নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কেউ নই, আমি আমার নই, আমি তোমার নই, আমি তুমিও নই

বেচারা

Walid

বেচারা › বিস্তারিত পোস্টঃ

ফেসবুক ও ফেকবুক: সামাজিকতায় হঠাৎ বিষ্ফোরন

১৭ ই মে, ২০১৭ সন্ধ্যা ৬:৪৫

বাঙালীদের মধ্যে প্রদর্শনের কামনা আগে থেকেই ছিল। ফেসবুক আর স্মার্ট মোবাইল আসার পর সেটাতে মনে হয় বিষ্ফোরন হয়েছে। প্রদর্শন ইচ্ছার একটা অশ্লীল পন্থার নাম হল “এক্সিবিশনিজম” যেখানে নিজের পৌরুষ জাহিরের জন্য মানুষ সর্বোচ্চ ঘৃণিত একটি কাজ করে। তো বাঙালীর এই নিজেকে জাহিরের, প্রচারের চেষ্টা নিয়ে আমার বন্ধু বাবু’র একটা গল্প মনে পড়ল।
এক লোক অফিসে কিছুতেই নিজের নাম ফুটাতে না পেরে শেষে একদিন বাজার হতে ১ লাখ টাকা দিয়ে ২টি জাঙিয়া কিনলেন। পরের দিন অফিসে যাবার সময় তার মনে তো ব্যপক আনন্দ। আজ সবাইকে তাক লাগিয়ে দেবেন। তো সবাইকে ৫০ হাজার টাকার জাঙিয়া দেখাতে তো হবে। তাই প্যান্টের জিপার না লাগিয়ে এলেন। অফিসে ঢুকবার সময় রিসেপশনের থাকা লোকেরা তার দিকে বিষ্ফোরিত চোখে তাকাতে লাগলেন। তিনি ভাবলেন নিশ্চই তার ৫০ হাজার টাকা দামের জাঙিয়া দেখে এই প্রতিক্রিয়া। রিসেপশনিষ্টকে ডেকে বললেন, “যা দেখছেন এটাই সব না। বাসায় আরো একটা আছে। রিসেপশনিষ্ট এবার ভিড়মি খাবার দশা। সে বলল, সত্যি স্যার আরেক পিস আছে? দেখুনতো ভাল করে।” লোকটা নিচে তাকিয়ে দেখে প্রদর্শনের উদগ্র লোভ আর এক্সাইটমেন্টের ধাক্কায় তিনি জাঙিয়াটা না পড়েই চলে এসেছেন আর প্যান্টের জিপারও খোলা। বাকিটা বুঝে নিন...............বাসায় আরো একটা নাকি ছিল।
নিজের শৌর্যবীর্য, ধনসম্পদ, পজিশন মানুষকে দেখানোর বাসনা একটি রোগ। নিজের ট্রিটমেন্ট করুন।

কিছু অতিপুরূষ ছোটভাই (মোষ্ট জুনিয়র), মেঝ ভাই (মেট) আর বড়ভাই (সিনিয়র) জীবনে খুব দ্রুত সময়ে ঢাকাইয়া ফ্ল্যাট, একটুকরো মাটি (প্লট), সেলফী নেয়ার মতো বউ, গন্ডাখানেক আন্ডাবাচ্চা, চোস্ত চাকরী, বিজনেস শেয়ার, বিদেশ ভ্রমন (অর্ধেক দুনিয়া), বিশিষ্ট সমাজসেবী তকমা-সব লক্ষ্য পূরন করে ফেলেছেন অর্ধেক জীবনের মধ্যেই। বাকি জীবন তারা কী নিয়ে কাটাবেন? সবতো পূরণ হয়েই গেছে। আরতো লক্ষ্য বাকি নেই। তাও না হয় ঠিক থাকতো কিন্তু তাহারা অষ্টপ্রহর ফেবু গরম রাখছেন নানান সোশ্যাল স্ট্যাটাসে।

একজন মহান ব্যক্তিত্ব ওনার দেশ ও জাতির বৃহত্তর কল্যাণার্থে বিদেশ গমনের খবর আর ওনার বিদেশ গমনের যোগ্যতার পোষ্ট ফেবুতে প্রদর্শন করে প্রায়ই মেজাজটা খারাপ করেন। যান জনাব, আপনারা বিদেশ যান, পেলেনে চড়েন, চেকইন করিতে থাকেন। আমরা আপনাদের দেখে ধন্য হতেই থাকি। যার কথা লিখছি উহাকে মাসের ২৯ দিনই দেখি দেশ উদ্ধারের নামে উনি বিভিন্ন কনফারেন্সে, সেমিনারে বিলাত যাচ্ছেন এবং উহার পোষ্ট। তাইলে উনি চাকরীটা কখন করেন? ওনার কোম্পানি কি উনারে বিদেশ গমনের জন্য রাখছে? আর তারে আমি দেখিনা কোনো একটা অনলাইন গ্রূপে শিক্ষামুলক কিছু লিখতে। তবে প্রচুর পেইড প্রোগ্রামের পোষ্ট দেন যেগুলোতে উনি সো কলড রিসোর্স পারসন। তো, আপনি এত বড় হাস্তি, তো আমাগো মতো গরীব প্রফেশনালদের জন্য অনলাইনে দুই চাইর কলম লেখেন না কেন? আচ্ছা, পৃথিবীর আর কোন কোন দেশের মানুষ কোনো বড় সেমিনার, ওয়ার্কশপ, কনফারেন্স এ্যাটেন্ড করলে মাসখানেক আগে থেকে অনুষ্ঠানের দিন পর্যন্ত ঘটা করে সেটা ফেসবুকে ঘন্টায় ঘন্টায় আপ করতে থাকে? জাতিসংঘের অধিবেশনের তো প্রশ্নই ওঠেনা। আর কোনো বড় সংগঠন বা তার পান্ডারা কি তাদের মিটিং এ ব্যক্তিগত ছবি গন্ডা গন্ডা আপলোড করে যেটা বাংলাদেশের তথাকথিত বড় মানুষেরা বা বড় সংগঠনের পান্ডারা করে? শালার করফারেন্সে গিয়ে হোটেলের রুমে কেমতে লুঙ্গি পড়ে শুয়েছে সেটাও ঘন্টায় ঘন্টায় আপ করছে।

আমাদের সোস্যাল স্ট্যাটাসের সত্যিকার মানদন্ড কী হওয়া উচিৎ?

চাকরী? পজিশন? জমিজমার পরিমান? শাহজালাল এয়ারপোর্টে বেশি বেশি চেক ইন? বেশি বেশি বিদেশ ভ্রমন? দামী ট্যুরিষ্ট স্পটের সেলফি? ব্যাংক ব্যালেন্স? দামী মোবাইল? পালসার বাইক? নাকি..............
মানুষ হিসেবে কতটা মানুষ হয়েছি সেটা?

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৭ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:০৩

চাঁদগাজী বলেছেন:


মানুষ হিসেবে আপনি নিজেই কতটুকু মানুষ হয়েছেন?

২| ১৭ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:০৪

চাঁদগাজী বলেছেন:


উনি চেইন খলা রেহেছিলেন স্বেচ্ছায়, আর আপনার প্যান্টের পেছনে ছিঁড়ে গেছে ওজনের কারণে।

৩| ১৭ ই মে, ২০১৭ রাত ৮:৫০

সোহানী বলেছেন: যেভাবে ফেইসবুকে এয়ারপোর্টে চেক ইন এর পোস্ট দেখি তাতেতো মনে হয় এয়ারপোর্টে চেক ইন না করলে জাতে উঠা যায় না। তাই যেভাবেই হোক টাকা জোগাড় করো চেক ইন করো আর সেলফি তোল.... পোস্টে +++

৪| ১৭ ই মে, ২০১৭ রাত ১০:২৪

বেচারা বলেছেন: এইটা বুঝতে পারিনি। বুঝিয়ে বলবেন?

৫| ১৭ ই মে, ২০১৭ রাত ১১:১৭

ধ্রুবক আলো বলেছেন: ভালো কথা লিখেছেন। গল্পটা ভালো লাগল +

আমি কিছু ফেসবুক ইউজার দেখেছি যারা ২৪ ঘন্টায় ৪৮ বার স্ট্যাটাস দেয়, এতো সময় পায় কিভাবে?!

৬| ১৮ ই মে, ২০১৭ রাত ১২:০১

কানিজ রিনা বলেছেন: ফেজবুকে কতগুল সেলফি দেওয়া বানর
আছে তারা রাম ছাগলের ব্যবসা করে।
ছাগল ব্যবসায় লাভবানরা এত সময় পায়।
কতগুল মহিলা রাম ছাগল ব্যবসার প্রদর্শনী
করতে আসে। ধন্যবাদ,

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.