নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

...

অর্ক

...

অর্ক › বিস্তারিত পোস্টঃ

আমি শুনেছি তোমরা নাকি এখনও স্বপ্ন দেখো

০৬ ই মে, ২০১৮ দুপুর ১:৩৬



কয়েক ঘন্টা আগেরই একটি ঘটনা। সন্ধ্যা নামছিল শহরে। ঢাকাস্থ মালিবাগ চৌধুরীপাড়ায় দেখলাম জনৈকা ভদ্রমহিলা তার পোষা কুকুরকে নিয়ে সড়কে বেরিয়েছে। কুকুরটা ছিল দেশি কুকুর, বেশ অল্প বয়স, ছবিতে যেমন দেখা যাচ্ছে। দেশি কুকুরকে পোষ্য নেয়া হয়েছে দেখে যারপরনাই মুগ্ধ ও সুখী হলাম। রাজ্যের ইতস্ততভাব নিয়ে ভীত সন্ত্রস্ত চোখে ইতিউতি তাকিয়ে তার পাশে পাশে সন্তর্পণে হেটে চলছিল কুকুরটি। লোহার শিকলে বাঁধা ছিল, আর ভদ্রমহিলার হাতে এর লাগাম। কিঞ্চিত শক্তি প্রয়োগ করে ভীতু কুকুরটিকে সাবধানে পরমাদরে নিয়ে যাচ্ছিল সে। কুকুরটি বারবার এদিকওদিক যাবার চেষ্টা করছিল, লাগাম হাতে খুব যত্ন করে তাকে সামলে রেখেছিল ভদ্রমহিলা। কথাটা দুবার বললাম সম্ভবত। এরকমই দেখেছিলাম, ধীরে ধীরে চারপাশ দেখে, যথাসম্ভব কুকুরটিকে কম কষ্ট দিয়ে নিয়ে যাচ্ছিল সেই ভদ্রমহিলা। কুকুরটির সাথে একবার এদিকে, একবার ওদিকে যাচ্ছিল সেও। কেবলমাত্র দেশি কুকুর দেখে আমি কৌতূহলী হয়ে খানিকদূর পর্যন্ত তাদের অনুসরণ করেছিলাম। তখনও বুঝিনি, মানুষ ও জানোয়ারের মানবিকতায় ভরপুর গভীর সম্পর্কের অত্যন্ত মধুর, অর্থপূর্ণ একটি অভিজ্ঞতা হতে চলেছে সামনে!
যেতে যেতে দেখলাম, সড়কের নেড়ি কুকুরগুলো খুব বিরক্ত করতে লাগলো সেই কুকুরটিকে। খুব সম্ভবত ঈর্ষা থেকে এরকম করছিল ওরা। ওদের স্বজাতি হয়েও ও মানুষের গৃহপালিত হয়ে আরাম আয়েশে জীবনযাপন করছে, আর ওরা পথে পথে লাওয়ারিশ ঘুরে বেড়াচ্ছে! সম্ভবত এ কারণেই এরকম করছিল কুকুরগুলো। এভাবে কিছুদূর যাবার পর প্রায় চার পাঁচটা হিংস্র নেড়ি কুকুর একেবারে স্পর্শের দূরত্ব থেকে ঘিরে ধরলো ভদ্রমহিলা ও তার কুকুরকে। এ পর্যায়ে ভদ্রমহিলা আতঙ্কিত হয়ে লাগাম ছেড়ে দিয়ে ফুটপাতে দাঁড়াতে বাধ্য হলো। ওই কুকুরগুলো তখন একা পেয়ে রাজ্যের আক্রোশ নিয়ে চিৎকার চেঁচামিচি করতে করতে লাগামহীন একা কুকুরটিকে দাবড়ে উল্টোদিকে নিয়ে যেতে লাগলো। এ সময় আমি ও আরও কয়েকজন চেষ্টা করছিলাম সেই আক্রমণকারী হিংস্র লাওয়ারিশ কুকুরগুলোকে তাড়িয়ে দিতে। কিন্তু বেশ বেপরোয়া হয়ে পড়েছিল ওরা। এভাবে দেখলাম আক্রমণকারী কুকুরগুলোর একটি ওই কুকুরটির কাঁধে কামড় বসিয়ে দিয়েছে।
কিছুক্ষণ পর আমরা মোটামুটি আক্রমণকারী কুকুরগুলোকে সরিয়ে দিতে সক্ষম হলাম। এ সময় মানুষ ও জানোয়ারের সম্পর্কের গভীরতার সেই অভূতপূর্ব, দারুণ মুগ্ধকর দৃশ্যের অবতারণা হলো। ভদ্রমহিলা সড়কের এক প্রান্তে দাঁড়িয়ে কুকুরটিকে ভীষণ মমতা নিয়ে দুহাত বাড়িয়ে, মা যেমন তার গর্ভজাত প্রাণপ্রিয় শিশুকে কোলে নেবার জন্যে কাছে ডাকে, ঠিক সেভাবেই অফুরন্ত অকৃত্রিম স্নেহে কুকুরটিকে ডাকলো, ‘বাবন বাবন কাম কাম। এই যে, এখানে মা মনি। এই যে এসো।’ দেখলাম কুকুরটা আমাদের ভিড় ঠেলে ঠেলে ছুটে যেয়ে লাফিয়ে তার কোলে চড়ে বসলো পরম নির্ভরতায়। ঘটনাটি এটুকুই। তারপর ভদ্রমহিলা ওকে বুকে জড়িয়ে কিছুক্ষণ মাথায় হাত বুলিয়ে আদর করে আবার নামিয়ে দিয়ে আগের মতো লাগাম হাতে হাটতে লাগলো তার গন্তব্যে। আমিও আমার গন্তব্যে ফিরে চললাম একরাশ পবিত্র স্বর্গীয় সুখানুভূতি নিয়ে।
ভীষণ বিশুদ্ধ, পবিত্র মন নিয়ে ঘটনাটা লিখলামও আজ এখানে। জানি না, কতোটুকু প্রকাশ করতে পারলাম, পাঠক কতোটুকুই বা উপলব্ধি করতে পারলো! পাঠকের থেকেও বেশি সম্ভবত নিজের জন্যেই লিখলাম এই পোস্টটি। ঘটনাটির একটি রেকর্ড থাকলো। আজ থেকে অনেকদিন পরেও কোনও কারণে মন খুব খারাপ হলে আমি নিজেই প্রিয় তালিকা থেকে এই পোস্টটি বের করে পড়বো। জানি, যেমন আজ লিখতে যেয়ে সুখানুভবে ভরে আছে মন, তেমনি সেদিন পাঠান্তেও একইরকম সুখানুভবে ভরে উঠবে মন, একইরকম পবিত্রতা ও বিশুদ্ধতায় ভরে উঠবে।

মন্তব্য ১৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৬ ই মে, ২০১৮ দুপুর ১:৪২

অর্ক বলেছেন: ঘটনাটা দুদিক আগের। ওই দিনই প্রাথমিকটা লিখে ফেলি।

*বিঃ দ্রঃ

সম্পাদক

সাড়ে তিন বছর ধরে ব্লগে আছি। বেশ পুরনোই বলা যায়। নতুনদের আরও বেশি সুযোগ দিতে, আমি নির্বাচিত পাতা থেকে আমার নাম প্রত্যাহার করছি। আমার লেখার জায়গায় তরুণদের নির্বাচিত পাতায় আরও বেশি জায়গা দেয়া হোক।

শুভেচ্ছান্তে...

২| ০৬ ই মে, ২০১৮ দুপুর ১:৪৩

আবু আফিয়া বলেছেন: শিক্ষনীয়, কুকুর পোষ মানে কিন্তু মানুষ মানে না, মানুষ তার প্রিয় মানুষের ক্ষতি করতে সামান্য পিছপা হয় না।
লেখককে ধন্যবাদ

০৬ ই মে, ২০১৮ দুপুর ২:০৪

অর্ক বলেছেন: খুব সত্য কথা বলেছে। মানুষ দারুণ ধুরন্ধর প্রাণী। অজস্র ধন্যবাদ ভ্রাতা।

৩| ০৬ ই মে, ২০১৮ দুপুর ১:৪৭

প্রামানিক বলেছেন: পুরোটাই পড়লাম, কাহিনী ভালো লাগল। ধন্যবাদ

০৬ ই মে, ২০১৮ দুপুর ২:০২

অর্ক বলেছেন: অফুরন্ত ধন্যবাদ পাঠ ও মন্তব্য রাখায় প্রামানিক ভাই। শুভকামনা।

৪| ০৬ ই মে, ২০১৮ দুপুর ১:৪৯

তারেক_মাহমুদ বলেছেন: কুকুর বেড়াল সহ সব প্রানীর প্রতি মমতা প্রদর্শন করা আমাদের সকলের উচিত। এটা অবশ্যই শিক্ষণীয় ঘটনা।

০৬ ই মে, ২০১৮ দুপুর ২:০০

অর্ক বলেছেন: অজস্র ধন্যবাদ তারেক_মাহমুদ। পোস্টে বলা হয়নি। ছবিতে লক্ষ্য করুন, হাত দিয়ে কপালের ঘাম মুছছে ভদ্রমহিলা। বেশ কষ্ট পরিশ্রম করে সে কুকুরটিকে লালন পালন করছে।
ঘটনাটি সত্যি অনেকদিন মনে থাকবে!
শুভকামনা।

৫| ০৬ ই মে, ২০১৮ দুপুর ২:১০

তারেক ফাহিম বলেছেন: কুকুর ও বেড়াল সহজে পোষ মানে।


০৬ ই মে, ২০১৮ দুপুর ২:১৩

অর্ক বলেছেন: আপনাকে ধন্যবাদ।

৬| ০৬ ই মে, ২০১৮ দুপুর ২:২৬

মোস্তফা সোহেল বলেছেন: কারও প্রতি কারও ভালবাসার বহিঃপ্রকাশ দেখতে সত্যি ভাল লাগে।

সামুতে নতুনদের একটু দেরিতেই সুযোগ দিচ্ছে প্রথম পাতায় এটি দুঃখজনক।নতুনরা অনেকেই এতে করে উৎসাহ হারিয়ে ফেলছে।

০৬ ই মে, ২০১৮ দুপুর ২:৩৭

অর্ক বলেছেন: আপনি ভালো মনের মানুষ। ধন্যবাদ সোহেল ভাই। সত্যিই নতুনদের ব্যাপারে আরও আন্তরিক হতে হবে কর্তৃপক্ষ। তবে আপনি ও আরও অনেকে ব্লগকে আড্ডাবাজী সাইট বানিয়ে ছাড়েন, এটাও ক্ষতিকর ব্লগের জন্যে। এক ভদ্রমহিলার জিলাপি’র রেসিপির বিশ্ব বেহায়া কুমন ঘোর মন্তব্য করে, ‘তোমার নায়িকা মুখ তো সবাই দেখে ফেললো।’ আরেক বিশিষ্ট নারীবাদী বিশ্ব প্রেমিক হরিয়াল কবির পোস্টে অশ্লীল ছবি মন্তব্যে যুক্ত করে বলে, ‘তুমি আমার নানি হবে?’, ‘তোমার বেবি কতোগুলো?’ পোস্টের বিষয় জিলাপি।

ধন্যবাদ। নিজের দোষত্রুটি সংশোধন করার মহান গুণই মানুষকে অন্য প্রাণীদদের থেকে পৃথক করেছে। আমিও আগে ব্লগে অনেক ভুল করেছি। এখন সংশোধিত হয়েছি।

জানি না মন্তব্যটা কতোটুকু বুঝতে পারলেন। শুধু আড্ডাবাজীর বহু সাইট আছে।

৭| ০৬ ই মে, ২০১৮ দুপুর ২:৫৬

মোস্তফা সোহেল বলেছেন: অর্ক ভাই,প্রতি মন্তব্যের সবটুকু বুঝতে না পারলেও কিছুটা তো বুঝেছি।আমি সামুতে একটা আড্ডা পোষ্টে কিছু ভাই আপুদের সাথে আড্ডা দেই কিন্তু এতে ব্লগের পরিবেশ নষ্ট হচ্ছে কিনা জানিনা।
আমরা যারা ওখানে আড্ডা দেই তারা কিন্তু এই ব্লগের মাধ্যমেই পরিচিত।আর ওই আড্ডার মাধ্যেমে অনেক ব্লাগর একে অপরের সাথে দেখাও করেছেন।
আমাদের মাঝে একটা আন্তরিকতা তৈরী হয়েছে যার কারনে ওখানে কেউ মন্তব্য করলে তার প্রতি মন্তব্য না দেওয়াটা খারাপ দেখায়।
তাছাড়া সামুতে সমমনা বন্ধুদের সাথে আড্ডা দিতে ভালই লাগে।কিন্তু অন্য অনেক সাইট আছে আড্ডা দেওয়ার এটা ঠিক।বাস্তব হলেও সত্য এই আড্ডাঘরের অনেকেই শুধু মাত্র এই সামু ব্লগই ব্যবহার করে থাকেন!
আর এখানে যারা আড্ডা দেই আমরা তারা সবাই কম বেশি অন্যর লেখা পড়ছি ও মন্তব্য করছি।
ব্লগ ব্যবহার হয়তো অনেক কিছুই জানিনা।কিন্তু কাউকে ছোট করার জন্য বা কষ্ট দেওয়ার জন্য কোন কাজ এই ব্লগে না করার চেষ্টা করি সব সময়।
আশা করি আমি কি বোঝাতে চেয়েছি বুঝতে চেষ্টা করবেন।
অনেক শুভকামনা রইল।

০৯ ই মে, ২০১৮ রাত ১০:৩৯

অর্ক বলেছেন: না, ওই ব্যাপারে আমি বলিনি। ওরকম আড্ডা পোস্ট আড্ডা গল্পগুজব হতেই পারে। আমি তেল মারা মার্কা, গিভ এন্ড টেক, সুড়সুড়িমূলক মন্তব্য ব্লগিংয়ের ব্যাপারে বলেছি।

৮| ০৬ ই মে, ২০১৮ দুপুর ২:৫৮

মাআইপা বলেছেন: কুকুরই একমাত্র প্রাণী যে মানুষের ঋণ শোধ করে যায় ২৪/৭ ।
লেখা ভাল হয়েছে।

শুভ কামনা রইল

৯| ০৬ ই মে, ২০১৮ বিকাল ৩:০৪

মাআইপা বলেছেন: নির্বাচিত পাতা থেকে নাম প্রত্যাহারের আবেদন করে যে মানষিকতার পরিচয় দিলেন তার জন্য স্যালুট।

০৯ ই মে, ২০১৮ রাত ১০:৩২

অর্ক বলেছেন: অজস্র ধন্যবাদ ও ভালো থাকার আন্তরিক শুভকামনা

১০| ০৬ ই মে, ২০১৮ বিকাল ৩:৪১

সোজা সাপটা বলেছেন: লিখতে থাকুন , আমরা এখনো পড়তে পারি বা পরার সময় পাই। ভালো লেগেছে। আসলে আজকাল রুজিরুটির পেছনে ছুটতে যেয়ে পুরোনোটা খেই হারিয়ে ফেলছি বোধ করি।

০৯ ই মে, ২০১৮ রাত ১০:৩৫

অর্ক বলেছেন: দারুণ প্রেরণাদায়ক মন্তব্য! অনেক শুভকামনা জানবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.