নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

...

অর্ক

...

অর্ক › বিস্তারিত পোস্টঃ

চলে গেলেন অভিনেত্রী শর্মিলি আহমেদ

০৮ ই জুলাই, ২০২২ বিকাল ৩:৩১



ছবি: Click This Link

শিল্পকলা একাডেমিতে একবার পুরনো সাদাকালো একটি সিনেমা দেখেছিলাম। নাম ঠিক মনে পড়ছে না। বিখ্যাত একটি গান আছে সেখানে, সাতটি রঙের মাঝে আমি মিল খুঁজে না পাই, জানিনাতো কেমন করে কি দিয়ে সাজাই। যতোদূর মনে পড়ে, সিনেমার নামও রঙ দিয়ে কিছু একটা ছিলো। নায়ক নায়িকা আজিম ও শর্মিলি আহমেদ। সেখানে প্রথমবার তরুণী শর্মিলি আহমেদের অভিনয় দেখি। খুব সম্ভবত ওতে টিন এজ অতিক্রম করেননি। এর আগে সিনেমা নাটকে ঢের অভিনয় দেখেছিলাম। কিন্তু সেগুলো সব দাদি নানি মা খালার ভূমিকায়। দক্ষ অভিনেত্রী নিঃসন্দেহে। প্রচুর কাজ করেছেন। সেই সাদাকালো ছবিতে প্রথমবার তরুণী শর্মিলি আহমেদকে দেখে প্রেক্ষাগৃহে খানিকটা চমকে উঠেছিলাম বললে অতিশয়োক্তি হবে না। আকর্ষণীয় একহারা গড়ন। পরিপাটি শাড়িতে বেশ স্মার্ট দেখাচ্ছিলো। সমসাময়িক অন্যান্য নায়িকাদের মতো দুর্ধর্ষ সুন্দরী তিনি তখনও ছিলেন না। হে হে হে। কিন্তু সিনেমায় কিশোরী বা সদ্য কৈশোরোত্তীর্ণ তরুণী শর্মিলি আহমেদকে দেখেছিলাম। নিটোল দীর্ঘকায় শরীর। টানা টানা চোখ। গালে তিল।

শর্মিলি আহমেদ চলে গেলেন না ফেরার দেশে। দীর্ঘ সময় অসুস্থ ছিলেন। অনেকদিন কোথাও দেখি না। সিনেমা নাটক অনুষ্ঠান সাক্ষাৎকার কোথাও নেই। আজ জানলাম, ক্যান্সারে ভুগছিলেন। তার অভিনয় বাচনভঙ্গি ভালো লাগতো। দুয়েকবার টিভিতে বিভিন্ন অনুষ্ঠানে আলাপচারিতায় দেখেছি, অমায়িক বন্ধুবাৎসল হাসিখুশি। জানি না আর কি লিখবো! লেখার তেমন কিছু নেই আসলে। তাকে কখনও সরাসরি দেখার সৌভাগ্য হয়নি। এ সুযোগে বরং মজার একটি অভিজ্ঞতা শেয়ার করি। শর্মিলি আহমেদের ছোটো বোন ওয়াহিদা মল্লিক জলি। তিনিও অভিনয় করেন। বোনের স্বামী রহমত আলী। তিনিও স্বনামে বিখ্যাত অভিনেতা। বহুদিন আগে একবার এয়ারপোর্টে ভলভো বাসের টিকিট কাটতে গিয়ে আবিষ্কার করলাম, পাশে রহমত আলী দাঁড়িয়ে। ‘আরে আঙ্কেল! আপনি রহমত আলী না! টিভিতে বহুবার দেখেছি।’ উচ্ছাস প্রকাশ না করে পারলাম না। ‘হ্যা বাবা, আমিই রহমত আলী। ভালো আছো?’ স্মিত হেসে বলেছিলেন। অমায়িক সজ্জন মানুষ। উভয়ের বাস ধরার তাড়ায় আর কথা হয়নি। যাই হোক, শর্মিলি আহমেদের আত্মার পারলৌকিক শান্তি কামনা করি।

মন্তব্য ২০ টি রেটিং +৩/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুলাই, ২০২২ বিকাল ৪:০৫

মোহাম্মদ গোফরান বলেছেন: আরও একজন গুণী অভিনেত্রীকে হারালাম। :(

০৮ ই জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:০৪

অর্ক বলেছেন: নিঃসন্দেহে।

ধন্যবাদ।

২| ০৮ ই জুলাই, ২০২২ বিকাল ৪:১০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ঐ ছবিটির নাম 'আবির্ভাব'। ঐ ছবিতে আরেক জোড়া বিখ্যাত নায়ক নায়িকা আছেন - রাজ্জাক-কবরী। শর্মিলী আহমেদকে 'আবির্ভাব' ছবিতে নির্মলা অপরূপা সুন্দরী মনে হয়েছে। ঐ সময়ের আরো কিছু ছবি, যেমন 'আগুন', আরো যা যা দেখেছি, প্রতিটাতেই তিনি লাবণ্যময়ী ছিলেন।

আজ আরো একজন মহান ব্যক্তি চলে গেলেন- আলম খান। সকালের এ দুঃসংবাদগুলো মনের উপর খুব চাপ সৃষ্টি করেছে। এরা কেউ আমাদের রক্ত-সম্পর্কের মানুষ না, তবু মনে হয় কতদিনের চেনা, কত আপন ছিলেন এরা, যাদেরকে আর জীবিত অবস্থায় কোথাও দেখা যাবে না।

০৮ ই জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:২১

অর্ক বলেছেন: ভালো ফিগার ও স্মার্ট ছিলেন। আমার কাছে অবশ্য অপরূপ সুন্দরী লাগেনি। বিভিন্ন মানুষ বিভিন্ন দৃষ্টিভঙ্গি। সুন্দরী অবশ্যই ছিলেন। সবরকম যোগ্যতা নিশ্চয়ই ছিলো নায়িকা হবার। পরবর্তীতে সফল হতে পারেননি। ববিতা কবরি শাবানাদের সমসাময়িক!

আপনার মন্তব্য থেকে সিনেমাটা আরও মনে করতে পারছি। রাজ্জাক কবরি পরবর্তীতে আসে। বিশেষ করে কবরি সিনেমার গুরুত্বপূর্ণ একটি চরিত্রে ছিলেন। খুবই পরিচ্ছন্ন ভালো সামাজিক সিনেমা। খুব সম্ভবত পুরোটা না দেখেই প্রেক্ষাগৃহ থেকে বেরিয়ে আসি।

আলম খানের মৃত্যু এক মহান কিংবদন্তির প্রস্থান। বহু বহু বিখ্যাত গানের সুরকার তিনি। অপূরণীয় ক্ষতি! তাঁর সুর করা হৈমন্তি শুক্লার গলায় দারুণ একটি গান মনে পড়ছে, ‘তুমি চাও প্রিয় নদী হয়ে, যাও বয়ে, আমার মনের তীর ছুঁয়ে ছুয়ে।’

ধন্যবাদ।

৩| ০৮ ই জুলাই, ২০২২ বিকাল ৫:২৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন!
আল্লাহপাক তাকে জান্নাতবাসী করুন।
আমিন

০৮ ই জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:২২

অর্ক বলেছেন: আমিন।

৪| ০৮ ই জুলাই, ২০২২ বিকাল ৫:৫০

কামাল৮০ বলেছেন: তার অভিনয় ছিল সাবলীল।দর্শক মনে রাখবে অনেক দিন।

০৮ ই জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:২৩

অর্ক বলেছেন: আমি সবাইকে মনে রাখবো।

ধন্যবাদ।

৫| ০৮ ই জুলাই, ২০২২ রাত ৮:৪২

অধীতি বলেছেন: সংবাদ দেখার পরে শুধু ভাবলাম পৃথিবী থেকে আমাদের অনুসরণীয় বরেণ্যগণ চলে যাচ্ছে নিঃশব্দে অথচ তাদের শিল্পের আওয়াজ কতটা বিকট বারেবারে মধু হয়ে আসে।

০৮ ই জুলাই, ২০২২ রাত ৮:৫৬

অর্ক বলেছেন: মানুষ মরণশীল। কিশোর কবি সুকান্ত ভট্টাচার্য বহু আগে কবিতায় যথার্থভাবেই বলে গেছেন,

"
এসেছে নতুন শিশু, তাকে ছেড়ে দিতে হবে স্থান;
জীর্ণ পৃথিবীতে ব্যর্থ, মৃত আর ধ্বংসস্তূপ-পিঠে
চলে যেতে হবে আমাদের
"
আমি জন্মের মতো পৃথিবীর সমস্ত স্বাভাবিক মৃত্যুকে স্বাগত জানাই।

ধন্যবাদ।

৬| ০৮ ই জুলাই, ২০২২ রাত ৮:৪৬

মোহাম্মদ গোফরান বলেছেন: আমার আম্মু উনার একজন ফ্যান। উনার নাটক আর সিনেমা দেখলেই আম্মু খুব আগ্রহ নিয়ে খুশী মনে দেখতেন। খারাপ লাগসে সত্যি । তাই আবার মন্তব্য করলাম।

০৮ ই জুলাই, ২০২২ রাত ৯:১৪

অর্ক বলেছেন: ওকে। আপনাদের চট্রগ্রাম দেশের শিল্প সংস্কৃতিতে বরাবরই উর্বর ভূমি। বিশেষভাবে কতো বিখ্যাত গায়ক গায়িকা এসেছে। তপন চৌধুরী, কুমার বিশ্বজিৎ, আইয়ুব বাচ্চু, পার্থ বড়ুয়া, নকিব খান, নাসিম আলি খান... আরও বহু, বহু। ব্যান্ড সঙ্গীত শোনা হতো দেখে এদের নাম বললাম। অন্যান্য শাখাতেও চট্রগ্রামের জয়জয়কার। বাংলাদেশের সঙ্গীতে একা চট্রগ্রাম দেশের অবশিষ্টাংশের থেকেও প্রভাবশালী হতে পারে। এখনকার অবস্থা সম্পর্কে অবশ্য ধারণা নেই। চট্টগ্রামের সে সব গুণী শিল্পীদের মানসম্পন্ন কাজকে স্যালুট।

ধন্যবাদ।

৭| ০৮ ই জুলাই, ২০২২ রাত ১০:৪৩

অপু তানভীর বলেছেন: ২০২১ আর ২০২২ সালে আমাদের পরিচিত জগতের কতজন চলে গেল । সিনেমা আর নাটকের অনেকে এই দুই বছরে চলে গেলেন । আজকে আরও একজন যুক্ত হলেন । সত্যি বলতে কি যাদের নাটক সিনেমা দেখে বড় হয়েছি তাদের ভেতরে শর্মিলি আহমেদ একজন । দেখবেন এখন যারা নাটক সিনেমা করেন তাদেরকে আমরা কিংবা আমাদের বয়সী মানুষেরা চিনেই না । কিংবা চিনতে চায়ও না । একদিন হয়তো দেখা যাবে পরিচিত সবাই চলে গেছে ।

০৯ ই জুলাই, ২০২২ রাত ১২:৩৬

অর্ক বলেছেন: নিঃসন্দেহে তাই হবে। এ যে জীবনের সাধারণ স্বাভাবিক একটি প্রকৃয়া। দ্বিতীয় বিশ্বযুদ্ধে বার্মার অবস্থা ভয়াবহ। বহু নাগরিক জীবন বাঁচাতে প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশে আসে। সে সময় তাদের দেখাশোনার জন্য স্থানীয় স্কুল ছাত্রেরা স্বেচ্ছাসেবকের কাজ করে। ৪৫ এর ষোলো সতেরো বছরের সেই শিক্ষার্থী কিশোরদের কেউ হয়তো আজ আর বেঁচে নেই!

শর্মিলি আহমেদ প্রচুর কাজ করেছেন। তাঁর চরিত্রগুলোতে গুরুত্ব থাকতো। সমসাময়িক আরেকজন টিভি অভিনেত্রী দিলারা জামানকে টিভিতে খুব আপসেট দেখলাম আজ। সবাই ভালো থাক সুখে থাক।

চমৎকার মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। শুভেচ্ছা সবসময়।

৮| ০৯ ই জুলাই, ২০২২ রাত ৯:১০

ঢাবিয়ান বলেছেন: গুনী অভিনেত্রী ছিলেন ।

১৪ ই জুলাই, ২০২২ বিকাল ৩:২০

অর্ক বলেছেন: অবশ্যই ছিলেন। তাঁর পারলৌকিক সুখ কামনা করি।

ধন্যবাদ।

৯| ০৬ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:১৮

মিরোরডডল বলেছেন:




প্রিয় মানুষগুলো কেনো এভাবে চলে যায় !
অনেক ভালো লাগার একজন ।

মায়ের সাথে কোথায় যেন মিল আছে ।
কি যেন, সকল মায়েরা মনে হয় একইরকম হয় ।


০৭ ই আগস্ট, ২০২২ রাত ১২:২৪

অর্ক বলেছেন: ধন্যবাদ। ভালো থাকবেন।

১০| ০৬ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:৩২

ককচক বলেছেন: উনার অভিনীত বেশ কিছু নাটক দেখেছি। ভালো অভিনেত্রী ছিলেন। আত্মার শান্তি কামনা করি।

০৭ ই আগস্ট, ২০২২ রাত ১২:২৪

অর্ক বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.