![]() |
![]() |
নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
আস্তিকের প্রশ্নঃ
আমারে কি বলবেন আপনাদের নাস্তিকতার ভিত্তিটা কি?? আপনাদের ভাল মন্দের ভিত্তিটা কি?? কিভাবে ভাল মন্দ বিচার করেন?? একটা কাজ আপনার কাছে ভাল হতে পারে, আর সেটা আমার কাছে খারাপ হতে পারে, তাহলে ভালো মন্দের মানদন্ডটা কি?? কে ঠিক করবে?? গঠনমূলক লজিকেল উত্তর চাই।নাস্তিকের উত্তরঃ
নাস্তিকতার ভিত্তি.....এটা ম্যান টু ম্যান ভ্যারি করে।কেন না,যারা অবিশ্বাসী বা তোমার ভাষায় নাস্তিক (যদিও ব্যক্তিগত ভাবে আমি নাস্তিক শব্দ টার চেয়ে অবিশ্বাসী শব্দ কেই বেশী সাপোর্ট করি)....তারা কোনো কিছু মূল্যায়ন করে একটা নিরপেক্ষ অবস্থান থেকে যুক্তি দিয়ে।
আর আপনি যদি বিবেক আর নৈতিকতার জায়গা টা ক্লিয়ার রাখতে পারেন,ভালো মন্দ নিজেই বুঝতে পারবেন।আস্তিকের যুক্তি খন্ডনঃ
যাক আপনি স্বিকার করলেন ম্যান টু ম্যান ভেরি করে। অর্থাৎ কোন ভিত্তি নেই। পশ্চিমা নাস্তিকদের কাছে পর্নোগ্রাফি, সমকামিতা কোন নৈতিক অবক্ষয় নয়। প্রায় সব পশ্চিমা দেশেই এগুলা লিগাল। আপনি কি পর্নোগ্রাফি, সমকামিতায় বিশ্বাস করেন?? আপনি কি আপনার মা বোনকে এসব করতে বলবেন?? কিন্তু কোন ধর্মই এসব সমর্থন করেনা। ম্যান টু ম্যান ভেরি করবে কেন?
অবশ্যই এই খানে নৈতিকতার একটা ভিত্তি থাকতে হবে। যে যার যার মতো যা খুশি করবে তাতো হতে পারেনা। এজন্যই বলেছি, নাস্তিকদের কোন নীতি নাই। ওদের পক্ষে সব ধরনের অপকর্ম করা সম্ভব। একমাত্র ধর্মই নৈতিকতা শিক্ষা দেয়। দার্শনিকরা যেসব নীতি শিক্ষা দেয় তা পরোক্ষভাবে ধর্ম থেকেই নেয়া।
আপনি বলেছেন, "তারা কোনো কিছু মূল্যায়ন করে একটা নিরপেক্ষ অবস্থান থেকে যুক্তি দিয়ে।"
>>এই নিরপেক্ষ অবস্থানটা কিসের সাপেক্ষে?? ভিত্তি রেখা টা কি??
আপনি আরো বলেছেন, "আর আপনি যদি বিবেক আর নৈতিকতার জায়গা টা ক্লিয়ার রাখতে পারেন,ভালো মন্দ নিজেই বুঝতে পারবেন।"
>> পর্নোগ্রাফি, সমকামিতা, মদ্যপান কোটি কোটি পশ্চিমাদের কাছে ভাল জিনিস। তাদের অধিকারের ব্যাপার। কিন্তু আপনার আমার কাছে মন্দ। এখন আপ্নিই বলুন যে পর্নোগ্রাফি, সমকামিতা, মদ্যপান এসব ভাল কি মন্দ আমি কিভাবে বুঝব? নাস্তিকের যুক্তি খন্ডনঃ
>> ম্যান টু ম্যান ভেরি করে..এ থেকে কি করে ধরে নিলেন নাস্তিকতার ভিত্তি নেই?? আমি বলেছি...তারা কোনো কিছু মূল্যায়ন করে একটা নিরপেক্ষ অবস্থান থেকে যুক্তি দিয়ে।
যুক্তি টা যেহেতু দর্শনের সাথে যুক্ত,ম্যান টু ম্যান ভেরি করবেই।এর মানে এটা না যে,এর কোন ভিত্তি নেই।
আপনি বলেছেন, 'পশ্চিমা নাস্তিকদের কাছে পর্নোগ্রাফি, সমকামিতা কোন নৈতিক অবক্ষয় নয়।'
>>এটা পশ্চিম না।আস্তিকের যুক্তি খন্ডনঃ
আপনি বলেছেন, 'তারা কোনো কিছু মূল্যায়ন করে একটা নিরপেক্ষ অবস্থান থেকে যুক্তি দিয়ে।'
>> ভাই , এখানে আপনি আমার প্রশ্নটা ঠিক মত বুঝেন নাই। আমি জিজ্ঞেস করেছিলামঃ " নিরপেক্ষ অবস্থান থেকে যুক্তি দিয়ে।" এখানে নিরপেক্ষ অবস্থানটা কিসের সাপেক্ষে?? কিসের ভিত্তিতে?? যেমন ধরুন, আমরা হিসাব করি ১,২,৩,৪,৫ ইত্যাদি, কিসের সাপেক্ষে?? ০ (শুন্য) এর সাপেক্ষে। শুন্য থেকে কত দূর বা কত কম বেশি। এখানে ভিত্তিটা হচ্ছে ০ (শুন্য)। ঠিক একইভাবে প্রত্যেকটি ধর্মই গড়ে উঠছে সেই ধর্মের ধর্ম গ্রন্থের উপর ভিত্তি করে। যদি কোন কাজ সেই ধর্ম গ্রন্থের বিরুদ্ধে যায় তবে তা মন্দ বলে বিবেচিত হয়। আর ভাল হলে ভাল। কিন্তু নাস্তিকতার ভাল মন্দের মানদন্ডটা কি?? তারা কিভাবে ভাল মন্দের বিচার করে?
আপনি আরো বলেছেন, '"ম্যান টু ম্যান ভেরি করে..এ থেকে কি করে ধরে নিলেন নাস্তিকতার ভিত্তি নেই??"
>> ভেরি করলেতো হবে না। পর্নোগ্রাফি, সমকামিতা, মদ্যপান কোটি কোটি পশ্চিমাদের কাছে ভাল জিনিস। তাদের নৈতিক অধিকারের ব্যাপার। কিন্তু আপনার আমার কাছে মন্দ। এখন আপ্নিই বলুন যে পর্নোগ্রাফি, সমকামিতা, মদ্যপান এসব ভাল কি মন্দ আমি কিভাবে বুঝব? আপনি একা না বললেই তো হবে না।
আপনি বলেছেন, '"এটা পশ্চিম না।'
>> নাস্তিকতার আবার পূর্ব পশ্চিম কি?? ভালো সবখানে ভালো। মন্দ সবখানে মন্দ। Double Standard হবে কেন?? এটা কেমন কথা?
এজন্যই আমি বলি, নাস্তিকদের কোন নীতি নাই। ওদের পক্ষে সব ধরনের অপকর্ম করা সম্ভব। একমাত্র ধর্মই নৈতিকতা শিক্ষা দেয়। দার্শনিকরা যেসব নীতি শিক্ষা দেয় তা পরোক্ষভাবে ধর্ম থেকেই নেয়া।
আপনি বলেছেন, '"যুক্তি টা যেহেতু দর্শনের সাথে যুক্ত,ম্যান টু ম্যান ভেরি করবেই।এর মানে এটা না যে,এর কোন ভিত্তি নেই।"
>> খুব সুন্দর যুক্তির কথা বলেছেন। দার্শনিকরা যেসব ভাল বলে প্রচার করেন তা বিভিন্ন ধর্মেরই শিক্ষা। আপনি কোন দার্শনিকের এমন কোন উক্তি বলতে পারবেন যা কোন ধর্ম বলেনি। জানি পারবেন না। কারন আপনি নিজেই হওয়ায় ভাসা একজন মানুষ।
আপ্নি যেহেতু যুক্তি যুক্তি করতেসেন এখন আসেন একটা যুক্তিক কথায় আসি। একলোক হাসান যার কেউ নেই। নিজে যা কামাই করে তাই খায়। ভালো চাকুরি করেন, অনেক টাকা বেতন। একদিন বেতন পেয়ে (ধরলাম ১ লাক্ষ টাকা বেতন পান) বাসায় যাচ্ছেন। পথে এক ছিন্তাইকারী তার সব টাকা নিয়ে পালালো। ছিন্তাইকারীর পরিবারে সদস্য সংখ্যা ১০। দরিদ্র পরিবার, এত টাকা পেয়ে তাদের দিন এখন ভালই যাচ্ছে। কিন্তু খতিগ্রস্থ হলো হাসান সাহেব। এখন বলেন তো ভাই ছিন্তাই করা কি খারাপ নাকি ভালো?? আপনার মতে খারাপ তাই না?? কিন্তু আমি দেখছি ভালো। কারন এতো টাকা পেয়ে ১০ জন লোক উপকৃত হলো। ক্ষতি হলো মাত্র ১ জনের। যুক্তি বলে ছিন্তাই ভালো কাজ যার মাধ্যমে বেশিরভাগ লোকের উপকার হয়। পৃথিবীর বেশির ভাগ মানুষই দরিদ্র। এখন বলেন তো দেখি এই ভালো মন্দের মানদন্ডটা কি আপনার পছন্দ হয়েছে?? আমি কিন্তু ভাই যুক্তি দিয়া বলছি। আর যদি মন্দ বলেন তা হলে আপনার যুক্তিটা বলেন।
-------------------------------------------------
এই গানিতিক যুক্তির পর নাস্তিক আর তার জবাব দেন নি।
-------
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:০৫
কঠিন চিজ বলেছেন: খারাপ বললাম কবে?
২| ২১ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১১:৪৬
দূরের মানুষ বলেছেন:
দেখি কারা কি জবাব দ্যায়।
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:১০
কঠিন চিজ বলেছেন: জবাব দেয়ার তেমন কিছু নাই। কারন এই পোষ্টটা এই সামুর একজন বিখ্যাত নাস্তিকের সাথে আমার নিজের কথোপকথনের অংশ বিশেষ।
আসল টা আরো বড়। কে কি জবাব দিবে সবই জানা।
৩| ২১ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১১:৪৯
সুপ্তাগ্নি বলেছেন: এইখানেও কারো জবাব পাইবেন না, এরা হইলো যুক্তির ছাই দিয়া চাইপা ধরলে লেজ গুটাই পালানো মাল এগো নাম নাস্তিক।
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:১১
কঠিন চিজ বলেছেন: হা হা
৪| ২১ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১১:৫৬
সুপ্তাগ্নি বলেছেন: নাস্তিকের ঈশ্বর হইলো যুক্তি
এইটা আমার আবিস্কার
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:১৩
কঠিন চিজ বলেছেন:
৫| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১২:০১
আধার রাতের মুসাফির বলেছেন: আসলে ভাই নাস্তিকেরা চলে তাদের নিজস্ব দর্শণ মতে। তাদের যেটা ভাল লাহে হোক না সেটা অনৈতিক তাদের কাছে যদি এটা ঐ সময় আনন্দ দেয় তা হলে সেটা লিগ্যাল। তার মানে তারা নিজেরাই নিজেদের ভাল অথবা মন্দের প্রবক্তা।
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:১৪
কঠিন চিজ বলেছেন: হুমমম, কিন্তু আমার কাছে যে কাজ ভালো আপনার কাছে সে কাজ ক্ষতিকর হতে পারে।
৬| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১২:০৮
হাসান মাহবুব বলেছেন: নাস্তিকতা বিষয়টা একেকজনের কাছে একেকরকম। ভিত্তি খোঁজার কোন দরকার আছে? ধরেন একজন নাস্তিক কোন ধর্ম কর্ম পালন করেনা, কিন্তু মানবতার পক্ষে কাজ করে, আবার একজন আস্তিক তার ধর্ম পালন করে কিন্তু অনৈতিক সব কাজ করে। তাহলে কেমনে কি? আস্তিক নাস্তিক না,সবার উচিত প্রকৃত মানুষ হবার চেষ্টা করা। ধর্মকর্ম পালন না করেও সেটা হওয়া যায়।
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:২৯
কঠিন চিজ বলেছেন: আপনার কমেন্টের উত্তরই হচ্ছে এই পোষ্ট।
একজন আস্তিক যদি খারাপ কিছু করে তবে সেটা ধর্মের দোষ না, দোষ ঐ ব্যাক্তির। কারন সেটা যে খারাপ কাজ সেই কথা তার ধর্মই বলেছে এবং ভালো মন্দের রেখা টেনে দিয়েছে। তার জন্য তার শাস্তিও আছে। ঐ ব্যাক্তি খারাপ কাজ করলেও সে জানে সে খারাপ কাজ করেছে।
সবার উচিত প্রকৃত মানুষ হবার চেষ্টা করা
>> এই প্রকৃত মানুষের সংগাটা কি? ধর্ম কিন্তু প্রকৃত মানুষ হয়ারই আদেশ দিয়েছে।
ধর্ম চর্চা কিন্তু মানবতার চেয়েও অনেক বড় ব্যপার। প্রকৃত ধার্মিক হয়ার আগে কিন্তু সে ব্যক্তিকে সবার আগে ভাল মানুষ হিসেবে নিজেকে তৈরি করতে হয়। যারা সমাজে বিশৃংখলা করে তাদের কিন্তু ঈশ্বর পছন্দ করেন না।
৭| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১২:১৩
হা...হা...হা... বলেছেন: আসলেই কঠিন চিজ। আমার খুব জানার ইচ্ছা আবাল নাস্তিকগুলার মা-বোনদের সাথে তাদের সম্পর্ক কেমন। যেমন ধরুন কোন নাস্তিকের ২ বছরের ছোট বা বড় একজন বোন আছে তাহলে সেকি বোনের সাথেও.........? তার কাছেতো কোন পাপ পূন্য নাই। সে তা করতেই পারে, তাইনা? কারণ তার তো কোন ধর্ম নাই আর ঐকাজ করতে বারণও নাই।
আমি কিন্তু কাউকে আঘাত দেওয়ার জন্য কথাটি বলিনি। এটা আমার অনেক দিনের কৌতহল। কোন নাস্তিক যদি আমার প্রশ্নের জবাব দেন তাহলে অনেক কৃতজ্ঞ থাকবো।
সবশেষে কঠিন চিজকে একটি প্লাস। (ব্যবস্থা থাকলে ১০০টি দিতাম)
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:৩১
কঠিন চিজ বলেছেন: এই প্রশ্ন আমারো।
পশ্চিমে কিন্তু এমন অহরহই হচ্ছে।
আমিও আঘাত করতে চাই না বলেই এই প্রশ্ন কাউকে জিজ্ঞেস করিনা।
ধন্যবাদ
৮| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১২:২৩
সুপ্তাগ্নি বলেছেন: হাসান মাহবুব বলেছেন: নাস্তিকতা বিষয়টা একেকজনের কাছে একেকরকম।
@ হাসান মাহবুব এ জন্যেই তো প্রশ্ন ব্যতিরেকে ডিক্লেয়ার করা হচ্ছে নাস্তিকতার কোন ভিত্তি নাই, এরা যেখানে যেমন সুযোগ পায় মজা লয়..নৈতিকতা নাস্তিকের নাই, কারন নৈতিক দিক থেকে এরা বাউন্ড না।
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:৩২
কঠিন চিজ বলেছেন: হা হা। এই পুরো পোষ্টই হচ্ছে তার উত্তর।
৯| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১২:২৩
দুঃখবিলাস বলেছেন: আস্তিক হয়ে প্রশ্ন করলেন আবার আস্তিক মানসিকতায় নাস্তিক টাইপ বোকা বোকা উত্তর বানালেন। নবপ্রজম্মের হিপোক্রেসির পারফেক্ট উদাহরণ তৈরী করলেন। সাবাস।
মাইনাস দিলাম।
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:৩৬
কঠিন চিজ বলেছেন: ভাইজান, এগুলা বানানো না। এক নাস্তিকের সাথে আমার বিতর্কের অংশ।
আপনার যদি মনে হয় এসব বানানো, তবে আমার প্রশ্নের উত্তরগুলো আপনিই দেনঃ
আমারে কি বলবেন আপনাদের নাস্তিকতার ভিত্তিটা কি?? আপনাদের ভাল মন্দের ভিত্তিটা কি?? কিভাবে ভাল মন্দ বিচার করেন?? একটা কাজ আপনার কাছে ভাল হতে পারে, আর সেটা আমার কাছে খারাপ হতে পারে, তাহলে ভালো মন্দের মানদন্ডটা কি?? কে ঠিক করবে?? গঠনমূলক লজিকেল উত্তর চাই।
১০| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১২:২৭
সুপ্তাগ্নি বলেছেন: @ দুঃখ বিলাস নাস্তিকরা তো ধর্মকেও এইভাবে নিজের মতো ব্যাখ্যা করে!
আর এইখানে যে যুক্তিগুলা দেয়া হইছে ভূল হইলে নিজের যুক্তি নিয়া আসেন।
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:৩৭
কঠিন চিজ বলেছেন: প্রশ্নগুলো ওনাকেও করলাম। দেখি ওনি কি বলে?
১১| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১২:২৭
দুর্ধর্ষ বেদুইন বলেছেন: এক নাস্তিকের (পরে আস্তিক) স্বীকারোক্তিঃ
আমি জানতাম ধর্ম আপন বোনকে বিবাহ করতে বাধা দেয়।কিন্তু আমি যেহেতু নাস্তিক ছিলাম এবং ধর্মীয় বিধানকে অযৌক্তিক ভাবতাম তাই আমার বিবেক যুক্তি দেখাত 'নিজের সুন্দরী রুপবতী বোন থাকতে অপরকে গ্রহনের দরকার কী? নিজে গ্রহন করে নিজের ঘরেইতো রাখতে পার, সুশ্রী বোনটাকে অপরের হাতে তুলে দেবে কেন? সেও অপর পুরুষের সম্ভাব্য নিগ্রহ হতে বেচে যাবে, পিতা-মাতারও কন্যা বিরহ বেদনা সইতে হবেনা।'
কিন্তু আমি আমার বিবেকের এই যুক্তি গ্রহন করতে পারি নাই, যে কারনে আজ আমি ধর্মীয় বিধানের প্রতি শ্রদ্ধাশীল।
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:৪০
কঠিন চিজ বলেছেন: এটাও একটা খুব বড় যুক্তি যার উত্তর নাস্তিকের কেয়ামত পর্যন্ত দিতে পারবেনা।
এসব কিছু বিষয় নিয়ে আরো পোষ্ট দেয়ার ইচ্ছা আছে।
১২| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১২:৩৮
হাসান মাহবুব বলেছেন: @সুপ্তাগ্নি, নাস্তিকরা যেখানে যেমন ইচ্ছা মজা লয়.. আর আস্তিকেরা কি সব সাধু? নাস্তিকতা হৈলো যার যার ব্যক্তিগত অবিশ্বাসের ব্যাপার। এখন তার পাপ হওনের ভয় নাই বইলা কি নৈতিকতা বোধটাও থাকবেনা?
তার পাপ হবেনা বলে সে যা খুশী তাই করবে? তাই কি বাস্তবে দেখেছেন? কয়জন নাস্তিককে চেনেন? বাংলাদেশ একটা মুসলিমপ্রধান দেশ হবার পরেও কেন এত খুন, ডাকাতি, ধর্ষণ?
প্রথম আলোতে একবার একটা রিপোর্ট ছাপা হয়েছিলো অনেক আগে, বাংলাদেশে ইনসেস্ট নিয়ে। ওখানে দেখেছি নিজের মেয়ে, বোনের ওপর কিছু অমানুষের আচরণের কাহিনী। হিসাব অনুযায়ী তো এদের প্রায় সবারই আস্তিক হবার কথা। কোথায় ছিলো তখন পাপ পূণ্য বোধ? এই কথাটা পূর্ণিমা নিত্যকে উদ্দেশ্য করে বললাম।
আসলে সব মানুষের মধ্যেই একটা পশু থাকে, আবার মানবিক স্বত্তাও থাকে। যার যার চরিত্র অনুযায়ী সেটা বের হয়ে আসে। ধর্মগ্রন্থের পাতলা আবরণ সেটায় খুব বেশি ওম জোগাতে পারেনা।
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:৪৫
কঠিন চিজ বলেছেন: 'তার পাপ হবেনা বলে সে যা খুশী তাই করবে? তাই কি বাস্তবে দেখেছেন? কয়জন নাস্তিককে চেনেন? বাংলাদেশ একটা মুসলিমপ্রধান দেশ হবার পরেও কেন এত খুন, ডাকাতি, ধর্ষণ?'
>> এই প্রশ্ন করার আগে খবর নেয়া দরকার যারা খুন ধর্ষন করে তাদের কি আদৌ ধর্ম বা ধর্মগ্রন্থ সম্পর্কে কোন জ্ঞান আছে কিনা। কেউ কোন ধার্মিক পরিবারে জন্ম নিলেই সে ধর্ম সম্পর্কে জ্ঞান রাখে একথা কিন্তু ঠিক না।
'আসলে সব মানুষের মধ্যেই একটা পশু থাকে, আবার মানবিক স্বত্তাও থাকে। যার যার চরিত্র অনুযায়ী সেটা বের হয়ে আসে। ধর্মগ্রন্থের পাতলা আবরণ সেটায় খুব বেশি ওম জোগাতে পারেনা।'
>> তাহলে কিভাবে ওম জাগে ? একটু যদি বলেন।
১৩| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১২:৪২
ফ্লাইওভার বলেছেন: এত ভেজাল ভালো লাগে না। আপনি আসলেই কঠিন চীজ!
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:৪৬
কঠিন চিজ বলেছেন: খিক খিক
১৪| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১২:৪৪
দুঃখবিলাস বলেছেন: @সুপ্তাগ্নি, দেখুন কিছু থাকে সুযুক্তি আর কিছু কুযুক্তি। আশা করছি, পার্থক্যটি আপনার কাছে পরিস্কার। অন্যথায়, আপনার সাথে কথা বলাটা অর্থহীন।
@ইবনে হাবীব, আপনি যদি কোন নাস্তিককে কি কখনো দেখেছেন (একটা উদাহরণ দেখান) তার নিজের বিবেকের এই ধরণের কথা শুনে এই ধরণের কাজ করেছে? (আপনার মন্তব্য বোল্ড করা অংশটি)।
"কিন্তু আমি আমার বিবেকের এই যুক্তি গ্রহন করতে পারি নাই, যে কারনে আজ আমি ধর্মীয় বিধানের প্রতি শ্রদ্ধাশীল। "
আর, আপনার বিবেক এই অংশটি কিভাবে আপনাকে ভাবালো তাই ভাবছি! অসুস্থ মন্তব্য। ছি!
এখন কেন যেন নিজেকে আস্তিক ভেবে কষ্ট হচ্ছে।
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:৫৫
কঠিন চিজ বলেছেন: কোনটা কুযুক্তি বললে একটু বুঝতে পারতাম।
"ইবনে হাবীব, আপনি যদি কোন নাস্তিককে কি কখনো দেখেছেন (একটা উদাহরণ দেখান) তার নিজের বিবেকের এই ধরণের কথা শুনে এই ধরণের কাজ করেছে? (আপনার মন্তব্য বোল্ড করা অংশটি)।"
>> নাস্তিকতার কোন যুক্তিতে বলবেন এই কাজ খারাপ? এটাতো একমাত্র ধর্মগ্রন্থগুলোই নিষিদ্ধ করেছে।
'এখন কেন যেন নিজেকে আস্তিক ভেবে কষ্ট হচ্ছে।'
>> আপনি আস্তিক?? আপনিতো আস্তিক না। আপনার কথা আপনাকেই ফিরিয়ে দিলাম। নবপ্রজম্মের হিপোক্রেট
১৫| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১২:৫৫
সত্যভাষী বলেছেন: @ হাসান মাহবুব
"প্রথম আলোতে একবার একটা রিপোর্ট ছাপা হয়েছিলো অনেক আগে, বাংলাদেশে ইনসেস্ট নিয়ে। ওখানে দেখেছি নিজের মেয়ে, বোনের ওপর কিছু অমানুষের আচরণের কাহিনী। হিসাব অনুযায়ী তো এদের প্রায় সবারই আস্তিক হবার কথা। কোথায় ছিলো তখন পাপ পূণ্য বোধ? এই কথাটা পূর্ণিমা নিত্যকে উদ্দেশ্য করে বললাম।"
এরা আস্তিক বুঝলেন ক্যামনে,সমস্যা হল আপনাদের মনে যা বলে সেটাই যুক্তি, তাইনা?
হিসাব অনুযায়ী তো এদের প্রায় সবারই নাস্তিক হবার কথা।
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:৫৯
কঠিন চিজ বলেছেন: হা হা । প্রমান হাজির করতে পারবেন না।
আসলে ওনাদের সমস্যা হচ্ছে ওনারা ধর্মের সাথে চোর বাটপার মিশেল করে ফেলেন। হা হা।
'চোরে না শুনে ধর্মের' কাহিনী এটা ওনারা বুঝেন না। মনে করে আস্তিক পরিবারে জন্মালেই সবাই ধার্মিক হয়ে যায়।
১৬| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১২:৫৭
রাজিব খান০০৭ বলেছেন: নাস্তিক হতেই পারেন যে কেউ। কিন্তু তাই বলে কারও ধর্মীয় অনুভুতিতে আঘাত করার অধিকার তার নেই। এই ব্লগের নাস্তিক নামধারী কেউ কেউ এ কাজটাই করে যাচ্ছে। যা মোটেও কাম্য নয়।
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:০৪
কঠিন চিজ বলেছেন: এ্যাটাক করলে কাউন্টার এ্যাটাক করবেন।
১৭| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১২:৫৯
ত্রিমাত্রিক বলেছেন: কঠিন চিজের কঠিন পোষ্ট+
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:০৪
কঠিন চিজ বলেছেন:
১৮| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:০০
রাজিব খান০০৭ বলেছেন: এরা আস্তিক বুঝলেন ক্যামনে,সমস্যা হল আপনাদের মনে যা বলে সেটাই যুক্তি, তাইনা?
সত্যি কথা বলতে কি এদেশে নাস্তিক এর পরিমান মোটেও কম নয়। এই ব্লগে এসে দেখি আমার ধারনার চেয়ে অনেক বেশী নাস্তিক রয়েছে এদেশে।
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:০৭
কঠিন চিজ বলেছেন: সব নাস্তিক নাস্তিক না। কিছু আছে অন্য ধর্মের পাব্লিক। এন্টি ইস্লামিক পোষ্ট পেলে নাস্তিকদের সাথে মিলে ইস্লামকে খোচাতে আসে।
১৯| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:১২
বিপদতাড়িনী বলেছেন: রহিম মানবিক বিভাগ থেকে এস.এস.সি. পাস করেছে তাই সে ক্যলকুলাস বুঝেনা আর রাশেদ প্রাইমারী স্কুল পার হতে পারে নাই তাই সে ক্যলকুলাস বুঝেনা; এরা উভয়েই সমান জ্ঞানের অধিকারী।
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:০৯
কঠিন চিজ বলেছেন: হুমমমম, ভালো বলছেন। আপনি বুঝেন তো??
২০| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:১৭
ত্রিভুজ বলেছেন: নাস্তিকতার ভাল মন্দের কোন মানদন্ড নাই। আবার নাস্তিকতার গোড়াতেও আছে শুধু বিশ্বাস... নাস্তিকদের যুক্তি দেয়ার স্টাইল অনুসরণ করে একটা পোস্ট দিয়েছিলাম, কেউ বিষয়টা পরিষ্কার করতে পারেনি- Click This Link
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:১৩
কঠিন চিজ বলেছেন: ধন্যবাদ
২১| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:২৫
এ.জে. মিন্টু বলেছেন: CTN
২২| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:২৮
দুর্ধর্ষ বেদুইন বলেছেন: @দুঃখবিলাস, ভাই আমেরিকার দিকে লক্ষ্য করুন যারা উন্নততর সভ্যতার দাবীদার, একটি ছোট্ট পরিসংখ্যানঃ-
আমেরিকায় খ্রিস্টানদের মধ্যে ধর্মীয় অনুশাসন মেনে চলেনা যার সংখ্যা প্রতি ১০০ জনে ৭৬ জন(প্রকৃত সংখ্যা আরও অধিক), এর মধ্যে-
প্রতি ৪ জনে ১ জন কন্যা তার পিতার সাথে যৌন সম্পর্ক করে।
প্রতি ১৫ জনে ১ জন পুত্র তার মাতার সাথে যৌন সম্পর্ক করে।
প্রতি ৯ জনে ১ জন বোন তার ভাই এর সাথে যৌন সম্পর্ক করে।
(সুত্রঃ নারী নির্যাতনের রকমফের -মোঃ শাহাবুদ্দিন আহমদ)
তথাকথিত প্রগতির নমুনা দেখেছেন? ধর্মীয় অনুশাসনের গন্ডীতে না থাকলে মানুষ কোথায় যেতে পারে ?
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:১৭
কঠিন চিজ বলেছেন: আপনি এখানে চলে যান। আরো পরিসংখ্যান পাবেন।
Click This Link
২৩| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:৫৩
পিটার প্যান বলেছেন: "১,২,৩,৪,৫ ইত্যাদি, কিসের সাপেক্ষে?? ০ (শুন্য) এর সাপেক্ষে। "শুন্য থেকে কত দূর বা কত কম বেশি। এখানে ভিত্তিটা হচ্ছে ০ (শুন্য)। ঠিক একইভাবে প্রত্যেকটি ধর্মই গড়ে উঠছে সেই ধর্মের ধর্ম গ্রন্থের উপর ভিত্তি করে।
-- শুণ্য (০) আবিস্কার হইছে ১, ২, ৩, আবিস্কার হওয়ার অনেক পরে। এই তথ্য না জেনেই থিওরী দেয়া শুরু করছেন। তার মানে আপনি যে যুক্তি দিলেন সেটা ভুল। মানুষ শুণ্য ছাড়াই ১,২ ,৩ ব্যবহার করা শিখছে। পরে শুণ্য'র কনসেপ্ট আসছে। আর যে সমস্ত ধর্মের কোন ধর্মগ্রন্হ নেই তারা কিভাবে নৈতিকতা ঠিক করে সে ব্যপারে আপনার কোন বয়ান আছে? আর এটাই যদি হয় আপনার যুক্তির এজাম্পশন তাহলে নতুন করে শুরু করেন .....
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:২১
কঠিন চিজ বলেছেন: ভাইয়া এখানে ইতিহাসের ক্লাস হচ্ছেনা।
ইতিহাসের সাথে যুক্তি মিশিয়ে - খিচুরি বানিয়ে ফেলছেন
আর আপনি যে পোষ্টের কিছুই বুঝেন নি, তাদেখে কিন্তু সবাই মুচকি হাসি দিচ্ছে
২৪| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:১৮
হোরাস্ বলেছেন: আচ্ছা কইন্ঞ্চেন দেখি নিচের জিনিষগুলা বর্তমান কালে বেশির ভাগ মানুষের কাছে অনৈতিক কেন?
১) একসাথে চারটি বা ততধিক বিবাহ (বহু বিবাহ)
২) বন্ধুর নাবালিকা কন্যাকে বিবাহ
৩) চাচাত ভাইয়ের সাথে কন্যার বিবাহ প্রদান ( আলী + ফাতিমা)
৪) কাউকে পাথর ছুড়ে মারা।
৫) চোরের হাত কেটে ফেলা
৬) দাসীর সাথে সঙ্গম
বর্তমান যুগের আবাল মানুষেরা কেন এগুলোকে অনৈতিক মনে করে আপাতত এই প্রশ্নের উত্তর খুঁজিতেছি ......
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৩:৩৫
কঠিন চিজ বলেছেন: রেফারেন্স কৈ?? বানাইয়া যে বলেন নাই তার গ্যারান্টি কি?
তাও একটু বলিঃ
বর্তমান প্রগতিশীল যুগে যে কোনটা নৈতিক আর কোনটা অনৈতিক সেটা বুঝা বড়ই কষ্টঃ
১। চার বিয়ে করা যাবে না। কিন্তু বিবাহ বহিভূত ১০/১২ টার সাথে অবৈধ সম্পর্ক রাখা যাবে।
২। বন্ধুর কন্যাকে বিয়ে করা যাবে না, কিন্তু ১০ বছরের বাচ্চা কে দিয়ে চাইল্ড পর্নোগ্রাফী বানিয়ে বাজারে ছাড়া যাবে। তখন আপনার নৈতিকতা কৈ?
৩। চাচাতো ভাইয়ের সাথে কন্যার বিয়ে দেয়া যাবেনা কিন্তু মাতাল হয়ে নিজের ছেলে মেয়ের সাথ অপকর্ম করা যাবে।
৪। মৃত্যু দন্ড প্রাপ্ত আসামী কে পাথর ছুড়ে মারা যাবে না কিন্তু এটম বোমা মেরে ২/৪ লক্ষ নিরীহ মানুষ এক সাথে ভেনিশ করে দেয়া যাবে।
৫। বর্তমান বিশ্বের প্রগতিশীলরা তো সবই দুর্নীতি আর চুরির সাথে যুক্ত। হাত কেটে দিলে তো আর চুরি করা যাবে না। তা হাত কাটা কে বর্বর হিসাবে প্রচার কর।
৬। দাস প্রথার সময়কার দাস দাসী আর বর্তমান যুগের বাড়ীর কাজের বুয়া এক জিনিস না। তবুও প্রগতিশীলেরা পতিতালয়ে দৌড়াইতে পছন্দ করে। আবার দেখি পতিতাদের অন্য ভালো কোন কাজের ব্যাবস্থা না করে তাদেরকে আরো স্টাব্লিস্ট করতে চায়, আন্দোলন করে। কিসের স্বার্থে?
আর আপনার নিক হোরাসে হিস্টোরি জানেন? নামটা এতো পছন্দ হলো কেন??
২৫| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:৩৩
এস. এম. রায়হান বলেছেন: দারুন বলেছেন। +
নাস্তিকদেরকে সহজে ধরাশায়ী করার সহজ একটি অস্ত্র হচ্ছে, তাদের কাছে হিটলার আর গৌতম বুদ্ধের মধ্যে কোন পার্থক্য আছে কি-না - তা যুক্তি দিয়ে ব্যাখ্যা করতে বলা। অথবা বিন লাদেন আর মহাত্মা গান্ধির মধ্যে কোন পার্থক্য আছে কি-না - তার যৌক্তিক ব্যাখ্যা চাওয়া।
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৩:২৮
কঠিন চিজ বলেছেন: ধন্যবাদ। হা হা
এর উপরে একটু গবেষনা করা যাইতে পারে।
২৬| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:৩৭
পিটার প্যান বলেছেন: ভুল কথা কইয়া ধরা খাইয়া কন ইতিহাসের ক্লাস না। ভালু ভালু।
তো এই প্রশ্নের উত্তর তো দিলেন নাঃ --- যে সমস্ত ধর্মের কোন ইশ্বর প্রদত্ত্ব ধর্মগ্রন্হ নেই তারা কিভাবে নৈতিকতা ঠিক করে? সে ব্যপারে আপনার বয়ান সুনতে চাই। প্লিজ দয়া করে বল্বেন না তারা অন্য ধর্মের ধর্মগ্রন্হ থেকে ধার করছে। তাইলে আশাহত হব।
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৩:৩২
কঠিন চিজ বলেছেন: ভালু ভালু।
সেরকমদুই দু একটা ধর্মের নাম কঞ্ছেন দেখি।
আবার খুইজা খুইজা আফ্রিকার জংলি ধইরা আইনেন না।
২৭| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:৪১
হতবুদ্ধি বলেছেন: একলোক হাসান যার কেউ নেই। নিজে যা কামাই করে তাই খায়। ভালো চাকুরি করেন, অনেক টাকা বেতন। একদিন বেতন পেয়ে (ধরলাম ১ লাক্ষ টাকা বেতন পান) বাসায় যাচ্ছেন। পথে এক ছিন্তাইকারী তার সব টাকা নিয়ে পালালো। ছিন্তাইকারীর পরিবারে সদস্য সংখ্যা ১০। দরিদ্র পরিবার, এত টাকা পেয়ে তাদের দিন এখন ভালই যাচ্ছে। কিন্তু খতিগ্রস্থ হলো হাসান সাহেব। এখন বলেন তো ভাই ছিন্তাই করা কি খারাপ নাকি ভালো?? আপনার মতে খারাপ তাই না?? কিন্তু আমি দেখছি ভালো। কারন এতো টাকা পেয়ে ১০ জন লোক উপকৃত হলো। ক্ষতি হলো মাত্র ১ জনের। যুক্তি বলে ছিন্তাই ভালো কাজ যার মাধ্যমে বেশিরভাগ লোকের উপকার হয়। পৃথিবীর বেশির ভাগ মানুষই দরিদ্র। এখন বলেন তো দেখি এই ভালো মন্দের মানদন্ডটা কি আপনার পছন্দ হয়েছে?? আমি কিন্তু ভাই যুক্তি দিয়া বলছি। আর যদি মন্দ বলেন তা হলে আপনার যুক্তিটা বলেন।
হা হা হা........সব নাস্তিক বো,চু।
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৩:৩২
কঠিন চিজ বলেছেন: খেক খেক
২৮| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:৪৫
এস. এম. রায়হান বলেছেন: হোরাসের উগ্র লেঞ্জা অনেক আগেই বের হয়ে গেছে।
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৩:৩৩
কঠিন চিজ বলেছেন: বাইর হইতে থাকুক দেখি কত বাইর হয়।
২৯| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:৫৯
কাঠের খাঁচা বলেছেন: অ.ট
@হাসান মাহবুব ভাইঃ আপনার ব্যাপারটা আমি ঠিক বুইঝা উঠতে পারতেসিনা।
মাঝেমধ্যে মনে হয় আস্তিক এইখানের কমেন্ট
মাঝেমধ্যে মনে হয় তা না।
এমনি কৌতুহল থেকে জিজ্ঞাসা করলাম। কিছু মনে কইরেন না।
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৩:৩৯
কঠিন চিজ বলেছেন: ওনি একজন খাঁটি নাস্তিক।
৩০| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৩:০০
হোরাস্ বলেছেন: @ হয়রান ভাই, অনেকদিন আমাদের বিনোদিত করেন না, মাইন্ড খাইছেন নাকি? কথা দিতেছি নেক্সট পোস্টে কিছু কনুনা তবুও আপনি সামুর ব্লগারদের বিনোদন থেকে বঞ্চিত করবেন না প্লিজ।
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৩:৪৪
কঠিন চিজ বলেছেন: কোনটা যে বিনুদুন আর কোনটা যে না সেইটা বোঝা বড়ই শক্ত।
আসেন দেখি কেমন জ্ঞানী হইছেন। চলেন একটু বিনোদন করে আসি। উত্তরটা এখনো পাই নাই। আপনে দিতে পারবেন মনে হয়। আশা আপনের দৌড়ও ইসালাম রে খোচানি পর্যন্ত না। আবার পল্টি দিয়েন না।
Click This Link
৩১| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৩:১২
এস. এম. রায়হান বলেছেন: আমার লেখাতে মাঙ্কিদের বিনোদনের জন্য কিছু ব্যবস্থাও থাকে। যাক, একজন পাওয়া গেছে তাহলে!
@হোরাস্
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৩:৪৬
কঠিন চিজ বলেছেন: খেক খেক।
ডারউইন বলে গিয়েছেন তার পূর্বপুরুষেরা নিম্ন প্রজাতির বান্দর ছিল।
তবে দূর্ভাগ্য বসতঃ তার ঊত্তরপুরুষরা যে ঊচ্চ প্রজাতির বান্দর হবে তা তিনি বলে যেতে পারেন নি।
৩২| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৩:১২
গ্রাউন্ড ফ্লোর বলেছেন: ধর্মের নৈতিকতাও সুময়ের লগে পাল্টায় বুজলা? দিন আরো যাউক টের পাইবা। খালি পাইচো এক সেক্স আর পরনোগেরাপি এইগুলা নিয়া বিবাদ কর, কেন এগুলাই কি খালি মাতায় ঘুরে নাকি? একজন আবার কইলো যে নাসতিকরা নাকি নিজেগো মা বোন গো লাগায়, ঐডায় একমতও দিলা। আবার কুচচেন করলে কও যে যারা খারাপ কাম করে সেই আসতিকগুলা কেউ ধরমগ্রনত ঠিকমত পরেনাই। আরে মিয়া অত টাইম কই? মাইনষের আর কাম নাই? খালি ধরম গ্রনথ পরবে? ভালো মনদ যার যার নিজের বুঝ। ধরম বই গলায় ঢাইলা হুজুর আর পাদরিরা সমকামিতা, সিশু নিরযাতন করে, মাতায় মাল উটলে সবৈ এক বুজলা নাকি?
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৩:৫২
কঠিন চিজ বলেছেন: জ্বী ভাই বুঝলাম।
সেই মাল খাইয়াইতো, ইরাক, আফগানিস্থান, পেলেস্টাইন চারদিকে প্রগতিশীলগো বোমা পড়তাছে।
যেদিন নিজের মাথায় বোমা পরবো যেদিন আশা করি আপনেও বুঝবেন।
৩৩| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৩:১৪
দুর্ধর্ষ বেদুইন বলেছেন: হোরাস্ ভাই, আপনার জবাব সকালে দিমুনি, আপনার লেঞ্জা ঠিক করেন আগে....
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৩:৫৫
কঠিন চিজ বলেছেন: অপেক্ষায় রইলাম।
৩৪| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৩:২৭
হাসান মাহবুব বলেছেন: ২৯ নং কমেন্টের জবাবে@কাঠের খাঁচা, ঐতিহাসিক গুরুত্ব সম্পন্ন কোন জায়গার ভেতরের দৃশ্য দেখে ভালো লেগেছিলো তাই প্লাস দিয়েছিলাম। আমি তো আর শুচিবায়ুগ্রস্থ না যে বিশেষ বিশেষ কিছু দেখলেই চুলকানি উঠবে। ওখানে তো আর মানুষ ক্রাইম করতে যায়না, ধর্মপালন করতে যায়। আমি নিজে ধর্মপালন না করি, কিন্তু অন্য কেউ করলে আমার বিন্দুমাত্র কোন আপত্তি নেই।
আমি কথায় কথায় ইনশাল্লাহ বলি, আমার হিন্দু এক বন্ধু আমার সাথে ফোনে কথা বলা শেষ হলে আল্লাহ হাফেজ বলে। ধর্মীয় আচরণগুলো এখন সামাজিক ভদ্রতার ক্ষেত্রেও ব্যাপকভাবে ব্যবহার হয়।
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৩:৫৭
কঠিন চিজ বলেছেন:
৩৫| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৩:৪৭
সাহোশি৬ বলেছেন: @ লেখক: আপ্নি যেহেতু যুক্তি যুক্তি করতেসেন এখন আসেন একটা যুক্তিক কথায় আসি। একলোক হাসান যার কেউ নেই। নিজে যা কামাই করে তাই খায়। ভালো চাকুরি করেন, অনেক টাকা বেতন। একদিন বেতন পেয়ে (ধরলাম ১ লাক্ষ টাকা বেতন পান) বাসায় যাচ্ছেন। পথে এক ছিন্তাইকারী তার সব টাকা নিয়ে পালালো। ছিন্তাইকারীর পরিবারে সদস্য সংখ্যা ১০। দরিদ্র পরিবার, এত টাকা পেয়ে তাদের দিন এখন ভালই যাচ্ছে। কিন্তু খতিগ্রস্থ হলো হাসান সাহেব। এখন বলেন তো ভাই ছিন্তাই করা কি খারাপ নাকি ভালো?? আপনার মতে খারাপ তাই না?? কিন্তু আমি দেখছি ভালো। কারন এতো টাকা পেয়ে ১০ জন লোক উপকৃত হলো। ক্ষতি হলো মাত্র ১ জনের। যুক্তি বলে ছিন্তাই ভালো কাজ যার মাধ্যমে বেশিরভাগ লোকের উপকার হয়। পৃথিবীর বেশির ভাগ মানুষই দরিদ্র। এখন বলেন তো দেখি এই ভালো মন্দের মানদন্ডটা কি আপনার পছন্দ হয়েছে?? আমি কিন্তু ভাই যুক্তি দিয়া বলছি। আর যদি মন্দ বলেন তা হলে আপনার যুক্তিটা বলেন।
-এটা কোন যুক্তি-যুক্ত কথা না, কারণ একটা সমাজ চলতে হলে, একটা দেশ চলতে হলে সেখানে কিছু নিয়ম-কানুন থাকতে হবে, এবং ছিনতাই করাটা অপরাধের মধ্যে পড়বে। এখন প্রশ্ন আসবে অপরাধের সংজ্ঞা কি? কি কি বৈশিষ্ট্য থাকলে একজনকে অপরাধী বলা যাবে। এই সমস্ত আলোচনায় ফ্যাসিজম, সোশালিজম, অনেক কিছুই আসতে পারে। আলোচনা চলতে থাকতে পারে।
আপনার উপরের কথাটাকে যুক্তি-যুক্ত মনে করে কোন সমাজ বা রাষ্ট্রের সৃষ্টি হলে সেটা একটা বর্বর সমাজ বা রাষ্ট্রে পরিণত হবে।
এই পোস্টেই দেখলাম, আপনি প্রশ্ন করেছেন নাস্তিকতায় ভালো-মন্দের মানদন্ড কি? আপনি আগে বলুন আস্তিকতায় ভালো-মন্দের মান-দন্ড কি? ধর্মীয় বইয়ে যা লেখা আছে তা মানই যদি ভালো-মন্দের মান-দন্ড হয়, তাহলে কোরানের আয়াত উল্লেখ করে বলতে পারি, যা ১৪০০ বছর আগের আরব সমাজে যা ভালো কাজ (অথবা নিস্পাপ) বলে বিবেচিত হয়েছিল (অন্তত কোরানের ভাষয়) তা আজকের সমাজে মন্দ কাজ বা পাপ। তাহলে আপনারা আস্তিকেরা ভালো-মন্দের মানদন্ড নিরূপণ করেন কিভাবে?
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৯:৫১
কঠিন চিজ বলেছেন: কোরানের কোনটা মন্দ কোনটা পাপ?
বুঝাই বলেন।
৩৬| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৩:৫২
কাঠের খাঁচা বলেছেন: @ হাসান মাহবুব ভাইঃ আমি স্রেফ কৌতুহলের বশবর্তী হয়েই আপনাকে এটা জিগেস করসিলাম। কিছু মনে কইরেন না দয়া করে।
আসলে এইসব আস্তিক নাস্তিক বিতর্কে কখনো অংশগ্রহন করার রুচি হয় না। মাঝে মধ্যে এসে ঢু মেরে যাই আর কি।
নাস্তিকতার যুক্তি অনেক সহজ। এসব যুক্তির বিরুদ্ধে ব্লগিয় আস্তিকদের ব্যর্থ আস্ফালন দেখে হাসিই পায়। এত লাফালাফি না করলে জিনিসটা নিয়ে এত রং ছড়াত না।
নিজেকে নিয়েই চরম সন্দিহান। চরম ধার্মিক থেকে নাস্তিক হয়ে গেলাম এখন আবার আস্তিক আস্তিক ভাব। কি যে করি।
বাই দা ওয়েঃ ওইদিনের সবুজ সকাল ছাগুটা ব্যান খাইসে দেখসেন নাকি? ওইযে যুদ্ধপরাধী মুক্তিযোদ্ধার!!! বিচার চাইসিল।
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৯:৫৩
কঠিন চিজ বলেছেন:
৩৭| ২২ শে ডিসেম্বর, ২০০৯ ভোর ৪:০১
হোরাস্ বলেছেন: আপনি আমার প্রশ্নের উত্তর না দিয়ে কিছু অনৈতিক কার্যকলাপের উদাহরন দিলেন। ভাবখানা এমন যেন আমি ঐগুলাকে নৈতিক বলি। কিন্তু পাঠকদের এত বোকা ভাববেন না। তারা ঠিকই বুঝতে পারছে এগুলোর উত্তর দেয়ার ক্ষমতা আপনার নাই।
আপনি আসলেই একটা কঠিন চিজ ।
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৯:৫৯
কঠিন চিজ বলেছেন: ঠিকই বলেছেন। পাঠক যা বুঝার ঠিকই বুঝেছেন।
আমি ঐসব প্রসংগ এনে কি বুঝাতে চাচ্ছি তা ভালো করেই সবাই বুঝেছেন।
ক্ষমতার কথা বললেন?
এইসব বিষয় নিয়ে শত শত বছর ধরে বিতর্ক চলছে। উত্তরও শত শত বার দেয়া হচ্ছে। তবুও কিন্তু ঘুরাইয়া পেচাইয়া বাচ্ছা ছেলেদের মত বার বার প্রশ্ন করতেছেন, "এটা কেন হলো? ঐটা কেন হলো?"
উত্তর দিলেও আবার কালকে আইসা আবার বলবেন "এটা কেন? ঐটা কেন?" অথচ উত্তর খুব ভালো করেই জানেন।
৩৮| ২২ শে ডিসেম্বর, ২০০৯ ভোর ৪:০২
মনির হাসান বলেছেন: ছাগলের স্বপ্ন, চিন্তা, কল্পনা সবই ছাগলময় ... @দুঃখবিলাস@৯মন্তব্য
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১০:০৩
কঠিন চিজ বলেছেন: কোরানের এত্তো এত্তো ভুল বের করেন, এত্তো গবেষনা করেন, এত্তো প্রশ্ন করেন।
আমারোতো প্রশ্ন থাকতে পারে, নাকি পারেনা?
উত্তর গুলা না হয় আপনেই দিয়া দেন। বড়ই জানতে ইচ্ছা করে।
"আপনাদের নাস্তিকতার ভিত্তিটা কি?? আপনাদের ভাল মন্দের ভিত্তিটা কি?? কিভাবে ভাল মন্দ বিচার করেন?? একটা কাজ আপনার কাছে ভাল হতে পারে, আর সেটা আমার কাছে খারাপ হতে পারে, তাহলে ভালো মন্দের মানদন্ডটা কি?? কে ঠিক করবে?? গঠনমূলক লজিকেল উত্তর চাই।"
নাকি এসব প্রশ্ন বাকস্বাধীনতা আর মুক্ত চিন্তার মধ্যে পরে না?
৩৯| ২২ শে ডিসেম্বর, ২০০৯ ভোর ৪:০৫
বিদ্রোহী রণ ক্লান্ত বলেছেন: আল্লাহ নাস্তিকগো বানানোর পর ওদের গুহ্যদ্বারে ৭ টি ভিমরুল ঢুকিয়ে দেন| আমাবশ্যা-পুর্নিমায় সেই ভীমরুল খুব কামড়ায়.... |
জ্বালায় অস্হির হয়ে নাস্তিকরা ব্লগে এসে ব্লগায় তাতে যদি জ্বালার সামান্যও উপসম হয়......., কিন্তু হয় না
জ্বালা বেড়েই চলে......!!!!!!!!!!
হে আল্লাহ, তুমি নাস্তিকদের গুহ্য দ্বারের যন্ত্রনা কমিয়ে দাও.......।
আমীন......
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১০:০৪
কঠিন চিজ বলেছেন:
৪০| ২২ শে ডিসেম্বর, ২০০৯ ভোর ৪:১৭
গ্রাউন্ড ফ্লোর বলেছেন: বিদ্রোহী রণ কেলানত এর কোমেনট ইছলামসম্মত হোয়েচে। অনেক ছোয়াব পাবে। লেখক কি কউ? ভালো লেগেচেনা? আর ২১ নং কোমেনটের জওয়াবে যে দেশি MC এর কতা বললা, তুমি কি অবগত যে, নাস্তিকদের তুলোধুনা কোরতে ব্যস্ত এক আস্তিক তরুন (পরে যে ভয় পেএ নাস্টিক খোচানো বাদ ডিয়েচে) বেস কটি পোসট দিয়েচে ঐ কাফিরদের বেনডের সুনাম গাহিয়া?
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১০:০৭
কঠিন চিজ বলেছেন: হায় হায়, সর্বনাশ।
শেষ পর্যন্ত হুমকি দিলেন?
বেকুব হইয়া গেলাম।
তাইলে নাস্তিকেরাও মৌলবাদী, সন্ত্রাসী হয়??
খাইছে আমারে।
৪১| ২২ শে ডিসেম্বর, ২০০৯ ভোর ৪:১৯
এস. এম. রায়হান বলেছেন: হোরাসের হাতটা কাইটেন না কইলাম! অন্যথায় একজন বিনোদনকারীকে হারাতে হবে। তবে তার লুকানো লেঞ্জাটা কেটে দিতে পারেন।
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১০:২০
কঠিন চিজ বলেছেন: জট্টিল বিনুদুনদাতা। খেক খেক
৪২| ২২ শে ডিসেম্বর, ২০০৯ ভোর ৪:৩৩
হোরাস্ বলেছেন: হয়রান ভাই কি আমার ফুন নাম্বার/এড্রেস লাগব? ফুন কইরা হুমকি-ধামকি দেওনের অনেক অভিজ্ঞতা তো অলরেডি আছে। এইটারে কি নৈতিক কওন যাইব না অনৈতিক কমু এট্টু যদি বয়ান দিতেন তাইলে খুব খুশি হইতাম।
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১০:২৩
কঠিন চিজ বলেছেন: গ্রাউন্ড ফ্লোর সাহেব অলরেডি আমাকে থ্রেড দিয়া ফেলছেন।
৪৩| ২২ শে ডিসেম্বর, ২০০৯ ভোর ৪:৩৭
গ্রাউন্ড ফ্লোর বলেছেন: আর হুনো মিয়া, আমার কোমেনটের রিপলাইএ যে বুম ফেলানির কতা বললা, সেটা নিয়া সামু বলগে একটা পোসট ইসটিকি হইচেলো। প্যালেস্টাইনে ইজরায়েলের আগ্রাসনের প্রতিবাদে। দেহো,
আর কত মেরে থামবে শিকার, গণচিঠি দিন দেশে দেশে
এইবার পড়। পোস্টের লেখকরে চিনো তুমি? সে কিনতু একজন কঠিন নাসতিক। কমেন্টগুলাও দেইখো, ঐখানে সত্যান্বেষি, আলমগীর কুমকুম(এই পোস্টে এ.জে মিন্টু) এর মত নাস্তিকের কমেন্ট দেইখো।
মানবিকতা, নৈতিকতা আসতিকগো বাপের কেনা সম্পত্তি না।
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১০:৩৩
কঠিন চিজ বলেছেন: ভাইজান, বুমাডি যারা গবেষনা করে বানাইছে হেরা কিন্তু নাস্তিক বিজ্ঞানী।
আর নাস্তিকেরাই কিন্তু দাবী করে দুনিয়ার বড় বড় বিজ্ঞানীগুলা সব নাস্তিক আছিলো।
ওনারা যেমন ঐসব পোষ্ট দেয়, সেরকম আস্তিকগো অনূভূতি চেষ্ট করার লাইগাও কিন্তু বানাইয়া বানাইয়া ধর্মগ্রন্থ বিকৃত কইরা তলে তলে স্পেশাল পোষ্ট দেয়।
আর মিয়া এত্তো ক্ষেপেন কেন? আপনাগো মনে এত্তো প্রশ্ন আস্তিকগো মনে কি প্রশ্ন থাকবার পারেনা?
৪৪| ২২ শে ডিসেম্বর, ২০০৯ সকাল ১১:২২
দুর্ধর্ষ বেদুইন বলেছেন: @সাহোশি৬ , আপনি বলেছন -
তাহলে কোরানের আয়াত উল্লেখ করে বলতে পারি, যা ১৪০০ বছর আগের আরব সমাজে যা ভালো কাজ (অথবা নিস্পাপ) বলে বিবেচিত হয়েছিল (অন্তত কোরানের ভাষয়) তা আজকের সমাজে মন্দ কাজ বা পাপ। তাহলে আপনারা আস্তিকেরা ভালো-মন্দের মানদন্ড নিরূপণ করেন কিভাবে?
বিষয়টা ক্লিয়ার বলবেন কি ?
নাকি নিজের অন্তর থেকেই উদয় হয়েছে?
৪৫| ২২ শে ডিসেম্বর, ২০০৯ সকাল ১১:৩৮
সামছুল আরেফিন বলেছেন: sorry for key board disturb, so writing in English. I could not sleep yesterday thinking how can I manage time of office & blog. I need to answer the recent blog of Nastiker Dharma kotha. Now I think, where u are present, I need not to think. Thank
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১০:৩৬
কঠিন চিজ বলেছেন: হা হা হা।
৪৬| ২২ শে ডিসেম্বর, ২০০৯ দুপুর ১২:১৪
দুর্ধর্ষ বেদুইন বলেছেন: হোরাস্ ভাইয়ের জবাব দিতে চেয়েছিলাম, কিন্তু কঠিন চিজ যে কঠিন জবাব দিলেন তাতে মনে হয়না আর কোন জবাবের প্রয়োজন আছে।
তবে নাস্তিকদের নৈতিকতা নিয়ে একটি মজার (নাকি ঘৃনিত!) ঘটনা বলি-
গত কয়েক দিন পুর্বে 'আমার দেশ' পত্রিকায় খরবটি আসে এরকম....
অষ্ট্রেলিয়ায় 'সিক্সটি মিনিটস্' নামে একটি টি ভি টক শো বেশ জনপ্রিয়। ওই অনুষ্ঠানে এক দম্পতিকে আমন্ত্রন জানানো হয়েছিল যারা ছিল পিতা-কন্যা!!!
সাথে ছিল তাদের সন্তান। আপন কন্যার গর্ভে নিজ ঔরসজাত সন্তান জন্ম দিতে পেরে পিতা ছিল গর্বিত, কন্যাও ছিল উৎফুল্লিত।সাক্ষাৎকারে তারা আরো বলেন, তারা ধর্মীয় অনুশাসনে বিশ্বাসী নন এবং এতে কোন অপরাধ বা অনৈতিক কিছু দেখছেন না বরং এটি একটি স্বাভাবিক ব্যাপার।
হ্যা, তাদের কাছে এটি একটি স্বাভাবিক ব্যাপার বৈকি!
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১০:৪০
কঠিন চিজ বলেছেন: যারা সমকামী এবং পর্নোগ্রাফীর সাথে যুক্ত তার সকলেই কিন্তু নাস্তিক। ইচ্ছে করলে বিভিন্ন ওয়েবসাইট ঘেঁটে দেখতে পারেন।
৪৭| ২২ শে ডিসেম্বর, ২০০৯ দুপুর ১২:৫৯
রাজিব খান০০৭ বলেছেন: আর আপনার নিক হোরাসে হিস্টোরি জানেন?
মিশরের হোরাসের নিঃশ্বাসে দুর্গন্দ বের হতো।এই হোরাসের তো দেখি কথা দিয়েও বের হয়। এই মুহুর্তে আমি ব্যাস্ত না হলে হোরাসের কুকীর্তি বলার ইচ্ছে ছিল।যাই হোক রাতে আসছি।
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১০:৪২
কঠিন চিজ বলেছেন: হোরাসের পিতা মাতার হিস্টোরী পইরেন। পরতে গিয়ে আবার লজ্জা পাইয়েন না।
৪৮| ২২ শে ডিসেম্বর, ২০০৯ দুপুর ১:০১
রাজিব খান০০৭ বলেছেন: লেখক বলেছেন: এ্যাটাক করলে কাউন্টার এ্যাটাক করবেন।
একজন তো করতে গিয়ে ব্যান খাইছে।
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১০:৪৩
কঠিন চিজ বলেছেন: এই এ্যাটাক সেই এ্যাটাক নহে।
৪৯| ২২ শে ডিসেম্বর, ২০০৯ বিকাল ৪:১৩
হা...হা...হা... বলেছেন: জটিল পোষ্ট আর জটিল জটিল কমেন্টস। নাস্তিকগুলার মুখ বুড় ষাঁড়ের বিচির মতো শুকিয়ে গেছে।
হাসান মাহমুদ@প্রথম আলোতে একবার একটা রিপোর্ট ছাপা হয়েছিলো অনেক আগে, বাংলাদেশে ইনসেস্ট নিয়ে। ওখানে দেখেছি নিজের মেয়ে, বোনের ওপর কিছু অমানুষের আচরণের কাহিনী। হিসাব অনুযায়ী তো এদের প্রায় সবারই আস্তিক হবার কথা। কোথায় ছিলো তখন পাপ পূণ্য বোধ? এই কথাটা পূর্ণিমা নিত্যকে উদ্দেশ্য করে বললাম।
মনে করুন সাইফুর রহমান (উদাহরণের জন্য নামটি দিলাম) কোন মেয়েকে ধর্ষন করল এবং ধরা খেল। পরদিন পত্রিকায় বড় বড় অক্ষরে লেখা হলো সাইফুর রহমান নামের একটি ছেলে একটি মেয়েকে ধর্ষন করেছে। এখন যারা পত্রিকা পড়বে তারা নাম দেখে বুঝে নিবে এটি একটি মোসলমান ছেলের কাজ। কিন্তু ছেলেটি কি মুসলিম? সেটা কি পত্রিকা ওয়ালা বা পাঠকের জানার কথা?
আপনি হাসান মাহমুদ, আপনার প্রতি শ্রদ্ধা রেখে বলছি, ধরুন হাসান মাহমুদকে নারী পাচারের কারণে বা কালো বাজারীর কারণে পুলিশ ধরেছে। পত্রিকায় যখন এই খবর চাপাবে আমি তখন এই খারপ কাজের কাজী যেহেতু একজন মুসলিম নামধীরী আর এ জন্য ধরে নেব মুসলিমরা এমন। নাম দেখেতো মুসলিম মনে হয়, কিন্তু সাধারণ মানুষ কি করে বুঝবে এটি আসলে মুসলিম নামধারী কোন নাস্তিকের নাম? সাধারণ মানুষকে কি কোনভাবে বুঝানোর উপায় আছে?
জন্মসূত্রে একটি মুসলিম নাম পেয়ে গেলেই কেউ মুসলিম হয়না। আমি আপনি যেমন কেউ আস্তিক কেউ নাস্তিক, আমরা কিন্তু বুঝে আস্তিক বা নাস্তিক। অনেকেই আছে যারা ধর্ম নিয়ে কোন চিন্তাই করেনা। শুধু কোন ধার্মীকের ঘরে জন্ম নিয়েছে। কাজ করে খায় ঘুমায়। ধর্মের প্রকৃত শিক্ষা কিন্তু তারা তা জানে না। তারাই মূলত অপরাধ বেশী করে। যারা ধর্ম মেনে চলে তাদের মধ্যে অপরাধের মাত্র অনেক কম। আপনি যদি ঢাকা শহরে তাকিয়ে দেখেন সেখানে আপনার সামনেই হয়তো হাজার হাজার মানুষ চোখে পড়বে। আর সেখানে মুসলিমের সংখ্যা অনেক বেশী। সেখানে আপনি কয়জন মানুষ পাবেন যারা ইসলামের মৌলিক জিনিস গুলো মেনে চলে? ইসলাম মোটামোটি মেনে চলে এমন মানুষ খুঁজলে হয়তো আশে পাশে পাবেন। তাদের প্রতি আপনি কয়েকদিন একটু নজর দিয়ে দেখেন। আমি নিশ্চিত সাধারণ মানুষের কাছ থেকে তাদের মধ্যে অপরাধের মাত্রা অনেক কম পাবেন। মূল কথা হলো শুধু একটি মুসলিম নাম ধারণ করলেই কেউ প্রকৃত মুসলিম হয়ে যায় না। ধর্মকে সঠিক ভাবে পালন করলে প্রকৃত মুসলিম হয়। আর যদি সবাই প্রকৃত মুসলিম হতো তাহলে জগতে অপরাধের মাত্র অনেক কম হতো, স্বীকার করেন? আমি শুধু ইসলামের কথাই বলছিনা। আমার মতে জগতের প্রত্যেকটি মানুষ যদি নিজ নিজ ধর্ম ঠিক মতো পালন করে জগতে কোন অপরাধ থাকবে না। মানুষ যত বেশী ধর্মের থেকে দূরে সরে যাবে তত বেশী অপরাধের মাত্রা বাড়তে থাকবে। জগতের সব খারাফ কাজ কমানোর ধন্য ধর্মহীন হওয়া কোন সমাধান না। ধর্মের বিধিনিষেধগুলো মেনে চলাই সমাধান। জানিনা আমার কথার সাথে একমত হবে কিনা। নাকি তর্কের সাথে তর্ক করেই যাবেন, যুক্তিতে আসবেন না। ভাল থাকুন। ধন্যবাদ।
২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১০:৫১
কঠিন চিজ বলেছেন: চমতকার।
ঠিক এভাবেই ইস্লামের বিরুদ্ধে অপপ্রচার চালানো হচ্ছে।
একজন পাপী যে মুস্লিম পরিবারে জন্ম গ্রহন করছে তার অপকর্মের জন্য ধর্মকে খারাপ বলা হচ্ছে।
এ যেন পুত্রের অপরাধের শাস্তি পিতাকে দেয়া হচ্ছে।
৫০| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৮:২৭
কোকিলতালীয় বলেছেন: পোস্ট টা ভালোই লাগছিল। কিন্তু ২৪ নং এর জবাবে লেখকের উত্তর টা আসলেই কাউন্টার পোস্ট এর মত লাগল । লেখকের প্রথম পোস্ট টা পরে যা ভাল লেগেছিল , তা এটা পরে হাওয়া । অনেকেই এটাকে দেখলাম "কঠিন জবাব" হিসেবে ধরে নিয়ে বাহবা দিলেন ।
স্বাভাবিক , আপনি রেফারেন্স চাইতে পারেন । কিন্তু উদাহারন গুলো যা দিলেন , এককথায় অফুল ! ১৪০০ বছর আগে যদি ও বাল্যবিবাহ স্বাভাবিক ছিল , শিক্ষিতরা আজ সেটাকে মানবতা বিরোধি ভাবেন । আর তার জবাবে আপনি এমন উদাহারন দিলেন যা দেখে মনে হল , এ যে ১৪০০ বছর আগের অনৈতিকতা কে বিংশ শতাব্দির অনৈতিকতা দ্বারা ঢাকার চেস্টা । ১৪০০ আগের অনৈতিক কাজ , আর এই যুগের অনৈতিক কাজ , দুটো কে যেন দুই মেরুতে ফেলার চেস্টা । আমার কাছে যেমন চোরের হাত কাটা অমানবিক , আপনার কাছে কি নয় ? আমার কাছে পাথর ছুড়ে হত্যা , বোমা মেরে হত্যা দুটোই অমানবিক । আমার কাছে যেমন হিল্লা বিয়ে অনৈতিক , তেমন নি বাবা মেয়ের সেক্সোয়াল রিলেসান ও অনৈতিক । এই ২ টা বোধ আমার সমাজ দ্বারা ইনফ্লুয়েনস্ড । আমার ঈশ্বরে বিশ্বাস নেই । এই অবিশ্বাস কেন আমার স্বাভাবিক মানবতা বোধকে এফেক্ট করবে বলে মনে করছেন ? যদি জাহান্নামের ভয় আর জান্নাতের ভয়ই শুধু আপনাকে এই সব অনৈতিক কাজ থেকে আপনাকে বিরত রাখছে , তবে ঝেরে ফেলুন আসরাফুল মাখলুকাতের ট্যাগ ।
২৩ শে ডিসেম্বর, ২০০৯ সন্ধ্যা ৬:১৭
কঠিন চিজ বলেছেন:
'১৪০০ বছর আগের অনৈতিকতা কে বিংশ শতাব্দির অনৈতিকতা দ্বারা ঢাকার চেস্ট'
>> উলটা কথা বললেন। আপনারাই বর্ত্মান যুগের প্রগতিশীলদের অপকর্ম ঢাকার জন্য এসব প্রসংগ সামনে নিয়ে আসেন, যার উত্তর আপনাদের জানা। এসব প্রশ্নের উত্তর হাজার বার দেয়া সত্ত্বেও বার বার একই কথা সামনে নিয়ে আসেন, কেন?
আপনি কি কোন নিশ্চিত প্রমান দেখাতে পারবেন যে আয়েশা নাবালিকা ছিলেন?
২। চোরে হাত কাটার আইন করলে চুরি বাড়বে নাকি কমবে? বাংলাদেশে পাব্লিক প্লেসে ধুম্পান করলে ৫০ টাকা জরিমানা হয়ার কথা। সেসব জায় গায় ধুমপান কি কমেছে?
৩। হিল্লা বিয়ে সম্পর্কে আপনার কত টুকু জ্ঞান আছে বলেন দেখি। এর আগে যে অনেক গুলা স্টেপ পেরুনো লাগে আপনি কি তা জানেন? এটা হচ্ছে একে বারে লাস্ট স্টেজ। এটতো আমি মনে করি ভালো, কারন কেউ তার স্ত্রীকে ডিভোর্স দেয়ার আগে হাজার বার চিন্তা করবে।
জাহান্নামের ভয় না থাকলে পৃথিবিতে মধ্যবিত্ত নামের কোন পরিবার থাকতো না। পেট চালানোর জন্য অনেক খারাপ কাজই করতে পারতো।
৫১| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৮:৩১
কোকিলতালীয় বলেছেন: দুঃখিত । লাইনে একটা ভুল পাবেন । জান্নাতের লোভ এবং জাহান্নামের ভয় ।
৫২| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৮:৫১
কোকিলতালীয় বলেছেন: প্রসংগ , কমেন্ট ৩৯ । নাস্তিকের ধর্মকথার পোস্টে ও এই উক্তি টা পেলাম । ভাই আপনি আস্তিক তো ? আমি যদি ও আল্লাহ নামের কোনো সর্বশক্তিমান আছে বলে বিশ্বাস করিনা , আপনিতো করেন । তাই না ? আপনার কি মনে হয়না , বাক্যটি প্রকৃত পক্ষে একজন সর্বশক্তিমান হায়ার এনটিটি এর সাপেক্ষে চরম অবমাননাকর ? একজন নাস্তিক হয়ত এই কথা গুলোকে এইভাবে বলতে পারেন , কিন্তু যার আল্লাহ এর উপর বিশ্বাস থাকে , তার কাছ থেকে এমন কমেন্ট এলে হাসি আসাটা স্বাভাবিক বোধহয় ।
২৩ শে ডিসেম্বর, ২০০৯ সন্ধ্যা ৬:১৯
কঠিন চিজ বলেছেন: ২১ নং কমেন্ট টা একটু দেখুন। সে সম্পর্কেতো কোন মন্তব্য করলেন না।
৫৩| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৯:৩২
রাজিব খান০০৭ বলেছেন: Click This Link
৫৪| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৯:৩৬
রাজিব খান০০৭ বলেছেন: আস্তিকদের নাস্তিক বানানোর অব্যার্থ ফর্মুলা জানতে
Click This Link
২৩ শে ডিসেম্বর, ২০০৯ সন্ধ্যা ৬:২১
কঠিন চিজ বলেছেন: মহাপাজিরা
৫৫| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১০:৩১
সাহোশি৬ বলেছেন: ৩৫ নম্বর কমেন্টের উত্তরে লেখককে,
৪৪ নম্বর মন্তব্যকারী ইবনে হাবীবকে,
কোকিলতালীয় এর ৫১ নম্বর এবং 24 নম্বরে হোরাস্ এর কমেন্ট দেখুন।
২৩ শে ডিসেম্বর, ২০০৯ সন্ধ্যা ৬:২২
কঠিন চিজ বলেছেন: পুরান পেচাল। হাজার বার উত্তর দিলেও মাথায় ঢুকবো না।
৫৬| ২২ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১১:৫০
দুর্ধর্ষ বেদুইন বলেছেন: @সাহোশি৬ এবং @কোকিলতালীয়,
লেখকের উত্তরটাই দিলাম-
"বর্তমান বিশ্বের প্রগতিশীলরা তো সবই দুর্নীতি আর চুরির সাথে যুক্ত। হাত কেটে দিলে তো আর চুরি করা যাবে না। তা হাত কাটা কে বর্বর হিসাবে প্রচার কর।"
আপনার তো জানা উচিত ছিল ইসলামে হিল্লা বিয়ে বলে কিছু নেই, এটা গ্রাম্য অশিক্ষিত মাতব্বরদের তৈরি।
কোকিলতালীয় বলেছেন-
"বাবা মেয়ের সেক্সোয়াল রিলেসান ও অনৈতিক । এই ২ টা বোধ আমার সমাজ দ্বারা ইনফ্লুয়েনস্ড ।"
-আর আমাদের সমাজটা ইসলামী অনুশাসন দ্বারা ইনফ্লুয়েনস্ড। না হলে পাশ্চাত্য নাস্তিকদের মত আপনিও বলতেন -'বাবা মেয়ের সেক্সোয়াল রিলেসান? আরে এটা অনৈতিক হতে যাবে কেন....যত্তসব ধর্মীয় গোড়ামী।
এক সময় হয়ত বলবেনও, বিচিত্র কিছু নয়!
২৩ শে ডিসেম্বর, ২০০৯ সন্ধ্যা ৬:২৫
কঠিন চিজ বলেছেন: সমস্য ঠিক এই জায়গাতেই সমাজ দ্বারা ইনফ্লুয়েন্সড।
তাহলে সমাজ সাপোর্ট দলে ওনি নিজেও এসব করবেন। হা হা।
ভালো মন্দের মধ্যে কোন সীমারেখা নেই।
৫৭| ২৩ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১২:১৪
বিপদতাড়িনী বলেছেন: নৈতিকতা নিরলম্ব কিছু নয়। এর অবশ্যই মাপকাঠি আছে। তবে সবকিছু মাপার জন্য আলাদা আলাদা মাপকাঠি আছে। নৈতিকতা মাপার মাপকাঠি হচ্ছে সমাজ বিকাশের ধারা বাহিকতা। সমাজ কিভাবে অতীতে বিকশিত হয়েছে বা আগামীতে কিভাবে হবে তার সঙ্গে সঙ্গতিপূর্ণ জীবনাচরনই নৈতিকতা। আর তা না হলে হয় তা পশ্চাৎপদতা না হয় উচ্ছৃঙ্খলতা। এর কোনটাই উন্নত রুচি সংস্কৃতির ধারক হতে পারে না। আর নাস্তিক বা আস্তিক মানেই যে উন্নত রুচির হবে তা নয়। এটা নির্ভর করে কোন ব্যক্তি সমাজের প্রচলিত আন্যায়ের সঙ্গে নিজেকে কি পরিমানে দ্বদ্বে লিপ্ত করতে পেরেছে। যার সংগ্রাম যত তীব্র তার নৈতিকতার ভিত তত শক্ত। আশাকরি বুঝতে পেরেছেন।
২৩ শে ডিসেম্বর, ২০০৯ সন্ধ্যা ৬:৩০
কঠিন চিজ বলেছেন: যার সংগ্রাম যত তীব্র তার নৈতিকতার ভিত তত শক্ত
বর্ত্মমান বিশ্বে মুসলমানেরাই সব চেয়ে বেশী নির্যাতিত। আশা করি বুঝতে পেরেছেন।
৫৮| ২৩ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১২:২৪
বিদ্রোহী রণ ক্লান্ত বলেছেন: কোকিলতালীয় বলেছেন: প্রসংগ , কমেন্ট ৩৯
ভাই, অনেক নবী-রাসুল ও ব্লগাররা নাস্তিকদেরকে যুক্তি দেখিয়ে ক্লান্ত হয়েছে তাই আমি আর কোন যুক্তি নিয়ে বকবক করতে চাই না|
আস্তিক-নাস্তিক পোষ্ট দেখলে আমার পেট ফাটা হাসি পায়, নাস্তিকদের যন্ত্রনা দেখলে|
৩৯ কমেন্ট কোন কোরানের আয়াত না, আমি নিজে খুব ভেবে চিন্তে দেখেছি নাস্তিকদের ব্লগে এসে ধর্মকে কটাক্ষ করার এটাই একমাত্র কারন|
আপনি নাস্তিক হয়ে থাকলে ঐ ৩৯ ন; কমেন্টের সত্যতা যাচাইয়ের জন্য নিজের মধ্যমা;গুলি বা কোন কাঠি ব্যবাহার করে দেখতে পারেন|
ধন্যবাদ|
৫৯| ২৩ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:২৭
কোকিলতালীয় বলেছেন: ৫৬ । হুম । তা বলতে পারেন । সমাজটা ইসলাম দ্বারা ইনফ্লুয়েনস্ড । তেমনি কিন্তু হিল্লা বিয়ে ও ইসলাম দ্বারাই সমর্থিত । একজন তালাক প্রাপতাকে তার পুর্বস্বামি ততক্ষন পর্যন্ত গ্রহন করতে পারবেন না যতক্ষন পর্যন্ত না মহিলার ২য় বিয়ে হচ্ছে এবং ২য় স্বামীর সাথে সেক্সোয়াল রিলেসান হচ্ছে ।
আপনার বুঝায় বড় একটা গলদ পাচ্ছি । আমি কিন্তু বলেছি , সমাজ দ্বারা ইনফ্লুয়েনস্ড । আপনি আরো যোগ করলেন , সমাজ ইসলাম দ্বারাই অনুপ্রানিত , অর্থাত্ আমার অনুপ্রেরণা তথা মানবতা বোধ জাতীয় বিষয় ইসলাম দ্বারা অনুপ্রাণিত । হ্যা , বহুলাংসে । আমি কি বলেছি আমি ইসলামের প্রতিটি বিষয়ের বিরোধিতা করি ? যেমন ইসলামে পরস্পর ভাতৃত্ব বোধ আছে, অস্বীকার করেছি ? মানবতাকে সাপোর্ট করছে যেগুলো , তা কখনই খারাপ বলিনি । কিন্তু আজ আমরা বহু দিকে এগিয়ে । আজ আমরা জানি বাল্যবিবাহের বাজে প্রভাব সম্পর্কে, আজ আমরা বহুবিবাহকে খারাপ চোখে দেখি । এই যে খারাপ লাগা , এটা কোথা থেকে ইনফ্লুয়েন্সড বলে মনে করেন ? চলবে , , ,
২৩ শে ডিসেম্বর, ২০০৯ সন্ধ্যা ৬:৩৬
কঠিন চিজ বলেছেন: ১। ইসলাম ধর্মের কোথায় বাল্য বিবাহের কথা বলা হয়েছে? রেফারেন্স দিন।
২। কোরানে একটা বিয়ে করার নির্দেশ দেয়া আছে। দুইটা তিনটা চারটা অপশন হিসেবে রাখা আছে। আপনি কি দেখাতে পারবেন কোথায় একাধিক বিয়ে বাধ্যতামূলক বলা হয়েছে?
৬০| ২৩ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:২৮
কোকিলতালীয় বলেছেন: ৫৬ । হুম । তা বলতে পারেন । সমাজটা ইসলাম দ্বারা ইনফ্লুয়েনস্ড । তেমনি কিন্তু হিল্লা বিয়ে ও ইসলাম দ্বারাই সমর্থিত । একজন তালাক প্রাপতাকে তার পুর্বস্বামি ততক্ষন পর্যন্ত গ্রহন করতে পারবেন না যতক্ষন পর্যন্ত না মহিলার ২য় বিয়ে হচ্ছে এবং ২য় স্বামীর সাথে সেক্সোয়াল রিলেসান হচ্ছে ।
আপনার বুঝায় বড় একটা গলদ পাচ্ছি । আমি কিন্তু বলেছি , সমাজ দ্বারা ইনফ্লুয়েনস্ড । আপনি আরো যোগ করলেন , সমাজ ইসলাম দ্বারাই অনুপ্রানিত , অর্থাত্ আমার অনুপ্রেরণা তথা মানবতা বোধ জাতীয় বিষয় ইসলাম দ্বারা অনুপ্রাণিত । হ্যা , বহুলাংসে । আমি কি বলেছি আমি ইসলামের প্রতিটি বিষয়ের বিরোধিতা করি ? যেমন ইসলামে পরস্পর ভাতৃত্ব বোধ আছে, অস্বীকার করেছি ? মানবতাকে সাপোর্ট করছে যেগুলো , তা কখনই খারাপ বলিনি । কিন্তু আজ আমরা বহু দিকে এগিয়ে । আজ আমরা জানি বাল্যবিবাহের বাজে প্রভাব সম্পর্কে, আজ আমরা বহুবিবাহকে খারাপ চোখে দেখি । এই যে খারাপ লাগা , এটা কোথা থেকে ইনফ্লুয়েন্সড বলে মনে করেন ? চলবে , , ,
৬১| ২৩ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:০৬
দুর্ধর্ষ বেদুইন বলেছেন: @কোকিলতালীয় ,
একজন তালাক প্রাপতাকে তার পুর্বস্বামি ততক্ষন পর্যন্ত গ্রহন করতে পারবেন না যতক্ষন পর্যন্ত না মহিলার ২য় বিয়ে হচ্ছে এবং ২য় স্বামীর সাথে সেক্সোয়াল রিলেসান হচ্ছে ।
বুঝছি ভাই বুঝছি।
কিন্তু এটা চুক্তি ছাড়া হতে হবে, হিল্লা মানেতো বাহানা, তাইনা?
"কিন্তু আজ আমরা বহু দিকে এগিয়ে । আজ আমরা জানি বাল্যবিবাহের বাজে প্রভাব সম্পর্কে, আজ আমরা বহুবিবাহকে খারাপ চোখে দেখি । এই যে খারাপ লাগা , এটা কোথা থেকে ইনফ্লুয়েন্সড বলে মনে করেন ?"
আপনার মানসিকতার লোক তো সমাজে কিছু আছে, সেখান থেকেই...
৬২| ২৩ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:১০
হতবুদ্ধি বলেছেন: একটু দেখে আসুন প্লিজ
Click This Link
২৩ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৯:২৪
কঠিন চিজ বলেছেন: জট্টিল লিখছেন। ধর্ম নিয়ে সবাই ব্যাবসাতে ব্যাস্ত।
৬৩| ২৩ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:২৮
দুর্ধর্ষ বেদুইন বলেছেন: @কোকিলতালীয় ,
"আমরা জানি বাল্যবিবাহের বাজে প্রভাব সম্পর্কে, আজ আমরা বহুবিবাহকে খারাপ চোখে দেখি ।"
আমরা আরও জানি, 'কুড়ির আগে বুড়ি নয়,বিশের আগে বিয়ে নয়' এই মুলো ঝুলিয়ে কত নারীর সতিত্ব নষ্ট করিয়েছেন।
অবশ্য আপনাদের কাছে তো সতিত্ব বলে কোন কিছুর অস্তিত্ব নেই...
যারা বিবাহ বহির্ভূত ১০/১২ টা সম্পর্ক রাখে তাদের কাছে বহুবিবাহ খারাপ লাগারই তো কথা!
৬৪| ২৩ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:৪৭
কোকিলতালীয় বলেছেন: পোস্ট গুলো দ্বারা নেতিবাচকতাই প্রকাশ করলেন । বুঝতে পারছি । যেই গোত্রে অপর গোত্রের লোকদের হত্যা করা পূণ্যের কাজ , তাদের কাছে যেমন মানবতার সংগা ভিন্ন তেমনি এখানেও তেমন ভিন্ন । কথা আমার জলে নয় , কেরোসিনে । তবুও , আমি যদি উগ্রপন্থি কিছু মুসলিম তথাকথিত মুজাহিদের কথা তুলি , কি বলবেন ? দোষ ইসলামের নয় , তাদের বুঝায় বা তাদের চিন্তা ধারায় নয়ত তারা ভন্ড । অথচ আপনিই এক সেক্স ম্যানিয়াকের উদাহারন টেনে এনে বলছেন , এই দেখো নাস্তিকতার নমুনা ! হায়রে মানুষ !
৬৫| ২৩ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৩:০৮
কোকিলতালীয় বলেছেন: হিপোক্রেসির চরম উদাহারন পেলাম ৬৪ টি তে । আবার সেই একই প্যাচাল । নাস্তিকতা মানে ধর্মে রিজেক্ট করা । একবার বলেছি , আবার বলছি । এখন এই রিজেক্ট করা মানে যদি ধরে নেন যে ধর্ম যে সকল ভালো কথা বলেছে তাও জীবন থেকে মুছে ফেলা , কি আর বলব , MOO । আপনার ধর্মে যদি লেখা থাকে যে মা কে শ্রদ্ধা কর , ধর্ম রিজেক্ট করলে এটাও রিজেক্ট হয়ে যায় ? হিন্দু ধর্ম যে মানেন না , সেখানে মাতা পিতাকে ভক্তি করতে বলেনি ? হিন্দু ধর্মের সাথে সেটাও রিজেক্ট হয়েছে ? ধর্ম মানেন বলেই আপনি আপনার মা কে চড় মারতে পারেন না ? এটা থেকে আপনাকে জাহান্নামের ভয় দুরে রেখেছে ? আর মাকে শ্রদ্ধার কথা কি ধর্মের একার সম্পত্তি ? বিবাহ বহির্ভূত সম্পর্ক রাখার জন্যে যে নাস্তিক হয় , আর যে খ্রিস্টান কোন মুসলিম সুন্দরী কে বিয়ের উদ্দেশ্য মুসলিম হয় , ২ জন ই আমার কাছে ভন্ড ।
৬৬| ২৩ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৩:০৯
কোকিলতালীয় বলেছেন: হিপোক্রেসির চরম উদাহারন পেলাম ৬৪ টি তে । আবার সেই একই প্যাচাল । নাস্তিকতা মানে ধর্মে রিজেক্ট করা । একবার বলেছি , আবার বলছি । এখন এই রিজেক্ট করা মানে যদি ধরে নেন যে ধর্ম যে সকল ভালো কথা বলেছে তাও জীবন থেকে মুছে ফেলা , কি আর বলব , MOO । আপনার ধর্মে যদি লেখা থাকে যে মা কে শ্রদ্ধা কর , ধর্ম রিজেক্ট করলে এটাও রিজেক্ট হয়ে যায় ? হিন্দু ধর্ম যে মানেন না , সেখানে মাতা পিতাকে ভক্তি করতে বলেনি ? হিন্দু ধর্মের সাথে সেটাও রিজেক্ট হয়েছে ? ধর্ম মানেন বলেই আপনি আপনার মা কে চড় মারতে পারেন না ? এটা থেকে আপনাকে জাহান্নামের ভয় দুরে রেখেছে ? আর মাকে শ্রদ্ধার কথা কি ধর্মের একার সম্পত্তি ? বিবাহ বহির্ভূত সম্পর্ক রাখার জন্যে যে নাস্তিক হয় , আর যে খ্রিস্টান কোন মুসলিম সুন্দরী কে বিয়ের উদ্দেশ্য মুসলিম হয় , ২ জন ই আমার কাছে ভন্ড ।
৬৭| ২৩ শে ডিসেম্বর, ২০০৯ সকাল ১০:২১
ফুয়াদ০দিনহীন বলেছেন: +++ দিলাম আর ওয়াচে নিলাম, বহু দিন আপনাকে দেখিনা । ভাল থাকবেন ।
২৩ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৯:০৯
কঠিন চিজ বলেছেন: আপনিও ভাল থাকবেন। ধন্যবাদ
৬৮| ২৩ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৮:৩৫
কোকিলতালীয় বলেছেন: পোস্ট উলটা পালটা লাগছে। ৫০ এর জবাব প্রসংগে।
১ । ভাইরে, আমিতো যিশুর আবির্ভাবের ও *নিশ্চিত* প্রমান দিতে পারবো না। পারবোনা রাজা অশোকের সপক্ষে ও। *নিশ্চিত* প্রমানের মাপকাঠি কি?
২ । চোরের অপরাধে হাত কাটলে চুরি কমবে, এই যুক্তি শুনে বুঝলাম এই খানে সুবিধা করতে পারবোনা। ভয়াবহ চিন্তা চেতনা ধর্মে যে আছে এবং বাস্তবায়নের অপেক্ষায়, ভেবে শিউরে উঠি ! যেখানে নৈতিকতার সংগাই ভিন্ন সেখানে আর কি নিয়ে এগুবো? উদাহারনটা যা দিলেন তা লঘু পাপে গুরুদন্ড। এরকম হলে তাহলে ভালো হত যে, রাস্তায় বোরখাহীন মেয়ে দেখা গেলে পায়ের রগ বা পা ই কেটে ফেলা বা ধরে এসিড দিয়ে মুখ পুড়িয়ে দেয়া, কোন ছেলে যদি কোন বেগানা মহিলার দিকে তাকায় তার চোখ উপড়ে নেয়া । ইভটিজিং, রেপ কত কমে যেত। এই ধ্যান ধারনা যুক্তি দিয়েই তো তালেবানরা ৬০০ খ্রস্টাব্দে ফেরার স্বপ্ন দেখে ।
৩ । জাহান্নামের ভয় যে সন্তান কে তার মা কে চড় মারা থেকে বিরত রাখে, তার জন্যে ধর্ম কমপালসোরি। নৈতিকতা কে যে শুধু ধর্ম প্রদত্ত স্কেলে মাপতে চায়, তাকে কি ই বা বলবো? পাথর ছুড়ে হত্যার ভয়, আর জাহান্নামের ভয়ই যদি আপনাকে রেপ করা থেকে বিরত রাখে, প্লিজ,ধর্ম মেনে চলুন। অনুরোধ।
২৩ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৯:২২
কঠিন চিজ বলেছেন: ২। এই যে বললেন 'শিউরে উঠেন' । এভাবে চোরেরা শিঊরে ঊঠবে। দুই একটার হাত কেটে দিলে ভবিশ্যতে কেঊ চুরি করা বা দূর্নীতি করার কথা ভুলেও চিন্তা করতে পারবেনা।
৩। যে ঈশ্বরকে বিশ্বাস করেনা তার মধ্যে কোন দিনই এই অনুভুতি কাজ করবেনা। সুতরাং এক্ষেত্রে নাস্তিক আস্তিক চিন্তা ভিন্ন হতে বাধ্য।
ধন্যবাদ।
৬৯| ২৩ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৮:৫৬
কোকিলতালীয় বলেছেন: আমি ও জানি বিয়ে প্রসংগ টা পুরোনো । এও জানি যে , যেকোন হাদিস কোট কে আপনি রিফুট করতে পারবেন । ভাষাগত দুর্বলতা আর হিস্টোরি রিকনস্ট্রাকশানের প্রবণতা সব খানেই আছে । আপনি চাইলেই দেখাতে পারবেন যে আয়িশা নাবালিকা ছিলেন না । দায়ী হল ভাষাগত মারপ্যাচ । দেরিদার ডিকনস্ট্রাকশান সম্পর্কে তো জানেন ই । http://mukto-mona.com/banga_blog/?p=2313 । একই কথার বহু অর্থ করা যায় । কোথাও এই দুর্বলতা হ্রাসের চেস্টা নেই , আছে শুধু তা ব্যবহারের প্রবণতা । সাহাবিদের দুর্বল ভাষা বিন্যাসের জন্যেই কেউই আজ কিছুকে *নিশ্চিত* বলতে পারেন না । তবুও কিছু বিষয় কেউ মাঝে মাঝে তুলতে চান । তখন মারপ্যাচ দিয়ে রিফুট করা কোনো ব্যাপার না ।
২৩ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৯:১৫
কঠিন চিজ বলেছেন: ঠিকই বলেছেনঃ
হিস্টোরি রিকনস্ট্রাকশানের প্রবণতা
দেরিদার ডিকনস্ট্রাকশান
এভাবেই ইস্লামের বিরুদ্ধে অপপ্রচার চালানো হচ্ছে।
ইস্লামের ভালো কথা, নির্দেশ এবং তত্ত্বকে আড়াল করে, বিভ্রান্তমূলক তথ্যগুলোকে নিজেদের মত করে তৈরি করে খারাপ ভাবে প্রচার করা হচ্ছে।
ভালো কথা আর কয় জনে শুনতে চায় বলেন।
ধন্যবাদ।
৭০| ২৩ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৯:৩৬
তানভীর চৌধুরী পিয়েল বলেছেন: সুপ্তাগ্নি বলেছেন: এইখানেও কারো জবাব পাইবেন না, এরা হইলো যুক্তির ছাই দিয়া চাইপা ধরলে লেজ গুটাই পালানো মাল
পূর্ণিমা নিত্য বলেছেন: আসলেই কঠিন চিজ। আমার খুব জানার ইচ্ছা আবাল নাস্তিকগুলার মা-বোনদের সাথে তাদের সম্পর্ক কেমন। যেমন ধরুন কোন নাস্তিকের ২ বছরের ছোট বা বড় একজন বোন আছে তাহলে সেকি বোনের সাথেও.........?
ইবনে হাবীব বলেছেন: এক নাস্তিকের (পরে আস্তিক) স্বীকারোক্তিঃ
আমি জানতাম ধর্ম আপন বোনকে বিবাহ করতে বাধা দেয়।কিন্তু আমি যেহেতু নাস্তিক ছিলাম এবং ধর্মীয় বিধানকে অযৌক্তিক ভাবতাম তাই আমার বিবেক যুক্তি দেখাত 'নিজের সুন্দরী রুপবতী বোন থাকতে অপরকে গ্রহনের দরকার কী?
এস. এম. রায়হান বলেছেন: দারুন বলেছেন। +
নাস্তিকদেরকে সহজে ধরাশায়ী করার সহজ একটি অস্ত্র হচ্ছে, তাদের কাছে হিটলার আর গৌতম বুদ্ধের মধ্যে কোন পার্থক্য আছে কি-না - তা যুক্তি দিয়ে ব্যাখ্যা করতে বলা। অথবা বিন লাদেন আর মহাত্মা গান্ধির মধ্যে কোন পার্থক্য আছে কি-না - তার যৌক্তিক ব্যাখ্যা চাওয়া।
বিদ্রোহী রণ ক্লান্ত বলেছেন: আল্লাহ নাস্তিকগো বানানোর পর ওদের গুহ্যদ্বারে ৭ টি ভিমরুল ঢুকিয়ে দেন| আমাবশ্যা-পুর্নিমায় সেই ভীমরুল খুব কামড়ায়.... |
জ্বালায় অস্হির হয়ে নাস্তিকরা ব্লগে এসে ব্লগায় তাতে যদি জ্বালার সামান্যও উপসম হয়......., কিন্তু হয় না
ভাই, এগুলোই কি তথাকতিথ আস্তিকদের সর্বশ্রেষ্ট ভিত্তি আর মানদন্ডট মানার ফলাফল???
(অসুস্থ চিন্তাধারা... ধিক জানাই...)
লেখক বলেছেন: ১। চার বিয়ে করা যাবে না। কিন্তু বিবাহ বহিভূত ১০/১২ টার সাথে অবৈধ সম্পর্ক রাখা যাবে। ২। বন্ধুর কন্যাকে বিয়ে করা যাবে না, কিন্তু ১০ বছরের বাচ্চা কে দিয়ে চাইল্ড পর্নোগ্রাফী বানিয়ে বাজারে ছাড়া যাবে। তখন আপনার নৈতিকতা কৈ? ৩। চাচাতো ভাইয়ের সাথে কন্যার বিয়ে দেয়া যাবেনা কিন্তু মাতাল হয়ে নিজের ছেলে মেয়ের সাথ অপকর্ম করা যাবে। ৪। মৃত্যু দন্ড প্রাপ্ত আসামী কে পাথর ছুড়ে মারা যাবে না কিন্তু এটম বোমা মেরে ২/৪ লক্ষ নিরীহ মানুষ এক সাথে ভেনিশ করে দেয়া যাবে। ৫। বর্তমান বিশ্বের প্রগতিশীলরা তো সবই দুর্নীতি আর চুরির সাথে যুক্ত। হাত কেটে দিলে তো আর চুরি করা যাবে না। তা হাত কাটা কে বর্বর হিসাবে প্রচার কর। ৬। দাস প্রথার সময়কার দাস দাসী আর বর্তমান যুগের বাড়ীর কাজের বুয়া এক জিনিস না। তবুও প্রগতিশীলেরা পতিতালয়ে দৌড়াইতে পছন্দ করে। আবার দেখি পতিতাদের অন্য ভালো কোন কাজের ব্যাবস্থা না করে তাদেরকে আরো স্টাব্লিস্ট করতে চায়, আন্দোলন করে। কিসের স্বার্থে?
আপনি একটা প্রশ্নের উত্তর না দিয়ে আরেকটা প্রশ্ন করে ফেললেন। জনাব, আমি তো দুইটাই সাপোর্ট করিনা। এখন???
তাই প্রশ্নগুলোর সরাসরি জবাব চাই।
আর আপনি যদি বলেন আগেই জবাব দেয়া হইছে, তাইলে সেখান থেইক্যা কপি পেস্ট করেন। তবু আমি আপনার উত্তর চাই।
২৬ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:০২
কঠিন চিজ বলেছেন: '(অসুস্থ চিন্তাধারা... ধিক জানাই...'
>> ২১ নং সম্পর্কে কিচু বললেন না?
'আপনি একটা প্রশ্নের উত্তর না দিয়ে আরেকটা প্রশ্ন করে ফেললেন। জনাব, আমি তো দুইটাই সাপোর্ট করিনা। এখন???
তাই প্রশ্নগুলোর সরাসরি জবাব চাই।'
>> কাঊন্টার প্রশ্ন কিন্তু আপনারা করছেন, আমি না। আপনারা আমার পোষ্টের কোন উত্তর না দিয়ে অন্য প্রসংগ টেনে এনেছেন।
প্রশ্ন করেছেন কোন সমস্যা নাই। অভিযোগ করলে যে তার রেফারেন্স বা প্রমান দিতে হয় তাতো জানেন। আমি কিন্তু রেফারেন্স চাইছি।
আর এসব প্রশ্নের উত্তর হাজার বার দিলেও আপনাদের পেট মন কোন্টাই ভরবে না। অনেকেই এসব অভিযোগের উত্তর আগেও দিয়েছেন
এগুলা প্রতিটা প্রসংগই অনেক বড় বড় ব্যপার। আপাতঃত নিচের লিঙ্ক থেকে কিছু উত্তর কষ্ট করে পড়ে নেন।
Click This Link
আমিও উত্তর দিব। চিন্তা করবেন না। কয়েক দিন অপেক্ষা করেন।
আর আপনার যদি জ্ঞান বেশী হয়ে থাকে তবে নিচের লিঙ্কে গিয়ে আমার কিছু প্রশ্নের উত্তর দিয়ে আমাকেও কিছু জ্ঞান দান করুন। কেউ এখনো নিশ্চিত উত্তর দিতে পারেন নি।
Click This Link
৭১| ২৩ শে ডিসেম্বর, ২০০৯ রাত ৯:৩৯
আশরাফ আলী শোভন বলেছেন: আমি এই লেখাটি পড়ে বেশ চমকে গেলাম।
লেখক বলেছেন: "জবাব দেয়ার তেমন কিছু নাই। কারন এই পোষ্টটা এই সামুর একজন বিখ্যাত নাস্তিকের সাথে আমার নিজের কথোপকথনের অংশ বিশেষ।"
লেখক বলেছেন: "ভাইজান, এগুলা বানানো না। এক নাস্তিকের সাথে আমার বিতর্কের অংশ।"
লেখক বলেছেন: "প্রশ্নগুলো ওনাকেও করলাম। দেখি ওনি কি বলে?"
এই নাস্তিকটা কে তার নামটা প্রকাশ করবেন কি?
৭২| ২৩ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১০:৪৯
কোকিলতালীয় বলেছেন: আপনার প্রতিটা জবাবে ধর্মের ত্বীব্র কমপালসানের গন্ধ ! ২ নং এ একটা অসুস্থকর জবাবের আবার পুনরাবৃত্তি করলেন!
৩ নং এ আবার একই দাবি , নৈতিকতা ধর্মের একার সম্পত্তি । এযেন এক জিদ যে , ধর্মেই শুধু মানবতা । আপনি ভেবে নিচ্ছেন ধর্মমুক্তি আমাকে সমাজ সংসার মুক্ত করে ফেলেছে। আজ ও তো এক অভুক্ত শিশুকে খাওয়ালাম, মনে ছিল মানবতা, জান্নাতের লোভ না। মানবতা, যেটুকু ধর্মে এসেছে, এসেছে একজন মানুষের মুখদিয়েই। এটাকে মানবতার সংকলন বলতে পারতেন, কিন্তু মানবতার উত্স ও একমাত্র আঁধার দাবিটাই অসুস্থ দাবি। আপনি আমার ইনফ্লুয়েন্সড শব্দটিকে ভুল পথে নিতে বেশ চেষ্টা করলেন। আপনার যুক্তি শুনে মনে হল, আমি মুরগি খাই আর মুরগি কোচো খায় SO আমি কেচো খাই! য়সাম! আমি সমাজ দ্বারা ইনফ্লুয়েন্সড আর সমাজ ইসলাম দ্বারা so আমি ইসলাম দ্বারা! আমি আমার মা কে শ্রদ্ধা করি বাবাকে মান্য করি জাহান্নামের ভয়ে বা জান্নাতের লোভে নয়, মনুষত্যের দাবি এটা। এটাতে কি করে ধর্মের ট্যাগ দিয়ে দিলেন বুঝলাম না।
২৬ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:৩৮
কঠিন চিজ বলেছেন: ৬৮ নং থেকেঃ
২। দেখুন চুরি করলে হাত কাটা হবে, এটার কিন্তু সব ধরনের চুরির জন্য নয়। যেমন, আমাদের দেশের খুনের জন্য সর্বোচ্চ শাস্তি মৃত্যু দন্ড। কিন্তু খুনের দায়ে কি সবার মৃত্যু দন্ড হয়? কেউ যদি আত্ম রক্ষার্থে খুন করে তার কি মৃত্যু দন্ড হয়া উচিত? তাকে কিন্তু মৃত্যু দন্ড দেয়া হয় না। ঠিক তেমনি সব রকম চুরির জন্য যে হাত কাটা হবে তা কিন্তু সত্য নয়। অভিযোগের গুরুত্ত্ব বুঝে বিচারক তার রায় দেবেন। সর্বোচ্চ শাস্তি হবে হাত কাটা।
৩। আপনি ভুল বুঝেছেন। এজন্যই বলেছি, যে ঈশ্বরকে বিশ্বাস করেনা তার মধ্যে কোন দিনই এই অনুভুতি কাজ করবেনা। সুতরাং এক্ষেত্রে নাস্তিক আস্তিক চিন্তা ভিন্ন হতে বাধ্য।
১২নং এর জবাব টা আপনি মনে হয় দেখেন নি। তাই জান্নাতের কথা জিজ্ঞেস করছেন
জান্নাত এত্তো সস্তা না, যে আপনি মুখে বললেন আল্লাহ মানি রাসুল মানি আর আপনি জান্নাত পেয়ে গেলেন। হা হা
ধর্ম চর্চা কিন্তু মানবতার চেয়েও অনেক বড় ব্যপার। প্রকৃত ধার্মিক হয়ার আগে কিন্তু সে ব্যক্তিকে সবার আগে ভাল মানুষ হিসেবে নিজেকে তৈরি করতে হয়। যারা সমাজে বিশৃংখলা করে তাদের কিন্তু ঈশ্বর পছন্দ করেন না।
একজন অমানুষ বা খারাপ ব্যক্তির পক্ষে ধর্মচর্চা সম্ভব না। আর জান্নাত পাওয়া তো আরো অনেক দূরের ব্যপার।
৭৩| ২৩ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১১:৪১
কোকিলতালীয় বলেছেন: আপনি একই সাথে মানবাদী ও ধার্মিক সাজার এক হিপোক্রেসিতে মগ্ন ! ভাবছেন এর দ্বারা হিরো হয়ে যাবেন । হয়েও গেছেন । আপনি আপনার ১ম পোস্ট টিতে যে শেষ উদাহারন টি দিয়ে সত্যি আমার শ্রদ্ধা অজর্ন করে নিয়েছিলেন । মনে করেছিলাম যে মানবতার মিনিং টাকেই পেয়ে গেছেন । কিন্তু তার পর আপনি আপনার ধর্মীয় গোড়ামীর জন্যে যেই মূহুর্তে বলে ফেললেন , চোরের হাত কাটা একটা দৃষ্টান্তমূলক শাস্তি , সেই মূহুর্তে আপনি আপনার প্রথম পোস্টের শেষ প্রশ্নটার সাথে নিজেই কনট্রাডিকসন সৃষ্টি করলেন আর প্রমান করলেন যে , ধর্মীয় গোড়ামী , আর যাই হোক প্রকৃত মানবাদির জন্ম দিতে পারেনা , অন্তত আপনার ক্ষেত্রে পারেনি । আপনার প্রথম পোস্ট টা পরে ভেবেছিলাম যে , হ্যা এইতো মানবতা । কিন্তু সেই অসহায়ের জন্যে আপনার গোঁড়া ধর্ম যে এক *দৃষ্টান্ত মূলক* শাস্তির ব্যবস্থা রেখেছে , ভুলে গেলেন ? চুরি তো করা হয় অগোচরে থেকে , ছিনতাই তো প্রকাশ্যে ছুরি ধরে ! এটার জন্য না জানি কি দৃষ্টান্ত মূলক শাস্তি !
ভেবে নিজেকেই এখন ছোট মনে হচ্ছে একজন মানুষ হিসাবে আরেক জন মানুষকে এটা বুঝাতে চেষ্টা করছি দেখে! মানবতাকে হাজার ধিক , তবুও জয় ধর্মের জয় !
২৬ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:৪৮
কঠিন চিজ বলেছেন: কে যে হিপোক্রেসি করে , আর কে যে করে না সেটা বুঝা খুব কষ্ট। সাধারনত 'ক' যদি 'খ' কে হিপোক্রেট বলে, তাহলে 'খ' ও 'ক' কে হিপোক্রেট বলে। এবং দুই পক্ষেরই সমান সমর্থক থাকে। আসলে যে কে হিপোক্রেট বুঝা বড় মুশকিল হয়ে যায়।
'আপনি আপনার ১ম পোস্ট টিতে যে শেষ উদাহারন টি দিয়ে সত্যি আমার শ্রদ্ধা অজর্ন করে নিয়েছিলেন ।'
>> কোন পোষ্ট? বুঝিনি।
ধর্ম আর মানবতা বিপরীত বিষয় নয়।
৭৪| ২৪ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১২:৪৭
কোকিলতালীয় বলেছেন: 51 number post is now number 50 . And 64 number is now number 63 . Don't any one get misunderstood . This comment should be number 74 now .
৭৫| ২৪ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:৫২
নগর সংগীত বলেছেন: ""পূর্ণিমা নিত্য বলেছেন: আসলেই কঠিন চিজ। আমার খুব জানার ইচ্ছা আবাল নাস্তিকগুলার মা-বোনদের সাথে তাদের সম্পর্ক কেমন। যেমন ধরুন কোন নাস্তিকের ২ বছরের ছোট বা বড় একজন বোন আছে তাহলে সেকি বোনের সাথেও.........?"""
এরকম মানসিকতা আপনার ছোটবেলা থেকেই? আপনি বড় দূর্ভাগা, সুস্থভাবে চিন্তা করার শক্তি আপনার নষ্ট হয়ে গিয়েছে। বিবেক নামক একটি বস্তুর অস্তিত্বের কথা কি আপনার জানা আছে?
২৬ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:৫২
কঠিন চিজ বলেছেন: ২১ নম্বর টা নিয়ে কিছু বল্লেন না? ওয়ান সাইডেড হয়ে গেলো তো।
৭৬| ২৪ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:৫৬
নগর সংগীত বলেছেন: হাবীব নামরে একজন লিখেছেন:
""আপনার তো জানা উচিত ছিল ইসলামে হিল্লা বিয়ে বলে কিছু নেই, এটা গ্রাম্য অশিক্ষিত মাতব্বরদের তৈরি।""
আপনি ইসলাম সম্পর্কে এত জানেন? আমি মুগ্ধ।
Quran-2:230: So if a husband Divorces his wife (irrevocably), he can not, after that, re-marry her until after she has married another husband and he has divorced her. In that case there is no blame on either of them if they re-unite; provided they feel that they can keep the limits ordained by God (Translation by Maulana Yousuf Ali).
পড়তে পারছেন নাকি বাংলায় অনুবাদ করে দিতে হবে? পড়তে পারলে নিচের হাদসিটাও পড়ুন:
Sahi Bukhari: #564: Syed ibne ukair..Aisha (ra) narrated that wife of Rifakurzi told to the apostle of God that (because) my husband Rifa has divorced me I married another man named Abdur rahman ibne kurzi but I want to go back to my former husband. Then Prophet Muhammad (pbuh) told—if you want to go back to your former husband you must have sex with Abdur Rahman and then if he divorce you then you can go to your former husband, otherwise it can not happen.
কিছু বুঝলেন?
২৬ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:০০
কঠিন চিজ বলেছেন: কোরান, হাদীসের মাঝখান থেকে কোট করে অনেক কিছুই প্রমান করা যায়। নিজের ইচ্ছা মত অনেক কিছুই বুঝা যায়। কিন্তু আসল জিনিস কিছুই বুঝা যায় না।
দুইটা কবিতার বই পড়ে কখনো কবি হওয়া যায় না। হা হা
৭৭| ২৪ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:০০
নগর সংগীত বলেছেন: """"এস. এম. রায়হান বলেছেন: দারুন বলেছেন। +
নাস্তিকদেরকে সহজে ধরাশায়ী করার সহজ একটি অস্ত্র হচ্ছে, তাদের কাছে হিটলার আর গৌতম বুদ্ধের মধ্যে কোন পার্থক্য আছে কি-না - তা যুক্তি দিয়ে ব্যাখ্যা করতে বলা। অথবা বিন লাদেন আর মহাত্মা গান্ধির মধ্যে কোন পার্থক্য আছে কি-না - তার যৌক্তিক ব্যাখ্যা চাওয়া। """
আপনি সেই বিবর্তনবীদ না? যাই হোক হিটলার, বিন লাদেন মনুষ্যত্বহীন, বিবেকহীন সন্ত্রাসবাদী, বাকি দুইজন মানব সেবক, এর মধ্যে আস্তিক, নাস্তিকের কি সম্পর্ক?
৭৮| ২৪ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:০৩
নগর সংগীত বলেছেন: আস্তিক ভাইরা, আপনারা যদি আজ গোটা চারকে বিয়ে করেন তাহলে আপনাদের সন্তানেরা আপনাদের কি দৃষ্টিতে দেখবে? আর আপনাদের কেন মনে হল নাস্তিক মাত্রই বিবাহ বহির্ভুত সম্পর্ক স্থাপন করে?
২৬ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:০৪
কঠিন চিজ বলেছেন: গোটা চারেক বিয়ে আপনারে কে করতে বলছে? c/c++ পড়তে পড়তে কি মাথা পুরাই গেছে?
আরো লেখা পড়া করে আসেন।
৭৯| ২৪ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:১১
আনিস (সংশয়বাদী) বলেছেন: আস্তিক নাস্তিক কোনো ব্যাপার না।মানবতাবাদী নাস্তিক যেমন আছে তেমনি ধার্মিক কিন্তু মনুষত্ব্যবিহীন মানুষও আছে......ধর্ম মানা না মানা ব্যাপার না।মনুষত্ব্যবোধই বড় ব্যাপার।
২৬ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:০৬
কঠিন চিজ বলেছেন: ধর্ম কি মনুষ্যত্ত্ব বোধ কে কি অস্বীকার করেছে? নাকি আগে মানুষ হতে বলেছে?
৮০| ২৪ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:১২
নগর সংগীত বলেছেন: /////মন্দ সবখানে মন্দ। Double Standard হবে কেন?? এটা কেমন কথা?/////
আপনার ধারণা পৃথিবীর সব স্থানে নৈতিকতার অর্থ একই? এক দেশের বুলি অন্য দেশের গালি এটা জানেনা? যে দেশের মানুষ যেটা ভাল মনে করে সেটা নিয়ে থাকুক, তাতে আপনার সমস্যা কোথায়? ইউরোপের মেয়ে মিনি স্কার্ট পড়লে আপনার সমস্যা আছে? আপনার যে জিনিসটা খারাপ লাগে সেটা অন্যের কাছে ভাল মনে হতেই পারে, আপনাকে অপররে মতকে শ্রদ্ধা করা শিখতে হব। শুধু ডাবল কেন ট্রিপল Standard ও থাকতে পারে, আরো বেশীও থাকতে পারে, পুরো বিশ্বকে এক Standard এ চলতে হবে কে বলেছে?
২৬ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:১২
কঠিন চিজ বলেছেন: 'আপনার ধারণা পৃথিবীর সব স্থানে নৈতিকতার অর্থ একই? এক দেশের বুলি অন্য দেশের গালি এটা জানেনা? যে দেশের মানুষ যেটা ভাল মনে করে সেটা নিয়ে থাকুক, তাতে আপনার সমস্যা কোথায়? ইউরোপের মেয়ে মিনি স্কার্ট পড়লে আপনার সমস্যা আছে? আপনার যে জিনিসটা খারাপ লাগে সেটা অন্যের কাছে ভাল মনে হতেই পারে, আপনাকে অপররে মতকে শ্রদ্ধা করা শিখতে হব। শুধু ডাবল কেন ট্রিপল Standard ও থাকতে পারে, আরো বেশীও থাকতে পারে, পুরো বিশ্বকে এক Standard এ চলতে হবে কে বলেছে'
>> বোঝা যাচ্ছে বয়স কম।
আপনার কথাটা আপনাকেই ফিরিয়ে দিলামঃ
কে বোরখা পরবে আর কে হিজাব করবে, কে একটা বিয়ে করবে আর কে চারটা বিয়া করবে, তাতে আপনার সমস্যা কোথায়? আপনার যে জিনিসটা খারাপ লাগে সেটা অন্যের কাছে ভাল মনে হতেই পারে, আপনাকে অপররে মতকে শ্রদ্ধা করা শিখতে হবে?
৮১| ২৪ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:১৩
নগর সংগীত বলেছেন: আনিস আপনি ঠিক বলেছেন
৮২| ২৪ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:৪৬
হিমু ব্রাউন বলেছেন: তানভীর চৌধুরী পিয়েল বলেছেন: সুপ্তাগ্নি বলেছেন: এইখানেও কারো জবাব পাইবেন না, এরা হইলো যুক্তির ছাই দিয়া চাইপা ধরলে লেজ গুটাই পালানো মাল
পূর্ণিমা নিত্য বলেছেন: আসলেই কঠিন চিজ। আমার খুব জানার ইচ্ছা আবাল নাস্তিকগুলার মা-বোনদের সাথে তাদের সম্পর্ক কেমন। যেমন ধরুন কোন নাস্তিকের ২ বছরের ছোট বা বড় একজন বোন আছে তাহলে সেকি বোনের সাথেও.........?
ইবনে হাবীব বলেছেন: এক নাস্তিকের (পরে আস্তিক) স্বীকারোক্তিঃ
আমি জানতাম ধর্ম আপন বোনকে বিবাহ করতে বাধা দেয়।কিন্তু আমি যেহেতু নাস্তিক ছিলাম এবং ধর্মীয় বিধানকে অযৌক্তিক ভাবতাম তাই আমার বিবেক যুক্তি দেখাত 'নিজের সুন্দরী রুপবতী বোন থাকতে অপরকে গ্রহনের দরকার কী?
এস. এম. রায়হান বলেছেন: দারুন বলেছেন। +
নাস্তিকদেরকে সহজে ধরাশায়ী করার সহজ একটি অস্ত্র হচ্ছে, তাদের কাছে হিটলার আর গৌতম বুদ্ধের মধ্যে কোন পার্থক্য আছে কি-না - তা যুক্তি দিয়ে ব্যাখ্যা করতে বলা। অথবা বিন লাদেন আর মহাত্মা গান্ধির মধ্যে কোন পার্থক্য আছে কি-না - তার যৌক্তিক ব্যাখ্যা চাওয়া।
বিদ্রোহী রণ ক্লান্ত বলেছেন: আল্লাহ নাস্তিকগো বানানোর পর ওদের গুহ্যদ্বারে ৭ টি ভিমরুল ঢুকিয়ে দেন| আমাবশ্যা-পুর্নিমায় সেই ভীমরুল খুব কামড়ায়.... |
জ্বালায় অস্হির হয়ে নাস্তিকরা ব্লগে এসে ব্লগায় তাতে যদি জ্বালার সামান্যও উপসম হয়......., কিন্তু হয় না
ভাই, এগুলোই কি তথাকতিথ আস্তিকদের সর্বশ্রেষ্ট ভিত্তি আর মানদন্ডট মানার ফলাফল???
(অসুস্থ চিন্তাধারা... ধিক জানাই...) <<<<<<<<<<<<সহমত
২৬ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:১৩
কঠিন চিজ বলেছেন: ২১ নং কমেন্টটা কি উল্লেখ করা উচিত ছিলো না?
৮৩| ২৪ শে ডিসেম্বর, ২০০৯ দুপুর ২:৩০
তানভীর চৌধুরী পিয়েল বলেছেন:
আজকের তাজা খবর!!!
যৌন নির্যাতন কেলেঙ্কারীতে আইরিশ ধর্মযাজকরা
শিশুদের যৌন নির্যাতন কেলেঙ্কারীতে জর্জরিত হয়ে পড়েছে আয়ারল্যান্ডের খ্রিষ্টীয় ক্যাথলিক কর্তৃপক্ষ৷ চলতি মাসের শুরুতে এই কেলেঙ্কারীর দায়ে এক বিশপ পদত্যাগ করেন৷ বুধবার করলেন আরও একজন৷
অভিযুক্ত ক্যাথলিক বিশপের নাম জেমস মরিয়ার্টি৷ বুধবার ক্যাথলিকদের ধর্মগুরু পোপ ষোড়শ বেনেডিক্টের কাছে লেখা এক চিঠিতে তিনি তাঁর পদত্যগের কথা উল্লেখ করেন৷ তিনি বলেন, আমি জানি আমি যে পদক্ষেপই নেই না কেন তা ভুক্তভোগীদের যন্ত্রণা কমাবে না৷ আমি সংশ্লিষ্টদের প্রতি এবং তাদের পরিবারের কাছে ক্ষমা প্রার্থী৷ যদিও মাত্র এক সপ্তাহ আগে ঠিক উল্টো কথাই বলেছিলেন বিশপ জেমস মরিয়ার্টি৷ এক রেডিও সাক্ষাতে তিনি বলেছিলেন, আমি মনে করি না আমার পদত্যাগ করার মত কোন কারণ রয়েছে৷ তবে এক সপ্তাহের মধ্যেই পরিস্থিতি পুরো উল্টে গেল৷ এর আগে চলতি মাসের শুরুতে আয়ারল্যান্ডের আরেক বিশপ ডোনাল মুরেও শিশু যৌন নির্যাতনের কেলেঙ্কারী মাথায় নিয়ে পদত্যাগ করেন
এই হল ভিত্তিওয়ালাদের প্রকৃত রূপ।
আমাদের হুজুরদেরও বহুত কাহিনী জানা আছে, লিখতে রুচি হচ্ছে না...
২৬ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:২১
কঠিন চিজ বলেছেন: "যৌন নির্যাতন কেলেঙ্কারীতে আইরিশ ধর্মযাজকরা"
>> জ্বী খবরটা আগে দেখেছি।
"এই হল ভিত্তিওয়ালাদের প্রকৃত রূপ।
আমাদের হুজুরদেরও বহুত কাহিনী জানা আছে, লিখতে রুচি হচ্ছে না..."
>> আমি একটা বলি, কয়েক মাস আগে ভারতে এক মন্দিরের পূরোহিত ধরা পড়েছিলো পর্নোগ্রাফী সহ। ভক্ত রা যখন পূজো দিচ্ছিলেন তখন পূরোহিত প্রতিমার পেছনে সিডিতে পর্নোগ্রাফী দেখছিলেন। এক ভক্ত তা দেখে ফেলে। তার পর তাকে ধরে একটু সাইজ দেয়া হয়।
ভারতে এরকম ভন্ড বাবা দের হাতে অনেক নারী নির্যাতনের ঘটনা প্রায়ই মিডিয়াতে আসে।
এবার আপনি বলেন, পৃথীবিতে প্রতিদিন এমন ঘটনা কয়াটা ঘটে? আর দিনে কয়টা পর্নোগ্রাফী, মদ এসব বের হয়? কোনটা বেশী হচ্ছে?
আর ধর্ম কি এসব করতে বলেছে?
৮৪| ২৬ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:১৬
মোহাইমেন বলেছেন: +
২৬ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:২২
কঠিন চিজ বলেছেন: ধন্যবাদ, বস।
এতোদিন কোথায় ছিলেন? অনেক দিন দেখিনি।
৮৫| ২৬ শে ডিসেম্বর, ২০০৯ বিকাল ৪:৪১
হা...হা...হা... বলেছেন: নগর সংগীত বলেছেন:এরকম মানসিকতা আপনার ছোটবেলা থেকেই? আপনি বড় দূর্ভাগা, সুস্থভাবে চিন্তা করার শক্তি আপনার নষ্ট হয়ে গিয়েছে। বিবেক নামক একটি বস্তুর অস্তিত্বের কথা কি আপনার জানা আছে?
পিছলাইতেছেন কেন? আমার প্রশ্নের জাবাব দেন। বিবেকের কথা বললেন, ধর্মই বিবেকের সৃষ্টি করেছে। ধর্মই ভাল ও মন্দের ফারাক শিখিয়েছে। আপনি বিবেক কোথায় পেয়েছেন? আপনার ধর্ম যদি না থাকে তাহলে আপনার কাছে আপনার বোন আর অন্য কোন মেয়ের মধ্যে প্রার্থক্য থাকার কথা না। সবই এক। আমি আমার বোন কে শ্রদ্ধা করি কারণ আমার ধর্ম গ্রন্থে স্পষ্ট করে বলা আছে বোনের ব্যপারে আমার চিন্তা ভাবনা বা বোনের সাথে আমার সম্পর্ক কেমন হওয়ার কথা। আমি আমার ধর্মকে মানি। কিন্তু আপনার তো কোন ধর্ম নাই আর আপনার বোনের ব্যপারে কোথাও কোন বিধি নিষেদও নাই। নাকি আছে? থাকলে দেখাও আপনার বিবেক নামক ধর্মের কোন অধ্যায়ে লেখা আছে বোনের সাথে চিন্তা করা অসুস্থতা। বোনের সাথে চিন্তা করা যে অসুস্থতা সেটা আপনি কোথা থেকে শিখেছেন?
আপনাদের নাস্তিকদের সমস্যা হলে জায়গা মতো ধরা হলে পিছলা খাওয়া...... আপনাদের জন্য করুনা হয়। মানুষও হলেন না পশুও হলে না।
২৮ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১:১৬
কঠিন চিজ বলেছেন: "আপনাদের নাস্তিকদের সমস্যা হলে জায়গা মতো ধরা হলে পিছলা খাওয়া...... আপনাদের জন্য করুনা হয়। মানুষও হলেন না পশুও হলে না।"
>> হা হা পো গে
৮৬| ২৮ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:৫৩
নগর সংগীত বলেছেন: আপনি কি ভেবে ও বুঝে ভাইবোনের ব্যাপারটাকে খারাপ ভেবে রিজেক্ট করেছেন নাকি পাপের ভয়ে , খোদার শাস্তির ভয়ে ? আপনি যে ভাবে ধর্মগ্রন্থে দেখে তারপর নিরপেক্ষ ভাবে চিন্তা করে বুঝতে পেরেছেন ভাই বোনের ব্যাপারটা আসলেই খুব গর্হিত কাজ , এটা কেন আমি পারবনা ? দেখার জন্যে ধর্মগ্রন্থের পরিবর্তে বাস্তবিক পরিস্থিতিতে এই প্রশ্ন আমার মাথায় এলো , আমি ভাবলাম , ভেবে ফল এলো যে এটা খারাপ তাই খারাপের ট্যাগ দিলাম । তেমনি , চুরি খারাপ কিন্তু পরিস্থিতি বিবেচ্য , খুন জঘন্য কিন্তু পরিস্থিতি বিবেচ্য , আর যত কিছু সবই রেসনাল ব্রেইন লজিকেল যুক্তি দিয়েই ডিসিশানে আসে । এক্সেপসান থাকেই । বিশেষত যেহেতু ধর্মে অবিশ্বাসই নাস্তিকতা , মানবতা প্রসংগে ভিন্নতা থাকতেই পারে । কে কোথায় নিজের মেয়ে বোনের সাথে *রিলেসানে* মগ্ন , সেটা এক্সেপসান । ঈশ্বরমুক্তি আপনাকে কোথায় নিয়ে যাবে এটা আপনার উপর নির্ভরশীল । ধর্ম এখানে অর্গানাইজিং করছে এটা ভালোই । নাস্তিকতাকে ও অর্গানাইজড করা একটা উপায় । জান্নাতের লোভ বা জাহান্নামের ভয় কে পুজি করে মোরালিটি শিক্ষা দেয়াটা আজো ট্রডিশনাল । আমাদের বুদ্ধি আছে । আমাদেরকে কিন্তু এসব ছাড়াও যদি ছোটবেলা থেকেই মোরালিটি শেখানো সম্ভব , ধর্মের চেয়ে কম এফেক্টিভ হবে না । এটা খুব পুরোনো ধারনা যে , বেত দিয়েই প্রকৃত মনোযোগ আনা যায় । এটা পশুর ক্ষেত্রে প্রযোজ্য , মানুষের ক্ষেত্রে তেমন একটা নয় ।
৮৭| ২৮ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:৫৪
নগর সংগীত বলেছেন: ভাই বোন প্রসংগ । আপনার ধর্ম গন্থে বলা হল , এদের মাঝে *সম্পর্ক* টা খুব খারাপ , আর আপনি ধরে নিচ্ছেন এটা খারাপ । তাই কি ? নাকি এখানেও নিরপেক্ষ বিচার (যাকে বিবেক বলি) বা মুক্ত মনে চিন্তা করেছেন , তার পর বুঝেছেন ? লাফ মেরে , না ভেবে চিন্তেই যদি মানবেন তাহলে মোরাল বলে *দাবি* তো ধোপে টেকে না । আর যদি বিবেক বা মুক্ত ভাবে চিন্তার দ্বারাই বুঝতে হয় যে ধর্মে মোরাল আছে , তাহলে ধর্মের প্রয়োজন পরছে কেন ? এখানে ধর্ম শুধু কিছু টার্ম এনে দিচ্ছে যা আপনি চিন্তা ভাবনা দিয়ে গ্রহন করবেন । তবে ধর্মই মোরালের উত্স দাবিটা কতটুকু যৌক্তিক ? বরং মানবতার ছড়িয়ে ছিটিয়ে থাকা অংশ গুলো সংকলনের চেষ্টা বলতে পারেন ।
অভিযোগের গুরুত্ব বুঝে বিচারক রায় দেবেন বলছেন , চোরের সর্বোচ্চ শাস্তিটা শুধু জানানো বলছেন , তাহলে ধর্ম আপনাকে বিশেষ কি এমন দিয়ে ফেলছে বুঝলাম না । কাজ তো পুরো আপনার । এর জন্য ধর্ম বিশারদ হতে হয়না । একজন সুস্থ বুদ্ধির মানুষ ধর্ম নিরপেক্ষ থেকেও বিচার করতে পারেন । নবীর আমলে এসিড মারা হত না । আজ যে এসিড মারার শাস্তি মৃত্যুদন্ড , এটা কিন্তু সুস্থ বুদ্ধির বিচারের উদাহারন । আজ যদি ধর্ম নাও বলত যে , মানুষ হত্যার শাস্তি মৃত্যুদন্ড , কিন্তু পরিস্থিতি বিচারে পরিবর্তন হতে পারে তবুও মানুষ এই আইন তৈরি করতে পারত । এর জন্য ধর্মীয় অনুশাসনের প্রয়োজন ছিল না
৮৮| ২৮ শে ডিসেম্বর, ২০০৯ রাত ২:৫৫
নগর সংগীত বলেছেন: এক ক্ষুধার্থ গরিব মুসলিমকে দেখে আপনি ভাববেন, কত কষ্ট এই দুনিয়াতে, তবে মরার পর হয়ত দুঃখের অবসান। কিন্তু আমি ভাববো, কত কষ্ট! একটাই জীবন, কষ্টে চলে গেল ! হয়ত তার জন্যে কিছু করার ইচ্ছা আপনার চেয়ে বেশিই জাগবে< কোনটায় বেশি মানবতার ছোয়া নাইবা বিচার করলাম। জান্নাত কঠিন কি সোজা সেটা প্রশ্ন নয় । ধর্ম প্রতিটি ভালো কাজের উপর পূণ্য , নেকি যা কিনা বেহেস্তের পাথেয়, তার একটা লোভ জাগিয়ে দিয়েছে। নিঃস্বার্থ পরোপকার বরং এই অবস্থায় আশা করা বাতুলতা। অপরপক্ষে নাস্তিক একটি ভালো কাজ যখন করেন, তখন তার মাঝে পূণ্য অর্জন তথা বেহেস্তের ইচ্ছা থাকেনা। থাকে মানবতা ।
৮৯| ২৮ শে ডিসেম্বর, ২০০৯ বিকাল ৪:৩৫
হা...হা...হা... বলেছেন: নগর সংগীত বলেছেন: আমি ভাবলাম , ভেবে ফল এলো যে এটা খারাপ তাই খারাপের ট্যাগ দিলাম ।
আপনার কাছে মনে হয়েছে এটা খারাপ। কিন্তু আপনার আশে পাশের অন্যজনের কাছে মনে হতে পারে এটা খারাপ না। সে ক্ষেত্রে আপনি কি করবেন? আপনার কাছে খারাপ মনে হয়েছে বলে আপনি এটা করলেন না। কিন্তু আপনার অন্য ভাই বা বোন যদি এটা করে আপনি তাদেরকে কিভাবে বাধা দেবেন? নাকি ওদের কাছে যেহেতু খারপ মনে হচ্ছে না তখন আপনি মেনে নেবেন ?
ভাল বা খারাপ এর একটি মাপ কাঠি থাকা চাই। যা খারাপ তা জগতের সবার কাছে খারাপ, যা ভাল তা জগতের সবার জন্য ভাল, তা নয় কি? যেহেতু প্রত্যেকটি ঘটনার জন্য প্রত্যেক মানুষের একটি নিজস্ব মতামত আছে সেহেতু কোন ঘটনার বিচার করতে গেলে আপনি সবার মতামতটি নিয়ে করতে পারবনে না। প্রত্যেকের জন্য একটি আইন থাকতে হবে, এবং সেটাই প্রয়োগ হবে। আর এর জন্য ধর্মের কোন তুলনা নাই। বাংলাদেশের মুসলিমের জন্য যা অপরাধ চীন, আমেররিকা, নাইজেরিয়া, আফ্রিকাসহ সব দেশের মুসলিমের জন্য তার অপরাধ। বাংলাদেশের হিন্দুর জন্য যা অপরাধ চীন, আমেররিকা, নাইজেরিয়া, আফ্রিকাসহ সব দেশের হিন্দুর জন্য তার অপরাধ। সুতরাং আপনি যদি একটি সুন্দর পৃথিবী দেখতে চাই তাহলে সেটা দিতে পারে একটি ধর্ম। সেটা হোক যে কোন ধর্ম। কারণ কোন ধর্মই খারপ জিনিস কে সাপোর্ট করেনা।
কিন্তু আজ যদি আপনি ধর্ম বাদ দিয়ে একটি সারা দুনিয়ার জন্য একটি আই করতে চান তাহলে সেটা হয়তো আপনার পাশের জনই মেনে নেবেনা। সে হয়তো বলবে আমার থেকে যে ধনী তার টাকা মেরে খেলে কোন সমস্যা নাই। কিন্তু আপনার বিবেক বলল অন্যের টাকা মেরে খাওয়া অপরাধ। তখন কি করবেন? কারণ তার কথাতেও তো যুক্তি আছে। সে তো তার থেকে গরিব কারো টাকা মেরে খাচ্ছে না।
আমার কথা হলো আপনি ঈশ্বর বিশ্বাস না করেন, স্বর্গ আপনার প্রয়োজন নাই, সব ঠিক আছে। কিন্তু দুনিয়াতে আপনি যদি একটি সুন্দর জীবন চান, একটি সুন্দর পৃথিবী চান সেটা শুধুই ধর্ম দিতে পারে। ধর্মের বিধিনিষেধ গুলো যদি মেনে চলেন তাহলে সুন্দর জীবনের জন্য নাস্তিক হওয়ার প্রয়োজন নাই।
আপনার পছন্দ মতো একটি ধর্মকে আপনি ফলো করুন। আমি বলছি না ইসলামকে আপনি নিতেই হবে।
৯০| ৩০ শে ডিসেম্বর, ২০০৯ বিকাল ৪:২৪
তায়েফ আহমাদ বলেছেন: বিরাট ক্যাঁচাল। টায়ার্ড হইয়া গেলাম।
১২ ই জানুয়ারি, ২০১০ রাত ২:৩৫
কঠিন চিজ বলেছেন: আপনে টায়ার্ড। তাহলে আমার অবস্থা চিন্তা করেন। হা হা
৯১| ০৭ ই জানুয়ারি, ২০১০ সন্ধ্যা ৭:৫০
মোঃ হাসিবুল হাসান বলেছেন:
আজকাল সবাই নাস্তিক হউয়া কে ফ্যাশান বানিএ ফেলেছে। ওনেক মুসলিম কে ও দেখি ইসলাম এর নামে গাজালা করে। বকামি ছারা এ আর কি হতে পারে?আর আমদের মুসলিম দের কাজ তো এই অবিস্বাসি ভাইদের সঠিক পথ এর দিকে আহব্বান করা। হেদায়েত তো মহান আল্লাহ এর হাতে।
১২ ই জানুয়ারি, ২০১০ রাত ২:৩৬
কঠিন চিজ বলেছেন: হুমম। যার যা খুশি তাই করুক।
৯২| ১২ ই জানুয়ারি, ২০১০ বিকাল ৪:৩৫
জনৈক আরাফাত বলেছেন: তালগাছের মালিকানা দেখতে চাইছিলাম। টায়ার্ড হইয়া ফেরত গেলাম!
১৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ২:৫৪
কঠিন চিজ বলেছেন: চিন্তার কিছু নেই। যার যার তালগাছ তার তার কাছেই থাকবে।
৯৩| ১৪ ই জানুয়ারি, ২০১০ সকাল ৯:৫১
সামছুল আরেফিন বলেছেন: Click This Link
১৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ২:৫৭
কঠিন চিজ বলেছেন: পড়লাম
৯৪| ১৪ ই জানুয়ারি, ২০১০ দুপুর ১২:১৯
ভন্ডপি২ বলেছেন: ধর্ম ও ইনসেস্ট
৯৫| ০২ রা মার্চ, ২০১০ রাত ১১:৫৬
সুমন অহেমদ বলেছেন: টাইটেল দেখে আসলাম, লেখাটা পড়লাম...
পড়লাম না এই কারনে যে এই শিরোনামে আমি নিজেই একটা লেখা লিখছিলাম...
লেখায় যেনো মিশ্রন না ঘটে তাই লেখাটা পড়া থেকে নিজেকে বিরত রাখলাম...
আমার পোষ্ট/লেখাটা প্রকাশ কবে করবো জানি না! আমি এখনো অনেক প্রশ্নের উত্তর বের করার চেষ্টা করছি...
লেখাটা প্রিয়তে রাখলাম, আমার পোষ্ট প্রকাশের পর আশারাখি লেখাটা মনোযোগ দিয়ে পড়বো...
অনেক ধন্যবাদ
০৪ ঠা মার্চ, ২০১০ বিকাল ৪:৪০
কঠিন চিজ বলেছেন: ধন্যবাদ
৯৬| ০৯ ই মার্চ, ২০১০ রাত ১২:১৮
শাহরিয়ার নাহিদ বলেছেন: আস্তিক তো অনেক রকম হয়। হিন্দু, মুসলমান, খ্রিষ্টান। এরাও তো ভ্যারি করে।
আলটিমেট ষ্ট্যান্ডার্ড বলে কিছু নেই। এটা সমাজ ও শিক্ষার উপর ভ্যারি করে।
আজকের নৈতিকতা আর হাজার বছর আগের নৈতিকতার মধ্যেও ফারাক আছে।
এটা পরিবর্তনশীল......
আজ আমরা বাল্যবিবাহ বা বহুবিবাহ কে ভাল ভাবে দেখিনা।
এই ক্ষেত্রে ধর্ম গুলো খুব একটা ষ্ট্যান্ডার্ড দিয়েছে বলে মনে হয় না।
আমাদের শিক্ষা আমাদের নতুন ষ্ট্যান্ডার্ড তৈরি করতে বলেছে।
সেই অর্থে ভিত্তি হয়তোবা নেই। আজ যা খারাপ কাল তা ভাল হটে পারে। আবার কাল যা খারাপ ছিল আজ তা ভাল হতে পারে। এখানে নাস্তিক দের ডিসক্রেডিট টা কোথায়?
নাস্তিকতার সাথে নৈতিকতার সম্পর্ক নেই। গড নেই, এটাই নাস্তিকতা। তারা কীভাবে খাবে, কীভাবে ঘুমাবে, কীভাবে সংসার চালাবে তার জন্য নাস্তিকতা দায়ী নয়, তার জন্য তাকে অন্য ষ্ট্যান্ডার্ড দেখতে হবে.. ধর্ম গুলোর মত প্যাকেজ আকারে সব পাওয়া না যেতে পারে, তাই বলে নাস্তিক দের ভালো মন্দের বোধ বিচার নেই, এটা ভেবে আস্তিক দের খুশি হবার কিছু নেই।
হা...হা...হা... বলেছেন: আসলেই কঠিন চিজ। আমার খুব জানার ইচ্ছা আবাল নাস্তিকগুলার মা-বোনদের সাথে তাদের সম্পর্ক কেমন। যেমন ধরুন কোন নাস্তিকের ২ বছরের ছোট বা বড় একজন বোন আছে তাহলে সেকি বোনের সাথেও.........? তার কাছেতো কোন পাপ পূন্য নাই। সে তা করতেই পারে, তাইনা? কারণ তার তো কোন ধর্ম নাই আর ঐকাজ করতে বারণও নাই।
হা যদি কারো মেন্টাল ডিসঅর্ডার হয় তাহলে সে এমন করতে পারে.
সেই ক্ষেত্রে সে যদি নাস্তিক হয় তাহলে সে পাপ এর ভয় করবেনা, কিন্তু এই লেভেলের ডিসঅর্ডার যার হবে সে ধর্মের নিষেধও অমান্য করতে তোয়াক্কা করবেনা।
আপনি বুঝতে পারছেন যে আপনি এই কাজ কেন করছেন না? কারণ আপনি সুস্থ। আপনি ধর্মের নিষেধ মানছেন না বা দোজখের ভয় পাছ্ছেন না।
আপনার কৌতুহল দেখে ভালো লাগল...
৯৭| ৩১ শে মার্চ, ২০১০ সন্ধ্যা ৬:১৫
সুবিদ্ বলেছেন: বিচার এমন হওয়া উচিত যেন একজন নির্দোষ লোকও শাস্তির আওতায় না আসে........এখন যার ছিনতাই হলো, তার কি অপরাধ???
আমি আসলে নাস্তিকতা বা অবিশ্বাসীদের পক্ষে কোন যুক্তিই খুঁজে পাইনা
৯৮| ০৬ ই জুন, ২০১০ সন্ধ্যা ৭:১৪
জিসান আল আহরার বলেছেন: Click This Link
৯৯| ১০ ই জুন, ২০১০ দুপুর ২:৪২
প্রভাত ফেরী বলেছেন: ভাইরে পুরোটা পড়তে পাড়লামনা। তবে মন্তব্য লিখার ইচ্ছা আছে!
১০০| ৩০ শে জুলাই, ২০১০ দুপুর ২:২৬
জেমস আনজুস বলেছেন: ধর্ম'টা কী বুঝতে হবে। আমি যদি সব ধর্মকে সাপোর্ট করি, আপনি কি খুশি হবেন? নাকি দালাল ভাববেন? তাইলে ধর্মওতো ভ্যারি করে। ভিত্তি থাকুক গে, একেক ধর্ম তো একেক রকম।
আবার নাস্তিকতা কী? যে ঈশ্বর মানে না।(এই যে আল্লা কইলাম না, এই যায়গাতে ভ্যারি হইল। ইডা একটা জন্মগত সাইনবোর্ড, যা আপনি চাইলে পরিবর্তন করতে পারেন।)
আমি অনেক রে চিনি যারা ধর্মগত সংঘাত এড়াতে, সবাইকে এক সুতোয় বাধতে নিজেকে নাস্তিক বলে পরিচয় দেন। এদের তো আমি খারাপ বলি না । কারণ বোকারা যখন তথাকথিত ধর্মের সীমা টাইনা, আত্মার সম্পর্ক অস্বীকার করে, তখন তো আর ধর্ম থাকেনা।
ধর্ম অনেক গভীর ব্যাপার। নিজের চোখ দিয়া নিজেরে দেখাই হইল ধর্ম। সুফিবাদ পড়েন। ধর্ম বুঝবেন।
আর নাস্তিক ট্রামটা অনেক ক্ষেত্রে পরম সত্য প্রতিষ্ঠার জন্য অনেকে ব্যর্থ চেষ্টা করে।
তবে ধর্ম পালন আর ধর্মের সাইনবোর্ড ক্যারি করা এক কথা নয়।
লালন যখন বলেন,...একি আজব কারখানা।আমি তো তখন ভিত্তি খুজি না।
ভিত্তি নিয়া মিসিল না কইরা আত্মা নিয়া মিসিল করেন, দেখবেন ধর্ম আপনার কাছে ধরা দিবে।
১০১| ০২ রা সেপ্টেম্বর, ২০১০ রাত ১২:৪১
আমি আস্তিক বলেছেন: এই বিষয়ক একটা পোষ্ট ছিল আমার...তুইলা দিতেছি
নৈতিকতা কি
নৈতিকতা একধরনের মানসিক অবস্থা বা স্পিরিচুয়াল কন্ডিশন।যা কাউকে অপরের মঙ্গল কামনা করতে এবং সমাজের প্রেক্ষিতে প্রচলিত ভালো কাজে অনুপ্রেরণা দেয়।
নৈতিকতার উৎস
প্রাথমিক অবস্থায় পরিবার। পরবর্তীতে সামাজিক অন্যান্য প্রতিষ্ঠান যাতে সে ইনভলভড হয়। উল্লেখ্য, স্বশিক্ষাও এক ধরনের প্রতিষ্ঠান।
আস্তিকের নৈতিকতা
আস্তিকের নৈতিকতার প্রধান উৎস, তার ধর্ম। প্রাথমিক ভাবে স্রষ্টায় বিশ্বাসীগন স্রষ্টার আদেশ নির্দেশ মানতে নৈতিকতার পাঠ নেয়। আর সেই আদেশ নিষেধ ঠিকভাবে মানতে পারলে নৈতিকতা তার মজ্জাগত হয়ে যায়, কারন কারো একবার মানসিক অবস্থা কোন কন্ডিশনে স্থিতি পেলে সে স্বভাবতই ঐরকম হয়ে যায়।আর ধর্মের পাশাপাশি অন্যান্য সামাজিক প্রতিষ্ঠান থেকেও একজন আস্তিক নৈতিকতার পাঠ পেয়ে থাকে এবং অনেক সময় একজন আস্তিকের উপর তা ধর্মের চেয়ে বেশি প্রভাব ফেলতে পরে।যেমন গরীব-দুস্থ দের সাহায্য করা, এই নৈতিকতা অন্য সামাজিক প্রতিষ্ঠানে যেমন শিক্ষা পায় তেমনি ধর্মেও শিক্ষা পায়। গরীব-দুস্থদের সেবা করার সময় এই দুই উৎসের নৈতিকতা তখন যুগোপৎ ভাবে কাজ করে।
নাস্তিকের নৈতিকতা
নাস্তিকের কাছে নৈতিকতার পাঠ ধর্ম ব্যতীত অন্যান্য উৎস। সামাজিক প্রতিষ্ঠানের মাধ্যমে সে তার সে শিক্ষা পেয়ে থাকে।
আস্তিকের আর নাস্তিকের নৈতিকতার পার্থক্য:
ক. উৎস: নাস্তিকের নৈতিকতার উৎস আস্তিকের চেয়ে একটি উৎস কম, তা হল ধর্মীয় উৎস। আর অনেকের মতে ধর্ম নৈতিকতার অন্যতম উৎস।
খ.অপরাধবোধ:
নাস্তিকের পরকালে শাস্তির ভয় নেই, এমনি স্রষ্টার তরফ থেকে ইহকালের শাস্তি ( সোজা বাংলায় গজব) এর ও ভয় নেই। তাই স্বভাবতই তার অপরাধবোধ আস্তিকের তুলনায় কম ।
গ. অনুশোচনা:
অনেকসময় মানুষ ক্ষনিকের প্ররোচনায় তার নৈতিকতা থেকে বিচ্ছিন্ন হয়। পরে হয়ত নিজ ভুল বুঝতে পারে। আস্তিকরা সেক্ষেত্রে অনুশোচনা করে এবং স্রষ্টার কাছে ক্ষমা প্রার্থনার উদ্দেশ্যে ক্ষতিগ্রস্থদের সাহায্য করে এবং তার পাপ মোচনের উদ্দেশ্যে আরো সৎ ভাবে চলার চেষ্টা করে বা সামাজিক উন্নয়নমূলক কাজের মাধ্যমে স্রষ্টার অনুগ্রহ প্রাপ্তির আশা করে। নাস্তিকেরও অনুশোচনা হয়, সেও ক্ষতিগ্রস্থদের সাহায্য করার চেষ্টা করে। কিন্তু স্রষ্টার অনুগ্রহের ইচ্ছা না থাকায় অন্যান্য দিকে তার অবস্থান একই থাকে।
ঘ. যৌক্তিকতা:
নাস্তিক তার কাজের বিচার করে যুক্তি দ্বারা, তাই কোন কারনে যদি তার ব্লাক সাইড হোয়াইট সাইডের উপর আধিপত্য বিস্তার( যা মানব প্রকৃতিতে অতি সাধারণ ঘটনা) করে, তখন সে যুক্তি খুঁজবে এই পাপে তার ধরা পড়ার সম্ভাবনা আছে কি নেই, না থাকলে আর কোন ব্যরিআর থাকবে না সেই পাপ আর তার মধ্যে। এক্ষেত্রে একজন ভালো আস্তিক লোকের আরেকটা ব্যারিয়ার রয়ে যায়, তা হল উপরওয়ালার নজর।
অপরাধী-নিষ্পাপ সম্পর্কে:
প্রশ্ন আসতে পারে তাহলে অপরাধীরা সব কি কোন বিশেষ গ্রুপ আস্তিক বা নাস্তিকদের অর্ন্তভুক্ত হবে । অবশ্যই না, অপরাধীরা আস্তিক বা নাস্তিক উভয়ই হতে পারে। কারন যে অপরাধি হয় সে তার নৈতিকতার শিক্ষাকে পায়ে দলে তারপর হয়। একজন নাস্তিক অপরাধী তার সামাজিক নৈতিকতাকে বিসর্জন দেয়, আর একজন আস্তিক অপরাধী সামাজিক ও ধর্মীয় উভয় নৈতিকতাকে বিসর্জন দেয়। তারমানে একজন আস্তিক যখন অপরাধী হয় তখন সে একজন আস্তিকের চেয়ে এক ধাপ বেশি নৈতিকতা বিসর্জন দেয়, তারমানে একজন অপরাধী এবং যে নাস্তিক তারচেয়ে একজন অপরাধী এবং যে আস্তিক সে বেশি নিন্দনীয়।
তবে স্বভাবতই এখন পর্যন্ত আস্তিক মানুষ বেশি বলে আস্তিক অপরাধী বেশি হতে পারে, তবে সমাজে যখন নাস্তিকদের পরিমাণ বাড়বে তখন অপরাধের হার আরো বেশি বাড়বে সন্দেহ নেই। কারন এখনো এমন অনেক মানুষ আছে যারা তাদের নৈতিকতার প্রধান ব্যারিয়ার ধর্ম। এই ব্যারিয়ার ভেঙ্গে গেলে সেসব মানুষও অপরাধপ্রবণ হবে সে সম্ভাবনা থাকে।
আবার কিছু মানুষ আছে নিষ্পাপ ভালো মানুষ । তারা আস্তিক বা নাস্তিক যাই হোক না কেন তারা ওরকমই স্বভাবগত ভাবে। তাদের কথাও ভিন্ন।
মধ্যবর্তীরাই নৈতিকতার এসব ধাপের ফলপ্রসূতা বহন করে।( অবশ্য মধ্যবর্তী কারা সেটা নিয়ে আবার গ্যান্জাম লাগতে পারে)
জ্ঞাতব্য:
এই আলোচনা শুধুমাত্র আস্তিকতা ও নাস্তিকতার নৈতিকতার তুলনামূলক বিশ্লেষণ, এর সাথে ধর্ম সত্য না মিথ্যা তার সম্পর্ক নেই । এখানে ধর্মকে শুধুমাত্র একটি নৈতিকতার উৎস হিসেবে বিবেচনা করা হয়েছে।
১০২| ২৫ শে সেপ্টেম্বর, ২০১০ সন্ধ্যা ৬:১৭
আমি তুমি আমরা বলেছেন: লেখককে +++
১০৩| ২৬ শে অক্টোবর, ২০১০ বিকাল ৪:১৫
তায়েফ আহমাদ বলেছেন: আবারো টায়ার্ড হইলাম।
১০৪| ০৯ ই ডিসেম্বর, ২০১০ ভোর ৪:৪৭
অন্ধকার রাত বলেছেন: লেখককে পিলাচ ++++
@শাহরিয়ার নাহিদ
হা...হা...হা... বলেছেন: আসলেই কঠিন চিজ। আমার খুব জানার ইচ্ছা আবাল নাস্তিকগুলার মা-বোনদের সাথে তাদের সম্পর্ক কেমন। যেমন ধরুন কোন নাস্তিকের ২ বছরের ছোট বা বড় একজন বোন আছে তাহলে সেকি বোনের সাথেও.........? তার কাছেতো কোন পাপ পূন্য নাই। সে তা করতেই পারে, তাইনা? কারণ তার তো কোন ধর্ম নাই আর ঐকাজ করতে বারণও নাই।
হা যদি কারো মেন্টাল ডিসঅর্ডার হয় তাহলে সে এমন করতে পারে.
সেই ক্ষেত্রে সে যদি নাস্তিক হয় তাহলে সে পাপ এর ভয় করবেনা, কিন্তু এই লেভেলের ডিসঅর্ডার যার হবে সে ধর্মের নিষেধও অমান্য করতে তোয়াক্কা করবেনা।
আপনি বুঝতে পারছেন যে আপনি এই কাজ কেন করছেন না? কারণ আপনি সুস্থ। আপনি ধর্মের নিষেধ মানছেন না বা দোজখের ভয় পাছ্ছেন না।
আপনার কৌতুহল দেখে ভালো লাগল...
আপনার কথা মেনে নিতে হলে এটা মানতে হবে যে ইউরোপের দেশগুলোতে প্রায় সবাই mentally disordered, দেশগুলোতে ধষণের জরিপটাই একটু চোখ বুলায় দেখেন...... link টা এখানেই পাবেন...
©somewhere in net ltd.
১|
২১ শে ডিসেম্বর, ২০০৯ রাত ১১:৪৬
রাজিব খান০০৭ বলেছেন: চিজ ভালো বলেছেন।