নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কেউ নই, আমি আমার নই, আমি তোমার নই, আমি তুমিও নই

বেচারা

Walid

বেচারা › বিস্তারিত পোস্টঃ

আয়নাবাজি নিয়ে বিলম্বিত বোধোদয়: ক্রাশ ও ক্রেজের বিপরীতে সত্যতার তলানী

১৮ ই এপ্রিল, ২০১৭ সকাল ১০:০৫

১৪ এপ্রিল রাতে সারাদিনের প্রচন্ড ধকল শেষ করেও অনেকদিনের প্লান করা একটা মুভি দেখলাম-প্রাক্তন। ঘুমে ঘায়েল হয়েও দেখেছি। দেখা শেষ করে আবেগে আপ্লুত হয়েছি। মুভি রিভিউ লিখেছি। অতঃপর ঘুম। এমন একটা মুভি দেখে সব পুষিয়ে যায়।
প্রায় অর্ধবছর আগে ”আয়নাবাজি” নামক একটি “সপ্তাশ্চর্য” মুক্তি পাবার পর বাংলার নব্য সিনেমাপ্রেমীরা ঝাপিয়ে পড়েছিল। পুরো দুই সপ্তাহ গেছে আয়নাবাজি ক্রাশ আর ক্রেজ। আমি ভাবছিলাম এইবার বোধহয় একটা কিছু দেখার মতো বানানো হয়েছে। আমি না দেখে মিস করছি।

যাহোক বঙ্গদেশিয় আয়না ক্রাশ ঠান্ডা হতে দিলাম গত সাত আট মাস। অতঃপর ১৬ এপ্রিল রাতে ঘুম হারাম করে সিনেমা “আয়নাবাজি” দেখতে বসলাম। ঘন্টা দুয়েকের মুভিতে ক্রাশ বা ক্রেজী হবার মতো কিছু পেলাম না। চঞ্চলের বরাবরের মতো ছ্যাবলামো পূর্ণ অভিনয়, নাবিলার ভাসা ভাসা উপস্থিতি, কাহিনীর ছন্দহীন পতন, সিনের মধ্যে ছন্দপতন, টোটাল কাহিনীর অনুপস্থিতি, ঢাকাই সিনেমার আজগুবি সাসপেন্স, ঝকমারি মুভি রিভিউয়ের সাথে বাস্তবের অমিল, শাহরুখের ডন-২ এর বিজয় বা ডন চরিত্রের নকল করে আয়নার অন্তর্ধান ও মুখোশ বদল (অত্যন্ত কাঁচা তরিকায়), এলোমেলো আবহ সঙ্গীত, ডায়লগের প্লেব্যাক ও ডাবিং এর লো কোয়ালিটি, ডিপ্লোমা স্টার (মুটুটার নাম জানি না) এর গাড়ল মার্কা অভিনয় এবং বিজ্ঞাপন ও মুভির মধ্যে ব্যবধান না জানা, পার্থর ২ ঘন্টার মুভিতে মাত্র একটাই শার্ট পরে অভিনয়, বাংলাদেশের প্রেক্ষিতে অবাস্তব হলেও রাস্তায় ওপেনলি ব্রান্ডির বোতল হতে ব্রান্ডি খাওয়া, ২০১৭ সালে তার হাতে ফুজি ফিল্মের ক্যামেরা থাকা-আর কত অসঙ্গতি বলব?

যারা ক্রাশ খেয়েছিলেন তারা কী মনে করে খেয়েছিলেন জানি না। বোধহয় ক্রাশ খাওয়াটাই এখন রীতি তাই খেতে হয়। আমি আয়নাবাজির জন্য ক্রাশ খেতে পারলাম না। যদি কেউ ভাবেন আমি বেশি ভাবিস্ট, বেশি আতেল বা মুভি বোদ্ধা নই, তাহলে পোষ্টের ১ম অংশটা পড়ে নিবেন আরেকবার। আগেরদিনই প্রসেনজিৎ ও ঋতুপর্ণার “প্রাক্তন” দেখে ঋদ্ধ হয়েছি। অমিতাভ: বিজ্ঞাপন বানানোতে আপনি দারুন। মুভিতে সেটা পাইনি। অভিনয়কে যদি অভিনয় মনে হয় তাহলে সেটা আর যাই হোক, মুভি হয় না।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৮ ই এপ্রিল, ২০১৭ সকাল ১০:১৪

মোস্তফা সোহেল বলেছেন: আমি আজও আয়নাবাজি দেখতে পারি নাই। না দেখে কি ভাল করেছি? কে জানে।
এইটা ভাল বলছেন,অভিনয়কে যদি অভিনয় মনে হয় তাহলে সেটা আর যাই হোক, মুভি হয় না।
আর আমাদের দেশের বেশির ভাগ ছিনেমায় এটাই হয়।

২| ১৮ ই এপ্রিল, ২০১৭ সকাল ১০:৫৯

আততায়ী আলতাইয়ার বলেছেন: আপনার এই রিভিউ দেখলে দেশ প্রেমিক জনতা আপনার দেশপ্রেম কে প্রশ্নবিদ্ধ করে ভার্চুয়াল শুলে চড়াবে।
এইটাইপ বাস্তব বাদি রিভিউ লিখে ফেসবুকের মুভি গ্রুপ গুলো থেকে অনেক মুভিফ্রিক ব্যান খেয়েছে।
অমিতাভ রেজাকে বুঝতে হবে যে ৩০ সেকেন্ড এর এড বানানো আর দুই ঘন্টার মুভি বানানো এক কথা নয়।
আমাদের বাংলাদেশের মানুষদের মধ্যে অল্প বিস্তর ল্যাংটা রাজা সিন্ড্রোম কাজ করে তাই আমরা সহজে হাইপ প্রভাবিত হয়ে যাই

১৮ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:৫১

বেচারা বলেছেন: দিক ব্যান করে। তবে আপনি বলুন, এত ঢাক ঢোল পিটানো হল যে মুভিটার সেটার কি সত্যিই তলানী আছে? আর এমন মুভি প্যারিসে পুরষ্কৃত হয় কিভাবে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.