নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া আর কোনো ইলাহ নেই এবং মুহাম্মদ সঃ আল্লাহর বান্দা ও রাসূল

মোঃ আল মামুন শাহ্

মোঃ আল মামুন শাহ্ › বিস্তারিত পোস্টঃ

ভিক্ষুক ও প্রতারক!!!

১৬ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:২৪

আলহামদু লিল্লাহ ওয়াস সালাতু ওয়াস সালামু আলা রাসুলিল্লাহ

ঈদের ছুটিতে বাড়ি ফিরছিলাম বাসে করে। বাড়ির কথা চিন্তা করতেই মনে আনন্দের হাওয়া বয়ে যাচ্ছিল। হঠাৎ গভীর চিন্তা থেকে বাস্তবে ফিরলাম একজনের আকুতিতে। লোকটি কান্নাজড়িত কণ্ঠে বলছিল আমার মা মারা গেছে আজ সকালে। কিন্তু আমি বড়ই অভাগা মায়ের লাশটা বাড়ি ফিরানোর টাকা আমার কাছে নেই। ভাইরা দয়া কইরা যদি আপনারা আমার এ সাহায্য দিতেন ! ভাইরা তাইলে মায়ের লাশ বাড়িতে নিতে পারতাম। ভাই গো আমি বড়ই অভাগা। তার কথা শুনে মনটাই খারাপ হয়ে গেল। আমি তাকে কিছু টাকা দান করলাম।
ঈদের ছুটি কাটিয়ে ঢাকার পথে। লঞ্চ পার হয়ে মাওয়া থেকে ঢাকার দিকে আসছি। বাসটি বাবুবাজার ব্রিজ ছাড়িয়ে ঢাকার দিকে ঢুকছে। হঠাৎ যা দেখলাম তাতে তাজ্জব বনে গেলাম। দেখি সেই লোকটি, সেই একই ভাষা, ভাই আমার মা মারা গেছে...........। আমি এতটাই অবাক হলাম যে শুধু হা হয়ে তাকিয়ে থাকলাম। যেই কিছু বলতে যাব অমনি সামনে থেকে একজন বলে উঠল, ওই তোরে না সেইদিন দেখলাম! বলতে দেরি তার লাপাত্তা হতে দেরি লাগলো না। যেন হাওয়ায় মিলিয়ে গেল।
ভিক্ষাবৃত্তি ঘৃণিত পেশা। কিন্তু ভিক্ষা কে কেন্দ্র করে প্রতারণা কে কি বলা যায় বুঝতে পারছি না। নিজের মা ও মায়ের লাশ কে নিয়ে মিথ্যা কথা বলতে তার একটুও বাধল না। আশ্চর্য আমাদের এ পৃথিবী। কত রকমের ই না লোক আছে আমাদের এই পৃথিবীতে। এখন কি ভিক্ষাবৃত্তির জন্য সরকারী লাইসেন্স করতে হবে??
রাজধানীসহ সারাদেশে ভিক্ষুকদের সংখ্যা ক্রমাগত বাড়ছে। সাথে পাল্লা দিয়ে বাড়ছে নকল ভিক্ষুকের সংখ্যা ও। যারা ভিক্ষা করছেন ক্রমাগত বছরের পর বছর তারা ভিক্ষা করছেন। কিন্তু এমন কি কেউ নেই যারা স্থায়ীভাবে তাদের একটা কিছু ব্যবস্থা করে দিতে পারে। হয়তো বা এমন কেউ আছেন। তবে নকল ভিক্ষুকের ভিড়ে আসল ভিক্ষুক চাপা পড়েছে। আরো বড় ব্যাপার হল ভিক্ষাবৃত্তির মতো ঘৃণিত এ কাজকে অনেকে পেশা হিসেবে গ্রহণ করেছে। যার ফলে মানসিকতার পরিবর্তন না হওয়া পর্যন্ত এই ভিক্ষুক অবস্থা দূর করা সম্ভব না।
অনেকে হয়তো বলতে পারেন, আরে ভাই ভিক্ষুকদের নিয়ে পড়লেন কেন! দিবেন তো ওই দুই টাকা বা পাঁচ টাকা । এ আর এমন কি? ঠিক বলেছেন ভাই। এই দুই টাকা বা 5 টাকায় আমরা সহানুভূতির জায়গা থেকে দেই। কিন্তু যখন চোখের সামনে দেখিয়ে যে এরা প্রতারক। তখন এ সহানুভূতির জায়গাটি ক্ষতিগ্রস্থ হয় ভাই। সত্যি কারের যারা সাহায্য প্রার্থী তাদেরকে দেওয়ার ক্ষেত্রে তখন আমাদের মন প্রতারণার কথা স্মরণ করে। যার ফলে ক্ষতিগ্রস্ত হয় আসল সাহায্যপ্রার্থী ভাইটি। ফলে এ প্রতারণা অনেক বড় প্রতারণা। এসব প্রতারকদের শাস্তি হওয়া উচিত।

মন্তব্য ৩৪ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৩১

বিজন রয় বলেছেন: এমন তো অনেক চোখে পড়ে। এই জন্য আমি খুব ভেবে টাকা দিই।

১৬ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪৮

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: জি ভাই। ঠিক বলেছেন। প্রায়ই চোখে পড়ে এসব।ধন্যবাদ মন্তব্যের জন্য। প্রীতি ও শুভেচ্ছা নিবেন। আল্লাহ আপনাকে ভালো রাখুন।

২| ১৬ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৩৮

রোকনুজ্জামান খান বলেছেন:
এর মূল কারণ হলো =
মেধা আছে = চাকরি নাই
পরিশ্রম আছে = পয়সা নাই
ভাল মানুষ আছে = ভাত নাই
প্রবাদে আছে অভাবে স্বভাব নষ্ট। আমাদের দেশ অর্থনৌতিক দিক দিয়ে অনেক পিছিয়ে,অন্যান্য দেশে এত ভিক্ষুক নেই তারা প্ররিশ্রম করে শ্রমের মূল্য নিয়ে বাড়ি ফিরে ।

১৬ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪৯

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: চমৎকার মন্তব্য করেছেন ভাই। আপনার কথাগুলো ফেলার মত নয়। তবে ভাই কাজ করার অনেক সুযোগ আছে। তবে সবাই সবকিছু করতে পারে না। ধন্যবাদ মন্তব্যের জন্য। আল্লাহ আপনাকে ভাল রাখুক।

৩| ১৬ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৫৬

বাকপ্রবাস বলেছেন: কাজ করার স্বামর্থ থাকলে ভিক্ষা করা উচিত নয়।

১৬ ই আগস্ট, ২০১৮ রাত ৮:০৫

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: ঠিক বলেছেন ভাই। আপনার সাথে একমত। প্রীতি ও শুভেচ্ছা নিয়েন। আল্লাহ আপনাকে ভালো রাখুন।

৪| ১৬ ই আগস্ট, ২০১৮ রাত ৮:২০

সম্রাট ইজ বেস্ট বলেছেন: হুম! আসলে যারা একবার ভিক্ষাবৃত্তিতে জড়িয়ে পড়ে তারা অন্য কোন কর্মসংস্থানের সুযোগ পেলেও এই পেশাটা সহজে ছাড়তে চায় না। কারণ একবার লজ্জা ভেঙে গেলে সেই কাজ করতে আর কোনরকম ইতস্ততভাব থাকে না। আর বিনে পরিশ্রমে রোজগারের এই পেশা খুবই আকর্ষণীয় মনে হয় তখন। কে চাইবে এমন পরিশ্রমবিহীন রোজগারের রাস্তা ছেড়ে পরিশ্রমের দিকে যেতে? তাই আমিও ভিক্ষা দেয়ার আগে দেখে নিই যে ভিক্ষুকটা আসলেই ভিক্ষা করার উপযুক্ত কিনা।

১৬ ই আগস্ট, ২০১৮ রাত ৮:২২

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য। বেশ যত্ন নিয়ে মন্তব্য করেছেন। প্রীতি ও শুভেচ্ছা নিবেন। আল্লাহ আপনাকে ভালো রাখুন।

৫| ১৬ ই আগস্ট, ২০১৮ রাত ৯:০৮

আখেনাটেন বলেছেন: হুমায়ুন আহমেদ মনে হয় একবার লিখেছিল উনার ক্ষমতা থাকলে ঢাকা শহর থেকে সব ভিক্ষুকদের উনি জাহাজে করে বঙ্গোপসাগরের কোনো দ্বীপে নিয়ে রেখে অাসতেন।

ঢাকা শহরের বেশির ভাগ ভিক্ষুকই প্রফেশনাল। এরা সিন্ডিকেটের মাধ্যমে কাড়ি কাড়ি টাকা হাতিয়ে নিচ্ছে জনগণের।

১৬ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৫২

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: প্রফেশনাল ভিক্ষুক দেরও ধীরে হারিয়ে যাচ্ছে আসল সাহায্যপ্রার্থী। মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ। প্রীতি ও শুভেচ্ছা । আল্লাহ ভালো রাখুন।

৬| ১৬ ই আগস্ট, ২০১৮ রাত ১০:১৩

রাকু হাসান বলেছেন:



প্রতারক ভিক্ষুক অনেক আছে । কারও ব্যবসা,পেশা ,কারও বা নেশা ভিক্ষাবৃত্তি । ভাল লিখেছেন -মামুন ভাই ।

১৬ ই আগস্ট, ২০১৮ রাত ১০:১৯

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: কারও ব্যবসা,পেশা ,কারও বা নেশা ভিক্ষাবৃত্তি; খুবই ভাল বলেছেন রাকু হাসান ভাই। উৎসাহ দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ। প্রীতি ও শুভেচ্ছা নিয়েন। আল্লাহ ভাল রাখুক।

৭| ১৬ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৪৩

নতুন বলেছেন: যারা ভিক্ষা করেন তারা ইচ্ছে করেই করেন।

ইচ্ছা থাকলে অবশ্যই কাজ করে খাওয়া যায়। দেশের ৯৫% ভিক্ষুক সহজ আয়ের জন্য ভিক্ষা করেন।

দেশে ভিক্ষা নিষেধ করা উচিত। তাদের ধরে কাজে লাগানো দরকার। সেই কাজ করলে তাদের পারিশ্রমিক দেয়ার ব্যবস্তা করবে সরকার। সমাজসেবা অধিদপ্তরকে এমন হাতের কাজের কারখানা করতে হবে যেখানে যারা ভিক্ষা করবে তাদের ধরে এনে কাজ করতে দেওয়া হবে এবং পারিশ্রমিক দেওয়া হবে।

১৬ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৪৭

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: পার্সেন্টিস টা হয়তো কাছাকাছি হবে। তবে কেউ কেউ আছেন যাদের সত্যিই সাহায্য প্রয়োজন। যাদের কাজ করার মতো ক্ষমতা নেই। সমাজসেবা অধিদপ্তর চাইলে তাদে সহযোগিতাও করতে পারেন। মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ। আল্লাহ ভাল রাখুক আপনাকে।

৮| ১৬ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৫৭

নতুন বলেছেন: যাদের কাজ করার ক্ষমতা নেই তাদের দেখাশুনার দায়ীত্ব অবশ্যই সরকারের।

সরকারের অবশ্যই এমন মানুষদের জন্য সমাজসেবার তত্বাবধায়নে কিছু স্হান খোলা দরকার।

আর বাকি যারা ভিক্ষা করবে তাদের জন্য কাজ করা বাধ্যতামুলক করা দরকার। তখন ভিক্ষা করলে পুলিশ তাদের ধরে এনে ঐখানে কাজ করতে দিয়ে যাবে।

তখন আর কেউই ভিক্ষা করবেনা।

১৭ ই আগস্ট, ২০১৮ রাত ১২:০২

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: জি ঠিক বলেছেন। আপনার মন্তব্যের সাথে 100% একমত। খুবই ভালো লাগলো। প্রীতি ও শুভেচ্ছা নেবেন।

৯| ১৭ ই আগস্ট, ২০১৮ রাত ১২:২৪

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন: কথা ঠিক

১৭ ই আগস্ট, ২০১৮ রাত ১২:২৯

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: প্রীতি ও শুভেচ্ছা। পড়ার জন্য ও মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

১০| ১৭ ই আগস্ট, ২০১৮ সকাল ৮:৫৩

পদাতিক চৌধুরি বলেছেন: প্রত্যেকবছর রমজান মাসে বিভিন্ন বয়সের ভিক্ষুক দেখে অবাক হই, যাদের রীতিমত কাজ করার সামর্থ্য আছে। উল্লেখ্য আমাদের দুজনকেই জীবিকার টানে প্রত্যেকদিন বার হতে হয়। বাড়িতে বাচ্ছা দেখার জন্য অ্যাটেন্ডেন্ট দরকার। মুসলিম মহিলাদের কাউকে না পেয়ে অনেকটা দূর থেকে হিন্দু মহিলাদের কাজে রাখতে বাধ্য হই। তবে শর্ত আছে বাড়িতে গরুর মাংস তোলা যাবেনা। তাহলে আর লোকই পাবোনা।

অথচ প্রতিরবিবার প্রচুর কমবয়সী মুসলিম ভিখারী দেখে ও রমজান মাসে দলে দলে এদের সমাগম দেখে মনে হয় কাজ করে খাওয়া এদের কোষ্ঠীতে নেই। কেবল গায়ে হাওয়া লাগিয়ে ভিক্ষা করেই যেন এরা মহাআনন্দে বাকি জীবন পার করবে। আমি রোগগ্রস্ত বলে কেউ দাবি করলে প্রেসক্রিপশন বা রিপোর্ট দেখালে তবেই টাকা দিই, নতুবা মাফ করুন বলে বিদায় দিই।


শুভেচ্ছা প্রিয়ভাইকে।


১৭ ই আগস্ট, ২০১৮ দুপুর ১২:৩৯

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: পদাতিক চৌধুরী ভাই। আপনার মন্তব্য দেখে ভালো লাগলো। ভিক্ষাবৃত্তি আসলে পেশায় পরিণত হয়েছে। অথচ কাজের লোক পাওয়া যায় না। আপনার সাথে একমত। মন্তব্যের জন্য শুভেচ্ছা ও ভালোবাসা।

১১| ১৭ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:০৪

পল্লব কুমার বলেছেন: বাড়িতে কেউ ভিক্ষা নিতে আসলে আমি থাকলে মাঝে মাঝে বলি, কাজ করে দাও, আমি টাকা দিচ্ছি। কাজ কেউ করতে চায় না। বাসা বাড়িতে কাজ করানোর জন্য লোকপাওয়া যায় না, কিন্তু রাস্তাঘাটে বের হলে শক্ত সামর্থ ভিক্ষুকের সংখ্যা গুনে শেষ করা যাবে না। অনেক সুন্দর করে লিখেছেন। ধন্যবাদ।

১৭ ই আগস্ট, ২০১৮ দুপুর ১২:৪১

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: ভিক্ষাবৃত্তি আসলে পেশায় পরিণত হয়েছে। একমাত্র মানসিকতায় পারে এ অবস্থা থেকে মুক্তি দিতে। পল্লব কুমার ভাই আপনাকে আমার ব্লগে স্বাগতম। প্রথম মন্তব্যের জন্য প্রীতি ও শুভেচ্ছা নিবেন।

১২| ১৭ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:৩৯

আরণ্যক রাখাল বলেছেন: সরকার থেকে এদের কোন ব্যবস্থা নেয়া উচিত। আমার পাশের উপজেলাটা ভিক্ষুক মুক্ত। ওখানে নাকি ভিক্ষুকদের চিহ্নিত করে, খুব গরব যারা, তাদের দেয়া হয়েছে কিছু পুঁজি। ওরা অনেকে ক্ষুদ্র ব্যবসা করছে। ভিক্ষা সত্যিই আর নেই।
চিহ্নিত করা হলে, তারপর সাহায্য যদি করা হয়, তাহলে এমন আর হবে না। এ ক্ষেত্র উপজেলা থেকে কিছু করা যেতে পারে। রাষ্ট্র বিশাল সংগঠন। তারা এত বড় কর্মযজ্ঞ তাদের সাহায্যেই করবে। এমন করা গেলে ভিক্ষা নিষিদ্ধ করতে পারবে সরকার। তা না হলে, যে প্রতারণার কথা বললেন, তার সমাধান নেই

১৭ ই আগস্ট, ২০১৮ দুপুর ১২:৪৩

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: আপনার পাশের গ্রাম ভিক্ষুকমুক্ত জেনে খুবই ভালো লাগছে। এরকম অবস্থা যদি সারা দেশে করা যেত! আসল সাহায্য প্রার্থীদের অবশ্যই সাহায্য করা উচিত। অসংখ্য ধন্যবাদ মন্তব্যের জন্য। প্রীতি ও শুভেচ্ছা নিবেন।

১৩| ১৭ ই আগস্ট, ২০১৮ দুপুর ১:৪২

রাজীব নুর বলেছেন: সব মানুষই প্রতারক, সুওগের অপেক্ষায়।

১৭ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:০৩

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: বড় কঠিন মন্তব্য ভাই। ফেলার মত কোনো সুযোগ নেই। মন্তব্যের জন্য ধন্যবাদ। শুভেচ্ছা নেবেন।

১৪| ১৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:০৯

পরছায়ার প্রতিধ্বনি বলেছেন: ভিক্ষুকদের একটা প্রধান ব্যাবসা হচ্ছে এই রকম সহানুভুতি নিয়ে পয়সা কামানো।
কাজের বেলায় টনটন।

১৭ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৫১

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: স্বাগতম আমার ব্লগে। কেউ কেউ অবশ্যই অভাবী রয়েছেন। কিন্তু অনেকেই আবার ধোকাবাজ। ফলে আসল আর নকল সব গুলিয়ে যাচ্ছে। অসংখ্য ধন্যবাদ মন্তব্যের জন্য। প্রীতি ও শুভেচ্ছা নিবেন।

১৫| ১৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪৪

সাদা মনের মানুষ বলেছেন: এটা ভিক্ষাবৃত্তি নয় কথার মাধ্যমে ছিনতাই।

১৭ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৫২

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: স্বাগতম আমার ব্লগে। ঠিক বলেছেন ভাই আপনার সাথে একমত। পড়া ও মন্তব্যের জন্য ধন্যবাদ। আশা করি ভালো থাকবেন।

১৬| ১৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫৩

সত্যপথিক শাইয়্যান বলেছেন: ভিক্ষুক চেনার উপায় হচ্ছে- তাদের মুখের দিকে তাকাবেন। যদি দেখেন শীর্ণ, তাহলে ভিক্ষা দেবেন।

১৭ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৫৩

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: হয়তোবা এতে কাজ হতে পারে। তবে অনেকে অভিনয় করতে পারেন। কিন্তু ব্যাপার না আমরা যা দান করছে তার প্রতিদান অবশ্যই আমরা পাবো ইনশাআল্লাহ। ধন্যবাদ মন্তব্যের জন্য প্রীতি ও শুভেচ্ছা নিবেন। ধন্যবাদ মন্তব্যের জন্য প্রীতি ও শুভেচ্ছা নিবেন

১৭| ১৮ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:০৩

হাঙ্গামা বলেছেন: ভিক্ষুকদের ন্যায় অন্যায় বোধ থাকে না, তারা হাত পেতে ২/৪ টাকা পাইলেই হয়।

১৮ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪৯

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: স্বাগতম আমার ব্লগে। ঠিক বলেছেন। মন্তব্যের জন্য ধন্যবাদ। প্রীতি ও শুভেচ্ছা রইল

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.