নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কেউ নই, আমি আমার নই, আমি তোমার নই, আমি তুমিও নই

বেচারা

Walid

বেচারা › বিস্তারিত পোস্টঃ

শৈশবের পঁচাগপ্প: গল্পচ্ছলে শিক্ষা

০৪ ঠা জুলাই, ২০১৭ দুপুর ২:৪৯

পঁচাগপ্প নামে একধরনের গল্প গ্রামে ছিল। আমাদের নানী, দাদী, খালা বা চাচীরা তাদের অবসর সময়ে আমাদের শুনাতেন। গল্পচ্ছলে এই কাজের মধ্য দিয়ে তারা আমাদের অগোচরেই আমাদের দৃষ্টিভঙ্গি ও জীবনবোধ গড়ে দিতেন। তেমনি তিনটি গপ্প। পড়ে দেখুন।

১. একদা এক গ্রামে একটি ডোবার কাছে দু’টি হাঁস আর একটি কচ্ছপ বাস করত। এক গ্রীষ্মে প্রচন্ড গরমে ডোবাটি শুকিয়ে গেল। কচ্ছপের বাঁচা কঠিন হয়ে উঠল। সে তার দুই হাঁস বন্ধুর কাছে সহায়তা চাইল। হাঁস দু’টি একটি লাঠি আনল। কচ্ছপকে বলল লাঠিটি কামড়ে ধরে থাকতে। কচ্ছপ তাই করলে হাঁস দু’টি দু’দিক হতে লাঠিটি কামড়ে ধরে উড়াল দিল। কচ্ছপকে তারা উড়িয়ে দূরে কোথাও নিতে রওনা হল। তারা যখন আরেক গ্রামের উপর দিয়ে যাচ্ছিল তখন বাচ্চারা এই অভাবনীয় দৃশ্য দেখে অবাক হল। তারা চিৎকার করে করে বলতে লাগল, দেখ দেখ দু’টো হাঁস একটা কচ্ছপকে উড়িয়ে নিয়ে যাচ্ছে। হঠাৎ বাচ্চাদের মধ্যে থেকে একজন বলল, কচ্ছপটা নিশ্চই খুব অলস, তাই হাঁসেরা তাকে উড়িয়ে নিয়ে যাচ্ছে। এই কথা শুনে কচ্ছপের খুব রাগ হল। তার প্রেস্টিজে ঘাঁ লাগল। সে রেগেমেগে বলতে গেল, “চুপ কর বেয়াদব। আমি মোটেই অলস না। আমি অনেক পরিশ্রম করি, অনেক কাজ করি। সারাদিন আমার প্রচুর ব্যস্ততা। আমি আমার পরিবার, সমাজ, প্রতিষ্ঠান ও দেশের জন্য ঘাম ঝরিয়ে পরিশ্রম করি............” ইত্যাদি ইত্যাদি। তো সে এত কথা বলার আগেই লাঠি ছেড়ে মাটিতে পড়ে অক্কা পেল। তাই বলি, কথা একটু কম বলুন। কথা বলার জন্য, মনের চাপা কষ্ট প্রকাশের জন্য, প্রতিবাদ করার জন্য বুকটা ফেটে যাচ্ছে হয়তো। বহু না বলা কথা প্রকাশের জন্য মুখটা নিশপিশ করছে। তবু মুখটা কখনো কখনো নিজের স্বার্থেই বন্ধ রাখুন। সবসময় সত্য কথা বলতে নেই। কখনো কখনো চুপ থেকে নিজের দোষ মেনে নেয়াও আখেরে নিজের ভাল করে।

২.একবার এক শিকারী বনের মধ্যে ঘুরতে ঘুরতে ক্লান্ত হয়ে একটি গাছের ছায়ায় বিশ্রাম নিতে শুয়ে পড়লেন। ক্লান্তিতে তিনি ঘুমিয়ে পড়লেন কিছুক্ষণের মধ্যেই। গাছের উপর দু’টি পাখি বসে ছিল। একটি কালো (মনের) একটি সাদা (মনের)। সাদা পাখিটি হঠাৎ খেয়াল করল গাছের পাতার ফাঁকা দিয়ে সূর্যের আলো শিকারীর মুখের উপর পড়ছে। শিকারীর ঘুমে ব্যাঘাত হচ্ছে। সে তার ডানা বিস্তার করে রোদ আড়াল করল যাতে শিকারী আরামে ঘুমাতে পারে। কিন্তু কালো পাখিটি শিকারীকে ঘুমাতে দেখে দুষ্ট বুদ্ধি আঁটল। সে ডালের উপর হতে শিকারীর মুখের উপর মল ত্যাগ করে উড়ে গেল। শিকারীর ঘুম ভেঙে গেল। সে রেগে উপরে তাকিয়ে দেখল একটি সাদা পাখি ডানা মেলে ডালে বসে আছে। ক্রোধে উন্মত্ত অবস্থায় সে মনে করল সাদা পাখিটি তার মুখে মলত্যাগ করেছে। সে ধনুক নিয়ে সোজা সাদা পাখিটির বুকে তীর ছুড়ল। সাদা পাখি সাথে সাথে তীরবিদ্ধ হয়ে মারা গেল। মোরাল: কর্পোরেট জগতে প্রচুর নিরব কর্মী থাকে। তারা সারাদিন সারাবছর নিরবে নিভৃতে নিজের মতো করে নিজের দায়িত্ব পালন করে যায়, প্রতিষ্ঠানকে সমৃদ্ধ করে যায়। কেউ তাদের অবদান জানতেও পারে না। তারা নিজেদের প্রচার চায়ও না। কিন্তু কিছু কালো পাখির মতো সুযোগসন্ধানী কাজ বাদ দিয়ে সারাদিন লবিং, গ্রূপিং, গিরিঙ্গি, সুযোগ সন্ধান, এর ওর পেছনে লাগা বা লাগানোর ধান্দা করে যায়। তারা তো তাদের অপকর্ম করে পালায়। ধরা পরে সাদারা। তারা সারাদিন আন্তরিকভাবে কাজও করে আবার কালোদের অপকর্মের দায়ও বহন করে।

৩.একবার একজন ছাত্র তার ওস্তাদের কাছে জানতে চাইল, ওস্তাদ যেখানে পানি পাওয়া যায় সেখানে পবিত্রতার জন্যতো আমরা ওযু করব কিন্তু যেখানে পানি পাওয়া যাবেনা সেখানে? ওস্তাদ বললেন, সেখানে ধুলা বা পাথরের সহায়তায় তায়াম্মুম করবে। ছাত্র এবার জানতে চাইল, যেখানে পানিও নেই, ধুলাও নেই এমন কোথাও যদি যাই তবে কী করব? ওস্তাদ বললেন কাছে আয়। শাগরেদ কাছে যেতেই ওস্তাদ তাকে ঠাস করে এক চড় লাগালেন। ক্রোধের সাথে বললেন, “ব্যাটা ফাযিল, প্রথমে বল, যেখানে পানিও সেই ধুলোও নেই সেখানে তুই যাবি কোন কাজে?” আরেকটা গল্প বলি: আপনারা জানেন কিনা জানিনা। আমাদের পেনাল কোডে বৃটিষ আমলের একটা আইন এখনো শুনেছি বলবত আছে। কেউ যদি কোনো ঠেলাগাড়ির নিচে চাপা পড়ে তবে সেই আক্রান্ত ব্যক্তি উল্টো ঠেলাগাড়ির মালিককে জরিমানা দিতে বাধ্য থাকবেন। এই অদ্ভূৎ আইনের কারনটা নাকি ছিল এই চিন্তা করে যে, ঠেলাগাড়ির মতো ধীরগতির বাহনের নিচেও চাপা পড়তে পারে এমন বেকুব লোক শহরে কেন এসেছে তার গুনাগারি স্বরুপ।

এই ২০১৭ সালের ইন্টারনেট, ডিজিটালাইজেশন আর স্মার্ট ফোনের কমিউনিকেশন সুপারম্যানশীপের যুগেও কেউ কেউ মাঝে মধ্যেই দেখি বিকাশে ধরা, অনলাইনে জিনিস কিনে ধরা, বাজারে জামাকাপড় কিনে ধরা, গুলিস্তানে সস্তায় মোবাইল কিনে ধরা, রাতে ভাগের সিএনজিতে চড়ে ধরা, ঈদে সহযাত্রীর কাছ হতে আচার খেয়ে ধরা ইত্যাদি ইত্যাদি ইত্যাদি। উপরের গল্পদুটোর প্রেক্ষিতে আমি মনে করি এই যুগেও যে মানুষ ইচ্ছা করে এমন বিপদে পড়ে তার অমন বিপদে পড়াই উচিৎ। বিপদে পড়ে বরং শিক্ষা হবে। এমনিতে হবে না।

মন্তব্য ২৫ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুলাই, ২০১৭ বিকাল ৩:০২

ওমেরা বলেছেন: এই আপনার নাম কেন বেচারা তার বিচার করতে হবে !! বেচারা তো তারা আপনি শেষে যাদের কথা বলেছেন ।


ধন্যবাদ সুন্দর শিক্ষনিয় গল্পের জন্য ।

০৪ ঠা জুলাই, ২০১৭ বিকাল ৩:০৪

বেচারা বলেছেন: আমার নাম বেচারা নয়, আমিই বেচারা। লম্বা গল্প পড়ার জন্য শুকরিয়া। পাঠক খরার যুগে আপনাকে প্রথম সক্রিয় পাঠক পেলাম।

২| ০৪ ঠা জুলাই, ২০১৭ বিকাল ৩:১৪

সানহিমেল বলেছেন: গল্প ভাল লাগছে। ধন্যবাদ

০৫ ই জুলাই, ২০১৭ সকাল ৯:৪৯

বেচারা বলেছেন: অদ্ভূৎ নাম তো আপনার। ধন্যবাদের জন্য ধন্যবাদ। তবে যিনি গল্পগুলোর স্রষ্টা তাকে পেলে খুব খুশি হতাম। তার সবগুলো গল্প লিখে রাখতাম।

৩| ০৪ ঠা জুলাই, ২০১৭ বিকাল ৩:১৮

ওমেরা বলেছেন: ভাইয়া এবার তাহলে একটা সত্য কথা বলে যাই সক্রিয় পাঠক পাবার জন্য আগে নিজেকে সক্রিয় পাঠক হতে হয় ।
আপনি ২ বছর ১ মাসে কমেন্ট করেছেন ১০২ টি ।

০৪ ঠা জুলাই, ২০১৭ বিকাল ৪:০০

বেচারা বলেছেন: আমি জানি সেটা। সেজন্যই ধন্যবাদটা বেশি জোরালো করে দিলাম। একটা সময় বেশ খানিকটা সময় লেখা পড়তে ব্যয় করতাম। লিখতামও। শেষের দিকে এসে গদ্য কমিয়ে দিয়েছি। কবিতায় সময় দেবার চেষ্টায়। এখন মাঝেমধ্যে ঢুঁ মারি। ভাল লেখার খোঁজে থাকি। পেলে বুভুক্ষুর মতো পড়ি। কমেন্টও করি। তবে আমার পছন্দের বিষয়টা একটু ব্যতিক্রমী বিধায় অনেকের ভাল টপিকে ভাল লেখা হয়তো আমার চোখে ধরে না। ভাল লাগলে অবশ্যই মন্তব্য করতে চেষ্টা করি।

৪| ০৪ ঠা জুলাই, ২০১৭ বিকাল ৩:২৫

কানিজ রিনা বলেছেন: সাদা পাখিটাও ধরা খেল সাদা মানুষ গুলোও
ধরা খায়। বেশ শিক্ষনীয় লেখা। বেচারাকে
ধন্যবাদ।

০৫ ই জুলাই, ২০১৭ সকাল ৯:৫০

বেচারা বলেছেন: আমি নিজের চোখে এমন পরিণতি প্রচুর দেখেছি আর এখনো দেখি। ভদ্র হওয়াটা এখনকার দিনে একটি ক্রাইম।

৫| ০৪ ঠা জুলাই, ২০১৭ বিকাল ৪:১০

রাজীব নুর বলেছেন: ৩ নম্বর টা পরে বেশি ভালো লাগল।

০৫ ই জুলাই, ২০১৭ সকাল ৯:৫১

বেচারা বলেছেন: বাকি দুটো তাহলে আপনার জন্য বোনাস। হা হা হা।

৬| ০৪ ঠা জুলাই, ২০১৭ বিকাল ৪:২৬

তপোবণ বলেছেন: সহমত কানিজ রিনার সাথে। সাদা মনের মানুষ গুলোই বরং বেচারা। কর্পোরেট জগতে কালো মনের মানুষগুলোর বিচরণ অনেক দূর পর্যন্ত যায়। আমি তাদের কখনো কখনো আকাশও ছুঁতে দেখেছি। কাউকে আবার ধপাস করে পরতেও দেখেছি। চক্ষু লজ্জাহীন এই কালো মনের মানুষগুলোর দৌড়াত্বও অনেক। সর্টকাটে পয়সা বানিয়ে নেয়। করবে অল্প প্রচার করবে গগণবিদারী।দুষ্টেরা তাদের ভালোবাসে অনৈতিকতায় সায় দেয়। বসদের নেক নজরে এরা থাকে।

লেখককে ধন্যবাদ এই সুন্দর লেখাটি শেয়ার করার জন্য।

০৪ ঠা জুলাই, ২০১৭ বিকাল ৪:৩৯

বেচারা বলেছেন: ধন্যবাদ তপোবন। শুধু কর্পোরেটেই না, আমাদের নিয়মিত সমাজ জীবনেও এমন মানুষ কম না। ওই যে, কথায় বলে না, খায় দায় আবুল মিয়া, মোটা হয় কালু মামা।

৭| ০৪ ঠা জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:০২

বিদ্রোহী ভৃগু বলেছেন: আমাদের নানী, দাদী, খালা বা চাচীরা তাদের অবসর সময়ে আমাদের শুনাতেন। গল্পচ্ছলে এই কাজের মধ্য দিয়ে তারা আমাদের অগোচরেই আমাদের দৃষ্টিভঙ্গি ও জীবনবোধ গড়ে দিতেন।

এখন গল্পও নাই! জীবন বোধ ও নাই!!!!!!!! :P

++++++

০৫ ই জুলাই, ২০১৭ সকাল ৯:৫৩

বেচারা বলেছেন: ভৃগু: এখন শুধু একটাই গল্প-টাকা বাড়ি গাড়ি নারী। আমি একটা চেষ্টা একবার নিয়েছিলাম আমার নানী দাদীদের গল্পগুলো সংকলন করতে। পেটের টানে ধান্দাপানিতে সেই সময় করতে পারিনি। আর এখন নানী দাদীরাও স্মার্ট। তারা আর এখন গল্প বলে সময় নষ্ট করেন না। নাতীর হাতে ট্যাব দিয়ে সিরিয়ালে চোখ বুলান।

৮| ০৪ ঠা জুলাই, ২০১৭ রাত ৯:৩৫

সুমন কর বলেছেন: সত্যি অনেক দিন পর, চমৎকার একটি পোস্ট পেলাম। প্রতিটি বাস্তব সত্য।

১ আর ২ তো ফেসই করি !!!

০৫ ই জুলাই, ২০১৭ সকাল ৯:৪০

বেচারা বলেছেন: ধন্যবাদ। জীবনঘনিষ্ঠ এই গল্পগুলো আমাদের শৈশব ও পরবর্তি জীবন বিনির্মান করেছে। আফসোসের বিষয় আমাদের সেই শৈশবের প্রকৃতির স্কুলের জায়গা নিয়ে নিয়েছে ট্যাব, হোমওয়ার্ক, ডিস ইত্যাদি।

৯| ০৪ ঠা জুলাই, ২০১৭ রাত ১০:৫৩

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
গল্পচ্ছলে শিক্ষা ভালই পেলাম।

আপনার ইউনিক পোস্ট ভাল লাগল অনেক। অনেক দিন পরে ব্লগে এসে অনেক ভাল পোাস্ট পেলাম।

ধন্যবাদ আপনাকে...সামনে এরকম গল্প আরো দিয়েন :)

০৫ ই জুলাই, ২০১৭ সকাল ৯:৪১

বেচারা বলেছেন: ধন্যবাদ রঙ্গমেলা। উৎসাহিত হলাম। সময়ের বড্ড টানাটানিতে থাকি। লিখবার সময় নিয়ে দিলে আফসোস। তবু লেখার চেষ্টা করি। আপনাদের জন্যই লেখকরা বেঁচে থাকে।

১০| ০৫ ই জুলাই, ২০১৭ রাত ১২:৩০

আলগা কপাল বলেছেন: মন্তব্যের জবাব দেয়া সাধারণ ভদ্রতা। আপনার সেটাও নেই। ২ ও ৪,৫ রেখে ৩, ৬ এর উত্তর দেন কিভাবে? এই ২,৪,৫ এর মনে কি খুব ছোট হলেও একটা দুঃখবোধ জন্মাবে না? সামান্য ধন্যবাদ টাইপ করতে তো এত কষ্ট হওয়ার কথা নয়।

০৫ ই জুলাই, ২০১৭ সকাল ৯:৪৭

বেচারা বলেছেন: আপনার সমালোচনাটুুকু মাথা পেতে নিলাম। শিখলাম। করণীয় ঠিক করলাম। ২-৪-৫ কে রিপ্লাইও করলাম। এবার আপনাকে একটা কথা বলি? ২-৪-৫ কে উত্তর না দিয়ে ৩-৬ আগে হয়েছে টেকনিক্যাল সমস্যায়। সমস্যার আদ্যোপান্ত আর বললাম না তবে আশ্বস্ত থাকুন, টেকনিক্যাল সমস্যার জন্যই। ”মন্তব্যের জবাব দেয়া সাধারণ ভদ্রতা। আপনার সেটাও নেই”-এটা একটু বেশি রুঢ় হয়ে গেছে। বিশেষত আপনি যখন আমার পাঠক হিসেবে প্রথমবার। তবু বলছি, ধন্যবাদ। আমি যদি কারো কাছে একটি বাক্যও শিখি তিনি আমার নমস্য। ভাল থাকবেন।

১১| ০৫ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:০৮

রাতু০১ বলেছেন: শিক্ষাটা কেউ কাজে লাগায় না । গল্প ভাল লাগছে। ধন্যবাদ

১২| ০৫ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:১৭

আলগা কপাল বলেছেন: মন্তব্যটা রুঢ় হয়েছে সেজন্য দুঃখিত। তবে আপনি বেছে বেছে আপনাকে ক্রিটিসাইজ করা মন্তব্যগুলোর জবাব দিয়ে হাওয়া হয়ে গেছেন দেখে আমার একটু রাগ+দুঃখ হয়েছিলো।

০৫ ই জুলাই, ২০১৭ বিকাল ৫:৪৯

বেচারা বলেছেন: দুঃখ দেবার জন্য দুঃখিত। এবার আশা করি বোঝাতে পেরেছি কেন আগেরগুলোয় রিপ্লাই করতে পারিনি। দুঃখ কমেছে আশা করি। সাথে থাকুন। ভাল থাকুন। কপালটা আলগা না হয়ে স্থির হোক। হা হা হা

১৩| ০৫ ই জুলাই, ২০১৭ রাত ৮:৩৬

পারভেজ রশীদ বলেছেন: ধন্যবাদ সুন্দর শিক্ষনিয় গল্পের জন্য ।

১৪| ০৫ ই জুলাই, ২০১৭ রাত ১০:১৫

বেচারা বলেছেন: শুকরিয়া জনাব রশিদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.