নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মা ও মাটির প্রতি মনের টান বুঝার জন্য অন্তত একবার বিদেশ ভ্রমন করুন

এপোলো

একটি বাংলা ব্লগ পেয়ে আমি খুব খুশি।আমি সকলের সাথে বাংলায় ভাব করতে পারব।

এপোলো › বিস্তারিত পোস্টঃ

জাতীয় মহাসড়কে অটোরিকশা নিষিদ্ধঃ বাংলাদেশের প্রেক্ষিতে যৌক্তিকতা

০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:৩৪

মহাসড়কে অটোরিকশা নিষিদ্ধের মধ্যে কোন রাজনীতি আমি দেখি না। দুর্ঘটনা রোধের নিয়তেই মাননীয় মন্ত্রী এই সিদ্ধান্ত নিয়েছেন বলে আমি মনে করি। দুর্ঘটনা কমানোর এই প্র‍য়াসকে স্বাগত জানাই।
কিন্তু এই সিদ্ধান্ত নেয়ার আগে আমাদের দেশের রাস্তার নেটওয়ার্ক আরও ভালভাবে বিশ্লেষণ করে দেখা উচিৎ ছিল। ছবিতে কক্সবাজার থেকে চট্টগ্রাম শহরে প্রবেশের আগের কিছু অংশের রোডম্যপ দেখানো হয়েছে। চট্টগ্রাম-কক্সবাজার একটি জাতীয় মহাসড়ক, এইটা আমরা সবাই জানি। কিন্তু জাতীয় মহাসড়কে কি কি ধরনের গাড়ি চলে তার ধারনা নিতে হলে ম্যপের দিকে আরেকবার নজর বুলিয়ে নিতে হবে। এখানে মহাসড়কের সমান্তরালে অন্য কোন সড়ক নেই যা এলাকাবাসী স্বল্প দুরত্বের যাত্রার জন্য ব্যবহার করতে পারবে। একই কারনে সব ধরনের যানবাহনই এই একমাত্র সড়কে চলাচল করতে বাধ্য। কয়েক কিলোমিটার দূরে হেটে যাওয়া এই আমলে খুবই অসম্ভব একটা ব্যাপার। আবার এই কয়েক কিলোমিটার দুরত্বের জন্য কার কিংবা মাইক্রোবাস ভাড়া করার মত সক্ষমতা এখনো বাংলাদেশীদের হয়নি। আর কোন ব্যক্তির যাত্রাপথ যদি এমন হয় যে, এক কিলোমিটার মহাসড়কের উপরে, বাকি ৫ কিলোমিটার "অন্য সড়ক" এর উপরে, তখন তার জন্য সম্ভ্যাব্য যানবাহন হিসেবে অটোরিকশার নামই এগিয়ে থাকবে। নিজস্ব কার কিংবা পাজেরো কয়জনেরই বা আছে। পর্যাপ্ত পরিমানে রাস্তা বানানো না হলে, একটা বিশেষ ধরনের গাড়িকে মহাসড়কে নিষিদ্ধ করা মানে বাস্তবে ঐ গাড়িকে সকল রাস্তায় নিষিদ্ধ করে দেওয়া। বাংলাদেশের আপামর জনতা যেখানে গনপরিবহনের উপর নির্ভরশীল, সেখানে বিকল্প রাস্তার ব্যবস্থা না করে একমাত্র সড়ক (জাতীয় ও আঞ্চলিক যেখানে একই) গুলোতে একটা গণপরিবহন বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত হঠকারিতার পরিচয়। মাথা ব্যথা হলেই মাথা কেটে ফেলা কোন সমাধান না।
সারা বাংলাদেশে এই সিদ্ধান্ত কার্যকর করার আগে সরকারের উচিত সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞ ব্যক্তিবর্গকে নিয়ে একটা বিকল্প ব্যবস্থা চালু করা, যাতে মানুষ স্বাভাবিকভাবে চলাফেরা করার সুযোগটা ফিরে পায়।
আর অটোরিকশা যদি বন্ধই রাখতে হয়, সরকারের উচিত মহাসড়কে চালানোর উপযোগী একটা নির্দিষ্ট মডেলের গাড়ির উপর ভর্তুকি দেয়া, যাতে বাংলার গ্রামের সকল পরিবারে অন্তত একটি করে গাড়ি থাকে।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৭ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৩৫

গোকর্ন বলেছেন: আপনার সাথে একমত পোষণ করছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.