নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

...

অর্ক

...

অর্ক › বিস্তারিত পোস্টঃ

আজ আমি ক্ষমা চাইছি সেই মা\'র কাছে

১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:০২



[বাবা মেয়ের ছবিটা আমার নিজের তোলা। লুকিয়ে ফোন ক্যামেরায়। ছবিতে আদর করে মেয়ের হাতে চানাচুর বা বাদাম এমন কিছু তুলে দিচ্ছে বাবা।]

কয়েকদিন আগের কথা। বাসের ভিতর। পিছনের দিকে বসেছিলাম। এ সময় বোরখা পরা একজন ত্রিশোর্ধ ভদ্রমহিলা একটা ছোট ছেলেকে কোলে নিয়ে বাসে উঠলো। ছেলেটার বয়স সাত আট'র মতো হবে। বেশ বড়সড় সুস্বাস্থ্যের অধিকারি। অতো বড় ছেলেকে কোলে নিয়ে বাসে ওঠা দেখে বেশ অবাক হলাম। ওরা পাশাপাশি বসলো আমার সামনের অপরদিকের সিটে। তিন সিটের সারিতে বেশ আরাম করে বসলো দুজন।
কিছুক্ষণ কেটে গেলে দেখলাম বাচ্চাটা চিৎকার করে কাঁদতে লাগলো। মিহি সুরে কেমন যেন অস্বাভাবিকভাবে চেঁচাতে লাগলো ও। বুঝলাম, বাচ্চাটা ঠিক স্বাভাবিক শিশু নয়। শারীরিক, মানসিক কোনও না কোনও সমস্যা নির্ঘাত থেকে থাকবে ওর মাঝে। ওদের ঠিক পাশে একটু পিছনে থাকাতে সব পরিষ্কার দেখতে পারছিলাম। আমিই শুধু সে সময় বাসে ওদের পিছনে অবস্থান করছি। দেখলাম, ভদ্রমহিলা বাচ্চাটাকে মারতে লাগলো, খামচি, চিমটি, কিল ঘুসি দিতে লাগলো। বাচ্চাটাও সমান তালে চেঁচাতে লাগলো, ব্যথায় আর্তনাদ করতে লাগলো। সামনের যাত্রীদের কেউ তা দেখতে পারছিল না, ওরা তাই অতোটা বুঝতে পারেনি বিষয়টা আসলে ঠিক কি! ভেবেছিল বাচ্চদের সাধারণ কান্না, কোনকিছু আব্দার করে পায়নি বা কোনও বায়না ধরেছে, এরকম কিছু হবে। কিন্তু পাশাপাশি থাকাতে আমি সব পরিষ্কার দেখছিলাম, ভদ্রমহিলা বাচ্চাটাকে নির্দয়ভাবে মারছিল।
এক পর্যায়ে বাচ্চাটা বেশ জোরেশোরে 'আ... আ...' করে আর্তনাদ করলো। সামনের যাত্রীরাও এবার বিরক্ত হয়ে পিছু ফিরে তাকিয়ে বিরক্তি প্রকাশ করলো, দুয়েকজন ব্যাপারটা উল্লেখও করলো যে, বাচ্চাটা বারবার এতো চিৎকার চেঁচামিচি করছে কেন!
এ সময় আমি আর চুপ করে থাকতে না পেরে বেশ রাগত স্বরে ভদ্রমহিলাকে বাচ্চাকে ওভাবে না মারার জন্য বললাম। আরও বললাম, বাচ্চাটাকে ওখানে একা রেখে তাকে পিছনের সিটে এসে বসতে। ভদ্রমহিলা আমার ও সহযাত্রীদের এমন প্রতিক্রিয়ায় বেশ বিব্রত ও লজ্জিত হলেন, কিঞ্চিত ভয়ও পেলেন। তারপর আমার দিকে তাকিয়ে, ঈষৎ হেসে বললেন, 'ভাইয়া ও অটিস্টিক শিশু। ও সবসময় এরকম করে। ওকে এভাবেই দেখেশুনে রাখতে হয়।'
বাচ্চাটার দিকে তাকালাম, বাদামি রঙের নিষ্পাপ একটি শিশু মুখ, পৃথিবীর সহস্র শিশুর মতো। দেখে বিন্দুমাত্র বোঝার উপায় নেই যে, ও একজন অটিজমে আক্রান্ত শিশু, কথা বলতে পারে না। খুব মায়া হলো আমার শিশুটির জন্য এবং সেই ভদ্রমহিলার জন্যেও। নির্ঘাত সে বাচ্চাটার মা হয়ে থাকবে। একটা প্রবাদ আমার মনে পড়ে গিয়েছিল ওখানে, 'শাসন করা তারি সয়, সোহাগ করে যে'। জানি না, ঘটনাটা নিয়ে আর কি লিখবো। আমি বেশ উত্তেজিত হয়ে সেখানে ভদ্রমহিলার সাথে বেশ রূঢ় ব্যবহার করেছিলাম। বাসের যাত্রীদেরও কয়েকজন আমার কথায় প্রভাবিত হয়ে ভদ্রমহিলাকে খানিকটা ভর্ৎসনা করেছিল ব্যাপারটা নিয়ে।
তারপর বাস চলতে লাগলো। সব স্বাভাবিক হয়ে এলো। বাচ্চাটাও পরবর্তীতে আর তেমন বিরক্ত করলো না। একসময় আমার গন্তব্যে বাস এসে পড়লে, আমি নেমে পড়ি। ওরা তখনও ছিল। আজ এই ব্লগের মাধ্যমে সেই ভদ্রমহিলার কাছে আমি আন্তরিক দুঃখ প্রকাশ করছি। ক্ষমা চাইছি সেই মা'র কাছে। তার ও তার সেই অটিজমে আক্রান্ত শিশুটির প্রতি আমার হৃদয়ের অন্তস্থল থেকে অনেক অনেক শুভকামনা।

মন্তব্য ১৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:১৩

রাজীব নুর বলেছেন: আহারে .।.।.।
কোন অপরাধে ঈশ্বর তাদের অটিস্টিক করে দুনিয়াতে পাঠায়?

১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:২০

অর্ক বলেছেন: অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য। আপনার প্রশ্ন আমারও। কিন্তু জানি, কোনদিন এর উত্তর জানা যাবে না। ভালো থাকুন সবসময়।

২| ১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:৪৩

ওমেরা বলেছেন: আচ্চা ভাইয়া একটা কথা বলি সেই মা কি ব্লগ পড়ে?

১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:৪৯

অর্ক বলেছেন: মন্তব্য ও লাইকের জন্য অনেক অনেক ধন্যবাদ ও শুভকামনা ওমেরা।

৩| ১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:১৩

আবু তালেব শেখ বলেছেন: ঠিক বুঝেছেন। মায়ের চেয়ে বেশি দরদী অন্য কেউ হতে পারে না

১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:১৭

অর্ক বলেছেন: নিঃসন্দেহে। আপনাকে অনেক ধন্যবাদ ও শুভকামনা ব্লগার বন্ধু।

৪| ১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৩৮

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনুসূচনা, অনুতাপ নিজেকে শুদ্ধি করে আজ আবারও বুঝে গেলাম।
ধন্যবাদ ভাই।

১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৫৮

অর্ক বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ও শুভকামনা।

৫| ১৮ ই নভেম্বর, ২০১৭ সকাল ৯:৫৬

হাঙ্গামা বলেছেন: আমি প্রতিদিন একটা অটিষ্টিক বাচ্চাদের স্কুলের সামনে দিয়ে যাতায়াত করি।
যতবারই সেই স্কুলের দিকে চোখ যায় নিজেকে অনেক সুখী আর ভাগ্যবান মনে হয় কারন আমার বাচ্চাটা স্বাভাবিক আর সুস্থ্য।
সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞতা।

১৮ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:০৮

অর্ক বলেছেন: সত্যি ঈশ্বরের ইচ্ছের আগে কার কি করার আছে! পৃথিবীরর সমস্ত অটিজম আক্রান্ত শিশু ও তাদের মাতাপিতা'র প্রতি অনেক শুভকামনা। আপনার অভিজ্ঞতা শেয়ার করায় অসংখ্য ধন্যবাদ।
ভালো থাকুন। শুভকামনা অবিরাম।

৬| ১৮ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৪০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: দুনিয়ার সকল অটিস্টিক শিশুদের জন্য রইল ভালোবাসা ও শুভকামনা।

১৮ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৩

অর্ক বলেছেন: জি অনেক ধন্যবাদ।

৭| ১৮ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৫৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আল্লাহ আমাদের মাফ করুন আর অটিস্টিকরাও যেন ভালো মত বেড়ে উঠতে পারে...

১৯ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:৪৩

অর্ক বলেছেন: খুব ভালো আবেদন। অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.