নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন মানুষ

সোনালী ঈগল২৭৪

সোনালী ঈগল২৭৪ › বিস্তারিত পোস্টঃ

দাহকালের কড়চা -১

০৯ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:২৩

বাংলাদেশের গোটা সমাজ ব্যবস্থা দিনকে দিন একটা পাশবিকতার দিকে ধাবিত হচ্ছে । মানুষের মধ্যে মানবিকতা নামক জিনিসটা এখন আর নেই বললেই চলে । একজন মানুষ নিষ্ঠুরভাবে আরেকজনকে হত্যা করছে , একজন মানুষ আরেকজনের নিরপরাধ সন্তানকে হত্যা করে বাবার সাথে বিরোধের শোধ নিচ্চ্ছে , প্রতিদিনের পত্রিকার পাতা ওল্টালে এই বিষয়গুলো হয়তো আমরা এড়িয়ে যাই কিন্তু , কিন্তু এগুলো মোটেও সুস্থ সমাজ ব্যাবস্থার প্রতিকৃতি নয় । টোটাল সমাজবাবস্থার মধ্যেই একটা নৈরাজ্য আর অস্থিরতা নেমে এসেছে । কয়েকদিন আগের ঘটনা , চট্টগ্রামে বাস ভাড়া নিয়ে কথা কাটাকাটির জেরে এক যাত্রীকে বাস ড্রাইভার আর হেল্পার মিলে সেই বাস চাপা দিয়ে হত্যা করেছে ।একইভাবে মাসখানেক আগে চট্টগ্রাম থেকে ঢাকায় ফেরার পথে এক বিশ্ববিদ্যালয় ছাত্রকে বীভৎস ভাবে হত্যার পর তার লাশ নদীতে ফেলে দেয়া হয়েছিল , এগুলো সড়ক পথের নৈরাজ্যের উদাহরণ । কিন্তু একই সাথে মানুষের বিকৃত পাশবিকতার ও একটা বহিঃপ্রকাশ । এ কোন গ্রহণকালের দিকে অগ্রসর হচ্ছি আমরা !!!!!!

তুচ্ছ কারণে মানুষ রেগে যাচ্ছে , ঝগড়া বিবাদে জড়াচ্ছে । বাহিরের কথা বাদ দিলাম , গৃহসুখ কি নিশ্চিত করা গেছে ??? সম্প্রতি এক জরিপে উঠে এসেছে ঢাকা শহরে প্রতি ঘন্টায় একটা করে ডিভোর্স হচ্ছে , ঘরে বা বাহিরে কোথাও শান্তি নেই । সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে চারদিকে একটা ভয়ের আবহ চলছে , মানুষ এখন ভীত , সন্ত্রস্ত , তাদের ক্ষোভ প্রকাশের কোনো জায়গা নেই । মানুষের এইসব পুঞ্জীভূত ক্ষোভ দেখা দিচ্ছে সহিংসতার আকারে । অপরাধবিজ্ঞানের ভাষায় এই অবস্থাটাকে বলে ট্রন্সফারেড এগ্রেশন , অর্থাৎ , এক জায়গার অসন্তোষ আরেক জায়গায় প্রকাশ ঘটানো , এই অবস্থা চলতে থাকলে খুব দ্রুতই একটা বড় সামাজিক সহিংসতার দিকে আমরা যাবো , এবং তার ফল সমাজের উপর থেকে নীচ সব ক্ষেত্রেই দেখা যাবে । আমাদের কর্তাব্যাক্তিদের মনে রাখা উচিত, নগরে যখন আগুন লাগে ,দেবালয় ও রক্ষা পায়না !!!!

মন্তব্য ৯ টি রেটিং +৩/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:৪১

চোখেরে কাঁটা বলেছেন: আপনিও সমাজ নিয়ে লিখছেন। আপনারও পাঠক নাই। আমারও নাই। লিখে লাভ কি? কেউ না পড়লে।

২| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:১২

মেহেদী হাসান হাসিব বলেছেন: খুব ভাল বিষয়বস্তু লিখেছেন

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:২৪

সোনালী ঈগল২৭৪ বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য

৩| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:১৩

তারেক_মাহমুদ বলেছেন: নগরে তখন দেবালয়ও রক্ষা পায় না, খুবই বাস্তব কথা, খুব সুন্দর লিখেছেন।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০১

সোনালী ঈগল২৭৪ বলেছেন: ধন্যবাদ তারেক ভাই

৪| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৩৬

রাজীব নুর বলেছেন: বাংলাদেশের মানুষ গত এক যুগের মধ্যে খুব বেশি অমানবিক হয়ে পড়েছে।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:২৫

সোনালী ঈগল২৭৪ বলেছেন: সামনের দিনগুলো আমাদের জন্য ভাল হবে না

৫| ২৪ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:০০

খায়রুল আহসান বলেছেন: এসব নিয়ে আপনি ভেবেছেন, ভাবছেন, একথাটা জেনেও ভাল লাগছে। আমাদের সবারই এসব নিয়ে একটু ভাবা উচিত। আমাদের সমাজে কেন এত অস্থিরতা, পাশবিকতা বিরাজ করছে এবং তা ক্রমবর্ধমান হচ্ছে? কেন সবাই এত টেন্স, এত এগ্রেসিভ এবং এতটা এ্যাংরী মুডে থাকে? এসব নিয়ে ভাবতে হবে এবং সমাধানের উপায় খুঁজে বের করতে হবে।
ছোট্ট, কিন্তু চমৎকার এই পোস্টে তৃতীয় প্লাস + রেখে গেলাম।
আপনার প্রথম ৪/৫টা পোস্টে আমি মন্তব্য করেছি, তার মধ্যে কেবল একটি মাত্র মন্তব্যের উত্তরে আপনি কিছু বলেছেন। বাকীগুলো হয়তো আপনি এখনো দেখেননি। আশাকরি, সময় করে একবার দেখে যাবেন।

২৬ শে মার্চ, ২০২০ রাত ১১:৩৬

সোনালী ঈগল২৭৪ বলেছেন: ধন্যবাদ খায়রুল হাসান ভাই আপনার সুচিন্তিত মন্তব্যের জন্য , আমি দীর্ঘদিন ব্লগে অনিয়মিত ছিলাম , এমনকি আসিনি , প্রায় মাস পাঁচেক পর ব্লগে আবার নিয়মিত হয়েছি , দেরিতে মন্তব্যের উত্তর প্রদানের জন্য আমি আন্তরিকভাবে দুঃখিত , আপনার অনুপ্রেরণামূলক ও আশাজাগানিয়া মন্তব্যঃ আমার চিন্তাশক্তিকে আরো শানিত করার সুযোগ দেবে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.