নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

...

অর্ক

...

অর্ক › বিস্তারিত পোস্টঃ

দীর্ঘজীবী হও হে প্রিয় সৈনিক

২১ শে জুন, ২০১৮ রাত ১০:১৪

২০১২ সালের ডিসেম্বরের কনকনে শীতের রাত। ওপার বাংলার শিয়ালদহ স্টেশনে জন আহার রেস্টুরেন্টে বসে আছি, সম্ভবত এক কাপ চা ছিল টেবিলে। ভীষণ শীতের রাত। ন’টা সারে ন’টা বেজে থাকবে। রেস্টুরেন্টটিতে তখন ঠিক আমার পাশে- জানালা সংলগ্ন টেবিলের দু’প্রান্তে বসেছিল, ভারতীয় সেনাবাহিনী’র দুজন বা একজন তরুণ সদস্য (একজনের গা’য়ে ইউনিফর্ম দেখে নিশ্চিত হই, আরেকজনের ব্যাপারে ঠিক নিশ্চিত হতে পারছি না, তার গা’য়ে সৈনিকের পোশাক ছিল কিনা)। উভয়েরই বয়স সর্বোচ্চ পচিশ। ওরা জন আহার’র দশ টাকা (রুপী) মূল্যের পুরি সবজী খাচ্ছিল। ছয়টা সাতটা পুরি, আলুর তরকারি, চাটনি’র প্যাকেজ। মূল্য দশ টাকা ছিল তখন। এ সময় দেখলাম, আনুমানিক এগারো বারো বছর বয়সী নোংরা, আলুথালু, কুচকুচে কালো বর্ণের স্থানীয় জনৈক পথশিশু ঠিক জানালার পাশে জানালার শার্শিতে মুখ ঠেস দিয়ে দাঁড়িয়ে, ধ্যান ধরে তাকিয়ে আছে তাদের দিকে- পুরি সবজী খাওয়া দেখছে লোভাতুর চোখে।

এভাবে বেশ কিছুটা সময় অতিবাহিত হলো। পুরি সবজী খাওয়া তখন প্রায় শেষ প্রান্তে দুজনের। এ সময় দেখলাম, ইউনিফর্ম পরিহিত একজন তরুণ সৈনিক তার অবশিষ্ট দুটি বা তিনটি পুরি আর খানিকটা তরকারি নিয়ে যেয়ে দরজার কাছে শিশুটিকে ডেকে ওর হাতে তুলে দিলো। শিশুটির মুখ নিটোল হাসিতে ভরে উঠলো। হাসতে হাসতে সৈনিকের সেই উচ্ছিষ্ট অবশিষ্ট পুরি সবজী নিয়ে সে খুশিতে এক প্রকার নাচতে নাচতেই প্লাটফর্মের কোনও এক দিকে হেঁটে চলে গেল দ্রুত পা’য়ে। তারপর সেই তরুণ সৈনিকটি আবার ফিরে এসে বসলো তার আগের জায়গায়। আমি রেস্টুরেন্টের ভিতরে বসে বসে দৃশ্যগুলো দেখলাম সুখ ও দুঃখের মিশ্র অনুভূতি নিয়ে। সেই সৈনিকের প্রতি অপার শ্রদ্ধায় আমার মাথা নুয়ে এসেছিল উপস্থিত মুহূর্তে। যেমন ঠিক এখনও ঘটনাটি লিখতে যেয়ে একইরকম মিশ্র অনুভূতিতে ভরে উঠছে মন, একইভাবে শ্রদ্ধায় নতমস্তক হয়ে উঠছি।

আজ আমার এই অত্যন্ত ক্ষুদ্র লেখার মাধ্যমে গভীর শ্রদ্ধা জানাচ্ছি, ভারতীয় সেনাবাহিনীর সেই তরুণ সদস্যকে। বিশেষ একটি বিষয়ে তার সঙ্গে কিছুক্ষণ কথা বলবারও সৌভাগ্য হয়েছিল। বেঁচে থাকো হে প্রিয় সৈনিক। দীর্ঘজীবী হও। পৃথিবীর সকল সৈনিক তোমার মতো সুকুমার, আলোকিত মনের অধিকারী হয়ে উঠুক।

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ২১ শে জুন, ২০১৮ রাত ১০:১৮

অর্ক বলেছেন: আমার লেখা নির্বাচিত পাতায় না দিয়ে, অপেক্ষাকৃত তরুণ নবীনদের লেখা দিতে সম্পাদককে অনুরোধ করছি। এই ব্লগে আমি মনের খুশিতে, স্বতঃস্ফূর্তভাবে লিখি, লিখতে চাইও।

ধন্যবাদ।

২| ২১ শে জুন, ২০১৮ রাত ১০:১৯

কাইকর বলেছেন: খুব ভাল লাগলো। এভাবেই আমাদের এগিয়ে যাওয়া উচিৎ সবার

২১ শে জুন, ২০১৮ রাত ১০:২৮

অর্ক বলেছেন: দশ মিনিটেরর লেখায় আপনার খুব ভালো লাগা বিরাট অর্জন। ধন্যবাদ।

৩| ২২ শে জুন, ২০১৮ রাত ২:০৩

মাহের ইসলাম বলেছেন: ঘটনা শুধু শিক্ষণীয় তাই নয়, একই সাথে হৃদয়ে গেঁথে যাওয়ার মত।
ধন্যবাদ।

২২ শে জুন, ২০১৮ দুপুর ২:৩২

অর্ক বলেছেন: অনেক উদ্দীপিত করলেন। প্রচুর ধন্যবাদ।

৪| ২২ শে জুন, ২০১৮ ভোর ৪:০০

রাকু হাসান বলেছেন: বাহ ! ভাল একটি বাস্তব গল্প । আমার পক্ষ থেকেও জানায় শ্রদ্ধা্ । এভাবেই ভাল কাজগুলো শ্রদ্ধা কেড়ে নেয় ।

২২ শে জুন, ২০১৮ দুপুর ২:৩৪

অর্ক বলেছেন: আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা রইলো।

৫| ২২ শে জুন, ২০১৮ ভোর ৬:২০

সিগন্যাস বলেছেন: সুন্দর লিখেছেন।
++++

২২ শে জুন, ২০১৮ দুপুর ২:৩৫

অর্ক বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.