নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন বৈচিত্রময়। জীবনের বিচিত্র সব গল্প বলতে পারাটা একটা গুন আর সবার সেই গুনটা থাকে না। গল্প বলার অদ্ভুত গুনটা অর্জনের জন্য সাধনার দরকার। যদিও সবার জীবন সাধনার অনুমতি দেয় না, তবুও সুযোগ পেলেই কেউ কেউ সাধনায় বসে যায়। আমিও সেই সব সাধকদের একজন হতে চাই।

আরিফ রুবেল

সময় গেলে সাধন হবে না

আরিফ রুবেল › বিস্তারিত পোস্টঃ

মুভি রিভিউ : \'ডুব\'

২৭ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:১৪



হ্যালো ব্লগারস !

কেমন আছেন সবাই? কিছু দিন বিরতির পর আবার ফিরে আসলাম আপনাদের কাছে। আজ মুক্তি পেল মোস্তফা সরয়ার ফারুকীর বহুল আলোচিত চলচ্চিত্র 'ডুব'। আলোচিত এবং বিতর্কিত। কাজেই আগ্রহটা বেশ ভালোই ছিল। ওনার প্রায় সব কয়টি চলচ্চিত্রই আমার দেখা হয়েছে। ওনাকে বর্তমান সময়ের বেশ শক্তিমান চলচ্চিত্র নির্মাতা বলা হয়ে থাকে। সেটা একটা কারণ, তবে 'ডুব' কিংবা ডুবে যেতে চাওয়ার সেটাই মূখ্য কারণ নয়। মূলত এই সিনেমাকে ঘিড়ে বিতর্কই আমাকে টেনে নিয়ে গেছে সিনেমা হলে।



সে যাই হোক, আপাতত বিতর্ককে পাশে রেখে চলচ্চিত্রের খুটিনাটি বিষয়ের সারসংক্ষেপ আপনাদের কাছে তুলে ধরা যাক। চেষ্টা করব গল্পটা আপনাদের সাথে শেয়ার না করতে। কিন্তু যেহেতু বিতর্কের বিষয়টি আসবে সেহেতু আপনি চাইলে এখান থেকে নাও পড়তে পারেন। আসুন দেখে নেয়া যাক 'ডুব' সিনেমার ট্রেলার।



কাহিনী সংক্ষেপ : সিনেমার গল্প আবর্তিত হয় স্বনামধন্য চলচ্চিত্র নির্মাতা জাভেদ হাসানের ব্যক্তিগত জীবনের সংকটকে কেন্দ্র করে। প্রথম স্ত্রীর সাথে বোঝাপড়ার অভাব এবং মেয়ের বান্ধবীর সাথে অসম প্রেম কিংবা সেই অসম প্রেমের ফলে প্রথম সংসারের সাথে সম্পর্কের সংকটকে কেন্দ্র করে গল্প এগিয়ে যায়। ব্যক্তি জীবনে জাভেদ (ইরফান খান) একজন চলচ্চিত্র নির্মাতা তার প্রথম স্ত্রী মায়া (রোকেয়া প্রাচী) মেয়ে সাবেরি (তিশা) এবং সাবেরির বান্ধবী নিতু (পার্নো মিত্র)। এরাই মূল চরিত্র।



সিনেমার প্রথম দৃশ্য দেখানো হয় একটি কলেজ/স্কুল রিইউনিয়ন। সেখানে দু'জন বান্ধবী সাবেরী ও নিতুর দেখা হওয়া এবং সেখান থেকে ফ্লাশ ব্যাক। ২০১৭ থেকে এক লাফে ২০১০। পারিবারিক ভ্রমনে বের হয়েছেন চলচ্চিত্রকার জাভেদ হাসান। সেখানে তার স্ত্রীর সাথে তার ঘুড়তে যাওয়া এবং ফ্লাশব্যাকের ভেতরে আবার ফ্লাশব্যাক, সাল ১৯৯০।

জাভেদ হাসান আর নুরুন্নাহার মায়ার বিয়েটা হয় বাসা থেকে পালিয়ে গিয়ে। মায়ার কর্নেল বাপ সেটা মেনে না নিয়ে পুলিশ ডাকেন এবং সেখান থেকে গল্প এগোয়। বেশ হাস্যরসাত্মকভাবে সেই গল্প শেষও হয়। গল্প শেষে আমরা ফিরে আসি সন ২০১০ এ। এটা মূলত ২০১০ সালেরই গল্প। যদিও সিনেমার টাইমলাইন নিয়ে এরপর আর কোন স্পষ্ট দিকনির্দেশ আমরা পাই না। তবে ধারণা করা যায় গল্প এগুতে এগুতে সেটা ২০১৪-১৫ পর্যন্ত এসেছে। সে যাই হোক।

গল্পের শুরুর দুই একটা দৃশ্যেই দর্শকরা বুঝে ফেলে জাভেদ মিড লাইফ ক্রাইসিসে ভুগছে। ওই যে 'সংসার আমার ভাল্লাগে না' রোগ যেটাকে বলে। মূলত গোটা সিনেমাতেই জাভেদকে কিছুটা সংসার বিরাগী দেখানোর চেষ্টা করা হয়েছে। এই সংসার বৈরাগ্যের মাঝেই জাভেদের জীবনের নতুন মোড় মেয়ের বান্ধবী নিতুকে জড়িয়ে পত্রিকার প্রতিবেদন। সেখান থেকে জন্ম নেয় পারিবারিক সংকট। সংসার থেকে আলাদা থাকা। নিতুর সাথে নৈকট্য এবং নিতুকে বিয়ে। তার থেকে সন্তানদের সাথে দূরত্ব।

সাবেরী এবং আহির (জাভেদ হাসানের ছেলে) সব সময় মায়াকেই সাপোর্ট দিয়েছে। যদিও সাবেরীর আক্ষেপ ছিল তার মায়ের প্রতি। কারণ তার মা অলস, সংসারের নিয়ন্ত্রন রাখতে পারেনি। কিন্তু তার ভালোবাসা সব সময়ই মায়ের প্রতি ছিল অটুট। অপর দিকে বাবার প্রতি তার ক্ষোভ ছিল। ক্ষোভ থাকাটাই স্বাভাবিক। তার উপর নিজেরই বান্ধবী। সিনেমায় সাবেরীর একটা উক্তি ছিল এরকম যেহেতু নিতু তার সাথে কোন প্রতিযোগীতায় পারেনি, জাভেদকে বাবা হিসেবে পায়নি তাই জাভেদকে বিয়ে করে বউ হিসেবে পেতে চেয়েছে। আমি হুবহু তুলতে পারিনি তবে এই উক্তি দিয়ে নিতুর প্রতি সাবেরীর ক্ষোভের মাত্রা কিছুটা হলেও আপনারা আন্দাজ করতে পারবেন।

বিরতির পর পুরোটা সময়েই জাভেদের প্রথম সংসারের সাথে নিতু এবং জাভেদের দ্বন্দ্ব নিয়ে। এক পর্যায়ে জাভেদ আত্মসমর্পন করে নিতুর কাছে। এরপর সিনেমা শেষ হয় জাভেদের মৃত্যু এবং তার দাফনের মধ্য দিয়ে। মৃত্যুকে কেন্দ্র করেও দুই পরিবারে সংকট তৈরি হয়।



দুই

প্রথমেই আসি সিনেমার গল্প কিংবা চিত্রনাট্য নিয়ে। দর্শক হিসেবে গল্পটা আমি নিতে পারিনি। হতে পারে আমি খুবই গড়পরতা মানের দর্শক এবং সিনেমাটা আসলে উচ্চমার্গীয় দর্শকদের কথা ভেবে করা হয়েছে এবং সেটি হলে কথা ভিন্ন। তবে সেরকম যদি না হয় এবং নির্মাতা ফারুকী সাহেব যদি আসলেই একটা গল্প বলার চেষ্টা করে থাকেন তাহলে বলতে হবে তিনি ব্যর্থ। আমার কাছে মনে হয়েছে সামনের বন্ধুর খাতা দেখে লিখতে গিয়ে বন্ধু পাতা উল্টে ফেললে যেই বিরম্বনার মধ্যে পড়তে হয় সেই রকম বিরম্বনায় উনি হয়ত পড়েছিলেন। বেশ খাপছাড়া গল্প। এখান থেকে একটু ওখান থেকে একটু নিয়ে উনি আসলে পুরো গল্পটাই গোজামিল পাকিয়ে ফেলেছেন। ধরেন ডুব সম্পর্কে কিছুই জানে না, এর ট্রেলার দেখেনি এর ব্যাপারে কোন প্রতিবেদনও পড়েন, একেবারে সাদা খাতার মত হলে ঢুকে যদি কেউ সিনেমাটা দেখতে বসে তাহলে আমি হলফ করে বলতে পারি তার বুঝতে সমস্যা হবে। তবে কোন চলচ্চিত্র উৎসবের জুরি হলে অবশ্য কথা ভিন্ন।

জাভেদ হাসান চরিত্রে ইরফান খানের কাছ থেকে আরো বেশি কিছু আশা করেছিলাম। কিন্তু মার খেয়ে গেছেন দুর্বল চিত্রনাট্যের কাছে।
অত গুনী একজন চলচ্চিত্র নির্মাতা পুরো সিনেমাতে তার কাজ নিয়ে কিছুই দেখালেন না বরং এসিস্টেন্টকে ধরে মৃদু বকে দিলেন শুধু তার স্ত্রীর ছবি ক্রপ করে ফেসবুকে প্রোফাইল পিক দেয়ার কারণে। ঠিক গেল না। পুরো সিনেমাতেই তার হতবিহ্বল ভাব। ভাবুক ভাব আনতে গিয়ে নেশাগ্রস্থের চরিত্রে চলে গেছেন মনে হল।

মায়া চরিত্রে রোকেয়া প্রাচীকে আরেকটু স্পেস দেয়া দরকার ছিল। স্ত্রী হিসেবে ওনার ভূমিকাটা আরেকটু সামনে আনা প্রয়োজন ছিল। উনি যখন স্বামীর সাথে রাগ করে বাপের বাড়ি চলে যান তখন কিংবা জাভেদ যখন তাকে ছেড়ে চলে যায় তখন জাভেদের প্রতি তার ইমোশন (ক্ষোভ কিংবা ভালোবাসা কিংবা অভিমান) দেখানো যেত।

নিতু চরিত্রে পার্নো মিত্র মূলত একটি নেগেটিভ চরিত্র যে একটা সুখী সংসার ভেঙ্গে খান খান করে ভালো মানুষ জাভেদকে এবং সম্পত্তি প্রতিপত্তিকে গ্রাস করে নেয়। এই সিনেমার ভিলেন সে। মূলত সে এটেনশন সিকার এবং এটেনশন পাওয়ার জন্যেই জাভেদকে তার জালে পোড়ে এবং জাভেদ বাধ্য হয় নিতুর ফাঁদে পা দিয়ে স্ত্রী সন্তান সবাইকে হারিয়ে ফেলতে। পার্নো মিত্রকে নেগেটিভ দেখানোর জন্যে ড্যাম কেয়ার একটা ভাব আনার চেষ্টা করা হয়েছে। তাকে দিয়ে স্মোক করানো হয়েছে। এমনকি তাকে প্রতিশোধপরায়ন, হিংসুটে নারী হিসেবে তুলে ধরা হয়েছে।

সাবেরী, আপাত দৃষ্টিতে সিনেমার পার্শ্ব চরিত্র হলেও আমার কাছে মনে হয়েছে তিনি সিনেমার মূল চরিত্র। চলচ্চিত্রকার মূলত সাবেরীর চোখেই সিনেমাটা দেখাতে চেয়েছেন। এর প্রমাণ পাওয়া যায় সিনেমার প্রথম ও শেষ দৃশ্য দেখে। প্রথম দৃশ্যে সাবেরী ও নিতু পাশাপাশি বসে আছে ২০১৭ সালে আবার শেষ দৃশ্যেও তারা ব্যাক করে সেই জায়গায়। প্রথমেই বলা দরকার জাভেদের ও মায়ার মেয়ের চরিত্রে তিশা একটু বয়স্ক হয়ে গেছে। স্কুল ড্রেস পরা তিশাকে আর যাই হোক স্কুল ছাত্রী মনে হয়নি। এখানে আরেকটু কম বয়সী কাউকে নেয়া যেত। কিংবা ইরফানকে আরেকটু বয়স্ক দেখানো যেত। কিছু জায়গায় তিশার অভিনয় একটু ওভার এক্টিং হয়ে গেছে। বিশেষ করে বাবার বিদায়ের সময় পানির গ্লাস হাতে দাঁড়িয়ে থাকা দৃশ্যে তার কান্নাটা (যেটা দেখে নাকি কেউ কেউ কেঁদেছেন)। তবে বাবার মৃত্যু সংবাদে সাবেরীর প্রতিক্রিয়াটা দুর্দান্ত ছিল। বিশেষ করে ক্যামেরায় আহিরের জানালার গ্লাস নাড়ানো আর গ্লাসের প্রতিবিম্বে সাবেরীর দাড়িয়ে থাকা একটা শূণ্যতার জন্ম দেয় দর্শকের মনে।


তিন

সাম্প্রতিককালে কোন সিনেমা নিয়ে যদি বিতর্ক হয়ে থাকে সেটা হচ্ছে ডুব। একে তো এর কাস্টিং ইরফান খান। বাংলাদেশে ওনার অনেক ভক্ত আছেন। আমি নিজেও যে কয়জন ভারতীয় অভিনেতার অভিনয় পছন্দ করি তার মধ্যে উনি অন্যতম। স্বাভাবিকভাবেই আমারও আগ্রহ ছিল। তার উপর সিনেমার নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। উনিও ওনার জায়গায় স্বনামধন্য। কিন্তু সব কিছু ছাপিয়ে ডুব লাইম লাইটে আসে লেখন হুমায়ুন আহমেদের দ্বিতীয় স্ত্রী মেহের আফরোজ শাওনের অভিযোগের প্রেক্ষাপটে।

কি সেই অভিযোগ ? ফারুকী নাকি হুমায়ূন আহমদের জীবনের স্পর্শকাতর অংশ নিয়ে সিনেমার গল্প সাজিয়েছেন। সিনেমার জাভেদ চরিত্রটি মূলত হুমায়ূন আহমেদেরই চিত্রায়ন এবং এর চরিত্ররাও হুমায়ূনের সাথে সংশ্লিষ্ট। মায়া চরিত্রটি হুমায়ূন আহমেদের প্রথম স্ত্রী গুলতেকিন মেয়ে সাবেরী হচ্ছে শিলা এবং ছেলে আহির হচ্ছে নুহাশ।

যদিও সিনেমার শুরুতে পরিচালক বলেছেন সিনেমার সকল চরিত্র কাল্পনিক এবং উনি ওনার বিভিন্ন সাক্ষাতকারে বলা চেষ্টা করেছেন এটা হুমায়ূন আহমেদের জীবনের উপর নির্মিত সিনেমা নয় কিন্তু সিনেমা দেখে যারা হুমায়ূন আহমেদের জীবন সম্পর্কে বিন্দুমাত্র জানে তারাও বলবে এটা মূলত তার জীবনে স্থুল একটা প্রকাশ। যদিও হুমায়ূন আহমেদ লেখক আর জাভেদ হাসান চলচ্চিত্র নির্মাতা কিন্তু উভয়ের জীবনের এত মিল আসলে মানসিকভাবে অন্ধ না হলে কারো পক্ষে অস্বীকার করা অসম্ভব যে এখানে ফারুকী হুমায়ূনকে দেখাতে চেয়েছেন। এমনকি তার মৃত্যু পরবর্তী জটিলতাও এড়িয়ে যাননি

এবং সেটা করতে তিনি পুরোপুরি ব্যর্থ হয়েছেন। লেখক হুমায়ূন আহমেদের জীবনাচারণ কিংবা তার জীবন দর্শন ফুটিয়ে তুলতে ব্যর্থ হয়েছেন পুরোপুরিভাবে। আবার কিসের টানে হুমায়ূন শাওনের কাছে গেলেন সেটাও এখানে অনুপস্থিত। সেটা কি শরীরের টান না মনের টান সেটাও দর্শক বুঝতে ব্যর্থ আর পরিচালক ব্যর্থ বোঝাতে। গুলতেকিনের সাথে সম্পর্কের টানাপোড়েনের অংশটাও দুর্বল।

হুমায়ূনের জীবনের ছায়া অবলম্বনে সিনেমা বানাতে গিয়ে আবার সেই ছায়া থেকে বের হয়ে আসতে গিয়ে লেজে গোবরে অবস্থা হয়েছে এই সিনেমার। না ঘরের না ঘাটের। হুমায়ূন আহমেদের রসবোধের ছিটেফোটাও ছিল না জাভেদের মাঝে বরং একটা এস্কেপিস্ট চরিত্র হিসেবে দাঁড়িয়ে গেছেন উনি। যেমন পত্রিকায় তাকে এবং নিতুকে নিয়ে খবর বের হবার পর তিনি নিতুকে ফোন দিয়ে জিজ্ঞেস করেন তার সাথে নিতুর কিসের ফ্রেন্ডশিপ। আবার সেই নিতুই যখন তাকে খাবার পাঠায় তিনি সেটা বেশ মজা করেই খান।

দেখানো হয় উনি বেশ জনপ্রিয়। কিন্তু তার বর্নাঢ্য জীবন এখানে অনুপস্থিত। দুই একজন পথচারী তার কাছে অটোগ্রাফ চায় এই পর্যন্তই। লেখক কিংবা পরিচালক কোন দিক থেকেই এটা ঠিক যায় না। টেলিভিশনের অনুষ্ঠানে দর্শক ফোনে নিতুকে যাচ্ছেতাই বলে এর প্রতিক্রিয়াতে জাভেদ জবাব দেন কিন্তু তারপর ? এরকম আরো অসংখ্য প্রশ্ন দর্শকের মনে জন্ম দেবে। এবং যারা হুমায়ূন আহমেদের জীবনের সিনেমা দেখতে যাবেন তারা হতাশ হবেন এবং একটা ভুল ধারণা নিয়ে বাড়ি ফিরবেন।

চার

আপনারা যারা হলে গিয়ে এই মুভিটি দেখবেন বলে ভাবছেন তাদের অনুরোধ করব খুব বড় কিছুর আশা নিয়ে যাবেন না। তবে অন্তত এর ক্যামেরার কাজ আর ফ্রেমিং দেখতে হলেও আপনাদের যাওয়া উচিত। দুই একটা অসামঞ্জস্য থাকলেও মুভির দৃশ্যায়ন ভালো। বেশ আলিশান ফ্লাট, সিরামিক ইটের বাড়ি চোখের জন্য আরামদায়ক একটা সিনেমা।

হুমায়ূন আহমেদ বিশাল একটা ক্যানভাস। সেই ক্যানভাসের শুধু বিতর্কিত অংশটা নিয়েই কেন ফারুকী সাহেব চলচ্চিত্র বানাতে আগ্রহী হলেন সেটা তিনি এবং প্রযোজকরা জানেন কিন্তু তিনি সেটা করতে ব্যর্থ হয়েছেন না সফল সেটার রায় দর্শকরা দেবে। তবে হুমায়ূনকে নিয়ে আরো বড় পরিসরে চলচ্চিত্র নির্মাণ হোক এটাই কামনা।

মন্তব্য ৩২ টি রেটিং +১/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ২৭ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:৩৬

নূর-ই-হাফসা বলেছেন: যেই আকাঙ্ক্ষা টুকু ছিল ডুব দেখার তা এখন আর বিন্দুমাত্র নেই । অনেক সুন্দর ভাবে সব কিছু তুলে ধরেছেন ।

২৭ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:৪২

আরিফ রুবেল বলেছেন: দেখার ইচ্ছা থাকলে অবশ্যই দেখা উচিত। আমার রিভিউ লেখার উদ্দেশ্য আপনার মুভিটা দেখার ইচ্ছাকে দমিয়ে দেয়া নয়। এমনকি রিভিউ না বলে দর্শক প্রতিক্রিয়া বললেই খুশি হব। আপনি দর্শক হিসেবে কিভাবে নেবেন সেটা আপনার ব্যাপার। তবে ভালো মুভি অবশ্যই হলে গিয়ে দেখা উচিত।

২| ২৭ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:৪৫

নির্লিপ্ত হিমু বলেছেন: বাহ। একেবারে চুলচেরা বিশ্লেষণ করলেন। দ্বিতীয় স্ত্রীকে ভিলেন হিসেবে দেখানোটি ভাল লাগে নি আমার।

২৭ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:৫৬

আরিফ রুবেল বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ :)

মুভিটা সব মিলিয়ে কেমন লেগেছে আপনার ?

৩| ২৭ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:২১

স্পার্টাকাস৭১ বলেছেন:
ডুব সিনেমা যে আমাদের সবাই কে হতাশ করবে তা ট্রেলার দেখে আমি আজ একজনকে বলেছি। সেও একই কথাই বলেছে।
সিনেমা রিলিজ হওয়ার পূর্বে বিভিন্ন মিডিয়ায় ফারুকির বাচালতাও ছিল অত্যন্ত দৃষ্টিকটু। লোকটা কয়েকটা মেইন স্ট্রিমের বাইরের সিনেমা সম্পর্কে ধারনা নিয়ে নিজেকে বিশাল কিছু ভাবে।
আর সিনেমায় বিদেশী সমালোচনা পাওয়া বা পুরুষ্কার পাওয়া যে কোন ঘটনা না সেটা ঐ ফারুকি হয়তো নিজে বুঝেনি বা আমাদের মূর্খ ভেবে বিরাট কিছু ভাবানোর চেষ্টা করে।
ইরফান খানের মত মানুষ রাস্তার ধারে খাড়ায় থাকলেও যে কোন বিদেশি মিডিয়া সেটা নিয়ে নিউজ করবে। ফারুকি সেই সুজোগটাই পাইছে।

২৭ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:৪৭

আরিফ রুবেল বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ। ফারুকীর বেশ কিছু মুভি আমার ভালো লেগেছে এর মধ্যে টেলিভিশন, পিপড়াবিদ্যা, থার্ড পার্সন সিংগুলার নাম্বার, ব্যাচেলর অন্যতম। একই কাজ করতে চেয়েছিলেন অনিমেষ আইচ পরমব্রতকে দিয়ে ভয়ংকর সুন্দর বানিয়ে। বেচারার ক্যারিয়ারটাই মনে হয় হুমকির সম্মুখীন।

৪| ২৭ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:০৬

ফয়েজ উল্লাহ রবি বলেছেন: :-B
সুন্দর লিখেছেন। অনলাইনে আসার আগে দেখা হবে না।

২৭ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:১৬

আরিফ রুবেল বলেছেন: :(

৫| ২৭ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:২৯

নীলপরি বলেছেন: আপনার রিভিউ ভালো লাগলো ।

২৭ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:৩৩

আরিফ রুবেল বলেছেন: ধন্যবাদ আপনাকে কষ্ট করে পড়ে মন্তব্য করার জন্য :)

৬| ২৮ শে অক্টোবর, ২০১৭ সকাল ৮:২৩

হাসান কালবৈশাখী বলেছেন:
ছবিটি দেখার আগ্রহ ছিল।
কিন্তু আপনার রিভিউ পড়ে ....

২৮ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৪০

আরিফ রুবেল বলেছেন: গল্প বলার ধরণ একেকজনের একেক রকম। ভালো লাগার ব্যাপারটাও যার যার তার তার। কাজেই, আমার রিভিউ দেখে দেখতে না যাওয়ার সিদ্ধান্ত নেয়াটা কি ঠিক হবে? ভেবে দেখেন। পরে হয়ত টিভিতে দেখে আফসোস করবেন কেন হলে গিয়ে দেখলাম না!

৭| ২৮ শে অক্টোবর, ২০১৭ সকাল ৯:২১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। রিভিউ পড়লাম।

২৮ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৪৪

আরিফ রুবেল বলেছেন: ধন্যবাদ আপনাকে পড়ার জন্য। এবার দেখে জানান আপনার কেমন লাগল।

৮| ২৮ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১২:০৩

হাসান রাজু বলেছেন: রিভিউটা বেশ বিশ্লেষণাত্মক হয়েছে । ভালো লাগলো ।

২৮ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৪৭

আরিফ রুবেল বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য। চেষ্টা করেছি স্বল্প জ্ঞানে যতটা কূলায় ততটা তুলে ধরতে।

৯| ২৮ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১:০৯

জাহিদ অনিক বলেছেন:

বেশ লিখেছেন। মুভিটা দেখতে যাওয়ার ইচ্ছে ছিল। আপনাদের সবার রিভিউ দেখে আর নেই ইচ্ছেটা ।

২৮ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৪৮

আরিফ রুবেল বলেছেন: দেখতে যাওয়ার ইচ্ছা থাকলে দেখে ফেলেন। পরে না দেখে আফসোস করার চাইতে দেখে আফসোস করেন।

১০| ২৮ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১:২৭

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: অনেক কষ্টে বউকে রাজি করেছিলাম দেখতে যেতে। এখন মনে হচ্ছে একাই কষ্টটা করা উচিত

২৮ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৪৯

আরিফ রুবেল বলেছেন: আরে ভাবীর সাথে সময় কাটানোর এমন উপলক্ষ হারাবেন কেন! রিভিউ আপনি পড়ছেন ভাবী তো আর পড়ে নাই ;)

১১| ২৮ শে অক্টোবর, ২০১৭ দুপুর ২:১২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: দুর আর কি দেখবো সিনেমাটা আপনার রিভিউ তার স্বাদ তিতে করে দিয়েছে।

২৮ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৫০

আরিফ রুবেল বলেছেন: তিতে স্বাদের জন্য আমি আন্তরিকভাবে দু:খিত। সিনেমাটা দেখে ফেলেন হয়ত অতটা তিতাও না

১২| ২৮ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:০৮

সুমন কর বলেছেন: সবাই বলল, রিভিউ ভালো লিখেছেন কিন্তু কেউ লাইক দিল না !! যান, আমি দিলাম। ভালো লিখেছেন।

ফারুকি শুধু পুরুষ্কারের পিছনে ঘুর ঘুর করে !!

২৮ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:৩২

আরিফ রুবেল বলেছেন: হা হা হা! ধন্যবাদ লাইকের জন্য। এত মানুষ যে আমার লেখা পড়েছে তাতেই আমার লেখা সার্থক। তার উপর যারা পড়ে মন্তব্য করেছেন, তাদের ভালো লাগা জানিয়েছেন সে জন্য আমি কৃতজ্ঞ। আর আপনার লাইকের জন্য স্পেশাল ধন্যবাদ

ফারুকী পুরষ্কারের পেছনে ঘুর ঘুর করে এই কথাটার সাথে আমি এক মত না। যারা প্রতিভাবান তাদের পুরষ্কারের প্রতি আকাঙ্ক্ষা থাকতে পারে কিন্তু তারা যে শুধু সেটাকে লক্ষ্য করেই কাজ করেন এটা বোধ হয় সত্য না। তবে ওনার টার্গেট দর্শকদের কথা মাথায় রাখা দরকার ছিল।

১৩| ২৯ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:০০

চাঁদগাজী বলেছেন:


ব্লগে থাকুন।
সিনেমা দেখা হয় না, আপনার লেখা পড়ে এই মুভি সম্পর্কে সামান্য ধারণা পেলাম; বাংলা সিনেমা কোনভাবে উপরের দিকে উঠতে পারছে না

৩০ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:৪৮

আরিফ রুবেল বলেছেন: এটা ভুল বললেন। বাংলা সিনেমা অবশ্যই উপরে উঠছে এবং বাজার ছোট হলেও আমরা বলিউডের সাথে মানের দিক থেকে পাল্লা দেব এই বিশ্বাসটা আমার আছে। আমি বাণিজ্যিক ধারার সিনেমা যেমন দেখেছি তেমনি ভিন্ন ঘরানার সিনেমাও দেখেছি। সব যে ভালো লেগেছে তা না। ভালো লাগার কথাও না। কারো ইলিশ পোলাও ভালো লাগবে আবার কারো ভুনা খিচুরি। কিন্তু ইলিশ পোলাও আর ভুনা খিচুরি বাঙলা সিনেমায় হচ্ছে। টানা তিনটা সিনেমা দেখলাম যা ভাবনার খোড়াক যোগায়। এমনকি 'ডুব'। যদিও সম্ভবত আমার লেখায় সমালোচনা একটু বেশিই হয়ে গেছে মনে হয় কিন্তু তবুও ভালো মুভির সমঝদারদের এই মুভি হলে গিয়ে না দেখা হবে অনেক বড় মিস।

১৪| ২৪ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:৫৪

শায়মা বলেছেন: ভাইয়া

রিভিউ আর সাথে ট্রেইলর দেখে আমার এই ঝগড়া ঝাটি কান্নাকাটির সিনেমা দেখার কোনোই ইচ্ছা হলো না ! অবশ্য আগেও দেখার ইচ্ছা হয়নি।


এটা রিভিউ এর ব্যার্থতা না বা সিনেমারও না হয়তো!


এই টাইপ জটিল কুটিল কাহানিয়া দেখে নার্ভে প্রশার বাড়ানোর ইচ্ছা হয় না আর।

২৪ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:৫৯

আরিফ রুবেল বলেছেন: এতদিন পর রিভিউ পড়ে নার্ভে প্রেশার নেয়ার কি দরকার ছিল !

মুভিটা ভালো, নৈশব্দের কথা বলে। ক্যামেরার কারসাজিটা ধরতে পারলে গল্পটা ধরাও সহজ হয়।

যদিও উপরের ব্যাপারটা আমি মুভি দেখে পাইনি, অন্য রিভিউ পড়ে পেয়েছি। আমার বোঝার ক্ষমতা গড়মানের কি না ;)

১৫| ২৪ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:০২

শায়মা বলেছেন: এতদিন পরে পড়লাম কারণ

১। এতদিন পরে তোমাকে ছুটির সকালে লিস্টে খুঁজে পেলাম

২। আর ঢুকে দেখলাম কি কি লিখেছো

৩। তো তোমার রাজনীতি মার্কা লেখা তো জীবনে পড়িনা পড়লেও মন্তব্য করিনা

৪। তাই এইটাই পড়লাম!

স্যুইটেবল ফর মি ! :) :) :)


আর একটু আগে হঠাৎ আমার সাত সকালে মেজাজ বিগড়ে গেছিলো মানে বাসায় আর কি! তো ম্যুভি রিভিউ পড়ে ভাবলাম মন ডাইভার্ট করবো ..... :P

২৪ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:০৯

আরিফ রুবেল বলেছেন: মেজাজ এক অদ্ভুত বস্তু। ছুটির দিন সকালেই তার খারাপ হওয়া লাগে X((

১৬| ২৪ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৩২

শায়মা বলেছেন: না ছুটির দিন বলে না। উঠেছিলাম ফুরফুরে মেজাজে। কিন্তু আশে পাশের মানুষগুলো তা থাকতে দিলো না ! :(

২৪ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৪১

আরিফ রুবেল বলেছেন: ছুটির দিন বলেই হয়ত আশেপাশের মানুষগুলো মেজাজ খারাপ করানোর সুযোগটা পেল।
মেজাজ খারাপ কইরেন না, বারী সিদ্দিকী মারা গেছেন মন খারাপ করেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.