নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দুনিয়াটা আজব। আমিও আজব...

অাজব দুনিয়া

অাজব দুনিয়া › বিস্তারিত পোস্টঃ

অনলাইন শপ যেভাবে বানাবেন...

২৫ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৪৫

আমরা অনেকেই জানি কোভিড আমাদের জীবনে কতটা ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি করেছে। ব্যবসা-বাণিজ্য, দোকান-পাট সব বন্ধ হয়ে গিয়ে আমাদের অবস্থা খারাপ হয়ে গিয়েছিল। বিশেষ করে যাঁরা ক্ষুদ্র উদ্যোক্তা ছিলেন তাঁদের ব্যবসা প্রায় বন্ধের পথে চলে গিয়েছিল। অনেকেই ফেসবুকে এটা-সেটা বেচাকেনা করে থাকেন। সেটা ভালো। কিন্তু নিজস্ব একটা অনলাইন শপ থাকলে ২৪/৭ ব্যবসা করা সম্ভব। যাঁরা ক্ষুদ্র বা মাঝারি ধরনের উদ্যোক্তা আছেন তাাঁদের জন্য অনলাইন শপ থাকা বর্তমান যুগে অনেক জরুরি বলে আমি মনে করি।

আমার মনে হয় যাঁদের মোটামুটি ধারণা আছে অনলাইন ব্যবসা কীভাবে চলে তাঁরা সবাই বুঝেন কেন এবং কী কারণে একটি অনলাইন শপ দরকার। আসলে যুগটাই যেখানে ডিজিটাল সেখানে ব্যবসায়ীদের একটা অনলাইন শপ বা দোকান থাকা জরুরি, যাঁরা ব্যবসা করেন বা কোনো পণ্য বেচাকেনা করে থাকেন।

যা-ই হোক, গুরুত্ব যেহেতু বুঝতে পেরেছেন চলুন তাহলে জেনে নিই অনলাইন শপ কীভাবে বানাতে হয়, কত খরচ হয় কিংবা কী কী ধরনের সফটওয়্যার বাজারে রয়েছে বর্তমানে। আপনারা অনেকেই হয়তো উ-কমার্স বা প্রেস্টাশপের নাম শুনেছেন। এশিয়া মহাদেশে এ দুটি খুব জনপ্রিয়। এগুলো ছাড়াও অনেক অনেক ফ্রি সফটওয়্যার এবং প্লাগিন রয়েছে যেগুলো দিয়ে আপনি আপনার অনলাইন শপ তৈরি করতে পারেন।

নিচে কিছু সফটওয়ারের নাম দিলাম, আপনার গুগলে সার্চ করলে আরও বিস্তারিত জানতে পারবেন। আমি এখানে সবচেয়ে জনপ্রিয়গুলোর কয়েকটা দিলাম। সব দিতে গেলে এই লিস্ট বিশাল বড় হয়ে যাবে। আমি এই পোস্ট থেকে ওই লিস্টটি নিয়েছি। যেখানে প্রায় ৩০টির একটা বিশাল পোস্ট রয়েছে। এছাড়া অনলাইন শপ সম্পর্কিত নানান তথ্য রয়েছে।

BigCommerce
Commercetools
CoreCommerce
Ecwid
Jimdo
Magento
OpenCart
Oscommerce
PinnacleCart
PrestaShop
Shopify
Shopware
Smartstore
Spreecommerce
Weebly
Wix
WooCommerce
X-Cart

অনলাইন শপ আপনি আসলে অনেকভাবে তৈরি করতে পারেন। আপনার যদি কোডিংয়ের হালকাপাতলা আইডিয়া থাকে তাহলে আপনি নিজেই ফ্রি সফটওয়্যারগুলো দিয়ে একটা অনলাইন শপ খুলে ফেলতে পারবেন। আর যদি না পারেন এবং বিনামূল্যে একটি অনলাইন শপ বানাতে চান তাহলে ইউটিউবের ভিডিও দেখে দেখে কিংবা গুগলে নানান টিউটোরিয়াল আছে সেগুলো দেখেও বানাতে পারবেন। এ ছাড়া সেই ধৈর্য এবং সময় না থাকলে আপনি কোনো একজন ডেভেলপারের সাহায্য নিতে পারেন।

এই যুগে একটি অনলাইন শপ আসলেই গুরুত্বপূর্ণ। এখন প্রশ্ন আসতে পারে, কত খরচ হতে পারে একটি অনলাইন শপ খুলতে? এটা আসলে নির্ভর করে আপনার ওপর। আপনি ডোমেন-হোস্টিংয়ের কথা বাদ দিলে শূন্য টাকা থেকে শুরু করে লাখ টাকা কিংবা তারও বেশি খরচ করে অনলাইন দোকান বা শপ প্রতিষ্ঠা করতে পারেন।

তবে সাধারণভাবে প্রথমদিকে মাত্র এক জিবি হোস্টিং দিয়ে শুরু করতে পারেন। এজন্য বছরে এক হাজার টাকার বেশি খরচ হবে না। এছাড়া একটি ডোমেইনের দামও বছরে ৮০০-১০০০ টাকার বেশি নয়। আর অনেক সাধারণ ডেভেলপার হয়তো আপনাকে মাত্র ২০-২৫ হাজার টাকা দিয়েই ভালো মানের একটি অনলাইন শপ তৈরি করে দিবে।

আশা করি, অনলাইন শপ সম্পর্কিত প্রাথমিক কিছু তথ্য আপনারা জানতে পেরেছেন এই পোস্টটি থেকে। পোস্টটি যদি ভালো লাগে তাহলে সবার সঙ্গে শেয়ার করতে ভুলবেন না যেন!

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৬ শে নভেম্বর, ২০২১ রাত ১২:২৯

রাজীব নুর বলেছেন: অনলাইন শপের চেয়ে সহজ ফেসবুক পেজ।

২| ২৬ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৪৮

মোঃ আলী জোহেব শাহরিয়ার বলেছেন: যদিও একটা অনলাইন শপ বানানো যায়, তবে সেটি আবার মানুষের কাছে পৌছে দেয়ার জন্য ফেসবুক ও ইন্সটাগ্রামের মতো স্যোসাল নেটওয়ার্কিং সাইট ব্যাবহার করতে হবে। এরচেয়ে আমার মতে ফেসবুক পেইজ ও ইন্সটাগ্রাম একাউন্ট খুলে কাজ শুরু করাটাই ভালো। পরে যখন বিজনেস এক্সপান্ড করবে তখন ওয়েবসাইট খুলে অনলাইন শপ করে নেয়া যাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.