নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

...

অর্ক

...

অর্ক › বিস্তারিত পোস্টঃ

অনেকদিন পর পুরনো একটি পাঠাগারে

০৮ ই জুলাই, ২০১৮ দুপুর ২:২৫




অনেক অনেকদিন পর পুরনো একটি পাঠাগারে বৃহস্পতিবার আবার গিয়েছিলাম। একসময় নিয়মিতই যেতাম। খুব সম্ভবত আমার বাবাও তখন বেঁচে ছিল। আজ থেকে আনুমানিক ছয় সাত বছর আগের কথা। ওখানে বই পত্রপত্রিকা পড়তাম। বেশ ভালো লাগতো। পরিচ্ছন্ন পরিপাটি পরিবেশ। মনে পড়ছে, একবার বই পড়তে পড়তে ক্লান্তি থেকে ওখানে বসে বসে ঘুমিয়েই পড়েছিলাম। এ সময় ঘুমের ঘোরে অসাবধানতাবসত হাতের ঝটকা লেগে ভারি পেপার ওয়েটটি মেঝেতে পড়ে যায় তীব্র শব্দ করে। সবাই চমকে উঠে তাকায় আমার দিকে। খুব লজ্জা পেয়েছিলাম। কোনওরকম ‘সরি’ বলে চটজলদি বেরিয়ে এসেছিলাম রুম ছেড়ে। বই পত্রপত্রিকা পাঠের স্মৃতি ছাড়া আর তেমন কোনও স্মৃতি নেই। আর বলতে পারি, ওখানকার লাইব্রেরিয়ান তরুণী মেয়েটির কথা। এখন স্বাভাবিকভাবেই তেমন তরুণী আর নেই সে, যেমন আমিও নেই। কাছাকাছিই বয়স হবে আমাদের। দুজনেই আজ দাঁড়িয়েছি আমাদের মধ্য যৌবনে। মাঝখানের এই ছয় সাত বছর নিশ্চয়ই তার চিহ্ন রেখে গেছে আমাদের মুখাবয়বে ও অনিবার্যভাবে জীবনদর্শনেও। সেই মেয়েটি সে সময় আরও তরুণী, আরও হাসিখুশি ও প্রাণোচ্ছল ছিল। এখন নেই। মুখাবয়বে বয়সগত এক ধরণের গাম্ভীর্য ভারিক্কিভাব এসেছে, মুখেও আগের সেই হাসির লেশমাত্র নেই। আর মাথায় বিরাট একটা স্কার্ফও দেখলাম (আগে পরতো না)। যেমন বলেছি, একটা সময় আমি নিয়মিতই যেতাম সেখানে। তখন থেকেই মেয়েটি আছে। খুব ভালো চেনে সে আমাকে। দুয়েকবার বিভিন্ন প্রয়োজনে কথাও বলেছিলাম আমরা। অনেক অনেকদিন পর সেদিন আবার দেখা হলো। আমি নিশ্চিত জানতাম যে, সে আমাকে পছন্দ করতো।

আমার আরও কিছু বলতে ইচ্ছে করছে ওকে নিয়ে, বলার আছেও কিন্তু বলবো না, উঁহু। কিছু কথা অনুক্তই থাক অব্যক্তই থাক পৃথিবীতে। এই ব্লগেই একটি কবিতায় যেমন একবার লিখেছিলাম,

কোনওদিন তাকে আমি বলবো যে,
রক্তে মাখামাখি তোমার দু’চোখ
রক্ত চুইয়ে নামছে কপোল বেয়ে
রক্ত লেগে যাবে আমার আস্তিনে
ঝকঝকে সাদা আস্তিনে
তোমাকে ছুঁতেই...

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুলাই, ২০১৮ রাত ৯:০০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বাহ! আপনি তো খুবই লাকী। ক্যাফেতে যান, লাইব্রেরীতে যান যেখানেই যান কোন না কোন তরুণীকে পেয়ে যান! এখন আবার বলবেন না যে, বাস বা ট্রেন যাত্রায়ও আপনি কখনো কখনো তরুণী যাত্রী পেয়েছিলেন...

০৮ ই জুলাই, ২০১৮ রাত ৯:১৮

অর্ক বলেছেন: সময়টাই এমন ছিল। কাছাকাছি বয়সের আমরা। দিনের পর দিন যেতে আসতে ভালো লাগা খুবই স্বাভাবিক একটা ব্যাপার। এটা ভালোলাগাই, ভালোবাসা নয়। আসলে এগুলো আমার কাছে খুবই স্বাভাবিক।

আপনি কথাটা খুব মিথ্যে বলেননি। এরকম আরও বেশ কিছু ঘটনা আছে, যেখানে সরাসরি অপরিচিত কোনও নারী আমার প্রতি আগ্রহ প্রকাশ করেছে। আপনি আমার "মেয়েটি যদি আমার এই ব্লগটি কখনও পড়ে" লেখাটি পড়ে দেখবেন। ঘটনাটা অস্বাভাবিক মনে হতে পারে কিন্তু সত্যি। মেয়েটা ছিল খুব সুন্দরি, চোদ্দ পনেরো বছর বয়স হবে ওর।

আপনি সম্ভবত এরকম ঘটনার মধ্য দিয়ে কখনও যাননি, তাই আপনার কাছে অস্বাভাবিক লাগতে পারে! মোটেও তা নয়। একজন সুন্দরি মেয়েকে দেখে ছেলেরা যেভাবে উসখুস করে, এটাওটা করে দৃষ্টি আকর্ষণের, এর বিপরীতটাও অত্যন্ত স্বাভাবিক। এসবক্ষেত্রে মেয়েরা হয়তো সেভাবে প্রকাশ করে না, কিন্তু তারাও এ আকর্ষণ অনুভব করে।

আশা করি ব্যাপারটা ভুলভাবে নেবেন না! যেতে আসতে, আসতে যেতে এরকম আমার ক্ষেত্রে প্রচুর হয়েছে।

০৮ ই জুলাই, ২০১৮ রাত ৯:২৩

অর্ক বলেছেন: আরে এই পোস্টটা ব্যক্তিগত, অনেকটা ডায়েরী লেখার মতো। ভালো লাগলে ভালো, নাহলে গুরুত্বহীন ভেবে এড়িয়ে যান। উপস্থিত ইচ্ছে হলো দেখে লেখা। একটা রেকর্ড রাখা। ব্যক্তিগতভাবে লেখা সংরক্ষণ করা বেশ ঝুঁকিপূর্ণ। যেমন আমার ওয়ান ড্রাইভের পাসওয়ার্ড জনিত সমস্যার কারণে সাইন ইন হতে পারছি না। প্রচুর ছবি সম্ভবত হারিয়ে ফেলেছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.