নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কেউ নই, আমি আমার নই, আমি তোমার নই, আমি তুমিও নই

বেচারা

Walid

বেচারা › বিস্তারিত পোস্টঃ

আত্মসমালোচনা আর পর্যালোচনা: আয়নায় চেহারা দেখতে কতটা তৈরী?

০৫ ই জুলাই, ২০১৭ সকাল ১০:০২

একবার এক প্রবল প্রতাপান্বিত রাজা তার সভাসদ সহকারে নৌবিহারে বেড়িয়েছেন। তো রাজা একটা দামী বোটে চড়েছেন একা আর তার বাকি সভাসদরা আরেকটা নৌকায়। যখন মাঝ নদীতে নৌকা পৌছাল তখন খোলা বাতাসে রাজার মন খুব ফুরফুরে। আনন্দে তার গান গাইতে ইচ্ছে হোল। তিনি জোরে পা ঠুকে ঠুকে গান গাইতে লাগলেন। এতে করে সমস্যা হল পুরোনো একটা পঁচা কাঠ পায়ের আঘাতে ভেঙে নৌকায় পানি উঠতে লাগল। রাজা মশাই তার সভাসদদের জিজ্ঞাসা করলেন, নৌভ্রমন কেমন হচ্ছে? তো সভাসদরা ভাবলেন, রাজার নৌকা ফুটো আর তাতে পানি উঠছে এই সমালোচনা কিভাবে করি? রাজা মশাইয়ের নৌকার সমালোচনা তো করা যাবেনা। সবাই বলতে লাগল বেশ বেশ বেশ! রাজা আরো জোরে আনন্দে পা ঠোঁকেন। কিছুক্ষন পর পানিতে সলিল সমাধি হল রাজার। সভাসদরা যদি একটু সাহস করে সত্যিটা বলতেন তবে রাজাকে আর মরতে হয়না। তাই মনে রাখবেন যারা আপনার একচেটিয়া প্রশংসা করে তারা সবাই আপনার শুভাকাঙ্খি না। আর যারা পয়েন্ট হারাবার ভয় থাকা স্বত্ত্বেও আপনার গঠনমুলক সমালোচনা করে তারা সবাই শত্রূ না। ভুলকে ভুল, সাদাকে সাদা, কালোকে কালো, সুন্দরকে সুন্দর বলার সৎ সাহস অর্জন করুন। সমালোচনা বা পর্যালোচনা-যেটাই বলি সেটাকে ধন্যবাদের সাথে গ্রহন করতে শিখুন। সেটা যার ক্ষেত্রেই হোক আর তার পরিণতি যাই হোক।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুলাই, ২০১৭ সকাল ১১:১০

বারিধারা বলেছেন: এসব বস্তাপচা 'শিক্ষণীয়' গল্প বানায় কারা? এভাবে কোন রাজা মরে? কেউ তাকে উদ্ধারে এগিয়ে গেলনা? একেবারে রদ্দি মার্কা নৌকাও তো কখনও পায়ের ঠোকাঠুকিতে ডুবেছে - এমন কোন ইতিহাস নেই। এরকম নৌকায় রাজা ওঠে কি করে?

গপ্পো বানানোর সময় খেয়াল রাখতে হয়, তা যাতে মানুষের খাওয়ার যোগ্য হয়।

০৫ ই জুলাই, ২০১৭ সকাল ১১:৪৩

বেচারা বলেছেন: মানে হল স্বপ্ন দেখলেও তা বহু হিসেব করে দেখতে হবে যাতে তা বাস্তবতার সাথে মিল থাকে? সায়েন্স ফিকশন সিনেমা দেখেন তো? ওখানে নিশ্চই বাস্তবতার সাথে মিল রেখে বানায় না? বানালে সেটাতো আর ফিকশন থাকে না। আমার মনে হয় আপনি একটু বেশি চুজি। সবকি্ছুতেই ১০০ ভাগ পারফেকশন খোঁজেন। তবে এটা খেয়াল করেন নি যে, ঈশপ ‍যিনি নীতি সাহিত্যের বলিয়ে হিসেবে ভূবন বিখ্যাত, তার গল্পগুলোতে যে কাহিনি তাতে সব ঘটনাপ্রবাহ নিশ্চই বাস্তব জীবনের সাথে হুবহু মিল নেই? শুধু একটা এনালোজি বলি। তার গল্পে শিয়ালও মানুষের মতো বাকশক্তি সম্পন্ন। তো শিয়াল কবে হতে কথা বলা শিখল-আপনি সেই প্রশ্ন কি করেছেন কখনো। মুল সুরটা বুঝতে হবে। এই ধরনের গল্পের ভিতর দিয়ে ন্যায়শাস্ত্র চর্চার ধরনটিকে বলা হয় এনালজি। একটি কাল্পনিক গল্পের ভিতর দিয়ে মূল শিক্ষাটিকে উপস্থাপন করা। এখন আপনি যদি বলেন, রূপকথার রাজা বাজে কোয়ালিটির নৌকায় কেন চড়েন-সেই উত্তর দেয়াতো মুশকিল।

২| ০৫ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:৩৪

বারিধারা বলেছেন: এসব গল্প পড়াশোনা করা, বাস্তবতার শিকার হওয়া মানুষকে গেলাতে গেলে ন্যুনতম 'বোধসম্পন্ন' হওয়া লাগে। ঈশপের গল্পের বাঘ বন থেকেই আসে, রাখালের ঘাড় মটকাতে, কাককে পাথর ফেলে পানি উঁচু করতে হয়। সেদিক থেকে ঈশপের গল্প মানে উৎরে গেছে। রাজার হাস্যকর কর্মকাণ্ড নিয়ে জোকস রবীন্দ্রনাথ করেছেন, জসীম উদ্দিনও করেছেন - কিন্তু তাদের গল্প সুখপাঠ্যের মানে উৎরে গেছে। কিন্তু আপনি যে গল্প বললেন, তা পাঁড় মাতাল ছাড়া কেউ বিনা প্রশ্নে মেনে নেবেনা।

৩| ০৫ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:৫০

বেচারা বলেছেন: ঈশপের গল্পে বনের শিয়াল কথা বলে। তো পড়াশোনা জানা মানুষ শেয়ালকে কথা বলতে দেখাটা মেনে নেবে? ওটা গাজাখুড়ি নয়? এনালজি বিষয়টা নিয়ে একটু স্ট্যাডি করবার অনুরোধ রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.