নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন মানুষ

সোনালী ঈগল২৭৪

সোনালী ঈগল২৭৪ › বিস্তারিত পোস্টঃ

কিউবা : জনবান্ধব চিকিৎসা ব্যাবস্থার রোলমডেল খ্যাত এক দেশ

২৪ শে মার্চ, ২০২০ দুপুর ১:২২



কিউবা দেশটির নাম শুনলেই মানসপটে যার ছবি ভেসে ওঠে তিনি হচ্ছেন কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রো , ১৯৫৯ সালে এক বিপ্লবী সমাজতান্ত্রিক অভ্ভথানের মাধ্যমে তিনি কিউবার রাষ্ট্রক্ষমতায় আসীন হয়েছিলেন , ফিদেল কাস্ত্রো বহু বাধাবিঘ্ন অতিক্রম করে কিউবাকে একটি সত্যিকারের কল্যানকামী রাষ্ট্র হিসেবে গড়ে তুলেছিলেন , তিনি বেশ কিছু নাগরিক সুবিধাকে জনতার দোরগোড়ায় নিয়ে গিয়েছিলেন , আমেরিকার শিয়রে অবস্থিত এই দেশ মার্কিন বহু ষড়যন্ত্র , বাণিজ্য নিষেধাজ্ঞা সবকিছু মোকাবেলা করে আজও তার সমাজতান্ত্রিক চিন্তা চেতনা নিয়ে পৃথিবীর বুকে টিকে আছে ,

কিউবা তার চমৎকার জনবান্ধব চিকিৎসাসেবার জন্য সমগ্র বিশ্বে সমাদৃত , সম্প্রতি করোনা ভাইরাস মোকাবেলায় দেখা যাচ্ছে কিউবার চিকিৎসক দোল সাহসিকতার সাথে করোনা পরিস্থিতি মোকাবেলায় এগিয়ে এসেছে , কিউবা ইতালির সবচাইতে করোনা দুর্গত এলাকা লোম্বার্দিতে একটি শক্তিশালী চিকিৎসক টিম পাঠিয়েছে , কিউবার চিকিৎসাবিজ্ঞানীরা করণের প্রতিষেধক আবিষ্কারের দাবিও করেছে , আসুন কিউবার চমৎকার স্বাস্থ্যব্যাবস্থার কিছু দিক সম্পর্কে জানা যাক :

# ১৯৭৬ সালে কিউবার সংবিধানের ৫০তম আর্টিকেলের মাধ্যমে 'প্রত্যেক নাগরিকের জন্য বিনামূল্যে স্বাস্থ্যসেবা সুনিশ্চিত' করার গ্যারান্টি দেয়া হয়। সেই থেকে প্রতিটি কিউবান ডাক্তারি পরামর্শ, পরীক্ষানিরীক্ষা, হাসপাতাল খরচ, ঔষধপত্র এবং সার্জিকাল সমস্ত সেবা একদম ফ্রিতে পেয়ে থাকেন।

# কিউবাতে প্রতি এক হাজার মানুষের জন্য প্রায় ৭৪ জন ডাক্তার এবং ১০ জন ডেন্টিস্ট আছেন, অর্থাৎ প্রতি ১৭৫ জন নাগরিকের জন্য আছেন একজন করে ডাক্তার, যা উন্নত বিশ্বের যেকোনো দেশের কাছে বিস্ময়কর

#নবজাতক মৃত্যুর হার কিউবাতে প্রতি হাজারে মাত্র ৪.২, যা আমেরিকা, বৃটেনের চাইতেও অনেক কম। কিউবাতে একজন মানুষের স্বাভাবিক আয়ুষ্কাল ৭৮বছর, যা বিশ্বে সর্বোচ্চ এবং কিউবার দুর্দান্ত স্বাস্থ্যসেবাকেই নির্দেশ করে।

# কিউবান চিকিৎসকদের গবেষণায় বের হয়, পোলিও নির্মূলের জন্য 'মৃত বা কিলড ভ্যাক্সিন' ব্যবহার করা প্রয়োজন, কিউবাতে এই প্রচলন শুরু হওয়ার পর বিশ্বের প্রতিটি উন্নত দেশ এই পথে হাঁটা আরম্ভ করে।

# ১৯৭৬ সালে যখন এইডস সম্পর্কে খুব কম তথ্যই জানা গিয়েছিল, কিউবা তখন তাদের জনগণের মাঝে ম্যাসিভ স্ক্রিনিং চালায়। সকল এইচআইভি আক্রান্তকে তারা সম্পূর্ণ আলাদা জায়গায় নিয়ে রেখেছিল যাতে রোগ সংক্রামিত না হতে পারে। এইডস এর চিকিৎসায় ব্যবহৃত এন্টি রেট্রোভাইরাল ড্রাগ '৯৬ সালে কিউবান গবেষকগণ আবিষ্কার করেন ।

বর্তমানে শুধু করোনা নয় , পৃথিবীর বড় বড় যেকোনো দুর্যোগে কিউবার ডাক্তাররা নিঃস্বার্থভাবে এগিয়ে এসেছেন , সুনামি এটাক, কাশ্মীর ভূমিকম্প ইত্যাদি প্রতিটি দূর্যোগে কিউবান চিকিৎসক টিম রাতদিন কাজ করেছেন। আমেরিকায় হারিকেন ক্যাটরিনা আঘাতের পর তাৎক্ষণিক কিউবা সেখানে ১৫০০ জনের বিগ্রেড পাঠানোর প্রস্তাব দেয়, যদিও আমেরিকা তা প্রত্যাখ্যান করে। চেরোনবিল পাওয়ার প্ল্যান্ট ধ্বংসের পর প্রায় বিশ হাজারের বেশি ইউরোপিয়ান কিউবাতে বিভিন্ন সময় 'রেডিয়েশন' জনিত অসুস্থতার চিকিৎসা নিয়েছেন ফ্রিতে। তাছাড়া কিউবা একটি নীতিমালার মাধ্যমে লাতিন আমেরিকার সকল দেশের মানুষকে বিনামূল্যে ক্ষু বিষয়ক যেকোন চিকিৎসা ও সার্জারি দিয়ে থাকে , এর ফলে ল্যাটিন আমেরিকার প্রায় ৩৫ লক্ষ মানুষ অন্ধত্বের হাত থেকে রক্ষা পেয়েছে !!!
তবে কিউবায় চিকিৎসকদের পারিশ্রমিক অন্যান্য দেশের তুলনায় অত্যন্ত কম। একজন কিউবান চিকিৎসকের মাসিক আয় ২৬১ পেসো বা ২৫ ইউএস ডলারের মত । জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন কিউবার চিকিৎসকদের প্রশংসায় বলেছিলেন, 'চিকিৎসকরা সেখানে ট্যাক্সি চালিয়ে বা ফল বেচে আরো বেশি আয় করতে পারেন, কিন্তু তারপরও তারা হাসিমুখে সেবা দিয়ে যাচ্ছেন'। আমাদের দেশের ডাক্তারদের এথেকে শিক্ষা নেবার অনেক কিছুই আছে , পুঁজিবাদী অর্থনীতির যাঁতাকলে আমাদের জীবনের মৌলিকচাহিদা গুলো যে কতটা নিষ্পেষিত তা একটু কান পাতলেই ভালোভাবে শোনা যায় , এই অর্থনীতি আমাদের সর্বস্তরের সব মানুষের জন্য চিকিৎসাসেবার নিশ্চয়তা বিধান করতে পারেনি , করোনা এসে আমাদের ভঙ্গুর স্বাস্থ্যব্যবস্থার বাস্তব রূপ আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়ে গেলো , করোনা আমাদের আরো দেখিয়ে দিলো পৃথিবীতে আসলে ধর্ম , বর্ণ , গোত্র নির্বিশেষে আমরা সবাই এক , আমাদের একমাত্র পরিচয় আমরা মানুষ , আশা করি করোনা পরবর্তী পৃথিবী ন্যায়বোধ আর সমতা বিধানের দিকে অনেকদূর এগিয়ে যাবে ।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৪ শে মার্চ, ২০২০ দুপুর ১:৩০

রাজীব নুর বলেছেন: আহ কিউবা!!!!!!!!
তোমাদের জন্য ভালোবাসা।

২৫ শে মার্চ, ২০২০ দুপুর ২:২৯

সোনালী ঈগল২৭৪ বলেছেন: ধন্যবাদ রাজীব ভাই আপনার মন্তব্যের জন্য , দেরিতে উত্তর দেবার জন্য দুঃখিত , কিউবার সমাজব্যবস্থা আমাদের মানবিক হতে শিক্ষা দেয়

২| ২৪ শে মার্চ, ২০২০ বিকাল ৩:৪৪

নেওয়াজ আলি বলেছেন: জয়তু কিউবা। জয়তু মানবতা ।

২৫ শে মার্চ, ২০২০ দুপুর ২:৩৩

সোনালী ঈগল২৭৪ বলেছেন: ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য , দেরিতে উত্তরের জন্য দুঃখিত , আমরা বাংলাদেশ হয়তো নীতি নৈতিকতার দিক থেকে কিউবার ধারে কাছেও নেই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.