নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কেউ নই, আমি আমার নই, আমি তোমার নই, আমি তুমিও নই

বেচারা

Walid

বেচারা › বিস্তারিত পোস্টঃ

মানবতা যখন পেশাদারীত্বের শত্রু

২৫ শে মে, ২০১৬ সন্ধ্যা ৬:৫৩

পেশাদারিত্ব ও মানবিকতার একটা ব্যাপক পরস্পর বিরোধী চাপ এইচ আর প্রোফেশনালদের উপর আসে। পেশাদার এইচ আর কর্মীদের জন্য মানবিকতা আর পেশাদারিত্ব একযোগে দেখানোটা কখনো কভনো খুব চ্যালেঞ্জিং বিষয় হয়ে যায়। আমার এইচ আর পেশায় এই প্রশ্নটা অনেকবারই সামনে এসেছে। সাম্প্রতিক একটা ঘটনার প্রেক্ষিতে মানবিকতা ভার্সেস পেশাদারিত্বের প্রশ্নটা আবার একটা প্রশ্নের মুখে দাড় করাল। একটা গল্প দিয়ে বিষয়টা বলি। বলা বাহুল্য এটা ধার করা গল্প।

এক ভদ্রলোক বিদেশ যাবেন। ব্যাগপত্র গুছিয়ে রওনা হবেন এয়ারপোর্টে। হঠাৎ তার বাসার নাইট গার্ড এসে তাকে অনুরোধ করল, স্যার আজকের ফ্লাইটে যাবেন না। কেন? কারন আমি কাল রাতে স্বপ্নে দেখেছি আপনার প্লেন ক্রাশ করেছে। ভদ্রলোক তার কথায় একটু দমে গেলেও তবু রওনা হলেন। কিন্তু শেষ পযন্ত এয়ারপোর্টে গিয়েও ফেরত এলেন না গিয়ে। মনের কুসংস্কার তাকে আটকালো। বাসায় এসে টিভি ছেড়ে বসতেই খবরে দেখেন তিনি যে ফ্লাইটে যাবার কথা সেটি সত্যি সত্যি ক্রাশ করেছে। তিনি বিধাতাকে ধন্যবাদ জানালেন।

এরপর সেই নাইট গার্ডকে ডেকে তাকে ১০০০০ টাকা পুরষ্কার দিয়ে তাকে ধন্যবাদ দিলেন। তাকে ঘটনা খুলে বললেন। নাইটগার্ডতো খুশিতে কৃতজ্ঞতায় গদগদ। কিন্তু একটু পরে তার মনিব তাকে বললেন, আগামীকাল হতে তুমি বরখাস্ত হলে। আর কাজে আসবে না। নাইটগার্ডতো আকাশ হতে পড়ল। মাত্রই তাকে পুরষ্কৃত করে তার পরেই চাকুরীচ্যুত!! সে মালিককে জিজ্ঞাসা করল এর কারন কী?

মালিক তাকে বললেন, তুমি স্বপ্ন দেখেছ এবং সেই স্বপ্ন দেখে আমাকে সতর্ক করেছ এবং তাতে আমার জান বেঁচেছে। তাই তোমাকে পুরষ্কার। আর তুমি ডিউটি ফাকি দিয়ে কাল রাতে ঘুমিয়েছ এবং স্বপ্ন দেখেছ। তার মানে তুমি কাজে ফাঁকি দাও। তুমি নাইট গার্ড। তোমার কাজ রাতে পাহারা দেয়া। ঘুমিয়ে ঘুমিয়ে স্বপ্ন দেখা নয়। তাই কাজে ফাঁকি দেয়ায় তোমাকে বরখাস্ত করা হল।

এবার আপনারা কী বুঝলেন? পেশাদার এইচ আর কর্মীদের বাস্বববাদী ও পেশাদারীত্ব নিয়ে কাজ করতে হয়। তাদের মানবতাবোধ অবশ্যই থাকবে। তবে তা যেন কখনো পেশাদারীত্বের উপর জয়ী না হয়।

(চলবে)

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৫ শে মে, ২০১৬ রাত ৮:১৩

সোজোন বাদিয়া বলেছেন: বেশ সুন্দর গল্প, ভাল লাগল।

২| ২৫ শে মে, ২০১৬ রাত ৯:০৯

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: হুম, জটিল অবস্থা!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.