নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বাগতম অদৃশ্যের এই ব্লগে।।আসবেন , দেখবেন , ঘুরবেন ,বুঝবেন - হারিয়ে যাবেন এই তো দুনিয়ার খেলা। আমি শুধু রুপক মাত্র ।

অদৃশ্য পথিক ০০৭

সবাইকে একদিন এই মায়া ছেড়ে হতে হবে অদৃশ্য।স্বাগতম অদৃশ্যের এই রহস্যময় ব্লগে্‌।জাতিকে লেখনীর মাধ্যমে সঠিক পথ দেখানোর ক্ষুদ্র প্রয়াস আমার এই ব্লগ।

অদৃশ্য পথিক ০০৭ › বিস্তারিত পোস্টঃ

ইউটিউবের নতুন নিয়ম কানুন, আইন এবং Monetization rules (২০২০)

০৯ ই এপ্রিল, ২০২০ রাত ১০:৩১



ইউটিউব সম্পর্কে আমরা সবাই জানি যে, ইউটিউব হচ্ছে সবচাইতে জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম। যেখানে বিলিয়ন বিলিয়ন ভিডিও রয়েছে এবং প্রতি মিনিটে হাজারো নতুন ভিডিও যুক্ত হচ্ছে। পৃথিবীর সব জায়গা থেকে খুব সহজে ভিডিও আপলোড করা, শেয়ার করা এবং দেখার সুবিধা থাকায় Google এর YouTube সর্বাধিক জনপ্রিয়।

ইউটিউবে ভিডিও হাজারো কারণে শেয়ার করা হয়। অনেকে শখের বশে, কেউবা অন্যদের হেল্প করার জন্য, অনেকে ব্যবহার করছে অফিসিয়াল কাজের জন্য আবার ইদানীং অনেকেই ইউটিউব কে নিজের ক্যারিয়ার হিসাবে নিয়েছেন। বলতে গেলে তারা অন্য একটি জব বা বিজনেস এর মতই বা তার চাইতে বেশী সিরিয়াসলি নিয়েছেন, বিভিন্ন টপিকের উপর বা নিস নিয়ে তারা নিয়মিত ভিডিও দিচ্ছেন এবং অনেকেই কোটি কোটি টাকা ইনকাম করছেন।

এটি আমরা অনেকেই শুনেছি ইউটিউব থেকে টাকা ইনকাম করা যায় কিন্তু ঠিক শিওর না সেটি কিভাবে করে বা এই টোটাল মেকানিজম টা আসলে কিভাবে কাজ করে। চলুন তাহলে আজ জেনে নেয়া যাক- ইউটিউব মনিটাইজেশন (YouTube Monesation) কি এবং কিভাবে কাজ করে?

সহজে বলতে গেলে ইউটিউব ভিডিও প্লে করলে আমরা ভিডিওর আগে, পরে এবং মাঝখানে বিভিন্ন রকমের বিজ্ঞাপন দেখতে পাই। সেই বিজ্ঞাপন দাতা ইউটিউব এ টাকা দিয়ে বিজ্ঞাপন দেয়, তাদেরকে বলা হয় এডভারটাইজার (Advertizer) বা বিজ্ঞাপন দাতা। আর যার ভিডিওতে সেই বিজ্ঞাপন প্রদর্শিত হয় (পাবলিশার বা কন্টেন্ট ক্রিয়েটর) সেই বিজ্ঞাপনের বিভিন্ন বিড রেট, ভিউয়ার এর কান্ট্রি, ভিডিওতে ক্লিক এর সংখ্যা ইত্যাদি বিভিন্ন বিষয়ের উপর ভিত্তি করে সেই বিজ্ঞাপন থেকে(পাবলিশার বা কন্টেন্ট ক্রিয়েটর) এর একাউন্টে টাকা জমা হয়। এটি প্রাথমিক ভাবে ইউটিউব একাউন্টে জমা হয় এবং মাসের শেষে Google Adsense একাউন্টে জমা করা হয়। সেখান থেকে পাবলিশার অর্থাৎ ইউটিউব চ্যানেলের মালিকের ব্যাংকের একাউন্ট টাকা জমা হয়।

এককথায় বলতে গেলে, আপনার ইউটিউব ভিডিওতে বিজ্ঞাপন দেখানোর মাধ্যমে আপনি আরনিং করতে পারেন যে উপায়ে সেই উপায় কেই বলা হয় YouTube Monetization.

ইউটিউবের নতুন ৫ টি নিয়ম কানুন এবং আইন (YouTube rules & policy)

1. Main theme
2. Most viewed videos
3. Newest videos
4. The biggest proportion of watch time
5. Video metadata (including titles, thumbnails, and descriptions)

বিস্তারিত জানতে এই ভিডিও টি দেখে নিতে পারেনঃ


ধন্যবাদ সবাইকে

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৯ ই এপ্রিল, ২০২০ রাত ১১:০৪

আধাপাগল বলেছেন: ইশশশ ! শুধু টাকা আর টাকা !!

২| ০৯ ই এপ্রিল, ২০২০ রাত ১১:২৩

অদৃশ্য পথিক ০০৭ বলেছেন: এখন অনেক কঠিন, আগে অনেক সহজ ছিলো

৩| ১০ ই এপ্রিল, ২০২০ রাত ১২:১৭

রাজীব নুর বলেছেন: জীবনে কিছুই হতে পারলাম না। ইউটিবারও না।

৪| ১০ ই এপ্রিল, ২০২০ রাত ৩:০৬

নেওয়াজ আলি বলেছেন: চেষ্টা করতে হবে একবার

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.