নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া আর কোনো ইলাহ নেই এবং মুহাম্মদ সঃ আল্লাহর বান্দা ও রাসূল

মোঃ আল মামুন শাহ্

মোঃ আল মামুন শাহ্ › বিস্তারিত পোস্টঃ

বাসের যাত্রা ও মানবতা

২৪ শে জুলাই, ২০১৮ রাত ১০:১৮

আলহামদুলিল্লাহ ওয়াস সালাতু ওয়াস সালামু আলা রাসুলিল্লাহ!
প্রতিদিনের মত একটি লোকাল বাসে উঠেছি। বাসটি যাত্রীবোঝাই ছিল । দাঁড়ানোর জায়গাও ছিল না এমন অবস্থা বাসের মধ্যে। কোন রকম কষ্ট করে একটু দাঁড়িয়েছি।। প্রতিদিনকার মত কতক্ষণ পর পর ব্রেক কষে যাত্রী তুলছিলো আর নামাচ্ছিল। হঠাৎ একজন বয়স্ক লোক বাসে উঠলো। বাসে ওঠার পরপরই সে অনুনয়-বিনয় করে বলতে থাকলো ভাই আমি অনেক অসুস্থ। কেউ যদি দয়া কইরা একটু বসতে দেন ; ভাই আমি অনেক অসুস্থ দয়া কইরা যদি একটু বসতে দেন । কিন্তু কেউ তার কথায় কর্ণপাত করছিল না। অসুস্থ বৃদ্ধ লোকটি বারবার অনুনয়-বিনয় করছিল অবশেষে কারো সাড়া না পেয়ে লোকটি নিচেই ধপাস করে বসে পড়ল। এ অবস্থা দেখে আরেকজন বৃদ্ধ তার সিট থেকে উঠে গিয়ে অসুস্থ বৃদ্ধ লোকটি কে বসতে দিল।
ছোট্ট এ ঘটনাটি আমাদের অনেক কিছু জানিয়ে দেয়। আমরা প্রতিদিনই বাসে চড়ি এবং এরকম আরো অনেক ঘটনার সম্মুখীন হই। আসলে মানবিকতা বলতে যে জিনিসটা সেটা কি আমাদের চলে গেছে। ছেড়ে দেওয়ার সামান্যতম মানসিকতাও কি আমাদের লোপ পেয়েছে। আমরা চাইলেই বাসের পথটুকু অনায়াসে দাঁড়িয়ে যেতে পারি। কিন্তু তারপরেও নিজের সিটটাকে মহামূল্যবান ভেবে আমাদের ছাড়তে কষ্ট হয়। বাসের সেবা ভোগান্তি ইত্যাদি নিয়ে আমাদের অনেক অভিযোগ রয়েছে। আবার এই ঘটনাটি কি আমাদের নৈতিকভাবে বিবেকের কাঠগড়ায় দাঁড় করায় না? নৈতিকতার যে দায়িত্বটুকু ছিল সেটা কি আমরা পালন করতে পেরেছি? আমি জানি লোকাল বাসগুলোর অবস্থা কেমন। সেখানে গাদাগাদি করে দাঁড়াতে হয়। আবার কেউ না এসে একটা লাথি দিয়ে বসে। এসব অনেক কষ্টের মাঝেও আমার বসার সিট টি অন্য আরেকজনকে দেওয়ার মধ্যে অনেক আনন্দ রয়েছে। বিশেষ করে আমার বাবার বয়সী একজনকে যদি বসতে দিতে পারি বা সম্মান করতে পারি তাহলে এর মজাই আলাদা। একটু চিন্তা করেন না, আপনি আমি যখন ছোট ছিলাম তখন হয়তো বাসে চড়ে ছিলাম। হয়তো কখনো কখনো সাতপাঁচ ভেবে আমরা কান্না শুরু করে দিয়েছিলাম। হয়তোবা আমার কান্নায় সারা বাসের মানুষের অসুবিধা হচ্ছিল। তখনো কিন্তু কারো কারো এটা সহ্য করতে হয়েছে। ছাড় দিতে হয়েছে। আবার হয়তোবা ধরুন আপনি আর আপনার বাবা বাসে উঠেছেন তখন আপনারা বসার কোন সিট পাননি। তখন আপনার প্রতি আদর মাখা দৃষ্টিতে একজন হয়তো বলেছিল বাবা এসো আমার কোলে বসো। আসলে ছোট ছোট ছাড়ের মাধ্যমেই পৃথিবীটা স্বর্গে পরিণত হতে পারে। ছোট্ট এটুকুই ভালোবাসা এনে দিতে পারে স্বর্গের শান্তি।
এ প্রসঙ্গে আরেকটা বিষয় বলতে চাই, সিনিয়র সিটিজেনশিপ অর্থাৎ বয়স্ক নাগরিকদের জন্য সরকার চাইলে কিছু সুযোগ-সুবিধা মূলক আইন করতে পারে যেমন বাসের ক্ষেত্রে সিনিয়র সিটিজেন বসার সুযোগ পাবে। এমন নিয়ম করা যেতে পারে বাসের সিরিয়াল নাম্বার অনুযায়ী কোন সিনিয়র সিটিজেন বাসে উঠলে এক নম্বর সিটে বসে থাকা কোন যুবককে সিট ছেড়ে দিতে হবে। এভাবে পর্যায়ক্রমে চলবে। সিনিয়র সিটিজেনদের জন্য এইটুকু করাই যেতে পারে।

মন্তব্য ১৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৪

মিঃ আতিক বলেছেন: ভাল প্রস্তাব, বিবেচনার দাবী রাখে।

২৯ শে জুলাই, ২০১৮ রাত ৯:২০

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: উৎসাহ দেওয়ার জন্য ধন্যবাদ

২| ২৯ শে জুলাই, ২০১৮ রাত ১০:০০

রাকু হাসান বলেছেন: মন টা ভারি হয়ে গেল পড়ে ,আমাদের নৈতিকতা এত টা নিচে নেমে গেল !! সত্যিই খুব দুঃখজনক । এর চেয়ে বড় শিক্ষা তরুণের জন্য কি হতে পারে ,চলার পথে অনেক স্যাকরিফাইস করি বা করতে দেখি । কিন্তু কেমন মানুষ ওরা যে এতটুকু ত্যাগ স্বীকার করতে পারলো না । এটা তো বলার আগেও সিট ছেড়ে দেওয়ার কথা ছিল কিন্তু বলার পরও সীট ছাড়লো না ,হায়রে মানুষ ,আমরা অধঃপতিত ভাই ।

ব্লগে আপনাকে স্বাগতম, লিখুন আমরা পড়বো

২৯ শে জুলাই, ২০১৮ রাত ১০:০৩

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: উৎসাহ দেওয়ার জন্যে অসংখ্য ধন্যবাদ। ভাই।

৩| ০২ রা আগস্ট, ২০১৮ রাত ১০:১৭

পদাতিক চৌধুরি বলেছেন: হ্যাঁ ঠিকই, আমাদের দৈনন্দিন জীবনে এমন অনেক ছোটখাটো ঘটনা ঘটে যা আমাদের কাছে শিক্ষনীয়। অবশ্য যদি আমরা মন দিয়ে বিষয়টা খেয়াল করি। ভালো লিখেছেন। শুভ ব্লগিং।
লাইক দিয়েছি।

শুভকামনা রইল।

০২ রা আগস্ট, ২০১৮ রাত ১০:২১

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: অসংখ্য ধন্যবাদ পদাতিক চৌধুরী ভাই। লাইক দিয়ে উৎসাহ জাগাবার জন্য অসংখ্য ধন্যবাদ। আমার আরো দুইটি লেখা পড়ার আহবান রইল।

৪| ০২ রা আগস্ট, ২০১৮ রাত ১০:২৫

পদাতিক চৌধুরি বলেছেন: আমি ইতিমধ্যে পরেরটি পড়েছি। একটা মন্তব্য রেখেছি।



শুভকামনা জানবেন।

০২ রা আগস্ট, ২০১৮ রাত ১০:২৯

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: জি ভাই নোটিফিকেশনে পেয়েছি। আপনার সাজেশনের জন্য অসংখ্য ধন্যবাদ।

৫| ০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:১২

কাওসার চৌধুরী বলেছেন:



শুভ ব্লগিং......................

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:২১

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: অসংখ্য ধন্যবাদ কমেন্ট করার জন্য। আমার লেখা কেমন হলো পড়ে আপনার মতামত জানাবেন প্লিজ।

৬| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১০:২৪

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন:


শুভ ব্লগিং।
একটা খুব ভাল বিষয় নিয়ে লিখেছেন। উন্নত দেশগুলিতে সিনিয়র সিটিজেনরা প্রায় সব ক্ষেত্রেই বিশেষ সুবিধা ভোগ করে। এমনকি দোকানে কোন জিনিস কিনতে গেলেও সিনিয়র সিটিজেন হিসাবে ডিসকাউন্ট পায়। যানবাহনে সিনিয়র সিটিজেনদের জন্য সিট সংরক্ষিত থাকে।

আমাদের সমাজে এবং ইসলাম ধর্মে এই মূল্যবোধগুলো আছে। আমাদের এইগুলি চর্চা করা দরকার।

ভাল পোস্ট লেখার জন্য ধন্যবাদ।

৭| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১০:৫৫

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: অসংখ্য ধন্যবাদ ভাই। আপনারা পাশে থাকলে ইনশাল্লাহ ভালো পোস্ট লেখার অনুপ্রেরণা পাব। মন্তব্যের জন্য ধন্যবাদ।

৮| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ১১:১৪

ইফতেখার ভূইয়া বলেছেন: আসলে কথায় বলে ব্যবহারেই বংশের পরিচয়। ধন্যবাদ।

০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ১১:১৬

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: হা হা হা। ঠিক বলেছেন ভাই। আমার ব্লগ ঘুরে দেখবার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.