারদের বৈঠকের সময় আবু বকর, ওমর ও অন্যান্য নেতৃস্থানিয় সাহাবিরা সেখানে হাজির হয়ে আলোচনা শুরু করেন। এক পর্যায়ে উমর আবুবকরের নাম প্রস্তাব করেন.... এবং সবাই সমর্থন করেন... এ ব্যপারে কোন বিতর্ক নেই।
আবুবকর মৃত্যূ শয্যায় উসমানকে দিয়া পরবর্তি খলিফার নাম প্রস্তাবের সময় অজ্ঞান হয়ে পড়েন, ওসমান তখন নিজ থেকে দলিলে উমরের নাম লিখে দেন, পরে আবুবকরের জ্ঞান ফিরে এলে সব শুনে সম্মতি প্রদান করেন। এবং মসজীদে নববীতে সকলের সমর্থনে তিনি শপথ গ্রহন করেন।
উমরকে মৃত্যুর সময় পরবর্তি খলিফার নাম প্রস্তাব করতে বলা হলে তিনি ৬ জনের একটি প্যানেেলর ঘোষনা দেন (যেখানে তার ছেলের নাম প্রস্তাবের কথা বলা হলেও তিনি তা গ্রহন করেন নি )। এই ৬ জনের মধ্য থেকে নিজেদের মাঝে ভোটাভুটির মধ্যমে উসমান খলিফা হন।
সূত্র: সিরাতে ইবন হিশাম, আসহাবে রাসুলের জীবন কথা।
৬৯| ১০ ই আগস্ট, ২০০৭ সকাল ১১:০৪
উদাসী স্বপ্ন বলেছেন: আইচ্ছা, ঘটনা রাস্তা রাইখা বন্যা কবলিত ক্ষতে গিয়া পড়ছে!
উপসংহার টা কি : ইসলামে কি গনতন্ত্র আছে না নাই?
৭০| ১০ ই আগস্ট, ২০০৭ সকাল ১১:১৩
অন্যরকম বলেছেন: পড়ে যতটুকু বুঝেছি ইসলামে নেতৃত্ব নির্বাচন, রাষ্ট্র পরিচালনা, ডিসিশন নেয়া, সব পরামর্শ ভিত্তিক হয়।
পরামর্শ হয় মজলিশে শুরার সাথে যেটার আধুনিক ফরমেশন হচ্ছে সংসদ। এবার আপনি বলেন ইসলামে গনতনত্র আছে কি না।
৭১| ১০ ই আগস্ট, ২০০৭ দুপুর ২:৩৫
শাইরি বলেছেন: @জ্বীনের বাদশা > ৫
@অনযরকম > ৫
৭২| ১০ ই আগস্ট, ২০০৭ সন্ধ্যা ৭:৩৯
ডাক্তার আইজউদ্দিন বলেছেন: মজলিশে শুরার ফরমেশন তো গোত্র প্রধান যা পারিবারিক ডাইনাষ্টি, আর একটা পারিবারিক ডাইনাটষ্টি মজলিশে শুরার বৈধতা দেয়না। আর শোনেন গনতন্ত্রে একটা নির্দিষ্ট সময় পরপর নির্বাচন হয়, এ ক্ষেত্রে লাইফ টার্ম লিমিট ফার দ্যা খালিফা আর গোত্র প্রধান
৭৩| ১১ ই আগস্ট, ২০০৭ সকাল ৯:১৭
নবীন বলেছেন: জ্বীনের বাদশা ও অন্যরকমকে সুন্দর মতামতের জন্য ধন্যবাদ।
@ডাক্তার আইজউদ্দিন ,
ভাই আপনার প্রবলেমটা হলো...বিচার মানি তয় তালগাছটা আমার...
গণতন্ত্রে একটা নির্দিষ্ট সময় পরপর নির্বাচন হয়। এইটা তো গণতন্ত্রের মুল কনসেপ্টে পড়েনা।জনগনের মতামতের অধিকার প্রতিফলিত হওয়াই গনতন্ত্র।
খালি কি কিছুদিন পর পর নির্বাচনের মাধ্যমে একজন বা একটা দল ক্ষমতায় যাওয়াই গনতন্ত্র?নাকি রাষ্ট্র পরিচালনায় জনগনের ভুমিকা থাকাই গনতন্ত্র?
চার খলিফার শাসনামলে এমন অসংখ্য উদাহরন দেখানো যাবে যেখানে খলিফাকে তার কার্যালয়ে এসে তার কার্যক্রমের ভুল ধরিয়ে দেয়া হয়েছে,তার সাথে সরাসরি সাক্ষাতে দাবী পেশ করা হয়েছে।
এইটাই কি গনতন্ত্রের প্রকৃত নির্যাস নয়?
আমেরিকা,যারা গনতন্ত্রের ধারক বাহক দাবী করে..সেখানে বিরাট সংখ্যক জনগোষ্ঠী ইরাক যুদ্ধের বিরোধীতা সত্ত্বেও কোন লাভ হয়নি।
শুধু কিছুদিন পর পর নির্বাচন হইলেই যদি গনতন্ত্র প্রতিষ্ঠা পেয়ে যায়,তাহলে তো আমাদের দেশে ভালই গনতন্ত্র ছিল....
৭৪| ১১ ই আগস্ট, ২০০৭ সকাল ৯:১৯
ডাক্তার আইজউদ্দিন বলেছেন: জ্বী না ভাইজান আপনে আবার নিজের মতো খবর পরিবেসন করতাসেন আমেরিকানর সিপাহী ফেরত আনার জন্য কাজ করতাসে আর নির্বাচনে সিনেত আর কংগ্রেসে ডেমোক্রেটরা জিতসে আর তাতেই চেইনজ হচ্চে আর রিপাবলিকানদের প্রতি পদ পদে জবাবদিহিতা করতে হয়,
৭৫| ১১ ই আগস্ট, ২০০৭ সকাল ৯:৫২
নবীন বলেছেন: আপনে এখনকার কথা বলতেছেন..যখন রিপাবলিকানরা কংগ্রেসে সংখ্যাগরিস্ঠ ছিলো,তখন কি বুশ কারো কথা পাত্তা দিছে? এমনকি কিছুদিন আগে ইরাক থেকে সৈন্য প্রত্যাহারের সময়সীমা নির্ধারন সংক্রান্ত প্রস্তাব কংগ্রেস থেকে পাশ হলেও বুশ সেটাতে ভেটো দেয়। তাহলে কি বুশ জনগনের মতামতকে গুরুত্ব দিলো?
আর কোনটা আমি নিজের মতো খবর পরিবেশন করলাম?আমেরিকা যখন অযৌক্তিক ইরাক আক্রমন করে তখন কি তাদের দেশের ও বিশ্বের অনেক মানুষ বিরোধিতা করেনি?তবু তো তারা আক্রমন করছে..
আমি বললাম তখনকার কথা আর আপনি বলেন সিপাহি ফেরত আনতাছে...
৭৬| ১১ ই আগস্ট, ২০০৭ সকাল ৯:৫৫
ডাক্তার আইজউদ্দিন বলেছেন: আরে ইডিয়ট দ্যাটস দ্যা বিউটি আফ ডেমোক্রসি কেউ ভুল করলে তাকে রিকল করা যায়। ইমপিচ করা যায়, নির্বাচন দিয়া বাদ দেয়া যায়। কিকড আউত অফ দ্যা আপিস গনতন্ত্রে হয়
৭৭| ১১ ই আগস্ট, ২০০৭ সকাল ১০:০৮
নবীন বলেছেন: আরে গাধা ইসলামে এর চেয়ে বেশী বিউটি ছিল যেটা আপনে দেখতেছেন না।আমি সেটাই বলতেছি। মাগার আপনে আছেন আমেরীকারে লইয়া...
৭৮| ১১ ই আগস্ট, ২০০৭ সকাল ১০:১২
দি এ টীম বলেছেন: হ খুব বিউটি আমি আমার কতা কইসি আপনে বিউটি লইয়া পোষ্ট দেন গিয়া। গাছের খাইবেন আর কোরানে সব আচে কইয়া নাফ দিন। আমি ডান আপনার সাতে আলাপ কইরা আমি সার্কুলার আর্গুমেনট যাইতাসি আফনে একি কতা বারবার কন মাগার কেমনে বি্উটি না কইতে পারেন না, না কোন প্রমান দিতে পারেন, ওকে। ইসলাম আর গনতন্ত্র এক সাতে যায়না । পিরিয়ড ডান, গিয়া পারলে আরেকটা লিকা দিয়া প্রুফ করেন
৭৯| ১১ ই আগস্ট, ২০০৭ সকাল ১০:২৪
নবীন বলেছেন: যাক আপনে ক্ষ্যান্ত দিলেন। কোন বিষয়ের সমালোচনা করার আগে সেটা ভালভাবে বুইঝা নিয়েন...এবং সঠিক তথ্য দিয়েন..তাইলে কোন প্রবলেম নাই..
৮০| ১৭ ই এপ্রিল, ২০০৯ রাত ১০:৩১
মোহাম্মদ জিয়াউল হক বলেছেন: ইসলামের ইতিহাস একটি খোলা রচনা। এ নি্যে কিসের দিদ্বা! আর কোন মহামান্য ব্যক্তি দাবি করলেই তো ইসলাম গনতন্ত্রের নর্দমায় ডুকে যাবে না। একি আল্লাহ্ সুবাহানা ওয়া ত'আলা এর বিধান, দিন আর রাতের মত আনত।
মাইনাস
৮১| ১৭ ই এপ্রিল, ২০০৯ রাত ১০:৩২
মোহাম্মদ জিয়াউল হক বলেছেন: এটি* আল্লাহ্ সুবাহানা ওয়া ত'আলা এর বিধান, দিন আর রাতের মত অনড়*
©somewhere in net ltd.
১|
০৬ ই আগস্ট, ২০০৭ সন্ধ্যা ৭:৪৩
ডাক্তার আইজউদ্দিন বলেছেন: ডাক্তার আইজউদ্দিন লিখিত আর দ্যা এ টীম প্রকাশিত।লেকার মূল রচনার দায়িত্ব এ টীমের নয়