নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রয়োজনে যে বেয়াদপ হতে পারে, ভদ্রতা পাওয়ার অধিকার শুধু তাই।

অদ্বিত

পরাজয়ে ডরে না বীর।

অদ্বিত › বিস্তারিত পোস্টঃ

নতুন শিক্ষানীতির বিরোধীতা করি

২৮ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৯:২৯

SSC তে নাকি science, commerce, arts গ্রুপিং উঠিয়ে দেয়ার প্ল্যান হচ্ছে 2024 সাল থেকে। ঠিক হবে না। বরং HSC লেভেলটাই উঠিয়ে দেয়া উচিত। কারণ, অনার্স 1st ও 2nd year এ HSC র জিনিসই আবার পড়ানো হয়, একটু বিস্তৃত আকারে। SSC এর পর একটা ছাত্র বুঝতে পারে সে কোন লাইনে যাবে - ইঞ্জিনিয়ারিং পড়বে নাকি ফার্মেসীতে পড়বে নাকি ফিজিক্স বা কেমেস্ট্রির মত মৌলিক sub এ পড়বে। SSC পর একবারেই অনার্সে নিয়ে যাওয়া হোক। এইচএসসি লেভেলটা অযথা। আর যদি মনে হয় SSC জ্ঞান পর্যাপ্ত নয় অনার্স শুরু করার জন্য তাহলে ক্লাস 9-10 নিয়ে আসা হোক ক্লাস 7-8 এ। আর ক্লাস 11-12 নিয়ে আসা হোক ক্লাস 9-10 এ। গ্রুপিং আরো অনেক আগে করা উচিত তাহলে science এর ছাত্ররা সমাজবিজ্ঞান, ইতিহাস পড়া থেকে বেঁচে যাবে। সবাইকে সবকিছু শেখানোর tendency বন্ধ করতে হবে। SSC পরীক্ষাই বাদ। শুধু HSC হবে ক্লাস 10 এ।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৮ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৯:৩৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার সাথে একমত। যদিও বিস্তারিত জানি না। এইচ এস সি পাশ করতে করতে একজন শিক্ষার্থীর বয়স অনেক হয়ে যায়।

২৮ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৯:৪১

অদ্বিত বলেছেন: সেটাই। আমাদের প্রবণতা হল বুড়ো খোঁজা। রাজনৈতিক পদে কোন তরুণ ছেলে নাই, সব বুড়া।

২| ২৮ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৯:৫৪

সোহানী বলেছেন: জানি না তো বর্তমান সিদ্ধান্ত!

২৮ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:০১

অদ্বিত বলেছেন: সিদ্ধান্ত এখনও হয়নি। এনসিটিবি just পরিকল্পনা করছে। বাস্তবায়ন হতে হতে 3-4 বছর লেগে যাবে। এটা কিছুতেই বাস্তবায়ন হতে দেয়া যাবে না।

৩| ২৮ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১১:২৬

মেহেদি_হাসান. বলেছেন: আসলে আমাদের সবকিছু শেখাতে গিয়ে মূল শিক্ষা থেকে সরে যাচ্ছি, যে যেটা ভালো পারে তার ওটা নিয়েই থাকা উচিত। আমরা অনার্সে যেতে যেতে বয়স বেড়ে যায় আপনার পদ্ধতিটি খারাপ না।

৪| ২৮ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১১:৪৩

নিরীক্ষক৩২৭ বলেছেন: আই.ই.আর বা এধরনের শিক্ষা বিষয়ক লাইনে কি আপনার পড়াশোনা?

৫| ২৮ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৩৬

রাজীব নুর বলেছেন: আপনার সাথে আমি একমত।

৬| ২৮ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:০৫

এইচ তালুকদার বলেছেন: দুই পার্টে মন্তব্য করি,
প্রথম পার্ট ঃ নতুন শিক্ষানিতী নিয়ে আপনার আর একটু বিস্তারিত বলা উচিত ছিলো কারন শুধু সাইন্স কমার্স গ্রুপ উঠিয়ে দেয়া কোন শিক্ষানিতীর উদ্দেশ্য হতে পারে না, শিক্ষানিতীর একটা লক্ষ্য উদ্দেশ্য থাকে, সাইন্স কমার্স উঠিয়ে দেয়া সেই লক্ষ্য অর্জনের একটা ধাপ হতে পারে।
পার্ট দুইঃ বর্তমান শিক্ষা ব্যাবস্থা একটা নখদন্থীন বাঘ, শিক্ষার দুরাবস্থা নিয়ে আপনার সাথে একমত,উন্নত বিশ্বে হাইস্কুল(আমাদের এইচ এস সি) পাশ করলেই মোটামুটি চাকরি বাকরি বা কিছু একটা করে খাওয়ার যোগ্যতা হয়ে যায়। সেখানে ইউনিভার্সিটিতে ভর্তি এবং লেখাপড়া চালিয়ে নিয়ে যাওয়া বা পাশ করা অনেকের জন্য স্বপ্নই থেকে যায়। অথচ আমাদের দেশের ইউনিভার্সিটি গ্রাজুয়েটদের দেখলে শিক্ষা ব্যাবস্থার দুরাবস্থাটা বোঝা যায়। আমি নিজে একটা পাব্লিক বিশ্ববিদ্যালয় থেকে পাশ করেছি এবং সম্প্রতি আমার কয়েকজন সহপাঠী শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছে, আমার তাদের ছাত্রদের কথা ভেবে কষ্ট হচ্ছে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.