নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কেউ নই, আমি আমার নই, আমি তোমার নই, আমি তুমিও নই

বেচারা

Walid

বেচারা › বিস্তারিত পোস্টঃ

জাজমেন্টাল আমরা ও একজন সানি লিওনির ফেরার গল্প

১৩ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৩৩

সানি লিওন। আপনি হয়তো নামটা শুনেই নানান লাল নীল ভাবনার জগতে ফ্লাশব্যাক করা শুরু করে দিয়েছেন। নাহ, আমি বলতে চাচ্ছি সানি লিওন একজন সাবেক ব্যাচেলর মহিলা ‍যিনি এখন বিবাহিত। যিনি একজন সন্তানের মা। মায়াময় জননী। যিনি বর্তমানে বলিউডের একজন প্রতিষ্ঠিত নায়িকা। সুপারস্টার হয়তো নন, তবে বেশ ব্যাস্ত তারকা।
।।
খুব আশ্চর্য হয়ে দেখি, যারা সানির অতীত জীবন নিয়ে ‍খুব উন্নাসিক, সূচীশুভ্র যাদের অন্তঃস্থল, তারা তার পুরুষ পার্টনারকে নিয়ে মোটেই ভাবিত নন। তার সেই পার্টনার ‍যিনি তার বর্তমান লাইফ পার্টনারও, তাকে নিয়ে কোথাও কোনো ইঙ্গিত, ইশারা, ক্রূঢ় মন্তব্য, বাঁকা কথা, উপমাসূচক টিপ্পনী কোথাও দেখিনা। আরো আশ্চর্য হল, সানি ও তার সমসাময়িক অন্যান্য নায়ক ও নায়িকা প্রায় তার মতোই জীবনাচরনের অধিকারী হলেও তোপের মুখে শুধু সানি লিওন। এর কারন কী এটা যে, তিনি একটি (তথাকথিত) কালো জগত হতে আলোয় আসার সাহস দেখিয়েছেন? বুক চিতিয়ে সমাজের মূলস্রোতে কাজ করবার প্রচন্ড মানসিক দৃঢ়তা দেখিয়ে যাচ্ছেন? নাকি তিনি কালো জগত ছেড়ে দিয়ে আসার ফলে আমাদের নিত্যনতুন নিজস্ব বিকৃতিকে ঝালাই করবার সুপ্ত বাসনার আগুনে জল পড়েছে-সেই অমানুষিক নিষ্ফল ইর্ষা কাজ করে আমাদের মনে?
।।
সানিকে ব্যবহার করা হয় ”নষ্ট নারীর” মূর্তমান প্রতীক হিসেবে। ওই যেমন, মানুষ ”মীর জাফর” কথাটাকে বিশ্বাসঘাতকতা অর্থে ব্যাবহার করে, বলে, “ব্যাটা তুই মীরজাফর” তেমনি ’সানি লিওন’ এই শব্দগুচ্ছকেও আমরা ব্যবহার করি পতিত, নষ্ট, চরিত্রহীন, পঁচা, ঘৃনিত মানুষের প্রতীক হিসেবে। আমি প্রচুর ক্ষেত্রে দেখেছি, আদী রসাত্বক বিষয়ের ইঙ্গিত করতে এই ভদ্রমহিলাকে টেনে আনা হয়, উদাহরন দিতে তাকে মডেল বানিয়ে গল্প সাজানো হয় যিনি আমাদের দেশের মানুষ নন, আমাদের কারো সাথে পরিচীত নন, আমাদের কারোর ঘর ভাঙেননি, আমাদের কাউকে কখনো অফার করেননি, আমাদের কারো ব্যক্তিগত, সামাজিক, পারিবারিক, জাতীয় জীবন তার দ্বারা প্রভাবিত হয়নি। তাছাড়া যদি অভিযোগ করা হয় যে তার অতীতের ভিডিও বাংলাদেশের যুব ও লোলচর্মসর্বস্ব বৃদ্ধদের চরিত্র নষ্ট করেছে, তাও সত্যি নয়। বাংলাদেশের ওই নষ্ট হয়ে যাওয়া মানুষ যাদের নষ্ট হবার জন্য সানিকে দায়ী করা হয় অন্ধ ইর্ষাবশত, তার ভিডিও বাংলাদেশে ততটা দেখা হয়না। চোরা বর্ণবাদের আছড় এখানেও পড়েছে। এদেশে সাদাচামড়ার নর ও নারীদের ভিডিও বেশি টিআরপি পায়। সানিদের মতো ইন্দো-কানাডিয়ান নয়।
।।
তবে কনজার্ভেটিভরা আমাকে খাচ্চরিয়া খাইশটা চরিত্রহীন পশ্চিমা ভাবলে ভুল করবেন। আমি ওনার অতীত কাজের সমর্থক নই। কিংবা পশ্চিমা দালাল, দুশ্চরিত্র, ভোগবাদী, নারীলোভী, ঘাপটি মারা শয়তানও নই। আবার তথাকথিত নারীবাদি বা প্রগতিবাদীরা আমাকে নিজেদের জাত ভাই ভাবলেও ভুল করবেন। আমি আপনাদের কারোর দলেরই না। ছুপা রুস্তম তথা সব দলের দালালও না। আমার মোটো অত্যন্ত পরিষ্কার। তা হল, ব্যক্তিত্ব, ব্যক্তিগত পছন্দ, ব্যাক্তিস্বাধীনতা, ব্যাক্তিগত জীবনের গোপনীয়তার সাপোর্টার আমি। আমি বিশ্বাস করতে পছন্দ করি, প্রত্যেকের কর্মফল বিচার করবে সে নিজে আর বিধাতা। আমি কোনো বৈধ বিচারক নই কাউকে ভাল ও মন্দ-এই নিক্তিতে মাপার। সানি যেই ছিলেন, তার অতীত যাকিছুই থাকুক, তিনি যেই পেশারই মানুষ অতীতে থাকুন বা বর্তমানে, আমার কোনো মাথাব্যাথা নেই যেহেতু আমি তার ক্লায়েন্ট ছিলাম না, এখনো নই, তার সাথে আমার পুত্রের বিবাহের কথাবার্তা চলছে না, তিনি আমার ব্যাবসায় ভাগ বসাতে আসেননি, তিনি আমার ইনবক্সে নক করতে আসছেন না। সো, আমি কেন একজন মানুষ বিশেষত নারীর ব্যাক্তিগত জীবন ও ব্যাক্তিত্ব নিয়ে ট্রল করব? আমার কী অধিকার আছে একজন অপরিচীত মানবীকে নিয়ে কুরুচীপূর্ণ কথা, ইশারা, ইঙ্গিত, মেসেজিং, ট্রল করবার?
।।
আর যারা মনে করেন, সানিকে নিয়ে এসব করার অধিকার তথাকথিত “সমাজ” আমাদের দিয়েছে, তবে তাদের বলব, ওনার কাষ্টমারদের নিয়েও করুন। ওনার পুরুষ পার্টনারকে নিয়েও বলুন। ওনাকে যারা পয়সা দিয়েছে ভিডিও বানাতে তাদের নিয়েও বলুন। সর্বোপরী যেই ভোগবাদী ভন্ড সমাজ তাকে পন্য হিসেবে নিজেকে বিক্রী করতে শিখিয়েছে বা উদ্বুদ্ধ করেছে, সেই সমাজব্যবস্থাকে নিয়েও কিছু বলুন। শুধু তাকে একাকে ’সমাজ’এর শত্রূ বানালে ব্যাপারটা একপেশে ও দৃষ্টিকটু হয়না? আমার পাঠকেরা
।।
এত কথার পরেও আমাকে তুলাধুনা করতে পারেন এই ভেবে, একজন সাবেক.........................এর জন্য কেন কলম ধরলাম? তার জন্য আমার কেন এত মায়া? কেন এমন একজন ..........................এর জন্য এত ভাল কথা লিখব? ওয়েল, সানি একজন নারী। জীবনে কোনো এককালে আমাদের সবার পা পিছলায়।আবার তওবা করে লাইনেও এসেছি। সেই আমরাই আবার সানি লিওনের সুপথে আসার পরও মেনে নিতে পারছি না ।আসল কারনটা কি জানেন? আমরা আসলে অন্যায়ের বিপক্ষে না। অন্যায়কারীকে পীড়ন করে ব্যাক্তিগত বিকৃত সুখ নেবার পক্ষে। কেউ পা হড়কালে আমরা তাকে আর পাড়ে উঠবার সুযোগ দিতে চাই না। বরং সে আরো হাঁচড়ে পাঁচড়ে পাঁকে জড়ালে আমরা পাড়ে বসে হাত তালি দিই। বিকৃত একরকম সুখ অনুভব করি। জানেন কিনা জানি না? সানি ও তার হাসবেন্ড একটি বাচ্চাকে দত্তক নিয়েছেন? আর আমরা কেউ জানিনা, কী ছিল সেই কারন যা লিওনকে ওই অন্ধকার জগতে (আমাদের দৃষ্টিভঙ্গির মতে) ঠেলে দিয়েছিল? হতে পারে এই সুশীল সমাজ তার পেটের ভাত না দেয়ায়? কিংবা সুশীলরা জোর করেই তাকে পাঠিয়েছিল ওই পাঁকে? হতে পারে। হতে পারে।
।।
আবারও বলছি, আমি সানি লিওনির অতীত কাজের সমর্থক নই। আমি শুধু একজন নারী, একজন সাহসী ও দৃঢ়চেতা নারী, একজন মা, একজন স্ত্রী, একজন সৎসাহসধারী জননীর ব্যাক্তিগত শম্ভ্রমে অন্যের কালি লেপনের বিরুদ্ধে, তাকে সমাজের যেকোনো কালো বিষয়ের জন্য উপমা হিসেবে ব্যাবহারের বিপক্ষে। ক্ষমাপ্রার্থনা করলে বিধাতাও তো ক্ষমা করে দেন। আপনি মানুষ। আপনি কী তার চেয়েও বেশি ধার্মিক?

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.